নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মাঝে মাঝে মনে হয় জীবনটা অন্যরকম হবার কথা ছিল!

শেরজা তপন

অনেক সুখের গল্প হল-এবার কিছু কষ্টের কথা শুনি...

শেরজা তপন › বিস্তারিত পোস্টঃ

আপনি কোন পক্ষ; রাশিয়া না ইউক্রাইন??

০৯ ই নভেম্বর, ২০২৩ দুপুর ২:২৩


আপনি কোন পক্ষ; রাশিয়া না ইউক্রাইন?
~মেজাজটা খারাপ হয়না। এখন দুনিয়ার সবাই ব্যাস্ত ফিলিস্তিন আর ইসরাইল নিয়া আর আপনি আইছেন রাশিয়া ইউক্রেনের গল্প লইয়া। ওই যুদ্ধের বেইল আছে এখন! যান ভাগেন!!
~কই যান আরে, এই যে শুনেন ভাই- হামাস আজকে কয়খান ইসরাইলের ট্যাঙ্ক উড়াইছে কইতে পারেন? হিজবুল্লাহ বলে ওইদিক থেকে ঝাড়তেছে- হুতিও বলে দমাদম মারতেছে। হাঃ হাঃ এখন ঠ্যালা সামলা শালারা!
-হামাসের কথা কইতে পারিনা ভাই। আমি আছি রাশিয়া আর ইউক্রাইন নিয়া। কয়দিন আগে না সারা বিশ্ব দেশের পত্র- পত্রিকা মিডিয়া ফেসবুক ব্লগে সারাক্ষন একই কথা ইউক্রেন আর রাশিয়ার যুদ্ধ। পুতিন আর জিলেনেস্কির নাম গত এক বছরে যতবার শুনছি নিজের বাপের নামও ততবার শুনি নাই। বাসে উঠলে ভাড়া বেশী ক্যান? রাশীয়া ইউক্রাইনের যুদ্ধ, চাইল ডাইল ডিম আলু তেল যাই কিনতে গেছি দাম বেশী ক্যান? ইউক্রাইন রাশীয়ার যুদ্ধ। সরকারের টাকায় টান পড়ে ক্যান? ইউক্রাইন রাশিয়ার যুদ্ধ। তেলের দাম বাড়ে, বিদ্যুতের দাম বাড়ে গ্যাসের দাম বাড়ে দুনিয়ার যা কিছুর দাম বাড়ে ক্যান। ইউক্রাইন রাশিয়ার যুদ্ধ। মনে হইল বিশ্বযুদ্ধ লেগে গেছে!
~কিন্তু যুদ্ধ তো চলছেই বহাল তবিয়তে- কেউ আর ওদের কথা বলে না ক্যান? নতুন করে শুরু হইল ইসরাইল ফিলিস্তিন যুদ্ধ।
***
এখন যেইখানেই যাই- আগের প্যাচাল নাই। যেন কোনদিন ইউক্রাইন রাশীয়ার যুদ্ধই লাগে নাই।কেন এরকম হয়? কার ইশারায় আমরা এমন পাল্টে যাই? কোন বুদ্ধিমান মানুষগুলি আমাদের আবেগ-বিবেক বুদ্ধি-জীবন নিয়ে খেলে? তারা জানে কত সহজেই মানুষের সারা বিশ্বের মানুষের এটেনশন মুহুর্তে ঘুরিয়ে দেয়া যায় অন্যদিকে!!
অদ্ভুত না বড়ই অদ্ভুত!!!

পনার কি মনে হয় না ইউক্রাইন রাশিয়ার যুদ্ধ এখন অপ্রয়োজনীয় হয়ে গেছে বা বিষ ফোড়া হয়ে গেছে- এখন মধ্যপ্রাচ্যের এই যুদ্ধটা চালাতে হবে?
***********

রাশিয়ার বিরুদ্ধে পশ্চিমের অর্থনৈতিক যুদ্ধের পরিণতি

নীচে একটা নিবন্ধ দিলাম; আমার লেখা নয়। শুধুমাত্র অনুবাদে কিছুটা অবদান রেখেছি মাত্র -সম্ভবত খুব প্রাঞ্জল অনুবাদ হয়নি। তবুও আপনার হাতে সময় থাকলে পড়বেন। মুল নিবন্ধকার হচ্ছেন 'রাধিকা দেশাই' তিনি কানাডিয়ান রাস্ট্রবিজ্ঞানী। রাশিয়া ইউক্রাইন যুদ্ধ নিয়ে লেখা বড় কলেবরের একটা নিবন্ধের ক্ষুদ্র একটা অংশ এখানে তুলে আনছি। ব্লগারদের একান্ত আগ্রহ থাকলে পুরো অংশটুকু দিব না হয়।
**
কীভাবে সংঘাত আরও বিকশিত হবে? মার্কিন যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা অভিযান তার প্রথম কয়েকটি বিজয় অর্জন করেছে। যাইহোক, ইরানের কাছ থেকে আসনটি কেড়ে নিয়ে রাশিয়া বিশ্বের সবচেয়ে নিষেধাজ্ঞাপূর্ন দেশ হওয়া সত্ত্বেও এবং পুতিনকে যতটা সম্ভব অপমান করার লক্ষ্যে একটি চলমান প্রচার প্রচারণা সত্ত্বেও, এটি অসম্ভাব যে রাশিয়ানদের তার বিরুদ্ধে কেউ অনুপ্রাণিত করতে সক্ষম হবেন।

রাশিয়া মুলত পশ্চিমাদের বিভিন্ন নিষেধাজ্ঞার বেড়াজালে আটকে আছে গত আট বছর ধরে। এটার শুরু কিন্তু ইউক্রেইন যুদ্ধের শুরুর সাথেই নয়। এর মধ্যে মস্কো নিষেধাজ্ঞার বিরুদ্ধে যথেষ্ট প্রতিরোধ গড়ে তুলেছে। উদাহরণস্বরূপ, কৃষি নিষেধাজ্ঞা রাশিয়াকে তার কৃষি-শিল্প খাতে আমূল পরিবর্তন করতে প্ররোচিত করেছিল এবং এটি বিশ্বের অন্যতম বৃহত্তম কৃষি পণ্য রপ্তানিকারক হয়ে উঠেছে।

আরও কি, আজকের তেল এবং গ্যাসের মুল্য যেটাই নির্ধারন করে দিক না কেন- বেশিরভাগ ক্ষেত্রেই বিশ্ব বাজারের তেলের মুল্য নিয়ে মস্কোর মাথাব্যাথা নেই। সে তার তেলের মুল্য নির্ধারন করে তার মত করে এবং যার ফলে রাশিয়ার রাজস্বের একটি স্থির প্রবাহ থাকবে।
দ্বিতীয়ত, রাশিয়ার বাণিজ্য ও বিনিয়োগ অংশীদার হিসেবে চীন রয়েছে এবং মস্কোর সাথে বেইজিংয়ের সম্পর্ক কয়েক বছর ধরেই শক্তিশালী হয়েছে, যার ফলে মার্কিন আচরণ আরো অবিশ্বস্ত এবং ত্রুটিপূর্ণ হয়ে উঠেছে।

তৃতীয়ত, নিষেধাজ্ঞা একটি দ্বি-ধারী তলোয়ার। যারা এই নিষেধাজ্ঞা আরোপ করে সেটা তাদেরও তারা ক্ষতি করে।
বিশ্বে তেল ও গ্যাসের দাম যেমন বাড়ে, তেমনি মুদ্রাস্ফীতিও বাড়ে। রাশিয়া সার এবং খাদ্যদ্রব্যের একটি প্রধান রপ্তানিকারক।
পশ্চিমা ব্যাঙ্কগুলি তার কেন্দ্রীয় ব্যাঙ্কের রিজার্ভ ফ্রিজ করে রাখা সত্ত্বেও রাশিয়ার সরকারি বন্ডে কুপন প্রদানের প্রচেষ্টায় সহযোগিতা করছে।
আমি যেমন বলেছি, একটি রাশিয়ান কেন্দ্রীয় ব্যাঙ্কের রিজার্ভ ফ্রিজ আসলে সমস্ত নিষেধাজ্ঞার জননী—শুধুমাত্র মার্কিন-কেন্দ্রিক বৈশ্বিক আর্থিক ব্যবস্থাকে দুর্বল করবে যার উপর মার্কিন ডলারের আন্তর্জাতিক ভূমিকা নির্ভর করে, ইউরো এবং ইউয়ানের মতো বিকল্পগুলিকে আরও আকর্ষণীয় করে তুলবে৷

অবশেষে, পশ্চিমারা রুবেলে তার গ্যাসের জন্য অর্থ প্রদানের দাবির বাইরে রাশিয়া এখনও কোনো পাল্টা ব্যবস্থা ঘোষণা করেনি।

যদি মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইইউ দেশগুলি নির্লজ্জভাবে রাশিয়ান নাগরিক এবং সংস্থাগুলির সম্পত্তি চুরি করতে পারে, তবে রাশিয়ার ভূখণ্ডে থাকা এই দেশগুলির নাগরিক এবং সংস্থাগুলির সম্পত্তি বাজেয়াপ্ত করা থেকে রাশিয়াকে কী বাধা দিতে পারে?

সামগ্রিকভাবে, নিষেধাজ্ঞাগুলি বিশ্ব অর্থনীতিকে মার্কিন যুক্তরাষ্ট্র থেকে দূরে সরিয়ে বিশ্বের একটি বিভাজনের দিকে ক্রমশ রুপান্তরিত করছে আমেরিকাকে কেন্দ্র করে একটি ক্ষয়িষ্ণু এবং ক্ষয়িষ্ণু শিবিরে এবং একটি শিবির সক্রিয়ভাবে অগ্রসর হচ্ছে, চীনকে কেন্দ্র করে৷
এই পরিস্থিতিতে, পশ্চিমাদের দ্বারা চাবুক করা পুতিন-বিরোধী হিস্টিরিয়াকে সমর্থন করে না এমন উত্স থেকে আমি যতদূর বিচার করতে পারি এবং রাশিয়ান বিশেষ অভিযান এখনও চলমান থাকাকালীন আমি যা বুঝতে পেরেছি, মস্কো সত্যিই যা চায় তা অর্জন করছে। এবং এটি খোলাখুলিভাবে কি সম্পর্কে কথা বলে - ইউক্রেনের নিরস্ত্রীকরণ এবং নব্য নাৎসি নির্মুলের পাশাপাশি এর নিরপেক্ষতা।

কোনো অবস্থাতেই পুতিন ভাবতে পারেন না যে তিনি ইউক্রেন দখল করতে পারেন, এবং এমন কোনো প্রমাণ নেই যে তিনি এটি চান। মনে হয় না যে "কিয়েভের দখল" তার পরিকল্পনার অন্তর্ভুক্ত।

মাঠ থেকে পাওয়া প্রতিবেদন থেকে আমি যতদূর বিশেষ অভিযানের গতিপথ বিচার করতে পারি, রাশিয়ানরা পদ্ধতিগতভাবে ইউক্রেনের সামরিক সম্ভাবনা ধ্বংস করার দিকে মনোনিবেশ করছে। এই কারণেই পশ্চিমে তারা রাশিয়ার মন্থরতা বলে।
সেনাবাহিনীতে অনুপ্রবেশকারী নব্য-নাৎসি বাহিনী বেসামরিকদের মানব ঢাল হিসেবে ব্যবহার করার নিয়মতান্ত্রিক নীতি অনুসরণ করে পরিস্থিতি আরও জটিল বলে বিশ্বাস করার কারণ রয়েছে।

রাশিয়ানরা দক্ষিণ-পূর্ব শহর মারিউপোলের মতো নব্য-নাৎসি শক্ত ঘাঁটিগুলিকে দমন করার দিকেও মনোনিবেশ করছে। যদি অপারেশনটি রাশিয়ানদের নিজেদের প্রত্যাশিত সময়ের চেয়ে বেশি সময় ধরে চলতে থাকে তবে এটি নব্য নাৎসিবাদ নির্মুলে অসুবিধার কারণে হতে পারে।
পুতিন দীর্ঘদিন ধরে দোনেস্ক এবং লুহানস্ক পিপলস রিপাবলিকের রাশিয়ায় অন্তর্ভুক্তি প্রতিরোধ করেছেন। যাইহোক, এখন তাকে তাদের জন্য তার পছন্দের চেয়ে বেশি দায়িত্ব নিতে হতে পারে।

তাই ইউক্রেনের জন্য আরও ভূখণ্ড হারানো অনিবার্য। একমাত্র প্রশ্ন হল সে কতটা হারাবে?
কীভাবে এবং কেন এটি ঘটবে তা বোঝার জন্য, ২০১৪ সালে ইউক্রেনের নিজস্ব অঞ্চল কীভাবে পরিবর্তিত হয়েছিল তা স্মরণ করা যথেষ্ট।
যাইহোক, এটি বেশ সম্ভব যে রাশিয়ানরা বর্ণিত লক্ষ্যগুলি অর্জন করতে সক্ষম হবে না। সর্বোপরি, রাশিয়ান সেনাবাহিনী এবং তার কমান্ডও ভুল করতে পারে।

যদি নিরস্ত্রীকরণের লক্ষ্য এখনও অর্জিত হয়, তাহলে ডিনাজিফিকেশন একটি অধরা লক্ষ্য থেকে যেতে পারে, বিশেষ করে ইউক্রেনে নব্য-নাৎসি উপস্থিতির বিষয়ে পশ্চিমাদের প্রকৃত স্বীকৃতির কারণে। উদাহরণস্বরূপ, জেলেনস্কি নব্য-নাজি আজভ রেজিমেন্টের সদস্যদের (একটি সন্ত্রাসী সংগঠন যার কার্যক্রম রাশিয়ান ফেডারেশনে নিষিদ্ধ - প্রায় ইনোএসএমআই) গ্রীক সংসদে একটি ভিডিও বার্তায় তার সাথে কথা বলার জন্য আমন্ত্রণ জানিয়েছিলেন।
রাশিয়ান সৈন্যদের মনোবল, যাদেরকে এমন লোকদের বিরুদ্ধে লড়াই করার নির্দেশ দেওয়া হয়েছে যারা কেবল রূপকভাবে নয়, প্রায়শই আক্ষরিক অর্থে তাদের চাচাতো ভাই, নিশ্চিত নয়। এবং রাশিয়ার অভ্যন্তরে, বিশেষ অপারেশনের বিরোধিতা, একই কারণে রাশিয়ান জনগণের জন্য বেদনাদায়ক, বাড়তে পারে।
আমি এমন একজন রাশিয়ানকে চিনি না যে এই দ্বন্দ্বে বিচলিত হবে না।

শান্তির রাস্তা: মার্কিন সাম্রাজ্যবাদ বন্ধ করুন এবং ন্যাটো ভেঙে দিন

এই দ্বন্দ্ব সম্পর্কে একটি জ্বলন্ত প্রশ্ন জিজ্ঞাসা করে শেষ করি: শান্তির পথ কী?
উত্তরটি পরিষ্কার: মার্কিন সাম্রাজ্যবাদ বন্ধ করুন, ন্যাটোকে সরিয়ে দিন এবং এই অঞ্চলের এত ক্ষতি হওয়ার পরে আজ মিনস্ক চুক্তির যে সংস্করণ সম্ভব তা বাস্তবায়ন করুন।

শুধুমাত্র মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার মিত্ররা যদি তাদের বৈধ নিরাপত্তা স্বার্থকে স্বীকৃতি দেয় যারা তারা কয়েক দশক ধরে অবিরাম আক্রমণ করেছে, এক শতাব্দী না হলেও, যুদ্ধোত্তর সমঝোতার ছাই থেকে বিশ্ব শান্তির জন্য একটি ন্যায়সঙ্গত ভিত্তি তৈরি করা যেতে পারে যা সৃষ্টির দিকে পরিচালিত করেছিল। জাতিসংঘ এবং এর সনদ। যা এখন কপট ও নির্লজ্জভাবে মার্কিন যুক্তরাষ্ট্র আমাদের কাছে তুলে ধরেছে, যেটি অনেক আগেই এই বিশ্ব সনদ ছিঁড়ে ফেলেছে।

আরও ইতিবাচক নোটে, চীন যে পাঁচ-দফা অবস্থান পেশ করেছে তার চেয়ে বেশি যোগ্য কিছু দেওয়া কঠিন:

১. চীন বিশ্বাস করে যে সমস্ত দেশের সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতাকে অবশ্যই সম্মান ও সুরক্ষিত করতে হবে এবং জাতিসংঘ সনদের উদ্দেশ্য ও নীতিগুলিকে সবচেয়ে গুরুতরভাবে সম্মান করতে হবে। চীনের এই অবস্থানটি সামঞ্জস্যপূর্ণ এবং স্পষ্ট এবং ইউক্রেনীয় ইস্যুতে সম্পূর্ণরূপে প্রযোজ্য।

২. চীন সাধারণ, ব্যাপক, ভাগ করা এবং টেকসই নিরাপত্তার জন্য দাঁড়িয়েছে। চীন বিশ্বাস করে যে একটি দেশের নিরাপত্তা অন্য দেশের নিরাপত্তার খরচে নিশ্চিত করা উচিত নয়, সামরিক ব্লকগুলিকে শক্তিশালী বা এমনকি সম্প্রসারণের মাধ্যমে অনেক কম আঞ্চলিক নিরাপত্তা নিশ্চিত করা যেতে পারে।
স্নায়ুযুদ্ধের যুগের মানসিকতা সম্পূর্ণরূপে পরিত্যাগ করা উচিত।
সব দেশের বৈধ নিরাপত্তা স্বার্থকে সম্মান করা উচিত।
ন্যাটোর পূর্বমুখী সম্প্রসারণের ধারাবাহিক পাঁচটি রাউন্ডের পরিপ্রেক্ষিতে, রাশিয়ার বৈধ নিরাপত্তা দাবিগুলিকে অবশ্যই গুরুত্ব সহকারে এবং যথাযথভাবে প্রয়োগ করতে হবে।

৩. চীন ঘনিষ্ঠভাবে ইউক্রেন ইস্যু উন্নয়ন অনুসরণ করছে. বর্তমান পরিস্থিতি তিনি যা দেখতে চান তা নয়। এখন সব পক্ষের জন্য সর্বোচ্চ অগ্রাধিকার হল ইউক্রেনের বর্তমান পরিস্থিতির অবনতি রোধ করার জন্য প্রয়োজনীয় সংযম অনুশীলন করা, নিয়ন্ত্রণের বাইরে যাওয়া ছেড়ে দেওয়া।
বেসামরিক নাগরিকদের জীবন ও সম্পত্তি কার্যকরভাবে নিশ্চিত করতে হবে এবং বিশেষ করে, বড় আকারের মানবিক সংকট প্রতিরোধ করতে হবে।

৪. চীন ইউক্রেন সংকটের শান্তিপূর্ণ সমাধানের লক্ষ্যে সমস্ত কূটনৈতিক প্রচেষ্টাকে সমর্থন করে এবং উত্সাহিত করে। চীন রাশিয়া ও ইউক্রেনের মধ্যে প্রথম দিকে সরাসরি সংলাপ ও আলোচনাকে স্বাগত জানায়।
ইউক্রেনীয় প্রশ্নটি একটি জটিল ঐতিহাসিক প্রেক্ষাপটে গড়ে উঠেছে। ইউক্রেনের উচিত পূর্ব ও পশ্চিমের মধ্যে সেতু হিসেবে কাজ করা, একটি বড় শক্তির দ্বন্দ্বে সীমান্ত হিসেবে নয়।
চীন ইউরোপীয় নিরাপত্তা ইস্যুতে সমান কথোপকথন প্রতিষ্ঠা করতে এবং শেষ পর্যন্ত একটি সুষম, দক্ষ এবং টেকসই ইউরোপীয় নিরাপত্তা ব্যবস্থা গঠনের জন্য অবিভাজ্য নিরাপত্তার দর্শন বাস্তবায়নে ইইউ এবং রাশিয়াকে সমর্থন করে।

৫. চীন বিশ্বাস করে যে ইউক্রেনের সমস্যা সমাধানে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের গঠনমূলক ভূমিকা পালন করা উচিত এবং আঞ্চলিক শান্তি, স্থিতিশীলতা এবং সমস্ত দেশের সামগ্রিক নিরাপত্তাকে অগ্রাধিকার দেওয়া উচিত।
নিরাপত্তা পরিষদের গৃহীত পদক্ষেপগুলি পরিস্থিতির উত্তেজনা হ্রাস এবং একটি কূটনৈতিক সমাধানে অবদান রাখতে হবে, এবং উত্তেজনা বাড়াতে এবং সংঘাতকে আরও বাড়ানোর জন্য নয়।
এটি মাথায় রেখে, চীন সর্বদা জাতিসংঘ সনদের অধ্যায় VII এর ইচ্ছাকৃত ব্যবহারের নিন্দা করেছে, যা জাতিসংঘের নিরাপত্তা পরিষদের রেজুলেশনের অধীনেও শক্তি এবং নিষেধাজ্ঞার ব্যবহারের অনুমতি দেয়।

____________________________________________________________________________
রাধিকা দেশাই - রাষ্ট্রবিজ্ঞানের ডক্টর (পিএইচডি), রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক, ম্যানিটোবা বিশ্ববিদ্যালয়ের (কানাডা, উইনিপেগ) ভূ-রাজনৈতিক অর্থনীতি বিভাগের প্রধান। ভালদাই ডিসকাশন ক্লাবের সদস্য। তিনি অনেক বৈজ্ঞানিক অধ্যয়ন এবং বইয়ের লেখক, যার মধ্যে রয়েছে: "ভূরাজনৈতিক অর্থনীতি: মার্কিন আধিপত্যের পরে", "বিশ্বায়ন এবং সাম্রাজ্য", "রাশিয়া, ইউক্রেন এবং আধুনিক সাম্রাজ্যবাদ", "একটি বহুপোলার বিশ্বে বিশ্ব অর্থনীতি পরিচালনা", "তৃতীয় বিপ্লবে বিশ্ব"। অনেক বৈজ্ঞানিক প্রকাশনার সহ-সম্পাদক: কানাডিয়ান পলিটিক্যাল সায়েন্স রিভিউ, ক্রিটিক অফ পলিটিক্যাল ইকোনমি, ই-সোশ্যাল সায়েন্স, প্যাসিফিক অ্যাফেয়ার্স, দ্য ওয়ার্ল্ড রিভিউ অফ পলিটিক্যাল ইকোনমি এবং ইন্টারন্যাশনাল ক্রিটিক্যাল থট।

মন্তব্য ৭১ টি রেটিং +৮/-০

মন্তব্য (৭১) মন্তব্য লিখুন

১| ০৯ ই নভেম্বর, ২০২৩ দুপুর ২:৩০

বিজন রয় বলেছেন: সভ্যতার এই সময়ে যে কোন যুদ্ধের বিপক্ষে আমি। এবার বুঝে নেন আমি কোন পক্ষে।

তবে যেহেতু মানুষ এখনো যুদ্ধ করে তাই মানুষ এখনো অসভ্য।

০৯ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৩:০২

শেরজা তপন বলেছেন: আমিওতো যুদ্ধের পক্ষে নই! আপনার আমার মত বিশ্বের ৯০ ভাগ মানুষ শান্তির পক্ষে।
কিন্তু কেন এ যুদ্ধ যুদ্ধ খেলা - সত্যিকারে কাদের লাভের জন্য?

০৯ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৫:০৮

শেরজা তপন বলেছেন: আর একটা কথা বিজন দা'কে অনেকদিন পরে আমার ব্লগে দেখতে পেয়ে অনেক ভালো লাগলো। আপনার মত এত পুরনো ব্লগারদের পাশে পেলে মনে সাহস বাড়ে।

২| ০৯ ই নভেম্বর, ২০২৩ দুপুর ২:৩১

সৈয়দ মশিউর রহমান বলেছেন: আমি যুদ্ধ বন্ধের পক্ষে।

০৯ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৩:১৭

শেরজা তপন বলেছেন: আপনি যে পক্ষে আছেন আমিও সেই পক্ষেই।

* সময় সুযোগ পেলে পুরো লেখাটা পড়ার অনুরোধ রইলো সুপ্রিয় ব্লগার।

৩| ০৯ ই নভেম্বর, ২০২৩ দুপুর ২:৩৫

ডার্ক ম্যান বলেছেন: আমাদের উপর পশ্চিমা নিষেধাজ্ঞা কি আমাদের আরও শক্তিশালী হতে সাহায্য করবে ??
এসব যুদ্ধ মনে হয় সাম্রাজ্যবাদিদের আপসের খেলা। কেউ জিতবেও না আবার কেউ হারবেও না।

০৯ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৩:২২

শেরজা তপন বলেছেন: হ্যাঁ কিছু মানুষের প্রভাব আর ক্ষমতার দ্বন্দ্বে কঠিন একটা গেম চলে -আর আমরা ছারপোকার তেলাপোকার মত লক্ষ লক্ষ হাজারে হাজারে কাতারে কাতারে মারা পরি কারো কিছু যায় আসে না। আমাদের জন্মই হয়েছে যেন ওদের তরে এইভাবে অকাতরে জান বিলানোর জন্য! এখন আমরা দূরে বসে যুদ্ধ যুদ্ধ একটা সিনেমা দেখছি। কয়দিন আগে দেখেছি ডানে ঘাড় কাত করে ইউক্রেন রাশিয়ার যুদ্ধ এখন আবার সবাই মিলে বায়ে ঘাড় কাত করে দেখছি ফিলিস্তিন আর ইসরাইলের যুদ্ধ!

৪| ০৯ ই নভেম্বর, ২০২৩ দুপুর ২:৪১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:


আমি শান্তির পক্ষে।
যারা যুদ্ধ করে তারা অমানুষ।
যুদ্ধের জন্য যে টাকা খরচ করে সেই টাকা চিকিৎসা, শিক্ষা ও কৃষিখাতে খরচ করা উচিত।

০৯ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৩:২৫

শেরজা তপন বলেছেন: আপনি আমি আমেরিকার প্রেসিডেন্ট হইলে আমরাও অমানুষ হতাম ভাই। মানুষরা ওই পর্যন্ত পৌঁছাইতে পারে না অমানুষরাই ওইখানে যায়।

৫| ০৯ ই নভেম্বর, ২০২৩ দুপুর ২:৪২

প্রামানিক বলেছেন: হত্যাযজ্ঞ বন্ধের পক্ষে

০৯ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৩:২৮

শেরজা তপন বলেছেন: সুপ্রিয় প্রামানিক ভাই অনেকদিন পরে আপনাকে দেখে খুব ভালো লাগছে আপনি সুস্থ আছেন তো?
আপনার মত পুরনো ব্লগারদের ব্লগে দেখলে খুব ভালো লাগে -মনে হয় আপনজনদের ফিরে পেয়েছি! যদিও ফেসবুকে দেখেছি নিয়মিত ভাবে আপনার খবর পেয়েছি তারপরেও ব্লগে আপনাকে পেয়ে অনেক অনেক ভালো লাগলো।
লেখক কবি সাহিত্যিক শিল্পীরা সাধারণত যেকোনো যুদ্ধ হত্যাকাণ্ড হত্যাযজ্ঞের বিপক্ষে থাকে এরা সহিংসতা কে ঘৃণা করে আমি আপনি আমরা সবাই নিশ্চিত ভাবে হত্যাযজ্ঞের বিপক্ষে।

৬| ০৯ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৩:০৫

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: কিছু উগ্রবাদী ছাড়া সমগ্র পৃথিবীর লোকই যুদ্ধ চায়না শান্তি চায়। আমিও চাই আপনিও চান।

০৯ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৩:৩২

শেরজা তপন বলেছেন: সমস্যা হল পৃথিবীর সর্বময় ক্ষমতাগুলো সেই মানুষগুলোর হাতেই থাকে যে মানুষগুলো যুদ্ধ চায়না শান্তি চায় তারা কখনোই সর্বময় ক্ষমতার অধিকারী হয় না সারা বিশ্বের উপর ছড়ি ঘুরাতে হলে তো আপনাকে নৃশংস হতেই হবে। পৃথিবীর সব মানুষকে একসাথে পদতলে পিষ্ট করার যে কি শান্তি যে করে সেই মনে হয় বুঝে ভালো।

৭| ০৯ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৩:১২

স্প্যানকড বলেছেন: আর ভাল্লাগে না এ গ্রহ ছেড়ে অন্য গ্রহে যাইতে মন চায় ! খালি যুদ্ধ আর লাশ! ভালো থাকবেন সব সময়।

০৯ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৩:৩৩

শেরজা তপন বলেছেন: ধন্যবাদ স্প্যানকড আপনিও ভালো থাকবেন। চলেন আমরা যে গ্রহ থেকে এসেছিলাম সেই গ্রহে আবার ফিরে যাই। যারা আমাদের এই গ্রহে এনেছিল প্রথমে তাদের খুঁজে পাওয়াটা জরুরী! চলেন খোঁজ লাগাই...

৮| ০৯ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৩:২০

সৈয়দ মশিউর রহমান বলেছেন: পড়েছি তবে মন্তব্য আগে করেছি শিরোনাম দেখে।

০৯ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৩:৩৪

শেরজা তপন বলেছেন: আমি তেমন একটা কিছু ধারণা করেছিলাম! অনেক ধন্যবাদ জেনে ভালো লাগলো

৯| ০৯ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৪:৪৬

জুন বলেছেন: আমি রাশিয়ার পক্ষে, ইউক্রেনকেও অনেক পছন্দ করি শেরজা,তবে এবার সময় হয়েছে কৌতুক অভিনেতাটাকে বিদায় দেবার।

০৯ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৫:১০

শেরজা তপন বলেছেন: আপনি রাশিয়ার পক্ষে কেন সেটাও বুঝতে পারছি আবার কিছুটা ইউক্রেনের পক্ষে কেন আসছেন সেটাও বুঝতে পারছি। আপনার মাথায় এখনো তাহাদের সাহিত্যের ভূত দৌড়াদৌড়ি করছে :)
অবশেষে জিলেনিস্কি কি এখন খুব অসহায় বোধ করছেন তার চারপাশে যারা একদিন তাকে মাথায় নিয়ে হৈ হৈ করে নেচেছেন তারা সবাই এক এক করে সবাই চম্পট দিচ্ছে

১০| ০৯ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৪:৪৯

মৃতের সহিত কথোপকথন বলেছেন: যুদ্ধের মাধ্যমেই শান্তি প্রতিষ্ঠিত করতে হবে। এর কোন বিকল্প নেই।

০৯ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৫:১৩

শেরজা তপন বলেছেন: আপনার নাম দেখেই আমার মনে হয় আমি যেন সত্যিকারের মৃত মানুষের সাথে কথা বলছি :(

কি বলেন কোন যুদ্ধ ফউদ্ধ আর চাইনা। আমরা চাই সারা পৃথিবীতে সব মানুষ মিলে মিশে শান্তিতে বসবাস করুক।

১১| ০৯ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৫:২১

মিরোরডডল বলেছেন:




স্যরি শেরজা, পোষ্ট পড়তে শুরু করলেও শেষ করতে পারিনি।

অনেক বড়।
যুদ্ধ ভালো লাগেনা। এগুলো নিয়ে আর পড়তেও ভালো লাগে না।

এর চেয়ে রাশান জোকস নিয়ে পোষ্ট হলে ভালো লাগতো।







০৯ ই নভেম্বর, ২০২৩ রাত ৮:৪০

শেরজা তপন বলেছেন: কোন সমস্যা নেই।
সব পোস্ট ভাল লাগবে আর সব পোস্ট পড়তে হবে এমন কোন কথা নেই।
আপনার জন্য উপরেরটুকু নিচেরটা নাই পড়লেন -দরকার নাই বাদ দেন!
সামনে কৌতুক টৌতুক নিয়ে আসতেছি- তখন জমিয়ে আলাপ করবোনে :)

১২| ০৯ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৫:২৫

প্রথম সারির নিরাপদ ব্লগার বলেছেন: অস্থির বাঙালির সমর্থনও অস্থির ধরনের। আমাদের বিশ্বাস পরিব্রাজক স্বভাবের।(বৈদেশিক বিষয়াবলির ক্ষেত্রে)

০৯ ই নভেম্বর, ২০২৩ রাত ৮:৪২

শেরজা তপন বলেছেন: কথা বেশ ভালো বলেছেন- একেবারে সত্য কথন।
বাঙালির চরিত্রের সাথে শতভাগ যায়।

১৩| ০৯ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৫:২৭

নতুন বলেছেন: যুদ্ধ কিছু মানুষের ইগোর খোরাক জোগায় আর বাকী সবার কস্টের কারন হয়।

ফিলিস্তিনে কত সহজেই হাজারো মানুষ মারা যাচ্ছে, অবাক লাগে মানুষ এখনো কতটা অসভ্যই রয়ে গেছে।

একটা দেশ অর্থনিতিক ভাবে পঙ্গু হয়ে যায়।

রাশিয়ার জনগনের উচিত পুতিনকে তাড়িয়ে নতুন কাউকে দায়ীত্ব দেওয়া।

০৯ ই নভেম্বর, ২০২৩ রাত ৮:৪৫

শেরজা তপন বলেছেন: কিছু রাশিয়ানদের কাছে পুতিন যেন ভগবান -তারা কখনোই চায় না পুতিন সরে যাক বা মরে যাক।
আমরা সবাই মানুষ এই মানুষের মধ্যে কত মানুষ যুদ্ধ চায় না শুধু চায় শান্তি আর কিছু মানুষ শুধু যুদ্ধই চায় ধ্বংস চায় অবাক লাগে ভাবতে কিভাবে সম্ভব!!!

১৪| ০৯ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৪৬

ঢাবিয়ান বলেছেন: আমরা চাইলেইতো আর যুদ্ধ বন্ধ হবে না, তাই একটা পক্ষকে বেছে নিতেই হয় । গত এক মাসের প্রেক্ষাপটে আমার পক্ষ রাশিয়া। রাশিয়া জাতিসংঘের নিরাপত্তা পরিষদে চীনকে সাথে নিয়ে পরপর দুই দফা ইজরাইলকে যুদ্ধ বিরতির প্রস্তাব দেয় । দুইবারই ভোটে হেরে গেলেও ফিলিস্তিনের পক্ষে একটা শক্তিশালী পক্ষ দাঁড়িয়ে যায়। আমেরিকার টার্গেট ছিল হামাসকে সাহায্যের অজুহাতে ইরান আক্রমন ও ইজরাইলের লক্ষ ছিল ফিলিস্তিনের মানচিত্র মধ্যপ্রাচ্য থেকে মুছে ফেলা ।সোজা কথায় মধ্যপ্রাচ্যে একটা যুদ্ধ বাধানোর সম্ভাবনা প্রবল হয়ে উঠছিল। রাসীয়া ও চীণ ফিলিস্তিনের পাশে দাড়ানোয় আমেরিকা, ইজরাইল এর প্ল্যান ভেস্তে যায় ।

০৯ ই নভেম্বর, ২০২৩ রাত ৮:৪৯

শেরজা তপন বলেছেন: এসব ভুল রাজনৈতিক খেলা আসলে আমাদের মাথার উপর দিয়ে যায়। কখনো চীন আমাদের বন্ধু হয় কখনো রাশিয়া কখনো আমেরিকা কখনোই ইজরাইলও আমাদের বন্ধু হয়ে যেতে পারে। বড়দের ক্ষমতা বান দেশগুলো তাদের প্রয়োজনে ছোট দেশগুলোকে ব্যবহার করে বন্ধূ করে আবার শত্রু করে। প্রয়োজনে কাছে টানে আবার লাথি মেরে দূরে সরিয়ে দেয় এভাবেই তো চলছে সব। যখন আমাদেরকে কাছে টানে তখন আমরা খুশির চোটে লাফ দিয়ে ঝাঁপ দিয়ে বুকে জড়িয়ে ধরি- যখন আবার কুকুরের মত লাথি মারে তখন শুধু কেঁউ কেঁউ ভেউ ভেউ ঘেউ ঘেউ করি আর কিছু করার থাকে না।

১৫| ০৯ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৫৭

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: রাশিয়া গণহত্যা চালালেও অনেকেই সমর্থন করে। আমেরিকা ভালো না। রাশিয়া খারাপ হলেও ভালো। কিন্তু ভিসা পেলে রাশিয়া না, আমেরিকায় ছুটবে।

০৯ ই নভেম্বর, ২০২৩ রাত ৮:৫২

শেরজা তপন বলেছেন: খারাপ বলেননি- কথা বেশিরভাগ ক্ষেত্রেই ঠিক।

১৬| ০৯ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:৩০

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: দারুণ এক পোস্ট !

বহুদিনপর আপনার কাজের স্বাদ আবার পেলাম । পুরোটা পড়িনি । আসছি আবার !

( দেখি আপনার মত আসছি বলে না এসে থাকা যায় কিনা !)

০৯ ই নভেম্বর, ২০২৩ রাত ৮:৫৫

শেরজা তপন বলেছেন: তাই নাকি -জেনে দারুন প্রীত হলাম! তারমানে মাঝখানে যা লিখেছি সব আলতু ফালতু লেখা একটা আপনার পছন্দ হয় নাই না?এতদিন পরে আসল কথা বলছেন :(
আমি জানি আমার মত আপনি কথা দিয়ে কথার বরখেলাপ করবেন না -আবার আসবেন :)

১৭| ০৯ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:৪৯

আফলাতুন হায়দার চৌধুরী বলেছেন: ইষ্টার্ণ ইউরোপে আমার প্রথম ভালোবাসা ইউক্রেন। অসাধারণ সুন্দর দেশ, ওই দেশের মানুষ। বিশেষ করে মেয়েগুলো,
ও খোদা রে. . . যারে দেখি তারেই মনে হইতো ইশ্‌ এইটা যদি আমার বৌ হইতো!
রাস্তা, ঘাট, গথিক স্থাপত্যশৈলী সবকিছু সুন্দর।
টিভিতে যখন দেখছিলাম একের পর এক মিসাইল কিংবা ড্রোন এই সুন্দর স্থাপত্যগুলো ধ্বংস করছে তখন চোখ ফেটে পানি আসছিলো। এই ইউক্রেন দেখতে চাইনা, চোখের সামনে সব ঝ্বলসে যাচ্ছে।

ওয়েষ্টার্ণদের উচিত হয় নি ভ্লাদিমির পুতিনকে আন্ডার এস্টিমেট করা। পুতিন যা তা লোক না, অথচ ওয়েষ্টার্ণরা তাকে নিজেদের মত বলদ ভেবে বসে আছে। এখন পশ্চিম ইউরোপের প্রতিটি নাগরিক ব্রিটিশ-আমেরিকানদের এই ছাগলামির মাশুল দিচ্ছে। গ্যাস-ইলেক্ট্রিসিটির দাম বেড়েছে তিন গুন। দিনের পর দিন জিনিষ পত্রের দাম বাড়ছে, সাধারণ মানুষের নাভিশ্বাস অবস্থা। ব্যাংক অফ ইংল্যান্ড বলে দিয়েছে ব্রিটিশ নাগরিকরা যেন এখন থেকে নিজেদের তৃতীয় বিশ্বের নাগরিক হিসেবে দেখে। কোভিডের কারনেও এত বেহাল অবস্থা হয় নি।

কি দরকার ছিলো ৩২ বছরের ছোকরাকে ইউক্রেনের প্রেসিডেন্ট বানিয়ে তাকে দিয়ে ইউক্রেনকে ন্যাটো মেম্বার বানানোর? ইউরোপিয়ান ইউনিয়নের এত দরদ থাকলে সরাসরি ই.ইউ মেম্বার কেন বানালো না? এই ন্যাটো খেলা খেলতে গিয়ে ইউক্রে জনমের মত দোনেৎস্ক আর লুহানস্ক হারালো। আমেরিকানরা রাশিয়ার এক ইঞ্চি জায়গা নিতে পেরেছে? কিংবা ই.ইউ??

এক সময়ের কেজিবির এজেন্ট ছোকরা পুতিন সমগ্র ইউরোপ-আমেরিকার নাকে দড়ি দিয়ে ঘোরাচ্ছে। অন্যদিকে ওয়েষ্টার্ণ মিডিয়া চাউর করে বেড়াচ্ছে পুতিনের মৃত্যু সময়ের ব্যাপার মাত্র, পুতিন নাকি সিরিয়াস ক্যান্সার পেশেন্ট।
বলদ ওয়েষ্টার্ণরা জানে না এক পুতিন মরলে লক্ষ পুতিন আছে রাশিয়ায়, কারান রাশানরাও প্রচন্ড রকমের জাতীয়তাবাদী যারা নিজেদের নিয়ে গর্ব করে।
সুতরাং পুতিন মরে গেলে সব ঠিক হয়ে যাবে না।

আমি আমার ভালোবাসার ইউক্রেনের বিরূদ্ধে নই
আমি রাশিয়ার বিরূদ্ধেও নই

আমি ওয়েষ্টার্ণদের বিরূদ্ধে, যারা জোর করে এই যুদ্ধ বাধিয়েছে।

০৯ ই নভেম্বর, ২০২৩ রাত ১১:০৯

শেরজা তপন বলেছেন: আহা ইউক্রাইনান ললনাদের সৌন্দর্যের কথা আর বইলেন না! আমার 'বাবনিক' উপন্যাসে মোটামুটি ব্যাপকভাবে উল্লেখ এর আছে!
ইউক্রাইনান রমণীদের মোহনীয় মিষ্টি সৌন্দর্য অতুলনীয়। যা বলার আপনি তো বলেই দিয়েছেন আমি আর কি বলব :)
রাশিয়ানদের জাতীয়তাবাদ নিয়ে যা বলেছেন একেবারে সহজ শতভাগ সহমত। পুতিন মরে গেলে আসলে কিছুই হবে না আরো শত শত পুতিন আসবে।
চমৎকার সুদীর্ঘ মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ ভালো থাকবেন।

১৮| ০৯ ই নভেম্বর, ২০২৩ রাত ৮:২৯

বিজন রয় বলেছেন: লেখক বলেছেন: আর একটা কথা বিজন দা'কে অনেকদিন পরে আমার ব্লগে দেখতে পেয়ে অনেক ভালো লাগলো। আপনার মত এত পুরনো ব্লগারদের পাশে পেলে মনে সাহস বাড়ে।

সম্ভবত আমি একটু একটু করে আবার ব্লগমুখি হবো।
দেখি সময় আর কাজ কোথায় আমাকে নিয়ে যায়।

অনেক ধন্যবাদ প্রিয় শে-ত

০৯ ই নভেম্বর, ২০২৩ রাত ১১:১১

শেরজা তপন বলেছেন: জেনে খুব ভালো লাগলো। আপনাদের মত পুরনো ঋদ্ধ ব্লগাররা নিয়মিত হলে ব্লগ আরো প্রাণবন্ত উচ্ছল হয়ে উঠবে।
ফিরে আসুন স্বমহিমায়।

১৯| ০৯ ই নভেম্বর, ২০২৩ রাত ৯:১৫

কামাল১৮ বলেছেন: আমি রাশিয়ার পক্ষে।সব সময় আমি আমেরিকার বিপক্ষে।সেটা যে বিষয়েই হোক।দুনিয়ায় অশান্তির মূল কারণ আমেরিকা।
এমনো হতে পারে, ভিয়েতনামকে সমর্থন করতে যেয়ে বহু বার আমেরিকার বিরুদ্ধে আন্দোলন করেছে।তাই হয়তো আমেরিকা বিরোধী হয়ে গেছি।
ফেসবুকে মোনিনদের পোষ্ট দেখে মনে হয় ইসরায়েল নাই হয়ে গেছে।আসলে কি আছে?

০৯ ই নভেম্বর, ২০২৩ রাত ১১:১৭

শেরজা তপন বলেছেন: কিন্তু সমস্যা হচ্ছে এ বিশ্বের দায়িত্ব কার হাতে নিরাপদ? সবাই রাবণ

২০| ০৯ ই নভেম্বর, ২০২৩ রাত ৯:৩৯

জুন বলেছেন: আপনি যদি আগে আগেই সব বুঝেন তাইলে আমি আবার মন্তব্য করতে গেলাম ক্যান! দরজায় দাড়ায়া চইলা গেলেই তো হইতো /:)

০৯ ই নভেম্বর, ২০২৩ রাত ১১:১৯

শেরজা তপন বলেছেন: ও আল্লাহ ফের মাইন্ড করলেন নাকি?? আপনি দেখি ফুল কবি হয়ে যাচ্ছেন -কবিরা শুনছি চরম স্পর্শকাতর হয় আপনার অবস্থা দেখি সেরকম হচ্ছে!

২১| ০৯ ই নভেম্বর, ২০২৩ রাত ৯:৫৪

করুণাধারা বলেছেন: কোন পক্ষে গেলে তাড়াতাড়ি এই যুদ্ধ কমবে সেটা বলেন। তাহলে আমি সেই পক্ষে। B-)

০৯ ই নভেম্বর, ২০২৩ রাত ১১:২০

শেরজা তপন বলেছেন: সেটাই যদি জানতাম আপা তাহলে তো আমি সেই পক্ষেই থাকতাম- আর আপনাদের হাতে পায়ে ধরে সেই পক্ষে টানাটানি করতাম রাত দিন :(

২২| ০৯ ই নভেম্বর, ২০২৩ রাত ১০:০৬

করুণাধারা বলেছেন: আসলে যুদ্ধ নিয়ে ভাবতে ভালো লাগে না। :(
তাই আপনার লেখাটা কিছুটা পড়ে বাদ দিলাম। যুদ্ধ বলতেই চোখে ভাসে অসহায় শিশুদের ভয় কাতর মুখ, তরুণ সেনা পরিবারের কাছ থেকে বিদায় নিয়ে যুদ্ধক্ষেত্রে যাচ্ছে এমন ছবি...

০৯ ই নভেম্বর, ২০২৩ রাত ১১:২৪

শেরজা তপন বলেছেন: এই লেখা পড়তে পারেন এখানে কোন ভয়াবহ কিছু লেখা নাই এখানে যুদ্ধের পরিণতি নিয়ে লেখা আছে মানে যুদ্ধের পরে কি অর্থনৈতিক সমস্যা এবং ওরা বৈশ্বিক কি প্রবলেমটা হবে সেটা লেখা আছে। বিশেষ করে আমেরিকা ও তার দোসররা রাশিয়াকে ফাঁদে ফেলাতে গিয়ে নিজেরাই কিভাবে ফাঁদে পড়তে যাচ্ছে তাই নিয়ে আলোচনা।

২৩| ০৯ ই নভেম্বর, ২০২৩ রাত ১১:৫৯

সত্যপথিক শাইয়্যান বলেছেন:


এতো দূর থেকে কোন খবর পাচ্ছি না!!! তা-ই কোন পক্ষেই নয়।

১০ ই নভেম্বর, ২০২৩ সকাল ৯:৩৬

শেরজা তপন বলেছেন: এখন কতদুরএ আছেন? ও ফেবুতে প্রথমে দেখলাম কক্সবাজারের কোন গ্রামে - তিন লক্ষ ভিউ নিয়ে বেশ উত্তেজিত।
অভিনন্দন আপনাকে।
খবর না রাখাই ভাল- রেখেও কোন লাভ নাই।

২৪| ১০ ই নভেম্বর, ২০২৩ রাত ১২:৪০

কামাল১৮ বলেছেন: কারো হাতে দায়িত্ব কেন দিতে হবে।সবাই মিলে সুন্দর ব্যবস্থা করো।

১০ ই নভেম্বর, ২০২৩ সকাল ৯:৩৯

শেরজা তপন বলেছেন: দায়িত্ব দিতে হবে কাদেরের হাতে- যেখানে যে যা-ই করবে;
সে শুধু সারা বছর শুধু বলবে 'খেলা হবে খেলা হবে'

২৫| ১০ ই নভেম্বর, ২০২৩ রাত ১২:৪৪

কামাল১৮ বলেছেন: করবো হবে।

২৬| ১০ ই নভেম্বর, ২০২৩ রাত ১:০৬

ইফতেখার ভূইয়া বলেছেন: আমি প্রকৃত অর্থে যুদ্ধের বিপক্ষে হলেও কখনো কখনো যুদ্ধের পক্ষে, সেটা নির্ভর করছে কেন বা কি কারনে তার উপর। যেমন আমেরিকা দ্বিতীয় বিশ্বযুদ্ধে জাপান ও জার্মানীর বিপক্ষে যুদ্ধ করেছে, এটাকে সঠিক মনে করি। ঠিক একই ভাবে ভিয়েতনাম, আফগানিস্তান ও ইরাক যুদ্ধের বিরোধীতা করাকে সঠিক মনে করি। পুরো বিষয়টিই আপেক্ষিক। কখনো কখনো শান্তির জন্যেও যুদ্ধের প্রয়োজন রয়েছে। তবে আলোচনার টেবিলে সংলাপে সমাধান করতে পারাটাই শ্রেয় বা অপেক্ষকৃত অধিক গুরুত্বপূর্ণ বলে মনে করি।

বাংলাদেশে যেমন দুর্নীতির বিরুদ্ধে যুদ্ধের প্রয়োজন রয়েছে বলে মনে করি। সম্ভব হলে এক রাতেই চিহ্নিত কিছু দুর্নীতিবাজ লোকজনকে আগাছার মতো পরিষ্কার করার প্রয়োজন রয়েছে। প্রথাগত আইনের ফাঁক-ফোঁকর দিয়ে অনেক দুর্নীতিবাজ পার পেয়ে যাচ্ছে, এটা বন্ধ করা প্রয়োজন। ধন্যবাদ।

১০ ই নভেম্বর, ২০২৩ সকাল ৯:৪৪

শেরজা তপন বলেছেন: দেখুন একটা জাতি এমনি এমনি কখনো খারাপ হয়ে যেতে পারেনা । যদি তাদের নেতৃত্ব খারাপ না হয়। পৃথিবীজুড়ে ভাল নেতৃত্বের উদাহরণ সৃষ্টি হলে যুদ্ধের কোন প্রয়োজন আছে বলে আমি মনে করি না। ভুল মতবাদ, উন্মাদনা ও উস্কানি দিয়ে মানুষকে যুদ্ধে প্প্রলুব্ধ করানো হয়। তখন বলা হয় সে জাতি যুদ্ধবাজ নিশ্বংস জাতি।

তবে আপনার কথার যুক্তি আছে। শেষের অংশের সাথে সম্পুর্ন একমত।

২৭| ১০ ই নভেম্বর, ২০২৩ ভোর ৫:৪৭

মিরোরডডল বলেছেন:




ইফতেখার ভূইয়া বলেছেন:
বাংলাদেশে যেমন দুর্নীতির বিরুদ্ধে যুদ্ধের প্রয়োজন রয়েছে বলে মনে করি। সম্ভব হলে এক রাতেই চিহ্নিত কিছু দুর্নীতিবাজ লোকজনকে আগাছার মতো পরিষ্কার করার প্রয়োজন রয়েছে। প্রথাগত আইনের ফাঁক-ফোঁকর দিয়ে অনেক দুর্নীতিবাজ পার পেয়ে যাচ্ছে, এটা বন্ধ করা প্রয়োজন। ধন্যবাদ।


সম্পূর্ণ একমত।


১০ ই নভেম্বর, ২০২৩ সকাল ৯:৪৫

শেরজা তপন বলেছেন: ফের আসার জন্য ধন্যবাদ। আপ্নের লাই আঁই ও একমত পোষন কইচ্চি।

২৮| ১০ ই নভেম্বর, ২০২৩ ভোর ৫:৫৩

মিরোরডডল বলেছেন:




কামাল১৮ বলেছেন: কারো হাতে দায়িত্ব কেন দিতে হবে।সবাই মিলে সুন্দর ব্যবস্থা করো।

যদি সত্যিই এমন হতো, জীবন হতো রঙিন!

মানুষ মানুষের জন্য, সবাই মিলেমিশে একসাথে ভালো থাকা, এটা এখন শুধুই কল্পনাতে সম্ভব।

বাস্তবতা অন্য কথা বলে :(

১০ ই নভেম্বর, ২০২৩ সকাল ৯:৪৮

শেরজা তপন বলেছেন: এই দায়িত্ব আমি কাদেরের হাতে আপাতত দিতে চাচ্ছি- এই লিস্টে লিপিস্টিক জুতা মন্ত্রী থাকতে পারে।

যেইটা আদৌ সম্ভব না -সে বেসম্ভব বিষয় নিয়ে আলোচনা করার কোন মানেই হয় না। উনি ছাত্র ইউনিয়ন করেছেন-এমনটাই ভাববেন।

২৯| ১০ ই নভেম্বর, ২০২৩ সকাল ১০:১৩

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: আপনার অনুবাদ প্রচেষ্টার তারিফ করতেই হয় !

খুব ভালো অনুবাদ হয়েছে । প্রাঞ্জল হয়েছে কিনা তার চেয়ে মনে হয় আমাদের এই দেখা উচিত সঠিক অর্থ প্রকাশ পাচ্ছে কিনা তা দেখা !! আপনি সেই প্রচেষ্টা করেছেন । এর জন্য ধন্যবাদ !!

শেষে মূল লেখকের যে পরিচয় দিলেন তার জন্য বিশেষভাবে ধন্যবাদ !

এবার বলি বড় ভাই , এই লিখার ওপর আর মন্তব্য করা যাবে না । কারণ এটা কিন্তু এক পাক্ষিক লিখা যদিও কট্টোর সমালোচনা আছে বটে তবুও নিরপেক্ষ নয় তাই ওভাবে বলব না কিছু । তবে এটা বলতে আমার কোন বাঁধা নেই লেখিকা যা বলেছেন একদম অনড় না হলেও অবহেলিত নয় !!

১০ ই নভেম্বর, ২০২৩ সকাল ১০:৩১

শেরজা তপন বলেছেন: মন্তব্য যারা করেছেন তন্মধ্যে সম্ভবত ৫ ভাগ ব্লগার পুরো লেখা পড়েছেন। আপনাকে ধন্যবাদ পুরো লেখাটা পড়ে মন্তব্য করার জন্য।
সেইসাথে আন্তরিক কৃতজ্ঞতা ফের ফিরে আসার জন্য।
লেখিকার কথা কোনমতেই হালকাভাবে নেবার উপায় নেই। পুরো কথায় যুক্তি আছে। কিছু ব্যাপার নিয়ে দ্বীমত থাকতেই পারে- শেষমেশ তেমনটা না হতেই পারে তবুও পশ্চিমাদের চালে অনেক ভুল হয়ে গেছে। রাশীয়াকে যেমন কোনঠাসা করবে বলে তারা ভেবেছিল সেভাবে পারেইনি উল্টো মনে হচ্ছে রাশিয়া ফিনিক্স পাখির মত ধ্বংসস্থুপ থেকে বেরিয়ে আরো বেশী শক্তিশালী হয়ে উঠেছে।
অনেক ধন্যবাদ আপনার চমৎকার মন্তব্যের জন্য। ভাল থাকবেন।

৩০| ১০ ই নভেম্বর, ২০২৩ সকাল ১০:২১

সত্যপথিক শাইয়্যান বলেছেন:



লেখক বলেছেন: এখন কতদুরএ আছেন? ও ফেবুতে প্রথমে দেখলাম কক্সবাজারের কোন গ্রামে - তিন লক্ষ ভিউ নিয়ে বেশ উত্তেজিত।
অভিনন্দন আপনাকে।
খবর না রাখাই ভাল- রেখেও কোন লাভ নাই।
============================================

হিমছড়িতে গিয়েছিলাম। বেশ ভালো একটা অভিজ্ঞতা হয়েছে।

ঐ বাচ্চাগুলো যে মাদ্রাসায় পড়ে সেটার সাথে মিলে একটি আইটি স্কুল শুরু করার ইচ্ছা। একটু সময় পেলেই শুরু করে দিবো।

ঢাকায় ফিরে এসেছি গতকাল।

অভিনন্দনের জন্যে ধন্যবাদ নিরন্তর।

আসলে, নিজের দেশেই এতো চ্যালেঞ্জ, বৈশ্বিক বিষয়ে মাথা খাটাতে পারছি না।

১০ ই নভেম্বর, ২০২৩ সকাল ১০:৩১

শেরজা তপন বলেছেন: খুব ভাল কিছু নিয়ে আছেন। আপনার যুগপৎ সাফল্য কামনা করছি।

৩১| ১০ ই নভেম্বর, ২০২৩ সকাল ১১:২০

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: তারমানে মাঝখানে যা লিখেছি সব আলতু ফালতু লেখা একটা আপনার পছন্দ হয় নাই না?এতদিন পরে আসল কথা বলছেন :(

ধুর কী যে বলেন !!

আমি আপনার লেখার সাথে পরিচিত এই ধরণের লিখা দিয়েই । আপনি আমার কাছে সবসময় পরিচিত এমন ইন্টেলেক্চুয়াল কাজের জন্য তাই বললাম বড় ভাই । মাইন্ড নিয়েন না !!

আমি কোন লেখাকেই ছোট মনে করি না । কারণ লিখা মানেই হলো লেখকের হৃদয় নিংড়ানো বর্ণের সমাহার ‍!

ভালো থাকবেন ‍‍!

১১ ই নভেম্বর, ২০২৩ সকাল ৮:৫৫

শেরজা তপন বলেছেন: তার মানে আমি ইন্টেলেকচুয়াল ধারার লেখক !! হায় হায় কি কইলেন- সারাজীবন যা হইতে চাই নাই, সেই গালি আমারে দিলেন!

আমি বরাবর রম্য ধারার মানে মুজতবা টাইপের লেখক হতে চেয়েছি- তিনিই আমার গুরু আইডল। তিনি যেমন বাংলা সাহিত্যে রম্য প্রবন্ধের জনক ঠিক তেমনি আমি তার পদাঙ্ক অনুসরন করতে চেয়েছিলাম। কিন্তু দুর্বল মেধাশক্তির কারনে সব গুবলেট হয়ে গেছে।

যাইহোক- যেকোন লেখকের কাছে তার সব লেখাই অতই উচ্চমানের হলেও আমি নিশ্চিত আমার বেশীরভাগ লেখা একান্তই অখাদ্য।

৩২| ১০ ই নভেম্বর, ২০২৩ সকাল ১১:৩৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনার অনুবাদ বুঝতে কষ্ট হয়েছে। আমার নিজের বাংলা জ্ঞান নিয়ে সংশয় সৃষ্টি হয়েছে।

দুই পক্ষই আসলে সাম্রাজ্যবাদী শক্তি। তাই কেউ ভালো না। তবে কে বেশী অন্যায় করেছে হিসাব করতে গেলে আমার মতামত হল ইউরোপ এবং অ্যামেরিকা উস্কানি দিয়ে যুদ্ধ বাধিয়েছে। ইউক্রেনের মত একটা দুর্বল দেশকে অস্ত্র হিসাবে ব্যবহার করেছে। ইউক্রেনের নেতারাও অপরিপক্ব বুদ্ধির কাজ করেছে। ফলে তাদেরকে ব্যবহার করতে অ্যামেরিকা ইউরোপের সুবিধা হয়েছে।

বর্তমান বিশ্বে সবচেয়ে বড় গুরুত্বপূর্ণ বিষয় হল অর্থনীতি আর রাজনীতি। যুদ্ধ সব সময় সামর্থ্য থাকলেও চালানো সম্ভব না। ইউরোপ আর অ্যামেরিকার দেশগুলিতে গণতন্ত্র আছে। জনগণ যুদ্ধ পছন্দ করে না। জিনিসের দাম বাড়লে, বেকারত্ব বাড়লে তারা রাস্তায় নেমে আসে। তারা ভোটের মাধ্যমে নেতা নির্বাচিত করে। এই সব দেশের প্রেসিডেন্টরাও অনন্ত কাল ক্ষমতায় থাকতে পারে না। যুদ্ধের জন্য চাইলেই যত খুশি টাকা পাওয়া যায় না। ওদের পার্লামেন্টগুলি আটকে দেয়। ইউরোপ এবং অ্যামেরিকায় অর্থনৈতিক খরার লক্ষণ দেখা যাচ্ছে। তাই চাইলেই যুদ্ধ অনন্ত কাল চালাতে পারবে না। অ্যামেরিকা, ইউরোপ ভেবেছিল অল্প কয়েকদিনেই ইউক্রেন নিয়ে ফয়সালা হয়ে যাবে। কিন্তু রাশিয়া একটা পরাশক্তি। ইউক্রেন তার পাশের একটা দেশ। রাশিয়া আগে থেকেই বিভিন্ন নিষেধাজ্ঞাতে অভ্যস্ত। রাশিয়া ক্ষতির সম্মুখীন হচ্ছে সঠিক। কিন্তু ইউরোপ, অ্যামেরিকার সাধারণ জনগণের অর্থ কষ্টের বিনিময়ে এই যুদ্ধে জিততে হবে। ইউরোপ, অ্যামেরিকার মানুষ বোকা না। বাইডেনকে নির্বাচন করে পরের সরকার গঠন করতে হবে।

১১ ই নভেম্বর, ২০২৩ সকাল ৯:০৪

শেরজা তপন বলেছেন: আমার অনুবাদ মাঝে মধ্যে আমিই বুঝিনা তা ভাইজান আপনার বুঝতে একটু কষ্ট হবারই কথা। তবে ভ্রাতা বাংলাজ্ঞান নিয়ে কেন সংশয় হল সেয় ব্যাখ্যাটা দিলে ভবিষ্যতে অনুবাদ নিয়ে আরেকটু সতর্ক হতাম; ভাষা কি দুর্বোধ্য হয়েছে নাকি অবাংলা শব্দ ব্যাবহার করা হয়েছে?
ইউক্রাইনে আসলে তেমন কোন নেতাই নেই ওরা চলছে পুরোপুরি পশ্চিমাদের বুদ্ধিমতে।

বাকি কথাগুলোর সাথে সহমত- ভাল বলেছেন।
ধন্যবাদ সুন্দর সুদীর্ঘ মন্তব্যের জন্য।

৩৩| ১০ ই নভেম্বর, ২০২৩ দুপুর ১২:১৮

শাহ আজিজ বলেছেন: মস্কো , কিভ দুটাই আমার প্রিয় সেই ৭৭ সাল থেকে । প্রিয় ওদের শিল্পকলা , সিনেমা, বই । ঢাকায় সোভিয়েত কালচারাল সেন্টার আমার খুব প্রিয় জায়গা ছিল । এক সময় আমিই বন্ধুদের নিয়ে সিনেমা চালানো , প্রচার ইত্যাদিতে দায়িত্ব পেলাম । এত ভিড় হতো যে সামাল দেয়া মুশকিল হয়ে গেল । ইচ্ছা ছিল মস্কো যাব ভাস্কর্য মাস্টার্স করতে কিন্তু ভাগ্য আমায় নিয়ে গেল পিকিঙ্গে ।

ওদের যুদ্ধ আমার ভাল লাগেনি । গরবির সিদ্ধান্ত ভাল লাগেনি । এখনো ওদের আর্ট আমার সবচে প্রিয় । সিনেমার কথা নাই বললাম ।

১১ ই নভেম্বর, ২০২৩ সকাল ৯:১০

শেরজা তপন বলেছেন: পিকিঙ্গে গিয়ে অবশ্য আপনার ভিন্নধারার অভিজ্ঞতা হয়েছে কিন্তু মস্কো কিংবা কিয়েভে গেলে সেই এক জোশ লাইফ পাইতেন ভাই।
আপনার ওই টাইমে তো পুরাই স্বর্গ ছিল। যারা গেছে সবাই শায়েস্তাখার আমল দেখেছে- সাথে হুরপরীদের সহচর্য :) :)
পড়ালখা কি হইছে সেইটা বড়কথা না তবে বিন্দাস লাইফ কাটাইছে।

আমরা কেউ যুদ্ধ চাইনা। কিন্তু কথা হচ্ছে আমাদের চাওয়া না চাওয়ায় ওদের কিছু যায় আসে না।

৩৪| ১১ ই নভেম্বর, ২০২৩ সকাল ৯:১৫

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: বড় ভাই ম্যাসেজটা একটু দেখিয়েন আপনার পরামর্শ আমার দরকার !!

৩৫| ১১ ই নভেম্বর, ২০২৩ দুপুর ১:১৯

রাজীব নুর বলেছেন: আমি সব সময় নিরপেক্ষ থাকতে চেষ্টা করি।
আমি সব সময় সত্য ধারন করতে চেষ্টা করি।
আমি সব সময় মানবতার পক্ষে থাকতে চেষ্টা করি।

১৯ শে নভেম্বর, ২০২৩ সকাল ১১:০৪

শেরজা তপন বলেছেন: নিরপেক্ষতা বলে কোন কিছু নাই।

ভাল করে ভেবে দেখেন আপনার পক্ষ টা কি? এ পৃথবীর সবাই মনে এক ভয়ঙ্কর রাক্ষস নিয়ে ঘুরে বেড়ায়।

৩৬| ১৯ শে নভেম্বর, ২০২৩ সকাল ১০:৫৩

জ্যাক স্মিথ বলেছেন: কিন্তু ন্যাটো তো ভাঙ্গছে না উল্টো আর সুসংগঠিত হচ্ছে, অদূর ভবিষ্যতে ন্যাটো ভাঙ্গার কোন সম্ভবনাও দেখছি না।

নাহ, পশ্চিমা জোট ইউক্রেন থেকে পিছু টান দেয়নি, অর্থ সহয়তা, অস্ত্র সহয়তা পুর্বের মতোই চলামান, কয়েকদিন আগেই ইউ প্রধান 'উরসুলা ভন ডার' ইউক্রেন সফর করে এলেন। তাছাড়া রাশিয় ধীরে ধীরে এমনিতেই দূর্বল হয়ে পড়েছে।

আর ফিলিস্তিন থেকে এবার হামাসকে পুরোপুরি নির্মূল করা হবে তবে বছরখানেক সময় লাগতে পারে।

১৯ শে নভেম্বর, ২০২৩ সকাল ১১:০২

শেরজা তপন বলেছেন: ওরা যেমনে সিনেমা দেখাবে আমাদের কাজ শুধু তেমনে ঘাড় ঘুরিয়ে দেখে যাওয়া
আর মাঝে মধ্যে লাথি- গুঁতা খাওয়া কিংবা অকারণে দেশ জাতি ধর্মের নামে কাতারে কাতারে জান দেয়া!!!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.