নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অমরত্বের লোভ কখনো আমাকে পায়না। মানব জীবনের নশ্বরতা নিয়েই আমার সুখ। লিখি নিজের জানার আনন্দে, তাতে কেউ যদি পড়ে সেটা অনেক বড় পাওয়া। কৃতজ্ঞতা জানানো ছাড়া আর কিছুই নেই।

শের শায়রী

হৃদয়ের কাছে বুদ্ধির বাস ভাল কথা। কিন্তু মাঝে মঝে হৃদয়ের ওপর থেকে বুদ্ধির শাসন তুলে দিতে হয়, হৃদয়কে স্বাধীন করে দিতে হয়, মুক্ত করে দিতে হয়। স্বাধীন মুক্ত হৃদয়ের ধর্মকে সব সময় বুদ্ধি দিয়ে বিচার করতে নেই।।

শের শায়রী › বিস্তারিত পোস্টঃ

ভয়নিখের রহস্যময় প্রাচীন পান্ডুলিপি, এখনও রহস্যের জন্ম দিচ্ছে

০৬ ই জানুয়ারি, ২০১৩ সকাল ১০:১২



পান্ডুলিপি কথাটা শুনলেই চোখের সামনে ভেসে ঊঠে ধুলিধুসর কত গুলো কাগজের সমষ্টি – যা একজন লেখকের বহু সাধনার ফসল, একজন প্রাকাশকের কাঙ্খিত জিনিস অথবা একজন পাঠকের কৌতুহল, প্রচীন পান্ডুলিপি সংগ্রহ করা বা সংরক্ষন করা অনেকের পেশা। পান্ডুলিপি কিনে চড়া দামে বিক্রি করা এক লাভজনক ব্যাবসাও বটে ।কিছু কিছু পান্ডুলিপি ঘিরে তৈরী হয়েছে অনেক অনেক রহস্যময়তা, গল্প গাথা



তেমনি এক পান্ডুলিপি “ভয়নিখের পান্ডুলিপি। এই পান্ডুলিপি রহস্যময়তার শেষ নেই। ভয়নিখের পান্ডুলিপি পাওয়া যায় আজ থকে ৮৫ বছর আগে। ভয়নিখ ছিলেন নিউ ইয়র্ক শহরের এক পুরানো বই ব্যাবসায়ী। তার নেশা আর পেশা ছিল পুরানো পান্ডুলিপি সংগ্রহ করে পরে সুযোগ মত চড়া দামে বিক্রি করা।এ ভাবেই পুরানো বইর মধ্যে থেকে হঠাৎ করেই ভয়নিখ পেয়ে যান আলোচ্য পান্ডুলিপি। প্রথমে তিনি বুজে উঠতে পারেননি যে ওটা এত আলোচার বিষয় হবে। বিক্রি করে দিলেন। কিন্তূ হাতছাড়া হবার পর বুজতে পারেন এর মূল্য। কিন্তূ ততদিনে রাগে দঃখে মাথার চুল ছেড়া ছাড়া আর কিছুই করার ছিলনা।



তবে ভয়নিখে লাভের মধ্যে লাভ হয়েছে একটাই পান্ডুলিপির সাথে তার নাম চিরদিনের জন্য জড়িয়ে গেছে। রহস্যময় এই পান্ডুলিপি নিয়ে এত গবেষনা আলোচনা হয়েছে যা বলার মত না। কিন্তূ এত গবেষনা করেও এর মূল রহস্য আজ পর্যন্ত কেউ বের করতে পারেনি। সম্ভব হয়নি এর মুল রহস্য উদ্বার করার। সৃষ্টি হয়েছে নানা গুজব।



গুজবের একটিহ হল – পান্ডুলিপিটি সে সব রহস্যময় আলকেমিদের কোন একজনের যারা অপরসায়নের মাধ্যমে সোনা তৈরীর চেষ্টা করতেন, এবং পান্ডুলিপিতে সেই সোনা তৈরীর গোপন কথা বলে দেয়া হয়েছে। আবার কেঊ কেঊ মনে করতেন পান্ডুলিপিতে জোতিবিদ্যার কথা লেখা আছে- মহাকাশ বিদ্যার গো্পন রহস্য এই পান্ডুলিপিতে লেখা আছে বলে কেঊ কেউ নিঃসন্দেহ। আবার একদল মনে করেন পৃথিবী তৈরীর গুপ্ত কথা এখানে লেখা আছে।যারা আত্না পরোলৌকিক তা নিয়ে নাড়াচাড়া করেন তাদের জোড় দাবী এই পান্ডুলিতে আত্নার গোপন রহস্য, মৃত্যুর ওপারের কথা বলা হয়েছে, আরো লেখা আছে কিভাবে আত্নাকে ডেকা আনা যায় তার পূরো গোপন প্রক্রিয়া।



রহস্য আরো ঘনীভূত হল যখন গবেষনার পর মোটামুটি জানা গেল পান্ডুলিপিটি সত্তরের দশকের বিখ্যাত মধ্যযুগের ইংরেজ রজার বেকনের। বেকন যেহেতু নিজেই রহস্যময় ব্যাক্তি হিসাবে পরিচিত ছিলেন আর নিজেও অনেক রহস্যময়তার জন্ম দিয়েছেন। মধ্যযুগের এই পন্ডিত নাড়াচাড়া করেননি এমন কোন শাখা নেই। পদার্থবিজ্ঞান, গনিত, অপরসায়ন, চিকিৎসা বিজ্ঞান, ভৌত বিজ্ঞান, জোতিষশাস্ত্র সর্বোপরি আধুনিক বিজ্ঞানের এমন কোন শাখা নেই যা নিয়ে তিনি ভাবেননি। বিজ্ঞানের বর্তমান অনেক আবিসস্কার তিনি সেই সত্তর দশকে লিখে রেখে গেছেন তার “মিরাবিলিস” নামক বইয়ে। যেগুলোর অনেকগুলোই পরবর্তিকালে সত্যি বলে প্রমানিত হয়েছে। অনেক ভবিষ্যত বানী করছে নস্ত্রাদামুর মত যা মিলে গেছে। তিনি যে আত্নার সাথে কথা বলতেন এবং তাদের কাছ থেকে ভবিষ্যতের কথা শুনতেন এ কথাও সমসাময়িক অনেকের লেখায় আসছে। আলকেমিষ্টদের সোনা তৈরীর কথা তিনি বিশ্বাস করতেন।



নানারকম বিস্ময়কর ক্ষমতার অধিকরী রজার বেকনের পান্ডুলিপি পাওয়া গেছে শুনে নড়েচড়ে বসলেন গবেষকরা এর অর্থোদ্বারের জন্য। কিন্ত হাজার চেষ্টা করেও তারা “ক” অক্ষর ও বুজতে পারলেন না। কেননা পান্ডুলিপিতে ব্যাবহার করা হয়নি এমন কোন বিষয় নেই। সংখ্যা, ফুল, ফল, জ্যামিতিক নকশা, গ্রহ নক্ষত্র ছবি থেকে পদার্থ, আধুনিক চিকিৎসাশাস্ত্রের এ হেন বিষয় নাই যা তিনি ওই পান্ডুলিপিতে লিখে যাননি। এক মহাদূর্বোধ্য ধাধা।



কিন্তু এই ধাধা দেখেও থেমে থাকলেন না গবেষ্করা, অনেক চেষ্টা চরিত্রর পর যা জানা গেল পান্ডুলিপিটির মূল মালিক ছিলেন রোমান সম্রাজ্যের দ্বিতীয় সম্রাট রুডলফ। রুডলফ জানতেন এটি রজার বেকনের লেখা। তাই তিনি তা যত্নের সাথে সংরক্ষন করেন। ১৬১২ সালে সম্রাট দ্বিতীয় রুডলফ মারা গেলে অনেক হাত ঘুরে সেটি প্রাগ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বিখ্যাত বিজ্ঞানী মার্কাস মার্কির হাতে আসে। তিনি তা অত্যান্ত যত্নের সাথে সংরক্ষন করেন। ১৬৬৬ সালের কথা । মার্কির শিক্ষা গুরুবিখ্যাত বিজ্ঞানী অ্যামেনসিয়াস কির্চার কে মার্কির একটি চিঠি থেকে স্পষ্ট বুজা যায় পান্ডুলিপিটি সত্যি রজার বেকনের।



এরপর ইতালির রোম থেকে ১৬ মাইল দূরে সিসোরোর প্রাসাদের ধবংসাবাশেষের মধ্যে থেকেই সম্ভবত আত্নপ্রকাশ করে।সুযোগ সন্ধানী ভায়োনিখের দূর্দান্ত নেশার কারনে ওটা স্বাভাবিক ভাবে তার হাতে আসে। অবশ্য প্রচুর টাকার নিলামে। ভয়নিক ওটা বৈধ ভাবেই মনড্রাগন কলেজের কাছ থেকে কেনে ১৯১২ সালে।



ভয়নিখের এই রহস্যময় পান্ডুলিপি নিয়ে অতিসাম্প্রতিক এক গবেষনায় পান্ডুলিপি গবেষক ইয়েল বিশ্ববিদ্যালয়ের রবার্ট ব্রুমবাও আবিস্কার করেন এতে আলকেমীর ওপর বিক্ষিপ্ত কিছু কথা ও আধ্যত্নিক কিছু জটিল সংকেত আছে। যার অনেক কিছুই তিনি বুজেননি। সম্ভবত অমরত্বের একটা ব্যাপারেও আভাস দেয়া আছে। এত কিছুর পর ও কম্পুটারের এই উৎকর্ষতার যুগেও ভয়নিখের এই পান্ডুলিপি এখন ও রহস্যের আধার।



সূত্রঃ

Click This Link

http://www.world-mysteries.com/sar_13.htm

Click This Link

Click This Link

Click This Link

মন্তব্য ৫৭ টি রেটিং +২০/-০

মন্তব্য (৫৭) মন্তব্য লিখুন

১| ০৬ ই জানুয়ারি, ২০১৩ সকাল ১০:১৯

তারান্নুম বলেছেন: +

০৬ ই জানুয়ারি, ২০১৩ সকাল ১০:২১

শের শায়রী বলেছেন: ধন্যবাদ

২| ০৬ ই জানুয়ারি, ২০১৩ সকাল ১০:২৪

কান্ডারি অথর্ব বলেছেন:
হেনরির কোন এক বইতে যেন এই বই নিয়ে কিছু কথা ছিল তখন সেটা বুঝতে পারিনি আজ আপনার লেখা পড়ে দারুন একটা বিষয় নিয়ে জানলাম এবং সচ্ছ একটা ধারনা হল।

০৬ ই জানুয়ারি, ২০১৩ সকাল ১০:৩৪

শের শায়রী বলেছেন: ধন্যবাদ কান্ডারী ভাই।

৩| ০৬ ই জানুয়ারি, ২০১৩ সকাল ১০:২৪

কান্ডারি অথর্ব বলেছেন:
আর পরথম ভালো লাগা কিন্তু আমার

০৬ ই জানুয়ারি, ২০১৩ সকাল ১০:৪৩

শের শায়রী বলেছেন: ভাই আপনারা কয়েকজন যে ভাবে আমার এই নবীশ লেখাকে ঊৎসাহ দিচ্ছেন আমি ধন্য। সাহস না দিলে অনেক আগেই হয়ত বন্ধ হয়ে যেত। ভাল থাকুন কান্ডারী ভাই

৪| ০৬ ই জানুয়ারি, ২০১৩ সকাল ১০:২৫

লক্ষ্যহীন বলেছেন: দারুন. ভাল লাগল এই অজানা। ধন্যবাদ

০৬ ই জানুয়ারি, ২০১৩ সকাল ১১:০০

শের শায়রী বলেছেন: আপনাকেও ধন্যবাদ

৫| ০৬ ই জানুয়ারি, ২০১৩ সকাল ১১:১২

কালো_সাদা বলেছেন: রজার বেকনকে নিয়ে আলাদা ভাবে পোস্ট দেয়া যায় কি ?

নতুন কিছু জানলাম এখানে ।

০৬ ই জানুয়ারি, ২০১৩ সকাল ১১:৩৬

শের শায়রী বলেছেন: খোজ লাগাচ্ছি রজার বেকনের, পেলেই নিয়ে ধরে নিয়ে আসব। ভাল থাকুন।

৬| ০৬ ই জানুয়ারি, ২০১৩ সকাল ১১:২৯

চাঁপাডাঙার চান্দু বলেছেন: দারুণ ভাই। না জানি কি আছে? পরে দেখা যাবে রান্নার রেসিপি :P
রোমান সম্রাটের কথা শুনে একটু আশ্চর্য হয়েছিলাম, এতদিন পর্যন্ত ছিল রোমান সাম্রাজ্য!! পরে একটু উইকিতে ঘেঁটে দেখলাম, এদের ব্যাপারটা ভিন্ন। এরা হচ্ছে রোমান হোলি এম্পেরর, মূলত জার্মানের সম্রাট।
সুন্দর পোষ্টের জন্য অনেক ধন্যবাদ ভাই।

০৬ ই জানুয়ারি, ২০১৩ সকাল ১১:৫৪

শের শায়রী বলেছেন: লেখক বলেছেন: ওই মিয়া আপনারা লিখেন না দেইখাই তো চান্স পাইতে আছি। আপনারা লিখলে আর ভাত নাই। ভাল যেটুকু সেটুকু তো আপনার মত কিছু ব্লগারের অবধান ভাই। ভাল থাইকেন।

৭| ০৬ ই জানুয়ারি, ২০১৩ দুপুর ১২:১৮

মাক্স বলেছেন: নাইস পোস্ট ব্রো+++++++++++++

০৬ ই জানুয়ারি, ২০১৩ দুপুর ১২:৩৪

শের শায়রী বলেছেন: থ্যাঙ্কস ব্রো

৮| ০৬ ই জানুয়ারি, ২০১৩ দুপুর ১২:৪১

সেলিম আনোয়ার বলেছেন: অত্যন্ত তথ্য বহুল ও সুন্দর পোস্ট।

০৬ ই জানুয়ারি, ২০১৩ দুপুর ১২:৪৮

শের শায়রী বলেছেন: ভালো থাকবেন ভ্রাতা

৯| ০৬ ই জানুয়ারি, ২০১৩ দুপুর ১২:৪৯

লাবনী আক্তার বলেছেন: এই ধরনের পোস্ট পড়তে সত্যি অনেক ভালো লাগে। ধন্যবাদ ভাই।

০৬ ই জানুয়ারি, ২০১৩ দুপুর ১২:৫২

শের শায়রী বলেছেন: শুভেচ্ছা জানবেন

১০| ০৬ ই জানুয়ারি, ২০১৩ দুপুর ১:০৩

ইনকগনিটো বলেছেন: এতো চমৎকার একটা পোস্ট! ভাবাই যায়না।

০৬ ই জানুয়ারি, ২০১৩ দুপুর ১:০৬

শের শায়রী বলেছেন: ভালো থাকবেন ভাই।

১১| ০৬ ই জানুয়ারি, ২০১৩ দুপুর ১:১৮

পরিবেশ বন্ধু বলেছেন: লেখা ভাল লাগা

দৃষ্টি


বাংলার বুকে মানুষ রূপি হায়নাদের উৎপাত এর তিব্র প্রতিবাদে সবাই আওয়াজ দিন ।


: হে নরাধম পশু ধিক্কার
কেন এ কুলুসিত জীবন ঐ বোন টার
ধিক আজি মানবতায়
সমাজ বিমুখ আজি এ লজ্জায়



কবি নজরুল এর বিদ্রোহী আওয়াজ

আমি মানিনাকো কোন আইন
আমি টর্নেডো আমি ভিম ভাসমান মাইন
মহা বিদ্রোহী রন ক্লান্ত আমি সেই দিন হব শান্ত যবে
উৎপীড়নের ক্রন্দন রোল
আকাশে বাতাসে ধবনিবেনা ।
বল বীর
বল উন্নত মম শীর
শীর নেহারি নত শির ঐ শিখর হিমাত্রির ।
অর্থ অন্যায়ের নিকট কখনও মাথা নত নয় ।




আজ আইনের লোকের নিকট আইন বিকৃত ও বিচারক আজ ক্ষমতার গেঁড়াকলে আমলাদের হাতের পুতুল ।
এই যে ভারত নিয়ন্ত্রন সরকার না পারছে পার্বত্য মুক্তি বাস্তবায়ন
না পারছে সিমান্তে বিএসেফ কর্তৃক অন্যায় হত্তা বন্ধ । , না পারছে দেশকে জনগণকে সামাল দিতে ,অগ্নিদহন দ্রব্য মুল্যর উদ্ধগতি ,।হাওর বিল টিপাই মুখ খাল সুন্দরবন সহ পর্যটন প্রাকৃতিক স্থান সমুহ আজ ভারতের নিয়ন্ত্রনে । বাড়ছে প্রতিনিয়ত ঘুষ দুর্নীতি ; হত্তা ধর্ষণের অহরহ চিত্র আর হায়নাদের অবৈধ দখলের রাজনীতি ।
সাধারন মানুষের বাড়ছে দুর্ভোগ , দেশ আবারও পরাধীনতার শিখলে
বন্ধি হে বাঙ্গালী জাগ্রত হও সময়ে আরেকবার ।

বাংলার বুকে মানুষ রূপি হায়নাদের উৎপাত এর তিব্র প্রতিবাদে সবাই আওয়াজ দিন ।



ধর্ষণ , ইজ্জত লুণ্ঠন , যৌন হয়রানি এবং নির্যাতন করে নির্বিশেষে হত্তা প্রভৃতি ভারত ও প্রাশ্চাত্য অন্যান্য ভবগুরে সমাজের মত আমাদের বাঙ্গালী সমাজেও প্রতিনিয়ত দেখছি এর বিস্তার ।
আমাদের রুখে দাড়াতে হবে ।নয়ত এদেশ এ জাতি আবারও বিষাক্ত কাল থাবায় নেমে আসবে অন্ধকার । মেয়েরা হারাবে তাদের পূর্ণ অধিকার । আসুন সচেতন মহল জানাই আজি তিব্র প্রতিবাদ ,
, চাই উপযুক্ত বিচার , চাই হায়েনা মুক্ত বাংলাদেশ / জানাই ধিক্কার ।

গ্রাম বাংলার সব স্থানে তাই তিব্র প্রতিবাদ জানাই
আসুন সবাই মিলে এ কর্মসূচিকে সফল করি
সত্যর আওয়াজে / বাচতে হলে লড়তে হবে সমাজে ।

***আমার আহবান , তিব্র প্রতিবাদে
আমার সাথে সবাই আওয়াজ দিন
ঢাকার বন্ধুরা মিলে প্রতিবাদ সভা এবং সারা বাংলায় যেন সব স্থানে স্কুল ,কলেজ ,বিশ্ববিদ্যালয় ,মাত্রাসা সহ সকল প্রতিষ্ঠানের ছাত্র ছাত্রিদের মধ্য সাড়া ও সচেতনতা জাগে সেই বিষয়ে সোচ্চার
হওয়ার জন্য আহবান করা গেল , প্রত্যক সচেতন ব্লগারকে এ
বিষয়ে অন্তত একটা করে পোষ্ট লিখে আওয়াজ দিন

ধর্ষক দের ফাঁসি চাই । হায়নাদের উৎপাত বন্ধ হোক , নিপাত যাক ,
বাংলার মাটিতে মেয়েদের নির্যাতন করা
চলবেনা বন্ধ হোক ।


০৬ ই জানুয়ারি, ২০১৩ দুপুর ১:২৯

শের শায়রী বলেছেন: ধন্যবাদ ভাই।
ধর্ষক দের ফাঁসি চাই । হায়নাদের উৎপাত বন্ধ হোক , নিপাত যাক ,
বাংলার মাটিতে মেয়েদের নির্যাতন করা।

১২| ০৬ ই জানুয়ারি, ২০১৩ দুপুর ১:৩৯

আহমেদ আলাউদ্দিন বলেছেন:
ভয়নীচ ম্যানিউসক্রিপ্টঃপৃথিবীর সবচেয়ে রহস্যময় পাণ্ডুলিপি - শূণ্য উপত্যকার এ সংক্রান্ত পোষ্টটি দেখতে পারেন।

০৬ ই জানুয়ারি, ২০১৩ দুপুর ১:৪৪

শের শায়রী বলেছেন: থ্যাঙ্কস ভাই, দেখলাম। ভীষন সুন্দর লিখছেন উনি। আবার ও ধন্যবাদ পোষ্টটা শেয়ার করার জন্য

১৩| ০৬ ই জানুয়ারি, ২০১৩ দুপুর ২:১২

শেরজা তপন বলেছেন: এ বিষয়টা নিয়ে আগেই বেশ কয়েকটা নিবন্ধ পড়েছিলাম। আপনার লেখায় আরো কিছু নতুন তথ্য পেলাম। শেয়ারের জন্য ধন্যবাদ।

০৬ ই জানুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৬:১৪

শের শায়রী বলেছেন: ভাল থাকুন।

১৪| ০৬ ই জানুয়ারি, ২০১৩ দুপুর ২:২১

আদিম পুরুষ বলেছেন: সব চেয়ে যে বিষয়টি গবেষকদের মাথা ঘুরিয়ে দিয়েছিল ত হল পান্ডুলিপির ভাষা অর্থাৎ ঠিক কোন ভাষায় এবং কোন হরফে পান্ডুলিপিটি লেখা হয়েছে তা এখনো জানা যায় নি।

০৬ ই জানুয়ারি, ২০১৩ রাত ১১:০৩

শের শায়রী বলেছেন: ধন্যবাদ ভ্রাতা, চমৎকার একটা তথ্য শেয়ার করার জন্য। ভাল থাকুন।

১৫| ০৬ ই জানুয়ারি, ২০১৩ বিকাল ৩:০৮

মাহমুদুর রাহমান বলেছেন: লাবনী আক্তার বলেছেন: এই ধরনের পোস্ট পড়তে সত্যি অনেক ভালো লাগে। ধন্যবাদ ভাই।

০৬ ই জানুয়ারি, ২০১৩ রাত ১১:০৪

শের শায়রী বলেছেন: আমার কৃতজ্ঞতা নিন

১৬| ০৬ ই জানুয়ারি, ২০১৩ বিকাল ৩:২৮

মনিরা সুলতানা বলেছেন: তথ্য বহুল পোস্ট ভাইয়া ।।

অনেক ভাল লাগ্ল :)

০৬ ই জানুয়ারি, ২০১৩ রাত ১১:০৫

শের শায়রী বলেছেন: আমার কৃতজ্ঞতা জানবেন।

১৭| ০৬ ই জানুয়ারি, ২০১৩ বিকাল ৩:৩৮

আমি বন্য বলেছেন: তথ্য বহুল ও সুন্দর পোস্ট।ভা

০৬ ই জানুয়ারি, ২০১৩ রাত ১১:০৬

শের শায়রী বলেছেন: ধন্যবাদ। আনন্দ। আনন্দ

১৮| ০৬ ই জানুয়ারি, ২০১৩ বিকাল ৪:০০

মাহী ফ্লোরা বলেছেন: পড়ে অনেক কিছু জানলাম।

০৬ ই জানুয়ারি, ২০১৩ রাত ১১:০৮

শের শায়রী বলেছেন: ভাল লাগল জেনে।

১৯| ০৬ ই জানুয়ারি, ২০১৩ বিকাল ৫:৩৫

মোঃ জুম্মা বলেছেন: অসাধারণ । প্রিয়তে রইল।

০৬ ই জানুয়ারি, ২০১৩ রাত ১১:০৯

শের শায়রী বলেছেন: আমার কৃতজ্ঞতা জানবেন।

২০| ০৬ ই জানুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৭:১৩

নিয়েল ( হিমু ) বলেছেন: আবার একদল মনে করেন পৃথিবী তৈরীর গুপ্ত কথা এখানে লেখা আছে।
এই দলটার নাম কৈতার্বেন ? থাপ্রামু এইদলের লিডারটারে X( X( X(

যারা আত্না পরোলৌকিক তা নিয়ে নাড়াচাড়া করেন তাদের জোড় দাবী এই পান্ডুলিতে আত্নার গোপন রহস্য, মৃত্যুর ওপারের কথা বলা হয়েছে, আরো লেখা আছে কিভাবে আত্নাকে ডেকা আনা যায় তার পূরো গোপন প্রক্রিয়া । প্রথম থেকে ৬ নম্বর বা শেষ ছবিটা এটাই প্রমান করে আমার কাছে ।

বিস্ময় সহকারে ভাল লাগা রইল । B:-) B:-) :) :)

০৬ ই জানুয়ারি, ২০১৩ রাত ১১:১১

শের শায়রী বলেছেন: আমার কৃতজ্ঞতা জানুন ভাই।

২১| ০৬ ই জানুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৭:৪৫

সিকদার বলেছেন: আপনার পোষ্ট যখন পড়ছিলাম তখন মনে হছ্ছিল পরলোকগত ইমন জুবায়ের ভাইয়ের পোষ্ট পড়ছি ।
দারুন লেখা ও বিষয় ।

০৬ ই জানুয়ারি, ২০১৩ রাত ১১:৩৩

শের শায়রী বলেছেন: প্রথমেই আপনাকে কৃতজ্ঞতা জানিয়ে নিচ্ছি, এই ধরনের মন্তব্য করার জন্য, আমার কাছে অনেক পাওয়া। কিন্তু ইমন ভাই এমন এক জন ব্লগার যার ধারে কাছে কারো পৌছান খুব কঠিন, আর আমার মত নবীন ব্লগারের জন্য তো আকাশ কুসুম কল্পনা, উনি শুধু ব্লগার ই ছিলেন না, ব্লোগারদের একটা নির্দিষ্ট মানদন্ড দিয়ে গেছেন। ক্রিকেটে ডন ব্রাডম্যান একজন ই আছেন, কেউ হয়ত শচীন, লারা, পন্টিং হতে পারবে কিন্তু ব্রাডম্যান হতে পারবে না। ইমন ভাই বাংলা ব্লগীংয়ের ব্রাডম্যান। ভাল থাকুন।

২২| ০৬ ই জানুয়ারি, ২০১৩ রাত ৯:২১

অবসরপ্রাপ্ত বাউন্ডুলে বলেছেন: +++

০৬ ই জানুয়ারি, ২০১৩ রাত ১১:৩৪

শের শায়রী বলেছেন: ধন্যবাদ ভ্রাতা।

২৩| ০৬ ই জানুয়ারি, ২০১৩ রাত ১০:২৪

ইলুসন বলেছেন: সুন্দর পোস্ট। অনেক ভাল লেগেছে পড়ে। চালিয়ে যান।

০৬ ই জানুয়ারি, ২০১৩ রাত ১১:৩৮

শের শায়রী বলেছেন: ধন্যবাদ ভ্রাতা।

২৪| ০৬ ই জানুয়ারি, ২০১৩ রাত ১১:০৭

poloy বলেছেন: পোস্টে +++

০৬ ই জানুয়ারি, ২০১৩ রাত ১১:৩৮

শের শায়রী বলেছেন: ধন্যবাদ ভ্রাতা।

২৫| ০৭ ই জানুয়ারি, ২০১৩ রাত ১২:২১

তারছেড়া লিমন বলেছেন: তথ্য বহুল পোস্ট ভাই । পোস্টে ++

০৭ ই জানুয়ারি, ২০১৩ রাত ১২:৫৩

শের শায়রী বলেছেন: ধন্যবাদ তারছেড়া ভাই

২৬| ০৭ ই জানুয়ারি, ২০১৩ রাত ২:৫৮

একটু স্বপ্ন বলেছেন:
বাহ, সুন্দর পোষ্ট।

অনেক শুভকামনা..

০৭ ই জানুয়ারি, ২০১৩ ভোর ৬:৩৭

শের শায়রী বলেছেন: ধন্যবাদ ভ্রাতা।

২৭| ০৯ ই জানুয়ারি, ২০১৩ দুপুর ১২:৫০

পদ্ম।পদ্ম বলেছেন: ++

০৯ ই জানুয়ারি, ২০১৩ দুপুর ১:৪৭

শের শায়রী বলেছেন: আবার ও ধন্যবাদ

২৮| ১২ ই জানুয়ারি, ২০১৩ বিকাল ৩:৩৭

আজ আমি কোথাও যাবো না বলেছেন: অসাধারণ!
++

১২ ই জানুয়ারি, ২০১৩ রাত ৮:৩৬

শের শায়রী বলেছেন: ধন্যবাদ আপনাকে

২৯| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১০:৫১

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন: অসাধারণ!

++

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.