নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অমরত্বের লোভ কখনো আমাকে পায়না। মানব জীবনের নশ্বরতা নিয়েই আমার সুখ। লিখি নিজের জানার আনন্দে, তাতে কেউ যদি পড়ে সেটা অনেক বড় পাওয়া। কৃতজ্ঞতা জানানো ছাড়া আর কিছুই নেই।

শের শায়রী

হৃদয়ের কাছে বুদ্ধির বাস ভাল কথা। কিন্তু মাঝে মঝে হৃদয়ের ওপর থেকে বুদ্ধির শাসন তুলে দিতে হয়, হৃদয়কে স্বাধীন করে দিতে হয়, মুক্ত করে দিতে হয়। স্বাধীন মুক্ত হৃদয়ের ধর্মকে সব সময় বুদ্ধি দিয়ে বিচার করতে নেই।।

শের শায়রী › বিস্তারিত পোস্টঃ

কেন আসেনা আগের মত সেই সব লেখা?

০২ রা জুন, ২০১৪ বিকাল ৩:৪২





নিজে লিখতে পারি না। সবার লেখার যোগ্যতা থাকে না। আমার যে নেই সে অনেক আগেই বোজার মত সামান্য বোধ টুকু আমার হয়েছে। কয়েক দিন এখান থেকে ওখান থেকে দুই চার লাইন জোড়া দিয়ে কয়েক টা ব্লগ পোষ্ট করছিলাম। ভাগ্যিস ব্লগের মানুষ গুলো অসাধারন মননশীলতা নিয়ে আসে তাই আমার সব অখাদ্যগুলো অপছন্দ করলেও কোন দিন নিন্দা করে নাই। আমি সব সময় কৃতজ্ঞতার সাথে আমার সেই সব ব্লগ বন্ধুদের মহানুভবতা স্বরন করি।



লিখতে হয়ত পারিনা কিন্তু পড়তে পারি, সে পড়ার অভ্যাস একেবারে ছোট থেকে আমার ছিল। এখনকার মত তখন হাতের মধ্যে ইলেক্ট্রনিক বই না কি যেন বলে নোট প্যাড অনলাইন এই সব ছিল না। ছিল কাগজে ছাপার অক্ষরে কালো কালো ক্ষুদ্র কিছু শব্দ। মনে আছে একটা নতুন বই হাতে পেলে প্রথমে কিছুক্ষন চোখ বুজে উপলদ্ধি করতাম বইটাকে। যখন বুজতাম বইটা আর আমার মাঝে আত্মীক যোগাযোগ তৈরী হয়ে গেছে তখন নাকের কাছে নিয়ে সদ্য কেনা নতুন বইয়ের সোদা গন্ধ নাকে নিতাম। আহ সে বোজানো যাবে না।



তখন ইলেক্ট্রিসিটি প্রায় সময় ই থাকত না সন্ধ্যার সময় কারেন্ট আসত হ্যারিকেন ধরানোর জন্য। মা খালারা বিরাট আয়োজন করে হ্যারিকেনের চিমনিগুলো মুছে প্রতিটা হ্যারিকেনে সলতে ঠিক মত আছে কিনা দেখে নিয়ে প্রজাপতি মার্কা ম্যাচ জ্বালিয়ে হ্যারিকেনে আগুন দিত। সব চেয়ে ভালো হ্যারিকেনিটা এক নিমেষে ছো মেরে তুলে নিয়ে যেয়ে ক্লাশের পড়া মুখস্থ করার অজুহাতে তুলে নিয়ে যেতাম। যেই দেখতাম বাবা এসে অফিসের হিসাব খাতাটা খুলে গম্ভীর মুখে বসেছে আর মা খালারা পানের বাটা নিয়ে রান্না ঘরে ঢুকছে আস্তে করে গল্পের বইটা পড়ার বইর নীচে চালান করে নিবিষ্ট মনোযোগে পড়া শুরু করতাম। মাঝে মাঝে মার হাতে ধরা খেতাম আর ফলশ্রুতিতে অব্যশাম্ভাবী ভাবে তাল পাখার হাতল আর আমার পিঠের সাথে আর সংযোগ স্থাপন হত।



সন্ধ্যাবেলা পাড়ার সম বয়সীদের সাথে খেলা ধুলা করে যখন বাসায় আসতাম বাড়ীর পাশের বট গাছ টা থেকে হাজার হাজার টিয়া পাখির আর বকের কলকাকলীতে নিজের কান চেপে ধরে অতি সাবধানে নিজের মাথা বাচিয়ে ( পাখিদের বর্জ্য থেকে) বাসায় ফিরে দুধ আখের গুড় দিয়ে মাখিয়ে এক থালা ভাত সাবাড় করে পড়ার বইর অজুহাতে গল্পের বই পড়ার জন্য মনটা আন চান করত।



বই কেনার টাকা আসত পুরানো পেপার বিক্রি করে আর মার কাছ থেকে আবদার করে যা পেতাম তাই দিয়ে। ছোট কাকা বাসায় আসলে আমাদের আনন্দের সীমা থাকত না কারন ছোটকাকা মানে আন লিমিটেড আবদার পুরন। ৪/৫ টা নতুন বই এক সাথে কেনা যেত। অপেক্ষায় থাকতাম কবে ছোট কাকার মেডিকেল কলেজ বন্ধ হবে আর বাসায় আসবে।



তখন মনে হয় ক্লাশ থ্রিতে পড়ি দস্যু বনহুর পরে সমবয়সীদের মাথায় ভুত চাপল দস্যু বনহুরের মত মাটির নীচে গর্ত করে একটা ডাকাত দল বানাবো যারা অত্যাচারীদের পাশে গিয়ে দাঁড়াবে। অনেক কষ্ট করে ২টা কোদাল ম্যানেজ করলাম ৭ জনের দল টা নিরবিছিন্ন থানা কাউন্সিলের কলোনীর পাশে ঝোপাঝাড়ে ঘেরা জায়গাটায় ৩/৪ ঘন্টা কোদাল চালিয়ে হাতে ফোস্কা ফেলে দস্যু হবার চিন্তা বাদ দিয়ে নিহার রঞ্জনের কিরীটি রায় অথবা বোমকেস বক্সী হবার স্বপ্ন দেখতে শুরু করলাম।



কোন ঈদে বাবা নতুন প্যান্ট কিনে দিতে না পারলে কোন অসুবিধা ছিল না বড় মামা বা মেজ মামার পুরানো প্যান্ট গুলো কেটে কাট ছাট করে নতুন প্যান্ট পেয়ে যেতাম। বড় আনন্দ বড় সুখ।



স্কুলে লিখতাম রুল টানা রাফ খাতায়, তখনো ইকোনো বলপেন মার্কেটে আসে নাই তাই পাইলট কলম ই ভরসা ছিল এখন হয়ত অনেকেই একে ঝর্না কলম হিসাবে একে জানেন। দুই ধরনের পাইলট কালি ছিল নীল রংয়ের আর কালো রংয়ের। আমার অবশ্য নীল কালির প্রতি সামান্য পক্ষপাত ছিল। কলমের মাঝ বরাবর প্যাচ ছিল সেই প্যাচ খুলে কলমকে দুই ভাগে ভাগ করে নীচের ফাপা পেটে কালি ভরে গোটা গোটা অক্ষরে কাগযে লিখে যেতাম। জানি না বাবা আর কিছু না হলেও হাতের লেখা সুন্দর করার প্রতি ঝোক ছিল। প্রতিদিন হাতের লেখা দেখত কেমন হচ্ছে। এর সুফল অবশ্য এখনো পাচ্ছি।



আমাদের সে সময় কোজাক চকলেট পাওয়া যেত। দশ পয়সা দিয়ে ওই কোজাক চকলেট (লাঠি চকলেট) কিনলে তার মাঝে ছোট ছোট টারজান, ওয়ান্ডার ওম্যান, কোজাক, বায়োনিক ওম্যান ছোট ছোট ছবি থাকত। খুব যত্ন করে এই ছবি গুলো অনেক দিন সংগ্রহ করে রাখতাম।



ছোট কাকা ডাক্তার হবার পর প্রথম আমাদের বাসায় সাদা কালো ন্যাশনাল টিভি আসে সেই ১৯৮৪ সালে। সে টিভি আমরা দেখি ১৯৯৭ সাল পর্যন্ত। বাসায় টিভি আসার আগে এলাকার ধনী কন্ট্র্যাক্টর সাহেবের বাসার জানালা দিয়ে অনেক দুপুরে টারজান দেখতাম। তবে নানু ( কন্ট্র্যাক্টর এর স্ত্রী) ভালো মানুষ ছিল যখনি দেখত আমরা জানালা দিয়ে টিভি দেখছি ভেতরে ডেকে নিয়ে মড়া (বেতের টুল) পেতে বসতে দিত। মনে হয় বাবা সরকারী চাকুরী করত দেখে এই সন্মানটা পেতাম।



এই দেখুন কি লিখতে যেয়ে কি লিখছি? এটাই সমস্যা, যারা লেখতে পারে না তারা এক বিষয় লিখতে যেয়ে আর বিষয়ে চলে যায়। ধান ভানতে শিবের গীত যাকে বলে, বলছিলাম কেন সামুতে আগের মত ভালো লেখা আসেনা। আমি সামান্য তিন মাসের মত সামুতে আমার ব্লগ নামের অত্যাচার মানে লেখালেখি করেছি, কি সব লেখা লেখা আসত সে সময় ইমন ভাইয়ের মৃত্যুর মাস খানেক আগে আমার ব্লগ নামক এই আধুনিক মাধ্যম টার সাথে পরিচয়। কিসব অসাধারন লেখা একের পর এক। কোনটা শেষ করার আগেই চলে আসত আর এক টা দুর্দান্ত লেখা। এ যেন বিয়ে বাড়িতে কোরমা খাব না রোষ্ট খাব এর জোর প্রতিযোগিতা।



সামু ছিল বাংলা ব্লগে পথিকৃত। আজকে সামুর পোষ্ট গুলোর দিকে ফ্যাল ফ্যাল করে তাকিয়ে থাকি কি লেখে এই সব? আমি কাউকে অসন্মান করি না। শুধু বলতে চাই একটা ভালো লেখা লিখতে হলে পড়তে হয়। দয়া করে সবাই আগে পড়াশুনা করুন তারপর লিখুন।



মাঝে মাঝে লিখতে মন চায় কিন্তু নিজের সীমাবদ্ধতা জানি বলে ওদিকে পা বাড়াই না।

মন্তব্য ৮২ টি রেটিং +১৪/-০

মন্তব্য (৮২) মন্তব্য লিখুন

১| ০২ রা জুন, ২০১৪ বিকাল ৩:৪৬

শরৎ চৌধুরী বলেছেন: অনেকদিন পর। আবার নিয়মিত দেখতে চাই।

০২ রা জুন, ২০১৪ বিকাল ৪:২৭

শের শায়রী বলেছেন: শরৎদা অনেক দিন পর হলেও এক মুহুর্তের জন্য আপনাদের ভুলতে পারিনি। কারন আপনাদের অনেক অত্যাচার সইতে হয়েছে আমার ওইসব অখাদ্য লেখাগুলোকে পড়ে দেখতে প্রকাশের আগে।

আদেশ শিরোধার্য ভাই। চেষ্টা করব আগের মত না হলেও মাঝে মাঝে উপস্থিতি জানান দিয়ে যেত।

ভালো আছেন তো ভাই?

২| ০২ রা জুন, ২০১৪ বিকাল ৪:০৪

খাটাস বলেছেন: শুধু বলতে চাই একটা ভালো লেখা লিখতে হলে পড়তে হয়।- সুন্দর ও খাঁটি সত্য বলেছেন ভাই।
আপনার স্মৃতি রোমন্থন টা অদ্ভুত ভাল লাগল, অতীতের একটা সুতো মনে হল।
শুভ কামনা জানবেন।

০২ রা জুন, ২০১৪ বিকাল ৪:২৯

শের শায়রী বলেছেন: ভাই অনেক অনেক কৃতজ্ঞতা জানবেন আপনাদের উৎসাহ ই আমার মত সামান্য জন কে কিছু টাইপ করতে উৎসাহ যোগায়। ভালো থাকুন ভাই।

৩| ০২ রা জুন, ২০১৪ বিকাল ৪:০৭

কান্ডারি অথর্ব বলেছেন:


ভাই আমি কি স্বপ্ন দেখতেছি !!! ভাই আমার গায়ে একটা চিমটি কাটেনতো; দেখি ঘুমায় আছি নাকি।

শের শায়রী লগ ইন; তাও আবার পোস্ট দিয়েছেন......

ভাই আছেন কেমন ?

আপনার দুর্দান্ত সব লেখার জন্য কতকাল ধরে তৃষ্ণার্ত আপনি কি জানেন ?

লিখতে পারিনা কিন্তু আপনার লেখার ভক্ত ছিলাম। পড়তে ভালবাসতাম আপনার লেখা। এখন নিয়মিত হয়ে আবার সুন্দর লেখা দিয়ে ভরে তুলুন সামুর পাতা। নাকি আবার হারিয়ে যাবেন ? অন্তত না পড়ুন আমাদের আপনার লেখা পড়ার সুযোগ দেন।

০২ রা জুন, ২০১৪ বিকাল ৪:৩৩

শের শায়রী বলেছেন: ভাই এভাবে বলিস না। নিজেক অপরাধী মনে হয়। তোদের ভালবাসা প্রতিদান দেবার মত যোগ্যতা আমার কি আছে?

তবে কান্ডারী না থাকলে আজকে শের শায়রী হত না এটা আমি সব সময় স্বীকার করে আসছি গর্বের সাথে।

এই শের শায়রী ভাই তোদের মত কিছু মানুষের সৃষ্টি আর সৃষ্টি কি শ্রষ্টাকে অস্বীকার করতে পারে?

আমি আবার লিখব। আবার লিখব। হয়ত সেগুলো লিখা বলা হবে না কিন্তু মনের ভালোবাসা টা কিন্তু থাকবে। সেই তো অনেক পাওয়া আমার জন্য

ভাই ভালো আছিস তো?

৪| ০২ রা জুন, ২০১৪ বিকাল ৪:১৫

ঢাকাবাসী বলেছেন: হ্যালো! আপনি কি আছেন? ম্যালা দিন পরে! নস্টালজিক লেখা পড়ে ভাল লাগল। লেখা চাই। ভাল থাকুন।

০২ রা জুন, ২০১৪ বিকাল ৫:৫৪

শের শায়রী বলেছেন: ভাই কেমন আছেন আপনি? মাঝে মাঝে গোপনে আপনাদের মত প্রিয় মানুষ গুলোর লেখা দেখে যেতাম।

লিখুন না সবাই মিলে দেখি সামুকে আবার সুন্দর কিছু পোষ্ট দেয়া যায় কিনা।

৫| ০২ রা জুন, ২০১৪ বিকাল ৪:১৮

লাবনী আক্তার বলেছেন: অনেকদিন পর দেখলাম । ভাইয়া কেমন আছেন? কি ব্যাপার আপনিত আর লিখেন না?

০২ রা জুন, ২০১৪ বিকাল ৫:৫৭

শের শায়রী বলেছেন: বোন আপনি ভালো আছেন তো? মধ্যে মানসিক ভাবে ভীষন ডিষ্টার্ড ছিলাম অনেকটা অসুস্থ্য পর্যায়ে।

আপনার খবর কি বোন?

৬| ০২ রা জুন, ২০১৪ বিকাল ৪:৩৮

রাইসুল নয়ন বলেছেন:


সালাম ,বড় ভাই ।।

আশা করি ভালো আছেন ,ভালো থাকবেন ।।

০২ রা জুন, ২০১৪ সন্ধ্যা ৬:৩৮

শের শায়রী বলেছেন: কেমন আছ আমার প্রিয় ভাইটা? মনে আছে আমার কথা?

৭| ০২ রা জুন, ২০১৪ বিকাল ৪:৪০

ঘাসফুল বলেছেন: আহাহা "কোজাক" চকলেটের কথা মনে করিয়ে দিলেন। আরেকটা ছিলো 555 সিগারেটের মত চুইঙ্গাম...

লেখা চালিয়ে যান, হ্যাপি রিষ্টার্টিং :)

০২ রা জুন, ২০১৪ সন্ধ্যা ৬:৪৬

শের শায়রী বলেছেন: অনেক অনেক কৃতজ্ঞতা

৮| ০২ রা জুন, ২০১৪ বিকাল ৪:৫১

স্নিগ্ধ শোভন বলেছেন: ওয়েলকাম ব্যাক শের শায়রী ভাই। !:#P !:#P !:#P !:#P

আশাকরি আবারো আপনার দুর্দান্ত সব পোষ্ট পাবো।

০২ রা জুন, ২০১৪ সন্ধ্যা ৬:৫৯

শের শায়রী বলেছেন: চেষ্টা করব কিছু লেখার ভাই ডি। আল্লাহ ভরসা।

৯| ০২ রা জুন, ২০১৪ বিকাল ৫:০৭

is not available বলেছেন: অসাধারণ লেখা! পড়ে খুব ভাল লাগল| আমারও একই অবস্থা ছোট থেকেই| পাঠ্যবইয়ের চাইতে গল্প-উপন্যাসের বই পড়তে ভাল লাগে| ধন্যবাদ এরকম লেখার জন্য!

০২ রা জুন, ২০১৪ সন্ধ্যা ৭:২৭

শের শায়রী বলেছেন: অনেক অনেক কৃতজ্ঞতা আমার মত সামান্য জন কে এই ধরনের উৎসাহ দেবার জন্য

১০| ০২ রা জুন, ২০১৪ বিকাল ৫:১৪

কান্ডারি অথর্ব বলেছেন:


ভাই কান্ডারি অথর্ব আপনার কাছে নানা ভাবে ঋণী। আপনার কাছ থেকে অনেক কিছু শিখেছি। আপনি যে কত বড় মনের একজন মানুষ সেটা আপনি আবারও আজকে প্রমান করে দিলেন। আপনার জন্য আমি কিছুই করিনি বরং অনেক বেশি পেয়েছি আপনার কাছ থেকে। আর এইসব কি পাগলের মত স্রষ্টা ... কি সব কইতাছেন ভাই।

নিয়মিত না পারেন। মাঝে মাঝে আসলেও খুব ভাল লাগবে। আপনার জন্য চাতকের মত অপেক্ষায় থাকি। আইসেন ভাই। একেবারে হারায় গেলে কেমনে কি ?

০২ রা জুন, ২০১৪ সন্ধ্যা ৭:৩৩

শের শায়রী বলেছেন: ভাইরে সত্য বলাতে তো টাকা লাগে না কেন সত্য স্বীকার করব না। ওগুলো সত্য।

ইনশাল্লাহ আবার লিখব যত খনি পারি

১১| ০২ রা জুন, ২০১৪ বিকাল ৫:২৪

সময়ের ডানায় বলেছেন: আমার তো বিশ্বাস হচ্ছে না ব্লগে আজ আমি কাকে দেখছি। কেমন আছেন প্রিয় ব্লগার। আপনাকে খুব মিস করি।

আপনার ফিরে আসা শুভ হোক।

০২ রা জুন, ২০১৪ সন্ধ্যা ৭:৫১

শের শায়রী বলেছেন: প্রিয় মানুষগুলোর প্রিয় নিক দেখে নিজেকে অনেক দিন পর ভীষন খুশী খুশী লাগছে মনে হচ্ছে অনেক দিন পর প্রিয়জন দের মাঝে আসলাম।

আলহামদুলিল্লাহ।

আপনি কেমন আছেন?

১২| ০২ রা জুন, ২০১৪ সন্ধ্যা ৬:১৮

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: সব কিছুরই যৌবন কাল থাকে। কে জানে, হয়তো সামুর যৌবন কাল চলে গেছে।

ধন্যবাদ, শের শায়রী।

০২ রা জুন, ২০১৪ রাত ৮:০১

শের শায়রী বলেছেন: আমি বিশ্বাস করি সামুর নবীন লেখক রা সামুকে আবার ফুলে ফুলে পল্লবিত করবে।

কৃতজ্ঞতা ভাই

১৩| ০২ রা জুন, ২০১৪ সন্ধ্যা ৬:৩০

নীল জোসনা বলেছেন: ঝর্না কলমটার কথা মনে করিয়ে দিলেন ........ওটা পাবার আশায় আমি নানা বাড়ি যেতে রাজি হতাম । মামার অনেক গুলো ঝর্ণা কলম থেকে সবচেয়ে সুন্দর টা নিয়ে আসতাম ।লেখতাম না কালি গড়ানোর ভয়ে ...সাজিয়ে রাখতাম যত্ন করে ।

ধন্যবাদ ।

০৩ রা জুন, ২০১৪ দুপুর ১:৩৭

শের শায়রী বলেছেন: কৃতজ্ঞতা।

১৪| ০২ রা জুন, ২০১৪ সন্ধ্যা ৬:৩৮

সেলিম আনোয়ার বলেছেন: শোভন ভাই তুমি বলছিলা এখন তিন মাস পর পর পোস্ট দাও।সেই পরিক্রমায় যদি এটা তোমার পোস্ট হযে থাকে তবে আর তিনমাস পর পরবর্তী পোস্ট আসবে। তোমার অসাধারণ সব পোস্টের জন্য সবাই অপেক্ষায় থাকে আর তুমি বলছো সেই মানের লেখা নেই। উত্তর তো তোমার অনুপস্থিতিই বলে দিচ্ছে।

যদি বাচতে চাও রেগুলার পোস্ট দাও।

আপনার পাঠক হওয়ার দরকার নাই।

আপনি লিখবেন আমরা পড়বো।

উই মিস ইউ সো মাসসসসসসসসস। X(






০৩ রা জুন, ২০১৪ দুপুর ২:০৭

শের শায়রী বলেছেন: ভাই ডি কেমন আছিস? সেই এয়ার পোর্টে কিছু দিন আগে দেখা হল। কেমন কাটছে পরদেশে জীবন।

ভাইডি কিছু মানসিক বিক্ষিপ্ত তায় অনুপস্থিত ছিলাম তোমাদের সাথে থাকতে পারাও অনেক আনন্দের।

নিশ্চয় ই লিখব ভাইডি।

আমিও অনেক মিস করছি বাট অনুভবে সবাই কে কাছে পেতাম সব সময়।

ভালো আছ তো ভাই।

১৫| ০২ রা জুন, ২০১৪ সন্ধ্যা ৭:২৫

মুনতাসির নাসিফ (দ্যা অ্যানোনিমাস) বলেছেন: ক্যান আসবেনা!! :(
এটা কোন কথা!? :( /:)

০৩ রা জুন, ২০১৪ দুপুর ২:৪০

শের শায়রী বলেছেন: হয়ত আমার জানার বা বোজার ভুল। নিজ গুনে ক্ষমা করে দেবেন ভাই।

১৬| ০২ রা জুন, ২০১৪ সন্ধ্যা ৭:৩১

জাতির বোঝা বলেছেন:


অনে ক ভাল লাগল।

০৩ রা জুন, ২০১৪ দুপুর ২:৪৭

শের শায়রী বলেছেন: কৃতজ্ঞতা জানবেন ভাই

১৭| ০২ রা জুন, ২০১৪ সন্ধ্যা ৭:৫১

সুমন কর বলেছেন: ভাল লাগল।

০৩ রা জুন, ২০১৪ বিকাল ৩:৩২

শের শায়রী বলেছেন: অনেক অনেক ধন্যবাদ ভাই

১৮| ০২ রা জুন, ২০১৪ রাত ৮:২৬

একজন ঘূণপোকা বলেছেন:
আসসালামু আলাইকুম ভাই।

অনেক দিন পরে আসলেন।

কেমন আছেন?? আর নিয়মিত পাবো তো??


মিস ইউ সো মাচ ম্যান :)

০৩ রা জুন, ২০১৪ বিকাল ৪:৪২

শের শায়রী বলেছেন: অলাইকুম আস সালাম ভাই আপনি ভালো আছেন তো? ইনশাল্লাহ নিয়মিত পোষ্ট দেবার চেষ্টা করব।

আপনাদের ভালোবাসায় আমি গর্বিত।

ভাই আমিও মিস করছি কিন্তু অনুভবে সব সময় আপ্নারা সাথে ছিলেন আছেন থাকবেন।

১৯| ০২ রা জুন, ২০১৪ রাত ৯:১০

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আপনার লিখা পড়ে নস্টালজিক হলাম ।

০৩ রা জুন, ২০১৪ বিকাল ৫:৫৩

শের শায়রী বলেছেন: ভাই আস সালামু আলাইকুম। কেমন আছেন? খুব ভালো লাগছে পুরানো মানুষ গুলোর মুখ দেখে।

২০| ০২ রা জুন, ২০১৪ রাত ৯:২৪

ওয়্যারউলফ বলেছেন: ভাই আমার অবস্থা আরও কাহিল।একেবারে আনকোরা। আমার কাছে ব্লগে লিখাটা আসলাম-গোগাদের সাথে কুস্তি লড়ার মতই।হ্যারিকেন,পাঠ্য বইয়ের নীচে দস্যু বনহুর,কিরীটি রায় আপনার লিখাটা পড়ে কতক্ষন আনমনা হয়ে বসেছিলাম মনে নেই।চোখটাও কি ভেজা ভেজা লাগছিলো ? হবে হয়তো !!
ধন্যবাদ আপনাকে, সৃতির ঝাঁপিটা খুলে দেওয়ার জন্য।

০৩ রা জুন, ২০১৪ বিকাল ৫:৫৬

শের শায়রী বলেছেন: ভাই বিশ্বাস করলাম না আপনার কাছে ব্লগ লেখাটা আসলাম-গোগার সাথে কুস্তি লড়ার মত।

কি অসাধারন শব্দ চয়ন।

একটা অনুরোধ করি লিখে যান আমি বিশ্বাস করি খুব শিঘ্রী আপনার মাধ্যমে এই ব্লগ এক চমৎকার লেখক উপহার দিতে পারবে।

২১| ০২ রা জুন, ২০১৪ রাত ৯:৩৫

আমি গাঙচিল বলেছেন: অনেক দিন পর আবার আপনার লেখা পড়লাম।
কোথায় ছিলেন এত দিন। :)

০৩ রা জুন, ২০১৪ সন্ধ্যা ৬:০২

শের শায়রী বলেছেন: ভাই নিজেকে একটু খুজে বেড়াচ্ছিলাম। আর তা ছাড়া রুটি রুজির ব্যাপার তো আছেই।

কেমন আছেন ভাই?

২২| ০২ রা জুন, ২০১৪ রাত ৯:৪৬

নিঃসঙ্গ অভিযাত্রিক বলেছেন: দুর্ভাগ্যজনক হলেও এটা সত্য যে, আপনার মতো একজন গুণী ব্লগার আমার "অনুসরণ করুন" অপশনে নেই। :( এটা ১০০% আমার ব্যর্থতা। :(

একটু কি দেখবেন এই লিখাগুলো আপনার কেন আসেনা আগের মত সেই সব লেখা?র দুঃখ কিছুটা ঘোচাতে পারে কি না?

হিরু ওনোদা: ভুলযুদ্ধের বীরযোদ্ধা

ছোটগল্পঃ দূর নক্ষত্রের মাঝে

ভুপাল গ্যাস ট্র্যাজেডিঃ মধ্যপ্রদেশের এক মধ্যরাতে...

হাজার বছরের গুপ্ত সংঘঃ নয় রহস্যময় মানব সাধক

রণাঙ্গনের দিনগুলিঃ কুমিরার প্রতিরোধ যুদ্ধ

০৩ রা জুন, ২০১৪ সন্ধ্যা ৭:১৩

শের শায়রী বলেছেন: ভাই আপনাদের মত মানুষ আছে দেখে সামু কখনো পথ হারাবে না আপনার লেখাগুলো অসাধারন।

২৩| ০২ রা জুন, ২০১৪ রাত ১০:১৬

স্বপ্নচারী গ্রানমা বলেছেন:
আপনার দুর্দান্ত জনপ্রিয় পোস্ট আর সেলিব্রেটি ইমেজের কথা শুনেছি !
লেখা এই প্রথম পড়লাম । লেখাটা যথেষ্ট ভালো এবং স্মৃতি জাগানিয়া
হলেও বেশ কিছু বানান ভুল লেখার মান ও আন্তরিকতাকে ক্ষুণ্ণ করেছে !

রুল টানা রাফ খাতা ও পাইলট কলমের গল্পে মন ভালো হয়ে গেল !

অনেক ধন্যবাদ আপনাকে । সময় হলে আমার ব্লগে এসে ঘুরে যাবেন ।

০৩ রা জুন, ২০১৪ রাত ৮:২৮

শের শায়রী বলেছেন: ভাই অনেক অনেক কৃতজ্ঞতা। আসলে আমি কখনো সেলিব্রিটি ছিলাম না তবে খুব স্বল্প সময়ে কিছু মানুষের ভালোবাসা পেয়েছি যা আমার জীবনের বিরাট পাওয়া।

ভাই বানান ভুলের জন্য ক্ষমা চাচ্ছি এর পর সতর্ক থাকার চেষ্ট করব।

আর অবশ্য ই আপনার লেখা আমি পড়ব। ভাই লিখতে খুব একটা পারিনা তবে পড়তে পারি।

অনেক কৃতজ্ঞতা

২৪| ০২ রা জুন, ২০১৪ রাত ১০:৪৫

হাসান মাহবুব বলেছেন: চমৎকার লাগলো লেখাটা। আপনাকে দেখে আশ্বস্ত হলাম। আপনি তো টেনশনে ফালায়া দিছিলেন। কোন খোঁজ খবর নাই। নিয়নিত হন।

০৩ রা জুন, ২০১৪ রাত ৮:৩০

শের শায়রী বলেছেন: মাই গড সামুতে আমার অন্যতম প্রিয় লেখক আমার প্রশংসা দিয়েছে। হামা ভাই আপনি জানেন না আমি আপনার কি পরিমান ভক্ত।

আপনার আদেশ শিরোধার্য চেষ্টা থাকবে নিয়মিত হবার জন্য।

অনেক অনেক কৃতজ্ঞতা।

২৫| ০২ রা জুন, ২০১৪ রাত ১১:৪১

বোকামানুষ বলেছেন: ভাল লাগলো স্মৃতিময় পোস্ট

কেমন আছেন ভাইয়া?

অনেকদিন আগে আমার গল্পের বই এর যে কথাগুলো আলাদা করে মনে থাকে সিরিজের একটা পর্বে আপনি বুদ্ধদেব গুহের চাপরাশ বইটা পড়ার জন্য সাজেস্ট করেছিলেন আমি তারপর বইটা পড়ে তার কথা নিয়ে ওই সিরিজের একটা পর্ব সাজিয়েছিলাম কিন্তু তখন থেকেই আর আপনার খোঁজ নেই :|

এত কথা বললাম কারণ ওই পোস্ট টা আমি আপনাকে উৎসর্গ করেছি অনেক ভাল একটা বইয়ের সন্ধান দেয়ার জন্য :!> :D


আশাকরি এখন থেকে আর হারিয়ে যাবেন না ব্লগে নিয়মিত দেখতে পাবো :D

০৩ রা জুন, ২০১৪ রাত ৯:০৯

শের শায়রী বলেছেন: ভাই ভালো আছি। আপনি আমায় যে সন্মান দিলেন মাথায় তুলে রাখলাম আমার কৃতজ্ঞতা জানবেন

২৬| ০৩ রা জুন, ২০১৪ রাত ১:৫০

মারুফজয় বলেছেন: চমৎকার
লিখেছেন।
দারুণ লাগলো।

০৪ ঠা জুন, ২০১৪ সকাল ১০:১৮

শের শায়রী বলেছেন: কৃতজ্ঞতা জানুন

২৭| ০৩ রা জুন, ২০১৪ ভোর ৪:০০

সোনালী ডানার চিল বলেছেন:
আপনার লেখা খুব মিস করছিলাম।
ওয়েলকাম ব্যাক!!

এ লেখাটিও অসাধারণ হয়েছে।

আপনাকে নিয়মিত পাওয়ার আশা রাখি। শুভেচ্ছা জানবেন।।

০৪ ঠা জুন, ২০১৪ সকাল ১০:১৯

শের শায়রী বলেছেন: ইনশাল্লাহ সব সময় আপনাদের সাথে থাকব। আমার ও শুভেচ্ছা জানুন।

২৮| ০৩ রা জুন, ২০১৪ দুপুর ১২:০৮

লাবনী আক্তার বলেছেন: আলহামদুলিল্লাহ ভাইয়া ভালো আছি। হাবিজাবি লিখে একশ পোস্ট দিয়ে ফেলেছি। :P :P সময় করে ঘুরে আইসেন আমার ব্লগ বাড়ি থেকে।

ব্লগে এখন কম আসি। ভাবছি শুধু কমেন্ট করার জন্য লগইন করব।

ভালো থাকবেন। আর নিয়মিত হবেন ব্লগে। :) :)

০৪ ঠা জুন, ২০১৪ সকাল ১০:২৪

শের শায়রী বলেছেন: শুধু কমেন্ট করার জন্য লগ ইন করা হবে আমাদের ঠকানো আপনার লেখা এখন অনেক শক্তিশালী।

এটা থেকে আমাদের বঞ্চিত করা আপনার উচিত হবে না আপু।

লিখতেও হবে বলে গেলাম। না হলে আমাদের ও ভাবতে হবে আমাদের লিখা উচিত কিনা।

২৯| ০৩ রা জুন, ২০১৪ দুপুর ১:৪২

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন: আপনাদের মতো জনপ্রিয় ও ভাল ব্লগাররা সামুতে লেখা বন্ধ করাতেই ভাল লেখার সংখ্যা কমে আসছে।

আপনার মতো কিছু ব্লগারের লেখা পড়েই সামুতে আমার নিক খোলার অনুপ্রেরণা।

সামুতে ফিরে আসার জন্য আপনাকে স্বাগতম।

এবার থেকে নিয়মিত লিখুন প্রিয় ব্লগার। আপনার লেখা খুব মিস করি।

০৪ ঠা জুন, ২০১৪ সকাল ১০:২৭

শের শায়রী বলেছেন: আপনি যেভাবে বললেন ভাই লজ্জা পেলাম। ভাল লেখক হবার যে সমস্ত গুন তার কোন টাই আমার নাই। তবে কিছু টুক টাক লিখে যাই।

ইনশাল্লাহ নিয়মিত লিখব ভাই।

আপনি ও লিখে যান। চলুন সবাই মিলে লিখি। নিশ্চয় ই প্রিয় প্লাটফর্ম কে একটা স্থানে নিয়ে যাব সবাই মিলে।

৩০| ০৩ রা জুন, ২০১৪ দুপুর ২:৩৩

জুন বলেছেন: সত্যি কেন আসে না শের শায়েরী ? আমারও সেই একই প্রশ্ন।
আপনার স্বৃতিচারণ অত্যন্ত মনমুগ্ধকর, অনেক কিছুতেই নিজেকে খুজে পেলাম যেন ।
+

০৪ ঠা জুন, ২০১৪ দুপুর ১:৫৭

শের শায়রী বলেছেন: অনেক অনেক ধন্যবাদ আপা

৩১| ০৩ রা জুন, ২০১৪ দুপুর ২:৫৮

মুদ্‌দাকির বলেছেন: আশা করি আপনি লিখবেন!! আর ক্ষমা করবেন , অনেক আবল-তাবল লিখি, তবুয় লিখতে ইচ্ছা করে, বুঝি অপছন্দের সংখ্যাই বেশি, আর মনে মনে ভাবি আমার লেখা গুলো যদি মামুন ভাই বা কান্ডারি ভাইয়ের মত সুবক্তারা লিখতেন কিংবা ইমন ভাই ...........................।

০৪ ঠা জুন, ২০১৪ দুপুর ২:০১

শের শায়রী বলেছেন: আপনার পোষ্ট গুলো দেখে আসলাম কি বলেন আপনি আবোল তাবোল লিখেন? মানতে পারলাম না ভাই।

আপনার লেখার নিজস্ব ঘরানা আছে সেটা ধরে রাখবেন প্লিজ। সম্পূর্ন আলাদা ঘরানা।

আরো ডিটেইলস দেখতে হবে আপনার লেখা।

অনেক অনেক ধন্যবাদ মন্তব্যর জন্য

৩২| ০৩ রা জুন, ২০১৪ বিকাল ৫:৩৮

জেরিফ বলেছেন: ফিরে আসার জন্য অনেক অনেক শুভেচ্ছা । আমাদের সাথে থাকবেন এটাই প্রত্যাশা রইলো ।

ভালো থাকুন প্রত্যহ :)

০৪ ঠা জুন, ২০১৪ দুপুর ২:২১

শের শায়রী বলেছেন: অনেক অনেক কৃতজ্ঞতা জানুন

৩৩| ০৩ রা জুন, ২০১৪ রাত ৮:০২

তাসজিদ বলেছেন: সামুর অবস্থা আমি বলব আসলেই খারাপ। আগে প্রথম ৫ পাতা পড়লে ভাল লেখা পেতাম ৭ থেকে ৮ টি। আর এখন ১০ পাতা খুজেও ভাল লেখা পাই না।

আমি নিজে কখন ভাল লেখি না। কিন্তু ভাল লেখক রা কোথায়? তারা কি সামু ছেড়ে চলে গেছে?


এখন নির্বাচিত পাতার অবস্থাও করুন।
ব্লগ মোডারেটর দের এখনি সচেতন হওয়া উচিৎ।

০৪ ঠা জুন, ২০১৪ দুপুর ২:৪২

শের শায়রী বলেছেন: এ জন্য ই এই পোষ্ট টা দিয়েছিলাম ভাই।

সম্পূর্ন এক মত।

৩৪| ০৩ রা জুন, ২০১৪ রাত ৮:০৯

তাসজিদ বলেছেন: সবাই এখন ব্লগ ছেড়ে ফেসবুকের দিকে জুখছে। কারণ সেখানে জনপ্রিয় হওয়া অনেক সহজ। হাজার হাজার মানুষ সেখানে। একটি লেখা লেখলেই হাজার হাজার লাইক। কে এত কষ্ট করে ব্লগে থাকতে চায়। যখন ব্লগে হয়ত ৫০ জন অনলাইনে আছে, তখন ফেসবুকে হয়ত ১০০ জন ফ্রেন্ড চ্যাঁট এ আছে।

তবে ফেসবুক আমি মনে করি সস্তা জনপ্রিয়তা পাবার জন্য। উৎকর্ষতা বৃদ্ধি করার জন্য না।

০৪ ঠা জুন, ২০১৪ বিকাল ৩:৩৩

শের শায়রী বলেছেন: সম্পূর্ন সহমত ভাই অনেক অনেক ধন্যবাদ

৩৫| ০৩ রা জুন, ২০১৪ রাত ৮:১৯

চাঁপাডাঙার চান্দু বলেছেন: ব্যাক করলেন তাহলে, আপনাকে দেখে আমিও লগইন করলাম প্রায় দেড় বছর পরে। তবে এই সময় আর ব্লগে ফেরা হবে না। ভবিষ্যতে কখনো একটু ধীর-স্থির হতে পারলে ব্লগিং শুরু করবো আবার। শুভকামনা রইল প্রিয় লেখকের জন্য।

০৪ ঠা জুন, ২০১৪ বিকাল ৩:৩৪

শের শায়রী বলেছেন: আমি সন্মানিত বোধ করছি। ভালো আছেন তো ভাই?

৩৬| ০৫ ই জুন, ২০১৪ রাত ১২:৪৭

নীরব হাসান মুননা ০০৭ বলেছেন: ছোটবেলার অনেক কথা মনে করিয়ে দিলেন ভাইয়া! দস্যু বনহুরের বই কিনার জন্য কিভাবে যে টাকা জমাতাম তা মনে পড়ে গেলো! আরো লেখা চাই ভাই!

০৫ ই জুন, ২০১৪ সকাল ১০:২৫

শের শায়রী বলেছেন: ভাই আমার সর্বোচ্চ চেষ্টা থাকবে লেখার। আমার সারা বেলা কাটে পুরানো দিনের কথা ভেবে।

৩৭| ০৫ ই জুন, ২০১৪ রাত ১:০৩

খেয়া ঘাট বলেছেন: জুন বলেছেন: সত্যি কেন আসে না শের শায়েরী ? আমারও সেই একই প্রশ্ন।
আপনার স্বৃতিচারণ অত্যন্ত মনমুগ্ধকর, অনেক কিছুতেই নিজেকে খুজে পেলাম যেন ।

তাসজিদ বলেছেন: সবাই এখন ব্লগ ছেড়ে ফেসবুকের দিকে জুখছে। কারণ সেখানে জনপ্রিয় হওয়া অনেক সহজ। হাজার হাজার মানুষ সেখানে। একটি লেখা লেখলেই হাজার হাজার লাইক। কে এত কষ্ট করে ব্লগে থাকতে চায়। যখন ব্লগে হয়ত ৫০ জন অনলাইনে আছে, তখন ফেসবুকে হয়ত ১০০ জন ফ্রেন্ড চ্যাঁট এ আছে।

গিয়াসলিটন বলেছেন: আপনার লিখা পড়ে নস্টালজিক হলাম ।

কান্ডারি অথর্ব বলেছেন:


ভাই আমি কি স্বপ্ন দেখতেছি !!! ভাই আমার গায়ে একটা চিমটি কাটেনতো; দেখি ঘুমায় আছি নাকি।

শের শায়রী লগ ইন; তাও আবার পোস্ট দিয়েছেন......

ভাই আছেন কেমন ?

আপনার দুর্দান্ত সব লেখার জন্য কতকাল ধরে তৃষ্ণার্ত আপনি কি জানেন ?

লিখতে পারিনা কিন্তু আপনার লেখার ভক্ত ছিলাম। পড়তে ভালবাসতাম আপনার লেখা। এখন নিয়মিত হয়ে আবার সুন্দর লেখা দিয়ে ভরে তুলুন সামুর পাতা। নাকি আবার হারিয়ে যাবেন ? অন্তত না পড়ুন আমাদের আপনার লেখা পড়ার সুযোগ দেন।


তবে ফেসবুক আমি মনে করি সস্তা জনপ্রিয়তা পাবার জন্য। উৎকর্ষতা বৃদ্ধি করার জন্য না।

০৫ ই জুন, ২০১৪ সকাল ১১:১২

শের শায়রী বলেছেন: অনেক অনেক কৃতজ্ঞতা ভাই অনেক অনেক অনেক দিন পর আবার আপানাদের দেখে নিজেকে ভাগ্যবান লাগছে।

৩৮| ০৬ ই জুন, ২০১৪ ভোর ৫:৪৭

রেজওয়ান তানিম বলেছেন: আমাদের পরিবারে খুব বেশি লোকের পাঠ্য বইয়ের বাইরে পড়াশুনার অভ্যাস নেই, সেখানে আপনি ভালো রকম ব্যতিক্রম।

আপনি যা পারেন তাই লেখেন, আমিও আপনার লেখা মিস করেছি এতদিন

০৬ ই জুন, ২০১৪ দুপুর ১২:২২

শের শায়রী বলেছেন: কেমন আছিস তানিম? অনেক দিন দেখা নাই বাসায় আয় একদিন।

৩৯| ০৬ ই জুন, ২০১৪ বিকাল ৫:৫৮

সেলিম আনোয়ার বলেছেন: শোভন ভাই ভাল আছি। আপনার সঙ্গে সাক্ষাতের সময় আমি আপনি আর সায়েম মুন একই সঙ্গে এক ফ্লাইটে ।কাকতলীয় ব্যাপার ।


কয়বছর পর আবার দেখা হবে কে জানে ?

০৭ ই জুন, ২০১৪ বিকাল ৫:২৪

শের শায়রী বলেছেন: সেটাই। সায়েম কেমুন আছে ওরে লিখতে কও। আমার সাথে এখন বাহালুল কাজ করছে। ওকে নিশ্চয় ই চেন। তোমাদের হয়ত জুনিয়র।

৪০| ১১ ই জুন, ২০১৪ সন্ধ্যা ৭:৩৬

বাংলাদেশী দালাল বলেছেন: ব্লগে কেও কেও ছিলেন/আছেন যারা নতুনদের জন্য অক্সিজেনের মত কাজ করে। শের শায়রী তাদের মধে একজন।তাই আপনারা হারিয়ে গেলে নতুনরা অংকুরেই ঝরে যাবে। ভাই খুবই ভাল লাগছে আপনার পো্স্ট পড়ে। আর সেই সাথে কমেন্ট দেখে এও বুঝতে পারছি ব্লগে গুনি জনেরা প্রায় সবাই আছেন।

ওয়েল কাম ব্যাক !:#P

১২ ই জুন, ২০১৪ রাত ২:১৬

শের শায়রী বলেছেন: ভাই আপনি কোথায় একদিনের জন্য ও আপনাকে ভুলি নাই। আপনি লেখেন না কেন?

ভীষন ভীষন ভালো লাগল আপানাকে দেখে।

আপনার লেখা চাই। আসুন আবার সবাই এক হই সামুকে আবার নিয়ে যাই আগের জায়গায়

৪১| ১৩ ই মার্চ, ২০১৫ রাত ১১:৪৪

amitanmoy বলেছেন: আপনার লেখার প্রশংসা করার ক্ষমতা আমার নাই । অসাধারন লিখেছেন ।

০৫ ই ডিসেম্বর, ২০১৯ রাত ১২:১৩

শের শায়রী বলেছেন: শুকরিয়া ভাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.