নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অমরত্বের লোভ কখনো আমাকে পায়না। মানব জীবনের নশ্বরতা নিয়েই আমার সুখ। লিখি নিজের জানার আনন্দে, তাতে কেউ যদি পড়ে সেটা অনেক বড় পাওয়া। কৃতজ্ঞতা জানানো ছাড়া আর কিছুই নেই।

শের শায়রী

হৃদয়ের কাছে বুদ্ধির বাস ভাল কথা। কিন্তু মাঝে মঝে হৃদয়ের ওপর থেকে বুদ্ধির শাসন তুলে দিতে হয়, হৃদয়কে স্বাধীন করে দিতে হয়, মুক্ত করে দিতে হয়। স্বাধীন মুক্ত হৃদয়ের ধর্মকে সব সময় বুদ্ধি দিয়ে বিচার করতে নেই।।

শের শায়রী › বিস্তারিত পোস্টঃ

নরকের মানচিত্র

০১ লা ডিসেম্বর, ২০১৪ রাত ১০:২৯

“ম্যাপ অভ হেল” নামেই যার পরিচয়। নরকের মানচিত্র। দান্তের ডিভাইন কমেডি যারা পড়ছেন তারা জানেন এখানে নরকের বর্ননা কত ভয়াবহভাবে দেয়া হয়েছে। মুলতঃ দান্তের এই লেখা প্রকাশ হবার পর পরই খৃষ্টান সম্প্রদায়ের মাঝে ওই যুগে ব্যাপকভাবে চার্চে যাবার আকুলতা দেখা যায়।



অনেকের ই ভুল ধারনা আছে “ডিভাইন কমেডি” র ব্যাপারে। অনেকে ভাবেন যেহেতু এখানে কমেডি শব্দটা আছে এটা বোধ হয় স্যাটায়ার বা মজার কোন বই। আসলে এটা সম্পূর্ন ভুল ধারনা। মধ্যযুগে ইটালিয়ান সাহিত্য দুই ধারায় বিভক্ত ছিল ট্র্যাজেডি এবং কমেডি। ট্র্যাজেডি টাইপের লেখানি ছিল উচ্চ মার্গীয় আর লেখা হত ফর্ম্যাল ভাবে আর কমেডি প্রতিনিধিত্ব করত তৎকালীন পরিভাষায় নিম্ন মানের সাহিত্যকে আর লেখা হত কথ্য ভাষায়। অনেক টা আমাদের “আলালের ঘরের দুলাল” এর মত।

ডিভাইন কমেডির লেখক দান্তে অলিঘিয়েরি। এখন কার ইতালি তখন বিভিন্ন ছোট ছোট রাজ্যে বিভক্ত ছিল। দান্তে ফ্লোরেন্স এ জন গ্রহন করেন ১২৬৫ সালে আর মারা যান ১৩২১ সালে।



বিশ্ব সাহিত্যর অন্যতম অসাধারন এই লেখাটা তিন ভাগে বিভক্ত, ইনফার্নো, পারগেতোরিও আর পারদিসো। এটা ১৪২৩৩ লাইনের একটা মহাকাব্য। আসলে এই ডিভাইন কমেডির আগে ধর্মের নরকের বর্ননা এত ডিটেইলস আর কারো লেখায় আসে নি। রাতারাতি দান্তের নরক মানুষের কল্পনাকে বাস্তবতায় রূপ দেয়।



ধর্মীয় বই ছাড়া আর কোন বই শিল্পকলা, সাহিত্য আর সঙ্গীতের ওপর এত বেশী প্রভাব বিস্তার করতে পারে নাই।

এটি প্রকাশ পাবার পর গত সাতটি শতাব্দী যেভাবে শিল্প সাহিত্যকে প্রভাবিত করেছে আর কোন লেখা সম্ভবতঃ এত প্রভাবিত করতে পারে নি। লংফেলো, চসার, মার্ক্স, বালজাক, বোর্হেস এমনকি বেশ কয়েকজন পোপ ও এটাকে ভিত্তি ধরে নিয়ে লেখা লেখি করেন।

মন্তেভারদি, চায়কোভকস্কি, লিসজিৎ, ওয়াগনার, পুচ্চিনি সৃষ্টি করে গেছেন মহান কিছু সঙ্গীত। আধুনিক অনেক ভিডিও গেমস এই দান্তের ডিভাইন কমেডির নরকের বর্ননায় অনুপ্রানিত।

সিষ্টিন চ্যাপেলের স্রষ্টা মাইকেল এ্যাঞ্জেলো ও কিন্তু এই দান্তের ডিভাই কমেডি দ্ধারা প্রভাবিত ছিলেন। সিষ্টিন চ্যাপেলের বেদীর ওপর এ্যাঞ্জেলো যে ছবি একেছেন তাও ইনফার্নোর তৃতীয় ক্যান্টো দ্ধারা অনুপ্রানিত হয়ে।

চিত্র শিল্পী বত্তিচেল্লী। সান্দ্রো বত্তিচেল্লী। রেনেসার কেন্দ্র বিন্দু ফ্লোরেন্স এ বত্তিচেল্লীর জন্ম ১৪৪৫ সালে। অসংখ্য জগৎ বিখ্যাত ছবির স্রষ্টা। তবে সমালোচকদের মতে তার সেরা কাজ লা মাপ্পা দেল ইনফার্নো বা ম্যাপ অভ হেল।



দান্তের বিভীষিকাময় নরকের ছবি ভুগর্ভস্থ ফানেলের আকারে একেছেন বত্তিচেল্লি। আগুন, সালফার, নর্দমা, দানবে পরিপূর্ন একটি ফানেল যার একদম নীচে প্রানকেন্দ্রে শয়তান নিজে। ভয়ঙ্কর তিন মাথা বিশিষ্ট লুসিফার তার তিনটি মুখ দিয়ে তিন জন মানুষকে খাচ্ছে।

পুরা ছবিটা নয়টি স্তরে বিভক্ত। পাপীদের পাপের ভয়াবহতা অনুসারে এক এক দল এক এক স্তরে ঠাই পেয়েছে। একবারে উপরে কামুক দের জন্য। সেখানে দেখা যায় এক নারকীয় ঝড় তাদের উড়িয়ে নিয়ে যাচ্ছে মুলতঃ নিজেদের রিপু নিয়ন্ত্রন রাখার ব্যার্থতার প্রতীক হিসাবে এই ঝড়। তার ঠিক নীচেই পেটুকরা যাদের দেখানো মলমুত্রে নর্দমায় মুখ ঢুকিয়ে রাখা হয়েছে। অতিরিক্ত খাবার গ্রহনের শাস্তি। ভুলে যাবেন না আমরা মধ্যযুগের মানসিকতা নিয়ে আলাপ করছি। এর নীচে ধর্মদ্রোহীরা। এরপর আছে ঘুষখোররা। আছে বদরাগীদের জন্য আলাদা স্তর। ফ্রড, বিশ্বাসঘাতকদের জন্য ভিন্ন স্তর।

সর্বশেষে, যে মানুষটা দান্তের ডিভাইন কমিডি আর বত্তিচেল্লীর চিত্র দ্ধারা অনুপ্রানিত হয়ে বিশ্ব সাহিত্য কে নাড়া দিয়ে গেলেন তিনি আর কেউ না দ্যা দ্যা ভিঞ্চি কোড এর লেখক ড্যান ব্রাউন তার “ইনফার্নো” বইর মাধ্যমে। আমার এখানকার অধিকাংশ তথ্য উনার বই অবলম্বনে। ড্যান ব্রাউন মানেই নিঃশ্বাস আটকে পড়া শুরু করা।

মন্তব্য ৫৯ টি রেটিং +১৬/-০

মন্তব্য (৫৯) মন্তব্য লিখুন

১| ০১ লা ডিসেম্বর, ২০১৪ রাত ১০:৪০

এহসান সাবির বলেছেন: কতদিন পর আপনার লেখা পড়ছি।


ভালো লাগা রইল।

০২ রা ডিসেম্বর, ২০১৪ রাত ১:৩২

শের শায়রী বলেছেন: ভাই কেমন আছেন? লিখতে পারি না আগের মত সব কিছু কেমন অচেনা লাগে। ভালো আছেন তো?

২| ০২ রা ডিসেম্বর, ২০১৪ রাত ২:২১

মনিরা সুলতানা বলেছেন: লেখায় +++++++++++
বহুদিন পর পেলাম আপনাকে :)

০৩ রা ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:৩১

শের শায়রী বলেছেন: আপা সালাম কেমন আছেন? আপনার প্রোপিক টা দেখলেই এই সাহসী নারীর চিত্র মানষ পটে ভেসে যায়। ভালো আছেন তো?

৩| ০২ রা ডিসেম্বর, ২০১৪ সকাল ৯:৩৯

সোহানী বলেছেন: শুধু এটুকুই বলবো এতো বড় সাহিত্য পড়ার মতো বিদ্যের দৈাড় এ এখনো পৌছাতে পারিনি......... তারপর ও জেনে গেলাম ও ভবিষ্যতে পড়ার জন্য অপেক্ষায় থাকলাম.........

০৩ রা ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:৪৫

শের শায়রী বলেছেন: সোহানী আসলে আমারো কত কিছু অজানা যে আছে, যদি আলাপে বসি দেখা যাবে আপনি এমন অনেক কিছু জানেন যা আমি জানিনা। আসলে সামান্য কিছু পড়ে ভালো লাগলে দু চার লাইন লিখি , অবশ্য ই পড়বেন আপু ভালো লাগবে।

৪| ০২ রা ডিসেম্বর, ২০১৪ সকাল ১০:০১

অপূর্ণ রায়হান বলেছেন: ৩য় ভালোলাগা +

অনেকদিন পরে আবার সেই শের শায়রী পোস্ট , লেখা । ভালো লাগলো খুব ।

চিন্তা করেন , দান্তে ও ডিভাইন কমেডি তখনকার সস্তা দরের লেখা ছিল । আর আজ !

আর ড্যান ব্রাউন তো নিজেই লিজেন্ড হয়ে যাচ্ছেন , তার মাত্র ৫ টা বই সম্ভবত প্রকাশিত হয়েছে , ৫ টা নিয়েই মুভি তৈরি হয়েছে যতদূর জানি । এদের মাথায় কি আছে কে জানে !

আপনি আবার নিয়মিত হবেন আশাকরি ভ্রাতা ।

অনেক শুভকামনা ।।

০৩ রা ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:৪৯

শের শায়রী বলেছেন: ভ্রাতা আদেশ শিরোধার্য জ্বি নিয়মিত না পারলেও সপ্তাহান্তে অন্তত একবার আপনাদের বিরক্ত করার জন্য হলেও হাজির হব? দেশে আসবেন কবে ভাই?

৫| ০২ রা ডিসেম্বর, ২০১৪ দুপুর ২:৫২

অপু তানভীর বলেছেন: ভাই আপনে কই আছিলেন কন তো ? আপনার জন্য !

০৩ রা ডিসেম্বর, ২০১৪ রাত ৮:১৫

শের শায়রী বলেছেন: অপু ভাই যে গান খানি হুনাইলেন বৃষ্টিতে ভিজ্জা ভিজ্জা আর কোতাও যামু না। ভাইরে ভাই এক্কেরে বাংলার চাক নরিসের নিয়ে জিগাইলেন এর পর যে জায়গায় ই যাই কইয়া যামুনে। :) :D B-)

৬| ০২ রা ডিসেম্বর, ২০১৪ বিকাল ৩:৪৩

ডি মুন বলেছেন: হৃদয়ের কাছে বুদ্ধির বাস ভাল কথা। কিন্তু মাঝে মঝে হৃদয়ের ওপর থেকে বুদ্ধির শাসন তুলে দিতে হয়, হৃদয়কে স্বাধীন করে দিতে হয়, মুক্ত করে দিতে হয়। স্বাধীন মুক্ত হৃদয়ের ধর্মকে সব সময় বুদ্ধি দিয়ে বিচার করতে নেই

প্রিয় ব্লগারকে আবার অনেকদিন পর পেলাম। এতদিন কেন আমাদের ভুলে ছিলেন ভাই।


পোস্টের বিষয়বস্তু দারুণ। দান্তে কে নিয়ে ইমন ভাইয়ের একটা পোস্ট ছিল, দান্তে : আধ্যাত্মিক প্রেমের কবি , আপনার পোস্ট দেখে মনে পড়ে গেল। [ ইমন ভাইয়ের ছবিটাও সাইডবার থেকে উধাও করে দেয়া হয়েছে, জানিনা কবে লিংকটুকুও চলে যাবে !!! সামুর যায়গার তো ভীষণ দাম। ]


যাহোক, ডিভাইন কমেডির 'ইনফার্নো' অংশটা সত্যিই অনন্য। ক্যান্টো-৩ এর শুরুতে- যখন নরকের বর্ননা দেয়া হচ্ছে, নরকের প্রধান ফটকেই লেখা আছে সতর্কবাণী ---- লেখা আছে __

THROUGH ME THE WAY INTO THE SUFFERING CITY,
THROUGH ME THE WAY TO THE ETERNAL PAIN,
THROUGH ME THE WAY THAT RUNS AMONG THE LOST


আর সেই বিখ্যাত লাইনটা... ABANDON EVERY HOPE, WHO ENTER ENTER HERE.

গা শিউরে ওঠা অনুভূতি ।


++++

পোস্ট ভালো লেগেছে। আলোচনা আরো অনেক বিস্তৃত হতে পারত। আশাকরি আবার কখনো লিখবেন এটা নিয়ে। ড্যান ব্রাউনের ইনফার্নো অবশ্য পড়া হয় নি :(




আপনার ফিরে আসাতে ভীষণ আনন্দ হচ্ছে। আশাকরি আবার ডুব দেবেন না হুট করে।


ভালো থাকুন প্রিয় শের শায়েরী ভাই
শুভকামনা সবসময়।


০৩ রা ডিসেম্বর, ২০১৪ রাত ৯:১৩

শের শায়রী বলেছেন: আহ মুন ভাই কি অসাধারন ভালোলাগে এই সব কমেন্ট দেখলে কিভাবে বুজাই, কোন দিন দেখিনি কিন্তু কি এক গোপন বোজাপড়া ভাই ভাইয়ের সাথে।

ভাই ভুলে থাকতে পারিনি তো। অস্থির কিছু সময় যাচ্ছে যেখানে নিজেকে সুস্থির হবার একটু সময় দিচ্ছি। লিখতে গেলে পারছি না কিছু।

ভাই ইমন ভাই নিজেই ছিলেন একটা পূর্নাঙ্গ ইনিষ্টিটিউট। জানি না কেন সামু উনার ছবিটা উঠিয়ে নিল? আসলে সময় আসলে সবাই ভুলে যায়। এই ইমন ভাই নিজের সমস্ত মেধা এই সামুতে দিয়ে গেছে। ইমন ভাই নেই কেমন যেন খালি খালি লাগে।

আমি নিশ্চিত আপনি দ্যা ডিভাইন কমেডি পড়ছেন। আমি এখান থেকে দেখি। যদিও সব দেখা হয়ে ওঠে নি

http://classiclit.about.com/library/bl-etexts/dante/bl-dante-paradise-3.htm

না ভাই এখন থেকে থাকব আপনাদের সাথে এতে ও অনেক আনন্দ। ভালো থাকুন মুন ভাই

৭| ০২ রা ডিসেম্বর, ২০১৪ বিকাল ৩:৫৯

তুষার কাব্য বলেছেন: চমত্কার পোস্ট...ড্যান ব্রাউনের লেখা মানেই বিশেষ কিছু... “ইনফার্নো” পড়া হয়নি,পড়তে হবে...শুভেচ্ছা...

০৪ ঠা ডিসেম্বর, ২০১৪ বিকাল ৪:৪৮

শের শায়রী বলেছেন: ইনফার্নো আমার কাছে কিছুটা শ্লথ লাগছে ব্রাউনের অন্যান্য বইর তুলনায়। তারপরো ড্যান ব্রাউন মীন্স ড্যন ব্রাউন। কৃতজ্ঞতা ভাই।

৮| ০২ রা ডিসেম্বর, ২০১৪ বিকাল ৫:১০

ৎঁৎঁৎঁ বলেছেন: আপনাকে দেখে অনেক ভালো লাগছে সুপ্রিয় শের শায়েরী ভাই! নিয়মিত আপনার পোস্ট চাই!

নরক সম্পর্কে আরেকটু জানতে পারলে মন্দ হত না!

শুভেচ্ছা জানবেন!

০৪ ঠা ডিসেম্বর, ২০১৪ বিকাল ৪:৫২

শের শায়রী বলেছেন: কবিতা আমি খুব একটা পড়ি না খুব সামান্য হাতে গোনা যে কয়জেনের কবিতা দেখি প্রিয় ৎঁৎঁৎঁ আপনি তাদের মাঝে। প্রিয় মানুষ দের উৎসাহ টনিকের কাজ দেয়।

আমার চেষ্টার ত্রুটি থাকবে না।

ভাই প্লিজ আমাকে আর নরক পাঠাইয়া বর্ননা আনতে বলবেন না ;)

৯| ০২ রা ডিসেম্বর, ২০১৪ বিকাল ৫:৩৬

হুমায়ুন তোরাব বলেছেন: মিয়া বাই ,
এত দিন কোথায় ছিলেন ??

ভালো পোস্ট ।। দান্তের নাম জানতাম না । জানলাম ।। দেখি আরও পড়ে অর বিষয়ে ।।

০৪ ঠা ডিসেম্বর, ২০১৪ বিকাল ৪:৫৫

শের শায়রী বলেছেন: ভাই জীবন টাকে নানা ভাবে দেখি এক্সপেরিমেন্ট করতে গিয়ে মাঝে মাঝে খেই হারিয়ে ফেলি, মাঝে মাঝে আনন্দে ঝলমলিয়ে উঠি, সেভাবেই কিছু দিন বিভিন্নভাবে জীবন কে দেখলাম।

কেমন আছ তুমি ভাইডি? দান্তে পড় এর অর্ন্তনিহিত অর্থ বোজার চেষ্টা কর বেশ লাগবে কিন্তু

১০| ০২ রা ডিসেম্বর, ২০১৪ বিকাল ৫:৫৯

নুর ফ্য়জুর রেজা বলেছেন: +++

০৮ ই ডিসেম্বর, ২০১৪ দুপুর ২:৩১

শের শায়রী বলেছেন: কৃতজ্ঞতা ভ্রাতা

১১| ০২ রা ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:০৮

অপূর্ণ রায়হান বলেছেন: @অপু তানভীর , ভ্রাতা ! এইডা কি করলেন ! মন খারাপের মাঝেও না হেসে পারলাম না ।

@ডি মুন , ভ্রাতা আসলেই অনেক দাম । ইঞ্চিতে ইঞ্চিতে না , মিলিতে মিলিতে তার দাম ! কিছুই বলার নাই ।।

২১ শে নভেম্বর, ২০১৯ দুপুর ১:০৫

শের শায়রী বলেছেন: আস সালামু আলাইকুম ভাই। ভালো আছেন তো।

১২| ০২ রা ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:৩৫

মুদ্‌দাকির বলেছেন:

ভালো লাগল

২৩ শে নভেম্বর, ২০১৯ রাত ৯:৪০

শের শায়রী বলেছেন: শুকরিয়া জনাব।

১৩| ০২ রা ডিসেম্বর, ২০১৪ রাত ৮:০৪

আহমেদ জী এস বলেছেন: শের শায়রী ,



বেশ সংক্ষেপ করে ফেলেছেন । অনেক কিছুই লিখতে পারতেন ইচ্ছে করলে । ড্যান ব্রাউন এর “ইনফার্নো” থেকেই পারতেন ।
তবে ১নং মন্তব্যের উত্তরে যে বলেছেন , " লিখতে পারি না আগের মত সব কিছু কেমন অচেনা লাগে।" এ কারনে মাফ করে দেয়া গেলো ।
এক শক্তিশালী হাতে আরো শক্তিশালী লেখা চাই .....


ভালো থাকুন । শুভেচ্ছান্তে ।

২৩ শে নভেম্বর, ২০১৯ রাত ৯:৪৪

শের শায়রী বলেছেন: পুরানো লেখায় মন্তব্যের উত্তর দিতে গিয়ে দেখলাম আপনার মন্তব্য। বেশ ভালো লাগল ভাই।

১৪| ০২ রা ডিসেম্বর, ২০১৪ রাত ৯:২১

সেলিম আনোয়ার বলেছেন: তার ঠিক নীচেই পেটুকরা যাদের দেখানো মলমুত্রে নর্দমায় মুখ ঢুকিয়ে রাখা হয়েছে। অতিরিক্ত খাবার গ্রহনের শাস্তি। ভুলে যাবেন না আমরা মধ্যযুগের মানসিকতা নিয়ে আলাপ করছি।!

বৃঝেছি খাওয়া দাওয়া বন্ধ করানোর পো্স্ট দিয়েছেন ।মজাদার খাবার দেখলে জিভে জল আসে যে। তার কি হবে।

দারুন আকর্ষনীয় তথ্য বহুল পোস্ট । সত্যি উপভোগ্য ।

২৩ শে নভেম্বর, ২০১৯ রাত ৯:৪৫

শের শায়রী বলেছেন: :)

১৫| ০২ রা ডিসেম্বর, ২০১৪ রাত ৯:৩৭

অন্ধবিন্দু বলেছেন:
শের শায়রী,

এইটুকো ! পেট ভরলো না-গো ...

২৩ শে নভেম্বর, ২০১৯ রাত ৯:৪৭

শের শায়রী বলেছেন: কোথায় ভাই চলে আসেন। বিশ্বাস করুন অনেক বড় বড় পোষ্ট দেব।

১৬| ০২ রা ডিসেম্বর, ২০১৪ রাত ১০:১৮

এহসান সাবির বলেছেন: ভালো আছি ভাই।
প্রায়শ্‌ চা'য়ের আড্ডায় বলি খুব মিস করি শের শায়রী ভাইকে.......


শুভ কামনা সব সময়।

২৫ শে নভেম্বর, ২০১৯ রাত ১:৩৫

শের শায়রী বলেছেন: আপনি কোথায় ভাই?

১৭| ০২ রা ডিসেম্বর, ২০১৪ রাত ১১:২৬

হাসান মাহবুব বলেছেন: চমৎকার পোস্ট। ব্লগে অনিয়মিত কেন? আপনারে ছাড়া ব্লগে কিছু একটা নাই জাতীয় বোধ সৃষ্টি হয়।

২৫ শে নভেম্বর, ২০১৯ রাত ১:৩৬

শের শায়রী বলেছেন: কেমন আছেন প্রিয় ব্লগার? অনেক মিস করছি আপনাদের।

১৮| ০৩ রা ডিসেম্বর, ২০১৪ রাত ১২:০৫

কিউপিড রিটার্নস বলেছেন: বাসায় ইনফার্নো থাকলেও সাহস করা হয়নি এখনও, লস্ট সিম্বল পড়ার পর মাথা ঝিম এখনও কাটেনাই! পিলাচ থাকলো ভাই। +++++++++++++++++++++++++

০৩ রা ডিসেম্বর, ২০১৯ দুপুর ২:৩৯

শের শায়রী বলেছেন: ধন্যবাদ ভাই

১৯| ০৩ রা ডিসেম্বর, ২০১৪ রাত ১২:৪১

সাবরিনা সিরাজী তিতির বলেছেন: হুমায়ুন তোরাব বলেছেন:

ভালো পোস্ট ।। দান্তের নাম জানতাম না । জানলাম ।। দেখি আরও পড়ে অর বিষয়ে ।।

০৩ রা ডিসেম্বর, ২০১৯ দুপুর ২:৪০

শের শায়রী বলেছেন: এত দিনে নিশ্চয়ই পড়ে ফেলছেন।

২০| ০৩ রা ডিসেম্বর, ২০১৪ রাত ২:১৯

নীরব হাসান মুননা ০০৭ বলেছেন: ভাই অনেকদিন পর আপনাকে পেয়ে ভাল লাগছে! আশা করি পাবো এখন থেকে! অন্তত এক মাস! :-)

১৮ ই মার্চ, ২০২০ রাত ১১:৪৩

শের শায়রী বলেছেন: আমি তো ফেরত আসছি ভাই কিন্তু আপনাদের যে হারিয়ে ফেললাম। :(

২১| ০৩ রা ডিসেম্বর, ২০১৪ ভোর ৫:৩১

একজন ঘূণপোকা বলেছেন:
অনেক দিন পর প্রিয় শের শায়েরীর পোস্ট পড়লাম। নিয়মত হবেন তো ব্লগে?? যদিও আমি নিজেই নিয়মিত নই। আপনাদের মত প্রিয় ব্লগাররা আবার ব্লগে ফিরে আসলে, আমরাও নিজেদের জ্ঞানের জগতটাকে বাড়িয়ে নিতে পারতাম।


সুন্দর পোস্ট।


ভালোলাগা মানে প্লাসের বন্যা


ড্যান ব্রাউন মানেই নিঃশ্বাস আটকে পড়া শুরু করা।

১৬ ই এপ্রিল, ২০২০ রাত ১০:৩৯

শের শায়রী বলেছেন: ভালো আছেন তো?

২২| ০৩ রা ডিসেম্বর, ২০১৪ দুপুর ১:৫১

ইলুসন বলেছেন: চমৎকার লাগল।

১৬ ই এপ্রিল, ২০২০ রাত ১০:৪০

শের শায়রী বলেছেন: অশেষ কৃতজ্ঞতা জানবেন।

২৩| ০৩ রা ডিসেম্বর, ২০১৪ বিকাল ৫:০৪

কলমের কালি শেষ বলেছেন: চমৎকার তথ্যভিত্তিক পোষ্ট । জেনে ভালো লাগলো ।

১৬ ই এপ্রিল, ২০২০ রাত ১০:৪০

শের শায়রী বলেছেন: অনেক অনেক ধন্যবাদ ভাই।

২৪| ০৩ রা ডিসেম্বর, ২০১৪ বিকাল ৫:২০

জুন বলেছেন: আর মানুষ সেই মধ্যযুগে পাপ করা আর নরকবাস নিয়ে এতই ভীত ছিল যে পাদ্রীরা সেই সময় তাদের গুনাহ মাফের দায়িত্ব নিয়েছিল। এমন কি তারা মানুষের কাছে বেহেস্তের জমি বিক্রি করা শুরু করেছিল। আর এটা সম্ভব হয়েছিল দান্তের লেখায় তুলে ধরা নরকের নরক তুল্য ছবি কল্পনার দরুন। পরে অবশ্য রেনেঁসার মাধ্যমে ইউরোপবাসী এই ভীতি কাটিয়ে উঠতে পেরেছিল, নইলে যে কি হতো :( ইউরোপের ধনীরা সব স্বর্গের জমি কিনে নিচ্ছিল।আর আমাদের নিশ্চিত নরকবাস :-&
অনেক সুন্দর লিখেছেন শের শায়েরী ।
+

২৫| ০৩ রা ডিসেম্বর, ২০১৪ রাত ৯:৩৬

ডি মুন বলেছেন: এখন থেকে থাকব আপনাদের সাথে এতেও অনেক আনন্দ।

আলহামদুলিল্লাহ :)




:) :)



অটঃ দান্তের ইনফার্নো অংশটা পড়েছি। অনেক চমৎকার চমৎকার কথা আছে। তবে পুরো ডিভাইন কমেডি পড়া হয় নি। :(


আপনি ঠিকই বলেছেন ভাই, ----- ইমন ভাই নিজেই ছিলেন একটা পূর্নাঙ্গ ইনিষ্টিটিউট। জানি না কেন সামু উনার ছবিটা উঠিয়ে নিল? আসলে সময় আসলে সবাই ভুলে যায়। এই ইমন ভাই নিজের সমস্ত মেধা এই সামুতে দিয়ে গেছে। ইমন ভাই নেই কেমন যেন খালি খালি লাগে।

ইমন ভাইকে সামু এতো তাড়াতাড়ি ভুলে যাবে বা যেতে চাইবে, কিংবা সে ধরণের উপসর্গ প্রদর্শন করবে - ব্যাপারটা মেনে নিতে কষ্ট হয়। এই আর কি !


ভালো থাকুন সবসময় শায়রী ভাই :)

২৬| ০৩ রা ডিসেম্বর, ২০১৪ রাত ৯:৪২

ডি মুন বলেছেন: আসলেই অনেক দাম । ইঞ্চিতে ইঞ্চিতে না , মিলিতে মিলিতে তার দাম ! কিছুই বলার নাই ।।


ঠিকই বলেছেন অপূর্ণ ভ্রাতা। আমারো আর কিছুই বলার নাই


@ অপূর্ণ রায়হান ভাই

২৭| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৪ বিকাল ৫:১৮

নীল ভোমরা বলেছেন: ডিভাইন কমেডির কিঞ্চিৎ জানলুম.....ভাল লাগলো!

২৮| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:৪১

অথৈ সাগর বলেছেন:
ভাল লাগল আপনার লেখা দেখে । ভেবেছিলাম অনেকের মত আপনিও হারিয়ে গেছেন। মিসড ইউ।

২৯| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৪ রাত ১০:৪৪

িফল্ড মার্শাল বলেছেন: অনেকদিন পর ব্লগে এসেই আপনাকে খুজছি, পেয়েও গেলাম ।
ভাই, কেমন আছেন ?
দেশেই আছেন নাকি সাগরে আছেন ?
আপনাের লেখা আমি পড়ি ।
আপনার সাথে ব্যক্তি পর্যায়ে পোগাযোগ হয়ে উঠেনি ।
এরই মাঝে সামু আমার আইডি খেয়ে ফেলেছে বা ব্লক করে রেখেছে ।
ভাল থাকবেন ।

৩০| ০৫ ই ডিসেম্বর, ২০১৪ রাত ১২:৫০

আহসানের ব্লগ বলেছেন: +++

৩১| ০৭ ই ডিসেম্বর, ২০১৪ দুপুর ২:০০

অপূর্ণ রায়হান বলেছেন: জেনে খুশি হলাম ভ্রাতা।

আমি তো এখন দেশেই ;)

আপনি কি দেশে এসেছেন?

@ডি মুন , মিস্টি ওনাকে একা দেওয়াতে আপনারে মাইনাচ! আমার মিষ্টি বা আমাদের ভাগ কৈ! X((

৩২| ১৫ ই ডিসেম্বর, ২০১৪ দুপুর ১২:৫৮

দীপান্বিতা বলেছেন: ভাল লাগল......'ডিভাইন কমেডি' সম্পর্কে আরো জানার ইচ্ছে রইল ...

৩৩| ৩১ শে ডিসেম্বর, ২০১৪ দুপুর ১২:৩৬

কান্ডারি অথর্ব বলেছেন:


ভাই পুরোপুরি মন ভরে নাই। পোস্টে অনেক ফাঁকি ঝুঁকি দিছেন। অলসতায় পেয়ে বসছে আপনারে বোঝাই যাচ্ছে।

এই নিয়ে আরও বিস্তারিত পোস্ট দিবেন আসা করি।

ভাই আপনারে অনেক মিস করি। কেমন আছেন ভাই ?

৩৪| ২১ শে ফেব্রুয়ারি, ২০১৫ রাত ২:৪৬

amitanmoy বলেছেন: ২০১৫ সালে কি আর লেখেন নাই ? পোস্ট পাইনা তো । যাই লেখেন , গিলে ফেলি । দয়া করে আপনার ফেবু আইডি টা কি দেয়া যাবে ?

৩৫| ২১ শে ফেব্রুয়ারি, ২০১৫ রাত ২:৫২

amitanmoy বলেছেন: এটা আমার ফেবু আইডি : https://www.facebook.com/rakibul2010

৩৬| ২১ শে ফেব্রুয়ারি, ২০১৫ রাত ৩:৪৮

প্রোফেসর শঙ্কু বলেছেন: শুভ প্রত্যাবর্তন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.