নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মাঝে মাঝে মনে হয় জীবনটা অন্যরকম হবার কথা ছিল!

শেরজা তপন

অনেক সুখের গল্প হল-এবার কিছু কষ্টের কথা শুনি...

শেরজা তপন › বিস্তারিত পোস্টঃ

পোস্টের শিরোনাম কি হবে আমার জানা নেই :( !

১১ ই অক্টোবর, ২০২৩ বিকাল ৫:৪১

লেখক শেরজার জোকগুলো কেমন লেগেছে, আপনার? আমি বলেছিলাম, সে সৎ নয়; অসৎ লোকেরা কিছুসময় বর্ণচোরা হয়ে থাকতে পারে, কিন্তু লিখতে গেলে উহা বের হয়ে আসতে পারে।~ ব্লগার সোনাগাজী বলেছেন মিরোরডডলকে।(যে কোন মন্তব্য করার আগে ব্লগার সোনাগাজীকে পুরো পোস্টটি পড়ার অনুরোধ রইল।)
মৎকার মন্তব্য! আমি মোটেও দ্বীমত পোষন করছি না। ব্লগের শুধু আমি নই প্রায় কম-বেশী সবাই বর্ণচোরা। আমরা ক'জন কজনকে সত্যিকার অর্থে চিনি জানি, কজনের সত্যিকারের নাম-ধাম ঠিকানা কুষ্ঠি জানি? জানলেও সেটা কতটুকুই বা সঠিকভাবে জানি? নিজেদের লেখায় যেভাবে আমরা নিজেকে প্রকাশ করি আসলে কি আমরা তাই? কতজন বুকে হাত দিয়ে বলতে পারবেন আপনি যা আসলে সেটাই সেভাবে প্রকাশ করেন? আমরা বন্ধুদের কাছে আমাদের স্বত্ত্বা লুকাই, নিজের পরিবারের কাছে কিছু লুকাই,কিছু প্রেমিকের কাছে, কিছু কলিগদের কাছে,কিছু নতুন পরিচিত মানুষদের কাছে, কিছু বহুদিনপরে দেখা হওয়া বন্ধুদের কাছে। ফের অন্যভাবে উপস্থাপন করি পাওনাদারের কাছে, সেই আমিই পাল্টে যাই আমি যাকে ধার দিয়েছি তার মুখোমুখি হই।
মানুষ বুঝতে শেখে মানে ভন্ডামীর মুখোশ পড়তে শেখে। সহজ সরল অংক।
****
আমার জন্ম সত্তুরের উত্তাল সময়ে। একাত্তুরে যুদ্ধের সময়ে আমি দুধের শিশু। আমার মা আমার নিজের জীবন ও ইজ্জত বাঁচাতে কোলে করে শহর গ্রাম মফস্বলে উর্ধ্বশ্বাসে ছুটে বেড়িয়েছেন যখন ঠিক তখন ব্লগার সোনাগাজী ( সেভাবেই জানি) কামাল ভাই, ঠাকুর মাহমুদ ভাই সহ অনেক ব্লগার( যারা তাদের 'মুক্তিযোদ্ধা' পরিচয় গোপন রেখেছেন) তারা জান বাজী রেখে যুদ্ধের ময়দানে বাংলাদেশকে বাংলা ভাষাকে আমদের মাতৃভুমিকে বাঁচাতে লড়ছেন।
আমি এই ভেবে ভীষন গর্ববোধ করি যে, জাতির এইসব সূর্যসন্তানদের সাথে আমরা আমরা আজ ব্লগিং করছি আমাদের অভিজ্ঞতা তাদের সাথে শেয়ার করছি সেই সাথে তাদের বিশাল ব্যাপক অভিজ্ঞতার ক্ষুদ্রতম অংশ আমরা জানতে পারছি।
মুক্তিযুদ্ধে সরাসরি অংশগ্রহন করা খুব কম মানুষই এখন সুস্থ দেহে বেঁচে বর্তে আছেন। যারা আছেন তাদের মধ্যে শিক্ষিতের হার বেজায় কম- এর মধ্যে যারা শিক্ষিত তাদের খুব কম অংশই আধুনিক প্রযুক্তির সাথে খাপ খাইয়ে নিতে পেরেছেন। আর ব্লগিং করছেন তো নেহায়েত হাতে গোনা কয়েকজন।
আমি আমার প্রত্যেক অগ্রজকে শ্রদ্ধা করার চেষ্টা করি। যেমন ডঃ এম আলী, সোনাবীজ ভাই, জুলভার্ণ বা হুমায়ুন ভাই, আহমেদ জি এস ভাই থেকে শুরু করে, খায়রুল ভাই, কামাল ভাই, আজিজ ভাই সবাইকে। প্রতিটা নারী ব্লগারকে আমি আপু বলে সন্মোদন করার চেষ্টা করি। ছোট বড় সব ব্লগারকে আমি ভাই সন্মোধন করি। এরা আমার কেই অগ্রজ কেউ অনুজ। কেউ আমার আত্মীয় স্বজন পড়শী বন্ধু নয়। এদের সাথে সম্পর্কে জড়িয়ে যেন অন্য কোন ঝামেলায় না জড়াই সেজন্য আমি ইচ্ছে করেই সবার সাথে মুখোমুখি যোগাযোগটা এড়িয়ে চলি। যে কারণে দু'একজন ব্লগার বেশ মনে কষ্ট পেয়েছেন। এখানে আমি বর্ণচোরা- বেশ ভাল রকমের বর্ণচোরা। আমি নিজের স্বরূপ কাউকে দেখাতে চাইনা। আপনি খারাপ ভাবলে ভাববেন- খারাপ জানবেন তো না!!!
ব্লগার সোনাগাজীকে বলি- আপনি কমবেশী আমার থেকে ২০ বছরের বড় হবেন। পৃথিবী দেখেছেন আমার থেকে ঢের বেশী। নিশ্চিতভাবে বাস্তবিক জানাশোনার বহর আমার থেকে বেশীই হবে। আমাকে অপেক্ষা করতে দিন- আপনার বয়সে যখন পৌছুব (যদি বেঁচে থাকি) তখন জ্ঞান গম্যি আপনার মত হতেও পারে। পৃথিবীর সব মানুষ সব কিছু জানবে এমন তো কোন কথা নেই। আপনি আমাকে কেন বার বার থামিয়ে দিতে চাচ্ছেন? আপনাকে অসম্মান করে যে আমি কষ্ট পেয়েছি সেটা আপনি বিশ্বাস করেন? যদিও আপনি যে জোকসটাকে অশ্লীল ভাবেন সেটা আমার মান্দদন্ডে মোটেও অশ্লীল নয়। আপনার আর অশ্লীলতার মানদন্ডের হিসাব কিতাবই মিলবে না। আর পার্থক্যটা এখানেই।
আমি বার বার স্বীকার করেছি আমি ফালতু লেখি- গার্বেজ লিখি। তারপরে আপনার কি দায় ঠেকেছে আমাকে সেটা স্মরণ করিয়ে দেবার?? আপনার স্মমান নিয়ে আপনি থাকতে না পারলে আমার ভেতরের রাক্ষসকে আমি কতক্ষন ঘুম পাড়িয়ে রাখব বলুন।
আমি আগের ক্যাচাল লেখায় রাজীবের মন্তব্যের উত্তরে বলেছিলাম এই পোস্টের জন্য আপনাকে ব্যান করলে আমি ব্লগ ছেড়ে দিব- আপনি মনে করতে পারেন?
আর গত পোস্টে যখন দেখলাম আপনি প্রায় ব্যানের মুখো হওয়ার পরে আমি মন্তব্য বন্ধ করে দিলাম। আমি কখনোই কোনদিন চাইনি আমার জন্য আপনি কেন কেউ একজন জেনারেল হোক। ব্লগার রাজীব নুরের ব্যাপারে আমি বার বার দুঃখ প্রকাশ করেছি- মডারেটরকেও আমি অনুরোধ করেছি তার ব্যান তুলে নেবার জন্য।
***
আমি অসৎ- সিম্পল ব্যাপার!
আমিভেরি স্মল স্কেলের ডাই হার্ট বিজনেসম্যান। বিগ, স্মল, মাইক্রো সব ধররনের ব্যাবসায়ীরাই খানিকটা অসৎ ( চাকুরীজীবীদের কথা আমি বলতে পারছি না, কারন ওটা আমি করিনি কখনো)- সব ক্ষেত্রেই কোন কোন কোন অবস্থায় আপনাকে অসৎ হতেই হবে। আপনি যেভাবেই যত বুক ফুলিয়েই বলেন না কেন- আপনি কিংবা সমাজ ধর্ম বা আইন সেটাকে সিদ্ধ বানিয়েছে সত্য কিন্তু সেটাতে অসততা মিশে আছেই।
***
আমি শেরজা সোনার বা রূপোর চামচ মুখে দিয়ে জন্মাইনি। একটা সময় থেকে স্ট্রাগল করেছি- বেশ বড় ধরনের স্ট্রাগল! নিজের পায়ের নীচের ভিত শক্ত করার জন্য কতই না ছল চাতুরি মিথ্যের আশ্রয় নিয়েছি। এক এক ইঞ্চি মাটির জন্য লড়াই করেছি। সে লড়াই রক্তক্ষয়ী নয়, সেটা স্বার্থের সেটা অর্থের সেটা নিজের অস্ত্বিত্তের লড়াই। বারবার ঝড়ে ভেঙ্গে গেছি নুইয়ে পড়েছি ফের উঠে দাড়িয়েছি। হার মানিনি। আমি জানি ব্যর্থতার জলুনি! আমি সহজ সরল অতি নমনীয় একজন মানুষ ছিলাম হয়তো একদিন। আমি তো জানি হেরে গিয়ে পড়ে গেলে কিভাবে স্বার্থপর পৃথিবী চারপাশ থেকে চেপে ধরে -নিজের চেনা জানা জন-স্বজনরা মুহুর্তে অচেনা হয়ে যায়। এই আমি বার বার হেরে গিয়ে ফের লড়াই করে, আরেকজনকে ডিঙ্গিয়ে, এক টুকরো মিথ্যেকে সত্য বলে চালিয়ে, অন্য দশজন মানুষষের থেকে নিজেকে শ্রেষ্ঠ প্রমান করে, দুর্বল আরেকজনের কাছ থেকে কাজ ছিনিয়ে নিয়েছি। সেই অর্থে আমি তো অসৎ।

আমি বহুবার ট্যাক্স ভ্যাট ফাঁকি দিয়েছি- সেই অর্থে আমিতো অসৎ। আমি সরকারি দফতরে বহু কাজ সময়মত করতে গিয়ে ঘুষ উৎকোচ দিয়েছি সে অর্থে আমিতো অসৎ।
একবার ব্যর্থ মানুষ হলে তার পরিনাম হয় ভয়াবহ! আমার চারপাশে এমন অগুনতি বন্ধু পরিজন আছে- তারা অসহায় উচ্ছিষ্ঠ। তাদের সবাই দয়া দেখায়, করুনা করে। আমাকে দু'চারজন মানুষ হয়তো ঘৃণা করে আমার মৃত্যু কামনা করে ঠিক তেমনি কিছু মানুষ হয়তো আমাকে দেবতুল্য জ্ঞান করে। কেউ হয়তো আমাকে চামার বলে, হারামী কয়, কুত্তা কয়। কেউ বলে, নির্ভেজাল সৎ এক্কেবারে খাটি মানুষ।
আমি যেখানে বসে আড্ডা দেই এখন তার নব্বুইভাগ সভ্য আমি যে লেখালেখি করি শুনলে দাঁত কপাটি লাগতে পারে। সেখানে আমি একজন বর্ণচোরা মানুষ।
মানুষ আমি পাল্টাই প্রতি মুহুর্তে পাল্টাই। মুড ভাল থাকলে আমি এক রকম- খারাপ থাকলে আমি এক রকম। হঠাৎ করে আমি নিজে এমন ভাবে পালটে যাই যে নিজেকেই নিজে চিনি না।

ব্লগে আমি আমার ভালোমানুষির কথা বলি- আর দশজনও তেমনি হয়তো বলে। তবে সত্যিকারের ভাল মানুষ অবশ্যই আছে কিন্তু আমি তেমন একজন শুধু ভালোমানুষের খোঁজ পাইনি আজ অব্দি সেটা আমার দুর্ভাগ্য।
****
অ।ট। মিরোর আপুকে করা সোনাগজীর মন্তব্যটি আমার সংগ্রহ করা নয় অন্য একজন ব্লগারের! ব্লগের প্রতি ভালবাসাটা দিন দিন কমে যাচ্ছে। কিছুদিন একটু দূরে থাকতে চেয়েছিলাম আমি। তিনজন ব্লগার এখানে ফের টেনে আনল- তাদের ভালবাসায় আপ্লুত আমি। পরের পোস্টটা 'হেরে গিয়েও হার না মানা' আমার ব্যাবসায়িক জীবনের শুরুর দিকের গল্প' নিয়ে আসব। উৎস্বর্গ থাকবে এই তিনজনকে।

মন্তব্য ৮৭ টি রেটিং +১৩/-০

মন্তব্য (৮৭) মন্তব্য লিখুন

১| ১১ ই অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৬:০০

নজসু বলেছেন:



শুরু থেকে শেষ পড়লাম।
ভুল বোঝাবুঝির অবসান হোক।
নতুন লেখটার অপেক্ষায় রইলাম।
যেখানে থাকবে আপনার জীবনযুদ্ধের কথা।

১১ ই অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৭:০৫

শেরজা তপন বলেছেন: আহা ব্লগ কিভাবে ঝিমিয়ে গিয়েছিল রে ভাই! সেই আড়াইটায় একখানা পোস্ট কোনমতে ল্যতল্যত করে ঝুলছিল। সবাই গাজায় বসে গঞ্জিকা সেবন করে ব্লগে তুলকালাম বাধিয়ে একেবারে ল্যাদা মেরে গেছে।
আর ভাল লাগছিল না। ওদিকে মিরোর আপু বলল; ব্লগ বড্ড বোরিং লাগছে। রাজীবের উপরে গোস্যা ছিলাম- সে ম্যাসেজ পাঠিয়ে বলল, ও ভ্রাতা বেশী ব্যস্ত? পোস্ট নাই কেন? আমার অভিমান গলে জল।
তাই মোক্ষম সময়ে একটা ক্যাচালবিহীন পোস্ট দিয়ে দিলাম ক্যাচাল লাগিয়ে। :) খালি গাজী মিয়া বুঝল না

২| ১১ ই অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৬:০৬

বাকপ্রবাস বলেছেন: :P মন্তব্য করলামনা

১১ ই অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৭:১১

শেরজা তপন বলেছেন: ক্যা রে ভাডি কিছু বইল্যা যান??

৩| ১১ ই অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৬:১৪

আফলাতুন হায়দার চৌধুরী বলেছেন: অবশ্যই আপনি ব্লগে থাকবেন। আমি সামুর জন্মলগ্ন থেকে আছি। আগে ছদ্মনামে লেখতাম, এই নামটা পড়ে থাকতো। পরে বিরক্ত হয়ে ছেড়ে দিলাম। সে অন্য গল্প। এতদিন পর এসে যদি দেখি আপনি/আপনারা চলে যান তাহলে কিভাবে হবে?

না আপনি কোথাও যাবেন না। কোত্থাও না।

১১ ই অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৭:১৩

শেরজা তপন বলেছেন: আপনার ভালবাসায় আপ্লুত প্রিয় নাবিক ব্লগার।
ফের দুর্দান্তভাবে ফিরে আসার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মত চমৎকার সব লেখক সামুর সম্পদ।
আমরাতো আপনাদের অবর্তমানে ভাবেসাবে দাপিয়ে বেড়াচ্ছি ভ্রাতা।
আপনারা সাতরে যান- আমরা না হয় লেজ ধরে ঝুলে থাকব।
ভাল থাকুন

৪| ১১ ই অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৬:১৭

মিরোরডডল বলেছেন:




শেরজা, মানুষ কখনও কেউ সম্পূর্ণ পারফেক্ট হয়না, আমরা কেউ না, আর এটাই স্বাভাবিক।

you don't need to explain yourself.
As we all know, you are relatively a genuine person.

চারপাশে যেখানে সবাই নিজেকে সেরা প্রমাণ করতে ব্যস্ত, সেখানে শেরজা খুব অকপটে আত্মসমালোচনা করে।
কিছুদিন আগে বলেছিলাম, অনেকেই পারে না যেটা শেরজা পারে, এটা একটা ভালো গুণ ম্যান!

আরেকটা ভালো দিক, কোন আত্ম-অহমিকা নেই।
আই উইশ, আমাদের শেরজা যেনো সব সময় এমনই থাকে।

ব্লগ কমিউনিটিতে পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে আসা আমরা কিছু মানুষ মিলে একটা পরিবার।
অনেকের সাথে মতের অমিল হবে, অনেকের অনেক কিছু ভালো লাগবে না কিন্তু ঐযে বুঝতে হবে সবাইতো এক না।
পরিস্থিতিতে অনেক কিছুই ইগ্নর করতে হয়। এনিওয়ে, ইউ আর ম্যাচিউরড এনাফ। আর না বলি।

আনন্দের সাথে ব্লগিং করবে, আমাদেরকেও আনন্দে রাখবে।

১১ ই অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৭:২১

শেরজা তপন বলেছেন: আপনার মন্তব্যের উত্তর তো দু'চার কথায় দেয়া যায় না।ধীরে সুস্থে দিব তাই

৫| ১১ ই অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৬:২৪

সোনাগাজী বলেছেন:



আপনি আমার নিকটাকে ব্যান করানোর চেষ্টা করছেন।

আগেও কয়েক'শ ব্লগার তা করেছে; আমি অনেক নিক হারায়েছি, কিন্তু আমার ব্লগিং চলছে; ওদের অনেকের ব্লগিং বন্ধ হয়েছে, কিংবা ওরা হতাশ হয়ে আবোল তাবোল লিখছে।

৬| ১১ ই অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৬:৪০

মিরোরডডল বলেছেন:




though this title is catchy, তারপরও শিরোনাম বদলে দিলে ভালো হয়।
ক্যাঁচাল না বলা সত্ত্বেও এটা ক্যাঁচাল রূপ নেবে, এই শব্দটাই এরকম।

১১ ই অক্টোবর, ২০২৩ রাত ৮:৩৮

শেরজা তপন বলেছেন: দিয়েছি - আথায় আর কিছু আসছে না। একবার ভাবলাম- একজন অসৎ ও বর্ণচোরা মানুষের জবানবন্দী দিই; পরে ভাবলাম সেটা আরো বেশী ক্যাচালীয় হয়। যাউগ্‌গা এইটাই ভাল হৈছে মনে হয়।

৭| ১১ ই অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৬:৪৩

সোনাগাজী বলেছেন:



আপনি বারবার আমাকে নিয়ে কেন পোষ্ট দিচ্ছেন? ইহার উদ্দেশ্য কি?
আপনি আপনার গত পোষ্টে যেসব জোক লিখেছেন, এগুলোকে ব্লগের পাতায় লেখার কারণে সামু কেন আপনাকে শাস্তি দেয়নি, সেটা আমাকে বিস্মিত করেছে।

১১ ই অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৬:৫২

শেরজা তপন বলেছেন: সুপ্রিয় ব্লগার সোনাগাজী, এটাই সম্ভবত আপনাকে নিয়ে আমার লেখা শেষ পোস্ট। আমার যেন এমন দুর্মতি ন হয় আপনাকে নিয়ে আর পোস্ট না দেবার। এর আগে যা করেছেন না করেছেন- এবার অন্তত এই পোস্টটা পড়ুন। এখানে কোনভাবেই আপনাকে হেয় করা হয়নি। আমি আপনাকে কোনভাবেই অসম্মান করার চেষ্টা করিনি। আগের আপনার সম্মানার্থে আগের পোস্টের জোকটি মুছে দিচ্ছি। যদি ভুল ভ্রান্তি হয়ে থাকে ক্ষমা চেয়ে নিচ্ছি। তবু ব্লগে শান্তি বজায় থাকুক। আসুন একটু মিলে মিশে ব্লগিং করি।

৮| ১১ ই অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৬:৪৬

সোনাগাজী বলেছেন:

মিরোরডডল বলেছেন, "
though this title is catchy, তারপরও শিরোনাম বদলে দিলে ভালো হয়।
ক্যাঁচাল না বলা সত্ত্বেও এটা ক্যাঁচাল রূপ নেবে, এই শব্দটাই এরকম। "

-লেখকের লেখা থেকেই লেখককে বুঝা যায়।

১১ ই অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৬:৫৬

শেরজা তপন বলেছেন: তাহলে আপনিই বলেন, পোস্টের শিরোনাম কি দিলে ভাল হয় ? আপনি যেটা বলবেন সেটাই দিব। আপনার কাছ থেকে নাহয় ফের
মানুষ হওয়া শিখব।

৯| ১১ ই অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৬:৪৯

দি এমপেরর বলেছেন: সবজান্তা শমসের-এর প্রলাপগুলো ইগনোর করলেই তো ল্যাঠা চুকে যায়

১১ ই অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৭:২৩

শেরজা তপন বলেছেন: না না তাকে উদ্দেশ্য করেই লেখা। তাকে কেন ইগনোর করব। দেখি আর কতটুকু সহ্য করা যায়। আমার ধৈর্য্যশক্তি পরিক্ষা করছি

১০| ১১ ই অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৬:৫৭

করুণাধারা বলেছেন: অবশ্যই ক্যাচাল পোস্ট নয় এটা, কিন্তু কেউ শিরোনাম পুরো না পড়ে শিরোনামের শুধু ক্যাচাল শব্দটি পড়ে মন্তব্য করতে আসতে পারে, এবং তখন ক্যাচালের সূচনা হতে পারে। ক্যাচাল কাম্য নয়, আমরা হাসিখুশি ব্লগ চাই।

সমস্যা হচ্ছে সোনাগাজী বারে বারে আক্রমণাত্মক মন্তব্য করতে উদ্বুদ্ধ হবেন, মন্তব্য করতে আসবেন, ফলে ক্যাচাল সৃষ্টি করতে পারেন। এই অবস্থা যাতে না হয়, সেজন্য আপনি সোনাগাজীর মন্তব্য বন্ধ করে দিতে পারেন।

নিজের সম্পর্কে এতো দীর্ঘ করে না লিখলেও চলতো! আপনার সাথে পরিচয় সেই রাশিয়া থেকে। তখন থেকেই দেখেছি আপনার মানবিকতা, বন্ধু বাৎসল্য, বিরূপ পরিস্থিতির বিরুদ্ধে লড়াই করা ইত্যাদি গুণাবলী। (আপনার রাশিয়ান পোস্ট প্রায় সব পড়ে ফেলেছি, কিন্তু উপযুক্ত ভাষার অভাবে মন্তব্য করিনি।) অতএব আপনার নিজেকে চেনানোর কিছু নেই। তাই চেনানোর চেষ্টা করে সময় নষ্ট না করে বরং চমৎকার পোস্ট দিতে থাকুন, আগের মতই। হ্যাপি ব্লগিং।

১১ ই অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৭:২৫

শেরজা তপন বলেছেন: পরের মন্তব্যের উত্তর আগে দেয়ায় মন খারাপ কইরেন না আপু।
আপনি তো আপনার থেকেও আপনজন। :)

১১| ১১ ই অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৬:৫৯

মোহামমদ কামরুজজামান বলেছেন: সরল স্বীকোরক্তী, তার জন্য পেতে পারেন অনেকগুলো ধন্যবাদ।

একেবারে শতভাগ খাটি। একে ক্যাচাল পোস্ট না বলে বলা যায়, "আত্মস্বীকৃত বর্ণচোরার (ক্যাচালবাজ নয়) জবানবন্দী "

জীবনে চলার পথে আমরা সবাই কিছু কিছু জায়গায় আপস করে , মিথ্যা বলে, অন্যকে ঠকিয়ে কিংবা সত্যকে মিথ্যায় ঢেকে চলতে চেষ্টা করি কঠিন এ দুনিয়ায় টিকে থাকার জন্য যা হয়ত আমরা পরিস্থিতির চাহিদার প্রেক্ষাপটে করে থাকি। এ সব অবশ্যি দোষের তবে তা ততটা না, যতটা কেউ এটাকে ( মিথ্যা-প্রতারনা) কে পেশা বানিয়ে নেয় তাদের তুলনায়।

কোন মানুষই শতভাগ ভাল কিংবা খারাপ হতে পারেনা। দৃষ্টিভংগী ও স্বার্থের উপর নির্ভর করে যে মানুষ হয়ত একজনের নিকট দেবতূল্য হতে পারেন,সেই একই মানুষ হয়ত অন্য আরেকজনের তুলনায় শয়তানেরও অধম বলে বিবেচিত হতে পারেন। কাজেই ভাই :(( ন ডরাই।

জীবন এমনই।
আর সবশেষে ভাই - কি বলব!!!!!!!!!!!!!!! বুঝতেছিনা?
আপনারা সবাই বড় ও সম্মানীত মানুষজন, তা সে বয়স কিংবা অর্থে সব দিক দিয়েই।
শুধু বলব - কি লাভ?

১১ ই অক্টোবর, ২০২৩ রাত ৯:০১

শেরজা তপন বলেছেন: দেখেম ফাঁকে ফাঁকে কেমনে আপনার এমন চমৎকার মন্তব্যের উত্তর দেয়া হয়নি। মাথা আউলায় গেছে।

"আত্মস্বীকৃত বর্ণচোরার (ক্যাচালবাজ নয়) জবানবন্দী "
শিরোনাম হিসেবে এটা অবশ্যই ভাল তবে ওই আমার মিরোর আপুর কথায় ক্যাচি- হলেও ক্যাচালীয় হইয়া যাইবে :)
মানুষ বড় হইলেই বুদ্ধিমান হয় না। সম্মান আদায় করার জন্য ব্যাক্তিত্ত্ববান হইতে হয়। ব্যাক্তিত্ত্ব দুই একদিনে পোশাকে আর ভাবে হয় না। এর জন্য অনেক কিছুর সমষ্ঠির প্রয়োজন।
আমি অবশ্যই সবার চোখে ভাল হব না সিম্পল ব্যাপার। সবার চোখে খারাপ ও হব না। একেকজন একেকভাবে আমাকে চিনিবে জানবে তার মত করে বিচার করবে। এটা পানির মত পরিস্কার।
আমার অত সখ ও নাই দুনিয়াজোড়া মানুষের কাছে মহান সাজার। আমি কি সেটা আমি ভাল জানি। আমার আমিকে চিনলেই হল ব্যাস- আর কারো চেনার দরকার নেই।

চমৎকার মন্তব্যের জন্য প্রাণভরা ভালবাসা।

১২| ১১ ই অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৭:০১

সোনাগাজী বলেছেন:



শেরজা, আপনি শিরোনাম কেন বদলালেন?

১১ ই অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৭:০৭

শেরজা তপন বলেছেন: আপনার কাছে চাইলাম আপনি দিলেন না যে তাই মনের দুঃখে।
মিথ্যে বললাম!
আসলে মিরোর আপুর অনুরোধে। উনার অনুরোধে আমি আস্ত ঢেঁকি গিলতে পারি। আপনিও পারেন।

১৩| ১১ ই অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৭:০৪

সোনাগাজী বলেছেন:



শিরোনাম বদলানো ঠিক হয়নি; আগের শিরোনামের মাঝে লেখক হিসেবে আপনার দক্ষতার পরিচয় ছিলো।

১৪| ১১ ই অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৭:০৭

আমি নই বলেছেন: ভাই, ওনারে ইগনোর করেন। বয়স হয়েছে, তবে নিজের মগজ বেশি এটা প্রমানে এতটা মরিয়া এনার মত কাউকে জীবনেও দেখি নাই। পোস্টে আলোচনা-সমালোচনা হতেই পারে কিন্তু মতের বিপক্ষে গেলেই অন্যজনকে খাটো করার প্রবনতাও সম্ভবত ঐ একজনের মাঝেই আছে।

লেখা চালিয়ে যান।

১১ ই অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৭:১০

শেরজা তপন বলেছেন: আজকে আমার মুড ভাল আছে। কাজ কাম ভালভাবে হচ্ছে। রাত নয়টা পর্যন্ত অফিসে থাকতেই হবে। কোন প্যাঁচ নাই! উনি হাজার চেষ্টা করেও আমাকে এখন ক্ষ্যাপাতে পারবেন না। আমার ধারনা উনিও ভাল মুডে আছেন। দেখি চলুক -চলছে গাড়ি যাত্রাবাড়ি
তবে আপনার উপদেশের জন্য ধন্যবাদ।

১৫| ১১ ই অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৭:১৪

মিরোরডডল বলেছেন:




খেলাঘর, শেরজা জোকস ডিলিট করে দিচ্ছে। ওপেনলি সে ক্ষমাও চাইলো।
এই পোষ্টের পারপাস ভুল বোঝাবুঝি না, মিউচুয়্যাল করা।
সো প্লীজ আর কথা কাটাকাটি না।



শেরজা, ৭নং প্রতিমন্তব্যে যা বলা হয়েছে, সেটাই এনাফ।
খেলাঘর যদি আরও কমেন্ট করতেও থাকে, প্রতিমন্তব্যে না যাওয়া বেটার।
কারণ উনি অল্পতে উত্তেজিত হয়ে বেফাস কিছু বলে ফেললে আবার ব্যান হতে পারেন।

দুজনের জন্যই শুভকামনা। হ্যাপি ব্লগিং।


১১ ই অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৭:২৮

শেরজা তপন বলেছেন: ঠিক আছে মাই ডিয়ার মিরোর আপু আমি আপনার সম্মানার্থে এবারও উনার মত করেই উনাকে চলতে দিচ্ছি।ত

১৬| ১১ ই অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৭:২২

সাড়ে চুয়াত্তর বলেছেন: @সোনাগাজী - আপনি শেরজাকে ছাইড়া দেন। আর নিজের মত ব্লগিং করেন। আপনার এই নিকটাও ঝুকির মধ্যে আছে। আপনার কি দরকার শেরজাকে নিয়ে মন্তব্য করার। শেরজা আপনাকে যথেষ্ট সম্মান দেখিয়েছেন।

১১ ই অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৭:৩৫

শেরজা তপন বলেছেন: কে কারে ছাড়বে সেইটাই ছাড়বে সেইটাই হচ্ছে মোদ্দা কথা :)
'ম্যায়নে কোম্বল তো ছোড় দিয়া লেকিন কোম্বল মেরে পিছা নেহি ছোড় রাহা'

১৭| ১১ ই অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৭:৩৭

শায়মা বলেছেন: হা হা ভাইয়া ......
খুবই ঝামেলায় আছি। ব্যস্ত আছি। একেবারেই ব্যস্ততায় পাগলা পাগলা অবস্থা। তাই সেদিনের হাসির উপরে হাসতে বললে যখন দেখেছিলাম তখন অল্প একটু হেসে চলে যেতে হয়েছিলো কাজে। তাই ভালো করে হাসতে পারিনি।

আজ একটু হাসার সময় হয়েছে। :)

১১ ই অক্টোবর, ২০২৩ রাত ৮:০৮

শেরজা তপন বলেছেন: হাসতে নাকি জনে না কেউ কে বলেছে ভাই
এই দেখ না হাসির রাণীর খবর দিয়ে যাই।

হাসিতে হাসিতে আপনার কবে দাঁত পড়ে যাবে সিটাই আমি ভাবতেছি।

১৮| ১১ ই অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৭:৫৮

আফলাতুন হায়দার চৌধুরী বলেছেন: নিজের সম্পর্কে এতো দীর্ঘ করে না লিখলেও চলতো
- করুনধারার এই মন্তব্যের সাথে আমিও একমত।

তারপরও,
শেরজা তপনকে বলবো আপনি যা লিখেছেন ভুল লেখেন নি। আপনি যথেষ্ট মার্জিত ভাষায় আপনার মত প্রকাশ করেছেন। ধৈর্যের একটা সীমা আছে, সেটা অতিক্রম করাতেই আপনি লিখতে বাধ্য হয়েছেন। এখন উল্টে নানান যুক্তি তর্কের কথা আসবে, 'এটা হলে ওটা হতে পারতো, এমন হলনা কেন? তেমন করলে কেমন হত?'

দুনিয়ার পাকনা পাকনা কথা।

আমি কোন দিন জ্ঞানী লোকদের এত হাভাতে হতে দেখিনি। আরে ভাই কেউ যদি জ্ঞানী হয় সেটা আপনা আপনি প্রকাশ পাবে, গলায় পাড়া দিয়ে জ্ঞান খাওয়াইতে চায় কেন?

হাস্যকর বিষয় হল, নিজেকে জ্ঞানী প্রমাণ করার জন্য অন্যকে নকলবাজ বলে যায়গায় যায়গায় পত্র পাঠাইতে হবে? B-)
? ? ?

. . . ইয়ে মানে শেফুদাকে খুব মনে পড়ছে, দাঁড়ান উনারে একটা কল দিই. . .
:) :D B-) ;) :P

১১ ই অক্টোবর, ২০২৩ রাত ৮:১০

শেরজা তপন বলেছেন: তাড়াতাড়ি ফোন দেন- রাত কয়টা বাজে?
মামাতো পুরা টাল এখন না কি? :)

১৯| ১১ ই অক্টোবর, ২০২৩ রাত ৮:২২

গেঁয়ো ভূত বলেছেন: দাগ থেকে যদি ভাল কিছু হয় তবে দাগই ভাল।

দ্যাখেন শেরজা, আপনাকে ঘাই না দিলে কি সামু এমন একটা অর্গানিক এবং ম্যাচিউরড পোস্ট পেত? পেত না।

এজন্য গাজী সাবের প্রতি অনুরোধ থাকবে আপনি অবশ্য অবশ্যই প্রতি মাসে নিয়ম করে শেরজাকে অন্ততপক্ষে একবার ঘাই দিবেনই। কোন ক্রমেই যেন মিস না হয়। আর যদি সম্ভব হয় তাইলে আমাদের মত দুর্বল, নাখান্দা নালায়েক, নাদান, আনাড়ি ব্লগারদের দিকেও একটু খেয়াল রাইখেন।

আর মডুর প্রতি বিশেষ অনুরোধ থাকলো উপরুক্ত কারণে গাজী সাবকে কোনো প্রকার কমেন্ট ব্যান, সোলেমানি ব্যান তো দিবেনই না পারলে ঘাই দিয়ে ঘুমন্ত ব্লগারদের জাগিয়ে রাখার জন্য অতিসত্তর মুরব্বীকে ঘাই ভাতা প্রদানের ব্যাবস্থা করবেন। জানেন তো, অচিন দেশের এক অচিন কবি বলেছেন ঘাই না দিলে মাল বের হয় না।

১১ ই অক্টোবর, ২০২৩ রাত ৮:৪৯

শেরজা তপন বলেছেন: এইবার দাগ থেকে ভাল কিছ হৈব বলে মনে হৈতেছে না ভাই গো। এই জগতে কিছু বেহত ঘেডি ব্যাকা মাল আছে! ভাইঙ্গা ত্যাড়া ব্যাঁকা হইয়া যাবে তবু কইবে মচকাই নাই।
আপনার অনুরোধটা আমার পছন্দ হৈসে যদিও তবে এরকম বিশেষ থেরাপি শুধু আমার উপ্রে না একে একে সবার উপ্রে প্রয়োগ হউক। তাহলে যার যার প্রতিভা কিলবিল করে বের হয়ে আসবে।
ঝিমায় যাওয়া ব্লগরে চাঙ্গা করার জন্য এর থেকে চমৎকার দাওয়াই আর হৈতে পারে না। :)
তা ভ্রাতা রেমিটেন্সের এই দুর্দিনে উনাকে ভাতা কি ডলারে না টাকায় প্রদান করা হবে?

২০| ১১ ই অক্টোবর, ২০২৩ রাত ৮:২৭

ঢাবিয়ান বলেছেন: ব্লগার সোনাগাজি বৃদ্ধ বয়সে শিশুর মত আচরন করছে এবং এই আচরন সংশোধনের বাইরে। আমি এটা মেনে নিয়েই ব্লগিং করি। উনি বহুবার আমাকে প্রশ্নফাশ জেনারেশন, মধুর ক্যন্টিন গ্রাজুয়েট , মগজহীণ এই জাতীয় নানাবিধ উপাধিতে ভুষিত করেছেন =p~ আমি এসব নেহাতই প্রলাপ হিসেবে দেখি এবং একেবারেই সিরিয়াসলি নেই না। নিজেকে প্রমান করার কোন প্রয়োজনই ব্লগে নাই। একজন ব্লগারের লেখাই বুঝিয়ে দেয় কে কেমন ধরনের মানুষ। কারো তৈলাক্ত কমেন্ট বা কারো সমালোচনার উপর বিষয়টা একেবারেই নির্ভরশীল নয়। কাজেই এসব পাত্তা না দিয়ে হ্যাপী ব্লগিং।

১১ ই অক্টোবর, ২০২৩ রাত ৮:৪৩

শেরজা তপন বলেছেন: আহারে আপ্নেরে সুকর্ণ আর সুহার্তো নিয়ে যে একখানা ভুল সংশোধন কইরা দিল মিয়া সেই জন্যইতো আপনি দোজাহানে কৃতজ্ঞ থাকবেন। সেইটা না করলে আপ্নের কি অবস্থা হইত আপ্নে চিন্তা করছেন একবার। বারবার প্রতি পদে পদে আপ্নেরে সেই ভুলের মাশুল দিতে হচ্ছে এখন। মুরুব্বী না থাকলে আপ্নের কি দশা হৈত।
উনাকে উনার মতই আমি থাকতে দিতে চাই। আমি কখনোই চাই না উনাকে কোন কারনে ব্যান করা হোক। উনি করে যাক ব্লগিং উনার মত করে। হ্যাপি ব্লগিং।

২১| ১১ ই অক্টোবর, ২০২৩ রাত ৮:৩৭

কামাল১৮ বলেছেন: সরল স্বীকারোক্তির জন্য ধন্যবাদ।জেনে হোক বা নাজেনে হোক, আমরা সবাই একটা আদর্শকে সমর্থন করি।সেই আদর্শের বাইরে গেলে আমরা গ্রহন করতে পারি না।এখানেই আমাদের সীমাবদ্ধতা।এই সীমাবদ্ধতার বাইরে খুব কম মানুষ।সমালোচনাকে সমালোচনা দিয়েই মোকাবেলা করা প্রয়োজন।

১১ ই অক্টোবর, ২০২৩ রাত ৮:৫৩

শেরজা তপন বলেছেন: আপনাকে ভাবছিলাম মনে মনে।
সুবোধ কাজীর মন্তব্য পরেই আপনার ধারনা হয়েছিল লেখায় ক্যাচাল জাতীয় কিছু উপাদান থাকতে পারে। রাজীব নুর পোস্ট সরিয়ে ফেলাতে আপনাকে আর বলা হয়নি সুবোধ কাজী পড়ার জন্য। সেটা একেবারে একটা নির্ভেজাল পোস্ট। আপনার প্রতি অনুরোধ রইল দু'লাইন পরে আসতে। ভেজালহীন একটা পোস্টে কিভাবে এমনকরে ক্যাচাল লেগে যেতে পারে সেটা অবিশ্বাস্য।
আপনার এই মন্তব্যটা চমৎকার হয়েছে। আমার ধারনা- আপনাদের প্রতি শ্রদ্ধাবোধ নিয়ে আমার প্রতি কোন বিরূপ ধারনা আপনার অন্তত নেই।
ভাল থাকবেন।

২২| ১১ ই অক্টোবর, ২০২৩ রাত ৮:৫১

মাহমুদুর রহমান সুজন বলেছেন: হা ভাইডি এমন করে কেনো!!!

১১ ই অক্টোবর, ২০২৩ রাত ৮:৫৫

শেরজা তপন বলেছেন: কার কথা কইছেন ? বদ্দার কথা - থাউগ্‌গা। আইজকা মুড ভাল। কিছু কমু না।

২৩| ১১ ই অক্টোবর, ২০২৩ রাত ৮:৫৯

শ্রাবণধারা বলেছেন: আপনার এই লেখাটি বেশ ভাল হয়েছে। আপনার সম্পর্কে অনেক কিছু জানা হলো। সত্যি বলতে কি আপনাদের মত অলেখক-লেখকদের লেখা পড়তেই আমি ব্লগে আসি। লেখকদের লেখা পড়ার জন্য তো তাদের লেখা বইই আছে।

এই মুহূর্তে যেমন মনে পড়ছে, একজন কি করে জাহাজে করে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে, রাতের অন্ধকারে জঙ্গলের ভিতর দিয়ে বর্ডার পার হয়ে ইউরোপে গিয়েছিলেন সেটা নিয়ে একটা পোস্ট দিয়েছিলেন। তিনি তখন বেশ কটি দেশ ঘুরে অবশেষে জার্মানিতে থিতু হয়েছেন আর সেখানে ট্রেনের কিচেনে কাজ করেন। ঐ লেখাটা ছিল এই ব্লগে পড়া আমার সেরা লেখার একটি।

আপনার লেখা পোস্টও আছে যেটা আমার বেশ প্রিয় - এই যেমন গান্ধীর জাহাজ ভ্রমন বিষয়ে মুজতবা আলীর গল্প নিয়ে আপনি একটা পোস্ট দিয়েছিলেন যেটা আমার খুব ভালো লেগেছিলো।

কোন কিছুই ব্যক্তিগতভাবে না নেওয়ার চেষ্টাটা খুব কঠিন তবে এটা করতে পারলে খুব ভালো। হ্যাপি ব্লগিং!!

১২ ই অক্টোবর, ২০২৩ সকাল ৮:৫৭

শেরজা তপন বলেছেন: কিছু কিছু মন্তব্য পড়ে মনে হয় ব্লগিং করতেই থাকি সবকিছু ছেড়ে দিয়ে- কিন্তু পেটের দায়ে চাইলেও সব ছাড়তে পারি না :(
আমার লেখার পুঁজি আমার অভিজ্ঞতা। কেমন কেমন করে অল্প জীবন আমাকে অনেক অভিজ্ঞতা দিয়েছে। তারই খানিকটা ভুলভাল ভাষা/ ব্যাকারন আর আউলা ঝাউলাভাবে সোনাগাজীর ভাষায় গার্বেজ পেশ করি। বহু সুসাহিত্যের ভীড়ে অনেকের কাছে এই গার্বেজও পছন্দ হয় মাঝে মধ্যে।
আমিত কোন কিছুই ব্যক্তিগতভাবে নিতে চাইনা কিন্তু লালন বলেছে না, তোমার ভেতর বসত করে কয়জনা তুমি জান না। সেই কয়জনার মধ্যে একটা শয়তান আছে , সে-ই বের হয়ে আসে মাঝে মধ্যে। তাকে ঠেকিয়ে রাখা খুবই কষ্টের।
চমৎকার মন্তব্যের জন্য আন্তরিক ভালবাসা ও শুভকামনা।

২৪| ১১ ই অক্টোবর, ২০২৩ রাত ৯:০৫

ইসিয়াক বলেছেন: আপনার পরবর্তী পোস্টের অপেক্ষায়...
ভালো থাকুন। শুভেচ্ছা সতত।

১২ ই অক্টোবর, ২০২৩ সকাল ৮:৫৮

শেরজা তপন বলেছেন: অবশ্যই আসবে। আপনিও ভাল থাকবেন প্রিয় কবি ভাই।

২৫| ১১ ই অক্টোবর, ২০২৩ রাত ৯:০৮

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: বড় ভাই আপনার এই ধরনের পোস্ট দেয়া আর সাজে না । আপনি যথেষ্ট বিনয়ী হয়েছেন আর না । গাজী সাহেব নিজে যা করছেন তা সুস্থতার পর্যায়ে নেই । আমার ব্লগিংয়ের সেই শুরু থেকে দেখেছি উনি এই ব্লগার ঢাবিয়ানকে একবার সুব্লগার বলেন তো আবার বিদঘুটে উপাধী দিয়ে বসেন । ওনার কোন কাজের কোন নির্দিষ্ট কারণ থাকে না । উনি এমনই !!

ব্লগে আমরা যারাই লিখছি তাদের মধ্যে প্রফেশনাল লেখক আমরা তেমন কেউ নই । আমরা এখানে শখের বশে লিখি , লিখালিখিকে ভালোবেসে লিখি ! উনি আজ পর্যন্ত ভালো লেখক কাকে বলেছেন ? যারা ওনার ভক্ত তাদের এর বাদে আর কাকে বলেছেন উনি ?

আমি মনে করি না এই নিয়ে আর কিছু আপনার বলা উচিত । আপনি আপনার মত লিখে যান ।

আয়নাবিবি আপার মন্তব্য থেকে জানলাম আপনি জোকস ডিলিট করছেন । করছেন সেটা আপনার ব্যাপার ভাইজান । তবে আপনার ঐ মন্তব্য কী ব্লগের নীতিমালা বিরুদ্ধ ? ব্লগের সংস্কৃতির বিরুদ্ধ ? গাজী সাহেব নিজেও কিছুদিন আগে আমার পোস্ট নিয়েও একই মন্তব্য করেছেন তো তাতে কী হয়েছে ? আপনি যদি আপনার পোস্টের ব্যাপারে সৎ না হোন তবে আপনি ভাই লিখালিখির সবচেয়ে বড় অসম্মানটা করছেন ! এটা ব্লগারের যেমন মানায় না তেমনি লেখকদেরও মানায় না ।


আর কিছুই বলবার নেই বড় ভাই !!

১২ ই অক্টোবর, ২০২৩ সকাল ৯:১০

শেরজা তপন বলেছেন: আমি আপনাকে বলেছিলাম কিছুদিন ব্লগ থেকে দূরে থাকব। আরেক ব্লগারকে বলেছিলাম সোনাগাজীকে নিয়ে আর কোন কথাই বলব না। কিন্তু মিরোর আপু, জনারন্যে একজন ও করুনাধারা আপুর মন্তব্যের পরে ' কন্ট্রোল মজনু' আর করতে পারিনি।
আসলে সেই 'কাউবয়- লেসবিয়ান' জোকসের মত আমিও তো 'আসলি ব্লগার'!
ব্লগ থেকে দূরে থাকা আসলেই কষ্ট! অবশ্যই সে মন্তব্যটা ব্লগ পরিপন্থী ছিল না! আমারদৃষ্টিতে অশ্লীলতার সঙ্গা ভিন্ন- সেটা আমি বলেছি। তবে ব্লগিং করতে হলে সব মত পথের শ্রদ্ধা করা উচিৎ- আমি সেটাই করার চেষ্টা করি।

আপনি মানুষকে খূশী করেন ঈশ্বর আপনার উপর খূশী হবেন।
আপনার মতামতকেও আমি শ্রদ্ধা করি। আমার বয়সে আসলে আপনিও হয়তো আমার মত অনেক কিছুই মেনে নিতে শিখবেন।

২৬| ১১ ই অক্টোবর, ২০২৩ রাত ৯:১৩

মাহমুদুর রহমান সুজন বলেছেন: হুম। যাইহোক আপনি আমাদের প্রিয় একজন মানুষ। সবসময় আমাদের পাশে থাকবেন। ভাইডিও থাকবে। সবাই থাকিনা মিলে মিশে। টকঝাল মিষ্টির স্বাদতো ভালো লাগে!

১২ ই অক্টোবর, ২০২৩ সকাল ৯:১২

শেরজা তপন বলেছেন: এতো ভালবাসা দিয়েই তো মাথাটা খেয়েছেন!! এজন্যই তো রাগ গোস্যা অভিমান করেও ব্লগ ছেড়ে যেতে পারি না!
অনেক অনেক ভাল্বাসা রইল -সাথে শুভকামনা। ভাল থাকুন সুস্থ থাকুন।

২৭| ১১ ই অক্টোবর, ২০২৩ রাত ৯:৪৪

জুন বলেছেন: এত কৈফিয়ত দিতে গেছেন ক্যান শেরজা! আমি তো মন্তব্য বা মন্তব্যের জবাবে কিছু লিখলে উনাকে পরিস্কার করে লিখে দেই, আমাকে আবার প্রশ্নফাস জেনারেশন, লিলিপুটিয়ান, মগজহীন, ডোডোপাখি এইসব বলতে আসবেন না " X((

১২ ই অক্টোবর, ২০২৩ সকাল ৯:১৫

শেরজা তপন বলেছেন: কেননা মেয়েরা কৈফিয়ত নেয় আর ছেলেরা দেয়।
নিজের ঘরে দিতে দিতে অভ্যেস হয়ে গেছে :)

মেয়েদের ব্যাপারে উনি একটু উদার আর নরম মনের যেটা এই জগতের ৯৯% পুরুষ হয়ে থাকে তাই এই অমৃত শব্দাবলীগুলো পুরুষ ব্লগারদের জন্যই শুধু তুলে রেখেছেন।

২৮| ১১ ই অক্টোবর, ২০২৩ রাত ৯:৫৭

অধীতি বলেছেন: ফেসবুকের মত কাস্টমস পোস্ট দেয়ার সুযোগ থাকলে অধিকাংশই সোনাগাজীকে এড়িয়ে যেত। ওনার গর্ব হল এতদিন উনি ব্লগিং করেছেন। ওনার দ্বারা যেসব মানুষ কষ্ট পেয়েছেন, যারা উত্যক্ত হয়েছেন এটা উনি কেন দেখেও দেখেন না। একজন ওনাকে সরাসরি তার পোস্টে মন্তব্য করতে নিষেধ করলে তারপরেও উনি করেন। এসব কাজকে একসাথ করলে ওনার সম্পর্কে যে বাক্য বা পদবি বের হবে সেটা ভেবেই খারাপ লাগে। বুড়ো হলে মানুষের ভিমরতি ধরে! সবার না দু'একজনের।

১২ ই অক্টোবর, ২০২৩ সকাল ৯:৫৪

শেরজা তপন বলেছেন: এমন একজন বয়স্ক মানুষ অপমানিত হচ্ছে দেখলে নিজেরও কষ্ট লাগে।
আমি বহুবার বহুভাবে তাকে উল্টা পাল্টা পোস্ট বহির্ভুত কমেন্ট করতে নিষেধ করেছি। কেন যেন তিনি সমালোচিত হতে পছন্দ করেন বুঝিনা। হয়তো এটাই উনার স্ট্রাটেজি। যাক যার যেমন অভিরুচি। এখন থেকে উনাকে নিয়ে আমার চিন্তা-ভাবনা শেষ।
থাকুক উনি উনার মত করে।
ধন্যবাদ আপনাকে।

২৯| ১১ ই অক্টোবর, ২০২৩ রাত ১০:০৪

বিদ্রোহী ভৃগু বলেছেন: তুমি বিনয়ী হতে হতে যদি জমিনেও সেধিয়ে যাও.
তাও দুর্জনের ছল বাক্যের অভাব হবে না!

নিবর্হণ নির্ঘোষ, জুনাপু, মিরোরডডলাপুর সাথে শতভাগ সহমত্।

তারপরও কথা হল কথা। আপনারও যখন মুড ভাল.। তখন খেলুন :)
মনের চাওয়া বলে কথা ;)

১২ ই অক্টোবর, ২০২৩ সকাল ৯:৫৮

শেরজা তপন বলেছেন: হাঃ হাঃ আপনার হৃদয়ে এখনো দগদগে ঘা!!
আপনিতো সেই কষ্টে ব্লগ বিমুখ হয়ে পড়েছিলেন। তবে সব ভুলে ফের এসেছেন দেখে বড় ভাল লাগে। বিনয়ী হতে পয়সা লাগে না- হলাম না হয় আরো। সে এরোগ্যান্ট হোক -সেটাতে মজা পেলে আমি না হয় আনন্দিত হব বরং। আসেন আমাওরা সব ভুলে নতুন করে পথ চলি।
কাল মুড ভাল ছিল- খেলেছি। আজ দিনের শুরু। বাকি দিন কেমনে যাইবে জানিনা- দেখি মুড কেমন যায়। 'সুবোধ কাজী' সকালেই একটু মুড অফ করে দিয়েছে অবশ্য :)
আপনাকে পেয়ে অবশ্য মুড ভাল হয়ে গেছে।

৩০| ১১ ই অক্টোবর, ২০২৩ রাত ১০:৫১

সোনালি কাবিন বলেছেন: বহু প্যাচে ফিতা আটকে যাওয়া একটা পুরোনো ক্যাসেট কি ঠিক করতে পারবেন?

১২ ই অক্টোবর, ২০২৩ সকাল ১০:০০

শেরজা তপন বলেছেন: হ্যা তা ঠিক- এক হাতে পেন্সিল আছে, প্যাঁচ ঠিক করার চেষ্টা আছি যদিও তবে ফিতার ওই জায়গাটায় আর আগের মত সুর আসবে না।

৩১| ১১ ই অক্টোবর, ২০২৩ রাত ১১:১৫

নূর আলম হিরণ বলেছেন: আপনার লেখা মনযোগ দিয়ে পড়ার চেষ্টা করি সবসময়। এই পোস্টটিও পড়েছি। পোষ্টে ক্যাঁচাল হওয়ার কোনো উপাদান নেই। চাঁদগাজী যদি পুরো পোস্ট পড়ে না থাকেন উনাকে পুরো পোস্টটি পড়ার জন্য অনুরোধ করছি।

১২ ই অক্টোবর, ২০২৩ সকাল ১০:০২

শেরজা তপন বলেছেন: অনেক ধন্যবাদ সুপ্রিয় ব্লগার।
আমার মনের কথা আপনি বলেছেন। তবে আপনার মন্তব্য পড়ার পাশাপাশী জেনেছি উনি পুরো লেখাটাই পড়েছেন, বুঝেছেন এবং সত্যিকারে আমাকে জেনেছেন। বিধাতার অশেষ রহমত।

৩২| ১১ ই অক্টোবর, ২০২৩ রাত ১১:৩১

সোনাগাজী বলেছেন:



@নূর আলম হিরণ,
উনার পুরো পোষ্ট পড়েছি; আমি উনার লেখা থেকেই উনাকে জেনেছি ও বুঝেছি।

৩৩| ১২ ই অক্টোবর, ২০২৩ রাত ১২:০৬

রাজীব নুর বলেছেন: আবার শুরু করেছেন!!!!! আবার!!!
আসলে আপনি কি চাচ্ছেন?
নিজে ভালো থাকুন, অন্যকেও ভালো থাকতে দেন। প্লীজ।

১২ ই অক্টোবর, ২০২৩ সকাল ৯:১৭

শেরজা তপন বলেছেন: আপনি ফের পোস্ট না পড়েই মন্তব্য করেছেন। গুরুর একদম যোগ্য চ্যালা আপনি ভাই। আল্লাহ আপনারে হায়াত দারাজ করুক।
এই পোস্টে আপনার মহামান্য গুরুর ভূয়সী প্রশংসা সহ সভ ধরনের সমস্যা মিটমাটের সর্ভাত্মক চেষ্টা করা হয়েছে।
আপনি ব্যানমুক্ত হয়েছেন দেখে দারুন আপ্লুত হইলাম।
ভোলাভালা মানুষের খোলস ছেড়ে বের হয়ে আসেন তো।বহুত হইছে।

৩৪| ১২ ই অক্টোবর, ২০২৩ রাত ৩:১১

জ্যাক স্মিথ বলেছেন: আপনার পোস্ট পড়ে মনে গভীর ভাবনার উদয় হলো |-) কিন্তু ঘুমে ধরসে তাই কিছু লিখলাম না।

আর গাজী দা কিছুটা রাগী স্বভাবের তাই উনার সব কথা ধরতে নেই, তবে উনি একজন গুণী ব্লগার। আপনিও একজন পুরোনো জনপ্রিয় ব্লগার তাই এসব ছোট খাটো বিষয় নিয়ে নিজেদের মধ্যে তিক্ততা না বাড়ানোই ভালো।

আপনার পোস্টের অপেক্ষায় রইলাম।

১২ ই অক্টোবর, ২০২৩ সকাল ১০:৫৫

শেরজা তপন বলেছেন: আহা ঘুম ভেঙ্গেছে ভ্রাতা- প্লিজ আরেকবার আসেন, আপনার গভীর ভাবনার খানিকটা বলে আমাদের জ্ঞানভান্ডারকে সমৃদ্ধ করেন।
আপনার কি মনে হয় আমি কখনো কারো সাথে পায়ে পা লাগিয়ে ঝগড়া করি। আমি ওম শান্তইতে বিশ্বাসী।
ভাল থাকুন।

৩৫| ১২ ই অক্টোবর, ২০২৩ সকাল ৯:৪০

খায়রুল আহসান বলেছেন: চাপমুক্ত হয়ে আনন্দে ব্লগিং করুন। চাপের প্রবেশপথ বন্ধ করে দিন।

১২ ই অক্টোবর, ২০২৩ সকাল ১০:৫৮

শেরজা তপন বলেছেন: নাঃ ভাই একাজ আমি কখনো করিনি- আমাকে দিয়ে হবেও না। ইনফ্যাক্ট আমি জানিও না কিভাবে কারো মন্তব্য রহিত করতে হয়।
আমি চেষ্টা করি ফুরফুরা মনে বিন্দাস মুডে ব্লগিং করতে কিন্তু ভেতর থেকে কে যেন উস্কানি দেয় :)
ভাল থাকুন আপনি নিরন্তর!

৩৬| ১২ ই অক্টোবর, ২০২৩ সকাল ৯:৫৬

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: আমার বয়সে আসলে আপনিও হয়তো আমার মত অনেক কিছুই মেনে নিতে শিখবেন।

এখনই অনেক কিছু মেনে নিচ্ছি শান্তির জন্য । নিতেই হয় কোন উপায় থাকে না বলে , কারণ সংঘাতের চাইতে স্বল্প ত্যাগে শান্তিই ভালো । সে নাহয় ঠিক আছে তাই বলে আপনার লিখাকেও আপনি অসম্মান করবেন ? লেখালেখির জগতে সবাই আক্রমণ করবে আপনার লিখা নিয়ে আবার এই চাইবে আপনি যাতে আপনার লিখাকে অসম্মান করেন ! হৃদয় নিংড়ে যা কিছুর জন্ম হয় সেসবের অপমান আমার ভালো লাগে না বড় ভাই !

আপনাকে কষ্ট দিয়ে থাকলে দুঃখিত ! তবে আমি চাইবো আপনি লিখে যান ও এড়িয়ে যান !! এনারা শুধরাবে না !

১২ ই অক্টোবর, ২০২৩ সকাল ১১:০১

শেরজা তপন বলেছেন: মুড এখনো খারাপ হয় নাই।
আপনি দেখি আমার থেকেও বেশি বিনয়ী হয়ে যাচ্ছেন। কষ্ট পাবার মত এমন কি মন্তব্য করেছেন সেইটেই আগে বুঝবার চেষ্টা করছি!!
এটাতো নিখাদ ভালবাসার আন্তরিক মন্তব্য-এখানে কোন গরুতে মাইন্ড করবে!!!
দূর মিয়া যান আর একটু ঘুম দিয়া আসেন।

৩৭| ১২ ই অক্টোবর, ২০২৩ সকাল ১০:৪২

মনিরা সুলতানা বলেছেন: ব্লগিং হোক আনন্দময় !
কেন যে খাঁটি দামী দুষ্প্রাপ্য ঘি খরচ করেন, বেঁকে যাওয়া কিছু সোজা করার খায়েশে।

১২ ই অক্টোবর, ২০২৩ সকাল ১১:০৬

শেরজা তপন বলেছেন: আমি ঘিয়ের ডিব্বা নিয়ে বসে আছি টেনশন নিয়েন না। আপনি ফের প্রায় নিয়মিত হচ্ছেন দেখে বড্ড ভাল লাগছে।
আসেন মহাজোট গঠন করি।
তবে মন্তব্যটা কিন্তু চরম কাব্যিক হয়েছে।

৩৮| ১২ ই অক্টোবর, ২০২৩ সকাল ১০:৪৭

সোনালি কাবিন বলেছেন: কেন যে খাঁটি দামী দুষ্প্রাপ্য ঘি খরচ করেন, বেঁকে যাওয়া কিছু সোজা করার খায়েশে।


:) :D B-) ;) :P :#) B-)) :`> :> :-B =p~

১২ ই অক্টোবর, ২০২৩ সকাল ১১:০৭

শেরজা তপন বলেছেন: আপনার সাথে আমিও ফের হেসে নিই :) :) :) :)
আফায় কইছে কিন্তু চরম!! জ্ঞানী মানুষ - জ্ঞানের কথা কইছে :)

৩৯| ১২ ই অক্টোবর, ২০২৩ সকাল ১১:১৪

মনিরা সুলতানা বলেছেন: টেনশন তো সেখানেই যে আপনার হাতে ঘি এর ডাব্বা, অথচ থাকার কথা ছিল crude oil।

নিয়মিত হতে ইচ্ছে করছে, ইচ্ছে করছে খুব লিখতেও। আমি বাপু জোট ফোটে নাই, যে দাঁড়াবো সেখান থেকেই লাইন শুরু করার দলে :P

১৪ ই অক্টোবর, ২০২৩ দুপুর ১:৪৩

শেরজা তপন বলেছেন: আপনি কি সুবিধাবাদী না কোনবাদী সেটাই বুঝতে কষ্ট হচ্ছে :(
হীর বদলে এখন দিতে যাচ্ছেন কি যে আপনার আসল এজেন্ডা এইডাও বোঝা যাইতেছে না ...

৪০| ১২ ই অক্টোবর, ২০২৩ দুপুর ২:০৯

মোঃ মাইদুল সরকার বলেছেন:
মনের দুঃখে বনে বনে ঘুড়ি...............

ব্লগে সবাই একটু শান্তি বজায় রাখলে ব্লগে থেকে আরাম পাওয়া যায়(কিন্তু কতিপয় অতি জ্ঞানপাপী তা বুঝে না)। যাক আপনার নতুন পোস্ট পড়ার আশায় থাকলাম। ভাল থাকুন ।

১৪ ই অক্টোবর, ২০২৩ দুপুর ১:৪৫

শেরজা তপন বলেছেন: কেন যথা বনে বনে ঘুরবেন ব্লগেই থাকেন ভাই। আপনার ব্লগে অনেক দরকার- না হলে এমন সব চমৎকার ভর্তা ভাজি কেমনে খাবো আমরা!
কোন সমস্যা নাই ব্লগ এরকম একটা বেতাল পাবলিক না থাকলে জমে না :)

৪১| ১২ ই অক্টোবর, ২০২৩ বিকাল ৪:৫৫

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় তপন ভাই,

ছোট মুখে আপনাকে পরামর্শ দেওয়ার ধৃষ্টতা মাফ করবেন। শুধু বলার যে এতোটা সময় নিয়ে এতোটা গুছিয়ে লেখাগুলো একজায়গায় করতে গিয়ে আপনাকে বহু সময় ব্যয় করতে হয়েছে। কিছুটা বাধ্য হয়েছেন ব্যক্তিগতভাবে নির্বিবাদী স্বভাবের হয়েও অনাকাঙ্ক্ষিত ব্যক্তিআক্রমনের সম্মুখীন হবার জন্য। কিন্তু কথা যে আমাদের দৈনন্দিন জীবনেও আমরা বহুক্ষেত্রে এমন পরিস্থিতির সম্মুখীন হই। এক্ষেত্রে আমরা আরেকটু সাবধানী হই। আপনাকেও ব্লগে বিচরণ করতে গিয়ে এমন লোকজন দেখে চলতে অনুরোধ করবো। অনাবশ্যক পরামর্শে প্লিজ কিছু মনে করবেন না।
ভালো থাকবেন।
শুভেচ্ছা আপনাকে।

১৪ ই অক্টোবর, ২০২৩ দুপুর ১:৪৭

শেরজা তপন বলেছেন: আপনি পরামর্শ দিয়েছেন সেটার জন্য আমার এত কিছু কইতে হয় নাকি।।
আপনার পরামর্শ সব সময় আমার জন্য অমূল্য রতন।

মন্তব্যের উত্তর অনেক দেরিতে দেবার জন্য রাগ কইরেন না ভাই। একটু ঝামেলায় ছিলাম আসতে দেরি হল।
নির্বিবাদী মানুষই আক্রমণের বেশি সম্মুখীন হয় -যারা ক্যাচাল করে তাদের আক্রমণ করতে ভয় পায় মানুষ!
এবার থেকে ছাড়াছাড়ি নাই মুখের উপর বলে দিবেন সব ঠান্ডা । ভালো থাকবেন

৪২| ১২ ই অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৬:২৩

স্প্যানকড বলেছেন: কে এক্কেবারে দুধে ধোঁয়া তুলসীপাতা ? ভুলভাল সবাই করে। কিছু মনে না করলে একটা কথা বলি সবার আগে নিজেকে ভালবাসবেন। কত ঝড় ঝাপটা গেছে কাউরে পাই নাই কাছে। আপনার ও সে অভিজ্ঞতা কম বেশী আছে। এতো সময় কই ক্যাঁচাল করার। নিজের মেলা কাম আছে। এজন্য আমি অনেকের লেখা পড়ি কিন্তু মন্তব্য করি না। আমি কজনের নাম বলতে পারি এরা শুধু ক্যাঁচালে ব্যস্ত থাকে বারোমাস। ছেড়ে দেন ওদের। নিজের লেখায় ব্যস্ত থাকুন আরামবোধ করবেন। ভালো থাকবেন খুব।

১৪ ই অক্টোবর, ২০২৩ বিকাল ৩:৪১

শেরজা তপন বলেছেন: আরে আপনি কোথা থেকে উদয় হলেন ভ্রাতা?? মন্তব্যে তো হ্যালির ধুমকেতু হয়ে গেছেন!!
আাপওনি ক্যাচাল ছেড়ে দিয়ে কি সুন্দর নিজের মত করে আছেন। কারো দার ধারেন না- চমৎকার। এভাবে কজন থাকতে পারে বলেন। এভাবে হলেতো পৃথিবীটা কতই না সুন্দর হত।

৪৩| ১২ ই অক্টোবর, ২০২৩ রাত ৮:৪০

খায়রুল আহসান বলেছেন: নাঃ ভাই একাজ আমি কখনো করিনি- আমাকে দিয়ে হবেও না। ইনফ্যাক্ট আমি জানিও না কিভাবে কারো মন্তব্য রহিত করতে হয় - মন্তব্য রহিত করতেই হবে, এমন কথা কিন্তু আমি বলিনি। আমি বলেছি 'চাপ' এর প্রবেশপথ বন্ধ করতে। সেটাই মুখ্য ব্যাপার। মন্তব্য রহিত করা একটা পথ হতে পারে বটে, তবে সেটা না করেও কিন্তু 'চাপ' এর প্রবেশপথ বন্ধ করা যায়। কিভাবে, স্প্যানকড এর মন্তব্যে সে ব্যাপারে কিছুটা ইঙ্গিত রয়েছে।

১৪ ই অক্টোবর, ২০২৩ বিকাল ৩:৪২

শেরজা তপন বলেছেন: ফের আসার জন্য ধন্যবাদ আপনাকে। আমি বুঝতে পেরেছিলাম তখন আপনি এভাবে বলার লোক নন। আপনার মত সহনশীল মানুষ ব্লগে তেমন আর কজন আছেন।
আন্তরিক ধন্যবাদ আপনাকে। ভাল থাকুন সুস্থ্ থাকুন নিরন্তর।

৪৪| ১২ ই অক্টোবর, ২০২৩ রাত ১০:৫৩

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: এত কথায় গিয়ে কাজ কি ?
..........................................................................
বেটার ছবি দেখে মন হাল্কা করুন ...............................

১৪ ই অক্টোবর, ২০২৩ বিকাল ৩:৪৪

শেরজা তপন বলেছেন: বেটার ছবি না বেটির ছবি??
ও আপনি বেটার- ছবি দেখে সময় কাটাতে বলেছেন :) এটা আমার বেটির মত চেহারা কি না তাই এ ভুল

৪৫| ১৪ ই অক্টোবর, ২০২৩ দুপুর ১:৫৮

অপু তানভীর বলেছেন: ভাই এটা বেহুদা সময় নষ্ট ছাড়া আর কিছুই নয়। আমি সেদিন আপনাকে বলেছি ।

১৪ ই অক্টোবর, ২০২৩ বিকাল ৩:৪৫

শেরজা তপন বলেছেন: চুলিকানি রে ভাই চুলকানি! আপনি চুলকানি কোন ঔষধে এক্কেবারে বিনাশ করেছেন টেক্সটে জানাইয়েন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.