নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অমরত্বের লোভ কখনো আমাকে পায়না। মানব জীবনের নশ্বরতা নিয়েই আমার সুখ। লিখি নিজের জানার আনন্দে, তাতে কেউ যদি পড়ে সেটা অনেক বড় পাওয়া। কৃতজ্ঞতা জানানো ছাড়া আর কিছুই নেই।

শের শায়রী

হৃদয়ের কাছে বুদ্ধির বাস ভাল কথা। কিন্তু মাঝে মঝে হৃদয়ের ওপর থেকে বুদ্ধির শাসন তুলে দিতে হয়, হৃদয়কে স্বাধীন করে দিতে হয়, মুক্ত করে দিতে হয়। স্বাধীন মুক্ত হৃদয়ের ধর্মকে সব সময় বুদ্ধি দিয়ে বিচার করতে নেই।।

শের শায়রী › বিস্তারিত পোস্টঃ

আমি কি আওয়ামীলীগার না বিএনপি?

০৯ ই মার্চ, ২০১৩ সকাল ১১:২৫



আমি কি আওয়ামীলীগার না বিএনপি? আমি ভূলে যাই আমার জাতীয়তা কি? আমি যদি বাংলাদেশী হতাম তা হলে আজকে আর এই ভাবে মানূষ মারা যেত না। কেন আমাকে বাংলাদেশী না হয়ে আওয়ামীলীগ অথবা বিএনপি হতে হবে? অবশ্যই যে কোন বাংলাদেশী যেকোন দলের সমর্থক হতে পারে এতে অন্যায় কিছু নেই অন্যায় তখন ই হয় যখন আমরা দেশ প্রেম ভূলে যেয়ে দলপ্রেমে মত্ত হয়ে যাই।



আমি আতংকিত হই যখন দেখি সরকারী কর্মচারীরা তাদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য সরকারের কাছে আবেদন করে। তাহলে আমরা সাধারনরা কার কাছে আমাদের নিরাপত্তা চেয়ে আবেদন করব? আমি অবাক হয়ে যাই যখন দেখি সরকার দলীয় একজন নেতা তার নিরাপত্তা নিশ্চিত করার জন্য জামাতে যোগ দেয়। সাতক্ষীরায় মামুন কে ইট দিয়ে থেতলে হত্যা করে ’৭১ এর ঘাতকরা, কেউ তার ডাকে সাড়া দেয়না। কেন?



শরীরের মধ্যে বেড়ে উঠছে এক মরনব্যাধী। যার নাম ক্যান্সার। এই ক্যান্সার ধীরে ধীরে বিএনপির সারা শরীরে ছড়িয়ে পড়ছে। জামাত নামের এই ক্যান্সার যত তাড়াতাড়ি বিএনপির শরীর থেকে অপারেশন করে বের করা যাবে তত তাড়াতাড়ি বিএনপি সূস্থ্য হবে।



শাহবাগের গনআন্দোলনে বিএনপি যখন ই সমর্থন দিয়েছিল তখন ই জামাতের মাথা খারাপ হয়ে যায়। তৈরী হয় রাজীব হত্যাকান্ডের মত নাটক। দেখুন শাহবাগে যে আন্দোলন শুরু হয়েছিল সেখানে রাজীবের ভুমিকা ছিল স্রেফ শারিরীক উপস্থিতি আর রাজীব যে মাপের ব্লগার ছিল তাতে তার নাম কোন অবস্থায় আসে না, এই অবস্থায় রাজীব কে খুন করে। খুন করার আধাঘন্টা এক ঘন্টার মধ্যে রাজীবের কুৎসিত লেখনী তারা জনগনের সামনে হাজির করে আর শাহবাগে আন্দোলনে কলঙ্ক লেপনের সুযোগ পায়।



আজকে ৩৪/৩৫ বছর ধরে জামাত বিএনপি আশ্রয় করে যেভাবে সরকারী বিভিন্ন প্রতিষ্ঠানে স্কুল, কলেজ, মাদ্রাসায়, আর্মি, পুলিশ, বেসরকারী প্রতিষ্ঠানে প্রভাব বিস্তার করছে তাতে আমার মনে হয় একদল হিসাবে জামাত সব চেয়ে ক্ষমতাশালী। শিবির সংগঠন করে কেউ মাদ্রাসা বা কলেজ পাশ করে বের হয়ে বেকার আছে আমার ধারনা এরকম উদাহরন কেউ দিতে পারবেন না। এক ইসলামী ব্যাঙ্কের হিসাবে দেখুন তাদের কাছে আছে ৪০ হাজার কোটি টাকার বেশী মূলধন।



সারা দেশে সমস্ত প্রতিষ্ঠান যখন দূর্নিতীর বেড়াজালে আবদ্ধ সেখানে জামাত আত্যান্ত সূচারু রূপে তাদের নিয়ন্ত্রিত প্রতিষ্ঠান গুলোকে একটা মানদন্ডে নিয়ে গেছে সাধারন মানূষের আস্থা অর্জন করেছে, সেটার প্রমান তাদের পরিচালিত কোচিং সেন্টার গুলো। শাহবাগ আন্দোলনের আগে ঢাকা থেকে শিবির পরিচালিত কোচিং সেন্টারগুলো এক নাম্বারে ছিল।



ওদিকে আওয়ামীলীগ যখন দেখল এই গনআন্দোলন এক সার্বজনীন রূপ পেয়ে যাচ্ছে তখন ই তারা একক ভাবে যেয়ে শাহবাগের আন্দোলনে সমর্থন দিল। তারা ভেবেছিল যেহেতু তারা নিজেদের একক ভাবে মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তি হিসাবে দাবী করে তাই জামাত নিধন তাদের একক দাবী। তারা ভূলে গেল স্বাধীন তার ৪২ বছর পর জামাত শুধু বিএনপি না আওয়ামীলীগেও তার থাবা বিস্তার করছে।



এক পর্যায়ে শাহবাগ থেকে যুদ্ধাপরাধীদের বিচার দাবী করে যে লিষ্ট তৈরী হল তাতে দেখা গেল জামাতের নেতা আর বিএনপির কতিপয় নেতার নাম আছে। ব্যাস আর যায় কোথায় বিএনপি লোকজন আবার একটা লিষ্ট ছেড়ে দেয় নেটে, যাতে দেখা যায় আওয়ামীলীগের ২৫ জনের নাম। ব্যাস এই বার ভাসুরের নাম মুখে নিতে হয়না এই থিওরীতে আওয়ামীলীগ বিএনপির মধ্যে যে যুদ্ধাপরাধী আছে তাদের নিয়ে বাড়াবাড়ি করা বন্ধ করে দিল। পুরা ফোকাস এসে গেল জামাতের ওপর। জামাত নিষীদ্ধকরন আওয়াজ উঠল চারিদিকে।



জামাত নিষিদ্ধ করন হলে আওয়ামীলীগ বিএনপিতে যে যুদ্ধাপরাধী আছে তাদের কি বিচার হবে না? আমি খুব একটা রাজনীতি সচেতন না, ছিলাম ও না। ভাল লাগত না। যখন রাজাকারের ফাসির দাবীতে গনআন্দোলন তুঙ্গে তখন কিছু পাড় বিএনপি মাইন্ডের ব্লগার যুক্তি তুলছিলো রাজাকার দের ফাসির দাবীর পাশাপাশি বিগত ৫ বছরে দেশে যে বড় বড় কিছু অন্যায় হয়েছিল সে গুলোর বিচার হোক, যেমন শেয়ার বাজার কেলেংকারী, পদ্মাসেতু, কিছু গুম খুন ইত্যাদি। কিন্তু খেয়াল করে দেখুন অল্প কিছুদিনের মধ্যে কিন্তু ওই সব পোষ্ট আসা বন্ধ হয়ে যায়।



আওয়ামীলীগ কেন তখন বিএনপির কাছে একটি শক্তিশালী দল পাঠাল না যারা এই বিচার নিয়ে আওয়ামীলীগ বিএনপির ঐক্যসাধন করবে? আমার কথা হল সাধারন মানূষ জন কিন্তু এই সব কথা খুব ভাল ভাবে বোজে কিন্তু আওয়ামী নীতিনির্ধারক রা কেন বুজল না? তারা কি মনে করে এই বিচার তারা একারা করতে পারবে?



একটু ভাবুন, আমরা এখনো কোন দুনিয়ায় আছি এখানে কেউ একজন বলল সাঈদীকে চাদে দেখা গেছে ওমনি হাজার হাজার মানূষ এসে রাস্তায় হাজির হল এই ঈমানদার বান্দা কে বাচানোর জন্য। থানা অবরোধ থেকে শুরু করে জীবন পর্যন্ত দিচ্ছে। এরা কি জামাত? জামাত যারা করে তারা কেউ কিন্তু বিশ্বাস করেনা সাঈদীকে চাঁদে দেখা গেছে।



এর মানে হল জামাতের হয়ে সাধারন মানূষরা প্রান দিচ্ছে। এই নিয়ে খুব একটা উৎফুল্ল হবার কিছু নাই। আমার আগের পোষ্টে আমি বলছিলাম যারা মারা গেছে তাদের ষ্ট্যাটিস্টিক নেয়া হোক দেখুন কয়জন সাধারন মানূষ আর কয়জন জামাতের কর্মী? এর মানে কি হল? বর্তমান সরকার জেনে শুনে জামাতের পাতানো ফাদে পা দিচ্ছে।



এখানে আপনার আমার খুশী হবার কিছু নাই কারন আপনি যদি ভাবেন গেলে আওয়ামীলীগের গেছে আমার কি আমিতো বিএনপি করি। বোকার স্বর্গে বাস করছেন আপনি। জামাত যদি আওয়ামীলীগ থেকে বিজয়ী হয়ও বিএনপির ছত্রছায়ায়, নিশ্চিত থাকুন আর কয়দিন পর বিএনপির নাম ও থাকবে না। সাধারন মানূষের চাওয়া পাওয়াকে মূল্য না দিয়ে দুই দলের উচ্চ পর্যায় যদি তাদের কোন হিসাব নিকাশ মিলানোয় ব্যাস্ত থাকে তবে এর মূল্য ও তাদের কড়ায় গন্ডায় দিতে হবে।



আমরা দেখছি, সব কিছু মাইক্রোস্কোপের নীচে ফেলে দেখছি। চুল ছেড়া বিশ্লেষন করছি। রক্তপাত আমরা কেউ চাইনা এই স্বাধীন দেশে, যেখানে এখনো পরিস্কার বুজা যাচ্ছে দুই দলের ঐক্য হলে এই অহেতুক রক্তপাত খুব সহজে বন্ধ হয়ে যাবে। সেখানে কেন আর কোন মা র বুক খালি হবেনা এই বিশ্বাসে দুই দলের এক হবার জন্য ডাক দিচ্ছিনা।



রক্তপাত সৃষ্টি কারো কাছে কখনো কাম্য হতে পারেনা, আপনাদের দুই দলের অনড় অবস্থান থেকে যে কেউ একটু ছাড় দিলে কিন্তু এই অচল অবস্থার নিরসন হয়। আর যদি নাহয় তাহলে আল্লাহর কাছে হাত তুলে মোনাজাত করব হে আল্লাহ আমাদের জান মালের মালিক তুমি। তুমি আমাদের হেফাজত কোরো।



আজকে যদি বিএনপিকে দোষারোপ করে জামাতের সাথে এক কাতারে ফেলতে চাই সেটা কি সম্ভব? ধরে নেই সারা দেশে ভোটার আছে ৬ কোটি এখন যদি এর ৩০% ও বিএনপি ধরি তবে প্রায় ২ কোটি বিএনপির ভোট আছে আপনি কি মনে করেন এই দুইকোটি জনগন সেটা মেনে নেবে? কোন দিন হবে না। তাই বলছিলাম কি যদি যুদ্ধাপরাধীদের বিচার চাইতেই হয় তবে সেটা বিএনপি আওয়ামীলীগ এক হয়েই চাইতে হবে।



ভাল লাগছে অনেক পরে হলেও সরকারের তরফ থেকে এলজিআরডি মন্ত্রী ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম দেশের সঙ্কট নিরসনে বিরোধী দলকে আলোচনায় বসার প্রস্তাব দেন। আমি আশা করব এই আলোচনা যত তাড়াতাড়ি হবে তত ভাল হবে। আমার পূর্বের একটি পোষ্টে আমি বলছিলাম আপনারা ঠিকই আলোচনায় বসবেন তবে কিছু মৃত্যুর বিনিময়ে



জামাত শিবিরের হাত থেকে আমরা পরিত্রান চাই। সে পরিত্রান আসুক দুই দলের হাত ধরে। আর যে ব্যাপারটি আপনারা চাইলেই ভূলে যেতে পারবেন না তা হল এই গনআন্দোলন থেকে যদি আমরা জামাতের টুটি চেপে না ধরতে পারি তবে নিশ্চিত থাকুন সে আচিরেই আপনার টুটি চেপে ধরবে।



জামাতের আজকের এই রমরমা অবস্থানের পিছনে আমি বলব দায়ী হল আজকের মাদ্রাসা শিক্ষানীতি। যেখানে লেখাপড়ার কোন নিয়ম নীতি নেই। কিছু কোরান হেফয করিয়েই এখান থেকে স্বইচ্ছায় হোক আর অনিচ্ছায় হোক আমরা তৈরী করছি কিছু ধর্মান্ধ মুসলমান যাদের ন্যায় অন্যায় বোধটা বাধা থাকে কিছু স্বার্থান্বেসী মানূষদের হাতে যাদের প্রায় সবাই জামাত দ্বারা চালিত। মাদ্রাসা শিক্ষা অবশ্যই দরকার আছে তবে তা হতে হবে যথাযথ ধর্মীয় চেতনায় যেখানে অন্যায়কে অন্যায় বলে চেনা যাবে, আর যদি না হয় তবে নিশ্চিত থাকুন এই আওয়ামীলীগ বিএনপি রেষারেষীর মধ্যেই কোন একদিন দেখবেন এই দেশ জামাতের করতল গত।



আসুন, আজকে আমি আওয়ামীলীগ করলে বিএনপির দোষ না ধরে আমার নিজের পার্টির নেতাদের সচেতন করি। আর বিএনপি করলে আওয়ামীলীগের দোষ না ধরে বিএনপির নেতাদের বলি কি করলে দেশটা সুন্দর ভাবে এগিয়ে নেয়া যাবে। ঐক্যবদ্ধ ভাবে দেশটাকে হানাহানি আর রাজাকার মুক্ত করি।

মন্তব্য ৭০ টি রেটিং +১১/-০

মন্তব্য (৭০) মন্তব্য লিখুন

১| ০৯ ই মার্চ, ২০১৩ সকাল ১১:৫৪

রশিক রশীদ বলেছেন: ভাল পোষ্ট

০৯ ই মার্চ, ২০১৩ দুপুর ১২:১৫

শের শায়রী বলেছেন: ধন্যবাদ আপনাকে

২| ০৯ ই মার্চ, ২০১৩ দুপুর ১২:০৬

হাবিব০৪২০০২ বলেছেন: দুইটা পয়েন্ট তুলে ধরছি-
1.
গোলাম আজম, নিজামী, মুজাহিদ এই ৩ জনের যুদ্ধাপরাধী বিষয়ে ভুরি ভুরি প্রমাণ থাকার পরও সরকার তাদের ব্যাপারে রায় না দিয়ে দিচ্ছে কাদের মোল্লা, সাঈদীর. অথচ উচিত ছিল ভাল চৌকস প্রসিকিউটর নিয়োগ করে সময় নিয়ে উপপাদ্যের মত প্রথমেই ধরি/মনে করি এসব বাদ দিয়ে শক্ত প্রমাণ উপস্হাপন করা যে এরাই কসাই কাদের এবং দেলু শিকদার. আমার ব্যক্তিগতভাবে মনে হয়, সরকার এটা করেছে ভোটের রাজনীতির জন্য কারন তারা জানে জাশি সাঈদীর রায় মেনে না নিয়ে তান্ডব চালাবে. এতে করে জামাতের উপর জনগণ ক্ষেপে গিয়ে তাদের আবার ভোট দিবে.

এদিকে তরুণ প্রজন্মের গণজাগরনের দাবীর সাথে মঞ্চের লিডারদের দাবীর মাঝখানের ফারাক দিনকে দিন স্পষ্ট থেকে স্পষ্টতর হচ্ছে, উনারা ভুলেই গেছেন গণজাগরনের দাবী ছিল একটাই "সকল রাজাকারের বিচার চাই"
মনে রাখা দরকার, সরকার জনগণকে হাইকোর্ট দেখালে জনগণ যেমন সরকারকে সুপ্রিমকোর্ট দেখাবে তেমনি শাহবাগের মঞ্চের লিডাররা জনগণের আবেগ নিয়ে খেলে নিজে ব্যক্তিগতভাবে লাভবান হতে চাইলে পাবলিক তাদেরকেও কোনদিন ক্ষমা করবে না.

2.
পুলিশের সংখ্যা অপ্রতুল হওয়ায় প্রত্যন্ত অঞ্চলে মন্দিরে মন্দিরে পুলিশ বাহিনী মোতায়েন সম্ভব নয়, এটা সত্য. কিন্তু প্রত্যেকটা এলাকাতেই গ্রাম্য পুলিশ এবং আনসার-ভিডিপির সদস্য আছে, যাদেরকে জাতীয় ইলেকশনের সময় প্রতিটি ভোটকেন্দ্রে ৬ জন করে মোতায়েন করা হয়. এখন জাতির এই ক্রান্তিলগ্নে তাদেরকে হাতে চুড়ি পড়িয়ে বসিয়ে না রেখে মন্দিরে কেন নিয়োগ করা হচ্ছে না??? এরা নিযুক্ত থাকলে সনাক্ত হয়ে যাওয়ার ভয় থাকায় হামলাকারীরা প্রতিমা ভাঙ্গা থেকে বিরত থাকত, এটা কি আমরা আশা করতে পারি না !

০৯ ই মার্চ, ২০১৩ দুপুর ১২:১৯

শের শায়রী বলেছেন: আপনার দুটো পয়েন্টই বেশ শক্ত যুক্তির ওপর। কিন্তু ওদের কানে কে পাঠাবে?

৩| ০৯ ই মার্চ, ২০১৩ দুপুর ১২:০৮

রাফা বলেছেন: আপনার লেখা যাদের উদ্দেশ্যে মনে হয়না তারা দেশ নিয়ে ভাবে। আমাদের দেশে প্রকৃতপক্ষে কোন রাজনিতীই নাই।এখানে হোচ্ছে একদল ডাইনে যেতে বলছে কাজেই আরেক দল বায়ে যেতে বলবেই।এখানে কোন লজিক নেই,দেশপ্রেম নেই।


জয় বাংলা।

০৯ ই মার্চ, ২০১৩ দুপুর ১২:২১

শের শায়রী বলেছেন: একদম ঠিক বলেছেন রাফা ভাই একদল ডাইনে যেতে বলছে কাজেই আরেক দল বায়ে যেতে বলবেই। কিন্তু আমাদের বলে যেতে হবে না হলে এই অচলায়তন ভাঙ্গবে কিভাবে?

ভাল থাকুন

৪| ০৯ ই মার্চ, ২০১৩ দুপুর ১২:১৯

সীমানা ছাড়িয়ে বলেছেন: অসাধারন লেখা এবং চমৎকার বিশ্লেষন। এত ভাল একটা লেখায় কমেন্টের সংখ্যা দেখে সত্যি হতাশ হলাম। ভাল লেখা পড়ার মত ব্লগার এত কম কেন?

০৯ ই মার্চ, ২০১৩ দুপুর ১২:৩৫

শের শায়রী বলেছেন: অনেক ধন্যবাদ ভাই। আশা করি গন জাগরন মঞ্চের মত কোন একদিন একটা মঞ্চ হবে যেখান থেকে আমরা আমাদের নেতাদের আল্টিমেটাম দেব দেশ কে ভালবাসার জন্য আমি স্বপ্ন দেখি।

৫| ০৯ ই মার্চ, ২০১৩ দুপুর ১২:২০

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: ভাই, আমি শারীরিকভাবে মানুষ,
মানসিকভাবে কিছুটা চেষ্টা করছি মানুষ হবার,
আত্মিকভাবে কোন একদিন মানুষ হয়ে উঠব সেই প্রত্যাশা ধারণ করে আছি।

০৯ ই মার্চ, ২০১৩ দুপুর ১২:৪০

শের শায়রী বলেছেন: দোয়া করবেন যেন আমিও আমার পথ খুজে পাই। ভাল থাকুন ভাই।

৬| ০৯ ই মার্চ, ২০১৩ দুপুর ১২:২০

সীমানা ছাড়িয়ে বলেছেন: ওহ সরি, আমি এটা পুরানো পোস্ট ভেবেছিলাম।

০৯ ই মার্চ, ২০১৩ দুপুর ১:০৪

শের শায়রী বলেছেন: ঠিক আছে ভাই

৭| ০৯ ই মার্চ, ২০১৩ দুপুর ১২:২১

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: @ সীমানা ছাড়িয়ে ব্রো,

শের শায়রী ভাইয়ের সব লেখাই চমৎকার হয়। বিষয়টা ছাঁকনির। যেমন মানের ছাঁকনি, তেমন মানের স্বর্ণগুঁড়া বের হবে।

০৯ ই মার্চ, ২০১৩ দুপুর ১:০৭

শের শায়রী বলেছেন: লিসানি ভাই নিজেকে অন্য উচ্চতায় না নিয়ে গেলে এই ধরনের প্রসংশা করা সম্ভব না। অল্লাহতালার অশেষ মেহেরবানী কিছু চমৎকার মানুষ এর সান্নিধ্য পাচ্ছি এখানে এসে।
ভাল থাকুন ভাই।

৮| ০৯ ই মার্চ, ২০১৩ দুপুর ১২:২৩

হাবিব০৪২০০২ বলেছেন: পয়েন্ট নং 3.

আগামী ইলেকশন নিয়ে যে বিরাট ধুম্রজাল তাতে বিএনপি ধরেই নিছে আওয়ামীলীগ আবার ক্ষমতায় আসবে ভিশন-২০২১ বাস্তবায়নের নামে ক্ষমতা আকড়ে থাকবে।
আমরা সবাই জানি সবগুলো দলই ক্ষমতার জন্য রাজনীতি করে, কেউ জনগণের জন্য করে না। বিএনপি যেহেতু ধরেই নিছে তারা নরমালভাবে আওয়ামীর ধুম্রজালের ইলেকশনের মধ্যদিয়ে ক্ষমতায় যেতে পারবে না, এজন্যই তারা এতো গালমন্দ শোনার পরও জামাতের সাথে পড়ে আছে যদি জামাত তার শক্তি দেখিয়ে তত্বাবধায়ক ফিরিয়ে আনতে পারে।

এজন্য আওয়ামীলীগই দায়ী এটা কেউ অস্বীকার করতে পারবে না, তত্বাবধায়কের সিস্টেম বহাল থাকলে বিএনপি কবেই জামাতকে ছেড়ে দিত কেননা খালেদা জিয়া রোড শো করার সময় মানুষের সাড়া দেখেই টের পাইছিল ইলেকশনে তার জয় নিশ্চিত

০৯ ই মার্চ, ২০১৩ দুপুর ১:২৮

শের শায়রী বলেছেন: ভাই এই ব্যাপারটা একটু আমার আপত্তি আছে কেন বিএনপি ধরে নেবে আওয়ামীলীগ যেন তেন প্রকারে ক্ষমতায় যাবে? যেনতেন প্রকারে ক্ষমতায় গেলে কি জনগন মানবে? সে ক্ষেত্রে বিএনপি জামাত কে এখন ই বাদ দিতে সমস্যা কোথায়? বিএনপির কেন জামাতের শক্তিতে রাজনীতি করতে হবে?

৯| ০৯ ই মার্চ, ২০১৩ দুপুর ১২:২৯

গেস্টাপো বলেছেন: লেখা ভাল লাগছে।
আমিও চাই আম্লিগে তাদের স্বার্থ বাদ দিয়া দেশের স্বার্থ দেখবো।কিন্তু তাদের বোঝাইবে কে?লোকে বলে যারা আম্লিগ করে তাদের মাঝ থিকা মানুষের স্বাভাবিক কিছু গুন চইল্লা যায়।তখন তারা আর মানুষ থাকে না তারা হইয়া যায় আম্লিগ

বিএনপি বেচারারা কি করবে কন :(
তারা তো আর জামাতিদের সাথে নিজের মেয়ের বিয়ে দেয় না,বেবসা শেয়ার করে না,নিজের হাতে রেব তৈরি কইরা ছাত্রদল ধ্বংস কইরা দিছে।এখন তত্ত্বাবধায়ক সরকারের জন্য আন্দোলন করবো ক্যামনে?পিকেটার লাগবো তো
গুলি কইরা তাগো নেতাগো লাশ বানায়া ফেলতে চাইছিলো নয়া পল্টনে।আম্লিগের ব্লুগারদের এই নিয়া কি হাসাহাসি :D
বেচারারা হরতালও আম্লিগের তুলনায় কম দেয়

তবে আপনার মত আমিও একটু ভয়ে আছি।আম্লিগের নিজের দোষে জামাত কুত্তারা যদি দেশের ক্ষমতায় আইসা যায় তাইলে তো গেছি :(( :((

০৯ ই মার্চ, ২০১৩ দুপুর ১:৪১

শের শায়রী বলেছেন: নিজেদের হানাহানি বন্ধ না হলে অচিরেই দেখবেন বাংলা হবে আফগান। বিশ্বাস করেন।

১০| ০৯ ই মার্চ, ২০১৩ দুপুর ১২:৩৬

লেখোয়াড় বলেছেন:
ভাল লেখা।
আমি বাঙালি।

০৯ ই মার্চ, ২০১৩ দুপুর ১:৫০

শের শায়রী বলেছেন: ধন্যবাদ ভাই

১১| ০৯ ই মার্চ, ২০১৩ দুপুর ১২:৩৯

আব্দুল্লাহ সিদ্দিকী বলেছেন: খুবই যুক্তিমুলক কথা।
আওয়ামিলীগ বিএনপি আর জামাতই বলেন। এরা দেশ বা দেশের মানুষ নিয়া ভাবে না। এরা সব স্বার্থবাদী। বিএনপি আওয়ামিলীগ সব সময়ই একে অপরের বিরোধীতা করে আসছে আর মাঝখানথেকে সুবিধা নিচ্ছে জামাত।

আওয়ামিলীগ যদি দেশের মানুষ নিয়া ভাবত তাহলে এতগুলা মানুষ আর পুলিশ মারা যেত না, দেশের সরকারী সম্পদ নস্ট হত না। মরছে সাধারন মুর্খ মানুষ, কিন্তু উস্কানি দাতা জামাতের নেতারা কেউ ধরা খায় নাই

০৯ ই মার্চ, ২০১৩ দুপুর ২:০৫

শের শায়রী বলেছেন: এই বিএনপি আওয়ামীলীগ সতীন সতীন খেলা আর ভাল লাগে না ভাই।

১২| ০৯ ই মার্চ, ২০১৩ দুপুর ১২:৪২

এক্সপেরিয়া বলেছেন: আমি বাঙ্গালি । আমি মানুষ ।

০৯ ই মার্চ, ২০১৩ দুপুর ২:০৬

শের শায়রী বলেছেন: আমিও বাঙ্গালি

১৩| ০৯ ই মার্চ, ২০১৩ দুপুর ১২:৪৩

মনিরা সুলতানা বলেছেন: Finger Cross d :|

০৯ ই মার্চ, ২০১৩ দুপুর ২:০৮

শের শায়রী বলেছেন: ফিঙ্গার ক্রস করলে হবে না আপু, আল্লাহ র কাছে খাস দিলে দোয়া করতে হবে যেন আমাগো নেতাগো উপর আল্লাহ র গযব নাযিল হয়

১৪| ০৯ ই মার্চ, ২০১৩ দুপুর ১:১৫

একজন আরমান বলেছেন:
আমি আম্লিগ বিএম্পি কোনটাই না। আমি বাংলাদেশী। :)

০৯ ই মার্চ, ২০১৩ দুপুর ২:১৭

শের শায়রী বলেছেন: আমি ও বাংলাদেশী। :)

১৫| ০৯ ই মার্চ, ২০১৩ দুপুর ১:১৮

স্পাইসিস্পাই001 বলেছেন: আমরা বাঙ্গালী.....

দারুন বিশ্লেষন ..... সুন্দর করে গোছানো উপস্থাপনা ....

ধন্যবাদ.... ভাল থাকবেন...।

০৯ ই মার্চ, ২০১৩ দুপুর ২:১৮

শের শায়রী বলেছেন: আপ্নিও ভাল থাকবেন ব্রো

১৬| ০৯ ই মার্চ, ২০১৩ দুপুর ১:৩৬

বোকামন বলেছেন:







সম্মানিত লেখক,
রাজনীতিতে পরস্পরে প্রতি নুন্যতম শ্রদ্ধাবোধ থাকাটা একান্ত বাঞ্ছনীয় । আরেকজন কে শ্রদ্ধা করার প্রবণতা দিন দিন তলানিতে ঠেকছে । যার জন্যই একদল আরেকদল প্রতি বিশ্বাসও হারাচ্ছে । সমাজ থেকেই উঠে আসে একজন রাজনীতিবিদ সেও একজন মানুষ ! এলিয়েন নয় । কিন্তু সমস্যা হচ্ছে সে নিজেকে এলিয়েন মনে না করলেও অন্য কোন উঁচু স্তরের মনে করে থাকে .... ফলাফল জন-বিচ্ছিন্নতা ... আপামর জনগণের জন্য রাজনীতি - জনতার জন্য রাজনীতি .... এবং এই বিচ্ছিন্নতাকে আরও প্রকোপ করে চাটার দল । রাজনীতিকে যদি চাটার দল থেকে মুক্ত করা যেত তবে আমরা হয়তো রাজনীতিবিদদের কাছ তেকে আরও অনেক ভালো কিছু পেতাম ....



তবে আপনার লেখা মোটেই জন-বিচ্ছিন্ন নয় ... ফলাফল আমাদের ভালো লাগা

ধন্যবাদ অনেক ......

০৯ ই মার্চ, ২০১৩ বিকাল ৩:৩৮

শের শায়রী বলেছেন: আপনার মন্তব্যগুলো আমাকে সব সময় নতুন কিছু ভাবায় অনেক অনেক ধন্যবাদ

১৭| ০৯ ই মার্চ, ২০১৩ দুপুর ১:৩৬

কয়েস সামী বলেছেন: আপনার মতো করে এদেশে কয়জন ভাবে বলতে পারেন? পোস্টে ভাল লাগা।

১০ ই মার্চ, ২০১৩ ভোর ৬:১০

শের শায়রী বলেছেন: ভাই ভাবে সবাই। কিন্তু প্রকাশ করে অল্প কিছু মানুষ

১৮| ০৯ ই মার্চ, ২০১৩ দুপুর ২:০২

আজ আমি কোথাও যাবো না বলেছেন: গুড পোস্ট। আমি বাঙ্গালী এর চেয়ে বড় কোন পরিচয় হতে পারে না আমার জন্যে!

১০ ই মার্চ, ২০১৩ ভোর ৬:২৩

শের শায়রী বলেছেন: আমি বাঙ্গালী এর চেয়ে বড় কোন পরিচয় হতে পারে না আমার জন্যে!

১৯| ০৯ ই মার্চ, ২০১৩ বিকাল ৪:১২

মুনতাসীর রোমান বলেছেন: একটা অপ্রিয় সত্য হল প্রতিষ্ঠিত রাজনীতিকরা মানুষের ধর্মানুভূতিকে পুঁজি করে নোংড়া রাজনীতি করে যাচ্ছে আবার একটি দল আমাদের স্বাধীনতার চেতনাকে পুঁজি করে ।কিন্তু এর জন্য মূলত দায়ী মার্কাপাগল আমরা সাধারন মানুষ । জামাতিদের মার্কায় ভোট দিতে নিশ্চয় পাকিস্তান থেকে ভোটার আনা হয়না । পরিশুদ্ধ রাজনীতির জন্য প্রয়োজন আগে দেশের মানুষের পরিশুদ্ধ হওয়া । আফটার অল রাজনীতিবিদরা দেশের মানুষের চেতনাকে ধারন করে প্রতিষ্ঠিত হয় ।

১০ ই মার্চ, ২০১৩ ভোর ৬:২৬

শের শায়রী বলেছেন: অনেক ধন্যবাদ ভাই

২০| ০৯ ই মার্চ, ২০১৩ সন্ধ্যা ৭:৩০

স্বাধীকার বলেছেন:
তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা বালিত করার মধ্য দিয়ে স্বাভাবিক পরিচ্ছন্ন নির্বাচন ব্যবস্থার মাধ্যমে ক্ষমতার পরিবর্তনের যে সুযোগ ছিলো-সেটাকে গলাটিপে হত্যা করা হয়েছে। যে তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থার জন্য দিনের পর দিন ১৭৩ দিন হরতাল করে, জনতার মঞ্চ করে বাংলাদেশকে জিম্মি করেছিলো আম্লীগ-সেই সরকার ব্যবস্থাকে ধ্বংস করার দায় কার? এ্যামিকাস কিউরী, সুশীল সমাজ, প্রত্যেকটি রাজনৈতিক দলসহ সকলের প্রত্যাশাকে পায়ের তলা পৃষ্ট করে নিজেদের অধীনের নির্বাচন করার খায়েশ কেন হলো? পায়ের তলায় মাটি নেই জেনে এখন গোপনে জামাতের সাথে আতাঁত করে ৩২৪খুনের খুনীকে দেয় যাবতজীবন শাস্তি-জনতা কি এটা জানেনা, বুঝেনা?
আজ যদি বিএনপি জামাতকে জোট থেকে বের করে দেয়, কাল আম্লীগ জামাতকে কোলে নিয়ে নিজেদের অধীনে নির্বাচন করবে বিএনপিকে বাদ দিয়েই। দায়সারা রায় দিবে, যেহেতু যুদ্ধাপরাধীদের বিচারের রায়ের প্রেক্ষিতে আপীল করার সুযোগ আছে-তারা একসময় এর সুযোগ নিবে, আম্লীগ তা দিবে। স্বৈরাচার শাহবাগের সমালোচনা করলে আম্লীগের দলদাসরা সেটা দেখেনা, বিএনপি সমালোচনা করলে হয় অপরাধ, চেতনার বরখেলাপ। আম্লীগ নির্বিচারে মানুষ মারবে, আর শাহবাগে গিয়ে শ্লোগান দিবে ফাসিঁ চাই। সরকারের মন্ত্রীরা শাহবাগে গিয়ে ফাসিঁ চায়-কার কাছে ফাসিঁ চায়? লজ্জাশরম থাকলে এভাবে বনিতা করতো না।

বহুমুখী স্বার্থের চিপায় পড়া শাহবাগ চত্ত্বর অচিরেই আরেকটি জনতারমঞ্চ হিসাবে প্রতিভাত হয়ে আগামী ইলেকশন পর্যন্ত জামাত বিএনপির বিরোধীতার মাধ্যমে সাবেক সেক্টর কমান্ডার ফোরামের ভূমিকা নিতে পারে। তারা আম্লীগের হয়ে ভোট চাইবেনা কিন্তু বিএনপিকে ভোট না দিতে প্ররোচিত করবে। ভোট চাওয়ার মতো অবস্থায় আম্লীগ আর নেই, তাই তারা চাচ্ছে যেকোনো ধরনের প্রচারণার মাধ্যমে বিএনপির ভোট কমানোর ব্যবস্থা করা। এ ধরনের ফাঁদে এখন শাহবাগ চত্ত্বর। কেবল তত্ত্বাবধায়ক সরকার এর ১টি দাবী আম্লীগ মেনে বিএনপিকে আলোচনায় বসিয়ে এটা আদায় করে নিতো পারতো যে, ‍যুদ্ধাপরাধীদের বিচারের ক্ষেত্রে বিএনপিকে সহযোগিতা করতে হবে। বিষয়টি মানুষের আবেগের সাথে সম্পৃক্ত থাকায় বিএনপি এই দাবী মানতে বাধ্য হতো ইচ্ছা না থাকলেও। কিন্তু আম্লীগ গাছেরটাও চায়, তলারটাও চায়-অন্যরা তা মানবে কেন? নির্বিচারে মানুষ হত্যার দায় কাউকে না কাউকে নিতে হবে, আজ না হয় কাল।

নিরীহ মানববন্ধন পর্যন্ত করতে দেওয়া হয়না, বিক্ষোভ, মিছিল সবাবেশ করতে দেওয়া হয়না। টিয়ারগ্যাস এখন পিপারস্প্রেকে জায়গা দিয়ে দিয়েছে। কথা কথায় গুলি চালানো জন্য আমরা সাবেক পাক-পুলিশকে দায়ী করি। কিন্তু আজ তো আমাদের পুলিশই আমার বুকে নিশানা করছে। স্বাধীন সার্বভৌম গণতান্ত্রিক বিশ্বে যুদ্ধাবস্থাছাড়া এভাবে মানুষ মারার পরও সরকার আস্ফালন করে যাচ্ছে। আজ ১২দলজোট হুজুররা, জামাতিরা, বিএনপি, এরশাদসহ সকল পক্ষকেই সরকার তার প্রতিপক্ষ বানাচ্ছে। সরকারের পক্ষে এখনো শুয়োরবৎহলুদ মিডিয়া মাফিয়া আছে বলে সরকার মিথ্যাচার করতে পারছে। বিগত ৪টি বছর যারা বা যেকোনো গোষ্ঠিই সরকারের নুন্যতম সমালোচনা করেছে, তাদেরই কেই যুদ্ধাপরাধের বিচার বানচালকারী হিসাবে দোষারূপ করা হয়েছে। এ ধরণের চালাকী কিংবা দায়িত্ব এড়ানো জঘণ্য কৌশল সবসময় কার্যকরী হবে এমন নয়। আলাপ আলোচনার পরিবেশ তৈরী করার দায়িত্ব সরকারের, খোলা মন নিয়ে আসতে হবে। চালাকী বা ভন্ডামীর কোনো সুযোগ নেই। জামাত ব্যান হলে বা যুদ্ধাপরাধের বিচার হলে বরং বিএনপির লাভই বেশী হওয়ার সুযোগ থাকে-তাই বিচারের নামে চালাকী আম্লীগের মধ্যে থাকাটা খুবই স্বাভাবিক নয় কি? আমরা একটি স্থিতিশীল বাংলাদেশ চাই, কারো একক মালিকানা কিংবা ক্ষমতার চিরস্থায়ী বন্দোবস্তুর ব্যবস্থা আমাদের কাম্য নয়। সকল ক্ষমতার মালিক জনগণ-এটা শাসকদের বুঝতে হবে।

আপনার লেখা ভালো হয়েছে।

১০ ই মার্চ, ২০১৩ ভোর ৬:২৭

শের শায়রী বলেছেন: ভাই কি বলব................

২১| ০৯ ই মার্চ, ২০১৩ রাত ৮:০৮

জাকারিয়া মুবিন বলেছেন: চমৎকার বিশ্লেষণ। সহমত।

১০ ই মার্চ, ২০১৩ ভোর ৬:৩১

শের শায়রী বলেছেন: ধন্যবাদ জাকারিয়া ভাই

২২| ১০ ই মার্চ, ২০১৩ রাত ১২:৩৭

রাইসুল নয়ন বলেছেন: ভাই মন চায় পাঠা গুলান ধইরা ওগো চোখে আঙ্গুল দিয়া বুঝাইয়া দেই,
আমার সে ক্ষমতা নাই,
তবে মুক্তিযুদ্ধ করতে রাজি আছি ।
এখানে যারা লেখে তারা সবাই সচেতন কিন্তু ধর্মান্ধ যারা তাদের কি করে বোঝানো যায় !!!!
আওয়ামীলীগ বি এন পি কামড়াকামড়ি করে ফায়দা লোটে জামাত :(
সবার সঠিক বোধ জাগ্রত হোক ।

ভালো থাকুন শের ভাই,
আপনার বাড়ি কি বরিশালে, আমি কিন্তু বরিসাইল্লা :)

১০ ই মার্চ, ২০১৩ ভোর ৬:৪৫

শের শায়রী বলেছেন: কন কি ভাই? মুই আর আম্নে তো এক ই জায়গার? আম্নের বাড়ী কৈ? :)

২৩| ১০ ই মার্চ, ২০১৩ রাত ১২:৪২

কান্ডারি অথর্ব বলেছেন:

সঠিক পর্যালোচনা এবং বিশ্লেষন। সবার আগে বুঝতে হবে আমরা এক এবং অভিন্ন।

১০ ই মার্চ, ২০১৩ ভোর ৬:৪৯

শের শায়রী বলেছেন: ধন্যবাদ ভাই

২৪| ১০ ই মার্চ, ২০১৩ সকাল ৮:১৯

বাংলাদেশী দালাল বলেছেন: " খোমুখি : সামনা সামনি : চোখে চোখ রেখে কথা " শিরনামে এই লেখাটা দেখুন। আমরা যেন এক চোখ নিয়ে চলি যেটা দিয়ে শুধু আমার দলকেই দেখা যায় আমার পুর দেশকে নয়। সুন্দর লেখার জন্য ধন্যবাদ

১০ ই মার্চ, ২০১৩ সকাল ৮:২৬

শের শায়রী বলেছেন: দেখলাম ভাই ভাল লাগল তবে কিছু ব্যাপারে কিন্তু এক চোখা হয়ে গেল।

২৫| ১০ ই মার্চ, ২০১৩ সকাল ৮:২৬

ঢাকাবাসী বলেছেন: চমৎকার লেখা।

১০ ই মার্চ, ২০১৩ সকাল ৮:২৭

শের শায়রী বলেছেন: ধন্যবাদ ভাই

২৬| ১০ ই মার্চ, ২০১৩ সকাল ৮:৫৩

বাংলাদেশী দালাল বলেছেন: ভাই লেখা আমার না :( ।এক চোখা বোলেইত দেখতে বল্লাম।

১০ ই মার্চ, ২০১৩ সকাল ৯:০৯

শের শায়রী বলেছেন: ভাই আমি দেখছি কি একজন মুজিবর লিখছে। এত এক চোখাদের জন্য ই আমাদের এই সব সমস্যা। তবে বেশি দিন এভাবে চলতে পারে না, চেঞ্জ ভাই হতেই হবে।

২৭| ১০ ই মার্চ, ২০১৩ বিকাল ৩:০৫

রাইসুল নয়ন বলেছেন: গৌরনদী !!!

১০ ই মার্চ, ২০১৩ বিকাল ৩:০৮

শের শায়রী বলেছেন: বরিশাল সদর কালীবাড়ী রোড ভাই :) এখন ঢাকাতে থাকি আর কাজ করি দেশের বাইরে ভাই। ভাই কি ঢাকা থাকেন না গৌরনদী?

২৮| ১০ ই মার্চ, ২০১৩ বিকাল ৩:২৩

ভুং ভাং বলেছেন: শাহবাগের একটি স্লোগান ---"তুমি কে আমি কে বাঙ্গালী বাঙ্গালী "কথাটা শুধু স্লোগানে না রেখে কলিজায় লেমোনেটিং করে রাখতে হবে। বেশ চমৎকার লেখা।

১০ ই মার্চ, ২০১৩ বিকাল ৩:৩৩

শের শায়রী বলেছেন: "তুমি কে আমি কে বাঙ্গালী বাঙ্গালী "কথাটা শুধু স্লোগানে না রেখে কলিজায় লেমোনেটিং করে রাখতে হবে এটাই আসল কথা অনেক ধন্যবাদ ভাই

২৯| ১০ ই মার্চ, ২০১৩ রাত ৯:৪১

রাইসুল নয়ন বলেছেন: এখন গৌরনদীতে আছি, থাকি ঢাকাতেই ।
আসবেন বরিশালে?

১১ ই মার্চ, ২০১৩ ভোর ৫:১৭

শের শায়রী বলেছেন: রাইসুল নয়ন ভাই আমি সামনের মাসের প্রথম সপ্তাহে দেশে আসব তখন বরিশাল যাব। এখন একটু দেশের বাইরে আছি। আপনার ফেবু আইডি দেন যোগাযোগ হবে তাহলে।

৩০| ১০ ই মার্চ, ২০১৩ রাত ১০:৩১

অনিক বাংলা বলেছেন: ভাল পোষ্ট

১১ ই মার্চ, ২০১৩ ভোর ৫:১৯

শের শায়রী বলেছেন: ধন্যবাদ ভাই

৩১| ১১ ই মার্চ, ২০১৩ বিকাল ৪:৫৬

রাইসুল নয়ন বলেছেন: raisul.nayon


[email protected]

wait korbo..........

১২ ই মার্চ, ২০১৩ সকাল ৮:৩১

শের শায়রী বলেছেন: ফেবুতে রিকোয়েষ্ট পাঠাইছি ব্রো

৩২| ২০ শে মার্চ, ২০২০ সন্ধ্যা ৬:৪৮

ইসিয়াক বলেছেন: আমিও তো কবেই ফেবুতে রিকোয়েষ্ট পাঠাইছি .....।কোন খবর নাই :((

২০ শে মার্চ, ২০২০ রাত ৮:২৮

শের শায়রী বলেছেন: প্রিয় কবি ফেবুর ওই আইডির পাস ওয়ার্ড আমি ভুলে গেছি। আর নানা কারনে আমি ফেসবুক ব্যাবহার করি না :)

৩৩| ২০ শে মার্চ, ২০২০ রাত ৮:২৯

ইসিয়াক বলেছেন: আপনি খুব সুন্দর কবিতা লেখেন।

২০ শে মার্চ, ২০২০ রাত ৮:৪৫

শের শায়রী বলেছেন: ইয়া মাবুদ এইডা কি কইলেন! আমার প্যাডে বোমা মারলেও এক লাইন কবিতা বাইর হয় না :-*

৩৪| ২০ শে মার্চ, ২০২০ রাত ৮:৫০

ইসিয়াক বলেছেন:
এইটা কার কবিতার বই

২০ শে মার্চ, ২০২০ রাত ৮:৫৬

শের শায়রী বলেছেন: কবি কোথাও ভুল বোঝাবুঝি হয়েছে। এটা অবশ্যই আমার না। আমার নামও ভিন্ন :)

৩৫| ২০ শে মার্চ, ২০২০ রাত ৮:৫৭

ইসিয়াক বলেছেন: ওহ! তাহলে সরি।
নতুন পোষ্ট কবে দিবেন।

২০ শে মার্চ, ২০২০ রাত ৯:১৩

শের শায়রী বলেছেন: পড়াতে আছি একটা ইন্টারেষ্টিং ব্যাপার নিয়ে প্রিয় ভাই। তথ্যগুলো সাজাচ্ছি। দু এক দিন সময় লাগবে। :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.