নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মাঝে মাঝে মনে হয় জীবনটা অন্যরকম হবার কথা ছিল!

শেরজা তপন

অনেক সুখের গল্প হল-এবার কিছু কষ্টের কথা শুনি...

শেরজা তপন › বিস্তারিত পোস্টঃ

আজকের ঢাকা (সাময়িক)

০৫ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:০২


বরোধ- হরতাল চলছে। বেদম খুশী রিকশা চালকেরা। সবচেয়ে আনন্দিত ব্যাটারির রিকশা চালক মালিকেরা। ইচ্ছামত অলি গলি রাজপথ ভি আই পি পথ দাবড়িয়ে বেড়ালেও কেউ তাদের বাঁধা দেবার নেই। মিরপুর থেকে একটানে মতিঝিল টেনে নিয়ে যাচ্ছে -শুধু বসে থাকা আর ব্রেক কষা।
অনেকেই গ্রামের বাড়িতে ফোন দিয়ে কয়, মা নামাজের পাটিতে বইস্যা খালি দুয়া কর, এইরকম হরতাল আর অবরোধ য্যান সারা বছর থাকে।
জকে সকালে অবশ্য ওদের মনটা একটু ব্যাজার ছিল- মতিঝিল পর্যন্ত মেট্রো চালু হয়েছে। সকালে এই লাইনের সব চাকুরেরা দৌড়িয়েছে মেট্রো ধরতে। বিকেলে ফের রিকশা চালকদের মুখে হাসি ফুটবে মুখ বেজার হবে মধ্যবিত্ত নিন্ম মধ্যবিত্ত চাকুরিজীবি,আর টানাপড়েনে থাকে ব্যাবসায়ী, ফড়িয়া, দালাল, আধা বেকার আর ছাত্রদের- বিশেষ করে মেয়েদের জন্য ব্যাপক সমস্যা। ২০০/৩০০/৪০০ টাকা হাকবে রিকশা ভাড়া।
***
টেনশনে ছিলাম গাড়ি বের করব কি না? ব্যাঙ্কার এক বন্ধু বেইলী রোড থেকে কাওরান বাজার অফিস করে। সকালে ওকে ফোন দিলাম-; অফিসে নাকি? সে বলল, না যাচ্ছি। এখন গাড়িতে। কোথায় আছ- রাস্তা গাড়ি ঘোড়া আছে- ঝামেলা টামেলা আছে নাকি?
না কিয়ের কি- আমি দশ মিনিট ধরে জ্যামে বসে আছি!!আমার গন্তব্য কাকরাইল। বি এন পির ঘাটি। ঠিক দশটায় মিরপুর থেকে রওনা হলাম। রাস্তা একটু ফাঁকা। বাস চলছে তবে প্রাইভেট কার কম।

ফার্ম গেটে ঢুকতে অভুতপূর্ব দৃশ্য!! ঠিক এক ফ্রেমে তিনটে পথ।এপাশ দিয়ে চলে গেছে এলিভেটেড একপ্রেসওয়ে, মাঝখানে নতুন করে তৈরি করা ফার্মগেট ফুটওভার ব্রিজ আর সবার উপর দিয়ে মেট্রো রেলের লাইন দিয়ে ছুটে যাচ্ছে ঝকঝকে ট্রেন। ছবি তোলার আগেই দ্রুত সে রাস্তা পার হয়ে গেলাম আমরা।পয়ত্রিশ মিনিটে কাকরাইল।ওখান থেকে কাজ সেরে- ১৫ মিনিটে এসে পৌছুলাম সেনানিবাসে। সেখান থেকে ১৩ মিনিটে মিরপুর ডিওএইচএস!! ভাবা যায়??? একটা অথর্ব অবরোধ আজ আমাকে সুযোগ করে দিয়েছে খুব সহজে ঢাকার মধ্যে যাতায়াতের। কিন্তু মানুষের কষ্টকে বহুগুন বাড়িয়ে দিয়েছে নিঃসন্দেহে। সামর্থ্যহীন অর্থহীন নিন্মবিত্ত মধ্যবিত্তের মানুষদের এই উচ্চ দ্রব্যমুল্যের বাজারে আরেকটা বাড়তি খরচের বোঝা কাঁধে চাপিয়ে দিয়েছে- বাড়িয়েছে তাদের পরিবারের শঙ্কা। কাজে যাওয়া আর বাড়িতে ফেরা করেছে অনিশ্চিত!
***
ঢাকায় আজ অবরোধ নামেমাত্র। এটা শুধু বি এন পি'র আন্দোলন চাঙ্গা রাখার জন্য সম্ভবত! আর সপ্তাহখানেক এমন চললে ডাল/ভাত হয়ে যাবে ২০১৪ সালের মত।
এই অবরোধে কষ্ট শুধুমাত্র সাধরন মানুষ ও ছোট ব্যাবসায়ীদের। বিত্তবান মানুষ, সরকার ও সরকারী দলের দুই পয়সার ক্ষতি নাই।

মন্তব্য ৪৪ টি রেটিং +৬/-০

মন্তব্য (৪৪) মন্তব্য লিখুন

১| ০৫ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৫১

শূন্য সারমর্ম বলেছেন:


রিকশা,ভ্যানচালকদের ভোটগুলো নিশ্চিত করছে বিএনপি।

০৫ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:০৫

শেরজা তপন বলেছেন: সে কথা খারাপ বলেননি :)

২| ০৫ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:১৯

শিশির খান ১৪ বলেছেন: হুম ,যুক্তি আছে আপনার কথায় ।আমার ও মাঝে মাঝে তাই মনে হয় কিন্তু একটা বিষয় খেয়াল রাখবেন ২০১৪ সাল আর ২০২৩ সাল এক নয় পার্থক্য আছে। যাক রাজা উজির মাইরা লাভ নাই যেই দলই ক্ষমতায় আসুক বাংলাদেশে এমপির ছেলে এমপি হয় মন্ত্রীর ছেলে মন্ত্রী হয় আমি ছাগল এর তিন নাম্বার বাচ্চা লাফায়া লাভ নাই। তবে ঢাকার রাস্তা এতো ফাঁকা দেখলে আমার কেমন জানি লাগে সব সময় হইচই চিল্লা চিল্লি মারামারি দেখতে দেখতে অভ্যাস হয়ে গেছে।

০৬ ই নভেম্বর, ২০২৩ সকাল ৯:১৫

শেরজা তপন বলেছেন: ঠিক বলেছেন কালকে চিরচেনা ঢাকার অচেনা রূপ দেখে কেমন যেন অস্বস্তিতে পেয়ে বসেছিল। যেখানে যাবার কথা ছিল সেখানে বলেছিলাম, এক দেড় ঘন্টা লাগবে যখন গিয়ে পৌছালাম আধাঘন্টায় তখন কেমন এক বিব্রতকর অবস্থা! আরেক জায়গায় বলেছিলাম ঘন্টাখানেক সেখানে পৌছালাম গিয়ে ১৫ মিনিটে!! বলেন দেখি কি দিকদারি!

৩| ০৫ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:৪৮

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: ভাইজান ২০১৪ এর সময় এমন ডালভাত অবরোধের পর পনেরোতে একদম সপ্তাহে ৬ দিন অবরোধ হরতাল ছিল কু-ডাক ডাইকেন না । অবরোধ যাতে না হয় তার জন্য দোয়া করবার পারেন । এতে সমূহ লাভ ।

যদিও আমার মতে অবরোধ না হলেও দামবৃদ্ধি চলমান থাকবেই । কেউ পারবে না রুখতে । আসলে আমরা এখন এমন হয়ে গেছি অন্যকে জব্দ করে আমরা সব করতে চাই । একদম আমরা সবাই এমনকি আমি আপনিও ।

আসেন ভাই কাঁচামালের ব্যবসায় করি । হেভি ডিমান্ড এখন এইসবের !!

০৬ ই নভেম্বর, ২০২৩ সকাল ৯:১৮

শেরজা তপন বলেছেন: আসেন ভাই কাঁচামালের ব্যবসায় করি । হেভি ডিমান্ড এখন এইসবের !!
আপনারই চমৎকার ব্যবসায়িক বুদ্ধি ব্লগে এক ভদ্রলোক আছেন না যিনি খালি দুঃখের কথা বলেন (নিয়মিত চাকরি হারান আর বেতন পান না)তাকে দেন! :)
আমি কু ডাকলেই কি তা না ডাকলেই কি বিএনপি ও তার সম্ভাবনা দল আপনারে আমারে ছেড়ে দেবে মনে হয় কি আপনার?

৪| ০৫ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:৫৩

কামাল১৮ বলেছেন: এক সময় ঢাকা শহরের মাঝখান দিয়ে ট্রেন চলতো।ঢাকা শহরে চলাচল করতে অনেক গুলো ট্রেন ক্রসিং পার হতে হতো।সেই বিড়ম্বনা থেকে বাঁচতে ফুলবাড়িয়া থেকে ঢাকা স্টেশন সরিয়ে নেয়া হলো কমলা পুর।আবার নতুন করে হরেক রকমের ট্রেন ঢুকছে ঢাকা শহরে।

০৬ ই নভেম্বর, ২০২৩ সকাল ৯:২০

শেরজা তপন বলেছেন: সেই ক্রসিংগুলোর ভোগান্তি এখনো আছে।তবে এখন সুবিধা হল ট্রেনগুলো যাই হোক উপর দিয়ে যাচ্ছে নিচের মানুষের আর কোন সমস্যা হচ্ছে না।

৫| ০৫ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:৫৫

শাহ আজিজ বলেছেন: নতুন কিছু একটা গদিতে বসলেই বাজার ঘাট সব সাইজ হয়ে যাবে ।



পরিবর্তন চাই , আর্মি আসলেও চলবে ।

০৬ ই নভেম্বর, ২০২৩ সকাল ৯:২৩

শেরজা তপন বলেছেন: ওটা তো সাময়িক সমাধান কিন্তু পার্মানেন্ট সমাধানটা কি হবে?
তবে আমার একটা বুদ্ধি আছে সেটা হল 'ভাড়াটে সরকার'
যদিও বোকা মানুষের মোটা মাথার চিন্তা তারপরেও চাইলে এই বিষয়ে একটা বিস্তারিত পোস্ট দিতে পারি কি কন ভাই?

৬| ০৫ ই নভেম্বর, ২০২৩ রাত ১০:০৩

ডার্ক ম্যান বলেছেন: শাহ আজিজ বলেছেন: পরিবর্তন চাই , আর্মি আসলেও চলবে ।
সামরিক শাসন সাময়িকভাবে ব্যাথা উপশম করলেও দীর্ঘমেয়াদি ক্ষত সৃষ্টি করে।

০৬ ই নভেম্বর, ২০২৩ সকাল ৯:৩০

শেরজা তপন বলেছেন: আপনার মন্তব্যের সাথে সহমত!

৭| ০৫ ই নভেম্বর, ২০২৩ রাত ১১:৪৮

কামাল১৮ বলেছেন: সামরিক শাসন যেদিন থেকে জারি হয় সেদিন থেকেই শুরু হয় জনগনের উপর অত্যাচার।ছেলেদের ফুলহাতা গুটানো দেখলে বেতের বাড়ি।মেয়েদের পেট দেখা গেলে আলকাতরা লাগিয়ে দেয়া।মূলতঃ এটা একটা জংলি শাসন।সভ্য সমাজের জন্য না।দামবাড়ল্ এখন কমার কথা বলা যায় তখন বলাও যাবে না।সংবিধান স্থগিত থাকে।মানুষ না জেনেই শামরিক শাসনের কথা বলে।

০৬ ই নভেম্বর, ২০২৩ সকাল ৯:৩৩

শেরজা তপন বলেছেন: প্রথমদিকের সামরিক শাসনে এমনটা ছিল একটু বেশি বাড়াবাড়ি ছিল। তবে শেষের যেই সামরিক শাসনটা ছিল মানে জেনারেল মইনের আমল ছিল সেটা একটু পাল্টে গিয়েছিল। এখন হয়তো আর একটু পাল্টাবে কিন্তু কোনভাবেই সামরিক শাসন আমাদের কাম্য নয়। এটা গণতন্ত্রের জন্য বড় ধরনের হুমকি! বাইরে থেকে আমরা বুঝতে না পারলেও ভিতরে ভয়ংকর ক্ষত সৃষ্টি করে দিয়ে যায়।
তবে দেশে একটা পরিবর্তন দরকার কিন্তু সেই পরিবর্তনটা আসলে কিভাবে হবে সেটা কেউ ভাবনা আনতে পারছে না। আপনার মাথায় তেমন কিছু কি আসছে?

৮| ০৬ ই নভেম্বর, ২০২৩ রাত ১২:০৫

কাছের-মানুষ বলেছেন: মতিঝিল পর্যন্ত মেট্রো-রেল চালু করাতে ভালই হয়েছে মনে হয়! মেট্রো-রেল মতিঝিলের কোথায় নামে? এর ভাড়া কেমন উত্তরা যেতে?

আপনি ঠিক বলেছেন, হরতালে সাধারণ মধ্যবিত্ত, ও ছোট ব্যবসায়ীদের জন্য সমস্যা তবে যাদের মালপানি আছে তাদের কোন ঝামেলা নেই।

০৬ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৪:৩৭

শেরজা তপন বলেছেন: মতিঝিল পর্যন্ত যারা নিয়মিত যাতায়াত করে তারা জানে যে আসলে এই ট্রেন লাইনটা তাদের জন্য কত বড় উপকার করেছে।
নিয়মিতভাবে এই লাইনে প্রতিদিন তিন থেকে চার ঘন্টা পর্যন্ত জ্যামে বসে থাকতে হয়। আমার এক ব্যাংকার বন্ধুর নিজের গাড়ি থাকা সত্ত্বেও সে প্রতিদিন মতিঝিল থেকে প্রথমে যায় কমলাপুর সেখান থেকে ট্রেনে করে আসে এয়ারপোর্ট ট্রেন স্টেশন।ট্রেন থেকে নেমে সেখান থেকে বাসে করে আসে মিরপুর চিন্তা করে দেখেন; শুধু ফেরবার পথে ট্রাফিক থেকে মুক্তি পাবার জন্য তার এই কষ্টকর যাত্রা।
ভাড়া সম্ভবত ১০০ টাকা। উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত যেতে লাগে ৩০-৩২ মিনিট।

৯| ০৬ ই নভেম্বর, ২০২৩ রাত ২:৪১

জ্যাক স্মিথ বলেছেন: আমার সবচেয়ে ভালো লেগেছিলো কভিড১৯ এর লক ডাউনের মধ্যে। :-P

০৬ ই নভেম্বর, ২০২৩ দুপুর ২:৩০

শেরজা তপন বলেছেন: হ্যাঁ ছাত্র/ বেকার আর অর্থবানদের জন্য সবচেয়ে সেরা সময় ছিল সেটি

১০| ০৬ ই নভেম্বর, ২০২৩ রাত ২:৪৯

জ্যাক স্মিথ বলেছেন: @কামাল১৮- ছেলেদের ফুলহাতা গুটানো দেখলে বেতের বাড়ি।মেয়েদের পেট দেখা গেলে আলকাতরা লাগিয়ে দেয়া এইসব বিষয় আমার কাছে গুজব মনে হয়, আমার ধারণা মানুষ একটু বাড়িয়ে বলতে ভালোবাসে। তখন কি উসামা -বিন লাদেন বাংলাদেশর সেনাবাহিনীর প্রধান ছিলো? বর্তমানের সেনাবাহীনি এসব জংলি শাসন কায়েম করতে গেলে দেশের জনগণ এদের ঝাটা পেটা করবে।

০৬ ই নভেম্বর, ২০২৩ সকাল ৯:৪১

শেরজা তপন বলেছেন: আপনার কাছে এখন আজব মনে হলেও এরকমই ছিল। এটাই হয়েছিল পত্রিকাতে এসব নিয়ে অনেক নিউজ এসেছিল তখন।
আলোচিত খবর ছিল এটা। সারাদেশে সবাই এই নিয়ে আলোচনায় ব্যস্ত ছিল। অনেক মানুষ বিশেষ করে যারা মৌলবাদী তারা দারুন খুশি হয়েছিল সেনাবাহিনীর এহেন কর্মকান্ডে!

১১| ০৬ ই নভেম্বর, ২০২৩ সকাল ৯:১৫

সোহানী বলেছেন: দেশে হরতাল হয়!!! আজিবতো!!!

জনগন???????????? এইটা কি জিনিস ভাই??? কেউ কি এই জিনিসরে দুই পয়সার দাম দেয়!!!!!!!!!!!!!!

০৬ ই নভেম্বর, ২০২৩ সকাল ৯:২৯

শেরজা তপন বলেছেন: আদপে হরতাল বলে কিছু হয় না আপু,আসলে ভাংচুরের ভয়ে ব্যক্তিগত পরিবহন কম বের হয় আর কিছু বাস কম চলে।
সেই জনগণরে আমিও খুজতেছি! দেখা পাইলে আপনি একটা ছবি তুলে রাইখেন!! ব্লগে পোস্ট দিয়েন

১২| ০৬ ই নভেম্বর, ২০২৩ সকাল ৯:৩৩

শাহ আজিজ বলেছেন: ভাড়াটে সরকার নিয়ে একটা পোস্ট চাই :-/

০৬ ই নভেম্বর, ২০২৩ সকাল ৯:৩৭

শেরজা তপন বলেছেন: দিব অবশ্যই কিন্তু পরে আবার হাসাহাসি করবেন না কিন্তু :) :)

১৩| ০৬ ই নভেম্বর, ২০২৩ সকাল ১১:০০

অপু তানভীর বলেছেন: এই সাইকেল আর বাইক বের করবেন । গাড়ী এই সময়ে বের না করাই ভাল । যতই ঢিলে ঢালা হোক । বিপদের কথা বলা যায় না । গতকালও ১০টার মত গাড়ি পুড়েছে ।

আমিও কাল আপনার মত ফাকা রাস্তার স্বাদ গ্রহন করেছি । আজও আশা করি সেই রকমই হবে ।

০৬ ই নভেম্বর, ২০২৩ দুপুর ২:২৬

শেরজা তপন বলেছেন: আমার উপায় নেই! কাজের জন্য জীবিকার তাগিদে বের হতেই হবে। এই শহরে সারাক্ষণই আমরা বিপদের আশঙ্কা নিয়ে চলি- দুর্ঘটনা বিপদ মৃত্যু আপনাকে পদে পদে তাড়া করে বেড়ায়! একটু আধটু রিস্ক তো নিতেই হবে- তবে গা ভাসিয়ে চলি না ভেবেচিন্তে দেখেশুনে চলাফেরা করি।
পল্লবীতে আমার বাসার ঠিক ৫০ মিটারের মধ্যে গাড়ি পুড়েছে! তার ঠিক দশ মিনিট আগে ওপথ দিয়ে বাজার করে গাড়ি নিয়ে এসেছি।

১৪| ০৬ ই নভেম্বর, ২০২৩ সকাল ১১:৪৫

কাছের-মানুষ বলেছেন: ঢাকা শহরে জ্যামে ভয়ংকর আকার ধারন করেছে। মানুষ ভয়ানক কষ্টে আছে, আমি বাসে উত্তরা গিয়েছিলাম পুরান ঢাকা থেকে বেশ কয়েক বছর আগে, ৩ থেকে ৪ ঘন্টা লেগেছিল বাসে।

০৬ ই নভেম্বর, ২০২৩ দুপুর ১:০৪

শেরজা তপন বলেছেন: ঢাকায় জ্যাম থেকে মুক্তি পাওয়ার কিছু সিস্টেম আর কিছু সময় আছে। যদিও সব সময় সে সিস্টেম কাজে লাগে না তারপরও বেশিরভাগ ক্ষেত্রেই কাজে লাগে আমি নিশ্চিত। উত্তরা থেকে পুরনো ঢাকা বিশাল পথ এলোমেলো রাস্তা এখানে মাঝে মধ্যেই জ্যাম জট লেগেই থাকে।

১৫| ০৬ ই নভেম্বর, ২০২৩ সকাল ১১:৫৬

মরুভূমির জলদস্যু বলেছেন:
- টাইলস, স্যানেটারি আইটেম, রড কেনার জন্য গতকাল বিকেলে বেশ বাইরে বাইরে ছিলাম। পথে ঘাটে তেমন কোনো প্রভাব দেখি না। শুধু প্রচর পুলিশের গাড়ি চলতে দেখেছি পথে।
- কিছুক্ষণ আগে দেখতে পেলাম মধ্যবাড্ডা আর হোসেন মার্কেটে লীগের নেড়া কর্মীরা বটের ছায়ায় এবং ত্রিপল টাঙ্গিয়ে বসে আছেন। এইটুকুই।

০৬ ই নভেম্বর, ২০২৩ দুপুর ২:২৫

শেরজা তপন বলেছেন: হাজার হাজার আকাইম্মা লোকদের দারুন গালগপ্পো আর বিরিয়ানী উৎসব চলে এই দিনে। সাথে চা বিড়ি সিঙ্গারা সমুচা তো থাকেই-ওদের মতো মহা সুখে আর কেউ থাকেনা! খালি মাইর না খাইলে হরতাল অবরোধ ওদের জন্য বিশাল আশীর্বাদ :)

১৬| ০৬ ই নভেম্বর, ২০২৩ দুপুর ২:২০

মোঃ মাইদুল সরকার বলেছেন:
নির্বাচন যতই এগিয়ে আসব ততই অবরোধসহ নানা কর্মসূচীতে মানুষের প্রাণহানিসহ আরও ক্ষয় ক্ষতির আশংকা দেখা দিয়েছে।

০৬ ই নভেম্বর, ২০২৩ দুপুর ২:২৬

শেরজা তপন বলেছেন: এর থেকে বের হয়ে আসার কোন উপায় আছে বলে আপনি মনে করেন?

১৭| ০৬ ই নভেম্বর, ২০২৩ দুপুর ২:৩০

সত্যপথিক শাইয়্যান বলেছেন:


রাস্তায় মানুষ কম হলে রিকশাওয়ালাদের আয় কম হয়।

আমার চোখে বুড়ো রিকশাওয়ালাদের জন্যে খুব চিন্তা হয়। এই পরিস্থিতিতে তাঁরা কিভাবে চলছেন কে জানে!!!

০৬ ই নভেম্বর, ২০২৩ দুপুর ২:৪৪

শেরজা তপন বলেছেন: যারা টানা মা প্যাডেল রিক্সা চালায় তাদের বেশ কষ্ট- কিন্তু ব্যাটারি রিক্সায় তেমন কষ্ট নেই। বুড়ো পেশাজীবিদের সবখানেই কষ্ট শুধু ভিক্ষাবৃত্তিতে সুবিধাজনক অবস্থায় থাকে তারা। কিন্তু সবাই কি হাত পাততে পারে!

১৮| ০৬ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৩:৪৪

রাজীব নুর বলেছেন: আমার বাসার কাছে কোনো রেল লাইন নেই।
অর্থ্যাত মেট্রোরেলে চড়তে হলে আমাকে ৬০ টাকা রিকশা ভাড়া দিয়ে মতিঝিল যেতে হবে। অথবা ১০০ টাকা রিকশা ভাড়া দিয়ে কাওরান বাজার যেতে হবে। হ্যা বাসেও যাওয়া যাবে। বাস ভাড়া কম। কিন্তু আমাদের দেশের লোকাল বাস গুলোর মান অনেক খারাপ। উঠতে ইচ্ছা করে না।

০৬ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৩:৪৮

শেরজা তপন বলেছেন: তারপরেও নিজের দেশের মেট্রোরেলে চড়ার ইচ্চ্হ আগ্রহ থাকলে এটুকু খরচ আর কষ্ট তো করতেই পারেন না কি?
তবে অপেক্ষা করলে কয়েক বছর বাদে আপনার বাড়ির কাছ দিয়ে মেট্রোলাইন দেখতে পাবেন।

১৯| ০৬ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৪:৪১

অরণি বলেছেন: দূরপাল্লার সব যান বন্ধ।

০৬ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৩৫

শেরজা তপন বলেছেন: আপনি কি নিশ্চিত সব দূরপাল্লার রুটের যান বন্ধ?

২০| ০৬ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৫:০৪

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: কু ডাক না ডাকলে তো এইরকম চলতে চলতে একদিন ডালভাত হয়ে যাবে । তখন আপনাকে ছাড়বার কী ধরবারও তো পথ থাকবে না ।


আর যারে সাজেস্ট করলেন । এই ব্যাটার লগে কেউ ব্যবসায় করবো ?

কৈছিলাম আপনি আমি নাইমা পড়ি তাইলে আর অবরোধরে ডরান লাগবো না । সামান্য জামাই বউ রাস্তায় চুলোচুলি করলেই তো তরকারির দাম কম কৈরা হলেও ১০ টাকা বাড়ান যাইবো । যত ভাংচুর তত কৈতে পারুম যোগান সংকট । ব্যস লালে লাল ।

০৬ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৩৮

শেরজা তপন বলেছেন: ক্যান সমেস্যা কি- উনার সাথে ব্যাবসা জমবে ভালো:)
আপনিতো মিয়া ব্যবসা ভালো বোঝেন বিয়ে করে তাড়াতাড়ি বউরে নিয়ে ব্যবসায় নেমে পড়ুন...

২১| ০৬ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৫:০৬

জুন বলেছেন: পাসপোর্ট সাইজের কিছু ছবি তোলা জরুরি। তিনবার ড্রাইভার পাঠিয়ে রাস্তাঘাট রেকি করে আল্লাহর নামে চলিলাম। কপাল কাকে বলে! একেবারে পরবি তো পর মালীর ঘাড়ে। যেখানে ছবি তুলি পরিচিত স্টুডিও তার দোরগোড়া থেকেই অবস্থান কর্মসূচি চলছে গদীনসীন সরকারি দলের :-& কোন রকমে পাশ কাটিয়ে ভেতরে ঢুকে ছবি তুলতে বসলাম। লোকটা বার বার বলছে "আপা ইসমাইল প্লিজ"। আমার কি আর হাসি আসে শেরজা!! বাসায় যাবো কেম্নে :-/
কম্পিউটারে ছবিতে ইসমাইল তো দূর কি বাত,ভয়ংকর এক ভয়ার্ত মুখ দেখে চিন্তায় পরে গেলাম এই ছবিতে আমার কাজ হবে কি না /:)

০৬ ই নভেম্বর, ২০২৩ রাত ৮:৫৬

শেরজা তপন বলেছেন: কি বলেন আপনি এইরকম ভিতুর আন্ডা!!!
গদীনসীন লোকেরা তো সব আপনার বডিগার্ড থাকার কথা ছিল- আপনার যেকোন বিপদ আপদে তো তারা ঝাঁপায় পড়ার কথা! আপনি একবার চিল্লায় দেখতেন তারা কোন দিক দিয়ে পালায়!!! :)
আবার ইসমাইল করে পাসপোর্ট এর ছবি কেন? এবার কোন দেশে যাবার ধান্দা করতেছেন?

২২| ২২ শে ডিসেম্বর, ২০২৩ রাত ১০:৪৭

খায়রুল আহসান বলেছেন: সময়ের দলিল।

২৩ শে ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৩৩

শেরজা তপন বলেছেন: ধন্যবাদ। তা ঠিক -ব্লগ টিকে থাকলে এসব ইতিহাসের অংশ হয়ে থাকবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.