নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অমরত্বের লোভ কখনো আমাকে পায়না। মানব জীবনের নশ্বরতা নিয়েই আমার সুখ। লিখি নিজের জানার আনন্দে, তাতে কেউ যদি পড়ে সেটা অনেক বড় পাওয়া। কৃতজ্ঞতা জানানো ছাড়া আর কিছুই নেই।

শের শায়রী

হৃদয়ের কাছে বুদ্ধির বাস ভাল কথা। কিন্তু মাঝে মঝে হৃদয়ের ওপর থেকে বুদ্ধির শাসন তুলে দিতে হয়, হৃদয়কে স্বাধীন করে দিতে হয়, মুক্ত করে দিতে হয়। স্বাধীন মুক্ত হৃদয়ের ধর্মকে সব সময় বুদ্ধি দিয়ে বিচার করতে নেই।।

শের শায়রী › বিস্তারিত পোস্টঃ

আনারকলি সেলিম প্রেম না ব্যভিচার কাহিনী

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ৮:৩২



তখন আমার বয়স আর কত হবে ১০-১৫ বছর, আমার মা খালার সাথে একটি অসাধারন সিনেমা দেখছিলাম হলে যেয়ে। সে আমলে হলে যেয়ে ছবি দেখার পরিবেশ ছিল। আমি বলছি ২৫-৩০ বছর আগের কথা। ছবির নাম ছিল “আনারকলি” এত দিনে আমি ভূলে গেছি কে ছিল আকবরের ভূমিকায় কে ছিলেন সেলিম আর কে ছিলেন “আনারকলি”। আকবর ছিলেন সম্ভবত দারাশিকো। যাই হোক সেই শৈশবে এর নিটোল প্রেম কাহিনী আমার মনে দাগ কাটছিলো। মারাত্মক এক রোমান্টিক আবহ বিরাজ করত আনারকলি- সেলিমের প্রেম কাহিনী আমার মনে। এতদিন তাই জানতুম, আকবরের গোয়ার্তুমিতে একটি অসাধারন প্রেম কাহিনী শেষ হয়ে যায়। কিন্তু কয়দিন আগে এ্যালেক্স রাদারফোর্ডের “Ruler of the world” বইটি পড়ে মারাত্মক ধ্বাক্কা খেলাম।



কি আছে Ruler of the world বইটিতে? চলুন দেখি, নওরোজের অষ্টম দিনে সবে মাত্র সূর্য অস্ত গেছে সবাই আমোদ প্রমোদে ব্যাস্ত। স্বয়ং সম্রাট আকবরের উপস্থিতিতে। এটাই তখন কার রেওয়াজ বাংলা নববর্ষের আনন্দে সম্রাট নিজেই উপস্থিত থাকতেন। সম্রাটের জন্মদিনের পর এটাই সবচেয়ে জাকঝমক পূর্ন অনুষ্ঠান।



মধ্য্ রাত সমাগত। সম্রাট আকবর ঊঠে দাড়ালেন। সভা স্তদ্ধ। ঘোষনা দিলেন, তুরস্কের সুলতান তার জন্য দু’মাস আগে বিরল সৌন্দর্য্যের একজন ইটালীয় নর্তকী উপহার পাঠিয়েছেন। তিনি তার নাম দিয়েছেন আনারকলি কারন মেয়েটির গায়ের রং ছিল ডালিমের দানার মতো লাল টসটসে।



রাজ ভৃত্যরা জলসা অনুষ্ঠানের চারিদিকে কৃত্রিম ধোয়া সৃষ্টি করলেন। যা ছিল চন্দন কাঠের তৈরী। সুবাসিত ধোয়ার মধ্য থেকে বের হয়ে আসল আনারকলি। একটি অর্ধ স্বচ্ছ ওড়নায় তার দেহের ওপরের অংশ আচ্ছাদিত। নীচে একটি ঢোলা পাজামা। আনারকলি তার দু বাহু ওপরে তুলে সমগ্র দেহটি দোলাতে আরম্ভ করল। নেই কোন বাদ্য যন্ত্র, কেবল তার হাতের চুড়িগুলোর সংঘর্ষে সৃষ্ট মূর্ছনা আর নুপুরের কিন্নরই তার সঙ্গী। বুনো সর্পিল ভাবে নেচে চলল আনারকলি। তার মানে প্রথমত আনারকলি ছিল সম্রাট আকবরের জন্য প্রেরিত তুরস্কের সুলতানের ইটালীয় শয্যা সঙ্গিনী।আনারকলি শুধু নাচ নয়, কাব্য, সাহিত্য ও সঙ্গীতেও ছিলেন পারদর্শী।



নৃত্যরত আনারকলি শেষ মূহুর্তে যখন টান দিয়ে তার ওড়না ফেলে দিয়ে আকবরকে কুর্নিশ করে মোমবাতির প্রকম্পিত আলোতে শাহজাদা সেলিম দেখলেন তার মুখ মন্ডল ডিম্বাকৃতি এবং থুতুনিতে চিড় আছে। নাকটি ছোট কিন্তু খাড়া। তবে সবচেয়ে আকর্ষনীয় তার চোখ যা সেলিম আগে কখন ও দেখেনি, সেগুলি গাঢ় নীল অথবা বেগুনীর মধ্যবর্তী কোন রং। সেলিমের হৃদ স্পন্দন প্রায় বন্ধ হয়ে যাবার উপক্রম। আনারকলি কে তার পেতেই হবে, এ ছাড়া কোন উপায় নেই, সেলিম ভূলে গেল আনারকলি তার বাবার রক্ষিতা।



এ সময় সেলিম আর আকবরের মধ্যে চলছিলো ব্যাক্তিত্বের এক ঠান্ডা লড়াই। সেলিম যেনতেন উপায় আকবরকে আঘাত করে আনন্দ পেত। আসলে রাজকীয় রক্তে রক্তর বন্দন থেকে ক্ষমতা আর ব্যাক্তিত্বের দ্বন্দ বড় হয়ে দেখা দেয়। আনারকলিকে পেতে সেলিম ঘুষ দিয়ে হাত করেন সম্রাট আকবরের খাজানসারা কে। খাজানসারা হল হেরেমের রক্ষী।



আকবর তিন সপ্তাহের জন্য শিকারে গেলে খাজান সারা অতি গোপনে অনারকলিকে শাহজাদা সেলিমের খেদমতে হাজির করেন।পরবর্তীতে স্পষ্ট হয়ে উঠে যে, আনারকলিও তার প্রেমে মজেছিলেন। তারা অভিসারে যেতেন। তবে তাদের মধ্যকার দেখা সাক্ষৎ গোপন রাখা হতো। তাদের রোমাণ্টিক সম্পর্কের সময় আনারকলির বয়স ছিল চল্লিশের কোঠায় কিংবা তার চেয়ে বেশি। শাহজাদা সেলিমের বয়স ছিল ত্রিশের কোঠায়। তিনি ছিলেন তখন অন্তত তিনটি পুত্র সন্তানের পিতা।



পরবর্তীতে সেলিম আকবরের জীবনি লেখক অতি বিশ্বস্ত আবুল ফজলের বুদ্বিতে ধরা পড়েন যে আনারকলি আর সেলিম প্রেমে মজেছেন। শেষবার যখন সেলিম গোপনে আনারকলির সাথে প্রসাদ থেকে আধা মাইল দূরে রবি নদীর তীরে এক ভগ্নস্তুপের মধ্যে দেখা করতে যান তখন আকবরের সেনাদের হাতে ধরা পড়েন।



আকবর বন্দী করে আনারকলিকে হেরেম খানয় নিয়ে যায় সেখানে সেলিমের উপস্থিতে আনারকলিকে জ্যান্ত কবর দেবার শাস্তি দেয় যেন আনারকলি তিলে তিলে মারা যায়। পরে জানা যায় সেলিমের অনুরোধে তার দাদী হামিদা সম্রাট আকবরের মা আনারকলিকে গোপনে বিষ সরবরাহ করে যেন কষ্ট পেয়ে না মারা যেয়ে এক বারে মারা যায়। এই হল ইতিহাস।



আমাকে কষ্ট দিল আমার এত প্রিয় একটা প্রেমিক যুগল আসলে পবিত্র প্রেম না এক অসম ব্যাভিচারে লিপ্ত ছিল। কে ছিল আনারকলি? আনারকলি ছিল এক ইতালীয় সওদাগরের সুন্দরী কন্য। যে তার পিতার সাথে আফ্রিকার উত্তর উপকূল থেকে সওদাগর জাহাজে করে যাত্র করে ত খন তার বয়স মাত্র ১৫। জলদস্যুরা তার বাবাকে হত্যা করে তাকে অপহরন করে এবং ইস্তাম্বুল ক্রীতদাস বাজারে এক পতিতালয় মালিকের কাছে বিক্রি করে।



পতিতালয়ের মালিক তাকে পুরুষদের মনোরঞ্জনের যথোপযুক্ত শিক্ষা দেয়। এরপর এক ধনাঢ্য ব্যাক্তির কাছে বিক্রি করে। ওই ব্যাক্তি তাকে কিছুদিন পর তুরস্কের সুলতান এর কাছ নজরানা পাঠায়। সেটি আকবরের কাছে আসার বছর চারেক আগের ঘটনা।



আনারকলিকে একটি দেয়ালের ভেতর জীবন্ত চাপা দেয়া হয়। লাহোরে পাঞ্জাব সচিবালয় প্রাঙ্গনে মল রোডের পাশে একটি বিরাট সৌধ। ধারণা করা হয় যে, ১৬১৫ সালে প্রেমাসক্ত শাহজাদা সেলিম তাজমহলের পূর্বগামী হিসাবে এ সৌধ নির্মাণ করেন। সৌধটি জনসাধারণের জন্য উন্মু্‌ক্ত। বর্তমানে ভবনটি একটি মোহাফেজখানা হিসাবে ব্যবহৃত হচ্ছে। এখানে বর্তমানে পাঞ্জাবের রেকর্ড অফিস। ব্রিটিশ আমলে জায়গাটি একটি গীর্জায় রূপান্তরিত করা হয়েছিল। মল রোডের নিকটবর্তী একটি বাজারের নাম আনারকলি। আনারকলির নামানুসারে এ বাজারের নামকরণ করা হয়। পাকিস্তানে এটি হচ্ছে প্রায় ২ শো বছর আগের সবচেয়ে পুরনো বাজার। সৌধটি অষ্টাভুজাকৃতির। মাঝখানে একটি বিশাল ছাদ। ৮টি অষ্টভুজাকৃতির গম্বুজ। গম্বুজগুলো স্তম্ভের ওপর নির্মিত। একসময় সৌধের চারপাশে ছিল একটি বাগান।



একটি স্তম্ভে আল্লাহর ৯৯টি নাম এবং দুই পংক্তির একটি ফারসি কবিতা:



তা কিয়ামাত শুকর গুইয়াম কারদিগারি কিশ রা

আহ, গার মান বাজ বিনাম রু ইয়ার-ই-খুশ রা



আমি রোজ কিয়ামত পর্যন্ত আল্লাহর কাছে শোকরিয়া আদায় করবো

আহ, আমি কি একবার আমার প্রিয়তমার মুখ দেখতে পারবো?



কবরের উত্তর মাথায় নিচে উল্লেখিত এ শব্দ ক’টি উৎকীর্ণ:



মজনু সেলিম আকবর।





সবকিছু মিথ্যা হলেও উপরে উল্লেখিত উৎকীর্ণ কথাগুলো তো মিথ্যা নয়। উৎকীর্ণ লিপির ভাষা হচ্ছে কারো হৃদয় ভেঙ্গে যাওয়ার যন্ত্রণা। সেলিমের নাম লেখা থাকায় স্পষ্ট বুঝা যাচ্ছে যে, ভুক্তভোগী শাহজাদা সেলিম ছাড়া আর কেউ নন। আনারকলি হয়ত বারবনিতা ছিলেন কিন্তু সেলিম ছিলেন আনারকলির প্রেমে মাতোয়ারা



সৌধে সংখ্যা এবং কথায় দু’টি তারিখ। পূর্ব পাশে ১০০৮ হিজরি (১৫৯৯-১৬০০ সাল) এবং পশ্চিম পাশে ১০২৪ হিজরি (১৬১৫-১৬ সাল)। প্রথম তারিখটি হচ্ছে আনারকলিকে মৃত্যুদণ্ড দানের এবং দ্বিতীয়টি সৌধ নির্মাণের।



আনারকলিকে নিয়ে ভারত ও পাকিস্তানে বেশ কয়েকটি চলচ্চিত্র নির্মাণ করা হয়েছে। ১৯২৮ সালে লাভস অব অ্যা মোগল প্রিন্স নামে প্রথম একটি ছবি নির্মাণ করা হয়। ১৯৫৩ সালে ভারতে আনারকলি নামে আরেকটি ছবি নির্মাণ করা হয়। ছবিতে আনারকলি চরিত্রে অভিনয় করেন বীনা রায়। ১৯৫৮ সালে পাকিস্তানে আনারকলি নামে আরেকটি ছবি মুক্তি পায়। নূরজাহান হলেন ছবির কেন্দ্রীয় চরিত্র। পরবর্তীতে ১৯৬০ সালে কে. আসিফ পরিচালিত মোগল-ই-আজম মুক্তি পায়। এ ছবিতে আনারকলি চরিত্রে অভিনয় করেন অভিনেত্রী মধুবালা। ছবিটির কিছু অংশ ছিল রঙ্গীন। ২০০৪ সালে পুরোপুরি রঙ্গীন ছবি হিসাবে মোগল-ই-আজম মুক্তি পায়। ২০০৩ সালে শোয়েব মনসূরের স্বল্পদৈর্ঘ্য ধারাবাহিক মিউজিক ভিডিও ইশকে ইমান আলী আনারকলি চরিত্রে অভিনয় করেন।



সূত্রঃ http://en.wikipedia.org/wiki/Anarkali

Ruler of the world by Alex Ratherford

মন্তব্য ১৪৮ টি রেটিং +৩৯/-০

মন্তব্য (১৪৮) মন্তব্য লিখুন

১| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ৮:৪০

কালোপরী বলেছেন: :)


+++++++++++

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ৯:১৭

শের শায়রী বলেছেন: আরে কালোপরী কেমন আছেন?

২| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ৮:৪১

দাসত্ব বলেছেন: ওয়াও , আনারকলি ইটালিয়ান ছিলো !?
এটা একেবারেই জানতাম না।
তার আসল নাম কি ছিলো ? আনারকলি নামটা পাইসিলো কিভাবে ?
আপনার এই ব্লগটা অনেকটা ইমন জুবায়েরের ব্লগের মত করে লেখা যদিও আপনার ব্লগ লেখার স্টাইল আপনার স্বতন্ত্র।

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ৯:২২

শের শায়রী বলেছেন: ধন্যবাদ দাসত্ব। আসলে ওর গায়ের রং ছিল ডালিমের কোয়ার মত হাল্কা গোলাপী সেই খান থেকে আকবর ওর নাম দেয় আনারকলি। এ রকমই উল্লেখ্য আছে।

৩| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ৮:৫০

হেডস্যার বলেছেন:
জানলাম...শিখলাম ও B-) ++

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ১০:২০

শের শায়রী বলেছেন: হেডস্যার শিখল! অনেক ধন্যবাদ হেডস্যার

৪| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ৯:০২

লাবনী আক্তার বলেছেন: প্রিয়েতে নিলাম। এই কাহিনি আমি আমার এক আত্মীয়ের কাছে শুনেছিলাম। ভাইয়া ধন্যবাদ। আপনার সব পোস্টই তথ্যসমৃদ্ধ তাই ভালো লাগে পড়তে ।

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ১০:২২

শের শায়রী বলেছেন: অনেক অনেক ধন্যবাদ

৫| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ৯:০৬

ইমরাজ কবির মুন বলেছেন:
জ্যান্ত কবর! এহহে।
আমি ভালো আসি ভাইয়া, আপনার কি খবর?

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ১০:২৩

শের শায়রী বলেছেন: এই চলছে মুন ভাই। লেখা দেখি না অনেক দিন।

৬| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ৯:১৭

ভ্রমন কারী বলেছেন: জানলাম
+++

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ১০:২৩

শের শায়রী বলেছেন: অনেক ধন্যবাদ

৭| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ৯:২৮

নিঃসঙ্গ ঢেউ বলেছেন: কেন জানি আনারকলি নামক এই দুর্ভাগা মেয়েটার জন্য বিষাদ অনুভব করছি। সত্যি কি ব্যভিচারই ছিলো সেলিম-আনারকলির প্রেমের শেষ কথা? আমার মনে হচ্ছে না।

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ১০:৪৮

শের শায়রী বলেছেন: যাই হোক না কেন আমাদের মনে মিষ্টি প্রেমের অনুভূতিটাই থাকুক। ইতিহাস থাকুক ইতিহাসে

৮| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ৯:৩৫

মাহির কাবির বলেছেন: apni vai boss..
purai boss

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ১০:৪৯

শের শায়রী বলেছেন: ভাইরে কি যে বলেন না। ধন্যবাদ অনেক

৯| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ৯:৪৪

মহামহোপাধ্যায় বলেছেন: প্রেম করা ভালু না :(

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ১০:৪৯

শের শায়রী বলেছেন: ছ্যাকা খাবার পর সবাই এটাই বলে

১০| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ৯:৫১

জুন বলেছেন: তাহলে আমি যা এতদিন যেনে আসলাম তা কি মিথ্যা ইতিহাস !!
বাদীর মেয়ে আনারকলি কিশোরী/যুবতী সে হলো ৪০ বছরের আর সেলিম হলো তার চেয়ে ছোট!!
বর্তমান হার্টথ্রব নায়িকা কারিনা কাপুরের দাদা রাজকাপুরের বাবা পৃথ্বীরাজ কাপুর আকবরের ভুমিকায় ছিলেন, আর দীলিপ কুমার শাহজাদা সেলিম।
কিন্ত কথা হলো এ্যালেক্স রাদারফোর্ডের “Ruler of the world” বইটার সাথে আনারকলির ইতিহাস মিলাতে কষ্ট হচ্ছে। সে সময় পারস্য থেকে কারো আসাটা কোন বড় ব্যাপার ছিলনা। আমার কেন যেন সিনেমার ঘটনাটাই সত্যি মনে হয়। আর সে যাই হোক তাকে ব্যাভিচারী বানিয়েছিল কে ?? সে কি নিজে থেকেই হয়েছিল ?? মনে হয়না .. যদি ঐ জীবনই তাকে গ্রহন করতে হয় তা ছিল নিশ্চয় আরোপিত। আর সেলিমের প্রেমকে সে সত্যি প্রেম ভেবেছিল তার এই কৃত্রিম জীবনে। আনারকলির প্রতি রইলো আমার সম্পুর্ন সহানুভূতি।

শেষে খৈয়ামের একটা শের রইলো আপনার জন্য :)

সে একদিন পানশালে কোন
বারাংগনা দেখে
শেখজী বলেন ডেকে
'দেখছি তুমি মুর্তিমতী পাপ
মদ্যাপায়ী ব্যাভিচারীর অসংযমের ছাপ
অংগে তোমার আঁকা
তোমার রূপের কদর্য্যতা থাকছেনা আর ঢাকা'।
বারবনিতা বল্লে হেসে, 'স্বামী
দেখছো যা তা সত্য বটে আমি,
কিন্ত প্রভু বাইরে তোমার দেখতে যে রূপ পাই
যথার্থ কি অন্তরেতেও সত্য তুমি তাই'!


বিশাল মন্তব্যের জন্য আন্তরিক দুঃখিত শের শায়েরী:(

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ১০:৪৩

শের শায়রী বলেছেন: জুন এই ধরনের মন্তব্য আমাকে আনন্দিত করে আর আপনার শের গুলো আমার বোনাস। এ্যালেক্স রাদারফোর্ড কিন্তু পূর্ন মোগলদের ওপর গবেষনা করছে তার কিন্তু বাবর, হুমায়ুন, আকবর, সেলিম, শাজাহান এদের ওপর আলাদা আলাদা বই আছে। সে মুলত আবুল ফজল সামনে রেখে গবেষনা করছে। আর ফজল আকবরের জীবনী লিখক।
আর আনারকলি কিন্তু স্বইচ্ছায় এই জীবনে আসেনি দ স্যুদের দ্বারা অপ হৃত হয়ে এই পথে আসে, কে জানে হয়ত সেলিমের কাছে এসে ভালবাসার পৃথিবী খুজে পেয়েছিল।
আমার ও কিন্তু আনারকলির প্রতি পূর্ন ভাল লাগা লেগে আছে। ইতিহাস যাই বলুক মানুষের বিশ্বাসের মূল্য কিন্তু অনেক।
ভাল থাকুন।
অনেক দিন কোন পোষ্ট দিচ্ছেন না কিন্তু।

১১| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ৯:৫২

নীলপথিক বলেছেন: জানা জিনিসই নতুন করে পড়লাম। মজার বিষয় হলো পড়বার সময় মনেই হয়নি জানা জিনিস পড়ছি। হয়ত আপনার প্রকাশ ভঙ্গিমার স্বাতন্ত্রের কারণেই। ভালো লাগলো আপনার লেখনি।

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ১১:৪০

শের শায়রী বলেছেন: আপানার মন্তব্য আমাকে আনন্দিত করল। ভাল থাকুন ভাই।

১২| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ১০:০৭

কান্ডারি অথর্ব বলেছেন:
দুর্দান্ত পোস্ট ভাই

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ১১:৪১

শের শায়রী বলেছেন: ভাই আপনার লেখা আসছে না কেন?

১৩| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ১০:১৬

ওবায়েদুল আকবর বলেছেন: আপনার বর্ণিত কাহিনীর সাথে উইকির বর্ণনার তেমন মিলই পেলামনা। ওখানে তো জোড় দিয়ে বলা হচ্ছে তার আসল নাম নাদিরা এবং পিতার নাম নূর খান। যদিও পুরো কাহিনীটাই ধোয়াশায় ভরা। বিভিন্ন ব্যাখ্যা আছে দেখলাম এই আনারকলিকে নিয়ে।

তবে ঐতিহাসিক এইসব চরিত্র নিয়ে লেখার সময় একটু সাবধান থাকা উচিৎ ভাই। আপনার এই লেখা পড়ে অনেকেই একে ইটালিয়ান মেয়ে মনে করতে পারে কিন্তু সত্য কি সেটা আসলে বলা দুস্কর। আগেপিছের ধারণাগুলোর কিছু বর্ণনা থাকলে মনে হয় পাঠকরা এত বিভ্রান্ত হতনা।

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ১০:৩৪

শের শায়রী বলেছেন: ব্রো প্রথমেই ধন্যবাদ আপানাকে মন্তব্যর জন্য আমি এই লেখাটি লিখছি এ্যালেক্স রাদারফোর্ডকে অবলম্বন করে। এ্যালেক্স রাদারফোর্ড কিন্তু কোন একজন না স্বামী স্ত্রী দুজন মিলে এ্যালেক্স রাদারফোর্ড বাস্তবে তাদের নাম ডায়না ও মাইকেন প্রেষ্টন।

তাদের বইর লিষ্টের দিকে তাকান। ব র্তমানে মোগলদের নিয়ে সবচেয়ে বড় কাজ কিন্তু তারাই করছে। তাদের তথ্যই সবচেয়ে ইতিহাস নির্ভর বলে ধরা হয়। তারা মূলত আবুল ফজলের লিখি নিয়ে কাজ করছে।

Click This Link

আর উইকিতে সব সময় আপডেট হয়। আমিও এখানে আমার লিখাকে ধ্রুব সত্যি বলছি না তবে যেটা সত্যি মনে হয়েছে সেটা বলছি, হয়ত এটাও এক সময় মিথ্যা হবে। ত বে আপাতত এটাই আমার কাছে সত্যি

১৪| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ১০:১৯

তাসজিদ বলেছেন: ইতিহাস মানুষ লেখে । তার প্রয়োজনে সে কাওকে নায়ক বানায় আর কাওকে ভিলেন

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ১২:১৮

শের শায়রী বলেছেন: একদম ঠিক ব্রো

১৫| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ১০:২৪

রবি কিরণ বলেছেন: ইতিহাস মানুষ লেখে । তার প্রয়োজনে সে কাওকে নায়ক বানায় আর কাওকে ভিলেন

সহমত আপনার সাথে।
পোষ্ট পড়ে অনেক কিছু জানা হল।

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ১২:১৯

শের শায়রী বলেছেন: ইতিহাস মানুষ লেখে । তার প্রয়োজনে সে কাওকে নায়ক বানায় আর কাওকে ভিলেন । ঠিক। ধন্যবাদ ব্রো

১৬| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ১০:২৬

অথৈ সাগর বলেছেন: আমি রীতিমত আপনার ভক্ত হয়ে উঠছি । অনেক সুন্দর লেখা । তবে ইতিহাস তো ইতিহাসই । যে যার মত রঙ দেয় । লেখাতে প্লাস।

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ১২:২০

শের শায়রী বলেছেন: আপ্নার লেখায় কিন্তু বেশ গতি আছে। ধন্যবাদ

১৭| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ১০:৩৫

চাঁপাডাঙার চান্দু বলেছেন: আমি চাই প্রতিবাদ হবে রক্ত পলাশ, রক্ত জবায়

https://www.youtube.com/watch?v=Z6UJvlNezfM

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ১২:২১

শের শায়রী বলেছেন: ভাইরে রিগে টিউব ব্লক করা

১৮| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ১০:৩৮

সময়একাত্তর বলেছেন: ভালো লাগা রইলো।

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ১২:২১

শের শায়রী বলেছেন: ধন্যবাদ ব্রো

১৯| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ১১:১৫

*কুনোব্যাঙ* বলেছেন: মাত্র কয়দিন আগে জাহাঙ্গীরের ক্ষমতায় আসার সময়কার ইতিহাস পড়লাম আর ভাবলাম যে আকবর নিজে এত রোম্যান্টিক মনের ছিলেন তিনি কেন তার ছেলের উপর শুধুমাত্র প্রেমের কারণে এমন চড়াও হলেন!


+++++++++++

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ১২:২৩

শের শায়রী বলেছেন: ভাইরে বাপের নর্তকী লইয়া টান দিছে। চড়াও হইবে না মানে? আকবরের ইজ্জত আছে না ;)

২০| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ১১:২৯

স্পাইসিস্পাই001 বলেছেন: +++++++

সুন্দর...

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ১২:২৩

শের শায়রী বলেছেন: ধন্যবাদ ব্রো

২১| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ১১:৩১

উৎকৃষ্টতম বন্ধু বলেছেন: আনারকলির ব্যাপারে অনেক আগে পড়েছিলাম। আপনার লেখা পড়ে ভালো লাগলো।

অফ টপিকঃ একটা কথা কি জানেন যে মুঘল রাজাদের মধ্যে যারা যারা তাদের পিতার সাথে খারাপ ব্যবহার করেছিলেন তারাও তাদের সন্তানদের কাছ থেকে অবহেলিত হয়েছিলেন?

যেমন আকবরের সাথে সেলিম এই কান্ড ঘটিয়েছিলেন। পরে সেলিম তার পুত্র শাহজাহানের কাছ থেকে আনুগত্য লাভ করতে পারেননি। বরঞ্চ শাহজাহান তাকে ক্ষমতাচ্যুত করার তালে ছিলেন।

পরবর্তীতে শাহজাহান আওরঙ্গজেব কর্তৃক অবহেলিত হয়েছিলেন।

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ১২:২৪

শের শায়রী বলেছেন: একদম ঠিক বলছেন ভাই। যে যা করবে সে তার ফল পাবে

২২| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ১১:৩৯

আমি মুখতার বলেছেন: আরেক খান দুর্দান্ত লেখা পুষ্ট করলেন!!! তয় কুনোব্যাঙের মত মুই ও কনফিউসড!! বাপে প্রেম পিরীতি করব আর পোলারটারে জ্যান্ত কবর দিলো???

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ১২:২৫

শের শায়রী বলেছেন: পোলারে দেয় নাই পোলার প্রেমিকা বাপের রক্ষিতাকে দিছে

২৩| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ১১:৪৭

কান্ডারি অথর্ব বলেছেন:
ভাই সময় করতে পারছিনা । একটা লেখা কিছুদুর লিখে রেখেছি কিন্তু শেষ করতে পারিনাই।

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ১২:২৬

শের শায়রী বলেছেন: শীঘ্রী দেন ভাই

২৪| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ১১:৪৯

নতুন বলেছেন: সত্য অনেক সময় রুপকথাকেউ হার মানায়....


হতে পারে উপরের কাহিনিটাই সত্য...

রাজতন্ত্রে ছেলে বাবাকে হত্যা করে ক্ষমতার জন্য.... এই প্রেমতো সাধারন ব্যাপার.. :)

আর পাবলিক পছন্দকরবে বলে লেখকরা গল্পকে সেইভাবে লেখে,,,, তাই এই প্রেমের কাহিনিও মহান প্রেমকাহিনি হিসেবেই প্রচার পেয়েছৈ...

ভাললেগেছে আপনার লেখা... +

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ১২:৫৭

শের শায়রী বলেছেন: ধন্যবাদ ব্রো

২৫| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ১১:৫২

ৎঁৎঁৎঁ বলেছেন: আনারকলির ঘটনা পড়ে তো স্তব্ধ হয়ে গেলাম! আকবর সেলিম রাজা আসিল, ওদের জীবনে আনারকলিরা আসে যায়। কিন্তু এক আনারকলির জীবনটা এরকম হল?! :( মনটা খুব খারাপ হয়ে গেল।


আর প্রেম তো প্রেমই, এর মধ্যে ব্যাভিচার, নৈতিকতা, সামাজিকতা অমুক তমুক খুঁজতে গেলে ঠগ বাছতে গাঁ উজার হয়ে যাবে। B:-/

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ১:৫৩

শের শায়রী বলেছেন: একেই বলে কবি মন, আমি কবি না হয়েও একমত।

২৬| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ১২:০৫

আহসান ০০১ বলেছেন: এতদিন জান্তাম আনারকলি ইরান থেকে আনা নরতকি, যদি সে সত্যি ই ইতালির মেয়ে হয়ে থাকে আর কন ইতিহাসে নাই কেন আর অই পশ্চিমা বই এর বিশ্বাসযোগ্যতা কতটুকু

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৩:০২

শের শায়রী বলেছেন: সেই টাই আমারো প্রশ্ন।

২৭| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ১২:১৩

ওবায়েদুল আকবর বলেছেন: আমি বইটা পড়িনাই তাই জোড় দিয়ে মন্তব্য করতে পারছিনা। আচ্ছা উনি যে সোর্সের কথা বলেছেন সেটার অথেন্টিসিটি নিয়ে নেটে কি কোন গুরুত্বপূর্ণ তথ্য পেয়েছেন? আনারকলি আকবরের রক্ষিতা ছিল এটা সত্যও হতে পারে কিংবা মিথ্যাও (কারণ এগুলো সেইসময়ের রাজারাজড়াদের জন্য খুব স্বাভাবিক একটা ব্যাপার ছিল) কিন্তু এইসব নোংড়ামিকে অনেক সময় ফুলিয়ে ফাপিয়েও প্রচার করা হয়। যেমন বলা হয় শাজাহানের সাথে তার মেয়ে নূরজাহানের ইনসেস্ট সম্পর্ক ছিল যেটা পুরোপুরিই প্রোপাগান্ডা ছাড়া কিছুইনা। এজন্যই এই ধরণের আগুন জ্বালা সত্য আবিষ্কৃত হতে দেখলে একটু ভ্রু কুচকে উঠে।


আর এখানে কিছু রিভিউ পড়লাম সেখানে প্রথম দুটো বইয়ের ভূয়সী প্রশংসা করা হয়ে থাকলেও এই বইয়ের ব্যাপারে অনেকেই আশাহত। আমার নিজের মত হল (যদিও বইটি পড়া হয়নি) এটা একটা আর দশটা হিস্টোরিক্যাল ফিকশন কোন ঐতিহাসিক গবেষণাকর্ম নয়। আর লেখক এই বইয়ে আকবরের বর্ণাঢ্যময় জীবনের অনেক কিছুই বাদ দিয়ে গেলেও তার এবং তার পরিবারের সেক্সুয়াল স্ক্যান্ডালের ব্যাপারে অধিক মনোযোগ দিয়ে বইয়ের কাটতি বাড়ানোর পুরোনো কৌশলে স্থির থেকেছেন। কতটুকু বিশ্বাস করা যায় একে? যদিও আনারকলি ইস্যু ছাড়া নাকি অন্যান্য তথ্যে প্রচলিত ইতিহাসের বাইরের তেমন কিছু সন্নিবেশিত হয়নি বলেই বলা হচ্ছে রিভিউগুলিকে।

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ২:৪৩

শের শায়রী বলেছেন: হতে পারে অসম্ভব কিছুনা বইর কাটতি বাড়াবার জন্য এটা এদের একটা চাল হতে পারে। না ব্রো ইন্টারনেটে আবুল ফজলের আকবর নামার কোন ইংলিশ ভার্শান পাই নি।

২৮| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ১২:১৫

সেলিম আনোয়ার বলেছেন: daron post.

vi selim kinto khati premik
akbar created that trouble.

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ২:৪৪

শের শায়রী বলেছেন: ঠিক বলছ সেলিমরা কিন্ত খাটি প্রেমিক ই হয়

২৯| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ১২:১৯

ওবায়েদুল আকবর বলেছেন: যেমন বলা হয় শাজাহানের সাথে তার মেয়ে নূরজাহানের ইনসেস্ট সম্পর্ক ছিল যেটা পুরোপুরিই প্রোপাগান্ডা ছাড়া কিছুইনা

<<< যেমন বলা হয় শাজাহানের সাথে তার মেয়ে জাহানারা ইনসেস্ট সম্পর্ক ছিল যেটা পুরোপুরিই প্রোপাগান্ডা ছাড়া কিছুইনা।

৩০| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ১২:২০

ওবায়েদুল আকবর বলেছেন: উপরে নূরজাহানের স্থলে জাহানারা হবে। টাইপো সংশোধন করে দিলাম কিন্তু কেন যে পুরো কমেন্ট আসলনা বুঝলামনা।

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ২:৪৫

শের শায়রী বলেছেন: হ্য এই ধরনের একটা কথা কানে আমার ও আসছে তবে খুব বেশি মাথা ঘামাইনি এই নোংরামি নিয়ে।

৩১| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ১২:২৬

সেলিম আনোয়ার বলেছেন: ১৬তম +++

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ২:৪৫

শের শায়রী বলেছেন: ধন্যবাদ

৩২| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ১২:৩৫

জুন বলেছেন: ওহ আরেকটা কথা আনারকলির ইটালি থেকে আসাটা কেমন যেন লাগছে। এমন গোলাপি ডালিম রং এর মানুষ আমি সারা ইতালিতেও দেখি নাই । বরঞ্চ এদের ইরান ইরাক সোজা কথায় মধ্যপ্রাচ্যের দেশগুলতেই দেখা যায়।

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ২:৫৬

শের শায়রী বলেছেন: আপু এই কথাটি যেন কেমন হয়ে গেল, আনারকলি সে যুগেও অসাধারন সুন্দরী ছিল বিধায় তুরস্ক রাজ ও মোগল রাজের সেবা করার সুযোগ পেয়েছে। এর দ্বারা আমি কিন্তু বুজাতে চাই নি যে এ্যালেক্স রাদারফোর্ড যা বলছে তাই সত্যি। গায়ের রং য়ের বিচার করে আপনি একেবার তাকে ইতালি থেকে বাদ দেবেন? হয়ত ব্যাখ্যাটা ঠিক হয়নি। আমার কথা আমি বলি আমি ইতিহাসবিদ না একটা ব্যাপার জানলাম সবাইকে নিয়ে শেয়ার করলাম এই আর কি

৩৩| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ১২:৪৪

ওবায়েদুল আকবর বলেছেন: @জুন, আপু এই ব্যাপারে আপনি একটা গবেষণামূলক পোস্ট দিন প্লীজ। একজন একটা বইয়ে কিছু একটা বলল আর সেটা বিনা বিচারে বিশ্বাস করে নিব - না এই জিনিস আমার পক্ষে সম্ভব না। একদম ধোয়া দিয়ে শেয়াল বের করে নিয়ে আসুন। আপনি তো ইতিহাসের ছাত্রী সেজন্য এটা আপনার জন্য আরো সহজ হবে। কেন যেন এই লেখককে আমার ড্যান ব্রাউনের মত খুব ঝানু জিনিস মনে হচ্ছে।

৩৪| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ১২:৫৬

ঝটিকা বলেছেন: ইতিহাসের এই ব্যাপারগুলো নিয়ে সত্য মিথ্যা যায় হোক না কেন আমার অন্ত:ত তেমন কোন মাথা ব্যাথা নেই। ইতালিয়ান হোক আর ভারতীয় হোক প্রেমটা যে পুত পবিত্র ছিল না এটা বোঝা যায়। কারন বেশির ভাগ মুঘল সম্রাটই নারী সম্ভোগে পটু ছিল।

এ্যালেক্স রাদারফোর্ডের “Ruler of the world” বইটিতে বাদশা আলমগির/আওরঙ্গজেব সম্পর্কে কি লেখা আছে সেটা থেকে প্রমান হবে বইটার গ্রহনযোগ্যতা। আওরঙ্গজেব যে সৎ এবং ন্যায়পরায়ন ছিলেন এটা তেতো কোন সন্দেহ নেই।

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৩:০১

শের শায়রী বলেছেন: এক্টা খাটি কথা বলছেন

৩৫| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ১:০৭

একজন ঘূণপোকা বলেছেন: B:-) :(

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৩:০০

শের শায়রী বলেছেন: হ্যা

৩৬| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ১:০৮

বিডি আইডল বলেছেন: ১৯৮০ সালের আনার কলি সিনেমার নায়খ ছিলো সোহেল রানা, নায়িকা ছিলো রোজিনা। পরিচালক ছিলো সত্য সাহা। রুনা লায়লার চমৎকার কিছু গান ছিলো সেই সিনেমাতে।

৩৭| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ১:০৯

বিডি আইডল বলেছেন: দু:খিত, পরিচালক দিলীপ বিশ্বাস, নায়িকা ববিতা

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ২:৫৯

শের শায়রী বলেছেন: অসংখ্য ধন্যবাদ ব্রো

৩৮| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ১:১৫

আমিতপু বলেছেন: আনারকলি ইতালিয়ান নর্তকী, বা তুর্কি সম্রাটের কাছ থেকে পাওয়া উপহার এগুলো জানতাম না। আবছাভাবে মনে পড়ছে, কোথাও পরেছিলান যে আনার কলি ইরানি ছিলেন (আমি শিউর না)।

তথ্যবহুল লেখা, চমকে গেছি মজাও পাচ্ছি।

রাদারফোর্ডের লেখার আরেকটু ডিটেইল দেন প্লিজ। অপেক্ষায় আছি।

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ২:৫১

শের শায়রী বলেছেন: Click This Link
এখানে দেখতে পারেন আর নিউমার্কেটের গেটে যে বইয়ের দোকান আছে ওখানে গেলে কিনতে পারবেন

৩৯| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ১:৪১

ঢাকাবাসী বলেছেন: চমৎকার লাগল।

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ২:৫৯

শের শায়রী বলেছেন: ধন্যবাদ ব্রো

৪০| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ১:৫৯

শায়মা বলেছেন: মুগ্ধ হলাম!!!

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ২:৫৭

শের শায়রী বলেছেন: কিসে আপু?

৪১| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ২:১৩

সায়েম মুন বলেছেন: আনারকলি সেলিমের কাহিনীটা আমার জানা নেই। শুধু জুটির নামটা জানতাম। আপনার কাছ থেকেই প্রথম শুনলাম। এই লেখার সাথে কিছু বিষয়ে অনেকেই দ্বিমত পোষণ করছেন। এরকম দ্বিমত এসব কাহিনীর ক্ষেত্রে আসতে পারে। তবে আমার কাছে লেখাটা ভাল লাগলো।

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৩:০০

শের শায়রী বলেছেন: ধন্যবাদ ব্রো

৪২| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ২:৪৮

মদন বলেছেন: ভালো লাগলো...

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৩:০০

শের শায়রী বলেছেন: ধন্যবাদ ব্রো

৪৩| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ২:৫৭

আমি মুখতার বলেছেন: টাইপিং মিস্টেক :P

ভিতরের কথা কইলাম না

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ২:৫৮

শের শায়রী বলেছেন: ;)

৪৪| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৩:০৭

জাকারিয়া মুবিন বলেছেন: কত অজানারে....!!!!!!!!


++++

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৩:১১

শের শায়রী বলেছেন: ধন্যবাদ ভাই

৪৫| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৪:২৬

আরজু পনি বলেছেন:

আহা, আনারকলি নাম মনে হতেই রুনা লায়নার কন্ঠের অসাধারণ গানটার সাথে ববিতার লিপসিং ...আর গানের সাথে অভিনয়! আমি অনেকবার ইউটিউবে মুগ্ধ হয়ে দেখছি!

প্রেমকে ব্যাভিচার বললে শুনতে খারাপ লাগে .....

আর আনারকলি পুরো ঘটনার মধ্যেই পরিস্থিতির শিকার!
আনারকলির জন্যে সহানুভুতি রইল।।






আপনার সম্পর্কে একটা কথা বলেছিলাম, আজকে উপরে একজনের মন্তব্যে সেটা দেখে বুঝলাম যা বলেছি ঠিকই বলেছি B-)

০৬ ই ফেব্রুয়ারি, ২০১৩ ভোর ৫:১৬

শের শায়রী বলেছেন: আপনার মত কয়েকজনের দেয়া উৎসাহে আজ পর্যন্ত আমি এই কয়টা পোষ্ট দিতে পারছি।


ইতিহাস যাই বলুক আমার মনে কিন্তু আনারকলির শ্বাশত প্রেম ভাস্বর

৪৬| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৮:০৮

অদ্বিতীয়া আমি বলেছেন: চমৎকার লিখেছেন ++++

০৬ ই ফেব্রুয়ারি, ২০১৩ ভোর ৫:১৭

শের শায়রী বলেছেন: ধন্যবাদ অদ্বিতীয়া আমি

৪৭| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৯:১৮

এম এম ইসলাম বলেছেন: আনারকলি যে ইটালীছিল জানাই ছিল না। আর একটি ব্যপার মুঘল সাম্রাজ্য, তুর্কি সাম্রাজ্য এগুলোর সাথে আমরা ইসলামী সম্পর্ক খোজার চেষ্টা করি। অথচ দেখুন ব্যক্তিজীবনে সম্রাট, রাজপুত্ররা কি ধরনের ইসলামী অনুশাসনে লিপ্ত ছিল। আরজুপনির সাথে আমি একমত আনারকলি পরিস্থিতির শিকার।

০৬ ই ফেব্রুয়ারি, ২০১৩ ভোর ৫:২০

শের শায়রী বলেছেন: ব্রো আমি যে ইসলাম জানি মোগল ইসলামের সাথে তার কোন সম্পর্ক ই নেই

৪৮| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১০:৫৩

অপু তানভীর বলেছেন: আমি সত্যি কথা বলতে কি ব্লগে গল্প ছাড়া আর তেমন কিছুই পড়ি না । আর পড়তাম ইমন ভাইয়ের লেখা । তবে আপনার লেখা টা পড়লাম । আগেও কয়েকটা পড়েছি । সত্যি বলছি মুগ্ধ হয়েছি ।
অপনাকে অনুসারিত না করে আর পারলাম না !!
ভাল থাকবেন !!

০৬ ই ফেব্রুয়ারি, ২০১৩ ভোর ৫:৩৩

শের শায়রী বলেছেন: এ আমার এক পরম পাওয়া আমি আপনার তালিকায়। আপনি কিন্তু অনেক আগে আমার তালিকায়। আর আমি কিন্তু ব্লগ খুব একটা পড়ি না, আমি ছাপার অক্ষরে বই পড়ে আরাম পাই। ভাল থাকুন।

৪৯| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ২:২৬

তারছেড়া লিমন বলেছেন: ইতিহাস সবসময় প্রেমের বিপক্ষে গেছে এইটাও তার কোন ব্যতিক্রম নয়......

০৬ ই ফেব্রুয়ারি, ২০১৩ ভোর ৫:৩৫

শের শায়রী বলেছেন: এইডা কি ব্যাক্তিগ ত অভিজ্ঞতা থেইক্কা কইলেন নাকি? B-) ;)

৫০| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ২:২৭

তানভীরসজিব বলেছেন: একি লেখিকা এলেক্স রাদারফোর্ডের রাইডারস ফ্রম দা নর্থ পড়েছিলাম । বাবর এর জীবনি নিয়ে বিইটা....পড়ার সময় মনে হবে পুরে সময়টা আপনি ইতিহাসে পার করছেন সময়টা। শেষ হয়ে গেলে মনে হবে বর্তমা্নে ফেরত আসছেন। তবে এ বইটা পড়িনি শেয়ার করার জন্য ধন্যবাদ ।

০৬ ই ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ২:৩৩

শের শায়রী বলেছেন: হ্যা সেই এ্যালেক্স রাদারফোর্ড। কিন্তু উনি কোন মেয়ে না স্বামী স্ত্রী মিলে এই নামে লিখছেন

৫১| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৩:১১

তানভীরসজিব বলেছেন: ওহ....আমার বইটাতে দেখি লেখিকা বলে তারে :P হয়তো ডিটেইল না পড়েই বলে দিসি ....

০৬ ই ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৩:৩১

শের শায়রী বলেছেন: :P

৫২| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৩:১৭

জাকির সজিব বলেছেন: do you have ebook in pdf or epub format of this book? i mean ruler of the world book.

you can get akbar e nama by abul fazal in english in archive.org website. also you can get jhangir nama there.

i do have few great collections in my ipad.

nice article though.

০৬ ই ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৩:৩৯

শের শায়রী বলেছেন: না ভাই আমার কাছে ইবুক নাই আমি ছাপার অক্ষরে পড়তে ভালবাসি আপনার সাইট টা কাজে লাগবে আমি আকবর নামা পড়তে পারব ধন্যবাদ।

৫৩| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৩:৩২

আদম_ বলেছেন: ইতিহাস ভালোলাগে।

০৬ ই ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৩:৪১

শের শায়রী বলেছেন: আমার ও ভাই

৫৪| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৪:৩৩

জাকির সজিব বলেছেন: can you atleast tell me where did you buy that book? is it avaiable in dhaka ?

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৩ ভোর ৬:০০

শের শায়রী বলেছেন: নিউ মার্কেটের গেটের পাশে যে বইর দোকান গুলো আছে ওখানে পাবেন। আমি ওখান থেকে কিনছি। আর লিঙ্কগুলোর জন্য অসংখ্য ধন্যবাদ

৫৫| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৪:৩৯

জাকির সজিব বলেছেন: Click This Link


link of ain e akbar.

৫৬| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৪:৪২

জাকির সজিব বলেছেন: there is another link

Click This Link

৫৭| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৪:৪৫

জাকির সজিব বলেছেন: another link of akbar nama m hosted in COLUMBIA UNIversity

Click This Link

৫৮| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৮:৩৪

তন্দ্রা বিলাস বলেছেন: দারুন! এক টানে পড়ে ফেললাম।

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৩ ভোর ৬:০০

শের শায়রী বলেছেন: অনেক ধন্যবাদ

৫৯| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৮:৪১

আসফি আজাদ বলেছেন: তন্দ্রা বিলাস বলেছেন: দারুন! এক টানে পড়ে ফেললাম। +++

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৩ ভোর ৬:০০

শের শায়রী বলেছেন: অনেক ধন্যবাদ

৬০| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৩ ভোর ৬:০৮

খেয়া ঘাট বলেছেন: আসফি আজাদ বলেছেন: তন্দ্রা বিলাস বলেছেন: দারুন! এক টানে পড়ে ফেললাম। +++

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৩ ভোর ৬:৩২

শের শায়রী বলেছেন: অনেক ধন্যবাদ

৬১| ১৪ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১:১৬

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: এত চমৎকার একটা পোস্ট এত পরে আমার নজরে এলো ?
সোজা প্রিয়তে ।

১৪ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১:২১

শের শায়রী বলেছেন: অনেক ধন্যবাদ ভাই

৬২| ২১ শে ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ৮:৫১

স্বদেশ হাসনাইন বলেছেন: আনারকলির প্রকৃত ঘটনাটা কি এ বিষয়ে কৌতূহল ছিল। এ পোস্টটি থেকে কিছু নতুন তথ্য জানলাম। বইটা পড়ার ইচ্ছা থাকলো। ইতিহাসে নিরপেক্ষতা বলে কিছু নেই - কোনটা সত্যি সেই দ্বিধাটা রয়েই যায়।

প্রিয়তে রইল

২১ শে ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৪:১৭

শের শায়রী বলেছেন: অনেক ধন্যবাদ ভাই

৬৩| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ১২:৩৪

নূরূল ইমরান বলেছেন: হুমম, পরের বার কেউ সেলিম-আনারকলির উদাহরন টানলে, সোজা কানের নিচে।

ধন্যবাদ।

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৩:১৭

শের শায়রী বলেছেন: হা হা হা হা ভাই অতীতের সাথে বর্তমানের কড়া সংযোগ

৬৪| ১১ ই মার্চ, ২০১৩ বিকাল ৫:১৮

সোনালী ডানার চিল বলেছেন:
চমৎকার তথ্যময় লেখায় অনেক ভালোলাগা।
আনারকলি ইটালিয়ান এ তথ্যটা একটু হোচট খাওয়ালো!!

শুভকামনা আপনার জন্যে...............

১২ ই মার্চ, ২০১৩ ভোর ৪:২৮

শের শায়রী বলেছেন: অনেক অনেক ধন্যবাদ আপনাকে

৬৫| ১১ ই মার্চ, ২০১৩ বিকাল ৫:২৯

চাঁন মিঞা সরদার বলেছেন:
প্লাস ও প্রিয়তে।

১২ ই মার্চ, ২০১৩ সকাল ৭:১৯

শের শায়রী বলেছেন: ধন্যবাদ ব্রো

৬৬| ১২ ই মার্চ, ২০১৩ বিকাল ৩:৩৭

ম্যাভেরিক বলেছেন: ডায়ানা এবং মাইকেল প্রেসটনের বই পড়ে ধাক্কা না খেলেও পারতেন, কারণ তাদের বইটি ঐতিহাসিক উপন্যাস (কল্পকাহিনী), ঠিক যেরকম কল্পকাহিনী হচ্ছে আপনার শৈশবের আনারকলি সিনেমাটি। :)

সেলিম-আনারকলির ঘটনা মুঘল সাম্রাজ্যের ইতিহাসে এত গুরুত্বপূর্ণ, অথচ আকবরনামা কিংবা জাহাঙ্গীরনামার মতো জীবনীগ্রন্থে তার ন্যূনতম উল্লেখ নেই, এ কী অবাক হবার মতো ঘটনা নয়? আকবরনামার বিষয়টি তবু না হয় বোঝা যেতে পারে (যদিও নীরবতা অস্বাভাবিক), কিন্তু জাহাঙ্গীরের নীরব থাকার কারণ কী, বিশেষ করে তিনি যখন তথাকথিত স্মৃতিসৌধ নির্মাণ করে থাকতে পারেন। মুঘলরা ধোঁয়া তুলসিপাতা নয়, তবে ইস্ট ইন্ডিয়া কোম্পানির কর্মচারী দ্বারা যে ইতিহাসের বিভ্রান্ত সূত্রপাত হয়, তার ব্যাপারে সতর্ক থাকাই বাঞ্ছণীয়। তার চেয়ে বরং সিনেমার সেলিম-আনারকলির প্রেমের নির্মলতাই উপভোগ করাই শ্রেয়। :)

১২ ই মার্চ, ২০১৩ বিকাল ৩:৫২

শের শায়রী বলেছেন: অনেক অনেক ধন্যবাদ ম্যাভেরিক। আপনি বোধহয় এই প্রথম কোন মন্তব্য করলেন। আমি কৃতজ্ঞ। আপনার মত মানুষ যখন কোন মন্তব্য করে সেটা বিরাট পাওয়া।

৬৭| ০৯ ই এপ্রিল, ২০১৩ দুপুর ১২:৫৬

শোভন শামস বলেছেন: চমৎকার তথ্যময় লেখায় অনেক ভালোলাগা।

শুভকামনা আপনার জন্যে

Ruler of the world by Alex Ratherford

বইটার অনুবাদ পরেছি, ভাল লাগবে

০৯ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৪:২৭

শের শায়রী বলেছেন: অনেক অনেক কৃতজ্ঞতা ভাই।

৬৮| ০৯ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৪:৪৩

এস বাসার বলেছেন: অতীতের সব ঐতিহাসিক প্রেমেই বোধ হয় ব্যভিচারের মাত্রাটা বেশ ছিলো। সেটা রাধা-কৃষ্ঞই হোক আর আনারকলি-সেলিমই হোক।

তবে এগুলকে গল্প হিসেবে বেশ লাগে........

০৯ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৫:২৬

শের শায়রী বলেছেন: সহমত ভাই

৬৯| ১৬ ই এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৭:৫২

শ্রাবণ জল বলেছেন: ইতিহাস জেনে ভাল লাগল।
ধন্যবাদ।

১৮ ই এপ্রিল, ২০১৩ রাত ১১:৩০

শের শায়রী বলেছেন: ভালো থাকুন ভাই

৭০| ২০ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৩:২৩

রহস্যময়ী কন্যা বলেছেন: ভালো লাগলো পড়ে.......
++++++++++

২০ শে এপ্রিল, ২০১৩ রাত ৯:০২

শের শায়রী বলেছেন: আপনার ভাল লাগায় আমি আনন্দিত।

ভালো থাকুন।

৭১| ২০ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৩:২৯

বাকপটু বলেছেন: রাজ রাজড়া কাহিনী কিছুই মাথায় ঢোকে না

তাও গল্পের মত পড়লাম

৩৭তম +

২০ শে এপ্রিল, ২০১৩ রাত ৯:০৪

শের শায়রী বলেছেন: আমার ও একই অবস্থা ভাই, অনেক কিছুই বুজি না তারপর টাইপ করে যাই।

এই টাইপ করা টুকুই আনন্দ।

ভালো থাকুন। আনন্দে থাকুন।

৭২| ২০ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৪:০৪

শিপু ভাই বলেছেন:
মোঘল সম্রাটদের একেকজনের ছিল ৮/১০ টা করে বৌ আর অগুনতি রক্ষিতা!!!

এদের প্রেম ছিল না- ছিল ভোগের বাসনা!!!


সুন্দর পোস্টে++++++++

২০ শে এপ্রিল, ২০১৩ রাত ৯:০৭

শের শায়রী বলেছেন: শিপু ভাই কেমন আছেন?

আরে ভাই প্রত্যেকেই ছিল বিরাট লম্পট এখনকার পরিপ্রেক্ষিতে। তবে যখন পড়ছি তখন মনে হয় সমাজটাই ছিল ওই রকম। ওই সময় মনে হয় ওটাই স্বাভাবিক ছিল।

ভালো থাকুন ভাই

৭৩| ২০ শে এপ্রিল, ২০১৩ রাত ১০:০৬

জেরী বলেছেন: প্রথমেই অজানা একটা ব্যাপার পোস্টের মাধ্যমে তুলে ধরার জন্য ধন্যবাদ ভাই আপনাকে সেই সাথে +++


ব্লগে অনেকটাদিন পরে লগইন হলাম কিন্তু আপনার তথ্যবহুল ইতিহাসের নানা আজানা বিষয়ে পোস্ট দেবার প্রবণতাকে ভাললাগে :)

২০ শে এপ্রিল, ২০১৩ রাত ১০:১৫

শের শায়রী বলেছেন: ভীষন ভাল লাগল আপনার এই চমৎকার মন্তব্যে।

আপনি তো অনেক দিন ধরে ব্লগিং করেন। তাই আপনাদের মন্তব্যের চমৎকারিত্ব আলাদা। ভাল থাকুন। আনন্দে থাকুন।

৭৪| ২৩ শে জুন, ২০১৩ রাত ১২:৩২

মুরাদ-ইচছামানুষ বলেছেন: অনেক কিছু জানলাম। চমৎকার পোস্ট।

২৪ শে জুন, ২০১৩ দুপুর ২:১৪

শের শায়রী বলেছেন: ধন্যবাদ ভাই

৭৫| ১৪ ই জুলাই, ২০১৩ রাত ১২:৩৯

শাশ্বত স্বপন বলেছেন: আগে আমি আনার করি সম্পর্কে জানতাম না। খুব ভাল লেগেছে। প্রিয়তে নিলাম

০২ রা জুন, ২০১৪ সন্ধ্যা ৬:১৩

শের শায়রী বলেছেন: অনেক ধন্যবাদ ব্রো।

৭৬| ০৪ ঠা অক্টোবর, ২০১৩ বিকাল ৪:৩৪

কয়েস সামী বলেছেন: অনেক ভাল লাগা থাকল। চমত্কার পোস্ট!

০২ রা জুন, ২০১৪ সন্ধ্যা ৬:১৪

শের শায়রী বলেছেন: ধন্যবাদ ভাই

৭৭| ২৪ শে অক্টোবর, ২০১৩ বিকাল ৩:৩২

অকপট পোলা বলেছেন: ইতা কি হুনাইলেন বাই??!! মাতা পুরাই ঘুরাই গেলো! হায়, ভুল সবই ভুল!

০২ রা জুন, ২০১৪ সন্ধ্যা ৬:১৪

শের শায়রী বলেছেন: সব ঝুট হ্যায় :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.