নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অমরত্বের লোভ কখনো আমাকে পায়না। মানব জীবনের নশ্বরতা নিয়েই আমার সুখ। লিখি নিজের জানার আনন্দে, তাতে কেউ যদি পড়ে সেটা অনেক বড় পাওয়া। কৃতজ্ঞতা জানানো ছাড়া আর কিছুই নেই।

শের শায়রী

হৃদয়ের কাছে বুদ্ধির বাস ভাল কথা। কিন্তু মাঝে মঝে হৃদয়ের ওপর থেকে বুদ্ধির শাসন তুলে দিতে হয়, হৃদয়কে স্বাধীন করে দিতে হয়, মুক্ত করে দিতে হয়। স্বাধীন মুক্ত হৃদয়ের ধর্মকে সব সময় বুদ্ধি দিয়ে বিচার করতে নেই।।

শের শায়রী › বিস্তারিত পোস্টঃ

অগ্রগামী ব্লগারদের শ্রদ্বা জানিয়ে, আরব বসন্ত, মাসুদ রানার কালোফাইল, আমার স্বপ্ন

০২ রা জানুয়ারি, ২০১৩ রাত ৮:৫৭

ব্লগ পরিসংখ্যান অনুযায়ী আমার ব্লগ লাইফ ২ মাস এক সপ্তাহ। আসলে সত্যিকথা বলতে কি লাষ্ট এক মাস আমি ব্লগে নিয়মিত। সাগরে কাজ করি, তাই বলে আমাকে আবার মেরিন ইঞ্জিনিয়ার ভাববেন না, আমি সাগরের নীচ থেকে তেল গ্যাস উত্তোলনের সাথে জড়িত।



কেন আমি ব্লগে আসলাম


অনেকটা কিছু না জেনেই আমার ব্লগে আসা। কিছুই যে জা্নতাম না তা কিন্ত না, আরব বসন্ত শুরুই হয়েছিল ফেবু আর বিভিন্ন সামাজিক ইলেকট্রিক মিডিয়ার মাধ্যমে, পেপার পত্রিকায় তখন থেকেই ব্লগ নামটার সাথে পরিচিত হই। আমি আমার দেশকে ভালবাসি, কিন্ত ভেবে পাচ্ছিলাম না কি ভাবে আমার চিন্তা চেতনা গুলো অন্যকে নিয়ে শেয়ার করব ফেসবুকে অনেক আগে থেকেই আছি কিন্ত ওখানে সব পরিচিত মানূষগুলো যাদের আমি চিনি তারাও আমাকে চেনে তাই তাদের সাথে মনের ভাব প্রকাসের খুব বেশি অবকাশ নেই আর আমি চাচ্ছিলাম এক ঝাক রাগী মানুষ যারা সমাজকে ভেঙ্গে নতুন ভাবে তৈরী করতে চায় নকশালদের মত। আবার নকশালদের চরমপন্থাও পছন্দ করিনা (অবশ্য ক্ষেত্র বিশেষ চরমপন্থাও কাজ দেয়, নকশালদের পাশাপাশি সরকারি সংস্থা RAB), এই সময় আমার ব্লগের খোজ পাওয়া। এখানে এসে দেখলাম একঝাক ঝা চকচকে ছেলেমেয়ে অসাধারন কিছু কথা বলতে আছে। মনে ধরে গেল। থেকে গেলাম। ভাল লাগা শুরু হল।



কেন এতদিন আমি ব্লগে আসি নাই

আমি একটু পুরানো ভাবধারার মানুষ ইলেক্ট্রিক মিডিয়ার থেকে ছাপার অক্ষরে পড়তেই স্বাচ্ছন্দ বোধ করি, আমার নিজের ২০০০ এর উপর বই, ম্যাগাজিনের কালেকশান আছে। হাজার মানুষের চিন্তা চেতনা আমি নিজের মধ্যে নেবার চেষ্টা করছি, যতটুকু পারছি আরকি। যদিও ১৯৯৭ সাল থেকে আমার কম্পুটারের সাথে সখ্য। আমার কাজই করতে হয় কম্পুটারে। তারপর ও ওইযে বললাম পুরাতন ধ্যান ধারনা।



কি চাই আমি ব্লগ থেকে?

নিম্ন মধ্যবিত্ত পরিবার থেকে আসার কারনে আমি কিছুটা স্বার্থপর মানুষ, বেচে থাকার তাগিদেই। সব কিছু থেকেই লাভ বের করার এক মানসিকতা। তাই ব্লগ থেকেও আমি স্বার্থ খুজি, দেশ আজ এক ক্রান্তিকাল অতিক্রম করছে, আওয়ামীলিগ আসলে আমরা বলি ভারতীয় দালাল আর বিএনপি আসলে বলি পাকিস্তানি দালাল অথচ এই দুই দল এর পরিবারতন্ত্র আমাদের নিয়ন্ত্রন করছে, বিএনপি সমর্থিত যুব সমাজ শ্লোগান ধরছে তারেক জিয়াকে চাই আবার আওয়ামী সমর্থক যুব সমাজ আকুল আবেদন ধরছে জয়কে চাই। কেন এ রকম হবে? আমরা কি কোন রাজতান্ত্রিক সমাজে বাস করছি গনতন্ত্রের আড়ালে? বিএনপি আওয়ামিলীগ নিয়ে আমার কোন মাথা ব্যাথা নেই আমি চাই প্রগতিশিল নেতৃত্ব আসুক, এখানেই আমি ব্লগ থেকে স্বার্থ হাসিল করতে চাই।



মাসুদ রানার কালো ফাইল এবং ব্লগারদের করনীয়

মাসুদ রানা আমার স্বপ্নের নায়ক, সবগুলো মাসুদ রানা আমার পড়া (পরীক্ষা প্রার্থনীয়), রাশিয়ার এক নেতা ক্ষমতায় আসা প্রায় নিশ্চিত, এইসময় ঘটনা চক্রে তার নির্বাচনী ইশতেহার প্রকাশ পায়, দেখা যায় তার গোপন প্লান সে রাশিয়ায় আবার এক নায়কতন্ত্র ফিরিয়ে আনতে চায়, কিভাবে এই প্রচন্ড জনপ্রিয় জন প্রতিনিধিকে ঠেকাবে পশ্চিমা দুনিয়া, আর্ভিবাব আমার নায়কের মাসুদ রানার, একা রাশিয়া ঘুরে বেড়ায়, কিছু সৎ ক্ষমতাবান মানুষ্কে দেখায় সেই কালো নির্বাচনী ইশতেহার যারা দেশের দুর্নিতিতে বিতশ্রদ্ব হয়ে দেশ থেকে মুখ ঘুরিয়ে বসে ছিল, দেখিয়ে বুজাতে সক্ষম হয় রাশিয়ার সামনে কি ভয়ংকর অবস্থা আসছে, নড়ে উঠে সারা দেশ ফলশ্রুতিতে ধবংস হয়ে যায় সেই অসৎ রাজনিতিবিদ।



সামনের বছর আমাদের নির্বাচন আমাদের সময় হয়েছে আমাদের ঘুরে ঘুরে কিছু সৎ মানুষদের সাথে যোগাযোগ করার তাদের মুখে দিয়ে আমাদের কথা গুলো বের করতে হবে। মাসুদ রানা যদি একা এত কিছু করতে পারে আমরা কেন পারবনা? দয়া করে কেঊ আবার দিবা স্বপ্ন বলে ঊড়িয়ে দেবেন না, চোখের ঊপর আরব বসন্ত প্রমান।



আমার প্রিয় সহযোদ্বারা




সামু যেন আমার কাছে না হয় আমার লেখা নির্বাচিত পোষ্টে যাবার এক মাত্র আত্ততৃপ্তির আনন্দ। আমাদের হাতে বিরাট এক এক অস্ত্র আছে সেটা হল এই সামু, আমাদের আছে কিছু জানবাজ কর্মী যারা দেশের জন্য কিছু করতে সব সময় উন্মুখ, আমরা একটা প্লাটফর্ম তৈরী করি একটা ছোট রুম ভাড়া নেই যেখান থেকে শুরু হোক দেশের মানূষ কে নির্বাচনী ইশতেহার বুজানোর পালা। আমরা ৩/৪ জনের এক একটি দল তৈরী করে শুরু করে সাধারন মানুষ কে বুজানোর চেষ্টা করি আওয়ামী, বিএনপি নয় আমরা বাংলাদেশকে ভোট দেব, ভাল মানূষকে ভোটদেব (কারো কোন মতামত থাকলে আলাপ করতে পারেন)।



অগ্রগামী ব্লগাররা

আমার এই অবার্চিনতাকে ক্ষমা করবেন সিনিয়র ব্লগার, প্রবীন ব্লগার যে নামেই ডাকি না কেন গোলাপ সব সময় ই গোলাপ, আপনারা কেন আজকে নিষ্ক্রিয়? তবে কি আপনারাও নির্বাচিত পোষ্টের মোহে আবদ্ব? কেন হবে? আপনাদের কি কোন দায় নেই? নতুন ব্লগারদের পথ দেখানের জন্য। নতুন ব্লগারদের ভ্রান্তির জন্য আমি আপনাদের নিষ্ক্রিয়তা কে দায়ী করব। আসুন কথা বলি ব্লগ খবরের কাগজ না, নয় কোন +১৮ প্লাস পোষ্ট এর জায়গা। ভাল লেখার কদর সব সময় ই হবে। আপনারা কথা বলুন শুধু চেয়ে থাবেন না, যদি চেয়েই থাকেন তবে কিসের অগ্রগামী?



আমার কথা

আমি সামান্য ২/৪ লাইন লিখছি, শিখছি। তবে ভাল লেখার একমাত্র পন্থা যে প্রচুর পড়াশুনা সেটুকু নিয়ে আমার কোন দ্বিধা নেই।



আচ্ছা পাকিস্তানি রা আমাদের কাতোটুকু ক্ষতি করচে? ৩০ লাখ মানুস মারছে………। আমি সোচ্চার কন্ঠে রাজাকারদের ফাসি চাই। শেয়ার বাজ়ার এর হোতারা, ডেশটিনি হোতারা, হলমার্কের হোতারা যে ২ কোটি মানুষ এর জ়ীবন ধংস করছে……। এরা কি রাজাকার না?.........।না কি রাজাকার এর থেকেও খারাপ? এদের একটা জুতসই নাম চাই……।কি নাম এ এদের ডাকব? আপনার সমস্ত ঘৃনা দিয়ে একটা নাম দিন।



অতীত চির কাল আমার কাছে গৌরবের কিন্ত সেই অতীত নিয়ে আমি পরে থাকতে রাজি নই। নিরীহ বাংলাদেশীদের মেরে তৎকালীন কিছু মানুষ রাজারাক উপাধি পেয়েছে। আমার প্রশ্ন বিশ্বজিৎ এর হত্যাকারীরা, শেয়ার বাজার চক্রান্তকারীরা, ডেসটিনি হোতারা, হলমার্ক এর নায়করা এরা ওই সব রাজাকার এর থেকে কতটুকু ভাল।



যেসব বাংলাদেশি রাজনীতিদের স্বেচ্ছাচারীতার জন্য দেশের যে সব মেধাবীরা ইওরোপ, আমেরিকায় হিজরত করছে তারাও কি শহীদ না আমার সোনার বাংলার প্রেক্ষাপটে? আমাকে বলুন তো এই সব রাজনীতিকদের বিরুদ্বে আপনি কি করছেন? ’৭১ এর আমাদের মুক্তিযোদ্বাদের মত আপনি কি সাহসী কোন পদক্ষেপ নিছেন?



আমাকে বলুন আমাদের রাজনীতিক আর পাকিস্তানী হানাদারদের মধ্যে পার্থক্য কি? পাকিস্তানীরা যেমন আমাদে্র শুষে সব কিছু নিয়ে গেছিল আমাদের রাজনীতিকরাও তাই করছে? নয় কি? বড় বড় নেতা সাবার বিদেশে বাড়ী আছে? আমাকে বলুন আমাদের রাজনীতিক আর পাকিস্তানী হানাদারদের মধ্যে পার্থক্য কি?



আর পারিনা ভাই।কোন দেশে আছি যেখানে নিজের আর কুত্তার জীবনরে সমান মনে হয়। যত দিন নিজের জীবন দিতে না পারব দু হাত তুলে মোনাজাত করব পরম করুনাময়ের কাছে তুমি ওদের ওপর গযব নাজিলকর। আল্লাহ্‌ তুমি সর্বউত্তম ফয়সালার মালিক। আমার এ লেখা কি আমাকে রাস্ট্রোদ্রোহী বলবে? বলুক মুক্তিযোদ্বাদের শুরু হয়েছিল রাস্ট্রোদ্রোহী খেতাব দিয়ে।



জেগে উঠুন নিজের জন্যে আপানার উত্তরসুরীর জন্য (আমার একটি প্রথম দিকের লেখা থেকে সংকলিত)



আমার লেখনিতে হয়ত গলদ থাকতে পারে কিন্ত আমার চেতনায় বাংলাদেশ।

বাংলাদেশ অমর হোক।আমি স্বপ্ন দেখি এই দেশ ইউরোপ আমিরিকার নেতৃত্ব দিচ্ছে



মন্তব্য ২৪ টি রেটিং +৪/-০

মন্তব্য (২৪) মন্তব্য লিখুন

১| ০২ রা জানুয়ারি, ২০১৩ রাত ৯:২২

*কুনোব্যাঙ* বলেছেন: আমাদের বাবা চাচার প্রজন্ম তাদের নিয়ে গর্ব করার মত একটি সম্পদ ইতিহাসে রেখে গেছে যা নিয়ে আজ আমরা বুক ফুলিয়ে গর্ব করতে পারি। কিন্তু আমাদের দুর্ভাগ্য আমাদের সন্তানরা আমাদের নিয়ে গর্ব করবে এমন কোন অবদান আমরা এখনও রাখতে পারিনি। আমাদের পুর্ব প্রজন্মের গর্বের ইতিহাস রোমন্থন করেই আমাদের এখনও চলতে হয়। পিতাকে ছাড়িয়ে পুত্রের আরো এগিয়ে যাওয়ার যে স্বপ্ন সকল পিতা লালন করে প্রতি নিয়ত আমরা তাদের সেই স্বপ্নকে হত্যা করে চলেছি।

অসম্ভব মেধাবী এই জাতি একবার জেগে উঠলে কোন অপশক্তিই আর তাদের পথ রোধ করতে পারবেনা।

০২ রা জানুয়ারি, ২০১৩ রাত ১০:২০

শের শায়রী বলেছেন: কখনো কখনো পোষ্টের চেয়ে কমেন্ট অনেক সুন্দর হয়, আপনি তা আর একবার প্রমান করলেন। ধন্যবাদ কুনোব্যাঙ ভাই

২| ০২ রা জানুয়ারি, ২০১৩ রাত ১০:২২

ঢাকাবাসী বলেছেন: আপনার লেখার মধ্যে চিন্তার খোরাক রয়েছে, রয়েছে আশার কথা -- ভাল কথা। স্কুলের পড়ার সময় বইয়ে পড়তুম ঢাকা শহরে ৮ লাখ লোকের বাস, আজ সেখানে ২ কোটি লোকের বাস যা বাড়ছে হু হু করে, আর অনেক কারনের মাঝে এই একটা কারনই আমাকে আশা ছাড়তে বাধ্য করে। ভাল থাকুন।

০২ রা জানুয়ারি, ২০১৩ রাত ১১:৪৫

শের শায়রী বলেছেন: লেখক বলেছেন: আমি কিন্ত কখনো আশা ছাড়িনি। কেন ছাড়ব, আমি যে একে ভালবাসি

৩| ০২ রা জানুয়ারি, ২০১৩ রাত ১০:২৪

চেয়ারম্যান০০৭ বলেছেন: আপনার লেখার পরে নতুন করে কিছু বলার থাকেনা।একমত।পোস্টে ভালোলাগা।

০২ রা জানুয়ারি, ২০১৩ রাত ১১:০৭

শের শায়রী বলেছেন: আমার বিনম্র শ্রদ্বা গ্রহন করুন

৪| ০২ রা জানুয়ারি, ২০১৩ রাত ১১:০৩

রুদ্র মানব বলেছেন: আপনি যে বিষয়গুলো তুলে ধরেছেন , তার সবগুলোই যৌক্তিক । আশা করি বাংলাদেশের মানূষের মধ্যেও সেই জাগরণ ঘটবে ।

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ১২:৫৮

শের শায়রী বলেছেন: ধন্যবাদ ব্রো

৫| ০২ রা জানুয়ারি, ২০১৩ রাত ১১:৩৪

গ্রাম্যবালিকা বলেছেন: স্যালুট আপনাকে। চমৎকার পোষ্ট।

পুরাতন ব্লগার যারা বলছেন, "ব্লগে ভালো লেখা হয়না তাই লিখিনা"।লেখকের সাথে গলা মিলিয়ে তাদেরকে বলছি, প্লিজ লিখুন। আমরা শিখতে চাই। ভালো লেখা সবসময় চলবে।

০২ রা জানুয়ারি, ২০১৩ রাত ১১:৩৭

শের শায়রী বলেছেন: আমার কথাতো কেঊ শুনে না এই বার দেখা যাক কেউ বালিকার বিকট গলা শুনে নাকি ;) ধন্যবাদ সিস।

৬| ০২ রা জানুয়ারি, ২০১৩ রাত ১১:৫১

তারছেড়া লিমন বলেছেন: ভাই দিন দিন আপনার ভক্ত হয়ে যাচ্ছি.............ভাই এখন প্রজন্ম তিন টুকরা হয়েছে............ বুঝিনা কে ঠিক আর কে ভুল.............

০৩ রা জানুয়ারি, ২০১৩ রাত ২:৪৯

শের শায়রী বলেছেন: লেখক বলেছেন: ভাই ভক্ত তৈরী করার মত যোগ্যতা আমার হয়নি, শুধু সুযোগ দিয়েন পাশাপাশি পথ চলার। প্রজন্ম যে কয় টুকরো হোক না কেন কিছু যায় আসে না, আমারা সবাই একই আলো বাতাসের, ভ্রান্তি সবারই আছে, আলাপ করুন সবার সাথে, নিজেদের ভুলটা আগে শুধরে অন্যের কাছে পরে যাই, নিজেকে আমি কখনও আমিত্বর বেড়াজালে আটকাতে যাব না, অপরের ভুল ধরার থেকে নিজের সঠিক অবস্থান প্রমানিত হতে হবে, দেখবেন আপনি সবার কাছে অনুকরনীয়, এই প্রজন্মের ভাল টুকু আপনার নিজের মধ্যে নিয়ে নিন তা হলে দেখবেন খুব সহজেই সব প্রজন্ম আপানার কাছ থেকে সঠীক টাই শিক্ষা নিবে। ভাই আমি খুব সাধারন মানুষ আমার বোধ হয়ত সঠিক না, কিন্ত কোন না কোন দিন ঠিক সঠীকটা পেয়ে যাবেন। ভাল থাকুন।

৭| ০৩ রা জানুয়ারি, ২০১৩ রাত ১:৫৯

তন্ময় ফেরদৌস বলেছেন: কালো ফাইল বা অরিজিনাল ব্ল্যাক ম্যানুফেস্টো বইতে অসাধারন কিছু পলিটিকাল স্ট্রাটেজিক প্ল্যান ফুটিয়ে তোলা হয়েছে অনবদ্য দক্ষতায়। এই কারনেই, এই বইটা এত প্রিয়।

ব্লগ, ফেসবুক তথা সকল সোশাল মিডিয়াকে কাজে লাগানোর সুযোগ আছে ব্যাপক ভাবে।

আচ্ছা, আপনার কি মনে হয়। ইফেক্টিভ কি করা যায় দেশের অস্থিরতার প্রেক্ষিতে ? মনে করেন আওয়ামীল বা বিএনপিকে সাপোর্ট করবেন না। তাহলে আশা করছেন ৩য় কোন শক্তি আসবে ? কে হতে পারে এই তৃতীয় শক্তি ? এপ্লিকেবল কারো কথা বলেন। নাকি মনে করেন দলগুলোর মাঝে সংস্কার করাটাই যথেষ্ট।

বাই দা ওয়ে, এখনকার অমানুষদের কথা বলতে গিয়ে পাকিস্তানি অমানুষদের কথা না তোলাই উত্তম। এরাও খারাপ, ওরাও খারাপ। তুলনায় না যাওয়াই বেটার।

০৩ রা জানুয়ারি, ২০১৩ রাত ৩:২৬

শের শায়রী বলেছেন: তন্ময় ভাই, প্রথমেই আসি এখনকার অমানূষদের কথায়, হ্যা আমার কাছেও তুলনা হয়না, ৭১ যারা অস্ত্র হাতে তুলে নিয়েছিল তারা কিন্তু তখন কার জানোয়ারদের নোংরামির কারনেই অস্ত্র হাতে তুলে নিয়েছিল। তাদের মান সিক অবস্থার কথা বিচার ক রুন। আমার মানসিকতাও এখন তাদের মত। যখন শুনি কোন জন শেয়ার বাজারে সর্বশ্য হারিয়ে আত্তহত্যা করছে আমারও মনে হয় সেই সব জানোয়ারদের কুকুরের মত গুলি করে মারি। আমিও চাই রাজাকারদের বিচার হোক, এখনও ইসরাইলীরা বিভিন্ন দেশে থেকে ধরে নিয়ে আসে হলোকাষ্টের হোতাদের। আমরা কেন পারছিনা? পারছি না আমাদের মেরুদন্ডহীন রাজনিতিকদের জন্য।
এই সিষ্টেম পাল্টাতে হবে। কি ভাবে? আপনার আমার কথায় সুবিধা ভোগী রাজনৈতিক নেতারা পাল্টাবেনা। ১/১১ এর পর আমাদের সেনাবাহিনী নিয়েও অনেক কথা হয়েছে সত্য মিথ্যা আল্লাহ জানে। তা হলে কি হল? আমরা একটা নষ্ট সিষ্টেমের মধ্য আছি। এই সিষ্টেম পাল্টাতে হবে। তৃতীয় বলুন আর চতুর্থ বলেন ঘুরে ফিরে কিন্ত সেই কয়েকটা মুখই আসে। পাল্টাতে হবে আমাদের তৃনমূল থেকে।
আমি যা করছি জানি না ঠিক না ভূল আমার সাধ্যমত দু, তিন জায়গায় যেমন ধরুন আমার গ্রামের স্কুলে আমি ২ টা কম্পুটার বসিয়ে দিছি, ইন্টারনেট লাইন সহ, একটা দিছি এক বস্তিতে সেখানে আমার এক বন্ধু যেয়ে যাদের সামান্য শিক্ষা আছে তাদের ইন্টারনেট এ কি ভাবে ব্রাউজ করতে হয় শিখিয়ে দিছে, বিশ্বাস করবেন কিনা জানি না তারা এখন নিজেরা অনেক ব্যাপারে আলোচনা করে যা আমি হাজার বলেও শিখাতে পারতাম না। আধুনিক বিজ্ঞান আর জানার আনন্দ তাদের অনেক চেঞ্জ করে দিছে। আপনি চাইলেই তাদের এখন যাতা বুজাতে পারবেন না। আমি ছোট মানুষ আমি ছোট দিয়ে এক্সপেরিমেন্ট শুরু করছি। আমি আশা বাদী।
আওয়ামী, বি এনপি বা তৃতীয় কোন শক্তি না আমি তৃনমূল কে টার্গেট করছি। ভাল থাকুন।

৮| ০৩ রা জানুয়ারি, ২০১৩ সকাল ৯:৫৬

কান্ডারি অথর্ব বলেছেন:
আপনার লেখার পরে নতুন করে কিছু বলার থাকেনা।

০৬ ই জানুয়ারি, ২০১৩ দুপুর ১:৩২

শের শায়রী বলেছেন: আমার শুভেচ্ছা জানবেন

৯| ০৪ ঠা জানুয়ারি, ২০১৩ রাত ১২:৪১

অপূর্ণ রায়হান বলেছেন: একমত +++++++++++++



ভালো থাকবেন :)

০৪ ঠা জানুয়ারি, ২০১৩ রাত ১:০০

শের শায়রী বলেছেন: ভাল থাকুন ব্রো

১০| ১৬ ই জানুয়ারি, ২০১৩ সকাল ১১:৪৫

রিফাত হাসান০২২৮ বলেছেন: অসাধারণ আপনার লেখনির হাত....

বুয়েট স্কাল

কুনোব্যাঙ ভাই: অসম্ভব মেধাবী এই জাতির জেগে উঠবেই.... আমারাই পারি...
আমাদের পারতে হবে

১৬ ই জানুয়ারি, ২০১৩ সকাল ১১:৫১

শের শায়রী বলেছেন: চেষ্টা করি ভাবনা গুলো এক জায়গায় নেবার জন্য।... আমারাই পারি...
আমাদের পারতে হবে.....আমরা পারবই...ভাল থাকবেন ব্রো

১১| ১৬ ই জানুয়ারি, ২০১৩ দুপুর ১২:৪২

রাফা বলেছেন: এই তুলনাটা আমার কাছে কখনই গ্রহণযোগ্য নয়।৭১-এর রাজাকার ভার্সেস বর্তমান আদারস।এটাকে আমার কাছে মনে হয় রাজাকার /আলবদর/আল সামস সহ আরো যারা যুধাপরাধী তাদের অপরাধকে হালকা করে দেখার একটা প্রবনতা।নব্য রাজাকার আর শিবিরের ছেলেরা ঠিক এভাবেই শুরু করে সব কিছু।তারাও আমাদেরকে উপদেশ দেয় ৪০ বছর পুরোনো ইতিহাস ভুলে যেতে।কিন্তু বিগত ১০০/২০০ বছরের ইতিহাস পর্যালোচনা করে এর চেয়ে গৌরবময় অধ্যায় কি দেখাতে পারবেন?

আমাদের পুর্ব প্রজন্ম একটি স্বাধিন দেশ দিয়ে গেলো আমাদের।অথচ আমরা তাদের জন্য কিছুতো করলামই না উল্টো আমাদের ব্যার্থতাটুকুও চাপিয়ে দিচ্ছি তাদের উপর।আমরা কি তাদের আত্মার শান্তির জন্য বিন্দুমাত্র অবদান রেখেছি?

আসলে আপনার কথায়ই প্রমাণ হোচ্ছে আমরা একটি নস্ট প্রজন্ম।যে প্রজন্মটি বেড়ে উঠেছে ৭৫ পরবর্তি সময়ে।যাদের কাছে ৭০ থেকে ৭৫ পর্যন্ত সব কিছু ধোয়াশা।

অনেক কথা বলে ফেললাম, কারন ৭১ আমাদের অনেকের জিবনে অনেক হারানোর এবং পাওয়ার অধ্যায়।আমি আশাবাদি আমরা যা পারিনি আমাদের পরের প্রজন্ম তা করে দেখাবে।ভোরের সুর্যটা উকি দিতে শুরু করেছে।ধীরে হোলেও তারা জাগছে।

ধন্যবাদ।

১৬ ই জানুয়ারি, ২০১৩ দুপুর ১২:৫২

শের শায়রী বলেছেন: চমৎকার বলেছেন। ধন্যবাদ।

১২| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ১১:২৩

মহামহোপাধ্যায় বলেছেন: সহমত। জেগে ওঠার আহবান।

০১ লা ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ১১:২৭

শের শায়রী বলেছেন: ধন্যবাদ ব্রো

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.