নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অমরত্বের লোভ কখনো আমাকে পায়না। মানব জীবনের নশ্বরতা নিয়েই আমার সুখ। লিখি নিজের জানার আনন্দে, তাতে কেউ যদি পড়ে সেটা অনেক বড় পাওয়া। কৃতজ্ঞতা জানানো ছাড়া আর কিছুই নেই।

শের শায়রী

হৃদয়ের কাছে বুদ্ধির বাস ভাল কথা। কিন্তু মাঝে মঝে হৃদয়ের ওপর থেকে বুদ্ধির শাসন তুলে দিতে হয়, হৃদয়কে স্বাধীন করে দিতে হয়, মুক্ত করে দিতে হয়। স্বাধীন মুক্ত হৃদয়ের ধর্মকে সব সময় বুদ্ধি দিয়ে বিচার করতে নেই।।

শের শায়রী › বিস্তারিত পোস্টঃ

যুক্তি ও আমাদের ব্লগীয় ভাবনা

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৪:২৯

কোন আন্দোলন শুরুর প্রাথমিক কথা হল আন্দোলন কে আমরা যুক্তি দিয়ে বিচার করব। আমরা লক্ষ্য রাখব আমাদের যুক্তি যেন শুধু ব্যাক্তি স্বার্থ বা দলীয় স্বার্থ দ্বারা পরিচালিত না হয়। তেমনটি হলে আমরা যুক্তির পরিবর্তে গলার জোর বা পেশীর জোরের ওপর নির্ভরশীল হয়ে পড়ব।



কিছু সন্ধিক্ষন আসে যখন মানূষ যুক্তির থেকে আবেগ কে বেশী মূল্য দেয়। সেই সময় মানুষ কোন যুক্তিকে গ্রহন করবে কোন যুক্তিকে বর্জন করবে- এই বিচারের ক্ষেত্রে প্রভাব বিস্তার করে ধর্ম জাত-পাত, প্রাদেশিক, দলীয় স্বার্থ ইত্যাদি। এই আবেগকে কাজে লাগিয়েই শোষিত মানূষের মধ্যে বিভেদ, বিচ্ছিন্নতা, অবিশ্বাস ও ঘৃনার বীজ বপনে পরিকল্পিত ভাবেই সচেষ্ট থাকে স্বার্থবাজ শাষক ও ধর্মান্ধ মৌলবাদীরা। এই পরিকল্পনা শোষিতদের উন্মাদনার নেশায় ভূলিয়ে রাখার স্বার্থে আর মৌলবাদের অস্তিত্ত্ব রক্ষার স্বার্থে, আর তাতেই জন্ম নেয় শিয়া সুন্নী দাঙ্গা, বাবরী মসজিদ সমস্যা, হিন্দু মুসলিম সমস্যা। মৌল বাদ নিজ স্বার্থেই চায় সাধারন মানূষ যুক্তি দ্বারা নয় আবেগের দ্বারা পরিচালিত হোক।



এর বাইরে আমরা গোষ্ঠিস্বার্থ, ব্যাক্তিস্বার্থে অনেক সময় হৃদাবেগ দ্বারা পরিচালিত হয়ে যুক্তি ছাড়া কুযুক্তি দ্বারা পরিচালিত হই। আমি কখনও প্রতিবেশীর মৃত্যুতে ডাক্তারের অবহেলার দাবী তুলে হাস্পাতাল ভাংচুরে অগ্রনী ভূমিকা নেই আবার আমিই যখন ওই ডাক্তারের আত্মীয় হই তখন নিরাপত্তার দাবীতে হাসপাতালে অসংখ্য রোগীর মৃত্যু নিশ্চিত জেনেও কর্ম বিরতি পালন করতে মদদ দেই। এই ব্যাক্তি স্বার্থে পরিচালিত হয়ে আমি কখনো আওয়ামীলীগ, কখনো বিএনপি, কখনো হিন্দু, কখনো মুসলমান হয়ে যাই।



শুধুমাত্র ভিন্ন ধর্মীয় বিশ্বাস, ভিন্ন রাজনৈতিক বিশ্বাস হবার কারনে আমরা আমাদের জাতীয় চেতনাকে ভূলে থাকি। যুক্তিহীন আবেগ ই আমাকে হত্যাকারী, অত্যাচারী কিংবা কুযুক্তির দাস করে তোলে। স্বদেশ প্রেম বলতে বুজায় দেশের আপামর জনসাধারনের প্রতি ভালবাসা। এই অর্থে কি আমাদের নেতাদের সামান্যতম দেশ প্রেমের হাদিস মেলে? যদি মিলত ই তবে আজকের এই গনজাগরনকে কিভাবে একটি মৌলবাদের কুযুক্তির কাছে হারিয়ে যায়?



দেশ প্রেম বলতে আমরা যে সংজ্ঞা বুজি তা কি বাস্তবে আদৌ দেখা যায়? উভয় দলই এখানে যার যার মসনদ পাকাপোক্ত রাখার জন্য জনগনের আবেগ কে নিয়ে খেলা করছে। আজকেই যেই স্বদেশ প্রেম নিয়ে কথা বলুক না কেন আদতে এটা দুই দলের ক্ষমতায় যাবার একটি স্বার্থের লড়াই।



ইতিহাসের দিকে ফিরে তাকান সেখানেও সাম্প্রদায়িকতা মুক্ত না। ভারতীয় ঐতিহাসিকরা যেভাবে তুর্কিদের অগ্রা্সকের ভূমিকায় বসিয়েছেন সে ভাবে তো তারা বর্বর আর্য উপজাতিকে চিহ্নিত করেনি, তুর্কিদের চেয়ে আর্যরা কিন্ত কোন অংশে কম বহিরাগত ছিলনা, কারন কয়েক সহস্রক আগে এই আর্যরা তুর্কি ভূখন্ড থেকে ভারত বর্ষে পদার্প্ন করে। প্রাক আর্য জাতি পরাজিত হয়েছিল বলে তাদের অনার্য রূপে এমন ভাবে চিত্রিত করা হয়েছে যে বর্তমানে ‘অনার্য’ শব্দটিই অসভ্যর প্রতিরূপ।



অথচ মহেঞ্জোদারো, হরপ্পা, নর্দমা উপত্যকায় যে নিদর্শন আমরা পেয়েছি তাতে ঐতিহাসিকদের মিথ্যাচারিতার প্রমান সুস্পষ্ট। তাদের গৃহ নির্মান প্রনালী, নগর বিন্যাস, বয়ন, অঙ্কন, লিখন প্রতিটিই ছিল অতি উন্নত মানের। আর আর্য সভ্যতার কোন নিদর্শন না পাওয়ায় অনুমান করা হয় আর্য সভ্যতা ছিল গ্রামীন।



একজন সত্যিকারের ব্লগার চলে যুক্তির ওপর। তার কাছে কোন যুক্তি গ্রহনীয় হবে? নিশ্চয়ই এমন কোন যুক্তি গ্রহনীয় হবে না যা সাম্প্রদায়িক বা গোষ্ঠি স্বার্থের চুড়ান্ত মিথ্যাচারিতা। ব্লগাররা পরীক্ষা, পর্যবেক্ষন ও প্রতক্ষ্য অনুগামী জ্ঞানের সাহায্য সিদ্বান্তে পৌছায়। তবে বিশেষ ক্ষেত্রে কোন গোষ্ঠীস্বার্থকেই নিজ স্বার্থ জ্ঞান করে তবে দ্বিধাহীন ভাবে দেশ স্বার্থকেই নিজ স্বার্থ হিসাবে জ্ঞান করবে। ব্লাগারদের কাছে দেশ বলতে মাটি নয় দেশ বলতে ভূ খন্ডের মানূষ গুলোকে বুজায়। বর্তমানে বাংলাদেশের ব্লগাররা মানবতার বিকাশকামী, দেশপ্রেমী হিসাবে নিজেদের প্রমান করেছে। ভূখন্ডের সংখ্যগুরু মানূষদের প্রতি প্রেম ই দেশ প্রেম। ব্লগারদের প্রতিটি লেখার মাধ্যমে বুজিয়ে দেবে প্রতিটি বঞ্চনার কারন সমাজ ব্যবস্থার মধ্যে লুকিয়ে আছে।



এই মুহুর্তে প্লেটোর একটি কথা খুব মনে পড়ছে “ মহান মিথ্যা ছাড়া রাষ্ট্র চালনা করা যায় না” কিন্তু আজকের সমাজ ব্যাবস্থায় মৌলবাদীরা এই মহান মিথ্যাকে সর্বত্র ই একমাত্র হাতিয়ার হিসাবে গ্রহন করেছে



ব্লগারদের এই গনআন্দোলন থেকে সাধারন মানূষগুলোকে দূরে সরিয়ে রাখতে বহু ধরনের পরিকল্পনা হাতে নিয়েছে এই দেশের মৌলবাদী দলটি, যারা সাধারন মানূশের চেত্নাকে বেশী দূর এগিয়ে নিয়ে যেতে ভয় পায়। যারা জানে কুসংস্কার, অন্ধ বিশ্বাস এই আবেগ তাড়িত মানূষগুলোকে মহান মিথ্যার সাহায্যে অবহেলে ভুল বুজানো যাবে।



জনগনের মাঝে ব্লগীয় চেতনাকে এগিয়ে নিয়ে যেতে একান্ত ভাবেই প্রয়োজন একটি দীর্ঘস্থায়ী সমন্বিত প্রচেষ্ঠা। এর জন্য প্রয়োজন অক্ষর জ্ঞান পরিচয় সুযোগ না পাওয়া তৃনমুল পর্যায়ে হাজির হয়ে তাদের মধ্যে আপন জন হিসাবে নিশে যাওয়া। এই প্রক্রিয়ায় কিন্তু মৌলাবাদ বিস্তার লাভ করছে। তাদের কুসংস্কার আর এর মূল কারন গূলো অবহিত করা। প্রয়োজনে তাদের সামনে হাতে কলমে বিষয়টি প্রমান করা। মনে রাখতে হবে আমদের দেশের বেশীর ভাগ মানূষই নিরক্ষর ও ধর্মভীরু। আমদের লেখা তাদের মধ্যে কোন সচেতনা সৃষ্টি করতে পারবে না। সমাজ সচেতন মানূষরা নিজেদের তৈরী করে নিয়ে নিজেদের আহরিত জ্ঞান তাদের মধ্যে বিতরন করলেই আমদের এই গনজাগরন সত্যিকার অর্থেই পূর্নতা লাভ করবে।

অশনীসংকেত

আন্দোলনের এই দ্বিধা বিভক্তির জন্য দায়ী হল আওয়ামীলীগ ও বিএনপি। কেন?

জামাতের টার্গেট কারা

শাহবাগের নেতারা আপনারা ভূল করছেন।

মন্তব্য ২৯ টি রেটিং +৫/-০

মন্তব্য (২৯) মন্তব্য লিখুন

১| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৪:৪০

জাকারিয়া মুবিন বলেছেন:
নীরবে প্লাস দিয়ে গেলাম............... :(

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৪:৪৭

শের শায়রী বলেছেন: কেন ভাই নীরবে কেন? কেমন আছেন?

২| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৪:৫৬

নন্দনপুরী বলেছেন: ইনসাআল্লাহ ..আমদের এই গনজাগরন সত্যিকার অর্থেই পূর্নতা লাভ করবে।

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৫:০১

শের শায়রী বলেছেন: ইনসাআল্লাহ ..আমদের এই গনজাগরন সত্যিকার অর্থেই পূর্নতা লাভ করবে।

ভাল লাগল আপনার আত্মবিশ্বাসী উচ্চারন

৩| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৫:০৯

মনিরা সুলতানা বলেছেন: সমাজ সচেতন মানূষরা নিজেদের তৈরী করে নিয়ে নিজেদের আহরিত জ্ঞান তাদের মধ্যে বিতরন করলেই আমদের এই গনজাগরন সত্যিকার অর্থেই পূর্নতা লাভ করবে।

সহমত
++++++++

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৫:১৫

শের শায়রী বলেছেন: অনেক ধন্যবাদ আপু

৪| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৫:২৩

মশিকুর বলেছেন:
সহমত।

গণজাগরণ সত্য-সুন্দর পথে পরিচালিত হয়ে পূর্ণতা লাভ করুক।

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৫:২৪

শের শায়রী বলেছেন: ধন্যবাদ ভাই

৫| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৬:০৬

জেনো বলেছেন: 'ভূখন্ডের সংখ্যগুরু মানূষদের প্রতি প্রেম ই দেশ প্রেম'।

বুঝলাম না ভাই ব্যাপারটা।

আর টাইপো গুলো দেখেন। পড়তে বেশ অসুবিধা হচ্ছিল।

ভাল থাকবেন।

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৬:১৬

শের শায়রী বলেছেন: ভাই সংখ্যাগুরু বলতে আমি এখানে আপামার জনসাধারন কে বুজিয়েছে যারা অহরহ নিগৃহীত হচ্ছে রাষ্ট্রযন্ত্র আর মৌলবাদের যাতাকলে পরে।

দুঃখিত বানান ভূলের জন্য এরপর আরো সচেতন থাকার চেষ্টা করব।

ভাল থাকুন ভাই

৬| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৬:০৮

স্পাইসিস্পাই001 বলেছেন: সুন্দর বিশ্লেষণ ......।

++++++

ধন্যবাদ

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১০:৫১

শের শায়রী বলেছেন: ধন্যবাদ ভাই

৭| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৬:০৮

বোকামন বলেছেন: সম্মানিত লেখক,

সহজ কথায় বেশ বললেন । তবে এ বিষয়গুলো নীতি নির্ধারকেরা বুঝলেও বাস্তবরুপ দান করতে পারে রা । সমস্যা ঐ একই “স্বার্থ” গনতন্ত্রে সকল মতকেই প্রাধান্য দেওয়া উচিত তবে তবে সেই মত যদি গনতন্ত্র ও স্বাধীনতা নস্যাতে ভূমিকা রাখে তবে সেই মতের বিরুদ্ধে বলতে হবে যুক্তির ভাষায়। নিশচয়ই কোন মতাদর্শ গলা টিপে মারা যায় না । যদি তা করা হয় তবে এর ফলাফল ও খুব ভালো যে হয় না তার উদাহরন রয়েছে । আবেগ এবং যুক্তির সমন্বয়ের বাস্তবতা আবশ্যিক ।

আবেগের অদম্য শক্তির যুক্তিগত ব্যবহার আমাদের জয়ী করে ।

একটা উক্তি মনে পড়ে গেল-

“Opinion is the medium between knowledge and ignorance.” -Plato

বেশী লিখে ফেললাম ক্ষমা করবেন ।

আস সালামু আলাইকুম


২৬ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১০:৫৫

শের শায়রী বলেছেন: ভাই অলাইকুমসালাম। মন্তব্য কখনো কখনো পোষ্টের থেকে বেশী ঔজ্জ্বাল্য ছাড়ায়। আপনার মন্তব্য পরে আমার তাই বিশ্বাস হল।

আরে ভাই বেশী লিখা মানে? এই ধরনের মন্তব্যর জন্য বসে থাকি।

ভাল থাকবেন

৮| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৬:৩৮

জাকারিয়া মুবিন বলেছেন: আল্টিমেটাম পেয়েছি ভাই, ব্লগে লেখালেখি বন্ধ করতে হবে। জাশির পক্ষে বা বিপক্ষে কোন কিছু লেখা বা কমেন্ট করা যাবে না। তাই নিরব। চাকুরিজীবি মানুষ, বউ বাচ্চার কথাও তো ভাবতে হবে..........

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১০:৫৯

শের শায়রী বলেছেন: ভাই বিশ্বাস রাখুন আল্লাহর ওপর। আল্লাহ ন্যায়ের পক্ষে।

৯| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৭:১৭

কান্ডারি অথর্ব বলেছেন:

এই মুহুর্তে প্লেটোর একটি কথা খুব মনে পড়ছে “ মহান মিথ্যা ছাড়া রাষ্ট্র চালনা করা যায় না” কিন্তু আজকের সমাজ ব্যাবস্থায় মৌলবাদীরা এই মহান মিথ্যাকে সর্বত্র ই একমাত্র হাতিয়ার হিসাবে গ্রহন করেছে


সহমত।

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১১:২২

শের শায়রী বলেছেন: ধন্যবাদ ভাই

১০| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৯:১৯

মুনতাসীর রোমান বলেছেন: অশিক্ষিত মানুষের চেয়ে আমাদের সমাজের শিক্ষিত মানুষগুলোর কারনে কুসংস্কার -মৌলবাদের বিস্তার হচ্ছে বেশি ।

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১:০২

শের শায়রী বলেছেন: শিক্ষিত মানূষ গুলো আসলে তাদের শিক্ষা ব্যাবহার করছে হীন স্বার্থে যাতে মুষ্ঠিমেয় কয়েকজন লাভ করতে পারে। সহমত।

১১| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৯:২৭

শান্তা273 বলেছেন: এই মুহুর্তে প্লেটোর একটি কথা খুব মনে পড়ছে “ মহান মিথ্যা ছাড়া রাষ্ট্র চালনা করা যায় না” কিন্তু আজকের সমাজ ব্যাবস্থায় মৌলবাদীরা এই মহান মিথ্যাকে সর্বত্র ই একমাত্র হাতিয়ার হিসাবে গ্রহন করেছে।

সহমত।

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৩:১৯

শের শায়রী বলেছেন: ধন্যবাদ শান্তা

১২| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১১:১১

*কুনোব্যাঙ* বলেছেন:
শোন হে ব্লগার ভাই,
সবার উপরে দল সত্য (যার যে দল)
তাহার উপরে নাই :দ

তবে বাংলার বুকে একদম দল বা গোষ্ঠী নিরপেক্ষে হয়ে শুধু দেশের দিকে তাকিয়ে কথা বললে কিছুট সমস্যাও আছে। ধরুন আজকে একটা কথা এক দলের বিপক্ষে গেল তার বিরোধী দল আপনার উপর খুশি। আবার আরেকটি কথা বিপরীত হলো তাহলে যারা খুশি হয়েছিল তারা রাগ। মধ্যে থেকে কি হলেন আপনি সবারই অপছন্দের পাত্র হলেন। আর সবারই বিরাগ ভাজন হলে যে কেমন সমস্যার মাঝে থাকতে হয় সেটা বর্তমানে সামহোয়্যারইন ব্লগের বিরুদ্ধে সব পক্ষের একযোগে লাগা দেখে কিছুটা আঁচ করতে পারছি! :দ তাই সিদ্ধান্ত নিয়েছি এখন থেকে প্রোফাইলে ঘোষণা দিয়ে একটি দলের পক্ষে সমর্থন দিব। যেমন, এক সপ্তাহ আওমীলীগের পক্ষে বললাম। তারপর আবার এক সপ্তাহ বিএনপির পক্ষে আবার এক সপ্তাহ জাতীয় পার্টি বা কমুনিষ্ট। প্রোফাইলে লিখে রাখব এই সপ্তাহে আমার কাছে সবার উপরে আওমীলীগ সত্য। আবার পরের সপ্তাহে সবার উপরে বিএনপি সত্য এভাবে! :দ

আইডিয়াটা কেমন হলো? বড়ভাই হিসেবে এই আইডিয়ার ব্যাপারে আপনার থেকে পরামর্শ চাচ্ছি।

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৩:৩৮

শের শায়রী বলেছেন: আরে ভাই আপনি যে আইডিয়া দিছেন এ তো ব্লগে যুগান্তকারী বৈপ্লবিক সূচনা আনবে। আমার আইডিয়াটা এত পছন্দ হয়েছে যে আমি নিজেও এই কাজ করব কিনা চিন্তায় আছি।

আপনি ঠিক ই বলেছেন অর্ধশিক্ষিত অশিক্ষিতদের কি শিখাব ব্লগে সব সচেতন মানূষজনই যদি এই ভাবে দলবাজি করে তবে ওই সব অশিক্ষিত মানূষ গুলো কি দোষ করেছে?

আপনার মন্তব্য পড়ে আমার চক্ষু খুলে গেছে। আগে নিজেরা শুধরে কি ভাবে আমরা আন্যদের শুধরাবো!!!!!!!!!

১৩| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১১:১৪

*কুনোব্যাঙ* বলেছেন: বাক্য গঠনে সমস্যা হয়েছে শায়রী ভাই :(

*ছোটভাই হিসেবে বড়ভাইয়ের কাছে এই আইডিয়ার ব্যাপারে পরামর্শ চাচ্ছি।

১৪| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১১:৩৮

মোঃ সাইফুল ইসলাম সজীব বলেছেন: মহান প্লেটো, সক্রেটিসের মুখ দিয়ে কিছু বিভ্রান্তিমূলক কথা বলিয়েছে, এর মধ্যে এইটা অন্যতম। মিথ্যার ব্যাপারে সক্রেটিস এর বক্তব্য, মিথ্যা বলার অধিকার কেবল শাসকের। যেটা আমাদের শাসকেরা অক্ষরে অক্ষরে পালন করেন।

তার মতে তো কুকুরও একজন দার্শনিক।

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৩:৫১

শের শায়রী বলেছেন: আমাদের শাষকেরা সব সব খারাপ জিনিসগুলো নিচ্ছে।

১৫| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ৮:১৮

হাবিব০৪২০০২ বলেছেন: কায়মনে এটাই চাওয়া সকল ব্লগারা তাদের লেখনী শক্তির জাদু দিয়ে দেশবাসীর জন্য কল্যান বয়ে আনবেন।

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৩:৫২

শের শায়রী বলেছেন: চমৎকার বলেছেন ভাই। সহমত

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.