নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অমরত্বের লোভ কখনো আমাকে পায়না। মানব জীবনের নশ্বরতা নিয়েই আমার সুখ। লিখি নিজের জানার আনন্দে, তাতে কেউ যদি পড়ে সেটা অনেক বড় পাওয়া। কৃতজ্ঞতা জানানো ছাড়া আর কিছুই নেই।

শের শায়রী

হৃদয়ের কাছে বুদ্ধির বাস ভাল কথা। কিন্তু মাঝে মঝে হৃদয়ের ওপর থেকে বুদ্ধির শাসন তুলে দিতে হয়, হৃদয়কে স্বাধীন করে দিতে হয়, মুক্ত করে দিতে হয়। স্বাধীন মুক্ত হৃদয়ের ধর্মকে সব সময় বুদ্ধি দিয়ে বিচার করতে নেই।।

শের শায়রী › বিস্তারিত পোস্টঃ

অশনীসংকেত

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৩:৫৪

বিচার আমরা কার চেয়েছিলাম? জামাতের নাকি যুদ্ধাপরাধীর? প্রথমত এদেশের মানূষ যখন আন্দোলনে নামে তখন কিন্তু যুদ্ধাপরীদের বিচার দাবীতে এক হয়েছিল তা হলে এখানে জামাতের নাম কেন আসল? জামাতের নাম এক কারনে আসল যে জামাত পরিচালিত হচ্ছে যুদ্ধাপরাধীর দ্ধারা তাই সময়ের দাবীতে সাধারন জনগনের দাবী এসে দাড়ায় জামাত নিষিদ্ধ হোক। আমরাও সাধারন জনগন তাই চেয়েছিলাম।



এই সময় আবার ও শুরু হল ভোটের রাজনীতি। আর জামাতের সূক্ষ খেলার চাল। সেই চালে আজকে এসে দেখি আবারও আওয়ামী বিএনপি মুখোমুখী। রাজাকারের ফাসি চাই এখন এক স্লোগান সর্বস্য হয়ে দাড়ায়। আজকের হরতালে বিএনপি সমর্থন দেয় ধর্ম ভিত্তিক রাজনৈতিক দলগুলোকে। ধর্মভিত্তিক দলগুলোকে সামনে রেখে জামাত শিবিরের নেতা কর্মীরা পরিকল্পনা মাফিক অরাজকতার সৃষ্টি করে ফলশ্রুতিতে বেশ কয়েকটি লাশ পরে।



ধর্মের ব্যাপারের এই দেশের মানূষ সবসময় ই দূর্বল। সেই দূর্বলতা কে অত্যান্ত সুনিপুন ভাবে পরিচালিত করছে জামাত। বেশ কয়েক টি লাশ পরার পর ধর্মভিত্তিক দল গুলো আগামী ২৬ ও ২৮ তারিখ আবার প্রতিবাদ বিক্ষোভ মিছিল ডাকে, খেয়াল করুন আমি কিন্তু বলছি ধর্ম ভিত্তিক দল জামাত না। মানে জামাতের পক্ষ থেকে কি সুকৌশলে এদেশের মানূশের ধর্মীয় দূর্ব্লতা কাজে লাগানো হয়েছে।যেখানে আগনিত ধর্ম ভীরু মানূষের বিশ্বাসের আড়ালে আজকে ডাকা পরে গেছে যুদ্ধাপরাধীরা। তা হলে কি হল যুদ্ধাপরাধী তথা জামাত আবার ভিড়ে মুখ লুকাল?



আওয়ামী সরকার কি এরপর নিযামী বা গো আযমের ফাসি দেবার মত শক্ত মানসিকাতা দেখাতে পারবে? পারবে। অবশ্য ই পারবে যদি আওয়ামীলীগ যুদ্ধাপরাধীদের বিচারের দাবীতে এই মূহুর্তে বিএনপি কে যুক্ত করে। ঠিক এক দিন লাগবে এদেশ থেকে যুদ্ধাপরাধী নির্মূল করতে। কথা হল আওয়ামীলীগ কি বিএনপির সাথে বসে একমত হবে সমস্ত যূদ্ধাপরাধীদের বিচার নিশ্চিত করতে?



এদিকে বিএনপি গত কিছুদিন যাবত জামাতের প্রতি দূর্বলতা দেখিয়ে আসছে কারন এদের মূক্তিযোদ্ধা লবির নেতারা অনেক আগে থেকেই দলে কোন ঠাসা। তারপর ও গনজাগরনের মুখে এক সময় বিএনপি বাধ্য হয়েছিল যুব সমাজকে সমর্থন করতে। ধর্ম ভিত্তিক দল সাথে রাখার জন্য স্বভাবগত ভাবেই বিএনপি একাজটা করে। কি হল ব্যাপারটা? এ মূহুর্তে আওয়ামীলীগ কে মুখোমুখি হতে হচ্ছে ধর্ম ভিত্তিক মানূষ আর বিএনপি র যেখানে জামাত কিন্ত ঢাকা পরে গেছে ধর্ম বিশ্বাসী মানূষ আর বিএনপির ছত্রছায়ায়।



৩ রা মার্চ আওয়ামীলীগ আবার বিক্ষোভ আয়োজন করছে। এই বিক্ষোভ হরতালে ঢাকা পরে গেছে যুব সমাজের এদেশের মানূষের প্রানের দাবী।



আওয়ামীলীগের কাছে আজকে দেশে দুই ধরনের মানূষ আছে এক হল স্বাধীনতা যুদ্ধের পক্ষের আর স্বাধীনতার বিপক্ষের শক্তি, এ ক্ষেত্রে আওয়ামী রাজনীতি কিন্তু একক ভাবে বিজয়ী দল। এনিয়ে কোন সন্দেহ নাই মানূষ এক্ষেত্রে আওয়ামী শক্তির পক্ষে। বিএনপির জামাত তোষনের কারনে জামাত এক্ষেত্রে সব সময়ই সুবিধা নিয়ে গেছে। কিন্তু আওয়ামীলীগ একটা জিনিস ভূলে গেছে বিএনপির সমর্থন ছাড়া এদেশের জামাতের বিচার সম্ভব না। কেন?



কারন হল জামাত কিন্তু আর শিশু না স্বাধীনতার ৪২ বছরে সেই বিষবৃক্ষ আজকে মহীরুহে পরিনত হয়েছে বিএনপিতে তো আছেই আওয়ামীলীগের নিজের দলেও সেই বিষ বৃক্ষ শাখা প্রশাখা বিস্তার করছে। আজকে যে কারনে বিএনপি যুদ্ধাপরাধীদের বিচার জোর গলায় দাবী করতে পারেনি সেই একই কারন আওয়ামীলীগেও ঢুকে যাবে, মানে আওয়ামীলীগেও জামাত আরো প্রভাব বিস্তার করবে।



কিভাবে করবে? যেভাবে বিএনপিতে করছে মানে অর্থনৈতিক ভাবে, অর্থনৈতিক ভাবে জামাত ভীষন রকম শক্তিশালী আর অর্থের কাছে অধিকাংশ বিবেকই এক সময় পরাস্ত হয়। শাহবাগ থেকে কিন্তু প্রাপ্তি আমাদের হয়েছে, সেটা হল এই বসন্ত কিন্তু আবার দ্বিতীয় যুদ্ধের অনুপ্রেরনা দিয়ে গেল। বলে গেল যুদ্ধাপরাধী তোমাদের ক্ষমা নেই।



এই গনজাগরন কিন্তু একটা অশনীসংকেত। কাদের জন্য তাকি জানেন? এই অশনী সংকেত কিন্তু আওয়ামীলীগ আর বিএনপির প্রতি। জনগন কিন্তু আপনাদের ডাকের জন্য আর অপেক্ষা করেনি এই বোধ হয় বাংলাদেশের ইতিহাসে অন্যতম বড় গনজাগরন যেখানে আওয়ামী বিএনপি যেয়ে পরে আত্মীকরন হয়েছে।



যে জনগন অন্যায়কে অন্যায় বলা একবার শুরু করছে তারা কিন্তু এখন থেকে যেকোন অন্যায় কে অন্যায় বলতে দ্বিধা করবে না। আমাদের প্রানের দাবী ছিল রাজাকার মুক্ত বাংলাদেশ। আমদের যত দেরী হবে এই কাজে ততই আমরা আপনাদের দায়ী করব। এবারের অন্দোলন আপনাদের বিশ্রী রাজনীতির জন্য প্রলম্বিত সেটাকে আপনারা যতই নিজেদের দিকে টানার চেষ্টা করেন না কেন আমরা কিন্তু বলে যাব।



প্রিয় আওয়ামীলীগ আজকে কিন্তু আমাদের একটি আঙ্গুল আপনাদের দিকে কারন আপনাদের এক তরফা সুযোগ নেবার জন্য আন্দোলন দলীয় রূপ নিয়েছে। প্রিয় বিএনপি আমাদের আর একটা আঙ্গুল কিন্তু আপনাদের দিকে অনেক আগে থেকেই, জামাত তোষন নীতি আপনাদের জনপ্রিয়তা কে কিন্তু অনেক আগেই নিম্নমূখী করা শুরু করেছে। কবে আপ্নারা এই দলীয় বাতাবরন থেকে বের হবেন?



পরস্পরকে দোষারোপ করার অসুস্থ্য মানসিকতা থেকে বের হয়ে আসেন। না হলে কিন্তু ইতিহাসে আস্তাকূড়ে নিক্ষিপ্ত হবেন। জনগনের শান্তিপূর্ন আন্দোলন আজকে আপানাদের দলীয় মনোবৃত্তির জন্য ভাঙ্গচুড়ের আন্দোলনে পরিনত। আমরা এটা চাই নি কিন্তু। আমরা শান্তি চাই। জামাত চায় গৃহযুদ্ধ। আপনারা এক না হলে কিন্তু আনেকটা তাই হবে, এর জবাবদিহী কিন্তু আপনাদের করতে হবে।

মন্তব্য ১২ টি রেটিং +৪/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৪:৪৮

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: কিন্তু ভাই জামাত কে নিষিদ্ধ না করলে তো আমরা কখনোই গৃহযুদ্ধের হুমকি থেকে বাঁচব না। তাদের চেতনা তো পাকিস্তানি চেতনাই। সেই চেতনাই তো আমাদের বাধ্য করল আন্দোলন করতে।

ব্যক্তি রাজাকার যেমন শাস্তির অধিকারী, যে দল নিজেদের রাজণৈতিক সিদ্ধান্তে রাজাকার সেই দল রাজাকারও তো শাস্তির অধিকারী হবে।

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৮:৪৩

শের শায়রী বলেছেন: গোলাম দস্তগীর লিসানি ভাই অনেক অনেক ধন্যবাদ। আমি কিন্তু আগাগোড়া জামাত নিষীদ্ধের পক্ষে আমার অ তীতের পোষ্টগুলোতে আমি এটাই হাইলাইট করছিলাম।
এই পোষ্টে আমি আসলে বুজাতে চেয়েছি আওয়ামী বিএনপির ম ধ্যে ঘাপটি মারা রাজাকারদের জন্য বিচার হচ্ছে না।
জাতীয় স্বার্থে আমি আশা করি এই ইস্যুতে আওয়ামী বিএনপি এক হবে।
ভাল থাকুন।

২| ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১১:৫৭

মাহির কাবির বলেছেন: khub e valo post.kintu somossa ekta,TAKA R TAKA


j jotoi jai boluk na kn taka j taka vai...

dhonnobad

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১২:০৭

শের শায়রী বলেছেন: ভাই সেই টাকা যখন সবার হাতে না যেয়ে মুষ্টিমেয় কয়েকজনের হাতে যায় তখন কিন্তু সমস্যা তৈরী হয়।
ধন্যবাদ

৩| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১২:১০

কান্ডারি অথর্ব বলেছেন:

দলমত নিয়ে ভিন্নতা থাকবে, থাকবে নিজের আলাদা মতবাদ তবে অন্তত জাতীয় ইস্যুগুলোতে যেন আমরা এক থাকতে পারি শুধু এতটুকুই কামনা আমাদের সকলের।

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১২:১৪

শের শায়রী বলেছেন: এত বড় ইস্যুতে যদি এক না হতে পারি আর কবে হব বলেন ভাই?

৪| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১২:৩৬

দিকভ্রান্ত*পথিক বলেছেন: পরস্পরকে দোষারোপ করার অসুস্থ্য মানসিকতা থেকে বের হয়ে আসেন। না হলে কিন্তু ইতিহাসে আস্তাকূড়ে নিক্ষিপ্ত হবেন।

জামায়াতকে মাঠ থেকে হটিয়ে দিতে হবে, অতঃপর এই কথাটি শতভাগ প্রযোজ্য। আর এইবার আমরা জেনেছি, আমরা পারি। যে দলই বেশী বেশী করবে, উল্টা পাল্টা দিবে, একহাত দেখে নেওয়ার ক্ষমতা বাঙ্গালীর হয়েছে। এই বোধটাও কিন্তু বিশাল ব্যাপার। প্রজন্ম চত্বর কিছু না দিক, বাঙ্গালীর গর্জন করবার স্পর্ধা ফিরিয়ে দিয়েছে।

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ১১:৫১

শের শায়রী বলেছেন: প্রজন্ম চত্বর কিছু না দিক, বাঙ্গালীর গর্জন করবার স্পর্ধা ফিরিয়ে দিয়েছে।

চুড়ান্ত সহমত ব্রো। এখন আর অত চিন্তা করি না। কেউ অন্যায় করলে তার প্রতিবাদ হবে এই বোধটুকুই যথেষ্ট।

৫| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১২:৫৪

কান্ডারি অথর্ব বলেছেন:
আমিও আপনার সাথে একমত।

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ১১:৫২

শের শায়রী বলেছেন: ধন্যবাদ ভাই

৬| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৮:৫৬

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: আমরা এক আছি, আমরা এক থাকতে চাই, আমরা এক থাকব। আশা হারাবেন না। ভাই যদি আশা হারিয়ে ফেলে তাহলে কোথায় যাব?

আমরা করবো জয়। আল্লাহ সে জাতির ভাগ্যই পরিবর্তন করেন যার ভাগ্য নিজেরা পরিবর্তনের চেষ্টা করে।

রাজনীতিবিদরা কোনদিন নীতিবিদ হবে না। তবে যদি মাঝে মাঝে নীতিবিদ রাজনীতিবিদ হয়ে যান তাহলে বিষ্ফোরণ হয়।

আমরা রাজনীতির মুখাপেক্ষী নই। আমরা আওয়ামী বিএনপির মুখাপেক্ষী নই। আমরা সত্যের মুখাপেক্ষী। মহান সৃষ্টিকর্তার মুখাপেক্ষী।

তাদের উপর রাগ করেই তো দেশটাকে দূরে ঠেলে সরিয়ে আপনি আমি শিল্প সাহিত্য নিয়ে পোস্ট করছিলাম। তাদের উপর রাগ বা ভরসা আমরা করব না।

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৯:৫৪

শের শায়রী বলেছেন: ভাই আপনার মন্তব্য আমাকে আবার নতুন করে প্রতিবাদ করতে উদ্ভূদ্ধ করেছে। বিশ্বাস করুন আমি ভীষন হতাশ হয়ে গিয়েছিলাম কি ভাবে এত বড় একটা গনজাগরন শুধুমাত্র সামান্য কয়েকজন মুষ্ঠিমেয় রাজনীতিবিদের কারনে বানচাল হয়ে যায়।

কথা দিচ্ছি লিসানী ভাই, আমি আরো শক্ত ভাবে কালোকে কালো সাদা কে সাদা বলব।

"আমরা রাজনীতির মুখাপেক্ষী নই। আমরা আওয়ামী বিএনপির মুখাপেক্ষী নই। আমরা সত্যের মুখাপেক্ষী। মহান সৃষ্টিকর্তার মুখাপেক্ষী।"
এই কথাটি আমাকে আবার নতুন করে ভাবতে শিখাল। আমি কৃতজ্ঞ।

আসসালামালাইকুম

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.