নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মাঝে মাঝে মনে হয় জীবনটা অন্যরকম হবার কথা ছিল!

শেরজা তপন

অনেক সুখের গল্প হল-এবার কিছু কষ্টের কথা শুনি...

শেরজা তপন › বিস্তারিত পোস্টঃ

গুপ্তচরের থেকেও অন্তর্মুখী একজন বিখ্যাত বাঙ্গালী?

১১ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৫:৩৯


প্রশ্নঃ আপনি এই ভদ্রলোককে চিনেন? যদি চিনে থাকেন তো তার সন্মন্ধে কতটুকু জানেন? আমার ধারনা আপনি এঁর ব্যক্তিগত বিষয় সন্মন্ধে খুবই জানেন। এই ভদ্রলোক নিজেকে যেভাবে অদৃশ্য পর্দা দিয়ে মুড়ে রেখেছেন তা ভেদ করে যা কারো প্রবেশই হয়তো অসাধ্য। কিন্তু এই অতি উন্নত টেকনোলজির যুগে সেটা কি করে সম্ভব তা আমি ভেবেই পাই না।

বাঙ্গালীরা কি এতটা অন্তর্মুখী হয়? এই যে শুনি সারা পৃথিবী জুড়ে বাঙ্গালীরা বাগাম্বড় করে। ফুলিয়ে ফাঁপিয়ে নিজেকে উপস্থাপন করে। আসলে খালি কলসি নাকি বেজে বেশী। আর উদ্ভাবন ও ব্যাবসা এদুটোতে বাঙ্গালীর লেজে গোবরে অবস্থা।
অথচ ত্রিশ কোটির বাঙ্গালী অধিকাংশ তার জীবনকালের প্রায় অধিকাংশ সময় বুঁদ হয়ে থাকে ব্যাবসার ভাবনায়। প্রতিটা বাঙ্গালী ব্যাবসায়ি হতে চায় কিন্তু সফলতার হার নাকি শুন্যের কাছাকাছি। দু-চারজন যা ও সফল হয় তার পেছনেও অনেক কেচ্ছা কাহিনী থাকে। দৈবক্রমে, ধান্দাবাজি, বাটপারি,অসাধুতা, রাজনৈতিক আশির্বাদপুষ্ট, ট্যাক্স ফাকি, ব্যাঙ্কের টাকা চুরি সহ অনেকগুলি কারন এর পেছনে নাকি লুকিয়ে থাকে।
ব্যাতিক্রম নাকি উদাহরণ নয়। দু-একজন ক্লিন ইমেজ নিয়ে এর ফাঁক ফোকর দিয়ে বের হয়ে গেলে তার বা তাদের সফলতাকে উদাহরণ হিসেবে টেনে আনা ঠিক হবে না। তবুও এত শিয়াল রাজাদের মাঝখানে দু-চারটে সিংহ সদর্পে ঘুরে বেড়ালে তাদের সেটা সবার নজর কাড়ে- পুরো জঙ্গলের ও ইজ্জত বাড়ে।
***
প্রথমে প্রশ্ন করে ছিলাম বাঙ্গালীরা কি এত অন্তর্মুখী হয়? এমন একজন প্রবাসী বাঙ্গালীকে তুলে ধরতে চেয়েছি যিনি আধুনিক ইনফরমেশন ও টেকনোলজির একজন শীর্ষস্থানীয় ব্যক্তিত্ত্ব হয়েও তার ব্যক্তিজীবনকে রেখেছেন লোকচক্ষুর অন্তরালে।
১৫ বছর বয়সে, তিনি ওরাকলে নিয়োগপ্রাপ্ত সর্বকনিষ্ঠ প্রকৌশলী ছিলেন। যিনি মারেকি’র মত ক্লাউড নেটওয়ার্কিং এর সহ উদ্ভাবক ও ফাউন্ডার সি ই ও। পরে ১.২ বিলিয়ন ডলারে ২০১২ সালে মারেকি’কে কিনে নেয় আরেক নেটওয়ার্কিং জায়ান্ট ‘সিসকো’। সেখানেও তিনি সিও হিসেবে যোগদান করে মারেকি-সিসকো’কে অন্য উচ্চতায় নিয়ে যান।

মআইটিতে পড়ার সময় সঞ্জিত ও জনে’র পরিচয় হয়। তারা দুজনেই পিএইচ.ডি. ক্যামব্রিজ, ম্যাসাচুসেটসে বিনামূল্যে ওয়াইফাই আনার স্বপ্ন ছিল এমন শিক্ষার্থীরা। ফলাফলটি ছিল ‘মেরাকি’ নামে একটি ব্যবসায় এই জুটির প্রথম পাঞ্চ।
মেরাকি তৈরির পর থেকে, সঞ্জিত সফ্টওয়্যার, হার্ডওয়্যার এবং ক্লাউডকে সমন্বিত সিস্টেমে একত্রিত করার সহজ পদ্ধতি শিখেছেন। তিনি শিল্প বিশ্বের জন্য উত্সর্গীকৃত অনুরূপ সিস্টেমের একটি স্বতন্ত্র অভাব উল্লেখ করেছেন। এটি পরিবর্তন করার জন্য সঞ্জিতের প্রচেষ্টা ছিল ‘সামসার’। সেখান থেকে বের হয়ে তিনি তার পুরনো বন্ধু ও সহকর্মী জন বিকেট এর সাথে যৌথভাবে একটি IoT প্ল্যাটফর্ম Samsara, ‘সংসার’ একটি সংস্কৃত শব্দ যা ইংরেজিতে ‘জন্ম ও মৃত্যুর চিরন্তন চক্র’ প্রতিষ্ঠা করেন।
সামসারে’র বিকাশে সঞ্জিতের মনোযোগ ছিল পরিবহন, উত্পাদন এবং নির্মাণের মতো শিল্পগুলিতে সহায়তা করা। কোম্পানির ব্যবসায়িক মডেলটি তার হার্ডওয়্যার এবং একটি সাবস্ক্রিপশন-ভিত্তিক পরিষেবা উভয় বিক্রির উপর ভিত্তি করে তৈরি করা হয় যা কোম্পানিগুলি তাদের সম্পদের ট্র্যাক রাখার জন্য ব্যবহার করতে পারে।
আজ, Samsara একটি চিত্তাকর্ষক স্টার্টআপ যা সাম্প্রতিক মাসগুলিতে ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে। মাত্র সাইত্রিশ বছর বয়সে সঞ্জিত বিশ্বাসের উদ্ভাবিত ও প্রতষ্ঠিত সামসার এর F ফান্ডিং রাউন্ডের মূল্য ৬.৩ বিলিয়ন ডলার দাঁড়ায়।
সঞ্জিত স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি থেকে কম্পিউটার সায়েন্স এবং ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং-এ বিএস নিয়ে টেক স্টার্টআপের একজন সফল প্রতিষ্ঠাতা হওয়ার পথে যাত্রা শুরু করেন। এরপর তিনি কম্পিউটার বিজ্ঞানে এমএসসি করতে যান এবং অবশেষে তার পিএইচ.ডি. এমআইটিতে, যদিও তিনি এই চূড়ান্ত ডিগ্রিটি কখনই শেষ করেননি এবং বর্তমানে ছুটিতে রয়েছেন।

এখন আসি অন্য একটা বিষয়ে; ২০২২ সালে সঞ্জিত বিশ্বাসের বয়স কত জানেন?
উইকি বলছে তার বয়স নাকি ৩৯-৪১ এবং তার জন্ম সাল ৮০ অথবা ৮১ সালে। ব্যাস এইটুকুন! কেউ জানেনা তার সত্যিকারে বয়স কত কেউ জানেনা তার জন্মের সাল?
কোথায় সে জন্মেছে- তার বাবা মায়ের নাম কি? এ বিষয়গুলো নেট দুনিয়া তন্ন তন্ন করে খুঁজেও পেলামনা?

***
একখানে পেলাম শুধু তিন সন্তানের বাবা সে। বাসস্থান: ডোলোরস পার্কের কাছে একটি বড় দুই বেডরুমের ভিক্টোরিয়ান ফ্ল্যাট। মাঝে মাঝে বউকে নিয়ে রাস্তায় একটু হাটাহাটি করেন আর তাদের প্রিয় Bi-Rite Creamery-এ আইসক্রিম খান।
তার কোন গৃহকর্মী নেই। নিজের পোষাক নিজেই লন্ড্রি করেন। দামী গাড়িতে চড়েন না এমনকি কোন অভিজাত ক্লাবের মেম্বারও নন তিনি। তিনি তার ব্যক্তি জীবন ও পরিবারকে মিডিয়া থেকে একেবারেই দূরে সরিয়ে রেখেছেন।
তার সোশ্যাল লাইফ ও পার্শোনাল লাইফ জানার জন্য বহু আগে এক সাংবাদিক মাত্র ছাব্বিস বছর বয়েসী এই প্রতিভাধর যুবকের সানফ্রানসিসকোর অফিসে গিয়েছিল সাক্ষাৎকার নিতে।
তার লাইফস্টাইল নিয়ে প্রথম প্রশ্নটা করার পরে তিনি দীর্ঘ বিরতি দিয়ে বলেছিলেন; আমি নিজেকে দোষী সাব্যস্ত করছি বেশী দাম দিয়ে একটা প্রিয়ুস গাড়ি কেনার জন্য ।
সেজন্য আমি এখন কম ‘রামেন’(মুলত রেস্টুরেন্টে) খাই। বেশী করে মুদি ক্রয় করি( এর অর্থ তিনি খরচ কমানোর জন্য এসব বাসায় রান্না করে খান)।
***
মার্কিন অর্থনীতির উত্থান এবং পতন দেখে বড় হয়ে, অনেক তরুণ উদ্যোক্তা অভিনব, ফসিল ফুয়েলের স্পোর্টস কারের পরিবর্তে উচ্চ-সম্পন্ন বৈদ্যুতিক গাড়ি কিনছেন৷ এবং তারা অভিনব নাইটক্লাবগুলিতে ভিআইপি রুমগুলি পূরণ করছে না বা নিউইয়র্কে উইকএন্ড শপিং ট্রিপের জন্য প্রথম-শ্রেণীতে বিমান ভ্রম করছেন না। যখন তারা ৭০-ঘন্টা কাজের সপ্তাহে প্রবেশ করে না, তখন তারা জিমে ব্যায়াম করেন, শহরের পার্কগুলিতে পিকনিক করেন এবং ভবিষ্যতের জন্য তাদের কষ্টার্জিত নগদ জমা করেন।
সাপ্তাহিক কাজের সময়সূচী: ৬৫ থেকে ৭০ ঘন্টা, সর্বদা।
কাজ এবং সামাজিক জীবনের মধ্যে ভারসাম্য সম্পর্কে: "এটি অবশ্যই আপনার বন্ধুদের সাথে কাজ করতে আপনার অন্যরকম এক অনুভুতি কাজ করবে। মেরাকি'র অনেক লোককে আমি দীর্ঘদিন ধরে চিনি। এটা একরকম মনে হয় যে কাজ কিছু অর্থে একটি সামাজিক জীবন। আমি মনে করি না আমি একজন ওয়ার্কহোলিক, আমি কাজ করতে অনেক মজা পাইএবং আমি ভারসাম্য বজায় রাখার চেষ্টা করি। আমি কখনই ৯-থেকে-৫ টা পর্যন্ত কাজ করিনি, তাই আমি সত্যিই জানি না এটি কেমন। তবে একটি ভয় ছিল, এটি বিরক্তিকর কিছু করতে গিয়ে আটকে যাওয়ার ভয় বা কাজ করার আগ্রহ হারিয়ে ফেলার ভয়।

Personal Stats

Personal Life
Sanjit Biswas is a married man. Sanjit Biswas’s wife is not available.
He has three children.
He did not share any information regarding his personal life and any previous relationship.
Age, Height, and Weight
In 2022, Sanjit Biswas was 40 years old. Sanjit Biswas’s height is Unknown. His weight is Not Available.

Professional Life
Sanjit Biswas started his business through different hardware and software companies. He served as the CEO of Samsara, located in San Francisco.
The company also operates in San Jose, Atlanta, and London, with over 20,000 customers worldwide.
Source of Wealthsensor systems, Self MadeResidenceSan Francisco, California
EducationMaster of Science, Massachusetts Institute of Technology; Bachelor of Science, Stanford University
#1676 Billionaires (2022)

* আমি ইনফরমেশন টেকনোলজি সন্মন্ধে খুব কম জানি সেজন্য লেখায় তথ্যগত ভুল-ভ্রান্তি থাকা অস্বাভাবিক নয়।
***
তথ্যসুত্রঃ
ক্লাউড ওয়েজ
উইকি
আই এন সি
ফোবার্স

বাঙ্গালীর কৃর্তীগাঁথা নিয়ে বাকি পর্বগুলো;
*BOSE দের তিন পুরুষ
*দুই বিমলের কীর্তি!!!
*একজন মজুমদার ও তার দ্যা গেরিলা
*মাস্টারদা’র শিষ্য সুরেশ দে ও তার ‘শ্রীলেদার্স’
*শরৎ চন্দ্র দাশঃ 'পণ্ডিত,পরিব্রাজক ও গুপ্তচর' #১

মন্তব্য ১০৬ টি রেটিং +১২/-০

মন্তব্য (১০৬) মন্তব্য লিখুন

১| ১১ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:১৩

অপু তানভীর বলেছেন: এর ভেতরে দেখি বাঙালি হবার কোন বৈশিষ্ট্যই নাই । ফুলিয়ে ফাঁপিয়ে যদি নিজের কৃতিত্ব নাই কইলো তাইলে আবার কিসের বাঙালী হইলো !

১১ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৪৫

শেরজা তপন বলেছেন: তা ঠিক বলেছেন- ব্যাটা বাঙ্গালীর ইজ্জত এক্কেবারে ডুবিয়েছে!!

২| ১১ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৪৮

শায়মা বলেছেন: বাপরে!!

কি পাপ যে করেছে আল্লাহ জানে!!!


তাই এমন লুকাই থাকে।

১১ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:১৪

শেরজা তপন বলেছেন: :) ওরে দেইখা আপনারে এইরকম পাপী মনে হইতেছে আফায়!
দেখছেন কি সুন্দর হালকা টাকের নিষ্পাপ চেহারার ছেলেটা।
কি তাজ্জব ব্যাপার যে ওর জন্ম তারিখটাও কেউ জানে না- এই দিনে এইটা ভাবা যায়!!!!

৩| ১১ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:১৪

শূন্য সারমর্ম বলেছেন:


সন্জিত সাহেব চায়নি কেউ জানুক উনার সম্পর্কে, আর আপনি খেটেখুটে উনাকে পোর্স্টমর্টেম করে ব্লগে তুলে ধরলেন।

১১ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:২৯

শেরজা তপন বলেছেন: কামটা মনে হয় ঠিক হয়নি- বেচারা চেয়েছে সবকিছু আড়ালে রাখতে অযথা আমি খুঁটিয়ে বের করার চেষ্টা করেছি।

আ্মার একটা জিনিস মাথায় আসছে না, ওর স্কুল বা এম আই টি থেকে তো জন্মসাল ও তারিখটা সংগ্রহ করা যাবার কথা!

৪| ১১ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:২৮

প্রথম সারির নিরাপদ ব্লগার বলেছেন: sb]শায়মা বলেছেন: বাপরে!!
কি পাপ যে করেছে আল্লাহ জানে!!!


সাথে তানভীর ভাইও জানেন। বাঙালীত্ব হারিয়ে বাঙালীদের ভয়ে...।

আহারে...বেচারা...। :(




মন্তব্যের তিরে বিদ্ধ প্রাণীটির করুণ চাহনি দেখে আর চুপ থাকতে পারলাম না। আমাকে বলতে হচ্ছে,
"কৃপণতা বাঙালির একটি অন্যতম গুণ। " এ গুণটির চর্চা আমরা কমিয়ে দিচ্ছি। এটা খুবই হতাশার কথা। খুবই হতাশার।

১১ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:৩২

শেরজা তপন বলেছেন: :) এইটাও তাহলে একটা গুণ বাহ্
********************বলিহারি বাঙ্গালীর গুণ বটে!!!

৫| ১১ ই নভেম্বর, ২০২৩ রাত ৮:১২

প্রথম সারির নিরাপদ ব্লগার বলেছেন: আমার বাবার কাছ শোনা, এক ভদ্রলোকের অনেক টাকা পয়সা ছিল।যা দিয়ে উনি নাকি শহরের অর্ধেক জমি(অতিরঞ্জিত হওয়ার সম্ভাবনাই বেশি) অনায়াসে কিনে ফেলতে পারতেন। তিনি সব টাকা পয়সা কয়েকটি কলসে ভরে মাটিতে পুঁতে রেখেছিলেন দীর্ঘ সময়। বুড়ো কালে মৃত্যুর সময় ছেলে-মেয়ে, নাতি-নাতনিদের বলার পর কলসগুলো উদ্ধার করা হলো। দেখা গেল ততদিনে টাকার মান অনেক কমে গিয়েছে। এরপর.......বুঝতেই পারছেন।
আমরা কিন্তু এমন সংস্কৃতি থেকে অনেকাংশেই বেরিয়ে এসেছি। এমন সংস্কৃতির জন্ম মূলত দরিদ্র্য হবার ভয় থেকে।

১১ ই নভেম্বর, ২০২৩ রাত ৮:৪০

শেরজা তপন বলেছেন: আজব ব্যাপার!! একবার উত্তর দিলাম - বেমালুম হারিয়ে গেল!!!!!!!!!
আগে তো হাতের কাছে ব্যাঙ্ক ফ্যাঙ্ক ছিল না- চাইলেও নিরাপদে টাকা জমানোর বা রাখার উপায় ছিল না। জমির মুল্য বাড়ত এত ধীর গতিতে যে, প্রয়জনের অতিরিত জমি অনেকের কাছেই উটকো ঝামেলা মনে হোত। এরপরে ঠিক কাজের সময় জমি বিক্রি করা বেশ হ্যাপা ছিল ক্রেতা খুঁজে পাওয়া যেত না। তাই কাঁচা টাকা অনেকেই কলসীতে ভরে মাটিতে পুঁতে রাখত।

সেই ভদ্রলোকতো তাও বলে যেতে পেরেছে কত লোক মরার আগে বলেও যেতে পারেনি -এই দেশে মাটির নীচে কত হাজার ঘড়া টাকার পুঁতে রাখা আছে যার হদিস কেউ কোনদিন পাবে না :)

৬| ১১ ই নভেম্বর, ২০২৩ রাত ৮:১৪

শায়মা বলেছেন: আসলেই তুমি এক খাঁটি বাঙ্গালী। উনি চাইলেন একটু মনের মত করে লুকিয়ে থেকে পাপের প্রায়েশ্চিত্ত করতে। না জানি প্রানে তার কত ভয় আছে। আর তুমি কিনা খুঁচিয়ে খুঁচিয়ে তারে শেষ তো করলেই আবার আমরা যারা তাকে কস্মিনকালেও চিনতাম না তাদেরকেও চিনিয়ে দিলে!!!!!!!!!!


সে তোমার কোন পাকা ধানে মই দিয়েছিলো ভাইয়া?? আউশ আমন মিনিকেট কালিজিরা বাসমতী !!!! কোন ধানে!!!!!!!

১১ ই নভেম্বর, ২০২৩ রাত ৮:২১

শেরজা তপন বলেছেন: আমি এখন দেশী বাসমতির মানে বাংলামতির ভক্ত হয়েছি - মনে হচ্ছে বাংলামতির ধানে :)

আমি যে খাটি বাঙ্গালী কি না সেই বিষয়ে আপনার এখনো সন্দেহ আছে??? ইয়া আল্লা কন কি!!!!
আমার মনে হয় মাথায় গণ্ডগোল আছে ব্যাটার- আপ্নের কথাও ঠিক হইতে পারে, বাপ দাদার ঝামেলাও থাকতে পারে।

৭| ১১ ই নভেম্বর, ২০২৩ রাত ৮:২০

সত্যপথিক শাইয়্যান বলেছেন:

একটু কিপ্টা ধরণের মানুষ বলে মনে হচ্ছে!!!

আমার মতো বুকের পাঁঠা নাই। :)

১১ ই নভেম্বর, ২০২৩ রাত ৮:২৭

শেরজা তপন বলেছেন: কি আর কইতাম- উত্তর একখান রেডি করছিলাম কিন্তু শায়মা আপু এসে সব আউলা ঝাউলা লাগিয়ে দিল ভাইডি :) :)

৮| ১১ ই নভেম্বর, ২০২৩ রাত ৮:২৫

শায়মা বলেছেন: ৭. ১১ ই নভেম্বর, ২০২৩ রাত ৮:২০০

সত্যপথিক শাইয়্যান বলেছেন:

একটু কিপ্টা ধরণের মানুষ বলে মনে হচ্ছে!!!

আমার মতো বুকের পাঁঠা নাই। :)



হা হা হা ভাইয়ার বুকে নাকি পাঁঠা থাকে!!!!!!!!!!


হা হা হা হা
তাই তো বলি শুধু .............. :-/ করে কেনো!!!!!!!!!!!!!!!!!!


যাইহোক ভাইয়া কয়েকদিন আগে এক বাচ্চা বলে আমি ফুলিশ ডাকবো ফুলিশ এসে চোরকে ধরে ফার্কের উফরে দিয়ে নিয়ে যাবে!

হা হা হা :P

১১ ই নভেম্বর, ২০২৩ রাত ৮:৩১

শেরজা তপন বলেছেন: ইস্‌সিরে 'ট' আর 'ঠ' এর সামান্য হেরফেরে এত বেতাল!!!

হা হা হা হা
তাই তো বলি শুধু .............. :-/ করে কেনো!!!!!!!!!!!!!!!!!!

এইঠা বুঝথে ফাইচ্ছি না??

আমি ফুলিশ ডাকবো ফুলিশ এসে চোরকে ধরে ফার্কের উফরে দিয়ে নিয়ে যাবে! হাঃ হাঃ হাঃ

৯| ১১ ই নভেম্বর, ২০২৩ রাত ৮:২৯

প্রথম সারির নিরাপদ ব্লগার বলেছেন: আগেকার অবস্থা তো জানেনই।এভাবে স্বভাবটা...থুক্কু গুণটা বাঙালীর রক্তে X(( (আবারো ভুল) আমি বলতে চাচ্ছি বংশগতি বস্তুতে মিশে গেছে।

১১ ই নভেম্বর, ২০২৩ রাত ৮:৪১

শেরজা তপন বলেছেন: যাক না হয় - এই গুণ নিয়েই আমরা বেড়ে উঠি। কি আর করার। :(

১০| ১১ ই নভেম্বর, ২০২৩ রাত ৯:০২

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: মিয়া ভাই ,

বেজে নয় বাজে হবে

ব্যাবসার নয় ব্যবসায়ের হবে । শব্দটি আসলে ব্যবসায় !

উতপাদন নয় উৎপাদন হবে ।

ছাব্বিস নয় ছাব্বিশ ।

বাগাম্বড় বলে কোন শব্দ নেই বাগাম্বর আছে মানে বাঘের ছাল । শব্দটা হবে বাগাড়ম্বর !


আজ থেকে খালি ভুল ধরে যাবো , ভুল না থাকলেও ভুল ধরে যাবো । শায়মা আপাকে দিয়ে শুরু করেছি , আপনার এখানেও ধরলাম !

আচ্ছা গুপ্তচররা কী এমন থাকে নাকি ?

১১ ই নভেম্বর, ২০২৩ রাত ১০:৫৪

শেরজা তপন বলেছেন: ভুলগুলো ভুলই থাক -ঠিক করলাম না আর।
আপনি যে মাস্টারি ফলিয়েছেন সেটা জানুক সবাই :)

এর আগে এক বাঙ্গালী গুপ্তচরকে নিয়ে লিখেছিলাম- তিনি এমন ছিলেন না। তবে আমার জানামতে বেশীরভাগ গুপ্তচরেরা তাদের আইডেন্টিটি যথাসম্ভব লুকিয়ে রাখেন ( মন্তব্যেও কিছু ভুল-ত্রুটি থাকলে নিজ গুণে ক্ষমা করে দিয়েন)

১১| ১১ ই নভেম্বর, ২০২৩ রাত ৯:০৭

সত্যপথিক শাইয়্যান বলেছেন:



শায়মা বলেছেন- হা হা হা ভাইয়ার বুকে নাকি পাঁঠা থাকে!!!!!!!!!!
হা হা হা হা

তাই তো বলি শুধু .............. :-/ করে কেনো!!!!!!!!!!!!!!!!!!
------------------------------------------------------------------

তোমার মনে সমস্যা আছে। শুধু কাতুকুতু!!!

১১ ই নভেম্বর, ২০২৩ রাত ১০:৫৫

শেরজা তপন বলেছেন: এখন বুঝলাম -আমার এন্টায় দেরিতে ক্যাচ করে :(

১২| ১১ ই নভেম্বর, ২০২৩ রাত ৯:১০

শায়মা বলেছেন: সত্যপথিক ভাইয়ু!!!!!!!!! আমার মনের আর তোমার বানানের হা হা হা সত্যি আমি হাসতে হাসতে শেষ!!!

বুকের পাঁঠা!!!!!!!!!!!!! :P

১১ ই নভেম্বর, ২০২৩ রাত ১০:৫৬

শেরজা তপন বলেছেন: আজকে আফনের হাসির রোগ ধরছে!!

১৩| ১১ ই নভেম্বর, ২০২৩ রাত ৯:১১

শায়মা বলেছেন: নির্বহন তোর বেশি বাড় বেড়েছে!!

যা তোর পোস্টে নো কমেন্টো!!!!!!!!!!

তখন তুমি ভুল কেমনে ধরিবে বৎস্য!! :)

১৪| ১১ ই নভেম্বর, ২০২৩ রাত ৯:১৯

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: আমার সাথে এই আদমির মিল আছে অনেক !

পছন্দ হৈছে এই আদমিরে !!

১১ ই নভেম্বর, ২০২৩ রাত ১০:৫৭

শেরজা তপন বলেছেন: ক্যান তিনি কি বয়স্ক মহিলাদের উপর ক্রাশ খায়?

১৫| ১১ ই নভেম্বর, ২০২৩ রাত ৯:২০

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: নির্বহন তোর বেশি বাড় বেড়েছে!!

যা তোর পোস্টে নো কমেন্টো!!!!!!!!!!

তখন তুমি ভুল কেমনে ধরিবে বৎস্য!! :)


বিপ্লব চলছে চলবেএএএএএএএএএএএএএএএএএএএএএএএএএএএএএএএএএএ

১১ ই নভেম্বর, ২০২৩ রাত ১০:৫৯

শেরজা তপন বলেছেন: হঠাৎ এত আন্দোলনের হেতু কি? মনে হচ্ছে শায়মা আপুর পোস্টে ঢু দিয়ে আসতে হবে!!

১৬| ১১ ই নভেম্বর, ২০২৩ রাত ৯:২২

কামাল১৮ বলেছেন: অনেরকের সম্পর্কে আমরা অনেক কিছু জানি না। না জানাটা দোষের কিছু না।তবে জানার আগ্রহ থাকা ভালো।এইতো আপনার মাধ্যমে জেনে নিলাম।

১১ ই নভেম্বর, ২০২৩ রাত ১১:০০

শেরজা তপন বলেছেন: না জানা অবশ্যই দোষের কিছু না। আমরা সবাই অনেক অনেক কিছুই জানি না।
তবে এই ব্যক্তি সন্মন্ধে তার আশে পাশের লোকজনও মনে হয় তেমন কিছুই জানে না - সেইটাই অবাক করার মত বিষয়!

১৭| ১১ ই নভেম্বর, ২০২৩ রাত ৯:৫৬

মিরোরডডল বলেছেন:




আমিতো বলবো এটা তার একটা বিশাল গুণ!
এতো গুণী একজন মানুষ, অথচ আত্মপ্রকাশে ব্যতিব্যস্ত না।

প্রফেশনাল লাইফ আর পারসোনাল লাইফের মাঝে গ্যাপ মেইনটেইন করে।
ব্যক্তিগত জীবনকে ব্যক্তিগত রেখেছে।

I appreciate, এটা তার বিনয়।

শেরজাকে থ্যাংকস তাকে নিয়ে লেখার জন্য।

১১ ই নভেম্বর, ২০২৩ রাত ১১:০৪

শেরজা তপন বলেছেন: এর মনে হয় ছাত্রবেলা থেকেই টার্গেট ছিল নিজেকে লুকিয়ে রাখবে। সম্ভবত বন্ধুদের সাথেও জন্মদিন শেয়ার করেনি সে কখনো।
এমন ইন্ট্রোভার্ট মানুষ খুঁজে পাওয়া ভীষন বিরল। শুধু সে নয় তার পরিবারের সবাই নিশ্চিতভাবে তার মত এমন ইন্ট্রোভার্ট।নিজের সহধর্মিনীও নিশ্চিতভাবে কারো সাথে তার ব্যাপারে কোন কিছু শেয়ায়ার করে না কারো সাথে। ব্যাপারটা অস্বাভাবিক- অসম্ভব!

ধন্যবাদ আপনাকে এভাবে মুল্যায়ন করার জন্য।

১৮| ১১ ই নভেম্বর, ২০২৩ রাত ১০:৩২

জনারণ্যে একজন বলেছেন: খুব বেশি দূরে যাওয়ার দরকার কি, এই ব্লগের কয়জনের খবর'ই বা আমরা জানি…….!

১১ ই নভেম্বর, ২০২৩ রাত ১১:০৭

শেরজা তপন বলেছেন: তা আছে কিন্তু তারা মনে হয় নিজেদের লুকিয়ে রেখেছেন শুধু ব্লগের মাঝেই -বাইরের পৃথিবীতে স্বাচ্ছন্দ্যে বিচরণ করছেন নিশ্চয়ই। এই লোকতো সাবাইকে ছাপিয়ে গেছেন- বিশেষ করে তিনি যখন আই টি'র মানুষ।

১৯| ১১ ই নভেম্বর, ২০২৩ রাত ১০:৪২

মিরোরডডল বলেছেন:




শায়মা বলেছেন: বাপরে!!

কি পাপ যে করেছে আল্লাহ জানে!!!

তাই এমন লুকাই থাকে।



শায়মাপু, তোমার মিররমনিও শুধু পর্দার আড়ালে থাকে।
গড নোজ সে নিশ্চয়ই কোন পাপ করেছে!!!


১১ ই নভেম্বর, ২০২৩ রাত ১১:০৯

শেরজা তপন বলেছেন: কিংবা হইতে পারে- এই সে কি না??
মহিলা সঞ্জিত :) :)

শায়মাপু, তোমার মিররমনিও শুধু পর্দার আড়ালে থাকে।
গড নোজ সে নিশ্চয়ই কোন পাপ করেছে!!!

~ দেখি আগে শায়মাপু কি কয়?

২০| ১১ ই নভেম্বর, ২০২৩ রাত ১১:০০

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: ক্যান তিনি কি বয়স্ক মহিলাদের উপর ক্রাশ খায়?

হৈতেও তো পারে । ক্যান পারে না ?

১১ ই নভেম্বর, ২০২৩ রাত ১১:১৩

শেরজা তপন বলেছেন: আমি আর কি বলিব;
ওই যে এক ঘাটে অতি প্রত্যুষে এক চোর, নতুন জামাই আর হুজুর গোসল করছিল। তিনজনের ভাবনা ছিল তিনজনকে নিয়ে তিনরকম; বলুনতো কি রকম?

২১| ১১ ই নভেম্বর, ২০২৩ রাত ১১:০১

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: শায়মাপু, তোমার মিররমনিও শুধু পর্দার আড়ালে থাকে।
গড নোজ সে নিশ্চয়ই কোন পাপ করেছে!!!


আলবাত করেছে , বহু প্রেমিকের হৃদয়কে শেষ করে দিয়েছে । এটা তো গণহত্যার সামিল !!

১১ ই নভেম্বর, ২০২৩ রাত ১১:১৭

শেরজা তপন বলেছেন: কি কইলেন - কবে কোথায়? কয়জনরে খুন করছে??? হৃদয় ভাঙ্গার দলে আপনিও আছেন নাকি? নাইলে;
আপনি ওই চাঁটগায়ের চিপায় বসে এত খবর ক্যামনে পাইলেন?

২২| ১১ ই নভেম্বর, ২০২৩ রাত ১১:১৫

মিরোরডডল বলেছেন:




আলবাত করেছে , বহু প্রেমিকের হৃদয়কে শেষ করে দিয়েছে । এটা তো গণহত্যার সামিল !!

আমিতো জোর করিনি কিন্তু তারা যদি উড়ে এসে আগুনে ঝাপ দিয়ে মরতে চাই, সেই মৃত্যুর জন্য আমি দায়ী নই #:-S


১১ ই নভেম্বর, ২০২৩ রাত ১১:১৯

শেরজা তপন বলেছেন: আমিতো জোর করিনি কিন্তু তারা যদি উড়ে এসে আগুনে ঝাপ দিয়ে মরতে চাই, সেই মৃত্যুর জন্য আমি দায়ী নই
ঠিক একদম হক কথা - আসেন হাত মেলান। আজকের দুনিয়ায় হক কথার ভাত নাই। এইসব কইলে সবাই কয়; বাবনিক :)

২৩| ১১ ই নভেম্বর, ২০২৩ রাত ১১:১৯

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: আমিতো জোর করিনি কিন্তু তারা যদি উড়ে এসে আগুনে ঝাপ দিয়ে মরতে চাই, সেই মৃত্যুর জন্য আমি দায়ী নই #:-S

কেন দায়ী নও ?

তুমি আগুন পুষে রেখেছো বলেই তো মরেছে । একটা বাগান পুষলে মরতো ?

বল ডলি , মরতো কী ?

২৪| ১১ ই নভেম্বর, ২০২৩ রাত ১১:২০

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনি একজন প্রকৃত ঘটিকে নিয়ে লিখেছেন। ওনার কিপটামি থেকেই বোঝা যায়। দাদা খেয়ে এসেছেন নাকি যেয়ে খাবেন। আদ্দেকটা দিলুম, পুরোটাই খেতে হবে কিন্তু!

দুনিয়ার কেউ চেনে না যারে তাকে আপনি বিখ্যাত করার চেষ্টা কেন করছেন?

১২ ই নভেম্বর, ২০২৩ সকাল ৯:৩১

শেরজা তপন বলেছেন: আইটি বিষয়ে যারা খোঁজ খবর রাখে তারা জানে মারিকি আর সিসকো কি জিনিস!
তিনি তার ভুবনে নিশ্চিতভাবে বিখ্যাত। এমন একজন বাঙ্গালী ওই পর্যায়ে পৌছাতে পেরেছেন সেটা আমাদের গর্ব।
তবে যে খাঁটি ঘটি বলেছে, সেটা সত্যি হইতে পারে। আমার কেন যেন মনে হয় ওর মা গুজরাটি!

২৫| ১১ ই নভেম্বর, ২০২৩ রাত ১১:২০

মিরোরডডল বলেছেন:




হা হা হা হা .........

শেরজা :)

১২ ই নভেম্বর, ২০২৩ সকাল ৯:৩১

শেরজা তপন বলেছেন: :) লেডি 'বাবনিক' হইলে দোষের কি !!!

২৬| ১১ ই নভেম্বর, ২০২৩ রাত ১১:২২

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: কি কইলেন - কবে কোথায়? কয়জনরে খুন করছে??? হৃদয় ভাঙ্গার দলে আপনিও আছেন নাকি? নাইলে;
আপনি ওই চাঁটগায়ের চিপায় বসে এত খবর ক্যামনে পাইলেন?


হাহাহাহা । ধ্যাত্ আমি কেন হতে যাবো খুন ? এহ্ , তবে একজন তো আছেই !

আর কয়জনের হিসাব দিব ভাই । জ্বীন চালান দিয়া বহুত কিছু জানতাছি !

১২ ই নভেম্বর, ২০২৩ সকাল ৯:৩২

শেরজা তপন বলেছেন: আপ্নের কাছে জ্বীন আছে সেইটা জানা ছিল না!!!
আমার ভুত- ভবিষ্যত বের করে দেন না গো ভাই ...

২৭| ১১ ই নভেম্বর, ২০২৩ রাত ১১:২৩

মিরোরডডল বলেছেন:




বল ডলি , মরতো কী ?

নির্ব এখন ইচ্ছে করে শুভর ইম্প্রেশন দিচ্ছে।

এটা অন-পারপাস বোঝা যাচ্ছে :)


২৮| ১১ ই নভেম্বর, ২০২৩ রাত ১১:২৭

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: ওই যে এক ঘাটে অতি প্রত্যুষে এক চোর, নতুন জামাই আর হুজুর গোসল করছিল। তিনজনের ভাবনা ছিল তিনজনকে নিয়ে তিনরকম; বলুনতো কি রকম?

চোরে ভাবছি ঐ দুজন চুরি করে আসছে ।

মাওলানা ভাবছে ঐ দুজন নামাজ পড়তে ওযু করছে ।

আর জামাইয়েরটা কী আর বলতাম শরমের কথা সব !! বেশি কৈলে বলবেন আমি পাইকা গেছি !

২৯| ১১ ই নভেম্বর, ২০২৩ রাত ১১:২৯

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: নির্ব এখন ইচ্ছে করে শুভর ইম্প্রেশন দিচ্ছে।

এটা অন-পারপাস বোঝা যাচ্ছে :)


তাই ? তুমি নিশ্চিত ? নাকি এড়িয়ে যেতে এই কথার আবর্তন !!

হাহাহা !

৩০| ১১ ই নভেম্বর, ২০২৩ রাত ১১:৩০

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: আপনি একজন প্রকৃত ঘটিকে নিয়ে লিখেছেন। ওনার কিপটামি থেকেই বোঝা যায়। দাদা খেয়ে এসেছেন নাকি যেয়ে খাবেন। আদ্দেকটা দিলুম, পুরোটাই খেতে হবে কিন্তু!

দুনিয়ার কেউ চেনে না যারে তাকে আপনি বিখ্যাত করার চেষ্টা কেন করছেন?


সাচু ভাই হেল ইয়াহ m/

৩১| ১১ ই নভেম্বর, ২০২৩ রাত ১১:৫১

জনারণ্যে একজন বলেছেন: অনেকদিন পর শেরজা তপনের ইয়াহু চ্যাট রুমে (বাংলাদেশ ক্যাটাগরিতে) অনুপ্রবেশ করে বড়োই বিনোদিত হলুম।

১২ ই নভেম্বর, ২০২৩ সকাল ৯:৩৪

শেরজা তপন বলেছেন: আমার এইটা এখন খাঁটি 'চ্যাট্রুম' হয়ে গেছে!! আপনাকে এইখানে স্বাগতম
মজাই লাগে- এই সুযোগে ব্লগটা একটু গরম তো হয়!! আমি চরম সৌভাগ্যবান!!!

৩২| ১২ ই নভেম্বর, ২০২৩ রাত ১২:২৩

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: কারও ব্যক্তিগত বিষয়ে অতি আগ্রহ দেখানোটা ভদ্রতা নয় ।
......................................................................................
যেহেতু তিনি এমন কোন বিখ্যাত ব্যক্তি নন
তাই জন্ম সালটা জানার চেয়ে , কর্মকান্ড সমাজের
জন্য আকর্ষনীয় হলে তার প্রতি আগ্রহটা আবশ্যক ।
বর্তমান যুগে পড়ালেখা থেকে ভ্রমন সবখানেই নিরাপত্তার জন্য
আইডেন্টিটির প্রয়োজন পড়ে ।
সেখানে নিশ্চয়ই লুকানো থাকেনা ।

১২ ই নভেম্বর, ২০২৩ সকাল ৯:৪৪

শেরজা তপন বলেছেন: ভদ্রতা নয়; সেটা আমারও অজানা নয়। তবে কারো জন্ম সাল বা তারিখটা জানার মধ্যে অভদ্রতার কি আছে সেটা আমার বুঝে আসে না। তিনি খুব বেশী বিখ্যাত না হলেও মোটামুটি বিখ্যাত মানুষের মধ্যে পড়েন- তাকে নিয়ে কৌতুহল থাকাটা অস্বাভাবিক নয়। এই হাই টেকের যুগে আইটির একজন মানুষ কিভাবে নিজেকে এমন করে লুকিয়ে রাখতে পারেন সেইটেই আশ্চর্যের বিষয়!! তাই নিয়েই আলোচনা।

৩৩| ১২ ই নভেম্বর, ২০২৩ ভোর ৫:০৪

কামাল১৮ বলেছেন: শেরজার পোষ্ট মানেই বিনোদন।বিনোদনের ছড়াছড়ি।আমার মন্তব্য আমার মেয়েরা পড়ে।মেয়ের মা পড়ে না।

১২ ই নভেম্বর, ২০২৩ সকাল ৯:৪৬

শেরজা তপন বলেছেন: এসব কি পড়ছে?
আপনাকে মাঝে মধ্যে যেসব গালিগালাজ হজম করতে হয়- সেসব শুনে কন্যার মন খারাপ হয় না? মন খারাপ হলে কাকুদের পক্ষ থেকে স্যরি বলে দিবেন।

৩৪| ১২ ই নভেম্বর, ২০২৩ ভোর ৬:২৩

কলাবাগান১ বলেছেন: সোনাগাজীর পোস্ট দেখলাম আলোচিত পাতায়, সাথে সাথে কমেন্ট করলাম..এখন দেখি পোস্ট ও আলোচিত পাতা থেকে হাওয়া..আমার কমেন্ট ও সাম্প্রতিক মন্তব্য থেকে হাওয়া...। হায়রে ব্যান ব্যান খেলা... ২০-২৫ জন এক্টিভ ব্লগার এর ব্লগ...তার কত নীতিমালা!!!!
"আবার ব্লগবিরতি দিলাম....বাংগালী তিল কে তাল করতে উস্তাদ। কথাতে মনে হয় উনারা এতই আহত, মনে হয় মেডিক্যালে ভর্তি হতে হবে। আগেই বলেছিলাম ব্লগে আক্রমন হল, কচু পাতার পানি...টোকা দিলেই পড়ে যায়... কথার উত্তর কথা দিয়ে দেন...। অথবা নিজের ব্লগে ব্লগ করুন। মডু থেকে আরম্ভ করে লগইন করা প্রায় সবাইকেই দেখি এক লাইনে কথা বলে...মডু বলে যে কাউকে নাম নিয়ে পোস্ট দেওয়া যাবে না, অথচ নিজেই অন্যকে (মানসিক রুগী) বানিয়ে পোস্ট দেয়, তখন কি নীতিমালা ভংগ হয় না???? এমন নীতিমালা মানা ওয়ালা ব্লগ, জাতিসংন্গতেও বোধ হয় এত 'কঠিন' নীতিমালা নাই...
আমাকেও ব্যান করুন কিছু আসে যায় না........"

১২ ই নভেম্বর, ২০২৩ সকাল ৯:৫১

শেরজা তপন বলেছেন: মিঃ জাদিদ এই বিষয় নিয়ে দীর্গ একখানা পোস্ট দিয়েছিলেন। মনে হয় সেখানেই আপনার এই মন্তব্য করা উচিৎ ছিল। সম্ভবত এ মন্তব্য তার নজরে আসবে না।
আপনি সম্ভবত ব্লগে ইদানিং নিয়মিত নন- তাই উনার কর্মকাণ্ড ঠিক নজরে আসছিল না। ্ব্যান না খেয়ে যেন তিনি কোনভাবেই শান্তি পাচ্ছিলেন না। একে উষ্টা ওকে ল্যাং তাকে খোঁচা মেরেই যাচ্ছিলেন- খোয়াড়ে ঢোকানো ছাড়া সম্ভবত মডারেটরের গতি ছিল না! তবে আমি যে কোন ব্লগারের ব্যানের বিপক্ষে!

৩৫| ১২ ই নভেম্বর, ২০২৩ সকাল ৭:০৫

সোহানী বলেছেন: বিশ্বাস করেন, এই পথ্থম আমি উনার নাম শুনছি ;) । আমিতো দেখি মহামূর্খ :(

বুঝলাম প্রাইভেসী কড়াকড়ি তাই উনি কাউরে কিছু জানায় নাই। কিন্তু কন, উইকিতে দেখলাম ৩ বিলিয়ন ডলারের মালিক। তো, নুডুলস্ খাইয়া ট্যাকা পয়সা আর কত বাড়াইবে :P। এ বিলিয়ন বিলিয়ন ডলার দিয়া কি কাম যদি এক নুডুলস্ খাইয়া জ্যাবন কাটায় ???? আচ্ছা, বুঝলাম কোন খরচ করে না কিন্তু দান খয়রাত কি করে??? তার হিসাবতো দেখলাম না!!!!

১২ ই নভেম্বর, ২০২৩ সকাল ৯:৫৫

শেরজা তপন বলেছেন: আমিই কি চিনতাম ছাই।
আমার এক বন্ধু সিসকোর রিজিওনাল হেড ছিল। তার কাছেই শুনেছিলাম সেখানে এক বিখ্যাত বাঙ্গালী আছে। সেই থেকে খোঁজ।
ভাবেন দেখি ৩ বিলিয়নের মালিক পলাপাইন বয়সে হুহাই রামেন খাইয়া থাকে। এইটা হইল!!!
আমার মনে হয় ওর ইচ্ছা মঙ্গলে গিয়ে থাকা :)
তবে আত্মকেন্দ্রিক হলেও ভীষন ফ্যামিলীম্যান মনে হয়। সম্ভবত সুখী মানুষ। এই টাইপের লোক দান খয়রাত করে না।মা মনে হয় গুজরাতি। :)
মন্তব্যে বিনোদিত হইলাম :)

৩৬| ১২ ই নভেম্বর, ২০২৩ সকাল ৮:৪৩

প্রথম সারির নিরাপদ ব্লগার বলেছেন: তপন ভাই, আমার তৃতীয় মন্তব্যটি আসলে দ্বিতীয় মন্তব্যের পরের অংশ। ভাবছিলাম দ্বিতীয় মন্তব্যের পরেই প্রকাশিত হবে । কিন্তু.......
আপনার মত করে চিন্তা করার সুযোগ হয়নি।(কি জন্য বুঝতেই পারছেন)।ো এখনকার স্কুল পড়ুয়া অনেক ছেলে মেয়ে ব্যাংকিং(স্কুল ব্যাংকিং) এর আওতায়।

আপনি আপনার অভিজ্ঞতালব্ধ জ্ঞান আমাদের মাঝে বিতরণ করতে থাকুন।এই কামনায় -
প্রথম সারির নিরাপদ ব্লগার।


মিরোরডডল বলেছেন:




আমিতো বলবো এটা তার একটা বিশাল গুণ!
এতো গুণী একজন মানুষ, অথচ আত্মপ্রকাশে ব্যতিব্যস্ত না।

প্রফেশনাল লাইফ আর পারসোনাল লাইফের মাঝে গ্যাপ মেইনটেইন করে।
ব্যক্তিগত জীবনকে ব্যক্তিগত রেখেছে।

I appreciate, এটা তার বিনয়।

শেরজাকে থ্যাংকস তাকে নিয়ে লেখার জন্য।


সহমত।

১২ ই নভেম্বর, ২০২৩ সকাল ৯:৫৬

শেরজা তপন বলেছেন: সমস্যা নেই- এখন বুঝে নিলাম :)

অনেক অনেক ধন্যবাদ ও আন্তরিক কৃতজ্ঞতা। ভাল থাকুন নিরন্তর

৩৭| ১২ ই নভেম্বর, ২০২৩ সকাল ৯:৩৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:



আমি নাদান। মুর্খ। উনার নাম জানার কথাও না।
নিজের নামই বেশীর ভাগ সময় মনে থাকে না।
তবে উনার নামটা আমাকে আগে কেউ বলেনি।
আফসোস !

১২ ই নভেম্বর, ২০২৩ দুপুর ২:৩২

শেরজা তপন বলেছেন: আপনি মুর্খ নাদান হইলে আমি তো গো -মুর্খ!
আমার এক বন্ধুর মুখে শুনেছিলাম কোন কুক্ষনে- না হলে এত বেচাল হইত না!
বেচারা চিল বেশ অন্তরালে- হুদাই খুচাখুচি :(

৩৮| ১২ ই নভেম্বর, ২০২৩ সকাল ১০:৩৩

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: জনারণ্যের মন্তব্য পড়ে খুব হাসলাম !!

১২ ই নভেম্বর, ২০২৩ দুপুর ২:৩৪

শেরজা তপন বলেছেন: হ্যাঁ মন্তব্যের উত্তরে প্রতিউত্তরে চ্যাটরুমের কাছাকাছি পৌছে গেছে!!
আলোচনা চলতে চলতে একসময় মুল পোস্টের ভাব হারিয়ে অন্য লাইনে চলে যায় :)

১২ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৪:১৯

শেরজা তপন বলেছেন: মন্তব্যের উত্তর ভুল হয়েছিল! উনি যেটা বলতে চেয়েছেন সেটা একেবারে অসত্য নয় আমাদের এখানে অনেকেই আছেন যাদের সম্বন্ধে আমরা একেবারেই কিছু জানিনা আপনি ধরে নিন; এলিয়েন ব্লগার নিশাচর এর কথা :)

৩৯| ১২ ই নভেম্বর, ২০২৩ সকাল ১০:৫৭

মিরোরডডল বলেছেন:




মাই ডিয়ার ফ্রেন্ড শেরজা :)

এই হাই টেকের যুগে আইটির একজন মানুষ কিভাবে নিজেকে এমন করে লুকিয়ে রাখতে পারেন সেইটেই আশ্চর্যের বিষয়!! তাই নিয়েই আলোচনা।

আমিতো বলবো একজন আইটি এক্সপার্ট বলেই সে আরও বেশি ভালো জানে অনলাইনে ব্যক্তিগত ইনফো যত কম থাকে ততই মঙ্গল এবং সেইফ।

তবে কারো জন্ম সাল বা তারিখটা জানার মধ্যে অভদ্রতার কি আছে সেটা আমার বুঝে আসে না।

অভদ্রতা না কিন্তু অনেক অনেক মানুষ আছে যারা জন্ম সাল বা তারিখ অনলাইনে পাবলিশ করতে কমফোর্টেবল না।
আমাদের বাংলাদেশের অনেক তারকা আছে যারা এটা মেনশন করে না।

জন্ম তারিখ একটা খুব ইম্পরট্যান্ট ইনফো, বিশেষ করে হ্যাকিং এর জন্য।

ভাবেন দেখি ৩ বিলিয়নের মালিক পলাপাইন বয়সে হুহাই রামেন খাইয়া থাকে।

প্রথমত সে কি খায় বা বাজার করে এই ইনফোগুলোর সত্যতার ভিত্তি কতখানি!
উল্লেখিত ইনফো সত্য হতে পারে আবার নাও হতে পারে।

আরেকটা বিষয় হচ্ছে টেস্ট বাড এবং ফুড হ্যাবিট একেক মানুষের একেক রকম।
ইনকামের কারণে খাবার রুচি বোধ মনে হয়না বদলায়।

শুধু খাবার না, কিছু মানুষের অনেক কিছু এফোর্ড করার এবিলিটি থাকা সত্ত্বেও হয়তো করে না কারণ সেখানে লাইক ডিজলাইকের বলে একটা বিষয় আছে।

এই টাইপের লোক দান খয়রাত করে না

how did you know my darling? :)

কে কোথায় কি কন্ট্রিবিউট করবে, সেটা কি সবাইকে জানিয়ে করবে।

কিছু গিভিং থাকে সবাইকে জানিয়ে করতে হয়, অন্যদের ওয়েলকাম করা, যেনো সবাই জয়েন করে একসাথে ফান্ডরেইজ করে চ্যারিটি করা।

আদারওয়াইজ ব্যক্তিগতভাবে মানুষ কে কোথায় পারসোনাল ডোনেশন দিচ্ছে, সেটা জানাবার কিছু নেই।
যে কোনো মানবিক মানুষ তার সামর্থ্যের মধ্যে যার যার জায়গা থেকে মানুষকে সহযোগিতা করে।

I don't know anything about him, maybe you're right or wrong.
তাই আমরা স্টেটমেন্ট না দিয়ে অনুমান বা হয়তো বলতে পারি।


১২ ই নভেম্বর, ২০২৩ দুপুর ২:৪০

শেরজা তপন বলেছেন: টেকনিক্যাল বিষয়টা মেনে নিলাম।
কিন্তু পশ্চিমা বিশ্বে জন্মদিনটায় খুব সেলিব্রেশন হয়- এটা কাছে দুরের মানুষ সবাই জানে! আমাদের এদেশে হলে না হয় কথা ছিল।
কিন্তু তার একান্ত কাছের মানুষও জানবে না সেটা হয় কেমনে?? কোন না কোনভাবে ফাঁস হবার কথা।

রামেন নিয়ে মজা লইছি। আমিতো ভাতই খাই সারা বছর -তাতে কি। রামেন-ও আছে হাজার পদের!

দান খয়রাতের বিষয়টায় ও একমত- ওইধরনের হালকা টাইপের মন্তব্যের জন্য স্যরি।
ধন্যবাদ - এখন বুঝেছি আপনি ওই টাইপের। ব্যাটারে পছন্দ হইছে :)

৪০| ১২ ই নভেম্বর, ২০২৩ সকাল ১১:০৫

কাছের-মানুষ বলেছেন: আমি এই ভদ্রলোকের নাম প্রথম জানলাম। মনে হচ্ছে তিনি বেশ বিনয়ী এবং নিজের কাজ নিয়েই ব্যস্ত থাকতেই পছন্দ করেন।

১২ ই নভেম্বর, ২০২৩ দুপুর ২:৪২

শেরজা তপন বলেছেন: হতে পারে আবার না ও হতে পারে। ইন্ট্রোভার্ট টাইপের লোকেরা সাঙ্ঘাতিক মানুষ হয়- কেউ কেউ একেবারে সাদামাটা মাটির মানুষ কেউ কেউ ভয়ঙ্কর জেদী একরোখা হিংস্র!

৪১| ১২ ই নভেম্বর, ২০২৩ সকাল ১১:৩১

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: জন্ম তারিখ একটা খুব ইম্পরট্যান্ট ইনফো, বিশেষ করে হ্যাকিং এর জন্য।

এই যুগে হ্যাকিংয়ের জন্য জন্ম তারিখ কোন কোন ভাইটাল ভালনারেবল পয়েন্টই না কারণ কেউ এখন এই তারিখ ব্যবহার করে না !

আসলে মিরোরডডল নিজেও নিভৃতচারী তাই সঞ্জিতিকে নিয়ে এত এত এক্সকিউজাল ডিফেন্সিভ লজিক দিয়ে যাচ্ছে । :P

আসলে তেমন কিছুই না , অনেক মানুষ আছে নিভৃতচারী থাকতেই পছন্দ করে থাকে । এটা অবহেলার বিষয় নয় যে ডেটা এখন বেশ বিপদজনক বিষয় তবে এটাও ঠিক যে এই লোক হতে পারে মারাত্মক লেভেলের সুচিবাই আছে এমন মানুষ । সে হোক তাতে কী আসে যায় তার অবদানটাই মূখ্য !

৪২| ১২ ই নভেম্বর, ২০২৩ দুপুর ১২:১২

মিরোরডডল বলেছেন:




মানুষ এখন অনেক বেশি সতেচন, তাই আগের মতো জন্ম তারিখ ব্যবহার করে না কিন্তু একসময় অনেক অপ্রীতিকর ঘটনাই ঘটেছে।

নাহ নির্ব, আমি নিভৃতচারী বলেই তাকে সাপোর্ট দিচ্ছি বিষয়টা সেরকম না।

আমার মূল কথা হচ্ছে, আমরা যা দেখি, ধারণা করি বা শুনে থাকি, তার ওপর নির্ভর করে যেনো মানুষকে জাজ না করি।
Because there may be many reasons for one's actions that we are not aware of.


৪৩| ১২ ই নভেম্বর, ২০২৩ দুপুর ১:০৫

শায়মা বলেছেন: ১৯. ১১ ই নভেম্বর, ২০২৩ রাত ১০:৪২০

মিরোরডডল বলেছেন:




শায়মা বলেছেন: বাপরে!!

কি পাপ যে করেছে আল্লাহ জানে!!!

তাই এমন লুকাই থাকে।


শায়মাপু, তোমার মিররমনিও শুধু পর্দার আড়ালে থাকে।
গড নোজ সে নিশ্চয়ই কোন পাপ করেছে!!!



না না তুমি নিশ্চয়ই কোনো পাপ করতেই পারো না.......
তুমি কি আর অমন নাকি??

তবে এই বেটার নিশ্চয় কোনো না কোনো জানের ভয় আছে।

নয়ত টাকার ভয়।

নয়ত তার হাবলা গাবলা চেহেরা প্রকাশের ভয়

নয়ত এমনি এমনি ভয়

হয়ত ওসিডি!!!!!!! কে জানে কি

তবে এমনটা হলে স্রোতের বিপরীতে যখন কেউ যায় তখন অবশ্য অবশ্য এবনরমালই বলবে মানুষ। তাই এই লোক যে কারণেই এসব করুক না কেনো নরমাল নহে........ আবার স্পেশালও নহে। সে যা করে নিজেকে বাঁচাতেই করে। আর কিছু না হোক এখ নাম্বারের ভীতু না হলেও ২ নাম্বারের ভীতু তো বটেই!!!!! :)

১২ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৪:২১

শেরজা তপন বলেছেন: আপনি এত বড় গোয়েন্দাগুরু হয়ে আজ পর্যন্ত মীরোরাপুর হাঁড়ির খবর বের করতে পারলেন না এটা বড়ই দুঃখের বিষয় কোনভাবেই মেনে নেয়া যায় না!! :(
আপনার উপরে জাতির অনেক আশা ভরসা ছিল।

৪৪| ১২ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৩:৩৩

জনারণ্যে একজন বলেছেন: @ নিবর্হণ নির্ঘোষ, আমি কি বলতে চেয়েছি, সেটা যদি বুঝতেন তবে আর হাসতেন না - জাস্ট দু'পাটি দাঁত বের হয়ে থাকতো।

বাংলা খুবই চমৎকার এক ভাষা এবং শূন্য-কলস সম্পর্কিত প্রবাদ-প্রবচন সম্পর্কেও আমি অবহিত।

৪৫| ১২ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৪:০৮

আফলাতুন হায়দার চৌধুরী বলেছেন: সন্জিতবাবু ব্রিটিশ কোম্পানী (gov.uk) হাউসে তথ্য দিয়েছেন তাঁর জন্ম জানুয়ারী ১৯৮২ সালে (তারিখ উহ্য রাখতে বলেছেন)।

১২ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৪:১৫

শেরজা তপন বলেছেন: যাক অবশেষে তার জন্ম সালটা অন্তত পাওয়া গেল ধন্যবাদ এতটুকু কষ্ট করার জন্য :)

৪৬| ১২ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৪:৪০

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: নিবর্হণ নির্ঘোষ, আমি কি বলতে চেয়েছি, সেটা যদি বুঝতেন তবে আর হাসতেন না - জাস্ট দু'পাটি দাঁত বের হয়ে থাকতো।


জনারণ্যে একজন , আমি আপনার কোন মন্তব্য পড়ে হেসেছি তা যদি আপনি বুঝেই থাকেন তো আপনার এই অহেতুক মন্তব্যের তৈরী হতো না আর আমাকেও এই সুন্দর বিকেলে কিবোর্ডের ওপর আঙুল চালাতে হতো না !

আপনি কখন কী ইঙ্গিত করেন তা আমি বুঝি, অতটা অবুঝ হলে নিশ্চয়ই আপনার মত একজন তীক্ষ্ণ শব্দবাণধারী এক ব্লগারের সমুদ্রে নোঙর ফেলতাম না তাই না ! বাংলার প্রবাদ সম্পর্কে জানেন আপনি বেশ দারুণ একটা ব্যাপার কিন্তু আপনি হয়তো এটা জানেন না একমাত্র এই বাংলা সাংঘর্ষিক অনেক প্রবাদ আছে ।

" নাই মামার চেয়ে কানা মামা ভালো ।" যেমন আছে তেমনি আছে " দুষ্টু গরুর চেয়ে শূণ্য গোয়াল অনেক ভালো !"

আবার দেখুন বলা আছে "সঙ্গদোষে লোহা ভাসে" আবার বলে "নিজ ভালো তো জগত ভালো" !

তাই প্রবাদজানাটা ভাষাজ্ঞানের কোন বিশেষ দক্ষতা নয় সেটা ছেলেভুলানো ছড়ার মতই , অর্থের দিক থেকে মন্দ তবে ছন্দ নেই !!

আপনার এই মন্তব্য দেখে আরেকটি প্রবাদ মনে পড়ল ।

হাতি হেঁটে গেলে নেড়ি কুকুর একটু বেশিই ঘেউ ঘেউ করে

সত্যিই বাংলা ভাষা কী দারুণ তাই না !!

৪৭| ১২ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৪:৪৫

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: মন্তব্যের উত্তর ভুল হয়েছিল! উনি যেটা বলতে চেয়েছেন সেটা একেবারে অসত্য নয় আমাদের এখানে অনেকেই আছেন যাদের সম্বন্ধে আমরা একেবারেই কিছু জানিনা আপনি ধরে নিন; এলিয়েন ব্লগার নিশাচর এর কথা :)

আমি তো এর ওপর কোন মন্তব্য করিনি শেরজা ভাই !!

১২ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৫:০৭

শেরজা তপন বলেছেন: ভুলটা আমি ধরেছি সেজন্য আপনি বলার আগে উত্তরটা দিয়ে দিলাম :)

৪৮| ১২ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৪:৪৯

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: অর্থের দিক থেকে মন্দ তবে ছন্দ নেই !!

এখানে আমার একটা ভুল হয়েছে ছন্দ নেই নয় ছন্দ আছে হবে !!

৪৯| ১২ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৪:৫৫

করুণাধারা বলেছেন: গুপ্তচরের চেয়েও অন্তর্মুখী এই কৃতি বাঙালি কে নিয়ে আপনার পোস্ট পড়লাম। পোস্ট পড়ার মতোই আগ্রহ নিয়ে পড়লাম মন্তব্যগুলো । সাধারন জীবনযাপনকারী, প্রচার বিমুখ এই সব কিছুই বুঝলাম, কিন্তু পোস্ট পড়ে আমার উনাকে যা মনে হয়েছে সেটা বলে দিয়েছেন সাড়ে চুয়াত্তর আর সোহানী!

আপনাকে ধন্যবাদ একজন অজানা কৃতী বাঙালিকে নিয়ে লেখবার জন্য।

১২ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৫:১৭

শেরজা তপন বলেছেন: জ্বী হা আপুদের কল্যাণে ( সাথে অবশ্য কিছু ভাই বেরাদারের কথাও বলতে হয় না হলে এটা অমানবিক হয়ে যাবে) আমার কিছু পোষ্ট ইদানিং অনেক সময় চ্যাট রুমে পরিণত হয়। মন্তব্যের উত্তর প্রতি উত্তর করতে করতে মাঝেমধ্যে কি পোস্ট দিয়েছিলাম সেইটেই ভুলে যাই। অনেক ব্লগার পোস্ট পড়ে এসে মন্তব্য করতে গিয়ে আওলা ঝাওলা হয়ে যান কি বলবেন কি করবেন বুঝে উঠতে পারেন না। তবে চমৎকার মিথস্ক্রিয়ায় জমে উঠে ব্লগটা- কিবোর্ড চাপতে চাপতে আঙ্গুল ব্যথা হয়ে গেলেও কি যে ভালো লাগে তখন।
পোস্ট জীবন কেমন হলেও অনেকেই আছেন শুধু মন্তব্য পড়ার জন্য অনেকেই মন্তব্য পড়ে বেশ মজা পান সেটাও ভালো লাগে। আবার এসব দেখে গাজী সাহেবের মত লোকজন হিংসে জ্বলে পুড়ে মরেন সেটাও ভালো লাগে :)
পোস্ট করে মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ ভালো থাকবেন সুন্দর থাকবেন সুস্থ থাকবেন।

৫০| ১২ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৫:০৯

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: ভুলটা আমি ধরেছি সেজন্য আপনি বলার আগে উত্তরটা দিয়ে দিলাম :)

হাহাহাহা , কী দরকার ছিল আমি তো সেই মন্তব্য নিয়ে বলিনি কিছু । আপনার প্রথম প্রত্যুত্তর ছিল আমার মন্তব্যের সাথে প্রাসঙ্গিক !!

১২ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৫:১৮

শেরজা তপন বলেছেন: যেভাবে বানানের ভুল ধরেছেন তা আর মন্তব্যের ধরতে কতক্ষণ!!
এখন থেকে আঞ্চলিক ভাষায় লিখব ভাবছি।

৫১| ১২ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৫:২২

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: এর আগে আমি দু বার পোস্ট পড়া শুরু করেছি, দু বারই 'এম আই টি তে পড়ার সময় সঞ্জিত বাবু' --- পর্যন্ত পড়ে আবার অন্যদিকে চলে যেতে হয়েছে। এবার এসে পোস্ট পড়লুম না, কারণ, এখনই অন্য জায়গায় যেতে হচ্ছে :)



---


----

বাহ, দেখে এলেন তো, 'এম আই টিতে পড়ার সময়' কোন জায়গায় আছে?

১২ ই নভেম্বর, ২০২৩ রাত ৮:৪১

শেরজা তপন বলেছেন: তার মানে আপনি ফুলস্টপ দিলেন আর পড়ার সম্ভাবনা কম :(
কবিতা গান সুর কম্পোজিশন নিয়ে এমন ব্যস্ত যে ব্লগে আপনাকে দেখাই যায় না। কোথা দিয়ে আসেন আর কোথা দিয়ে যান তার দিশা পাই না।
ব্যাস্ততা ঝেড়ে আরেকটু ব্লগে সময় দিন ভাই।

৫২| ১২ ই নভেম্বর, ২০২৩ রাত ৮:১৫

জনারণ্যে একজন বলেছেন: @ নিবর্হণ নির্ঘোষ, হা হা, তাই নাকি!

আমি তো জানতাম নেড়ি কুকুর সামনে দিয়ে যাই যাকনা কেন নিজের অস্তিত্ব জানান দেয় ক্রমাগত ঘেউ ঘেউ করে (দূর থেকে অবশ্যই)। এখন ঘেউ ঘেউ করেও কেউ কেউ যদি নিজেকে হাতি প্রমাণিত করতে চায়, মুচকি হাসি দিয়ে মেনে নেবো।

ভার্চুয়াল লাইফে মনে করেন খুব সহজেই হাতি সাজা সহজ, কিন্তু ওই যে বললাম - ক্রমাগত ঘেউ ঘেউ ….. ওখানেই নিজের পরিচয় সবাইকে জানিয়ে দেয়।

ক্রমাগত ……. অনবরত ঘেউ ঘেউ শুনে মানুষ যতই বিরক্ত হোক না কেন, ঢিল ছুড়ে মারুক না কেন - সবক্ষেত্রে নিজেকে জানান দিতে হবেই।

পরিশেষে ওই সেই অন্তঃসারশূন্য খালি কলস।

কি যে বিরক্তিকর! এই প্লাটফর্মকে রীতিমতো চ্যাটিং অ্যাপ বানিয়ে ফেলেছে।

১২ ই নভেম্বর, ২০২৩ রাত ৮:৩৪

শেরজা তপন বলেছেন: আরে ক্যাচাল কি আপনাদের আগের নাকি?? আমিতো না বুঝেই ছাগলের তিন নম্বর বাচ্চা সেজেছি।
শুনেন ব্রাদার; আপনার মন্তব্যের শেষাংশের সুত্র ধরে বলছি- ব্লগে এভাবে ওভাবে মন্তব্য প্রতিমন্তব্য করা যাবে না এমন কোন আইন কানুন যেহেতু নাই সেহেতু যেকোন বিষয় নিয়ে যেকোন পোস্টে মন্তব্য প্রতি মন্তব্য হইতে পারে যদি সেটা পোস্ট্দাতা ব্লগার এলাউ করেন এবং ব্লগের নীতিমালার মধ্যে থাকে। পৃথিবীর যে কোন বিষয় কারো কারো কাছে ভাল লাগবে কারো কাছে মোটামুটি কারো কাছে জঘন্য- এমনই তো। আমার গিন্নীর পারফিউম জানের জান আর আমার অসহ্য! এইটাই জীবন - সহজভাবে মেনে নিতে শিখুন। কেউ কাউকে চিনিনা জানিনা তেমনভাবে, কি হবে ভাই এভাবে ক্যাচাল করে।

৫৩| ১২ ই নভেম্বর, ২০২৩ রাত ৮:৩০

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: @জনারণ্যে একজন ,

যাক আপনি জানেন দেখছি অনেক । তবে আপনার এই বিদঘুটে জানাটা কেমন যেন অশ্লীল হাস্যকর শোনায় ।

কারণ ঐ যে বললাম হাতি হেঁটে গেলে নেড়ি কুকুর ঘেউ ঘেউ করে । কেন করে জানেন ? কারণ তার সহ্য হয় না বলে । আপনার ব্যাপারটাও বুঝতে পারছি ।

ভার্চুয়াল লাইফে আবার মনে করুন ত্যাঁদোড় সাজাও সহজ, ব্যবহারিক অভিধান পড়ে বিবর্তনমূলক শব্দের ব্যবহার না জেনে চিৎকার করাটাও সহজ । এখানেও অনেকেই করছে । এই যেমন এখন নিজেকে সারমেয় প্রমাণ করে আবার নিজেকে উদ্ধার করতে উঠে পড়ে লাগছে, মানে ঐ যার জন্য লিখছি আরকি !!


ক্রমাগত ……. অনবরত ঘেউ ঘেউ শুনে মানুষ যতই বিরক্ত হোক না কেন, ঢিল ছুড়ে মারুক না কেন - সবক্ষেত্রে নিজেকে জানান দিতে হবেই।


একদম তাই , এই যে দেখুন না নিশ্চুপ হেঁটে যাচ্ছি তবুও তিনি নিজের ব্যর্থ ও অনুর্বর ঘেউ ঘেউ করেই যাচ্ছে !!


কি যে বিরক্তিকর! এই প্লাটফর্মকে রীতিমতো চ্যাটিং অ্যাপ বানিয়ে ফেলেছে।

হাহাহাহাহাহা , বেশ তো আপনি দায়িত্ব নিয়ে সবাইকে সোজা করে দিন । আবার অনুর্বর তর্জন গর্জন করবেন না যেন !!

১২ ই নভেম্বর, ২০২৩ রাত ৮:৪৩

শেরজা তপন বলেছেন: এখানে এই আলোচনার ইতি টেনে দিলে ভাল হয় সুপ্রিয় ব্লগার। আমি এই তিক্ত সম্পর্কের অবসান চাচ্ছি। অযথাই জল ঘোলা হচ্ছে।

৫৪| ১৩ ই নভেম্বর, ২০২৩ দুপুর ২:৪০

রাজীব নুর বলেছেন: সত্য কথা বলি, উনাকে আমি অতি সামান্য চিনতাম। আজ অনেকখানি জানলাম। ধন্যবাদ আপনাকে।

১৩ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৪:৩০

শেরজা তপন বলেছেন: যাক একজনকে তাও পাইলাম যিনি উনাকে একটুখানি হইলেও চিনেন।

৫৫| ১৪ ই নভেম্বর, ২০২৩ রাত ৮:২৬

প্রথম সারির নিরাপদ ব্লগার বলেছেন: ইনিংস দেখছি প্রায় শেষের দিকে। সেঞ্চুরির এত কাছে এসেও সেঞ্চুরি হবে না, এটা কোনভাবেই মেনে নেয়া যায় না। একটা রান আমি নিলাম। আরেকটা আপনার ভরসায় :| :| :|

১৪ ই নভেম্বর, ২০২৩ রাত ৮:৫৮

শেরজা তপন বলেছেন: আহা আপনার কত মায়া!!মাঝে অনেকগুলো রান ইচ্ছে করেই আমি নেইনি। কখনো কখনো বেশি মন্তব্য বিব্রতকর । কষ্ট লাগে তখন দেখি কেউ কেউ খুব ভালো পোস্ট দিও এক আধটা মন্তব্যের জন্য হা পিত্যেশ করে।
এমন সময় আমারও গেছে! :(
এমন ভালোবাসার জন্য অনেক অনেক ধন্যবাদ ভালো থাকবেন।

৫৬| ১৪ ই নভেম্বর, ২০২৩ রাত ৯:০৯

ঠাকুরমাহমুদ বলেছেন:



গুগল সার্চ ইঞ্জিন ভরপুর হয়ে আছে sanjit biswas এর ছবিতে। তিনি নিজের প্রচার করেছেন। নইলে এতো এতো ছবি কিভাবে পাওয়া যাচ্ছে। এসপিওনাজ স্পাই মার্সেনারি এইগুলো ভিন্ন বিষয়। চাইলেও ইন্টারনেটে এই বিষয়ে আমার লেখা উচিত নয়।

১৫ ই নভেম্বর, ২০২৩ সকাল ৯:০০

শেরজা তপন বলেছেন: এসপিওনাজ স্পাই মার্সেনারি ~ বিষয়টা আমার জানা নেই। হ্যাঁ ইন্টারনেটে ছবি আছে অনেক। ছবিতো আর সে নিজে তুলে না- বিভিন্ন সভা- সেমিনারে কত মানুষ তোলে। সেটা থাকতেই পারে।
আপনি শুধু সব বিষয়ে এড়িয়ে যেতে চান। লেখা উচিৎ
ধন্যবাদ মন্তব্যের জন্য।

৫৭| ১৪ ই নভেম্বর, ২০২৩ রাত ৯:১২

মনিরা সুলতানা বলেছেন: জানার কোন শেষ নাই!
ধন্যবাদ জ্ঞান অর্জনের সুযোগ করে দেয়ার জন্যে।

১৫ ই নভেম্বর, ২০২৩ সকাল ৯:০১

শেরজা তপন বলেছেন: এবার থেকে ভাবছি নিজেই শুধু জ্ঞানার্জন করব- আপনাদের কিছু জানাব না!
আপনারা গোমূর্খ থাকবেন :)

৫৮| ১৪ ই নভেম্বর, ২০২৩ রাত ১১:২৯

জটিল ভাই বলেছেন:
জানতে হলে বাঁচতে হবে!

১৫ ই নভেম্বর, ২০২৩ সকাল ৯:০২

শেরজা তপন বলেছেন: জানার কোন শেষ নাই- জানার চেষ্টা বৃথা তাই।

জটিল ভাই, অনেক দিন পর ব্লগে ফিরে আসায় অভিনন্দন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.