নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অমরত্বের লোভ কখনো আমাকে পায়না। মানব জীবনের নশ্বরতা নিয়েই আমার সুখ। লিখি নিজের জানার আনন্দে, তাতে কেউ যদি পড়ে সেটা অনেক বড় পাওয়া। কৃতজ্ঞতা জানানো ছাড়া আর কিছুই নেই।

শের শায়রী

হৃদয়ের কাছে বুদ্ধির বাস ভাল কথা। কিন্তু মাঝে মঝে হৃদয়ের ওপর থেকে বুদ্ধির শাসন তুলে দিতে হয়, হৃদয়কে স্বাধীন করে দিতে হয়, মুক্ত করে দিতে হয়। স্বাধীন মুক্ত হৃদয়ের ধর্মকে সব সময় বুদ্ধি দিয়ে বিচার করতে নেই।।

শের শায়রী › বিস্তারিত পোস্টঃ

আমেরিকার গোপন গোয়েন্দা জগত (শেষ পর্ব)

৩০ শে এপ্রিল, ২০১৩ রাত ১:২৪



আমেরিকার গোপন গোয়েন্দা জগত (প্রথম পর্ব)



আমেরিকার গোপন গোয়েন্দা জগত (দ্বিতীয় পর্ব)







এন এস এতে কাজ করার জন্য কিছু কিছু স্কুল আছে। স্কুলগুলো নিঃসন্দেহে সেরা স্কুল গুলোর মধ্যে পড়ে। কোন কোন স্কুলে এমন পাঠ্যক্রমও আছে যেখানে ১০ বছরের একটি ছেলেকে শিখানো হয় কি করলে সিকিউরিটি ক্লিয়ারেন্স পাওয়া যায় কি করলে সিকিউরিটি ক্লিয়ারেন্স হারানো হয়।



কারা পড়ে এসব স্কুলে? আশেপাশের লোকালয়ের ছেলেমেয়েরা। হলদে স্কুল বাসে করে এদেরকে আনা নেয়া করা হয়। যেসব এলাকা থেকে এই সব ছেলে মেয়েরা আসে তারা যুক্তরাষ্ট্রের সব থেকে ধনী এলাকাগুলোর অন্তর্গত। সব চেয়ে বিত্তবান ১০টি কাউন্টির ৬টি কাউন্টিই এই ফোর্ড মীডের আশেপাশে অবস্থিত। এ কথা বলাবাহুল্য আমেরিকার গোপন জগতে ঢোকার অন্যতম ছাড়পত্র হল বিত্তশালীদের সন্তান বা আত্মীয় হতে হবে।



আমেরিকার সবচেয়ে বিত্তবান কাউন্টি হিসাবে পরিচিত লউডুন কাউন্টি গোয়েন্দা উপগ্রহের দ্বারা পরিচালিত গুপ্তচরবৃত্তিতে নিয়োজিত ন্যাশনাল রিকনাইসেন্স সদর দপ্তরে লোকবল সরবরাহ করে। দ্বিতীয় সর্বাধিক পরিচিত বিত্তবান কাউন্টির নাম ফেয়ারফ্যাক্স সেখানেই রয়েছে এনআরও, সিআইএ এবং ডিএনআই এর অফিস।



ধন সম্পদের দিক থেকে নবম স্থানে রয়েছে আরলিংটন কাউন্টি আর সেখানেই রয়েছে পেন্টাগন ও অন্যান্য বড় বড় গোয়েন্দা সংস্থার কার্যালয়। দশম স্থানে যে মন্টগোমারী কাউন্টি সেখানেই আছে ন্যাশনাল জিও স্প্যাশিয়ান ইন্টেলিজেন্স এজেন্সী। আর তৃতীয় ধনী কাউন্টি হাওয়ার্ড কাউন্টিতে এন এস এ র ৮ হাজার কর্মচারী বাস করে। এ প্রসঙ্গে আর একটু বলা যায় যে একটি স্কুলের অদূরে একটা ভবন আছে যেখানে ‘আই ফাইভ’ এ্যালাইস অর্থ্যাৎ পাচ মিত্র দেশ আমেরিকা, কানাডা, ব্রিটেন, অষ্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড গোটা বিশ্ব সম্পর্কে সমস্ত টপ সিক্রেট তথ্য নিজেদের মধ্যে আদান প্রদান করে।



এই টপ সিক্রেট জগতের সাথে যে সাধারনের সংযোগ একেবারেই নেই তা কিন্তু না, যেমন এ তল্লাটে কুইজোন্স স্যান্ডউচের দোকান আছে। অন্যান্য কুইজোন্স চেইনের সাথে এর কোন পার্থক্য নেই শুধু একটি ক্ষেত্রে ছাড়া। এখানে আশেপাশের লোকজন ও খেতে আসে। বেলা ১১টা থেকে এখানে লাইন শুরু হয়ে যায়, যারা লাইনে দাঁড়িয়ে আছে তাদের অনেকের চোখেই দেখবেন ওকলে সানগ্লাশ। আফগানিস্থানে বা ইরাকে কাজ করে আসা লোকজনের পছন্দের জিনিস এটা। পায়ে জুতোর জায়গায় মরুভূমির বালুরঙা বুট জুতো। এন এস এর কর্মীবাহিনীর ৪০% সামরিক বাহিনীর এ্যাকটিভ ডিউটিতে নিয়োজিত।



জেনোম জোন্স টপ সিক্রেট এলাকার আর এক প্রান্তে বসবাস করে, হঠাৎ একদিন দেখল তার বাড়ীর পিছনে খোড়াখুড়ি আর রাতারাতি সেখানে গজিয়ে উঠল ফুটবল মাঠের সমান এক বিল্ডিং। কাটা তার আর জার্সি ব্যারিয়ার দিয়ে পুরো বিল্ডিং সীল করা। দালানটির কোন নাম নেই নেই কোন পরিচয়। গুগলেও একে চেনার উপায় নেই প্রতিবার টাইপ করে সার্চ দিলে শুধু ভেসে ওঠে একটা নাম্বার ৬৭০০। এমন ভবনের ভেতর কি চলে বাইরে থেকে বুজার কোন উপায় নেই। অচিরেই ফোর্ড মীডের ভবন গুচ্ছের সাথে এই ভবনটি যোগ হতে চলছে।



৯/১১ র পর থেকে এনএসএর যথেষ্ট প্রসার ঘটেছে। প্রতি ২৪ ঘন্টায় সংস্থাটি ১৭০ কোটি পিস ইন্টারসেপটেড কমিউনিকেশন গ্রহন করবে যেমন ই মেইল, বুলেটিন, বোর্ড পেষ্টিং, ইনষ্ট্যান্ট ম্যাসেজ, আইপি ঠিকানা, ফোন নাম্বার, টেলিফোন কল। এগুলো রিসিভ করে পরে বিশ্লেষন করা হচ্ছে, পৌছে যাচ্ছে সংশ্লিষ্ট ব্যাক্তির কাছে যেমন আমি আগেই লিখছিলাম। এ ক্ষেত্রে থার্মাল ক্যামেরা ও ফিজিট মিটার সহ সর্বশেষ আবিস্কৃত গ্যাজেট যেগুলোর পরিচয় এখনো হয়ত আপনার আমার কাছে আসেনি।



ভার্জিনিয়া অঙ্গরাজ্য র ম্যাকলিন কাউন্টিতে লিবার্টি ক্রসিং নামে একটা জায়গা আছে, জায়গা টিকে জন সাধার নের দৃষ্টির আড়ালে রাকার জন্য আপ্রান চেষ্টা চলছে তারপরো শীতে গাছের পাতা ঝরে পরলে বেরিয়ে প্রে লিবার্টি ক্রসিং এর অনেক কিছু। দেখা যাবে পাচটা ওয়াল মার্ট দোকান। বিনা অনু ম তি এর কাছা কাছি গেলেই বাতাস থেকে অস্ত্র হাতে কালো পোষাক পরা কিছু মানুষ উদয় হবে। এদের পার হ্য়ে আরো ভেত রে গেলে দেখা যাবে লিবার্টি ক্রসিং এর সেই বাড়িতে ১৭০০ সরকারী কর্মচারী আর ১২০০ প্রাইভেট কন্ট্রাকটর। লিবার্টি ক্রসিং হল ডিরেক্টর অভ ন্যাশনাল ইন্টেলিজেন্স (DNI) এবং এর জাতীয় সন্ত্রাস দমন কেন্দ্রের সদর দফতর। দুটি সংস্থার অভিন্ন পুলিশ বাহীনি, ডগ স্কোয়াড আর গাড়ী রাখার জায়গা আছে।



আমেরিকার ক্রম্ প্রসারমান টপ সিক্রেট জগতের আর একটা দৃশ্য পেতে হলে আপনাকে যেতে হবে ডালেস ইন্টারন্যাশনাল এয়ারপোর্টের দিকে। যাবার পথে পশ্চিম দিকে কিছুদুর এগোবার পর চোখে পড়বে আইস কিউবের মত পাঁচতলা দুটি বিল্ডিং নীলরঙ্গে রাঙ্গানো। ভবন দুটো ন্যাশনাল জিও স্পেশাল-ইন্টেলিজেন্স এজেন্সীর। পৃথিবীর ভৌগলিক অবস্থার ইমেজ ও ড্যাটা বিশ্লেষন করাই এর কাজ।



এর আশেপাশে রয়েছে সামরিক গোয়েন্দা প্রতিষ্ঠান নর্থরোপ ক্রুম্যান ও লকহীড মার্টিন। আছে গোয়েন্দা সংস্থার আর এক ঠিকাদার কারাহসফট- যা মানচিত্র তৈরী, ড্যাটা সংগ্রহ ও বিশ্লেষনে বিশেষ পারদর্শী। আরো আছে সরকারের আন্ডারগ্রাউন্ড ফ্যাসিলিটির এনালিসিস সেন্টার। সন্ত্রাসী গ্রুপ গুলোর সাথে বিদেশী কমান্ড সেন্টার গুলো কিভাবে ধ্বংস করা যায় তার উপায় সরকারকে বলে দেয়া এর কাজ।



৯/১১ পরবর্তী যেসব সংস্থা বা প্রতিষ্ঠান গড়ে উঠেছে তার প্রায় অর্ধেকই লীসবার্গ থেকে শুরু করে ওয়াশিংটন হয়ে বাল্টিমোর-ওয়াশিংটন ইন্টারন্যাশনাল মার্শাল এয়ারপোর্টের ঠিক উত্তরে লিনথিকামের উত্তর পূর্ব পর্যন্ত ধনুকের মত বাঁকা ভূখন্ডের ওপর অবস্থিত। অনেক ভবন সরকারী বি্ল্ডিং বা সামরিক ঘাটির চৌহদ্দির ঠিক বাইরে অবস্থিত। অন্যগুলো বিজনেস পার্ক বা আশেপাশের স্কুল বা বিপনি বিতানের ঘা ঘেসে আছে। যা সাধারন অবস্থায় চোখে পরে না।



আমেরিকার টপ সিক্রেট জগতের সম্প্রসারন আকার ও ব্যায়ের পরিমান এসব ভবনের সংখ্যা বা আকৃতি দিয়ে বোজা যাবে না, এগুলোর ভেতর কি আছে তা দিয়ে বুজতে হবে। যেমন অসংখ্য টিভি মনিটর, এক্স-রে মেশিন, লকার, আড়িপাতার যন্ত্রের কাছে দূর্ভেদ্য ধাতব বা কংক্রিটের দেয়াল ঘেষা বিশেষ কক্ষ যার দরজা খোলার জন্য রয়েছে কী প্যাড ডোর লক এবং আরো অনেক কিছু। প্রত্যেক ভবনে এ ধরনের বিশেষ কক্ষ আছে। কোন কোনটি আলমারির মত ছোট আবার কোন কোনটি একটা ফুটবল মাঠের ৪ গুন। এটা হল সেনসিটিভ কম্পার্টমেন্ট ইনফরমেশন ফ্যাসিলিটিজ বা সিফ।



আমেরিকার টপ সিক্রেট জগতে কার ষ্ট্যাটাস কত তা বিচারের মাপকাঠি হল এই সিফ। শুধু সিফ থাকলেই হবে না। প্রতিটি সেন্টারের নিজ নিজ কমান্ড সেন্টার, অভ্যান্তরীন টেলিভিশন নেটওয়ার্ক, ভিডিও ওয়াল, আর্মাড এস ইউ ভি এবং মুহুর্তের মধ্যে ছুটে আসতে সক্ষম ব্যাক্তিগত নিরাপত্তা রক্ষী দল।



সিফের অভ্যান্তরে যারা কাজ করে তাদের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ন ব্যাক্তিদের মধ্যে রয়েছে এমন লোক জন যারা পয়সা বাচাবার জন্য সঙ্গে লাঞ্চ নিয়ে আসে। এদের বলা হয় এনালিষ্ট। বয়স ২০-৩০ এর কোঠায়। বেতন পায় বছরে ৪১ থেকে ৬৫ হাজার ডলার। কিন্তু এরাই হল টপ সিক্রেট আমেরিকার প্রান ভোমরা। এরা খন্ড খন্ড কথা বার্তা, সাংকেতিক সংলাপ, অজ্ঞাত পরিচয় ব্যাক্তির কোন সংলাপ যা কিনা আপাত দৃষ্টিতে নিতান্তই জঞ্জাল এখান থেকেই কিন্তু বের করে নিয়ে আসে কোন সন্ত্রাসী বা সন্ত্রাসী সংগঠনের হাদিস। এ কাজের জন্য আমেরিকায় ৬০টি ক্লাসিফায়েড এনালিটিক ওয়েব সাইট চালু।



তবে অনেক গোয়েন্দা রিপোর্ট নিয়ে কিন্তু সমস্যাও আছে, তা হল ইতিমধ্যে যে সব ঘটনা জানা হয়ে গেছে বা ঘটে গেছে সেগুলোই হয়ত ঘুরে ফিরে আসে। এদিক দিয়ে দূর্নাম আছে কাউন্টার টেররিজম সেন্টারের। সব চেয়ে স্পর্শকাতর তথ্য কিন্তু এরাই তৈরী করে। এভেবে বিভিন্ন গোয়েন্দা সংস্থা ঘন্টায় ঘন্টায় ঘুরে ফিরে যেসব রিপোর্ট তৈরী করে তাতে কাজের থেকে অকাজই বেশী হচ্ছে বলে অনেক নীতিনির্ধারক মনে করেন।



এত তথ্যের পরও ছোট একটা ঘটনা মনে করিয়ে দেই ২০০৯ এর শরতে মার্কিন মেজর নিদাল মালিক হাসান গুলি করে ১৩ জন কে হত্যা করেছিল। ইয়েমেনের এক সুপরিচিত র্যাডিক্যাল ধর্মীয় নেতার সাথে যে নিদালের যোগাযোগ আছে সেটা কিন্তু সময় মত বের করতে সক্ষম হয়নি এই বিলিয়ন ডলার প্রজেক্ট। সব কথার শেষ কথা সর্ষের মধ্যে ভূত সব সময় ই থাকবে।



কৃতজ্ঞতাঃ টপ সিক্রেট আমেরিকা



শেষ



মন্তব্য ৬৬ টি রেটিং +২০/-০

মন্তব্য (৬৬) মন্তব্য লিখুন

১| ৩০ শে এপ্রিল, ২০১৩ রাত ১:২৯

এম হুসাইন বলেছেন: ১ম +++
অসংখ্য ধন্যবাদ ভাই এমন একটা সিরিজ উপহার দেয়ার জন্যে।
সোজা প্রিয়তে।

কৃতজ্ঞতা ও শুভকামনা।
ভালো থাকুন ভাই।

৩০ শে এপ্রিল, ২০১৩ রাত ১:৩১

শের শায়রী বলেছেন: আপনাদের সাথে থাকার লোভেই তো এগুলো দিয়ে যাই ব্রো।

অনেক অনেক কৃতজ্ঞতা ভাই

২| ৩০ শে এপ্রিল, ২০১৩ রাত ১:৩৬

বাংলার হাসান বলেছেন: আমি কিছু কমু না খালি +++++ দিয়া গেলাম।

৩০ শে এপ্রিল, ২০১৩ রাত ১:৪৫

শের শায়রী বলেছেন: আমিও শির পেতে নিলাম।

ভাল থাকুন ভাই

৩| ৩০ শে এপ্রিল, ২০১৩ রাত ১:৪৭

আমিই মিসিরআলি বলেছেন: আমিও প্লাস দিয়ে গেলাম
আপনার সিরিজ গুলো সবসময়ই পড়ার চেষ্টা করি

৩০ শে এপ্রিল, ২০১৩ রাত ২:০৬

শের শায়রী বলেছেন: ভাই আমার আন্তরিক কৃতজ্ঞতা জানুন।

ভাল থাকুন ব্রো

৪| ৩০ শে এপ্রিল, ২০১৩ রাত ২:০১

*কুনোব্যাঙ* বলেছেন: ভালো লাগল শায়রী ভাই :)


+++++++

৩০ শে এপ্রিল, ২০১৩ রাত ২:০৮

শের শায়রী বলেছেন: তোমাকে বার কয়েক ফোন দিয়েও পেলাম না।

কোথায় থাক এত রাতে?

৫| ৩০ শে এপ্রিল, ২০১৩ রাত ২:০১

নিয়েল হিমু বলেছেন: এক সাথে ৩টি পর্ব পড়ে ফেলার সৌভাগ্য হয়ে গেলো আমার :)

৩০ শে এপ্রিল, ২০১৩ রাত ২:১০

শের শায়রী বলেছেন: কেমন আছেন নিয়েল ব্রো?

অনেক অনেক ধন্যবাদ ভাই

৬| ৩০ শে এপ্রিল, ২০১৩ রাত ২:০৩

ইলুসন বলেছেন: সুন্দর পোস্ট। ভাল লাগল।

৩০ শে এপ্রিল, ২০১৩ রাত ২:৫৪

শের শায়রী বলেছেন: অনেক অনেক কৃতজ্ঞতা ভাই

৭| ৩০ শে এপ্রিল, ২০১৩ রাত ২:৩১

*কুনোব্যাঙ* বলেছেন: ফোনের চার্জ শেষ হয়ে কোনদিক দিয়ে বন্ধ হয়ে গিয়েছিল খেয়ালই করিনি। এখন খোলা আছে ভাই।

৩০ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৪:৫০

শের শায়রী বলেছেন: গুড। কতা হবে আবার

৮| ৩০ শে এপ্রিল, ২০১৩ রাত ২:৩৪

মাটির কথা বলেছেন: গুগল, ফেসবুক সহ সামাজিক যোগাযোগ সাইটগুলো মনে হয় গোয়েন্দা

সংস্থাগুলোর অন্যতম কন্ট্রাকটর।

এ্যাপল, সর্বশেষ এ্যান্ড্রয়েড ইউজারদেরকে জিম্মিকরে ফেলে ।
আপনি এদের সুবিধাগুলো ব্যবহার করার জন্য এদেরকে অনেক তথ্য গড়গড় করে দিয়ে দিতে হবে। তাছাড়া এ্যান্ড্রয়েডের জি পি এস এ্যাপ্লিকশনের ডাটা এনালাইস করে একজন ইউজারের চৌদ্দগোষ্ঠি উদ্দার করা সম্ভব।

প্রত্যেকটা প্রযুক্তি একেকটা ট্র্যাপ।


ভালো লাগলো। শেয়ার করার জন্য ধন্যবাদ।

৩০ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৪:৫২

শের শায়রী বলেছেন: অনেক অনেক ধন্যবাদ ব্রো

৯| ৩০ শে এপ্রিল, ২০১৩ রাত ৩:২২

আইআইচকিবরিয়া বলেছেন: +++

৩০ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৪:৫৬

শের শায়রী বলেছেন: কৃতজ্ঞতা ব্রো

১০| ৩০ শে এপ্রিল, ২০১৩ সকাল ৭:৪৬

সি.এম.তানভীর-উল-ইসলাম বলেছেন: ভালো লাগলো ভাই :) +++

৩০ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৫:১৭

শের শায়রী বলেছেন: ধন্যবাদ ভাই

১১| ৩০ শে এপ্রিল, ২০১৩ সকাল ৮:২৮

কলাবাগান১ বলেছেন: সবই ঠিক আছে... একটা দেশকে রক্ষা করতে যে প্রফেশনালিজম লাগে এটা তারই বর্হিপ্রকাশ।

কিন্তু যেমন সিনেমেটিক বর্ননা বইটিতে দেওয়া হয়েছে, তাতে কিছুটা রং চড়ানো হয়েছে বলে বিশ্বাস....

সরকারী (ফেডারেল) চাকরীরত সবাইকে সিকিউরিটি ক্লিয়ারেন্স নিতে হয়, তার জন্য স্কুলে যাবার দরকার নাই।

শুধু বিত্তশালীদের বাচ্চাদেরকে এসব স্কুলে পড়ানো হয়...ভুয়া কথা.... ইনকাম দেখে যদি কোন স্কুল ছাত্র ভর্তি করে, কালই আমেরিকা জুড়ে ঝড় উঠবে... সবার সমান অধিকার.. এই মতের ব্যাতয় আমেরিকা কোন ভাবেই মেনে উঠবে না। হ্যা, এই এলাকায়, বড়লোকরা থাকে কিন্তু সমতা আনার জন্য প্রচুর এফোর্ডএবল হাউজিং ও আছে যেখানে স্বল্প আয়ের লোকজন থাকতে পারে.. এবং তাদের বাচ্চারাও বড়লোকদের বাচ্চাদের সাথে একই স্কুলে যায়। বাই ল, প্রত্যেক কমার্সিয়াল হাইজিং এলাকায় নির্দিষ্ট সংখ্যক স্বল্প আয়ের লোকদের জন্য বাড়ী থাকতে হবে।
যদি বলেন এটা স্পেশালাইজড স্কুল, তাহলে এটা হবে এডাল্টদের স্কুল, কোনভাবেই বাচ্চাদের স্কুল না..........

ডালেস এয়ারপোর্ট মন্টগোমারী কাউন্টি থেকে ৩০ মাইল দুরে....... এই কাউন্টিতে ন্যাশনাল জিও স্পেশাল-ইন্টেলিজেন্স এজেন্সী আছে কিন্তু তার ধারে-কাছেও ডালেস এয়ারপোর্ট নাই।

"সামরিক গোয়েন্দা প্রতিষ্ঠান নর্থরোপ ক্রুম্যান ও লকহীড মার্টিন": এরা সামরিক সামরিক গোয়েন্দা প্রতিষ্ঠান না... এরা সমারাস্ত্র বানানোর কোম্পানি

ডালেস এয়ারপোর্ট থেকে বাল্টিমোর পর্যন্ত্য প্রায় যাতায়াত করি.. (ফোর্ট মীডের পাশ দিয়ে) জিপিএস ও কাজ করে....

৩০ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৫:২৬

শের শায়রী বলেছেন: একটা দেশকে রক্ষা করতে যে প্রফেশনালিজম লাগে এটা তারই বর্হিপ্রকাশ। চমৎকার বলছেন।

কিছু জায়গায় আপনি হয়ত না দেখেই মন্তব্য করেছেন যদিও এগুলো আমার তথ্য না একটা বই থেকে অনুবাদিত, ফোর্ড মীডের পাশ দিয়ে গেলেই যে জিপিএস কাজ করবে না এমন কিন্তু বলা হয় নি, বলা হয়েছে এন এস এ র কাছাকাছি গেলে।

ভাই আমি জীবনে আমেরিকার ধারে কাছে যাই নি তারপরও এটুকু জানি নর্থরোপ ক্রুম্যান ও লকহীড মার্টিন এর অন্যতম কাজ সামরিক গোয়েন্দাগিরি করা। আর গোয়েন্দা গিরি মানে কিন্তু জেমস বন্ড কাজ না। আর ওদের সমরাস্ত্র কারখানা আছে এটা যেকোন বাচ্চা ও জানে।

তারপরো স্বল্পজ্ঞানে আমার অজ্ঞতা থাকতে পারে। ক্ষমাপ্রার্থী।

ভাল থাকুন।

১২| ৩০ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:১১

তোমোদাচি বলেছেন: অসাধারণ!

৩০ শে এপ্রিল, ২০১৩ রাত ১১:১২

শের শায়রী বলেছেন: অনেক অনেক ধন্যবাদ ভ্রাতা।

১৩| ৩০ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১২:২৪

মনিরা সুলতানা বলেছেন: আপনার সাথে সাবলীল বর্ণনায় চমৎকার একটা সিরিজ পড়লাম লেখায় +++++++++++++++++++++++ আপনার জন্য শুভ কামনা :)

৩০ শে এপ্রিল, ২০১৩ রাত ১১:৩৬

শের শায়রী বলেছেন: অনেক অনেক কৃতজ্ঞতা আপু।

ভাল থাকুন।

১৪| ৩০ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১২:২৪

বাংলাদেশী দালাল বলেছেন:
সর্ষের মধ্যে ভূত বের করার জন্য তাহলে কি এজেন্ট এজেন্টের নজরদারিতে ব্যাস্ত থাকে??? "বজ্র আঁটুনি ফসকা গিরা" এই অবস্তা।

চমৎকার পোস্টে অসংখ্য প্লাস
+++++++++++++++++

(দূরালাপনীর অপেক্ষায়।)

৩০ শে এপ্রিল, ২০১৩ রাত ১১:৪৯

শের শায়রী বলেছেন: বেশ লাগল আপনার সাথে কথা বলে। বেশ কিছু চমৎকার জানা মানুষের সাথে আর একজন যোগ হল।

ভাল থাকুন ভ্রাতা।

১৫| ৩০ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১:১১

বৃষ্টি ভেজা সকাল ১১ বলেছেন: বরাবরের মতই ভাল লাগলো

০১ লা মে, ২০১৩ রাত ১:৪৪

শের শায়রী বলেছেন: অনেক অনেক ধন্যবাদ আপনাকে

১৬| ৩০ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১:১৫

আশরাফ মাহমুদ মুন্না বলেছেন: .
@ কলাবাগান১

আপনি লিখেছেনঃ

শুধু বিত্তশালীদের বাচ্চাদেরকে এসব স্কুলে পড়ানো হয়...ভুয়া কথা.... ইনকাম দেখে যদি কোন স্কুল ছাত্র ভর্তি করে, কালই আমেরিকা জুড়ে ঝড় উঠবে... সবার সমান অধিকার.. এই মতের ব্যাতয় আমেরিকা কোন ভাবেই মেনে উঠবে না।

আমার মনে হয় আপনি আমেরিকা সম্পর্কে একধরণের ফ্যান্টাসিতে ভুগছেন।
এ রকমই হয়। মক্কায় থেকেও হজ্জ্ব পায় না। মক্কার খবর রাখে না। এ রকম অনেক আছে।

আমেরিকার একেবারে শুরু থেকে শেষ পর্যন্ত একটু খোঁজখবর নিয়ে দেখুন। সঠিক ইতিহাস খতিয়ে দেখুন। কোঁচো খুঁড়তে সাপ বেরিয়ে পড়বে। চমকে উঠবেন। হতবাক হবেন। নিঃসন্দেহে।

খোঁজ নিয়ে দেখুন -


কারা আমেরিকা চালায়?

কারা প্রেসিডেন্ট বানায়? কারা ফান্ড দেয়?

ডেমোক্রেট ও রিপাবলিকান, একই এলিটদের এজেন্ডা বাস্তবায়নে নিবেদিত কি-না?

এন্টারটেইমেন্ট ইন্ডাষ্ট্রী কারা চালায়? তাদের মিশন কী?

গোটা হলিউড কাদের দখলে? হলিউড ফিল্ম কী দেখায়?

আমেরিকার কেন্দ্রীয় ব্যাংক, ফেডারেল রিজার্ভ সিষ্টেম, কাদের? সরকারী, না বেসরকারী? এর মালিক কারা?

G. EDWARD GRIFFIN এর 'The Creature from Jekyll Island' - বইটি পড়ুন। অডিও/ভিডিও/টেক্সট - সব ফরমেটেই পাওয়া যায়। গ্রিফিন পৃথিবী বিখ্যাত লেখক। অতি সম্মানিত।

ঐ বইটি পড়লে ও দেখলে আমেরিকা সম্পর্কে ও গোটা পৃথিবী সম্পর্কে একটা প্রাথমিক ধারণা পাবেন। নিশ্চিতভাবেই নিদ্রা থেকে জেগে উঠবেন।

==============================

পোষ্টদাতাকে এ পোষ্টের জন্য ধন্যবাদ।




০১ লা মে, ২০১৩ বিকাল ৫:০৮

শের শায়রী বলেছেন: অনেক অনেক ধন্যবাদ আর চমৎকার তথ্যের জন্য কৃতজ্ঞতা।

ভাল থাকুন ব্রো

১৭| ৩০ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৫:০৮

ইয়ার শরীফ বলেছেন: আপনার সিরিজ গুলো সবসময়ই পড়ার চেষ্টা করি

বরাবরের মতই ভাল লাগলো

০১ লা মে, ২০১৩ বিকাল ৫:৪১

শের শায়রী বলেছেন: আপ্নারা আছেন বলেই লেখার উৎসাহ পাই ভাল থাকুন ব্রো

১৮| ৩০ শে এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৭:২৬

লিন্‌কিন পার্ক বলেছেন:

এত তাড়াতাড়ি এই পর্বটা পাব ভাবি নাই ! অনেক অনেক ধন্যবাদ । ভাল থাকবেন ভাই :)

০১ লা মে, ২০১৩ বিকাল ৫:৪২

শের শায়রী বলেছেন: কৃতজ্ঞতা ব্রো

১৯| ৩০ শে এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৭:৫৫

নিরীহ জন বলেছেন: সুন্দর পোস্ট। অনেক কিছু জানলাম। ধন্যবাদ ভাই।

০৭ ই মে, ২০১৩ সন্ধ্যা ৭:১৮

শের শায়রী বলেছেন: কৃতজ্ঞতা ব্রো

২০| ৩০ শে এপ্রিল, ২০১৩ রাত ৮:২৩

প্রোফেসর শঙ্কু বলেছেন: আপনার পোস্ট অনুসরণ করি আগে থেকেই। বারবার মনে হয়, কত কম জানি। এই সিরিজটা বেশি পপুলার হল বোধহয়। অনুবাদ হোক আর যাই হোক, এই বিষয়টা জানানোর জন্য অনেক ধন্যবাদ।

০৭ ই মে, ২০১৩ সন্ধ্যা ৭:২০

শের শায়রী বলেছেন: অনেক অনেক কৃতজ্ঞতা ভাই

২১| ৩০ শে এপ্রিল, ২০১৩ রাত ৮:৩৫

ববিজী বলেছেন: ধন্যবাদ।
তবে এ সবই তাসের ঘরের মত। পৃথিবীর সব সম্রাজ্য, সম্রাট বা সরকার তাদের যুগোপযোগী সব ব্যাবস্থা করে রাখতেন। সামরিক বা গোয়েন্দা শক্তি সে সময় তারাই সবার সেরা থাকতো, কিন্ত একটা নির্দ্দিষ্ট সময়ে এসে সবই অকার্যকর হয়ে ধ্বংস হয়ে যেত। ইতিহাস আমাদের তাই বলে। আমেরিকার ক্ষেতেও তাই হতে পারে।

০৯ ই মে, ২০১৩ সন্ধ্যা ৬:০৪

শের শায়রী বলেছেন: ধন্যবাদ আপনাকে।

২২| ০১ লা মে, ২০১৩ রাত ১২:২৯

তারছেড়া লিমন বলেছেন: গোয়েন্দা হবার স্বপ্ন সেই ছোট বেলা থেকে দেখে আসছি ভাই । তাই এগুলো বেশি করে জানতে ইচ্ছা হয়।অনেক ধন্যবাদ ভাই আপনাকে।

০৯ ই মে, ২০১৩ সন্ধ্যা ৬:০৪

শের শায়রী বলেছেন: কৃতজ্ঞতা ভাই

২৩| ০১ লা মে, ২০১৩ রাত ১:০২

কলাবাগান১ বলেছেন: @আশরাফ মাহমুদ মুন্না,

ঘুমিয়ে থেকেও যা দেখছি যে সব ক্ষেত্রে (কিছু সময় বেশীভাবে) একজন বিদেশী-আমেরিকান হিসাবে আমি সমান অধিকার ভোগ করছি....

কোন কাজেই আমি 'বিদেশী' হিসাবে আমাকে ঠকতে হচ্ছে না..... সমান অধিকার শুধু পুস্তকে না বাস্তবেও ঠিক ভাবে প্রযোজ্য হচ্ছে

আর যেখানে হচ্ছে না সেখানে একটিভিস্টদের চাপে দিন দিন ঠিক হয়ে আসছে...

উদাহরন: বারাক ওবামা

০৯ ই মে, ২০১৩ সন্ধ্যা ৬:০৬

শের শায়রী বলেছেন: ধন্যবাদ ভাই, চমৎকার আলোচনায় আমরা ও কিছু ধারনা পাচ্ছি।

ভালো থাকুন

২৪| ০১ লা মে, ২০১৩ সকাল ১০:৪১

নাজিম-উদ-দৌলা বলেছেন: সম্প্রতি একজন ডিবি পুলিশের সাথে কথা বলে জেনেছি, বাংলাদেশে গোপন গোয়েন্দা কার্যকলাপ বাইরের তুলনায় খুব একটা কম হয়না। কিন্তু সিনেমা টিভি সিরিয়ালের কারনে বাইরের এইসব বিষয়গুলো সুন্দর ভাবে আমাদের সামনে উঠে আসে যেটা আমাদের দেশে হয়না।

০৯ ই মে, ২০১৩ সন্ধ্যা ৬:০৭

শের শায়রী বলেছেন: স্বল্প সুবিধায় আমাদের দেশের গোয়েন্দারা যেভাবে কাজ করে অনেক প্রসংশা যোগ্য

ধন্যবাদ ভ্রাতা।

২৫| ০১ লা মে, ২০১৩ দুপুর ১:২৩

আশরাফ মাহমুদ মুন্না বলেছেন: .
@কলাবাগান১

আপনি ভাল, বেশ ভাল কথা। তাই বলে আমেরিকার মানুষ ভাল আছে, তা' প্রমাণ হয় কি?

এত "ফেমা ক্যাম্প" কেন বানানো হয়েছে পুরো আমেরিকা জুড়ে? জবাব দিন, যদি পারেন।

আমেরিকা সম্পর্কে সঠিক ধারণা পেতে হলে মেইনষ্ট্রীম মিডিয়া নয়, বিকল্প ধারার মিডিয়া থেকেই জানতে হবে। কেননা, মেইনষ্ট্রীম মিডিয়ার মালিক আমেরিকার বর্তমান ষ্টাবলিষ্টমেন্ট।

আশা করি বোঝাতে পেরেছি।

ধন্যবাদ।

০৯ ই মে, ২০১৩ সন্ধ্যা ৬:০৯

শের শায়রী বলেছেন: ধন্যবাদ ভাই, চমৎকার আলোচনায় আমরা ও কিছু ধারনা পাচ্ছি।

ভালো থাকুন

২৬| ০২ রা মে, ২০১৩ ভোর ৬:২০

প্রিন্স হেক্টর বলেছেন: পুরো সিরিজ পড়লাম। 8-|

মনে মনে কইতাছি "খাইছে আমারে" :-/ :-/ :-/








পোষ্টে কিছু ছবি যোগ করে দিলে পারফেক্ট হত :#)


+

০৯ ই মে, ২০১৩ সন্ধ্যা ৬:১২

শের শায়রী বলেছেন: ভাই ছবি পাবো কোত্থেকে এই লেখা বাইর করতেই আমাকে বারাক ওবামার সাথে কথা বলতে হয়েছে ;)

না ভাই যেখান থেকে অনুবাদ করছি সেখানে ছবি পাইনি।

ভাল থাকুন ভ্রাতা। কৃতজ্ঞতা।

২৭| ১৪ ই মে, ২০১৩ রাত ১:৫৮

ছন্ন ছাড়া০০০১ বলেছেন: ++++

১৭ ই মে, ২০১৩ রাত ৮:২৪

শের শায়রী বলেছেন: ভালো থাকুন ভাই

২৮| ১২ ই জুন, ২০১৩ বিকাল ৪:৩১

দেহঘড়ির মিস্তিরি বলেছেন: দেরি হয়ে গেল একটু ।

আপানার সিরিজটা অসাধারণ হইছে ব্রো :)

২৪ শে জুন, ২০১৩ দুপুর ২:১৮

শের শায়রী বলেছেন: ধন্যবাদ ভাই।

২৯| ২০ শে জুন, ২০১৩ সন্ধ্যা ৬:৪৭

ডক্টর এক্স বলেছেন: এ নিয়ে দুইবার সিরিজটা পড়লাম। অসাধারণ একটা লেখা, একইসাথে সাবলীল এবং চমৎকার। অনেকগুলো প্লাস রইলো আপনার জন্য।

শুভ কামনা।

২৪ শে জুন, ২০১৩ দুপুর ২:২১

শের শায়রী বলেছেন: ভাই আপনার মত বিদগ্ধজনের মন্তব্য পাওয়া ভাগ্যের ব্যাপার আমি গর্বিত। কৃতজ্ঞতা ভাই।

৩০| ২৪ শে জুন, ২০১৩ বিকাল ৪:২৭

ইরফান আহমেদ বর্ষণ বলেছেন: :-& :-& :-& :-&

২৭ শে জুন, ২০১৩ সকাল ৯:১১

শের শায়রী বলেছেন: কি ভাই?

৩১| ২৭ শে জুন, ২০১৩ সকাল ৯:৪৫

মাসুম আহমদ ১৪ বলেছেন: আমার আগের অফিস ছিল আরলিংটনে, আমার প্রাইম অফিস ছিল ম্যাকলিনে! আর এখনকার অফিস লাউডন কাউন্টিতে, প্রতিদিন অফিসে যাই ডুলাস ইয়ারপোট হয়ে! আর আমি থাকি ফেয়ারফেক্সে । আর এভরি ইউক নিউইয়র্ক যাই বাল্টিমোর হয়ে!

তাই আপনার লেখাটা আমার কাছে অনেক পরিচিত মনে হল !

২৯ শে জুন, ২০১৩ দুপুর ১২:৫৫

শের শায়রী বলেছেন: ভাই আপনি তো দেখি ইয়ে মানে ইয়ে..... যদি সাহস দেন বলি কোনটার সাথে জড়িত? :||

৩২| ১৩ ই জুলাই, ২০১৩ দুপুর ১২:০৩

স্বপনীল জলরং বলেছেন: মাথা পুরাই নষ্ট!!!

০২ রা জুন, ২০১৪ সন্ধ্যা ৭:৪৮

শের শায়রী বলেছেন: ভাই আমাদের জানার বাইরের খবরগুলো তো দিতেই পারলাম না

৩৩| ২০ শে আগস্ট, ২০১৪ সকাল ১১:৫৬

আজীব ০০৭ বলেছেন: +++

২৭ শে আগস্ট, ২০১৪ বিকাল ৩:৪৯

শের শায়রী বলেছেন: কৃতজ্ঞতা

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.