নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অমরত্বের লোভ কখনো আমাকে পায়না। মানব জীবনের নশ্বরতা নিয়েই আমার সুখ। লিখি নিজের জানার আনন্দে, তাতে কেউ যদি পড়ে সেটা অনেক বড় পাওয়া। কৃতজ্ঞতা জানানো ছাড়া আর কিছুই নেই।

শের শায়রী

হৃদয়ের কাছে বুদ্ধির বাস ভাল কথা। কিন্তু মাঝে মঝে হৃদয়ের ওপর থেকে বুদ্ধির শাসন তুলে দিতে হয়, হৃদয়কে স্বাধীন করে দিতে হয়, মুক্ত করে দিতে হয়। স্বাধীন মুক্ত হৃদয়ের ধর্মকে সব সময় বুদ্ধি দিয়ে বিচার করতে নেই।।

শের শায়রী › বিস্তারিত পোস্টঃ

আমেরিকার গোপন গোয়েন্দা জগত (প্রথম পর্ব)

২০ শে এপ্রিল, ২০১৩ রাত ৯:৩৫



প্রায় তিন হাজার সংস্থা আর সাড়ে আট লাখ কর্মী বাহিনী নিয়ে আমেরিকার সুবিশাল টপ সিক্রেট জগৎ লোকচক্ষুর অন্তরালে নিভৃতে কাজ করে যাচ্ছে। ওয়াশিংটন পোষ্টে প্রকাশিত সাংবাদিক ডানা প্রিষ্ট ও উইলিয়াম আরকিনের রিপোর্ট অবলম্বনে এখানে সেই রহস্যময় জগতের কিছু অংশ তুলে ধরা হল।



আমেরিকার নিরাপত্তা নিশ্চিত করতে আমেরিকার আছে এক সুবিশাল প্রায় অদৃশ্য নিরাপত্তা দেয়াল যারা নিরলস সারা দুনিয়ার ওপর চোখ রেখে যাচ্ছে। এ হল আমেরিকার ভেতর আর এক আমেরিকা। এই দেয়াল দেখা যায়না শোনা যায়না কিন্তু মাঝে মাঝে অনুভব করা যায়। ৯/১১ র সন্ত্রাসী হামলার পর সেই জগত এত বিশালত্ব আর রহস্যময়তা লাভ করেছে যে, সেই জগতে কত লোক কাজ করেছে? কারা কাজ করেছে? কি পরিমান কার্যক্রম চলছে? কত টাকা ব্যায় হয়েছে তার সঠিক হিসাব মনে হয় কেউ জানে না। এখানে যারা কাজ করেছে এমন কি তারাও জানে না এর সঠিক কাঠামো কি।



আমেরিকা যুক্তরাষ্ট্রর সারা দেশে ১০ হাজারস্থানে সন্ত্রাস দমন, অভ্যান্তরীন নিরাপত্তা ও গোয়েন্দা কার্যক্রমের আওতায় প্রায় ১২৭১টি সরকারী সংস্থা ও ১৯৩১টি প্রাইভেট কোম্পানী কাজ করে চলছে দিন রাত ২৪ ঘন্টা। এসব কাজ করার জন্য টপ সিকিউরিটি ক্লিয়ারেন্সপ্রাপ্ত লোকের সংখ্যা প্রায় ৮ লাখ ৫৪হাজার অর্থ্যাৎ ওয়াশিংটন ডিসিতে যত লোক কাজ করে তার প্রায় দেড় গুন। মজার ব্যাপার হল এর প্রায় ২ লাখ ৬৫ হাজার জনই প্রাইভেট কন্ট্রাকটর



এই অফিসগুলোর নিরাপত্তা বিধানে থাকে ইলেক্ট্রোম্যাগ্নেটিক লক, রেটিনাল ক্যামেরা এমন সব দেয়াল যা আড়িপাতা কোন সরঞ্জাম দিয়ে ভেদ করা যায় না।



আমেরিকার গোয়েন্দা সংস্থা ১৬টি। যেমন সিআইএ, এফবিআই, ডিআইএ, এনএসএ, এনআরও ইত্যাদি ইত্যাদি। আমেরিকার গোয়েন্দা বাজেট বিশাল ২০০৯ সালে ঘোষিত বাজেট ছিল প্রায় ৭৫০০ কোটি ডলার যা প্রায় ৯/১১ সময়ের থেকে আড়াইগুন। এর বাইরেও থাকে বিশাল গোপনীয় ফান্ড যা জনসন্মূখ্যে প্রকাশ পায় না।



আমেরিকার টপ সিক্রেট জগতটা যে কত গোপনীয়তায় ঢাকা তার উদাহরন হল পেন্টাগন। যুক্তরাষ্ট্রের যত গোয়েন্দা কার্যক্রম আছে তার দুই তৃতীয়াংশ হচ্ছে প্রতিরক্ষা দপ্তরের অধীন। অথচ এই দপ্তরের কর্মকান্ডের জানার সুযোগ আছে মাত্র হাতে গোনা দুই চার জনের। এদের কে সুপার ইউজার বলা হয়। এখানকার কর্ম কান্ড এত জটিল প্রক্রিয়ার মাধ্যমে চালিত হয় যে এর দায়ীত্ব বা ক্ষমতা কোথা থেকে আসছে তা উপলদ্ধি করা এক দূরুহ ব্যাপার।



আমেরিকার টপ সিক্রেট জগতের রাজধানী হল ওয়াশিংটন অঞ্চল। ৯/১১ র পর ওয়াশিংটন ও এর আশে পাশে এলাকায় অতি গোপনীয় কর্মকান্ড চালানোর জন্য ৩৩টি ভবন কমপ্লেক্স নির্মান হয়েছে অথবা নির্মানাধীন অবস্থায় আছে। এগুলো যদি পাশাপাশি রাখা হয় তবে এরমধ্যে ২২টি ক্যাপিটাল ভবন ধারন করা যাবে।



নাইন ইলিভেনের জবাবে সব সুদ্ধ ২৬৩টি সংস্থা গঠিত বা পূর্নগঠিত হয়েছে। প্রতিটি স্ংস্থায় অধিক হারে কর্মচারী দরকার হয়েছে, এদের জন্য দরকার হয় আবার লজিষ্টীক সাপোর্ট, এতসব কর্মচারী এত সবসংস্থা এগুলোর দায়িত্ব কে নেবে তা নিয়ে তৈরী হয় এক জটিল অবস্থা। এই অবস্থা নিরসন কল্পে বুশ প্রশাসন ও কংগ্রেস ২০০৪ সালে ব্যাপক ক্ষমতা দিয়ে তৈরী করেন অফিস অভ দি ডিরেক্টর অভ ন্যাশনাল ইন্টিলিজেন্স। এর কার্যালয় লিবার্টি ক্রসিংয়ে। এই সংস্থার দায়িত্ব ও কর্মকান্ড অনেক সিনিয়র গোয়েন্দা কর্মকর্তাও জানেন না।



আগেই উল্লেখ্য করা আছে আমেরিকায় টপ সিক্রেট কাজ করে ১৯৩১টি। এর মধ্যে একশত দশটি আছে সমগ্র গোয়েন্দা কর্মকান্ডের ৯০% করে। এর মধ্যে আছে জেনারেল ডাইনামিক্স। ১০ বছর আগেও এরা গতানুগতিক যুদ্ধাস্ত্র যেমন সাবমেরিন, যুদ্ধবিমান ইত্যাদি তৈরী করত এখন সেখানে করছে হাজার হাজার সফটওয়্যার যার মাধ্যমে শত্রু দেশের যেকোন টেলিফোনে আড়িপাতা যায়। একজন মাত্র লোকের পক্ষে প্রতি মুহুর্তে লক্ষ্য লক্ষ্য ডাটা বাচ বিচার করা যায়।



গোয়েন্দা জগতে একছত্রতা রাখতে যেয়ে কৃত্রিম উপগ্রহ, ডাটা ইন্টারপ্রিটেশন, সারভাইল্যান্সের উপর এক্সপার্ট আরো ছোট ১১টি কোম্পানীর সাথে জয়েন ভেঞ্চার এ গেছে জেনারেল ডাইনামিক্স। কোম্পানীর আয় ২০০০ সালের এক হাজার কোটি ডলারের জায়গায় ২০০৯ সালে গিয়ে দাড়ায় ৩১৯০ কোটি ডলার। ২০০০ সালে লোকবল ছিল ৪৩৩০০ আর ২০০৯ সালে ৯১৭০০।



জেনারেল কোম্পানীর মত অতিকায় কোম্পানীর পাশে কাজ করছে ১৮১৪টি সংস্থা। ৯/১১ র পর সরকার গোয়েন্দা জগতকে ঢেলে সাজাবার জন্য অকাতরে অর্থ ঢেলেছে, সেই অর্থ বাগাবার জন্য রাতারাতি গজিয়ে ওঠে বিপুল গোয়েন্দা অফিস, আর এই সুযোগে যারা গোয়েন্দা কর্মকান্ডের সাথে জড়িয়ে ছিল তারা প্রায় সবাই একটা করে গোয়েন্দা সংস্থা দিয়ে আঙ্গুল ফুলে কলাগাছ।



এমনই এক কোম্পানী আব্রাকাক্স কোম্পানী। কোম্পানীর মালিক হলেন সিআইএর এক সাবেক কর্মকর্তা। কোম্পানীটি অতি দ্রুত সি আই এ র একজন বড় কন্ট্রাক্টর এ পরিনত হয়েছে। এরকম আর এক কোম্পানী হল SGIS।মাত্র ৩০ জন লোক নিয়ে ২০০২ সালে গঠিত হলেও আজ এর অফিস সংখ্যা ১৪টি, লোকবল ৬৭৫। বার্ষিক আয় ১০ কোটি ডলারের ওপর।



টপ সিক্রেট আমেরিকায় যত গোয়েন্দা কোম্পানী আছে তার মধ্যে আইটি কোম্পানীর রমরমা অবস্থা। প্রায় ৮০০ ওপর আইটি কোম্পানী কাজ করে। প্রতি নিয়ত এরা ডেভপলপমেন্ট করছে সেই সব সুবিধা সমূহ যা আস্তে আস্তে গ্লোবালাইজেশন এর প্রভাবে আপনি ইচ্ছায় হোক অনিচ্ছায় হোক তাতে জড়িয়ে পরবেনই, তাতে অভ্যস্ত হয়ে উঠবেনই আর নিজের অজান্তে ক্রিয়ানক হয়ে পড়বেন ওই সব গোয়েন্দা আইটি কোম্পানীর হাতে। আপনার ব্যাক্তিগত জীবন তখনই ওদের হাতে এক রকম জিম্মি।



ধরুন আপনার হাতের মোবাইলের কথাটা। আর আপনাকে চাইলেও হোক না চাইলেই হোক আপনাকে মোবাইল ব্যাবহার করতে হবেই আর আপনার আজান্তেই আপনি মনিটর হয়ে যাচ্ছেন। ধরুন একটি সফটওয়্যার যাতে ১০০০ ইংলিশ বা বাংলায় বা হিন্দিতে দেয়া আছে আপনি ওই এক হাজারের যেকোন একটি শব্দ উচ্চারন করলেই আপনার কথা সব যেয়ে একটি নিদির্ষ্ট ড্রাইভে চলে যাবে সেখানে আবার আর একটি প্রোগামের মাধ্যমে তারমধ্যে থেকে যাচাই বাচাই হয় ওই কথা দৃষ্টগোচর করবে মূহুর্তের মধ্যে সংলিষ্ট ব্যাক্তিকে। পুরা প্রক্রিয়াটা সম্পন্ন হচ্ছে সামান্য কয়েকজন লোকের কর্মদক্ষতায় সময় লাগছে কয়েক মিনিট।



আমেরিকার টপ সিক্রেট জগতে কন্ট্রাকটর চাহিদা উত্তোরোত্তোর বৃদ্ধি পাছে। সি আই এর মোট লোকবলের এক তৃতীয়াংশই হল ওই ১১৪টি ফার্মের কর্মচারী যাদের লোক সংখ্যা দশ হাজারের বেশী। সি আই এ র এই কন্ট্রাক্টররা ইরাকে গুপ্তচর নিয়োগ দিয়েছে, আফগানিস্তানে ঘূষ দিয়ে গোপন তথ্য বের করছে, ইতালীর রাজপথ থেকে চরমপন্থী সন্দেহে অপহরন করেছে, নিজেদের গোপন কারাগারের লোকজনদের নিয়ে জেরা করছে।

চলবে



কৃতজ্ঞতাঃ টপ সিক্রেট আমেরিকা

মন্তব্য ১২৬ টি রেটিং +৪৭/-০

মন্তব্য (১২৬) মন্তব্য লিখুন

১| ২০ শে এপ্রিল, ২০১৩ রাত ৯:৩৯

রমনা টেক বলেছেন: প্লাস এবং সিরিজের বাকি পোষ্টের জন্য অধির আগ্রহে অপেক্ষায় রইলাম।

২০ শে এপ্রিল, ২০১৩ রাত ১০:২১

শের শায়রী বলেছেন: অনেক অনেক ধন্যবাদ ব্রো।

শীঘ্রী নিয়ে আসব।

২| ২০ শে এপ্রিল, ২০১৩ রাত ৯:৪১

তন্দ্রা বিলাস বলেছেন: আমেরিকা সে তো আমেরিকাই !!! তার পরেও সাবধানের মাইর নাই! :)

খুব ভাল লাগল।

২১ শে এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৭:২৫

শের শায়রী বলেছেন: অনেক ধন্যবাদ তন্দ্রা বিলাস

৩| ২০ শে এপ্রিল, ২০১৩ রাত ৯:৪২

খেয়া ঘাট বলেছেন: এই কমেন্টও কোনো শ্যেন দৃষ্টির বাজপাখির নজরদারিতে পড়লোনাতো...........যাক মন্তব্যই করলামনা।

২১ শে এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৭:২৭

শের শায়রী বলেছেন: যাক মন্তব্য না করার জন্যই মনে হয় কারো নজরে পড়েন নি। কেমন আছেন ভাই?

৪| ২০ শে এপ্রিল, ২০১৩ রাত ৯:৫২

মুহাই বলেছেন: Janlam...

২১ শে এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৭:৩৮

শের শায়রী বলেছেন: ধন্যবাদ

৫| ২০ শে এপ্রিল, ২০১৩ রাত ৯:৫৭

princejohn বলেছেন: তথ্য বহুল পোষ্ট, ভাল লাগল।

২১ শে এপ্রিল, ২০১৩ রাত ৮:০৭

শের শায়রী বলেছেন: অনেক ধন্যবাদ ব্রো

৬| ২০ শে এপ্রিল, ২০১৩ রাত ৯:৫৯

এম হুসাইন বলেছেন: সালাম ভাই।

ওদের কিছু সংস্থা আছে যাদের কথা একমাত্র মার্কিন প্রতিরক্ষা বিভাগ ছাড়া আর কেউ জানে না, কোন দিন জানবেও না।

+++++++


কিছু কিছু জানা ছিল, বাকি টুকু জানাবার জন্য অশেষ ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানবেন।

পোস্ট পর্যবেক্ষণে ও পরের পর্বের অপেক্ষায়...।

ভালো থাকবেন ভাই।
শুভকামনা করছি।

২১ শে এপ্রিল, ২০১৩ রাত ৮:১৬

শের শায়রী বলেছেন: ভালো থাকুন ভাই।

৭| ২০ শে এপ্রিল, ২০১৩ রাত ১০:০৬

পাকাচুল বলেছেন: খুব ভালো লিখেছেন। তবে,


সন্দেহ জাগছে, আপনিও কি এই সিক্রেট এজেন্টদের দলে আছেন নাকি? যেভাবে এতো বিস্তারিত বিবরণ দিচ্ছেন, ভয় পাচ্ছি।

২১ শে এপ্রিল, ২০১৩ রাত ৮:১৮

শের শায়রী বলেছেন: ব্রো দ্যাটস এ সিক্রেট।

অ্যানদার সিক্রেটঃ খুব সরলের মাঝে কঠিন গোপনীয়তা লুকিয়ে রাখ। :) :)

৮| ২০ শে এপ্রিল, ২০১৩ রাত ১০:২১

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: ++++++

২১ শে এপ্রিল, ২০১৩ রাত ৮:১৯

শের শায়রী বলেছেন: অনেক ধন্যবাদ ব্রো

৯| ২০ শে এপ্রিল, ২০১৩ রাত ১০:২২

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: ++++++

২৮ শে এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৭:০২

শের শায়রী বলেছেন: অনেক অনেক ধন্যবাদ ভাই

১০| ২০ শে এপ্রিল, ২০১৩ রাত ১০:৫৪

ইমরাজ কবির মুন বলেছেন:
মারাত্মক ব্যাপার-স্যাপার।
বেশ লাগলো পড়ে ||

২৮ শে এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৭:০৫

শের শায়রী বলেছেন: পরের পর্ব কেমন লাগল জানাবেন কিন্তু মুন ভাই

১১| ২০ শে এপ্রিল, ২০১৩ রাত ১০:৫৭

হ্যারিয়ার টু বলেছেন: দেখলেন না দুইজন বোমাবাজকে দুদিনের ভেতর কিভাবে আইডেন্টিফাই করে কুত্তার মত গুলি করে মারল! একজনকে গুলিবিদ্ধ করে ধরল!
এইরকমই চাই!

২৮ শে এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৭:০৫

শের শায়রী বলেছেন: কবে হবে আমাদের দেশ এই রকম সেই অপেক্ষায় আছি।

১২| ২০ শে এপ্রিল, ২০১৩ রাত ১১:০২

মরমি বলেছেন: ধন্যবাদ। অনেক তথ্য পেলাম।

২৮ শে এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৭:৪৫

শের শায়রী বলেছেন: ভাল থাকুন ভাই

১৩| ২০ শে এপ্রিল, ২০১৩ রাত ১১:১৪

মো: ইলিয়াস বলেছেন: খুব ভাল লাগল

২৮ শে এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৭:৪৫

শের শায়রী বলেছেন: ব্লগে আসার জন্য কৃতজ্ঞতা।

১৪| ২০ শে এপ্রিল, ২০১৩ রাত ১১:২৮

আজ আমি কোথাও যাবো না বলেছেন: বাকি সিরিজগুলোর অপেক্ষায় রইলাম!

২৮ শে এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৭:৪৬

শের শায়রী বলেছেন: দ্বিতীয় পর্ব কেমন লাগল জানাবেন কিন্তু

১৫| ২০ শে এপ্রিল, ২০১৩ রাত ১১:৩০

সাজ্জাদ আলী চৌধুরী বলেছেন: ভালো লাগলো

২৮ শে এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৭:৪৬

শের শায়রী বলেছেন: কৃতজ্ঞতা ভাই

১৬| ২০ শে এপ্রিল, ২০১৩ রাত ১১:৩৬

কান্ডারি অথর্ব বলেছেন:
একেই বলে শের শায়রী

+++++++++++++

২৮ শে এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৭:৪৭

শের শায়রী বলেছেন: অনেক কৃতজ্ঞতা ভাই

১৭| ২০ শে এপ্রিল, ২০১৩ রাত ১১:৪০

ঢাকাবাসী বলেছেন: চমৎকার লাগল। আমাদের বাহিনী বলবে আমরা এর চাইতে ভাল পারি, একবার রিমান্ডে পেয়ে নিই তারপর দেখেন গাধায়ও বলবে আমি সিংহ।

২৮ শে এপ্রিল, ২০১৩ রাত ৮:৫৭

শের শায়রী বলেছেন: এই তো আমার অভাগা দেশ ভাই।

তারপরও আমি আশাবাদী, খুব শীঘ্রী ইনশাল্লাহ আমরা এই অবস্থা থেকে মুক্তি পাব।

ভাল থাকুন ভাই

১৮| ২০ শে এপ্রিল, ২০১৩ রাত ১১:৪০

s r jony বলেছেন: ২০০৯ সালে আমেরিকার শুধু গোয়েন্দা বাজেট ছিল প্রায় ৭৫০০ কোটি ডলার !!!!!!!!!!!
আমাদের জাতিয় বাজেটের থেকেও মনে হয় বেশি!!!!!!!!!!!!!! B:-) B:-)


আপনাকে ++++

২৮ শে এপ্রিল, ২০১৩ রাত ৮:৫৭

শের শায়রী বলেছেন: অনেক ধন্যবাদ ব্রো

১৯| ২০ শে এপ্রিল, ২০১৩ রাত ১১:৪৮

মদন বলেছেন: এই বিশাল লোকবল চালাইতেই আমেরিকা ফকির হয়ে যাবে।

২৮ শে এপ্রিল, ২০১৩ রাত ৮:৫৮

শের শায়রী বলেছেন: না ভাই ফকির হবে না আমাগো মত ফালতু লোক জনের দেশ আছে না, যেখান থেকে দেখবেন ঠিক ই তাদের মন মত বাজেট নিয়ে যাবে।

ভাল থাকুন ভাই

২০| ২১ শে এপ্রিল, ২০১৩ রাত ১২:১৮

মুহসিন বলেছেন: আমাদের জাতীয় বাজেট ২০০০ কোটি ডলারের কিছু উপরে হবে।

২৮ শে এপ্রিল, ২০১৩ রাত ৮:৫৯

শের শায়রী বলেছেন: তা হলেই ভাই বুজেন পার্থক্য টা।

ভাল থাকুন ভাই।

২১| ২১ শে এপ্রিল, ২০১৩ রাত ২:১৭

তারছেড়া লিমন বলেছেন: চমৎকার লাগল। অনেকদিন পর লেখা পেলাম ভাই.................

২৮ শে এপ্রিল, ২০১৩ রাত ৯:১৬

শের শায়রী বলেছেন: আছেন কেমন ভাই? দ্বিতীয় পর্ব কি পড়ছেন?

২২| ২১ শে এপ্রিল, ২০১৩ রাত ২:৩১

বোকামানুষ বলেছেন: :-/

তথ্যবহুল পোস্ট

২৮ শে এপ্রিল, ২০১৩ রাত ৯:২১

শের শায়রী বলেছেন: ধন্যবাদ ভাই

২৩| ২১ শে এপ্রিল, ২০১৩ ভোর ৪:১৬

অশান্ত পৃথিবী বলেছেন: valo post

২৮ শে এপ্রিল, ২০১৩ রাত ১০:০২

শের শায়রী বলেছেন: থ্যাঙ্কস ব্রো

২৪| ২১ শে এপ্রিল, ২০১৩ ভোর ৪:২৪

বিলাল বলেছেন: গুপো এবঙ ভাপো।

২৯ শে এপ্রিল, ২০১৩ রাত ২:১৬

শের শায়রী বলেছেন: আঅধ

২৫| ২১ শে এপ্রিল, ২০১৩ ভোর ৪:৫৮

দি সুফি বলেছেন: সেইরকম হইছে B:-) B:-)

ছুডবেলায় আমার খুব শখ আছিলো এফবিআইতে চাকরি করার B-)) B-)) :#) :#)

২৯ শে এপ্রিল, ২০১৩ রাত ২:২৮

শের শায়রী বলেছেন: চাকুরী কি পাইছেন ভাই একটু জানাইয়েন। আমারো যে খায়েশ ছিল।

২৬| ২১ শে এপ্রিল, ২০১৩ সকাল ৮:৫২

এক্সপেরিয়া বলেছেন: তাইলে দেখা যাইতেসে আম্বিকা গেলে প্রথমেই গোয়েন্দা সংস্থার নজরে থাকতে হবে ।

২৯ শে এপ্রিল, ২০১৩ রাত ২:৩৯

শের শায়রী বলেছেন: এটা তো একরকম নিশ্চিত।

২৭| ২১ শে এপ্রিল, ২০১৩ সকাল ৮:৫৬

শোভন শামস বলেছেন: তথ্য বহুল পোষ্ট, ভাল লাগল।

আপনার ব্লগে ভ্রমন আনন্দ ময়

চালিয়ে যান

ধন্যবাদ

২৯ শে এপ্রিল, ২০১৩ রাত ২:৪০

শের শায়রী বলেছেন: অনেক অনেক কৃতজ্ঞতা ভাই।

ভাল থাকুন ভাই।

২৮| ২১ শে এপ্রিল, ২০১৩ সকাল ৯:৫৭

গগণজয় বলেছেন: আমেরিকার কাহানি ত বুঝলাম । তাদের ব্যাপার স্যাপার আলাদা। ভাই আমাদের দেশে কি আছে? আমাদের গয়েন্দা বাহিনি নিয়ে কিছু জানান।

২৯ শে এপ্রিল, ২০১৩ রাত ২:৫১

শের শায়রী বলেছেন: ভাই আমাদের গোয়েন্দা নিয়ে কথা এক্টাই এদের হাতে পড়লে বিড়াল নাকি সিংহ আর সিংহ নাকি বিড়াল হয়।

মাফ করে দেন আমাকে।

ভাল থাকুন

২৯| ২১ শে এপ্রিল, ২০১৩ সকাল ১০:০৭

এস বাসার বলেছেন: ভালো পোস্ট। জানলাম।

তবে এত কিছুর পরেও আমেরিকাতে কিন্তু এ্যাটাক চলছেই.......... নো ওয়ে, মানুষকে মানুষ মনে করলেই কেবল ওরা নিরাপদে থাকবে।

সেটা অবশ্য আমাদের নেতাদের ক্ষেত্রেও প্রযোজ্য। ওরাও মানুষকে মানুষ মনে করে না!!!

২৯ শে এপ্রিল, ২০১৩ রাত ২:৫৬

শের শায়রী বলেছেন: অনেক অনেক ধন্যবাদ ভাই

৩০| ২১ শে এপ্রিল, ২০১৩ সকাল ১০:৪০

কাজী মামুনহোসেন বলেছেন: আজ আমি কোথাও যাবো না বলেছেন: বাকি সিরিজগুলোর অপেক্ষায় রইলাম!

২৯ শে এপ্রিল, ২০১৩ রাত ৩:১২

শের শায়রী বলেছেন: দ্বিতীয় পর্ব কেমন লাগল জানাবেন ব্রো।

৩১| ২১ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:৫৯

স্বপনবাজ বলেছেন: তথ্যবহুল পোষ্টে ++

২৯ শে এপ্রিল, ২০১৩ রাত ৩:১৩

শের শায়রী বলেছেন: অনেক অনেক ধন্যবাদ ভাই

৩২| ২১ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১:০২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: দারুন! পোষ্ট।
এর আগেও এই ধরনের পোষ্ট পড়েছি, কিন্তু এটার মত সুলিখত নয় কোটাই। :)

২৯ শে এপ্রিল, ২০১৩ রাত ৩:২৬

শের শায়রী বলেছেন: ব্রো আপনার এই ধরনের মন্তব্য আমাকে লোভী করে।

এত চমৎকার ভাবে বলেন যে প্রায় বিশ্বাস করে ফেলি।

কেমন আছেন ভাই?

৩৩| ২১ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১:২০

ভুং ভাং বলেছেন: বরাবরের মতো দারুন! পোষ্ট।+++++

২৯ শে এপ্রিল, ২০১৩ রাত ৩:৫২

শের শায়রী বলেছেন: অনেক অনেক ধন্যবাদ ভাই

৩৪| ২১ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১:৩১

টানিম বলেছেন: ভালো লাগলো ।

২৯ শে এপ্রিল, ২০১৩ রাত ৩:৫৪

শের শায়রী বলেছেন: থ্যাঙ্কস ব্রো

৩৫| ২১ শে এপ্রিল, ২০১৩ দুপুর ২:০১

বিদ্রোহী ভৃগু বলেছেন: আপনার সব কথার উপর আস্থা রেখে

একটু ভিন্ন ষ্টাইলে বলতে চাই-

আচ্ছা এ সবই বাগাড়ম্বর নয়তো!!! মানুষকে ভীত করতে গল্প ফাঁদা!!

দেখেছ হু হু .. আমাদের চোখ ফাকি দিতে পারবা না।
আমরাই শ্রেষ্ঠ... সো সাবধান.. এই জাতীয়!!!

নইলে এই যে সাম্প্রতিক বোস্টনে হামলা হল! কই এত হাজার হাজার সংস্থা কি চূলটা ছিড়েছে??????


সাম্রাজ্যবাদের বিস্তারে তথ্য সন্ত্রাসে এও এক মাত্রা।

সকলকে তথ্য দিয়ে ভীত, বিভ্যান্ত্র সন্ত্রস্ত করে রাখো!!!

ওরে বাব্বা.. ওর সাথে লাগতে যেও না। ওর কি কি সব ক্ষমতা দেখেছে....এই জাতীয়।


যাই হোক। সারা বিশ্ব মুক্তি পাক সন্ত্রাসী আমেরিকার হাত থেকে। সাম্রাজ্যবাদী আমেরিকার কাছ থেকে।


২৯ শে এপ্রিল, ২০১৩ রাত ৩:৫৬

শের শায়রী বলেছেন: হতে পারে, হতে পারে আপনার বিশ্লেষন ঠিক।

হ্যা এটাও ঠিক বিশ্ব এক মোড়লের হাত থেকে মুক্তি পাক।

ভাল থাকুন ভাই।

৩৬| ২১ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৪:১৯

সোহানী বলেছেন: অনেক কিছু জানলাম....

৩০ শে এপ্রিল, ২০১৩ রাত ১২:৫১

শের শায়রী বলেছেন: অনেক অনেক ধন্যবাদ

৩৭| ২১ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৪:৪৪

আশিক মাসুম বলেছেন: এম হুসাইন বলেছেন: সালাম ভাই।

ওদের কিছু সংস্থা আছে যাদের কথা একমাত্র মার্কিন প্রতিরক্ষা বিভাগ ছাড়া আর কেউ জানে না, কোন দিন জানবেও না।

+++++++


কিছু কিছু জানা ছিল, বাকি টুকু জানাবার জন্য অশেষ ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানবেন।

পোস্ট পর্যবেক্ষণে ও পরের পর্বের অপেক্ষায়...।

ভালো থাকবেন ভাই।
শুভকামনা করছি।


আপনার পোস্ট নিয়ে নতুন করে কিছু বলার নাই ব্রো।

৩০ শে এপ্রিল, ২০১৩ রাত ১:১৫

শের শায়রী বলেছেন: অনেক অনেক কৃতজ্ঞতা ব্রো

৩৮| ২১ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৪:৫৯

রাতুল_শাহ বলেছেন: ভাই অনেক রেস্ট নিয়েছেন এখন নতুন পোষ্ট শেয়ার করেন.........

৩০ শে এপ্রিল, ২০১৩ রাত ১:২৬

শের শায়রী বলেছেন: শিওর ভাই শুরু হল আবার।

আপনাদের বিরক্ত করার জন্য আসলাম আবার।

৩৯| ২১ শে এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৬:৫৩

লিন্‌কিন পার্ক বলেছেন:
বিশাল ব্যাপার স্যাপার !! আমার খুব ইচ্ছা হয় গোয়েন্দা সংস্থায় কাজ করতে :!> :P

৩০ শে এপ্রিল, ২০১৩ রাত ১:৩৩

শের শায়রী বলেছেন: জয়েন করে ফেলুন আর অবশ্য ই আমাকে জানাবেন ভাই গোয়েন্দা দেখার খুব শখ।

ভাল থাকুন

৪০| ২১ শে এপ্রিল, ২০১৩ রাত ৮:০০

আমি তুমি আমরা বলেছেন: ৯/১১ এর পর এমনতো হওয়ারই কথা ছিল।ভাল পোস্ট।পরের পর্বের অপেক্ষায় থাকলাম। :)

৩০ শে এপ্রিল, ২০১৩ রাত ১:৫৩

শের শায়রী বলেছেন: পরের পর্ব চলে এসেছে

ভাল থাকুন

৪১| ২১ শে এপ্রিল, ২০১৩ রাত ৮:৫৮

ৎঁৎঁৎঁ বলেছেন: ওরে এত দেখি গোয়েন্দা গোয়েন্দায় রমরমা ব্যাপার স্যাপার! তবে এইগুলার সব হইলো যারে বলে এজেন্ট! গোয়েন্দা হল গিয়ে ওপারের এক শার্লক হোমস আর এ পারের ফেলু মিত্তির হে হে :) :)

৩০ শে এপ্রিল, ২০১৩ রাত ১:৫৫

শের শায়রী বলেছেন: গোয়েন্দা হল গিয়ে ওপারের এক শার্লক হোমস আর এ পারের ফেলু মিত্তির হে হে :)

দশ কথার এক কথা ;)

৪২| ২১ শে এপ্রিল, ২০১৩ রাত ৯:১৬

মুনসী১৬১২ বলেছেন: +++++++++++++

৩০ শে এপ্রিল, ২০১৩ রাত ২:০০

শের শায়রী বলেছেন: ধন্যবাদ ভ্রাতা

৪৩| ২১ শে এপ্রিল, ২০১৩ রাত ১১:১৮

মনিরা সুলতানা বলেছেন: অনেক দিন পর উইকির দেখা পেলাম
পোস্ট এ ++++ ভাইয়া ......। :)

৩০ শে এপ্রিল, ২০১৩ রাত ২:০২

শের শায়রী বলেছেন: আপনাকেও অনেক দিন পর দেখলাম আপু। কম দেখি যে, কেমন আছেন আপু?

৪৪| ২২ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৫:২৩

chokhayrpani বলেছেন: সিরিজের বাকি পোষ্টের অপেক্ষায় থাকবো.....ভালো লাগলো...

৩০ শে এপ্রিল, ২০১৩ রাত ৩:১১

শের শায়রী বলেছেন: শেষ পর্ব কিন্তু চলে এসেছে

কেমন লাগল জানাবেন কিন্তু

৪৫| ২২ শে এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৭:৪১

আলাপচারী বলেছেন: মাসুদ রানার আজীবন পাঠক। আপনার আর্টিকেল ভাল লাগবেই। আরো ডেপথ নিয়ে লিখে যান। হোক সেটা অনুবাদ বা স্কেচ বা সম্প্রসারিত রচনা। লেখার জন্য আবারও ধন্যবাদ।

৩০ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৪:৫৩

শের শায়রী বলেছেন: অনেক অনেক কৃতজ্ঞতা

ভাল থাকুন।

৪৬| ২২ শে এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৭:৫০

বাংলাদেশী দালাল বলেছেন:


যতো কঠিন সুরক্ষা ততো ধূর্ত প্রতিপক্ষ।

অবাক করার মত তথ্য।
পরের অংশ প্লিজ....।

৩০ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৪:৫৬

শের শায়রী বলেছেন: আশা করি সবগুলো পেয়ে গেছেন।

৪৭| ২২ শে এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৭:৫১

ফারিয়া বলেছেন: অনেক ভালো লাগলো পোষ্ট! কিপ ইট আপ! :#)

৩০ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৫:১৩

শের শায়রী বলেছেন: অনেক অনেক ধন্যবাদ আপু

৪৮| ২৩ শে এপ্রিল, ২০১৩ ভোর ৪:১৮

ওবায়েদুল আকবর বলেছেন: কবে যেন শুনেছিলাম কোন মহাত্মা বলেছিলেন তোমার বিজয়ই তোমার পরাজয় নিশ্চিত করেছে।

আমেরিকার দুনিয়াব্যাপী আধিপত্যই আমেরিকাকে পরাজিতের কাতারে ঠেলে দিচ্ছে খুব দ্রুত। তবে এত বিশাল দেশ!! কখনোই বিশ্বমানচিত্রে অগুরুত্বপূর্ণ হয়ে থাকবেনা তবে একক আধিপত্য ধরে রাখতে পারবেনা বেশীদিন। সেটাই তো চ্যাম্পিয়নের জন্য পরাজয়ের সমতুল্য।

৩০ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৫:১৩

শের শায়রী বলেছেন: চমৎকার বলেছেন, সর্বোচ্চ চূড়ার পর কিন্তু পতন।

তবে সর্বোচ্চ চুড়ায় যাওয়াও কিন্তু একটা ব্যাপার।

অনেক দিন পর আপনাকে দেখলাম কেমন আছেন ভাই?

৪৯| ২৩ শে এপ্রিল, ২০১৩ ভোর ৪:২৬

মাসুম আহমদ ১৪ বলেছেন: চলুক ---

অনেক কিছু জানা হচ্ছে

৩০ শে এপ্রিল, ২০১৩ রাত ১১:৪৫

শের শায়রী বলেছেন: অনেক অনেক কৃতজ্ঞতা ব্রো

৫০| ২৩ শে এপ্রিল, ২০১৩ ভোর ৪:৫৩

সীমানা ছাড়িয়ে বলেছেন: বাহ, চমৎকার তথ্যবহুল লেখা। ভাল লাগল।

৩০ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৫:১৪

শের শায়রী বলেছেন: কৃতজ্ঞতা ভাই

৫১| ২৩ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:৫২

কালা মনের ধলা মানুষ বলেছেন: থ্রিল্ড !!!

৩০ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৫:১৬

শের শায়রী বলেছেন: লিখতে যেয়ে আমিও ব্রো

৫২| ২৩ শে এপ্রিল, ২০১৩ রাত ১১:০৯

জুন বলেছেন: বাহ চমৎকার তথ্য । আমার কাজিন আমেরিকার এমন একটি সরকারী সংস্থায় চাকরী করে হার্ভার্ড থেকে পাশ করে শের শায়রী ।
+

৩০ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৫:১৬

শের শায়রী বলেছেন: ওয়াও। তবে এই ধরনের ব্রেইন ই কিন্তু ওদের কাছে সাদরে আমন্ত্রন পায় আপু।

ভাল থাকুন।

৫৩| ২৪ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১২:৩৯

জাকারিয়া মুবিন বলেছেন:
বরাবরের মত তথ‍্যবহুল পোস্ট।

২৯ শে এপ্রিল, ২০১৩ রাত ২:১৩

শের শায়রী বলেছেন: অনেক অনেক ধন্যবাদ ভাই

৫৪| ২৮ শে এপ্রিল, ২০১৩ রাত ১০:১০

অহন_৮০ বলেছেন: চমৎকার পোষ্ট দিছেন

৩০ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৫:১৮

শের শায়রী বলেছেন: থ্যাঙ্কস ব্রো

৫৫| ২৯ শে এপ্রিল, ২০১৩ রাত ২:৫২

বাংলার হাসান বলেছেন: বেশি কিছু কমু না। তয় +++++++++++ দিয়া গেলাম।

৩০ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৫:২৮

শের শায়রী বলেছেন: ভাই আপনার বিশাল হৃদয় আমাকে নত হতে শেখায়।

ভাল থাকুন।

৫৬| ৩০ শে এপ্রিল, ২০১৩ রাত ১:১৭

নিয়েল হিমু বলেছেন: খাইছে আমারে B:-)
পোষ্টে ভাল লাগা জানবেন ।

৩০ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৫:২৮

শের শায়রী বলেছেন: থ্যাঙ্কু ভ্রাতা

৫৭| ৩০ শে এপ্রিল, ২০১৩ রাত ৮:৩৪

ববিজী বলেছেন: ভাল পোষ্ট।
তবে এ সবই তাসের ঘরের মত। পৃথিবীর সব সম্রাজ্য, সম্রাট বা সরকার তাদের যুগোপযোগী সব ব্যাবস্থা করে রাখতেন। সামরিক বা গোয়েন্দা শক্তি সে সময় তারাই সবার সেরা থাকতো, কিন্ত একটা নির্দ্দিষ্ট সময়ে এসে সবই অকার্যকর হয়ে ধ্বংস হয়ে যেত। ইতিহাস আমাদের তাই বলে। আমেরিকার ক্ষেতেও তাই হতে পারে।

৩০ শে এপ্রিল, ২০১৩ রাত ১১:১৪

শের শায়রী বলেছেন: অনেক অনেক ধন্যবাদ।

আমেরিকার ক্ষেত্রে ও হতে পারে না হবেই ভাই

৫৮| ০২ রা মে, ২০১৩ ভোর ৬:০০

প্রিন্স হেক্টর বলেছেন: :|| :|| :|| :|| B:-) B:-) B:-) B:-) B:-)

০৯ ই মে, ২০১৩ সন্ধ্যা ৬:০৮

শের শায়রী বলেছেন: কৃতজ্ঞতা ভাই

৫৯| ২০ শে মে, ২০১৩ সন্ধ্যা ৭:২৪

বাবু পাগলা বলেছেন: #:-S #:-S :-< :-< :-< B:-) B:-) B:-) B:-)

২৯ শে জুন, ২০১৩ দুপুর ১২:৪৫

শের শায়রী বলেছেন: কি হোল পাগলা ব্রো?

৬০| ২৭ শে জুন, ২০১৩ সন্ধ্যা ৬:২৯

সািময়া রুপন্তি বলেছেন: খাইছে!!!! আমি তো এতদিন এসব গল্পই ভাবতাম!!!! :O

২৯ শে জুন, ২০১৩ দুপুর ১২:৪৬

শের শায়রী বলেছেন: রিয়েলিটি ইজ ষ্ট্রেঞ্জার দ্যান ফিকশন

৬১| ২০ শে ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ১:৪০

মাঘের নীল আকাশ বলেছেন: হুম...জানার আছে অনেককিছু

০৩ রা জুন, ২০১৪ দুপুর ১:৩৪

শের শায়রী বলেছেন: হুম

৬২| ০৩ রা জুন, ২০১৪ দুপুর ১:৫২

মুনতাসির নাসিফ (দ্যা অ্যানোনিমাস) বলেছেন: আবারো প্লাস, ইনফরমেটিভ পোস্টের জন্য ...
ভালোলাগা নিরন্তর ..

০৩ রা জুন, ২০১৪ দুপুর ২:১১

শের শায়রী বলেছেন: কৃতজ্ঞতা ভাই।

৬৩| ২৮ শে নভেম্বর, ২০১৪ রাত ৮:০৭

কিউপিড রিটার্নস বলেছেন: +++++++++++++++++++++

০২ রা ডিসেম্বর, ২০১৪ রাত ১:৩১

শের শায়রী বলেছেন: ধন্যবাদ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.