নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অমরত্বের লোভ কখনো আমাকে পায়না। মানব জীবনের নশ্বরতা নিয়েই আমার সুখ। লিখি নিজের জানার আনন্দে, তাতে কেউ যদি পড়ে সেটা অনেক বড় পাওয়া। কৃতজ্ঞতা জানানো ছাড়া আর কিছুই নেই।

শের শায়রী

হৃদয়ের কাছে বুদ্ধির বাস ভাল কথা। কিন্তু মাঝে মঝে হৃদয়ের ওপর থেকে বুদ্ধির শাসন তুলে দিতে হয়, হৃদয়কে স্বাধীন করে দিতে হয়, মুক্ত করে দিতে হয়। স্বাধীন মুক্ত হৃদয়ের ধর্মকে সব সময় বুদ্ধি দিয়ে বিচার করতে নেই।।

শের শায়রী › বিস্তারিত পোস্টঃ

শাহবাগের নেতারা আপনারা ভূল করছেন।

২২ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১০:২৩

আজকে এই দূর পরবাসে বসে জানলাম “কোনো উস্কানি ছাড়াই ‘ধর্ম অবমাননাকারী’ ব্লগারদের শাস্তি এবং ইসলামী রাজনীতি নিষিদ্ধ করার ‘ষড়যন্ত্রের’ প্রতিবাদে আয়োজিত বিক্ষোভ মিছিলে পুলিশ হামলা চালিয়েছে বলে অভিযোগ করেছেন ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান মাওলানা আব্দুল লতিফ নিজামী”।



“আপনারা যুদ্ধাপরাধীদের বিচার চান কিনা সাংবাদিকদের এমন এক প্রশ্নের জবাবে ইউনুস আহমেদ বলেন, “অবশ্যই আমরা বিচার চাই। তবে এই বিচারের নামে তৌহিদী ঈমানদার ও ঈমানের উপর যেন আঘাত না আসে।”



প্রিয় ব্লগাররা জামাত এর এটা অস্তিত্বের প্রশ্ন। এই অস্তিত্বের প্রশ্নে তারা ন্যায় অন্যায় সমস্ত ভাবে সাধারন জনগনের ধর্ম ভীতি কে কাজে লাগানোর চেষ্টা করবে। যেহেতু জামাত ধর্মকে ভিত্তি করে তাদের নোংরা রাজনীতি করে সেখানে আজকে তারা যদি এই ধর্মপ্রান মানূষ গুলোর সমর্থন আদায় করতে পারে তবে আপনি নিশ্চিত থাকতে পারেন আপনি আমি আর একবার বাংলাদেশের ৮০% মানুষের সমর্থন হারাব।



খেয়াল করুন, এই সকল যুদ্ধাপরাধীরা কি করল? যখন ই দেখল সারা বাংলার মানুষ এক হয়ে গেছে এদের বিচারের দাবীতে তখন ই তারা আমাদের প্রিয় নবীজী কে ঢাল হিসাবে ব্যাবহার করল নিজেদের অপকর্ম ঢাকতে। এক পর্যায়ে সাধারন জনগনের আবেগে এই দেশের যুদ্ধাপরাধীর বিচার যখন সময়ের দাবীতে পরিনত হয়েছে, যুদ্ধাপরাধীরা কোন অবস্থায়ই আর পার পাচ্ছিল না, সাধারন জনগনের দাবীর সামনে সেই ’৯০ এর গনআন্দোলনের পর আওয়ামী বিএনপি প্রায় এক সুরে কথা বলা শুরু করছে ( কারন কারো কোন উপায় ছিল না জনতার দাবী) সেই সময় জামাত একটা সূক্ষ্ম চাল দিল।



পুরা আন্দোলন কে ইসলাম বিদ্বেষী হিসাবে প্রামান করার জন্য নবীজীকে সামনে টেনে আনল। এখানে জামাত ভাল করে জানে আস্তিক নাস্তিক কোন ব্যাপার না যদি প্রমান করতে পারে নবীজীর ওপর কতিপয় ব্লগার অশ্লীল ভাষা প্রয়োগ করছে তা হলে আর দেখতে হবে না। বিশ্বাস করুন সামান্য কয়েক দিনের মধ্যে এই আন্দোলনের ইতি ঘটবে। আর গো আযম, কাদের, নিযামী এরা আবার জাতির কান্ডারী সেজে মহা বিক্রমে এই দেশে ছড়ি ঘোরাবে।



এই দেশে ৮০% মানুষ মুসলমান। আর মুসলমান হিসাবে তারা প্রিয় নবীজীকে প্রানের থেকেও বেশী ভালবাসে তাই হওয়ার কথা। এতে লজ্জার কিছু নাই। এটাই হবার কথা। এখন কথা হল ব্লগার মানেই কি ইসলাম বিদ্বেষী? না অবশ্যই না। আপ্নিও আমার সাথে এক মত অবশ্যই। আপনাকে বোজানোর জন্য আমি এখানে জ্ঞানী সেজে লিখতে বসি নাই।



আমাদের বুজাতে হবে সেই সব অর্ধশিক্ষিত অশিক্ষিত সহজ সরল মানুষ গুলোকে। যারা ইসলামের নামে যখন তখন জীবন দিতে পারে। বিশ্বাস করুন আমি একটু ও বাড়িয়ে বলছি না। আপনি যখন তখন পেয়ে যাবেন ২০, ৩০, ৫০ হাজার জানবায মানূষ যারা হাসতে হাসতে প্রান দেবে যদি আপনি কোন রকম বুজাতে পারেন আমাদের প্রিয় নবী কে অসন্মান করা হয়েছে। আর জ়ামাত এই সুযোগ নিচ্ছে



আদৌ কি শাহ বাগে নবীজীকে নিয়ে কোন কটুক্তি করা হয়েছে করা হয়েছে? না আমাদের প্রানের দাবী এই দেশের যুদ্ধাপরাধীদের বিচার করা। প্রথমে জামাত এই ব্যাপারটা ছিল নাস্তিক আস্তিক বিভেদ করার চেষ্টায় ছিল। এখন খুব সূক্ষ্মভাবে চলে গেছে নবীজির ওপর, যাকে নাকি শাহবাগে বসে অসন্মান করা হচ্ছে। শুনুন শাহ বাগের নেতারা। ওখানে বসে গলাবাজি করবেন না। আজকে যারা জামাতের পক্ষ নিয়ে মারামারি করছে তারা কয়জন সত্যিকার জামাত? কয়জন ধর্মপ্রান মুসুল্লী যারা কিনা কিছু না জেনেই নবী কে ভালবেসে এসেছে? একবার ও কি হিসাব নিয়েছেন? এই দেশে হয়ত মন দিয়ে জামাত করে ০.৫% ( তাও বুজে না বুজে) কিন্তু নবীজিকে ভাল বাসে ৮০% মানুষ।



শাহবাগের নেতারা আপনারা ভূল করছেন।



জামাত কিন্তু এ দেশের ৮০% মানুষের অনুভুতি নিয়ে খেলা করছে। আজকে আপানাদের সেই আপামার মানুষের মুখোমুখি দাড় করিয়ে দিচ্ছে। আপনাকে আমি এই সব বুজাচ্ছি না আমাকেও আপানার বুজাতে হবে না। বুজান সেই সব ধর্মপ্রান মানূষ গুলোকে, আমরাও কোন অংশে আমার নবীজীকে আপনাদের থেকে কম ভালবাসি না। শাহবাগে নবীজি কে নিয়ে কোন কথা হচ্ছে না। আমার নবীজিকে কেউ আমার সামনে গালি দিয়ে ফেরত যেতে পারবে না। কারো কোন আধিকার নাই আমার ভালবাসার মানূষ কে আমার সামনে গালি দেবার। এখানে কথা হচ্ছে ঐ জামাতি গুলোকে নিয়ে যারা নিজেদের অপকর্ম ঢাকার জন্য আমার নবীজীকে ঢাল হিসাবে ব্যাবহার করছে।



জামাত আর ইসলাম একনা। অনেক হয়েছে শাহবাগে স্টেজে বসে আন্দোলনের ডাক দেয়া এক কথা আর রাস্তায় নেমে ধর্মোন্মাদ জনগনের রোষের শিকার অন্য কথা। আর একটা কথা আপ্নারা যারা স্টেজ থেকে বিভিন্ন কর্মসূচী দিচ্ছেন তারা কিন্তু জামাতের নেতাদের তুলনায় দূগ্ধপোষ্য শিশু তা আপনারা নিজেকে যাই ভাবুন না কেন।



শাহবাগের নেতারা




আপ্নাদের সাথে আছে এক ঝাক যুক্তিবাদী তরুন যোদ্ধা। এই যোদ্ধাদের সঠিক ভাবে কাজে লাগান ওই শুয়ার গুলার বিরুদ্ধে। কিন্তু জাতিকে গৃহযুদ্ধের দিকে ঠেলে দেবেন না। ফলাফল যাই আসুক না কেন তাতে শান্তি আসবে না।



আমার কয়েকটি প্রস্তাব


 আজকে যারা মসজিদ থেকে সাধারন মুসুল্লীদের কে উত্তেজিত করে রাস্তায় নিয়ে আসছে তাদের শাহবাগে মঞ্চে আহ্বান জানান তারা কি বলতে চায় শোনার জন্য। আমি জানি আপ্নারা শিক্ষিত অতি অল্প সময়ের মধ্যে তাদের আসল মুখোশ সাধারন মানুষের মধ্যে উন্মোচিত হবে যুক্তির মাধ্যমে আর যদি না আসে তবে সেটাও আপনাদের এক ধরনের বিজয়।

 প্রিয় ব্লগার ভাইরা আপ্নারা ৫/৭ জন এক এক গ্রুপে বিভক্ত হয়ে চলে যান নিকটস্থ প্রতি মসজিদে, মসজিদের হুজুরদের যুক্তি দিয়ে বুজান তাদের থেকে আমাদের ভালবাসা আমার নবীর প্রতি কোন অংশে কমনা। বরং বেশী।

 ব্লগার ভাইরা যদি হুজুরদের বুজাতে সক্ষম হোন যে এখানে আমরা ’৭১ এর হত্যার, ধর্ষনের বিচার চাচ্ছি আর কিছু না তা হলে তারা যেন নামযের পরে মুসুল্লীদের একবার তাদের উপলদ্ধি শেয়ার করে সেই অনুরোধ করুন।

 প্রতিটি মাদ্রসা থেকে প্রতিদিন শাহবাগে কমপক্ষে ৫ জন তালেবে এলেম আনার ব্যবস্থা করুন। তাদের কথা বলার সুযোগ দিন



এ প্রস্তাব সব নয় আপ্নারা আমার থেকে অনেক জ্ঞানী আরো অনেক পয়েন্ট আছে জামাতীদের কোন ঠাসা করার সেগুলো বের করুন। বেলুন ওড়ানো আর নৌকা বাইচ যে কোন আন্দোলন না নিশ্চয়ই এখন বুজছেন।



জামাত চাচ্ছে দেশকে গৃহযুদ্ধের দিকে ঠেলে দিতে আর একমাত্র সেই পন্থাই পারে তাদের রক্ষা করতে। ওদের ফাদে পা দেবেন না। এক মাত্র গুটি কয়েক জামাতি ছাড়া সবাই আমার ভাই বোন।



আর একটি কথা দেশের এই ক্রান্তিকালে আওয়ামীলীগ বিএনপি ভূলে যান। যে যেখানে আছেন সেখান থেকে বাকী সবাই কে বুকে টেনে নিন না হলে এর দায় কিন্তু আপনাকে আমাকে নিতে হবে। এটা একটা যুদ্ধকালীন পরিস্থিতি। দেশের মধ্যে যেমন শত্রু আছে দেশের বাইরেও আছে। এই আমার দেশ। আমার বাংলাদেশ



আরো দেখুন



আন্দোলনের এই দ্বিধা বিভক্তির জন্য দায়ী হল আওয়ামীলীগ ও বিএনপি। কেন?

জামাতের টার্গেট কারা



আমার সোনার বাংলা

আমি তোমায় ভালোবাসি।

চিরদিন তোমার আকাশ, তোমার বাতাস

আমার প্রাণে বাজায় বাঁশি।



ও মা, ফাগুনে তোর আমের বনে

ঘ্রাণে পাগল করে–

(মরি হায়, হায় রে)

ও মা, অঘ্রাণে তোর ভরা খেতে,

(আমি) কি দেখেছি মধুর হাসি।।



কী শোভা, কী ছায়া গো,

কী স্নেহ, কী মায়া গো–

কী আঁচল বিছায়েছ

বটের মূলে, নদীর কূলে কূলে।।



মা তোর মুখের বাণী

আমার কানে লাগে

সুধার মতো–

(মরি হায়, হায় রে)

মা, তোর বদনখানি মলিন হলে

আমি নয়ন জলে ভাসি।।

মন্তব্য ১২১ টি রেটিং +২৬/-১

মন্তব্য (১২১) মন্তব্য লিখুন

১| ২২ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১০:৩০

আমার স্বপ্নগুলি বলেছেন: আজকের ঘটনার দায় কার?
Click This Link

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১২:৩০

শের শায়রী বলেছেন: ভাই দায় যার ই হোক এই মাঝ পথে কারো দোষ ত্রুটি খুজতে যাব না যুদ্ধ চালিয়ে যেতে হবে

২| ২২ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১০:৩৩

আমি মুখতার বলেছেন:

আপনার কথার সাথে একমত!

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১২:৩১

শের শায়রী বলেছেন: অনেক ধন্যবাদ ভাই

৩| ২২ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১০:৩৫

ডাব্বা বলেছেন: খুব সুন্দর লিখেছেন। কিন্তু ঐ পর্যন্তই। লাভ হবে না। কেন হবে না বলে দিচ্ছি। আপনি দলাদলি করতে নিষেধ করছেন তো? তবুও বলছি।

সরকারি পৃস্ঠপোষকতায় কোন আন্দোলন গড়ে উঠেছে এমন একটা ইগজ্যাম্পল দিতে পারবেন পৃথিবীর ইতিহাস ঘেটে?

যদি পারেন, তো দেখুন আবার ইতিহাসে ফিরে গিয়ে, সেই আন্দোলন কি সফল হয়েছিল?

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ১১:৪২

শের শায়রী বলেছেন: ভাই আমরা এই সব আলোচনা না করে এই অস্তিত্ত্ব রক্ষার সংগ্রামে আসুন এক থাকি।

৪| ২২ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১০:৩৫

ইমরাজ কবির মুন বলেছেন:
আপনার প্রস্তাবগুলা ভালৈ।
দেশের এমন পরিস্থিতি আর ভাল্লাগতসেনারে ভাই ||

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ১১:৪৯

শের শায়রী বলেছেন: কতদিন এ ভাবে চলবে ভাই?

৫| ২২ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১০:৩৮

জীবন্মৃত০১ বলেছেন: চমৎকার করে বলেছেন। শাহবাগের নেতাদের এটা বুঝা উচিত। জামাতের কৌশলের কাছে এই নেতারা দুগ্ধপোষ্য শিশু। কিন্তু এখনই সময় সাধারণ জনগণকে বুঝানো যে আমরা দেশদ্রোহী রাজাকার জামাত শিবিরের বিরুদ্ধে। আপনার যুক্তিপূর্ণ পয়েন্টগুলো শাহবাগ নেতাদের ভেবে দেখার অনুরোধ করছি।

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ১২:৪৩

শের শায়রী বলেছেন: অনেক ধন্যবাদ ভাই

৬| ২২ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১০:৪০

মো কবির বলেছেন: আপনার সুন্দর লেখার জন্য অসংখ্য ধন্যবাদ ভাই।

আসলে শাহবাগ আন্দোলনটা আগের মতো নেই, সরকার এটা একটা হাতিয়ার হিসিবে ব্যবহার করছে মাত্র।
হয়তো আজ আমার কথা শুনে আপনি রেগে যেতে পারেন আমার উপর।

আর কয়েকটা দিন অপেক্ষা করেন, আপনিও স্পষ্ট বুঝতে পারবেন।
এই দেশটাকে এভাবেই শুষে খাচ্ছে হাসিনা-খালেদারা।
তাই আসুন, এই দেশকে রখা করি।
আপনাকে আমাদের দেশ বাচাও একটা গ্রুপে যোগ দেওয়ার জন্য আহ্বান করা হল।
https://www.facebook.com/groups/REALPOLITICS1/

আপনার সুচিন্তিত এবং বুদ্ধিদীপ্ত জ্ঞান চাই আমাদের এই গ্রুপে, দুর্নীতিবাজ, রাজাকার, দেশীয় শত্রুদের হাত থেকে দেশকে বাঁচানোর জন্য।

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ২:০৩

শের শায়রী বলেছেন: আপনার পেজটা দেখলাম ভাই। ভাল লাগল কিন্তু কি বলব বলেন আমার কথার কি মূল্য বড় বড় নেতাদের কাছে?

৭| ২২ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১০:৪২

এক্সপেরিয়া বলেছেন: প্রস্তাব ভাল । কিন্তু ছাগুরা এবার বেশি বাড়াবাড়ি শুরু করছে ।

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১১:০৪

শের শায়রী বলেছেন: ভাই আমার কথা হোলো এখন ছাগু, ভাদা, আস্তিক, নাস্তিক বিভেদ ভূলে যেয়ে আমরা যদি না যুদ্ধাপরাধীদের দিকে আঙ্গুল না তুলি ওরা আবার মাফ পেয়ে যাবে। দয়া করে সবাই একমত হন। এখন সময় যুথবদ্ধ থাকার

৮| ২২ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১০:৪৭

দখিনা বাতাস বলেছেন: টেনশনের কিছু নাই ভাই। শাহবাগে যারা গেছিল, তারাও মুসলমান, তারাও খুব ভালমত জানে ঐ খানে ইসলাম বিরোধি কিছু হয়নি।

বুঝানোর কিছু নাই, সবাই বুঝে, জামাত সবসময়ই ইসলামের দোহাই দিয়ে সবকিছু করতে চায়। ৭১ থেকে তারা ঐটাই করতেছে। ইতিহাস ঘাটেন, তাই পাবেন, তার সাথে আরোও একটা জিনিস পাবেন, তারা সবসময়ই পরাজিত হয়েছে।

ধর্মের সাথে দেশপ্রেম মিলাতে গেলে হয়না সবকিছু। ঐটা করা গেলে মিডল ইস্টে এতগুলা মুসলিম দেশ থাকতো না, সব মুসলিম দেশ মিলে একটা দেশই থাকতো।

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১১:১১

শের শায়রী বলেছেন: ভাই একমত হতে পারলাম না জামাত সব সময় জিতে। না হলে কেন বারবার আমাদের এ ভাবে হেরে যেতে হচ্ছে।

৯| ২২ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১০:৪৯

হাসান মাহবুব বলেছেন: সত্যিই তাই। এই লিংকটা পড়ে দেখুন, ‘ব্লগ-ইন্টারনেট বুঝি না, হুজুরের ডাকে যাচ্ছি’

আপনার প্রস্তাবগুলি কৌশলী এবং ঠিকভাবে প্রয়োগ করলে একটা বড় পজিটিভ ইমপ্যাক্ট ফেলার সম্ভাবনা আছে।

২২ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১১:১৪

শের শায়রী বলেছেন: ভাই আমি খুব সামান্য একজন সামান্য বুদ্ধিতে যা বুজলাম তাই বলছি। সবাই এক সাথে বসলে আরো কিছু পয়েন্ট নিশ্চয়ী আসবে। ঐক্যবদ্ধ যুদ্ধ ছাড়া আর কোন বিকল্প নাই। সবাই কে মনে করিয়ে দেন শাহবাগ কোন নেতা তৈরীর কারখানা না।

১০| ২২ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১০:৫০

মাহির কাবির বলেছেন: shahbaghe ekhn hamba r bam dole vora,amadr andolon churi hye gese,osikar krar kisu nai,r nastik thaba baba k janaja deyao vul hyse..
r asif mohiuddin n tar gong ra jkn tv te lecture mare gun man nia tkn manusher r ki krar..

ek bati dudhe ek fota gu porle ta nstw hye jai

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ২:২৯

শের শায়রী বলেছেন: আর কত আওয়ামী বিএনপি করবেন এই বার একটু এক হোন

১১| ২২ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১০:৫০

নতুন বলেছেন: এরা সবার ধম` বিশ্বাস নিয়ে খেলা করেছে...

এখন সবাইকে বুঝিয়েছে যে ব্লগে সব নাস্তিকরা ইসলামের বিরুদ্ধে লিখতেছে...

যেই সব ছবি দেখলাম... তাতে ঐ মানুষা যে ব্লগ পড়ে দেখেছেন বলে মনে হয়না...

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ২:৩২

শের শায়রী বলেছেন: একদম ঠিক বলেছেন ভাই

১২| ২২ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১০:৫১

পান্থ নজরুল বলেছেন: ...এখানে কথা হচ্ছে ঐ শুয়ার জামাতি গুলোকে নিয়ে যারা নিজেদের অপকর্ম ঢাকার জন্য আমার নবীজীকে ঢাল হিসাবে ব্যাবহার করছে ..

আপিন কি বলতে চাচ্ছন কতিপয় শাহবাগী কুলাংকার ব্লগার নবীজীকে অসম্মান করে নি? তাহলে শুয়োর রাজিবের লেখা কি মিথ্যা?

২২ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১১:০৪

শের শায়রী বলেছেন: পান্থ নজরুল এই টুকু শুধু জানুন আমি মুসলমান। আমি আমার জন্মদাতার থেকে আমার নবীজীকে বেশী ভালবাসি। যার উছিলায় এই দুনিয়া। রাজীবের ব্লগ পড়ার রুচি হয় নি। সে এখন এমন এক জায়গায় যেখানে আপনার আমার বিচার করার দরকার নেই। সে সেই পরম বিচারের মুখোমুখী।

আর যারা নিজের অপকর্ম ঢাকার জন্য আমার প্রিয় নবীকে ঢাল হিসাবে ব্যাবহার করে তাদের ওপর আল্লাহ র লানত নাযিল হোক।

সাহস থাকে তো প্রমান করুক জামাত তখন দেশের জন্য যুদ্ধ করেছে। জ়ানেন তো দেশ প্রেম ঈমানের অঙ্গ। আর যদি পাকিস্তান তাদের দেশ হয় আর সেই দেশের জন্য তারা যুদ্ধ করেছে তবে সেখানে চলে যাক

১৩| ২২ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১০:৫৬

দিকভ্রান্ত*পথিক বলেছেন: আস্তিক নাস্তিক বিভেদ অবশ্যই জামায়াত তৈরি করেছে। উস্কানি প্রকল্প এগিয়ে নিয়েছে আমার দেশ।

কিন্তু আমার প্রশ্ন হল শেখ হাসিনা কি করছে? বিষয়টি ব্যাখ্যা করে একটি বড় সর বক্তৃতা দেবার আছে !!!!!! শেখ হাসিনা ও ইমরান এর!!

এই সময় হার্ড লাইনে যাবার আগে বিষয়টি জাতির সামনে পরিষ্কার করা দরকার!!!! আর দরকার আসিফের মত যে কজন নাস্তিক আন্দোলনে আছে, আপাতত হলেও তাদের দূরে রাখা।

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ২:৩৪

শের শায়রী বলেছেন: দিকভ্রান্ত*পথিক শুধু দুজন মানূষ যদি দুটি ঘোষনা দিত তাহলে আর কোন সমস্যা থাকত না। এরা হল শেখ হাসিনা আর খালেদা জিয়া

১৪| ২২ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১০:৫৯

সেচ্ছাসেবক বলেছেন: এর জন্যই আমি সব সময় বলি, দালাল যদি হতে হয় তাহলে *শ্যা মাি দের হওয়া ভাল, আওয়ামীলীগ-বিএনপি এর দালাল হওয়া উচিত না। এরা সাময়িক লাভের আশায় দেশের বারটা বাজায় দিতাছে। নব্য রাজাকার।

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ২:৩৬

শের শায়রী বলেছেন: সহমত

১৫| ২২ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১১:০০

দিকভ্রান্ত*পথিক বলেছেন: আর ব্যাক্তি থেকে আন্দোলন বড়, তাই রাজীবকে নিয়েও এখন স্পিকটি নট থাকাই ভাল!!!!! দেশের স্বার্থে। রাজীব কি এবং কে সেটা সবার মনেই আছে।

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ২:৩৭

শের শায়রী বলেছেন: রাজীব কি এবং কে সেটা সবার মনেই আছে

১৬| ২২ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১১:০০

rasel246 বলেছেন: সুন্দর লেখার জন্য অসংখ্য ধন্যবাদ

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ২:৩৮

শের শায়রী বলেছেন: উপ্লদ্ধির জন্য আপ্নাকেও ধন্যবাদ

১৭| ২২ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১১:০৫

রুদ্র মানব বলেছেন: প্রস্তাবগুলো ভাল লাগলো ।

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৩:২৫

শের শায়রী বলেছেন: ধন্যবাদ

১৮| ২২ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১১:১১

স্বপ্নক বলেছেন: আজকে আন্দোলন ছিল মহানবী (সা) কে অবমাননার প্রতিবাদে ইসলামী দলসমূহের ডাকা আন্দোলন। নাস্তিক ধর্মদ্রোহীদের বিরুদ্ধে তাদের বিচারের দাবি জানিয়ে। শাহবাগের বিরুদ্ধে বা যুদ্ধাপরাধীদের বিচারের বিরুদ্ধে নয়।
যোক্তিক আন্দোলন। এই আন্দোলনের সাথে সব ধর্মপ্রান একাত্ত। জামাত যদি এর সাথে একাত্ততা ঘোষনা করে তাহলে এই আন্দোলন ইনভ্যালিড হয় না যেমনটি নাস্তিকরা/চটিসম্রাটরা শাহবাগ আন্দোলনে অংশ নিলে সেটা ইনভ্যালিড নয় না।

সরকার এই যোক্তিক দাবি মেনে নিলেই পারত তাহলে আর মিছিলের দরকার হত না।

কিন্তু হাসিনা সরকারের পুলিশ মিছিলের উপর গুলি বর্ষণ করে। আর কিছু চামচা মিডিয়া হলুদ সাংবাদিকতায় নেমেছে।

২২ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১১:২৫

শের শায়রী বলেছেন: স্বপ্নক আপনি কি বুজাতে চেয়েছেন? আপনি কি বুজছেন?

"আজকে আন্দোলন ছিল মহানবী (সা) কে অবমাননার প্রতিবাদে ইসলামী দলসমূহের ডাকা আন্দোলন। নাস্তিক ধর্মদ্রোহীদের বিরুদ্ধে তাদের বিচারের দাবি জানিয়ে। শাহবাগের বিরুদ্ধে বা যুদ্ধাপরাধীদের বিচারের বিরুদ্ধে নয়।" শাহবাগে কয়জন আমার প্রিয় নবীকে নিয়ে খারাপ কথা বলেছে আর কয়জন যুদ্ধাপরাধীদের বিচার চেয়েছে বলুন তো।

আপনার মহল্লায় কি চোর গুন্ডা নাই? তাই বলে কি সবাই চোর গুন্ডা হয়ে গেল ?

আর হাসিনা খালেদা এরশাদ কে আর কত দোষ দেবেন? আপনার জায়গা থেকে আপনি বলুন তো কে দুধে ধোয়া তুলসী পাতা এই দেশে? আমাদের দূর্ভাগ্য কি জানেন আমাদের চুজ করতে হয় কোনটা কম খারাপ!!!!! ভাল কিছু আমরা পাই না। কিন্ত এ অবস্থা বেশি দিন চলবে না। বিশ্বাস করুন। ভাল থাকুন ভাই

১৯| ২২ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১১:১৩

মাহীন jm বলেছেন: লেখা পড়ে ধন্যবাদ দিলেই হবে না
এখন দরকার উপযুক্ত নেতৃত্ব । যার মাধ্যমে দেশের এই অরাজকতা মুক্তি পাবে

২২ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১১:২৯

শের শায়রী বলেছেন: সত্যিকারের কঠিন পরিস্থিতি পারে নেতৃত্ব বের করে আনতে। দেখুন বড় বড় নেতা কিন্তু পরিস্থিতিতে বের হয়ে এসেছে কোন অমুক ভাই তমুক ভাই চাই বললেই কিন্তু নেতৃত্ব বের হয়ে আসেনা

২০| ২২ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১১:১৪

রোকসানা লেইস বলেছেন: ধর্মানুভুতি নিয়ে খেলছে প্রচণ্ড রকম কিন্তু যারা জামতি অনুভূতিতে মেতে উঠছে তাদের অনুভুতি কি ভাবে ভোতা হয়ে যায়, না কি করে ফেলে হিপনেটাইজ?
ওরা প্রচণ্ড রকম ষড়যন্ত্রকারী উদ্দোমি, ধর্মের নামে বাড়ি বাড়ি গিয়ে লোক যোগার করে তাদের মেধা বিকাশের কোথায় যেন স্ক্র মেরে দেয়, ধর্মের নামে দুনিয়ার আর সব কিছু ঝপাসা হয়ে যায় এইসব মানুষের তখন। আর সুযোগটা নেয় ধর্মের নামের দল। ব্যবহৃত মানুষগুলো তা বোঝে না।

গতকাল ডিজুস টাইপের এক ছেলে যখন বলল, মুসল্লিদের ডাকে প্রতিবাদ করতে যাচ্ছি। তখনই বুঝেছিলাম এরা মানুষদের প্রভাবিত করার নানা সলাকলা জানে। আর জাগরণকরীরা প্রতিদিন দল বিভক্ত হয়ে যাচ্চে নানান মতানৈক্যে।
একটা বিষয়ে এক থাকতেই হবে এ মুহুর্তে। আর বাড়ি বাড়ি গিয়ে বোঝানোর সময় এসেছে। ইন্টারনেট আর পত্রপত্রিকা কয়জন পড়ে।
আপনার প্রস্তাবগুলোও ভালো।
শুভবুদ্ধির উদয় হোক ষোলকটি মানুষের মনে।

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৩:২০

শের শায়রী বলেছেন: সবার মধ্যে শুভ বুদ্ধির উদয়ের জন্য আমাদের সবার এক যোগে কাজ করতে হবে। ভাল থাকুন

২১| ২২ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১১:১৬

লজিক2010 বলেছেন: ভাল প্রস্তাব
আর আসিফের মত যে কয়জন নাস্তিক আন্দোলনে আছে, তাদেরকে দূরে রাখা।

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ১২:৪০

শের শায়রী বলেছেন: এদের মত কয়েকজন অবার্চীন এর জন্য আজকের আন্দোলনের এই অবস্থা

২২| ২২ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১১:১৯

টুটুল২০০৮ বলেছেন: এই দুটি দলই মার্কা মারা । দেখা যাবে এরা সবাই আরামেই আছে কেউ আমেরিকা্য় আর কেউ সৌদিআরবে, মাঝখানে আমরা মরবো। আমি সত্যি ভীত এ দেশকে নিয়ে।

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ২:৩৯

শের শায়রী বলেছেন: এটাই মূল কথা এরা থাকে সেফ সাইডে আর জনগনকে রাস্তায় নামিয়ে দেয়।

২৩| ২২ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১১:২৯

হাসান41554 বলেছেন: শাহবাগে বিতর্কিত মানুষদের বাদ দিয়ে ভালো নেতৃত্ব দরকার। যারা রাজাকারের ফাসি ও চাইবে,আবার ধর্ম কেও অপমান করবে না।

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ২:৪০

শের শায়রী বলেছেন: সহমত

২৪| ২২ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১১:৩৬

বোকামন বলেছেন:



সম্মানিত লেখক,
আস-সালামু-আলাইকুম

আপনার পর্যবেক্ষণ বাস্তবসম্মত। রাজপথের আন্দোলন পরিচালনা করাটা বিশেষ করে আমাদের মত দেশগুলোতে বেশ কঠিন । অনেক কিছু সহজেই লেখা গেলেও বাস্তবে তা সবসময় সম্ভব হয় না । এমন একটা দলের বিরুদ্ধে আন্দোলন যে দলটি ৪০ বছরে অত্যন্ত পাকাপক্তভাবে গড়ে উঠা । সেই সাথে তাদের পরিচিতি একটি ইসলামী দল হিসেবে । আমরা শহরের শিক্ষিত নাগরিকেরা কেীশলী ধর্ম ব্যবসায়টি বুঝলেও গ্রাম-বাংলার সাধারণ জনতার পক্ষে এই বিষয়টির স্পষ্ট ধারনা থাকে না । এই সুযোগেই ধর্ম ব্যবসায়ীরা তাদের পুরনো সেই মোক্ষম হাতিয়ার ব্যবহার করে দেশকে অস্থিতিশীল করছে । তাই এই আন্দোলনের চেতনা গ্রাম-বাংলার প্রত্যেক স্তরে পৌছে দেওয়াটা আবশ্যিক । আর একটা বিষয় কোন খারাপ আদর্শ কে অন্য একটি খারাপ আদর্শ দিয়ে নির্মূল করা যায় না । সেই খারাপ আদর্শ টিকে চিরতরে মুছে দিতে হলে একটি ভালো আদর্শের জায়গা তৈরী করাটা একান্ত প্রয়োজন । ইসলাম নিয়ে যারা ধর্ম ব্যবসায় করে তাদের প্রতিহত করতে হলে প্রতিহত-কারীদেরও সঠিক ইসলামী জ্ঞানের প্রয়োজনীয়তা রয়েছে ।

ইসলামী মূল্যবোধ সম্পর্কে সচেতনতা তৈরী করাটা আমাদের অন্যতম কর্মসূচী হওয়া উচিত ।


আস সালামু আলাইকুম

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৩:২৭

শের শায়রী বলেছেন: অলাইকুমসালাম। ভাই আপনার চিন্তাশীল মন্তব্য আমাকে আলোড়িত করেছে। সহমত ইসলামী মূল্যবোধ সম্পর্কে সচেতনতা তৈরী করাটা আমাদের অন্যতম কর্মসূচী হওয়া উচিত ।

২৫| ২২ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১১:৩৭

বইয়ের পোকা বলেছেন: একমত।

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৩:২৮

শের শায়রী বলেছেন: ধন্যবাদ

২৬| ২২ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১১:৪৩

স্বপ্নক বলেছেন: লেখক বলেছেনঃ শাহবাগে কয়জন আমার প্রিয় নবীকে নিয়ে খারাপ কথা বলেছে আর কয়জন যুদ্ধাপরাধীদের বিচার চেয়েছে বলুন তো।


আরে ভাই, মাথা খাটান, দরকার হলে টনিক খান। সহজ কথা সহজ করে বুঝেন। আমি কোন সময় বললাম যে, শাহবাগে নবী (সা) কে নিয়ে খারাপ কথা বলা হয়েছে?

আর আজকের আন্দোলনতো শাহবাগের বিরুদ্ধে তো নয়ই। নাকি এটাও জানেন না বা বুঝেন না। আজকের আন্দোলন ব্লগে নবী (সা) এর বিরুদ্ধে কথা বলার জন্য। সেই আন্দোলন যদি শাহবাগে অবস্থানকারীরা নিজেদের বিরুদ্ধে মনে করে তাহলে শাহবাগীদের মত লুজার কেউ হবে না (আসলে তো লুজার তারা হবে না, রাজাকারদের বিচার না হলে আমরা লুজার হব)।

২৭| ২২ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১১:৪৫

স্বপ্নক বলেছেন: লেখক বলেছেনঃ শাহবাগে কয়জন আমার প্রিয় নবীকে নিয়ে খারাপ কথা বলেছে আর কয়জন যুদ্ধাপরাধীদের বিচার চেয়েছে বলুন তো।


আরে ভাই, মাথা খাটান, দরকার হলে টনিক খান। সহজ কথা সহজ করে বুঝেন। আমি কোন সময় বললাম যে, শাহবাগে নবী (সা) কে নিয়ে খারাপ কথা বলা হয়েছে?

আর আজকের আন্দোলনতো শাহবাগের বিরুদ্ধে তো নয়ই। নাকি এটাও জানেন না বা বুঝেন না। আজকের আন্দোলন ব্লগে নবী (সা) এর বিরুদ্ধে ব্লগে কথা বলার জন্য। সেই আন্দোলন যদি শাহবাগে অবস্থানকারীরা নিজেদের বিরুদ্ধে মনে করে তাহলে শাহবাগীদের মত লুজার কেউ হবে না (আসলে তো লুজার তারা হবে না, রাজাকারদের বিচার না হলে আমরা লুজার হব)।

২২ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১১:৫৮

শের শায়রী বলেছেন: আজকের আন্দোলন ব্লগে নবী (সা) এর বিরুদ্ধে ব্লগে কথা বলার জন্য



বুজলাম ভাই। অনেক ধন্যবাদ বুজিয়ে বলার জন্য। আমার ব্লগে দেখবেন মাত্র ৪ মাস ব্লগে আছি তাও অনেকটা না বুজে যাক ভাই ব্লগে বলতে কি বুজায় তাই ঠিক মত বুজি না আর সামান্য যে দুএক্টা ব্লগ চিনি সেখানে কিন্ত আজ পর্যন্ত কাউকে দেখলাম না নবী (সাঃ) নিয়ে কিছু বলছে আর কারো ব্যাক্তিগত ব্লগ কে কি লিখল তা নিয়ে আমি ইন্টারেষ্টেড না। আর সেই শাস্তি দেবার জন্য শাহবাগে হামলা চালাতে হবে যেখানে একটা শান্তিপূর্ন আন্দোলন চলছে।

যাক আপনি দেখলাম ৪ বছরের ওপর ব্লগিং করছেন নিশ্চয় আমার থেকে বেশি দেখছেন। সালাম ভাই। আমার স্বল্পবুদ্ধিকে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন দয়া করে।

২৮| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১২:০২

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: নাস্তিকরা সমর্থন করছে বলে যুদ্ধপরাধিদের বিচারের দাবী থেকে আমি সরে আসবো না , তেমনি ভাবে জামায়াত সমর্থন করছে বলে রসুলের অবমাননা কারীদের বিচারের দাবী থেকেও আমি সরে আসবো না ।

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৩:২৯

শের শায়রী বলেছেন: গিয়াসলিটন ভাই। আপনি আমার পুরোপোষ্ট দুই লাইনে নিয়ে আসছেন। অসাধারন। ভাল থাকুন ভাই

২৯| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১২:০৩

বাউন্ডুলে রুবেল বলেছেন: একমত। শাহবাগের নেতারা বুঝলেই হয় ব্যাপারটা।

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৩:৩০

শের শায়রী বলেছেন: শাহবাগের নেতারা বুঝলেই হয় ব্যাপারটা।

৩০| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১২:০৬

জাকারিয়া মুবিন বলেছেন: সময় এসেছে কিবোর্ড আর শাহবাগ ছেড়ে সাধারন মানুষের কাছে যাওয়ার।

চরমভাবে একমত।

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৩:৩০

শের শায়রী বলেছেন: সময় এসেছে কিবোর্ড আর শাহবাগ ছেড়ে সাধারন মানুষের কাছে যাওয়ার।

৩১| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১২:০৯

দূর্যোধন বলেছেন: নেতা কই দেখলেন ? দালালই তো দেখি !

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৩ ভোর ৪:০৭

শের শায়রী বলেছেন: এই আন্দোলন যদি ব্যার্থতায় পর্যবসিত হয় আপ্নার সাথে গলা মেলাবার জন্য লাখো কন্ঠস্বর পাবেন। আর বাংলা দালালদের ক্ষমা করেনা। অনেক ধন্যবাদ ভাই

৩২| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১২:১৬

রাইসুল নয়ন বলেছেন: দূর্যোধন বলেছেন: নেতা কই দেখলেন ? দালালই তো দেখি !

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৯:১২

শের শায়রী বলেছেন: ইতিহাস কাউকে ক্ষমা করেনা ভাই

৩৩| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১২:১৯

কান্ডারি অথর্ব বলেছেন:

:( :( :( :( :( :( :( :( :( :( :( :( :( :( :( :( :( :(

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৯:১৩

শের শায়রী বলেছেন: :( :( :( :( :(

৩৪| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১২:৩১

নষ্টছেলে তানিম বলেছেন: আপনার কথা গুলোর সাথে একমত কিন্তু জানেন তো ওই শাহাবাগের বাইরে সাহাবাগ নিয়ে কি রাজনিতি হচ্ছে? প্রথম দিকে কিছু মানুষ বিশ্বাস করে নি ঘোরে শান্ত দেশে অনলাইনের কিছু তরুনের ডাকে আন্দোলন কিভাবে সম্ভব তাই ভেবে । পরে বিশ্বাস করছে যারা বিশ্বাস করছে তাঁদের বিশ্বাসের উপর বিশ্বাস করে কিন্তু এখন অনেকে প্রথম থেকে যারা আন্দোলন বিশ্বাস করত তারা করে না । শাহাবাগ এখন মডেলিং এর বিশাল প্লাটফরম সাথে জনপ্রিয় হওয়ার ছবি দিয়ে লাইক পাওয়ার । শাহাবাগ এখন রাজনীতির বিশাল কেত্র । স্কুলে গিয়ে টাকা দেওয়া হয় স্থানীও আন্দোলনে জগ দেওয়ার জন্য । অফিস আদালতে গিয়ে তালিকা করা হয় কারা শাহাবাগের কর্মসূচীর সাথে তাল মিলাচ্ছে কে মোমবাতি জ্বালাচ্ছে কে জ্বালাচ্ছে না কে কাল ব্যাচ পরছে হুমকি ধামকি ও দেওয়া হয় । আন্দোলন যদি গন মানুষের হয় তাতে হুমকি থাকবে কেন করার জন্য ভয় থাকবে কেন ? বলতে পারবেন লেখক?

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৩ ভোর ৪:২২

শের শায়রী বলেছেন: আমি অক্ষম আপনার প্রশ্নের উত্তর দিতে

৩৫| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১:৩৯

*কুনোব্যাঙ* বলেছেন: কি আর বলব ভাই! প্রগতিশীল মুক্তমনাদের অনেক ব্লগার অনেক বুঝাইছে যে যাই কর তাই কর মানুষরে সম্মান দিয়া কথা বইল। কিন্তু প্রগতিশীল মুক্তমনা না শুনে ধর্মের কাহিনী!!

যাইহোক, শাহবাগ নিয়ে আমার দাবী হচ্ছে অতি স্বত্বর সেখান থেকে সব টিভি ক্যামেরা সরানো হোক! ক্যামেরার সামনে মুখ দেখানোর জন্য নেতা(!) আর বক্তাদের মাইক টানাটানি চললে সেখানে আর আন্দোলন হয় কিভাবে!!! আপনার কথাই আবার বলি, সবাই কে মনে করিয়ে দেন শাহবাগ কোন নেতা তৈরীর কারখানা না।

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৩ ভোর ৪:১৭

শের শায়রী বলেছেন: আর যাই হোক ব্রো নেতা হবার মানসিকতা নিয়ে আন্দোলনে আসলে সে আন্দোলন মুখ থুবড়ে পড়বেই, যদি না তারা প্রিপ্লান করে আন্দোলন বিপথগামী করে। আর প্রিপ্লান করে আন্দোলন কে বিপথগামী করে একমাত্র দালাল রা

৩৬| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১:৫২

দায়িত্ববান নাগরিক বলেছেন: প্রস্তাবগুলো ভালো। এধরনের কিছু ভেবে দেখার আছে।

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৯:১৪

শের শায়রী বলেছেন: ধন্যবাদ

৩৭| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৩:২৭

হাবিব০৪২০০২ বলেছেন: কেউ শহীদ মিনারে ভাংচুর চালিয়ে কিংবা দলীয় পুলিশ দিয়ে টুপি পরিহিত মুসুল্লির মাথায় লাথ্থি মেরে হয়ত ভাবতে পারে সে খুব বড় কাজ করে ফেলেছে!!! আসলে কি তাই? এগুলোর মাধ্যমে কোনদিনই অধিকাংশ মানুষের মনোভাব রিপ্রেজেন্ট হবে না, মাঝখান থেকে মা হারাবে তার আদরের ধনকে, প্রিয়া হারাবে তার প্রিয়কে, সন্তান হবে এতিম আর দেশ হবে দাঙ্গা কবলিত মঙ্গাঞ্চল

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৯:১৫

শের শায়রী বলেছেন: মাঝখান থেকে মা হারাবে তার আদরের ধনকে, প্রিয়া হারাবে তার প্রিয়কে, সন্তান হবে এতিম আর দেশ হবে দাঙ্গা কবলিত মঙ্গাঞ্চল

সহমত

৩৮| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৩ ভোর ৪:১৪

বিভ্রান্ত _পথিক বলেছেন: এখানে কি কেউ নাই যারা এই প্রস্তাব গুলো শাহবাগের নেতাদের কাছে পৌছায়া দিবেন আর বাস্তবে পরিনত করবেন।এ বিষয়ে আমার শেষ পোস্টটি দেখার অনুরোধ রইল।

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৯:১৬

শের শায়রী বলেছেন: আপনার শেষ পোষ্ট দেখে এসেছি সহমত জানবেন।

৩৯| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৩ ভোর ৪:২১

ধমাধম বলেছেন: @দিকভ্রান্ত*পথিক /
// আসিফের মত যে কজন নাস্তিক আন্দোলনে আছে,// দেখেন আপনি নিজেও জানেন না যে ওখানে আসিফের মত আর কে বা কারা আছে। ওখানেই কেউই সরাসরি যুক্ত নন। মুখপাত্র হিসাবে ইমরানের নাম আসছে। কিন্তু একেও দেখেন আমরা তেমন একটা চিনি না। এ নাস্তিক নাকি আস্তিক- সেই প্রশ্নও কিন্তু কেউ তুলতে পারে নাই। খুজে খুজে পেয়েছে এ নাকি কোন দলের কোন মেডিক্যালের নেতা, জাস্ট রাজনৈতিক কালার লাগানোর জন্য। সেটা ব্যর্থ হয়েছে।

শাহবাগে গেলে আপনি কিছুতেই আস্তিক-নাস্তিক পার্থক্য করতে পারবেন না কাউরে দেখে। তবুও জামাত এই কালারটাই করতে চাইছে শেষ পর্যন্ত। কারণ ধর্ম দিয়ে বর্ম বানানো সহজ।

আর শাহবাগের আন্দোলন গান্ধীবাদিতার মত অহিংস। এর বাইরে কেউ হিংসাত্মক কাজ কর্ম করলে সেটার দায়ও এই শাহবাগের উপর পড়বে না। জামাত শিবির আজকে যা করছে, তার শোধ তুলতে সাধারণ জনগনই নেমে পড়েছে। তারা কারো কর্মসূচি বা আদেশ নির্দেশের ধার ধারে নাই।
সচেতন জনতার এইটাই লক্ষণ।

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৯:১৮

শের শায়রী বলেছেন: চমৎকার বিশ্লেষন ব্রো

৪০| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৩ ভোর ৬:১৮

অপূর্ণ রায়হান বলেছেন:  আজকে যারা মসজিদ থেকে সাধারন মুসুল্লীদের কে উত্তেজিত করে রাস্তায় নিয়ে আসছে তাদের শাহবাগে মঞ্চে আহ্বান জানান তারা কি বলতে চায় শোনার জন্য। আমি জানি আপ্নারা শিক্ষিত অতি অল্প সময়ের মধ্যে তাদের আসল মুখোশ সাধারন মানুষের মধ্যে উন্মোচিত হবে যুক্তির মাধ্যমে আর যদি না আসে তবে সেটাও আপনাদের এক ধরনের বিজয়।
 প্রিয় ব্লগার ভাইরা আপ্নারা ৫/৭ জন এক এক গ্রুপে বিভক্ত হয়ে চলে যান নিকটস্থ প্রতি মসজিদে, মসজিদের হুজুরদের যুক্তি দিয়ে বুজান তাদের থেকে আমাদের ভালবাসা আমার নবীর প্রতি কোন অংশে কমনা। বরং বেশী।
 ব্লগার ভাইরা যদি হুজুরদের বুজাতে সক্ষম হোন যে এখানে আমরা ’৭১ এর হত্যার, ধর্ষনের বিচার চাচ্ছি আর কিছু না তা হলে তারা যেন নামযের পরে মুসুল্লীদের একবার তাদের উপলদ্ধি শেয়ার করে সেই অনুরোধ করুন।
 প্রতিটি মাদ্রসা থেকে প্রতিদিন শাহবাগে কমপক্ষে ৫ জন তালেবে এলেম আনার ব্যবস্থা করুন। তাদের কথা বলার সুযোগ দিন


++++++++++++++++++++++++++ ক্লাসিক প্রস্তাব । অনেক কার্যকরী । নবজাগরণের মঞ্চের এই বিষয়ে দৃষ্টি দেওয়া প্রয়োজন ।

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ১:২৬

শের শায়রী বলেছেন: মনে হয়না দেবে কারন আমিতো কোন দলের গন্ধ মেখে কিছু বলতে পারিনি।

৪১| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ৯:১৫

চলতি নিয়ম বলেছেন:  আজকে যারা মসজিদ থেকে সাধারন মুসুল্লীদের কে উত্তেজিত করে রাস্তায় নিয়ে আসছে তাদের শাহবাগে মঞ্চে আহ্বান জানান তারা কি বলতে চায় শোনার জন্য। আমি জানি আপ্নারা শিক্ষিত অতি অল্প সময়ের মধ্যে তাদের আসল মুখোশ সাধারন মানুষের মধ্যে উন্মোচিত হবে যুক্তির মাধ্যমে আর যদি না আসে তবে সেটাও আপনাদের এক ধরনের বিজয়।
 প্রিয় ব্লগার ভাইরা আপ্নারা ৫/৭ জন এক এক গ্রুপে বিভক্ত হয়ে চলে যান নিকটস্থ প্রতি মসজিদে, মসজিদের হুজুরদের যুক্তি দিয়ে বুজান তাদের থেকে আমাদের ভালবাসা আমার নবীর প্রতি কোন অংশে কমনা। বরং বেশী।
 ব্লগার ভাইরা যদি হুজুরদের বুজাতে সক্ষম হোন যে এখানে আমরা ’৭১ এর হত্যার, ধর্ষনের বিচার চাচ্ছি আর কিছু না তা হলে তারা যেন নামযের পরে মুসুল্লীদের একবার তাদের উপলদ্ধি শেয়ার করে সেই অনুরোধ করুন।
 প্রতিটি মাদ্রসা থেকে প্রতিদিন শাহবাগে কমপক্ষে ৫ জন তালেবে এলেম আনার ব্যবস্থা করুন। তাদের কথা বলার সুযোগ দিন

++++++++++++++++++++++++++ ক্লাসিক প্রস্তাব । অনেক কার্যকরী । নবজাগরণের মঞ্চের এই বিষয়ে দৃষ্টি দেওয়া প্রয়োজন ।

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ১২:৫৮

শের শায়রী বলেছেন: মনে হয়না দেবে কারন আমিতো কোন দলের গন্ধ মেখে কিছু বলতে পারিনি। তবে যখন দেবে তখন কিন্ত আর সময় থাকবে না। ভাল থাকুন

৪২| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ১০:২৬

রাফা বলেছেন: এটা জামাত /শিবিরের জিবন মরণ সমস্যা তারা সব কিছুর মাধ্যমেই চেস্টা করবে ।একটা প্রজেক্ট ফেল করলে আরেকটা নিয়ে হাজির হবে।যেহেত আমাদের দেশের মানুষের শিক্ষার হার খুব কম সেই সুযোগটাই গ্রহণ করছে জামাত।

শাহাবাগের আন্দোলনকে বলা হোচ্ছে ব্লগারদের আন্দোলন তাই ব্লগারদের হোতে হবে পুত-পবিত্র।আসলে কি ব্লগারদের আন্দোলন!যদি তাই হোতো তাহোলে ব্লগে আলোচনা করে মতামত নেওয়া হতো।এতে আপনি আমি সবাই মতামত দিতে পারতাম।কিন্তু মনে হোচ্ছে কিছু সংখ্যক ব্লগার নিজেদের নেতা ভাবতে শুরু করেছেন ।এবং ওখানেই দেখা দিচ্ছে সমস্যা।আপনারা কর্মসূচি দিলেন মসজিদ,মন্দির ,গির্জা সহ সকল ধর্ম উপাশনালয়ে প্রার্থনা করার জন্য।কিন্তু এর জন্য কি করতে হবে কোন দিক নির্দেশনা নাই।তাহোলে এই কর্মসূচি সফল হবে কিভাবে?সবাইকে ইনভলব করতে পারলে জামাত /শিবির কোন সুযোগই পেতোনা।

যাক এখনও সময় আছে আন্দোলনকে জোরদার করার।সুধু সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত এবং তা কাজে পরিনত করতে হবে।ঘোষণা দিয়েই যেনো দ্বায়িত্ব শেষ না হয়।

সর্বোপরি, আপনি সমস্যা উপলব্দী এবং তার করনিয় কি হোতে পারে তার একটা ভালো দিক নির্দেশ করেছেন।এই জন্য আপনাকে ধন্যবাদ।

জয় বাংলা।

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ১:২১

শের শায়রী বলেছেন: মূল ব্যাপারটা হল শাহবাগের আন্দোলনে এখন কোন দিক নির্দেশনা নাই। আমরা সবাই রাজা আমাদের এই রাজার রাজত্বে কিন্তু ক্ষমতার স্বাদ পাওয়া এই সব নব্য নেতা রা ভূলে যায় এই আন্দোলন যদি কোন রকম ব্যার্থতায় পর্যবসিত হয় সবার আগে কিন্তু ওনাদের খবর আছে। আশিক্ষিত আর্ধশিক্ষিতের কাছে মুরতাদ হিসাবে প্রমান হবেন আর সচেতনদের কাছে দালাল হিসাবে প্রমান হবেন। কোন দল এদের দায় নেবে না।
ধন্যবাদ

৪৩| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ১১:১৩

কালা মনের ধলা মানুষ বলেছেন: এই জমানায় ইসলাম দুই প্রকার। আল্লাহর ইসলাম আর জামাতী ইসলাম। রাজীবপূর্ব শাহবাগ আর রাজীবঅব্দ শাহবাগ'এর মূল ফ্যাক্টর টা হচ্ছে আল্লাহর ইসলামের সাথে জামাতী ইসলামের ব্লেন্ড হয়ে যাওয়া। রাজীব'এর মত নোংরা মানুষকে নিয়ে বাড়াবাড়ি করে এই সুযোগ টা করে দিয়েছে সরকার। আর সুযোগ সন্ধানী জাশি এই সুযোগের সদ্ব্যবহার করলো পুরোপুরি। সাধারন মুসলিমদের অহিংস ক্ষোভকে কাজে লাগিয়ে শুরু হোল এই সংঘাতের।

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১২:২৭

শের শায়রী বলেছেন: রুমি ভাই পূর্ন একমত আপনার সাথে। আজকে দেখুন জামাত আমদের কত ব্যাকফুটে নিয়ে গেছে। কিন্তু সময় এখন ও শেষ হয়ে যায়নি। যে স্বপ্ন আমরা দেখেছি তা এত তাড়াতাড়ি ফিকে হতে পারে না।

৪৪| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ১১:৩৭

ঝটিকা বলেছেন: জামাত যে এতটা চাল চালবে, ধারনায় করা যায় নি। যখন দেখলাম নবিজীকে এই ভাবে ঢাল বানাল, জনগন খেপল। তখন বুঝলাম আসলেই তো ব্যাপারটা সিরিয়াস। সাধারণ মুসলিমকে কোন দোষও দেওয়া যায় না। কারন, নবিজীর ব্যাপরে সবারই সেন্টিমেন্ট অনেক অনেক বেশি। দেখেছি হলিউডের সিনেমা নিয়ে সিডনিতে যে ভয়ংকর বিক্ষোভ হয়েছিল। বাংলাদেশে তো স্বাভাবিক।

জামাতি রা যেমন কৌশলি, আমাদেরকেও আরো কৌশলি হতে হবে।

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ১:১৫

শের শায়রী বলেছেন: এই কথাটি আমি বলতে চাচ্ছি, জামাত ভীষন ধূর্ত একটি দল ওখানে যারা নেতৃত্ত্ব দিচ্ছে তারা ও রকম শাহাবাগ নেতাদের এই পাশে বেচে ওই পাশে কিনতে পারে যদি না সবাই সাবধানে থাকে। সবাইকে এক থাকতে হবে।

৪৫| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ১:১৩

নষ্ট ছেলে বলেছেন: অনেকেই বলছে ভাল প্রস্তাব, অনেকেই হয়ত বলবে হুমম... এমনটা করা উচিৎ ছিল....। থাবা বাবার ঘটনার আগে যদি এমন প্রস্তাব দিতেন তাইলে আপনাকে ছাগু/মৌলবাদী ট্যাগ হজম করতে হত!

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ১:২৫

শের শায়রী বলেছেন: ভাই কারো ট্যাগিং ফ্যাগিং এ আমার কিছু যায় আসে না। কারো যদি হিন্মত থাকে বলুক আমি অন্যায় বলছি।

৪৬| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ১:২২

নাজির বলেছেন: পোস্টে একমত +

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ১:২৪

শের শায়রী বলেছেন: ধন্যবাদ ব্রো

৪৭| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ১:৩৬

ইখতামিন বলেছেন:
শায়েরী ভাই. প্রস্তাবগুলো খুবই গুরুত্বপূর্ণ.
কিন্তু জানিনা. যারা নেতৃত্বে রয়েছেন তারা এই প্রস্তাবগুলো ভাববেন কিনা!

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৯:২০

শের শায়রী বলেছেন: আমিও জানিনা ভাই এই প্রস্তাবগুলো জায়গা মত পৌছেছে কিনা।

৪৮| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৯:৫৬

সায়েম মুন বলেছেন: শেষ পর্যন্ত আন্দোলন ভিন্নখাতে। রাজনৈতিক খাঁচায় বন্দী। ফায়দা লুটতে চাচ্ছে বেনিয়ারা!

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১২:০২

শের শায়রী বলেছেন: ভাই হতাশ হবেন না দয়া করে। ব্লগার রা এর শুরু করছে ব্লগার রা এর শেষ করবে। আমাদের সাথে সাধারন মানূষ রা আছে। আমরা কি হেরে যাব আবার জামাতের কুবুদ্ধির কাছে?

৪৯| ২৪ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১২:০৬

রেজোওয়ানা বলেছেন: আপনার প্রস্তাবনা গুলো ভাল লেগেছে, আশাকরি শাহবাগের নেতারা বিষয় গুলো ভেবে দেখবেন।

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১২:২৪

শের শায়রী বলেছেন: নেতাদের কি আমাদের মত সামান্য দু লাইনের ব্লগারের লেখা পড়ার মত সময় হবে। অনেক অনেক ধন্যবাদ আপু উপলদ্ধির জন্য

৫০| ২৪ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১২:১৫

কালা মনের ধলা মানুষ বলেছেন: শেষ পর্যন্ত আপনিও স্কিপ করে উত্তর দেয়া শুরু করলেন !!! :(

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ১১:৩৭

শের শায়রী বলেছেন: রুমি ভাই আমি লজ্জিত। আমি আসলে ব্যাপারটা উপলদ্ধি করতে পারিনি। আসলে এই পোষ্টে এটা ঘটছে। আর হবে না এ রকম কথা দিচ্ছে। প্রথম ভুল হিসাবে ক্ষমা অশা করি।

৫১| ২৪ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১২:৩৭

হাঁড় = ঘাঁড় বলেছেন: এটা আপনি কি লিখেছেন! ভালবাসা নেন বন্ধু, ভালবাসা নেন।

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৯:২১

শের শায়রী বলেছেন: আমার আন্তরিকতা গ্রহন করুন

৫২| ২৪ শে ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ১১:৩৮

ওই চোরা বলেছেন: সবতো ওইখানে নেতা বনতে গেছে, গেছে দালালী করতে । কাজের কাজতো কিছুই করেনা

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৯:২২

শের শায়রী বলেছেন: শেষ পর্যন্ত তাই হল ভাই

৫৩| ২৪ শে ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ১২:৪২

প‌্যাপিলন বলেছেন: আপানর বক্তব্যে সহমত কিন্তু তা বোদ্ধাদের কানে যাবে কিনা জানিনা

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৯:২৪

শের শায়রী বলেছেন: মনে হয় যায়নি ভাই

৫৪| ২৪ শে ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ১:৩৯

বাংলার হাসান বলেছেন: এখানে বেশ কিছূ ফাঁক আছে যা পুরন করতে দেয়া হচ্ছে না। বা নিরপেক্ষ ব্লগারদের পিছনের কাতারে ঢেলে দেয়াকেই দায়ী করা যেতে পারে।

আমার "ধর্মকে হাতিয়ার করে যারা প্রজন্ম চত্বরের আন্দোলকে বিভ্রান্ত করার চেষ্টা করছেন তাদের বলছি।" এই শরোনামের লেখাটি দেখতে পারেন।

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৯:২৫

শের শায়রী বলেছেন: আপনার লেখাটি দেখলাম চমৎকার লিখছেন ভাই।

৫৫| ২৪ শে ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৫:৪৫

পলক শাহরিয়ার বলেছেন: আপনার প্রস্তাবগুলো চমৎকার লাগলো আশাকরি শাহবাগের নেতারা বিষয় গুলো ভেবে দেখবেন। আসলে নেতাদের এ মুহূর্তে ভীষনরকম কৌশলি হওয়া দরকার।

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৯:২৫

শের শায়রী বলেছেন: ধন্যবাদ

৫৬| ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১২:১৫

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: উচ্চমার্গিয় লিখকরাই স্কিপ করে রিপ্লাই দেয় , আপনিও যে একজন বড় মাপের লিখক জানতাম না ।
জানলে কমেন্ট করতাম না , করলেও রিপ্লাই দেখতে আসতাম না ।
ধন্যবাদ ।

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ২:৩৫

শের শায়রী বলেছেন: গিয়াসলিটন ভাই আমি লজ্জিত। আমি আসলে ব্যাপারটা উপলদ্ধি করতে পারিনি। আসলে এই পোষ্টে এটা ঘটছে। আর হবে না এ রকম কথা দিচ্ছে। প্রথম ভুল হিসাবে ক্ষমা অশা করি।

৫৭| ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৪:৫০

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: জামাত চাচ্ছে দেশকে গৃহযুদ্ধের দিকে ঠেলে দিতে আর একমাত্র সেই পন্থাই পারে তাদের রক্ষা করতে। ওদের ফাদে পা দেবেন না। এক মাত্র গুটি কয়েক জামাতি ছাড়া সবাই আমার ভাই বোন।

আর একটি কথা দেশের এই ক্রান্তিকালে আওয়ামীলীগ বিএনপি ভূলে যান। যে যেখানে আছেন সেখান থেকে বাকী সবাই কে বুকে টেনে নিন না হলে এর দায় কিন্তু আপনাকে আমাকে নিতে হবে।


এই পোস্টের কথাগুলো আমার এত ভাল লেগেছে ভাই, বলে শেষ করার মত না।

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৯:২৬

শের শায়রী বলেছেন: অনেক অনেক ধন্যবাদ ভাই

৫৮| ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৯:৩০

ব্লগার ইমরান৪৭ বলেছেন: আপানর বক্তব্যে সহমত কিন্তু তা বোদ্ধাদের কানে যাবে কিনা জানিনা ।

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৯:৩২

শের শায়রী বলেছেন: ব্রো কানে যাক বা না যাক আমদের কিন্তু বলে যেতে হবে। অনেক ধন্যবাদ

৫৯| ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১০:০১

ব্লগার ইমরান৪৭ বলেছেন: এখন দাড়ি- টুপি ওয়ালা লোকদের সন্দেহ করে গ্রেপ্তার করা হচ্ছে। অনেক সময় হয় কি নির্দোষ কিছু লোক ও থাকে যারা আবার গরীব। তারা ত উকিল দেয়া ত দূরের কথা দেখা করার ও সামর্থ্য রাখেনা। পরে জামাতিরা সুযোগ নে যা হবার হয়। এভাবে মানুষ কি গণজাগরণ থেকে বিচ্ছন্ন হচ্ছেনা????

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১১:৪৪

শের শায়রী বলেছেন: পুরোপুরি বিচ্ছিন্ন হয়ে গেছে। আসলে জামাত যা চেয়েছিল তাই হয়েছে জামাত আবার এ দেশের আপামর ধর্মভীরু মানূষের পেছে যেয়ে আত্মগোপন করেছে।

৬০| ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১১:৫৮

ঘুমকাতুর বলেছেন: এই কথাগুলা আমিও বলতে চাইছি। সাধারণ ধর্মপ্রান মানুষদের জামাত ইউজ করছে এইটা সবাই জানে। এখন তাদের ভুল না ভাঙ্গিয়ে উল্টা বিভেদ রেখা টানার কাজে অনেকরে উৎসাহী মনে হচ্ছে। এইটা ভালো ফল আনবে না। উল্টো জামাত লাভবান হবে।

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১২:০৯

শের শায়রী বলেছেন: এই ভূল যদি কন্টিনিউ হয় নিশ্চিত থাকেন সামনে ভয়াবহ সময় আসছে

৬১| ০৯ ই অক্টোবর, ২০১৩ সকাল ১১:২৪

সাইবার অভিযত্রী বলেছেন: গিয়াসলিটন বলেছেন: নাস্তিকরা সমর্থন করছে বলে যুদ্ধপরাধিদের বিচারের দাবী থেকে আমি সরে আসবো না , তেমনি ভাবে জামায়াত সমর্থন করছে বলে রসুলের অবমাননা কারীদের বিচারের দাবী থেকেও আমি সরে আসবো না ।

০২ রা জুন, ২০১৪ সন্ধ্যা ৭:৫৫

শের শায়রী বলেছেন: এটাই আসল কথা ভাই

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.