নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অমরত্বের লোভ কখনো আমাকে পায়না। মানব জীবনের নশ্বরতা নিয়েই আমার সুখ। লিখি নিজের জানার আনন্দে, তাতে কেউ যদি পড়ে সেটা অনেক বড় পাওয়া। কৃতজ্ঞতা জানানো ছাড়া আর কিছুই নেই।

শের শায়রী

হৃদয়ের কাছে বুদ্ধির বাস ভাল কথা। কিন্তু মাঝে মঝে হৃদয়ের ওপর থেকে বুদ্ধির শাসন তুলে দিতে হয়, হৃদয়কে স্বাধীন করে দিতে হয়, মুক্ত করে দিতে হয়। স্বাধীন মুক্ত হৃদয়ের ধর্মকে সব সময় বুদ্ধি দিয়ে বিচার করতে নেই।।

শের শায়রী › বিস্তারিত পোস্টঃ

আল্লাহ্‌ তুমি সর্বউত্তম ফয়সালার মালিক

১২ ই মার্চ, ২০১৩ দুপুর ২:৩৪





আগে প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে খবরের কাগজ দেখতাম আর আতকে উঠতাম আহ আজকেও দেখি খবরের কাগজে খুন এর ঘটনা আছে আর বিরক্তিতে চোখ কুচকে উঠত। এখন আর আমার দুই চারটা খুনের ঘটনার খবরে চিত্ত বৈকল্য ঘটে না। বিশ্বাস করেন দুই চারটা খুন, হত্য্ ধর্ষন এখন আমাদের কাছে মামুলী ব্যাপার। আল্লাহর কাছে শোকর করি যাক আজকে মাত্র তিনটা খুন হয়েছে বা দুইটা ধর্ষন হয়েছে। কোন ব্যাপারই না। র্নিদ্বিধায় সকালের নাস্তায় মনোসংযোগ করি।



বিএনপির অফিসে নাকি দশটি ককটেল পাওয়া গেছে পুলিশের ভাষ্য মতে। কোন ব্যাপারই মনে হয় না। ভাগ্যিস গ্রেনেড পাওয়া যায় নি। দুই একটা ল্যান্ড মাইন থাকলেও নাহয় বুজা যেত। ছ্যা ছ্যা আট দশটা ককটেল এইগুলো কোন ব্যাপার? ভাইরে যে দেশে আছি সেখানে ককটেল কোন ব্যাপারই না।



কি লজ্জা কি লজ্জা ওদিকে আবার কেউ কেউ বলতে শুরু করছে এইগুলো নাকি সব সাজানো ঘটনা। বিশ্বাস করেন ভাই বোনেরা আমি বিএনপির চামচা না, এগুলো সব আমাদের জাতীয় দৈনিক গুলাতে প্রাকাশ পেয়েছে। সব পেপারের খবর। কি বললেন? আমি এত বড় বলদ যে পেপারের খবর বিশ্বাস করে বসে আছি? হ্যা তা আপনি আমাকে বলদ বলতেই পারেন না হলে কিভাবে খবরের কাগজের কথা বিশ্বাস করব। এখন আমকে বলেন কার কথা বিশ্বাস করব আপনার কথা?



বিএনপি কি বলছে? সাদেক হোসেন ক্ষুব্ধ কণ্ঠে সাংবাদিকদের বলতে থাকেন, ‘সরকার পুলিশ বাহিনী লেলিয়ে দিয়ে নিয়মনীতির তোয়াক্কা না করে দরজা ভেঙে আমাদের আটক করছে। আমরা এর তীব্র নিন্দা জানাই।’ আরে ভাই সরকারই যদি নিয়ম নীতির তোয়াক্কা না করে তা হলে কোনটা নিয়ম নীতি? আমি একটু নিয়মের সংজ্ঞা জানতে চাই।



কি হল? কি হল? বিএনপি জনগনের কল্যানে ৩ দিন হরতাল দিল। আরে ভাই তালিয়া তালিয়া। এই রকম জনমুখী বিরোধী দল আমি কোথায় পাব? দুনিয়ার দুই চারটা দেশ ঘোরা ফেরার অভিজ্ঞতা আল্লাহর ইচ্ছায় হয়েছে। পৃথিবীর কোথাও দেখিনি জনগনের কল্যান কামনায় বিরোধী দল এত তৎপর। মুহুর্তের মধ্যে হরতাল। হরতাল কি? মানে অর্থনীতির মুখে ঝাটা মেরে তিন দিন সব বন্ধ। স্কুল কালেজ হাসপাতাল। মানে আপনার কোন আত্মীয় যদি মরনাপন্ন হয় তবেও তাকে কিন্তু হাসপাতালে নিবেন না। নিত্য প্রয়োজনীয় ভোগ্যপন্যর দাম আকাশ ছোয়া। এগুলো কিন্তু বিরোধীদল করছে জনগনের মঙ্গল কামনায়। তাই ভাই আমি হরতালের বিপক্ষে কোন কথা বলব না। আর ইদানিং শুধু সামুতেই দেখছি যুদ্ধাপরাধী বিচার আন্দোলন। সরকার আর বিরোধীদল কিন্তু তাদের খেলা নিয়ে মশগুল।



কি নিয়ে এই অবস্থা? না ব্যাপার হয়েছিল রাজাকারের বিচার চাইতে যেয়ে। রাজাকারের বিচার চাইতে যেয়ে আজকে ১০০ র ওপর নিরিহ মানূষ মারা যায় সরকারের বদন্যতায়। আর অভিযোগ ওঠে বিরোধীদল রাজাকারদের প্রশ্রয় দিচ্ছে। যখন রাজাকারদের বিচার চাওয়া হয়েছিল দল মত নির্বিশেষে দেশের ৯০% মানুষ একমত হয়েছিল। সেখানে যদি বিরোধী নেতারা এর প্রশ্রয় দিয়েই থাকে আমার কথা হল দেশোদ্রোহিতার অভিযোগে কেন বিএনপির বিচার করা হলনা? কেন বিএনপি কে মিছিল মিটিং করার অনুমতি দেয়া হল? আমার স্বল্প বুদ্বিতে আসছে না।



এই তিনদিনের হরতালে আরো কিছু মানুষ মারা যাবে আপনিও যেমন জানেন আমিও জানি, সরকার, বিরোধীদল সবাই জানে। জেনে শুনেও আপনি কিছু বলছেন না কেন? রাজাকারদের বিচার চাই কিন্তু তার আগে বিচার চাই যারা আমাদের নিয়ে এই পুতুল খেলা খেলছে।



নারায়নগঞ্জের ছেলেটা কি যেন নাম ত্বকি, ইমতিয়াজের ভাই ( মাফ করবেন কে মারা গেল কে গেল না সে নিয়ে আমি খুব বেশী চিন্তিত না, আমি ভাবি আমার পরিবারের কথা) এরা যে মারা গেল এ নিয়ে শুরু হয়েছে মাদারীর খেলা (কাকে কাকে যেন দোষারোপ করা হচ্ছে, রাজাকারদের না, এখানেও আমাদের বিখ্যাত রাজনিতী)। কি বিশ্বাস হয়না দেখুন না গত কয়দিনের পত্রিকা গুলো। কার কথা আপনি বিশ্বাস করবেন? আমি খালি ভাবি আমার বাবা যেন নিরাপদে হরতালের মধ্যে বের হয়ে ঘরে ফেরে। আমি ভাবি কালকে চাল ডাল যেন আমার ক্রয় ক্ষমতার মধ্যে থাকে।



কোথায় গেল আজকে বাঙ্গালী জাতির ঐক্য যে ঐক্যে সবাই এক হয়েছিল রাজাকারের বিচারের দাবীতে। রাজাকার রা কিন্তু মুচকি মুচকি হাসছে। কয়টা রাজাকার মরছে? মরছে দেশ প্রেমিক বিএনপি আর আওয়ামীলীগের নিরিহ কর্মীরা। কেন? তারা নিজেরাও বোধ হ্য় জানে না। কিন্তু আমি জানি কতিপয় নেতা নামধারী দানবদের আবারও ক্ষমতায় নিতে।



আর পারিনা ভাই।কোন দেশে আছি যেখানে নিজের আর কুত্তার জীবনরে সমান মনে হয়। যত দিন নিজের জীবন দিতে না পারব দু হাত তুলে মোনাজাত করব পরম করুনাময়ের কাছে তুমি ওদের ওপর গযব নাজিল কর। আল্লাহ্‌ তুমি সর্বউত্তম ফয়সালার মালিক। আমার এ লেখা কি আমাকে রাস্ট্রোদ্রোহী বলবে?



আর শুনুন, খুব বেশী দিন আগের কথা না আপনাদের দুঃশাষনে অতিষ্ট হয়ে এদেশ জনগনের আশা ভরসার শেষ আশ্রয় স্থল সেনাবাহিনী কিন্তু ১/১১ তে দেখিয়ে দিয়েছিল কি করতে পারে। কে কি মনে করবেন জানি না আমি কিন্তু খুশি ছিলাম। এই যদি হয় গনতন্ত্র তবে এই গনতন্ত্র আমি চাই না। মনে রাখবেন আমরা সাধারন জনগন আল্লাহর কাছে হাত তুলে দোয়া করলে আবারো কিন্তু আমাদের সেনাবাহিনী আমাদের রক্ষা করবে। এখন ও সময় আছে ভাল হোন না হলে ক্যান্টনমেন্ট কিন্তু দূরে না। আর আবারো বলছি আল্লাহ্‌ তুমি সর্বউত্তম ফয়সালার মালিক।





মন্তব্য ৩৮ টি রেটিং +৫/-০

মন্তব্য (৩৮) মন্তব্য লিখুন

১| ১২ ই মার্চ, ২০১৩ দুপুর ২:৪৫

কান্ডারি অথর্ব বলেছেন:
আমিন।

১২ ই মার্চ, ২০১৩ দুপুর ২:৫৬

শের শায়রী বলেছেন: ভাই আর পারি না। এ কোথায় আছি?

২| ১২ ই মার্চ, ২০১৩ দুপুর ২:৫৩

রয়েল বেঙ্গল টাইগার বলেছেন: লেখায় আপনার শিরোনামটা আমার খুব পছন্দ হয়েছে। সাময়িক কষ্টের কারণে আমরা বোধ হয় মাঝে মাঝে এটা ভুলে যাই।

১২ ই মার্চ, ২০১৩ বিকাল ৩:২৬

শের শায়রী বলেছেন: ঠিকই বলেছেন সাময়িক কষ্টের কারণে আমরা বোধ হয় মাঝে মাঝে এটা ভুলে যাই

৩| ১২ ই মার্চ, ২০১৩ বিকাল ৩:০৯

জাকারিয়া মুবিন বলেছেন:
আল্লাহ্‌ তুমি সর্বউত্তম ফয়সালার মালিক।

১২ ই মার্চ, ২০১৩ বিকাল ৩:২৬

শের শায়রী বলেছেন: আল্লাহ্‌ তুমি সর্বউত্তম ফয়সালার মালিক।

৪| ১২ ই মার্চ, ২০১৩ বিকাল ৩:৪৫

ঢাকাবাসী বলেছেন: ভাল লাগল।

১২ ই মার্চ, ২০১৩ বিকাল ৩:৫২

শের শায়রী বলেছেন: ধন্যবাদ ভাই

৫| ১২ ই মার্চ, ২০১৩ বিকাল ৫:১০

মোঃ নুর রায়হান বলেছেন: সত্যিই কী তিনদিন হরতাল নাকি ভাই?

১৩ ই মার্চ, ২০১৩ ভোর ৫:৩৩

শের শায়রী বলেছেন: ভাই জানি না। বলেন ভাই তিন দিন হওয়া কি অসম্ভব? এতো সব সম্ভবের দেশ।

৬| ১২ ই মার্চ, ২০১৩ সন্ধ্যা ৬:০৫

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: লাইফ অভ পাই মুভিটা কালকে দেখলাম আর আজকে আপনার পোস্ট পড়লাম। এই দুইয়ের ভিতরে সম্পর্ক আছে। গভীর একটা সম্পর্ক। অনেক কথা বলতে গিয়ে আটকে যাই, অনলাইন মিডিয়া তো, অনেক কথা গলার কাছে দলা পাকিয়ে রয়।

তবে, ‘অর্ডো আব ক্যাও’ বা অশান্তি পেরিয়ে শান্তি কথাটা এখন মর্ম রাখে।

১৩ ই মার্চ, ২০১৩ ভোর ৬:২১

শের শায়রী বলেছেন: এক ই কথা আমারো ভাই অনেক কিছু বলতে যেয়ে গলার কাছে দলা পাকিয়ে যায় তারপরো যখন আর পারি না, কিছু ভূস করে বের হয়ে যায়।

তারপরো বিশ্বাস রাখি ‘অর্ডো আব ক্যাও’

৭| ১২ ই মার্চ, ২০১৩ রাত ১০:৫০

বইয়ের পোকা বলেছেন: এইবারও গতবারের মতো একই পরিস্হিতির দিকে যাচ্ছে দেশ। সামনে কি আছে, একমাএ আল্লাহই জানে???!!!

১৩ ই মার্চ, ২০১৩ ভোর ৬:২৪

শের শায়রী বলেছেন: যে অবস্থা ভাল কিছু কিন্তু আশা করতে পারিনা।

৮| ১৩ ই মার্চ, ২০১৩ রাত ২:১৩

তারছেড়া লিমন বলেছেন: পৃথিবীর অন্য কোন জাতি/দেশের জনগন পারে কিনা জানা নেই তবে নিজের পায়ে কুড়াল মারতে একমাত্র বাংলাদেশিরাই পারে.....

১৩ ই মার্চ, ২০১৩ সকাল ৭:২৪

শের শায়রী বলেছেন: সেলুকাস কি বিচিত্র এই দেশ তার থেকেও বিচিত্র এই দেশের মানুষ

৯| ১৩ ই মার্চ, ২০১৩ ভোর ৫:৪০

আশিক মাসুম বলেছেন: আসলে সব কিছু আল্লাহর হাতে ছেড়ে দেয়া ছাড়া কোন উপায় নাই আমাদের ।



আল্লাহ্‌ তুমি সর্বউত্তম ফয়সালার মালিক।

১৩ ই মার্চ, ২০১৩ সকাল ৭:২৬

শের শায়রী বলেছেন: আল্লাহ্‌ তুমি সর্বউত্তম ফয়সালার মালিক।

১০| ১৩ ই মার্চ, ২০১৩ ভোর ৬:৪৮

ফারজানা শিরিন বলেছেন: আমাদের দেশে ককটেল মনে হয় চকোলেট থেকে সস্তা হয়ে গেলো !!! আল্লাহ্‌ মাফ করুন । আমীন ।

১৩ ই মার্চ, ২০১৩ সকাল ৭:২৭

শের শায়রী বলেছেন: আপু চকলেটের থেকেও সস্তা মানুষের প্রান।

১১| ১৩ ই মার্চ, ২০১৩ সকাল ৮:৩৪

তোমোদাচি বলেছেন: আসুক আরেকটা ১/১১; আমার ও পূর্ণ সমর্থন আছে!!

এদের হাত থেকে আগে রেহায় পাই, তারপর দেখা যাবে অন্যকিছু ...

এত অস্থিরতা আর ভাল্লাগেনা !!!!

১৩ ই মার্চ, ২০১৩ সকাল ১০:১২

শের শায়রী বলেছেন: ভাই বলেন তো আমাদের মত সাধারনের জন্য গনতন্ত্র, স্বৈরতন্ত্র, সেনাতন্ত্র এ কি পার্থক্য?

১২| ১৩ ই মার্চ, ২০১৩ সকাল ৯:৫১

রাইসুল নয়ন বলেছেন: আমীন ।

গনতন্ত্র চাইনা ।

রাজতন্ত্র চাই,
আমার বাপে রাজা আমি হবো রাজপুত্র :)

মজ্জাই মজ্জা :) :)

ভাই, ইহা আমাদের প্রিয় বাংলাদেশ, সব সম্ভব ।

১৩ ই মার্চ, ২০১৩ সকাল ১০:১৫

শের শায়রী বলেছেন: হ্যা নয়ন ইহা আমাদের প্রিয় বাংলাদেশ, সব সম্ভব ।

১৩| ১৩ ই মার্চ, ২০১৩ দুপুর ১:১১

স্পাইসিস্পাই001 বলেছেন: আল্লাহ্‌ তুমি সর্বউত্তম ফয়সালার মালিক।

উপস্থাপনা যুক্তিপূর্ণ .....++++

ধন্যবাদ

১৩ ই মার্চ, ২০১৩ দুপুর ১:৪৫

শের শায়রী বলেছেন: আল্লাহ্‌ তুমি সর্বউত্তম ফয়সালার মালিক।

১৪| ১৩ ই মার্চ, ২০১৩ সন্ধ্যা ৭:১২

ফারজানা শিরিন বলেছেন: :(

১৪ ই মার্চ, ২০১৩ ভোর ৬:১৫

শের শায়রী বলেছেন: জ্বি আপু এটাই সত্যি

১৫| ১৪ ই মার্চ, ২০১৩ ভোর ৬:৩৪

দিশার বলেছেন: মডার্ন ওয়ার্ল্ড এর যত কেয়াস , "ইসলামিক " দেশ গুলে টে দেখা যাই কেন, ই প্রশ্ন আমার কাসে বার বার জাগে . পৃথিবীর সমস্তে দেশ য়ে হাজার হাজার প্রবলেম আসে। কিন্তু ইসলামিক দেশ গুলার মত নিজেরে ধংশ করার প্রবণতা আর কথাও দেখিনা .

১৪ ই মার্চ, ২০১৩ সকাল ৭:৩১

শের শায়রী বলেছেন: দিশার মডার্ন ওয়ার্ল্ড এর যত কেয়াস , "ইসলামিক " দেশ গুলে তে দেখা যাই কেন, ই প্রশ্ন আমার কাসে বার বার জাগে।

আপনার এই প্রশ্নের উত্তর হল আপনি এমন একটা দেশে আছেন যেটার অধিকাংশ মানূষ মুসলমান। সমস্যা এই যুগে প্রায় প্রতিটি দেশে আছে পার্শ্ববর্তী দেশ ভারতে দেখুন নেপাল, শ্রীলংকা এদের ও সমস্যা আছে আপনি কয়টি দেশের অভ্যন্তরীন আবস্থা সন্মন্ধ্যে পুঙ্খানুপুঙ্খভাবে জানেন? এটাই স্বাভাবিক ইস রালের অবস্থা ইসরাইলীরা বা ইহুদী রা, ফরাসীদের অবস্থা ফরাসীরা বা খ্রীষ্ট ধর্মাবলম্বীরা বেশী খোজ রাখে। আপনি কি জানেন ফ্রান্সে কি সমস্যা আছে এখন?

ঢালাও ভাবে কোন ধর্মকে অপবাদ দেয়া নিজের সীমাব দ্ধতা প্রাকাশ করে

১৬| ১৪ ই মার্চ, ২০১৩ সকাল ৮:৪৯

দিশার বলেছেন: ভুল অকুস করছেন আমাকে।

আমি বলেছি সব দেশে হাজার তা সমসসা আছে

কিন্তু, ইসলামিক দেশ গুলা, যেমন, পাকিস্তান, মালি ,সুদান, আফগানিস্থান , সোমালিয়া , তিমুর সিরিয়া ,ইত্যাদি , এদের ভিতর সেল্ফ destructing প্রবণতা টা বেশি দেখতে পাই .

১৪ ই মার্চ, ২০১৩ সকাল ৮:৫৪

শের শায়রী বলেছেন: ইসলামিক দেশ গুলা, যেমন, পাকিস্তান, মালি ,সুদান, আফগানিস্থান , সোমালিয়া , তিমুর সিরিয়া ,ইত্যাদি , এদের ভিতর সেল্ফ destructing প্রবণতা টা বেশি দেখতে পাই


ভাই দুঃখিত আমি আপনাকে যদি ভূল ভাবে উপস্থাপন করি। ইসলামের স্বর্নযুগের পর মুসলমানরা ঢুকে পরে অজ্ঞানতার অন্ধকারে সেখান থেকে আজো ঠিক ভাবে বের হতে পারেনি। কিছুটা নিজেদের কূপমন্ডুপকতার জন্য, কিছুটা অন্য ধর্মাবলম্বীদের অসহযোগিতার জন্য।

অনেক ধন্যবাদ ভাই

১৭| ১৪ ই মার্চ, ২০১৩ বিকাল ৩:১৯

বোকামন বলেছেন: সম্মানিত লেখক,

কারো জন্য গজব চাওয়ার চাইতে হেদায়েত প্রার্থনা করাই উত্তম । সবই কি রাজনীতিবিদদের দোষ ! আমরা জনগণ হিসেবে কতটুকু দায়িত্ব পালন করি আমাদের জাতির জন্য । আমরা কোথাও না কোথাও নিজেদের নিয়ে ব্যস্ত । বিদেশের কথা বললেন বিদেশী জনগণ কিন্তু তাদের অধিকার সর্পকে সচেতন । দীর্ঘ কালের পরিক্রমায় তাদের সচেতন নাগরিক সমাজ, বুদ্ধিজীবী সমাজ নিজেদের জনগণের রাজনৈতিক অধিকার বিষয়ে সচেতন করে তুলেছে। আর আমাদের এখানে যারা এই কাজটি করে যাবে তারাও দুইভাবে বিভক্ত । জনগণ কঠোর এবং সচেতন হলে রাজনৈতিক নেতাদের পক্ষে সবসময় সম্ভব হয় না জনগণকে বোকা বানানো ...... সমাজের দর্পণগুলোও আজ দলীয় স্বার্থ উদ্ধারে ব্যস্ত !

সরলমনা জনগণকে বোকা বানানো তো আরও সহজ হয়ে যাচ্ছে !!!

“আর আল্লাহ ও তাঁর রসূলের আনুগত্য করো এবং নিজেদের মধ্যে বিবাদ করো না, তাহলে তোমাদের মধ্যে দুর্বলতা দেখা দেবে এবং তোমাদের প্রতিপত্তির দিন শেষ হয়ে যাবে৷ সবরের পথ অবলম্বন করো” -সুরা আনফাল (৪৬)


আল্লাহ আমাদের হেদায়েত দান করুন

মন্তব্য দীর্ঘায়ত করার জন্য ক্ষমা করবেন ......

অনেক ধন্যবাদ

আস সালামু আলাইকুম

১৪ ই মার্চ, ২০১৩ বিকাল ৩:৪১

শের শায়রী বলেছেন: অলাইকুম আস সালাম

মন্তব্য দীর্ঘায়ত করার জন্য ক্ষমা করবেন ...... আপনার সুচিন্তিত মন্তব্য এক পরম পাওয়া এর জন্য ক্ষমা না আমার কৃতজ্ঞতা জানুন। আসলে আমরা আমাদের অধিকার সন্মন্ধ্যে কখনো সচেতন না, সচেতন থাকলে কখনো আমাদের রাজনীতিবিদ রা এমন করতে সাহস পেত না।

এর জন্যও কিন্তু প্রকারান্তে আমাদের রাজনিতীবিদরা দায়ী, তারা ইচ্ছাকৃতভাবে আমাদের জনগন কে অসচেতন করে রেখেছে।

আমি সব সময় আপনার মন্তব্যের জন্য অপেক্ষা করি। ভাল থাকুন ভাই।

আপনার মন্তব্যে আমি একমত ।

১৮| ১৭ ই মার্চ, ২০১৩ রাত ৮:৫৭

আমি তুমি আমরা বলেছেন: কোন পোস্টে কি ছবি দিলেন?

১৮ ই মার্চ, ২০১৩ ভোর ৪:১৬

শের শায়রী বলেছেন: ভাই এই একটা সমস্যা হয়ে দাড়িয়েছে। আমি যখন লেখা গুলোকে বিভাগ অনুযায়ী ভাগ করি তখন কিছু পুরানো পোষ্টে কিছু ওলট পালট ছবি ঢুকে যায়। এমন কি ছবি এডিট ও করতে পারছি না। এই ছবি যে ডিলিট করব তার ও অপশন নাই। পারলে একটু হেল্প করেন না ভাই। আরো কয়েক্টি পোষ্টে এই সমস্য দেখা দিছে।

কি করি ভাই

১৯| ১৮ ই মার্চ, ২০১৩ ভোর ৪:৩১

কাজী মামুনহোসেন বলেছেন: আল্লাহ্‌ তুমি সর্বউত্তম ফয়সালার মালিক।

১৮ ই মার্চ, ২০১৩ ভোর ৫:৫২

শের শায়রী বলেছেন: আল্লাহ্‌ তুমি সর্বউত্তম ফয়সালার মালিক।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.