নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অমরত্বের লোভ কখনো আমাকে পায়না। মানব জীবনের নশ্বরতা নিয়েই আমার সুখ। লিখি নিজের জানার আনন্দে, তাতে কেউ যদি পড়ে সেটা অনেক বড় পাওয়া। কৃতজ্ঞতা জানানো ছাড়া আর কিছুই নেই।

শের শায়রী

হৃদয়ের কাছে বুদ্ধির বাস ভাল কথা। কিন্তু মাঝে মঝে হৃদয়ের ওপর থেকে বুদ্ধির শাসন তুলে দিতে হয়, হৃদয়কে স্বাধীন করে দিতে হয়, মুক্ত করে দিতে হয়। স্বাধীন মুক্ত হৃদয়ের ধর্মকে সব সময় বুদ্ধি দিয়ে বিচার করতে নেই।।

শের শায়রী › বিস্তারিত পোস্টঃ

এলেবেলে

৩০ শে ডিসেম্বর, ২০১৯ রাত ২:০১

যে আত্মজৈবনিক এবার সামু স্মরনিকায় পোষ্ট হয়েছে। আমি আসলে বুজিনি এত এত মানুষের লেখার মাঝে আমার লেখা যাবে। তবে কিভাবে কিভাবে যেন গেছে এটাই মুল ব্যাপার।



ভয়াবহ ব্যাপারই আমার কাছে। কোথাও কোন উদ্দেশ্য নিয়ে লিখতে গেলে আমার আঙ্গুল আর চলে না। নিজে হলাম এলেবেলে টাইপের কী বোর্ড টাইপিষ্ট। ব্লগার বলতে যা বোজায় তা আমি কোন কালেই ছিলাম না। নিজের সীমাবদ্ধতা সম্পর্কে পরিস্কার ধারনা আছে। লিখতে না জানলে কি হবে পড়তে আমার কোন কালেই আগ্রহের ঘাটতি ছিল না। এই পড়ার কারনে এখান থেকে দু লাইন ওখান থেকে তিন লাইন যোগ করে কোন রকমে একটা জোড়াতালি দিয়ে ব্লগে পোষ্ট দেই। নিজের আনন্দেই দেই। কেউ যদি পড়ে কৃতজ্ঞ থাকি।

সামহোয়্যারইন ব্লগে এভাবেই চলে আসছিলো। ইচ্ছামত যা পেতাম যখন যেখান থেকে যা ভালো লাগত কয়েক জায়গা থেকে ধার কর্জ করে নিজের মন মত কিছু যোগ বিয়োগ করে পোষ্ট দিয়েই খালাস হতাম। ভয়ে ভয়ে থাকতাম যত কম মানুষ লেখা পড়বে তত কম মনোযোগ পাব। এত সব জ্ঞানী গুনী লেখকদের মাঝে কে কোন খান দিয়ে কি বেমাক্কা প্রশ্ন করে বসে সেই ভয়েই মুলতঃ সিটিয়ে থাকি।

আমার লেখালেখির হাতে খড়ি আমার নানা বাড়ীতে। হয়ত এই সময় বললে এই জেনারেশানের কেউ বিশ্বাস করবে না, আমার আমার শিশু বয়সে গ্রামে আমার প্রথম যখন হাতেখড়ি হয়েছিল তখন আমরা শুকনো তালপাতার ওপর দশ পয়সা দামের কালি গুলিয়ে বাঁশের কঞ্চির মাথা কেটে ওই গুলানো কালিতে কঞ্চির মাথা চুবিয়ে শুকনো তালপাতার ফালির ওপর অ, আ, ই, ঈ লিখে যেতাম।

লেখালেখির উদ্ভব কোথা থেকে হয়েছিল সে নিয়া নানা মুনীর নানা মত। প্রাচীন লিপির একটা পাওয়া গেছে প্রাচীন শহর “উরুক” শহরে। বাইবেলে যাকে এরেক নামে অভিহিত করা হয়েছে, এই উরুক বা এরেক ছিল প্রাচীন সুমের এলাকার একটা শহর। ৫৪০০ বছর টাইগ্রীস এবং ইউফেট্রিস নদীর অববাহিকায় এই সুমেরুয় সভ্যতার বিকাশ ঘটেছিল। মেসোপটমিয়া বললে অনেকেরই পরিচিত লাগবে সুমেরীয় লিপি উদ্ভব হয়েছিল এই সভ্যতার বিকাশের তিনশত বছর পর মানে ৫১০০ বছর আগে।

আসলে কোথাও যদি প্ল্যান কইরা লিখতে বসি তাইলে আমি নার্ভাস হইয়া পরি, কি লিখতে কি লিখি নিজেই জানি না, যার কারনে কোন জায়গায় শুরু করছিলাম এক্কেরে চইলা গেছি সুমেরীয় সভ্যতায়। স্কুলে থাকতে আলাউদ্দিন স্যার কইছিলেন, “তুই একটা পাডা হবি বড় হইলে।” উনারা সত্য যুগের শিক্ষক ছিলেন ( আজ থেকে ৪২ বৎসর আগে)দূর্বাস মূনির মত, মুখ দিয়া যা কইতেন তাই হইত। পরওয়ারদিগারের আসীম করুনা আমার বুদ্ধিশুদ্ধি একটু পাডার মত হইলেও দেখতে আমি মানুষের মত মানে আমার ২ ডা শিং আর ৪ ডা পা হয় নাই। তাই পাডার মত এত মানুষের সামনে ২/৪ লাইন লেইক্কা যদি ৭০/৮০ টা ( ১০০ টার মধ্যে) ভুল করি কিছু মনে নেবেন না। মনে রাকবেন ওইডা স্যারগো বদমেজাজের জীবন্ত স্বাক্ষর।

ইচ্ছা আছিল হমু দ্রোনের শ্রেষ্ট শিষ্য একলব্যের মত, কিন্ত দ্রোনের পক্ষপাতিত্ব যে তৃতীয় পান্ডবের প্রতি, গুরু দক্ষিনা দিতে যাইয়া একলব্যর বুড়া আঙ্গুল দিতে হইল দ্রোনরে আর আমনেরা জানেন সব থেকে বড় ধর্নুবিদ হইল ওই ব্যাডা অর্জুন। আমার অবস্থা এট্টু ভিন্ন আঙ্গুল আমার কাডতে হয় নাই তয় দ্রোন আর বাশিষ্টর চাপে আমার অবস্থা খারাপ।

আলাউদ্দিন স্যার যখন কইছিলো বড় পাডা অমু খারাপ লাগে নাই হুনতে, কারন এই দেশে বড় পাডাগো চাহিদা আছে, আবার মিশ্র স্যার কইলেন বাবা জীবনে যাই হও অন্যায় করিস না মিশ্র স্যার ছিলেন সাক্ষাৎ ঋষি বশিষ্ট, তার কথাও ফেলনা না। তো কি হইল? যখন দেখলাম আমার কয়েক দোস্ত বড় নেতা হইয়া গেছে, পাডা হইয়াও আমার ও হইতে শখ লাগল, কিছু দুর যে যাই নাই তাও কমুনা কিন্ত সমস্যা হইল যখন আসল সময় আইল কিছু আকাম করতে হইব। বড় পাডা হিসাবে ব্যাপারটা সোজাই ছিল কিন্ত ওই মিশ্র স্যারের অভিশাপ এবার খাইট্টা গেল। “খারাপ কিছু করিস না”। পারলাম না কিছু হইতে। মানে না পারলাম ঘোড়া হইতে না পারলাম গাধা হইতে, তাইলে কি হইলাম? জানি না দু/চার লাইন লেইক্কা আলাউদ্দিন স্যারের অভিশাপ কাটাইয়া মানুষ হইতে পারুম কিনা তয় চেষ্টা তো থাকবে। একটা কথা কিন্ত মনে রাইখেন মিশ্র স্যারের অভিশাপে অন্যায় কিছু কিন্ত সজ্ঞানে করুমনা অজ্ঞানে কিছু করলে ক্ষমা ঘেন্না কইরা দিয়েন।

সেই খ্রীষ্টপূর্ব ৮০০০ অব্দে ছোট ছোট গ্রামের কৃষকরা ফসলের হিসাব রাখার জন্য পোড়ামাটির নিদর্শন রাখত, সেই আমলের নিদর্শনগুলোর আকৃতি ছিল সরল জ্যামিতিক, কিন্তু ধারগুলো ছিল সমতল, মুলত ওই সময় থেকেই আমার মত মানুষ যারা লেখালেখিকে মারাত্মক ভয় পায় তাদের অভিশপ্ত জীবন শুরু হল। ওইগুলো কৃষিজাত বস্তুকে বোজাত। এই জন্যই বোধ হয় আমাদের সময় স্কুলে পড়া না পারলে স্যারেরা বলত “হাল চইয়াও তো খাইতে পারবি না”। এরপর খ্রীষ্টপূর্ব ৪৪০০ অব্দে মাটির গোলাকার বস্তু দেখতে পাওয়া যায় যার ভেতর দড়ি ঢুকিয়ে গননার হিসাব রাখা যেত।

আসলে আমি ভয়াবহ নার্ভাস হয়ে গেছি, লেখালেখি সব ভুলে গেছিলাম। আবার কবে যেন কাল্পনিক ভালোবাসার সাথে দেখা হয়ে বাস্তবিক ভালোবাসায় পরে গেছি গোলাগাল ভোলাভালা ভাইটার, আবার লিখতে ইচ্ছা হল আসলে কি লিখব ভেবে পাচ্ছি না, সবে ভোলা জিলা স্কুল এ ক্লাশ ৪ ভর্তি হইছি, সময় ১৯৮০। ক্লাশের বংবাজ পোলা মিঠু কেন যেন আমরে সহ্য হইলনা ( মনে কয় এক পাডা আর এক পাডারে সহ্য হয় না)

সরাসরি আমরে জিগায় আমি কোন পাটি’ করি “আওয়ামীলীগ না বিএনপি?” বুজছিলাম আমার কপালে মাইর টানছে। নির্ধিদ্ধায় উত্তর দিলাম “কোনডা না।” মনে মনে ভাবলাম বাইচা গেছি। কিন্ত ওইডা ছিল “বাংলাদেশের রাজনৈতিক সিন্ড্রোম” হেই বয়সে কেমনে বুজি? “কোনডা করসনা ক্যা?” কইয়াই মিঠু তরাম কইরা আমারে থাপ্পড়। আমি কানতে কানতে বাসায়।

হেই সময় কেডা যেন আমারে কইল “সামহোয়্যার ইন” ব্লগ এর স্লোগান “WE NEVER FORGET, WE NEVER FORGIVE, WE WILL NEVER GIVE UP, WE NEVER SLEEP-----WE ARE SOMWIB (somewhereinblog)

হ ভাই ফরগেত ও করি নাই ফরগিভ করি নাই, হালারে ক্লাশ ৯ এ উইডা কইশা পিডাইছিলাম। ঘটনা কিন্ত হাছা। তাই কইছিলাম কি অহেতুক ঝৈ জামেলার দরকার কি WE NEVER FORGET, WE NEVER FORGIVE, WE WILL NEVER GIVE UP, WE NEVER SLEEP, WE ARE SOMWIB

দ্যাশটারে প্রানের মত ভালোবাসি, যেই এই দ্যাশ নিয়া ঝামেলা করবা, আমরা কিন্তু নিশ্চুপে সব দেইক্কা যাব, কখনো সহ্য করবো নিরুপায় হয়ে। কিন্তু কিছুই ফরগেত হবে না, কিছুই ফরগীভ হবে না। দেশের বিভিন্ন দুঃখ দুর্দশায় এই সামহোয়ার ইন ব্লগ বিভিন্ন সময় অবদান রাখছে, সেই শাহবাগ জমায়েত থেকে, রানা প্লাজা ধ্বসে পড়ায় উদ্ধার কার্যে সহ অনেক কিছুতে, আবার সময়ের মারপ্যাচে এই সামুকেও অনেক কিছু সইতে হয়েছে, কিন্তু অন্যায় করলে এই ব্লগাররা ক্ষমা কিন্তু করবে না।

আসলে একটা লেখা জমা দিতে হবে ম্যাগাজিনের জন্য। লিখতে বসছিলাম, লেখা আর হয়ে উঠল না। উঠবে কিভাবে ওই যে শুরুতে বলছিলাম আমি লিখতে জানি না। লেখা লেখির কম্ম আমারে দিয়া হবে না। কী বোর্ড টাইপ রাইটার দিয়ে যদি লেখক ব্লগার হওয়া যেত তবে ছাগল দিয়ে হালচাষ ও করা যেত। তবে শান্তির ব্যাপার এইটা যে আমার লেখা না থাকলে কিছু আসবে যাবে না। হলনা এবার ও লেখা দেয়া হল না।

খ্রীষ্টপূর্ব ৩০০০ অব্দে চিত্রলিপির যুগ আসে, এই যুগেই প্রথম চিত্রের বদলে বিভিন্ন সরলরেখা দিয়ে তৈরী নানা ধরনের আকৃতি দেখা যায়। এই আকৃতিগুলোই লিপি বা সংখ্যার আদি রূপ। আমার এলেবেলে টাইপের লেখা দেখে কারো মেঝাজ গরম হলে সে আমার না ওই ৫০০০ বছর আগের পূর্ব পুরুষের আবিস্কারের ফল। না এই সব লেখা দেয়া যাবে। লেখা আর হল না। খুব ইচ্ছা ছিল সবার সাথে আমার লেখা যাক, কিন্তু হবার না, সবার সব ইচ্ছা পূরন হয় না। আমারও এটা না হয় না হল।




মন্তব্য ৩২ টি রেটিং +৮/-০

মন্তব্য (৩২) মন্তব্য লিখুন

১| ৩০ শে ডিসেম্বর, ২০১৯ রাত ২:২০

রোকসানা লেইস বলেছেন: ব্ববা বাঁশের কঞ্চি দিয়ে লেখা। আপনার শুরুটাই তো দারুণ ইতিহাস। নার্ভাস হয়েও লেখা এবং চিত্রের ইতিহাস যোগ বিয়োগ দিয়ে ভালো নামিয়েছেন।

৩০ শে ডিসেম্বর, ২০১৯ বিকাল ৪:০৯

শের শায়রী বলেছেন: ধন্যবাদ বোন আসলে কি লিখতে কি লিখছি তখন নিজেই জানিনা। জগা খিচুড়ির এক নিদর্শন আর কি!

কৃতজ্ঞতা জানুন।

২| ৩০ শে ডিসেম্বর, ২০১৯ সকাল ৮:৪৪

ইসিয়াক বলেছেন: পোষ্টটিতে ভালো লাগা রেখে গেলাম প্রিয় বড় ভাইয়া।
শুভকামনা জানবেন।

৩০ শে ডিসেম্বর, ২০১৯ বিকাল ৪:১২

শের শায়রী বলেছেন: নেক অনেক কৃতজ্ঞতা ভাইডি।

৩| ৩০ শে ডিসেম্বর, ২০১৯ সকাল ৯:১৯

রাজীব নুর বলেছেন: আপনি একজন শক্তিমান ব্লগার।

৩০ শে ডিসেম্বর, ২০১৯ বিকাল ৪:৩৯

শের শায়রী বলেছেন: রাজীব ভাই, শক্তিমান তো দূরে চিন্তা নিজেকে ব্লগারই ভাবতে পারিনা। আসলে ব্লগাররা এত এত সুন্দর পোষ্ট দেয় যে, তাদের তুলনায় নিজেকে এক কাতারে চিন্তা করার দুঃসাহস ও দেখি না।

তবে সত্যি বলতে কি আপনার মন্তব্য অত্যন্ত প্রেরনাদায়ক। গভীর কৃতজ্ঞতা জানুন।

৪| ৩০ শে ডিসেম্বর, ২০১৯ সকাল ১১:৪৫

আকতার আর হোসাইন বলেছেন: রাতেই পড়েছিলাম লেখাটি। মন্তব্য করা হয়নি ঘুম, এবং একটু ডিস্টার্ব দেয়ার জন্য।

লেখাটি ভালো লাগলো অনেক।

৩০ শে ডিসেম্বর, ২০১৯ বিকাল ৪:৪০

শের শায়রী বলেছেন: অনেক অনেক কৃতজ্ঞতা ভ্রাতা।

৫| ৩০ শে ডিসেম্বর, ২০১৯ দুপুর ১:৪৪

সাইয়িদ রফিকুল হক বলেছেন: আসলেই এলেবেলে হয়েছে। :)
ভালো লেগেছে। ;)

৩০ শে ডিসেম্বর, ২০১৯ বিকাল ৪:৪৪

শের শায়রী বলেছেন: ভালো লেগেছে এই পরম পাওয়া। :) অনেক অনেক কৃতজ্ঞতা ভাই।

৬| ৩০ শে ডিসেম্বর, ২০১৯ দুপুর ২:২৪

নীল আকাশ বলেছেন: ১ম মন্তব্যকারীর ব্লগ বাড়িতে যেয়ে দেখি বড় করে লেখা আছে "এই ব্লগটি স্থগিত অথবা বাতিল করা হয়েছে"!
শুরুতেই কুফা কাকে বলে এবার বুঝলাম। আজকাল কাকুও দেখি সেইরাম ক্ষেপে আছে আপনার উ পর ঘটনা কি?
লেখা পড়ে কিন্তু বেশ মজা পেয়েছি। লিখতে পারবো না বলতে বলতে কিন্তু মন্দ লিখেনি নি!!
অনেকবার নিজেকে নিয়ে লেখার ইচ্ছে হয়েছে তবে আপনার মতো এত বড় দুঃসাহস হয় নি।
শুভ কামনা রইল।

৩০ শে ডিসেম্বর, ২০১৯ বিকাল ৪:৫৪

শের শায়রী বলেছেন: আর বইলেন না ভাই, কালকে ঘুমের আগে মন্তব্যের উত্তরের জন্য বসছিলাম হেইল শয়তান পোষ্টে, হঠাৎ করে দেখি জনাব মিরপুর এগারো নাম্বার এসেই আমাকে অভিযুক্ত করছে আমি খ্রিষ্টান, পেইড এজেন্ট ব্লগে আইসা খ্রিষ্টান ধর্ম প্রচারে লাগছি আরো ম্যালা কিছু আমার তো আক্কেল গুড়ুম। গেলাম উনার ব্লগ বাড়ীতে দেখি



মানে উনার ব্লগের বয়স এক দিন। মানে এই সব অসভ্যতামি করার জন্য ব্লগ খুলছে। এর পর এই "এলেবেলে" পোষ্ট দিয়ে ঘুমিয়ে পড়ছি, সকালে উঠে দেখি এই অবস্থা। আমি জানিনা জনাব চাঁদগাজী সাহেব কেন পোষ্ট বর্হিভুত মন্তব্য দিয়ে যাচ্ছেন? আমার অন্যান্য পোষ্টেও মডু উনার কিছু মন্তব্য মুছে দিয়েছে, আমার কোন ধারনাই নাই কনে উনি এগুলো করছেন? হয়ত এখন কার ব্লগ লিখতে গেলে এগুলো করতে হয়। কিন্তু আমরা তো প্রাচীনপন্থী এসবে অভ্যস্থ না। এ রকম করতে পারব না সেক্ষেত্রে লিখব না।

যাই হোক লিখে ফেলুন না, আপনার টা আমার থেকে অনেক ভালো হবে বলেই আমার বিশ্বাস :)

পাঠে শুকরিয়া।।

৭| ৩০ শে ডিসেম্বর, ২০১৯ বিকাল ৩:৫২

পদ্মপুকুর বলেছেন: ঘটনা কি, চাঁদগাজী স্যারের মন্তব্য মুছে ফেলা হয়েছে...

৩০ শে ডিসেম্বর, ২০১৯ বিকাল ৪:৫৫

শের শায়রী বলেছেন: জ্বি তাই তো দেখছি স্যারের মন্তব্য মুছে ফেলা হয়েছে।

৮| ৩০ শে ডিসেম্বর, ২০১৯ বিকাল ৪:০০

এমজেডএফ বলেছেন: পাঁচমিশালি ভিন্ন স্টাইলের লেখা চমৎকার হয়েছে। চালিয়ে যান, আমরা সাথে আছি।
মন্তব্যের ক্রমিক নম্বর -৩ দিয়ে শুরু :|, প্রথম তিনটি মন্তব্য মনে হয় আপনি পোস্ট দেওয়ার আগেই করেছিল! :)

ব্লগ ব্যবহারের শর্তাবলী ভঙ্গ করে যারা ইচ্ছাকৃতভাবে আপনাকে বিরক্ত করছে এরা কিন্তু অনেক ক্ষেত্রেই সফল। এদের বারবার অনৈতিক আক্রমণাত্মক মন্তব্যে অনেক ব্লগার ব্লগ ত্যাগ করেছেন। কারণ ঘরের খেয়ে বনের মোষ তাড়াতে এসেও যদি দুষ্ট লোকের খপ্পরে পড়তে হয় তখন সবারই মনটা খারাপ হয়। এসব উপদ্রব থেকে দূরে থাকতে চাইলে আপনার ব্লগে ওদের মন্তব্য ব্লক করে দিন।

৩০ শে ডিসেম্বর, ২০১৯ বিকাল ৫:১৯

শের শায়রী বলেছেন: সালাম ভাই।

আমি ছয় বছর ব্লগের বাইরে ছিলাম। গত দেড় মাসের মত আবার ব্লগে এসেছি। ছয় বছর আগে যখন ব্লগ লিখতাম তখনো অনেক ক্যাচাল দেখছি, কিন্তু কোনটা শিষ্টতা বর্হিভুত ছিল না, আর আমার মত যারা সাধারন ব্লগার (যদিও নিজেকে ব্লগার ভাবতে কুন্ঠিত) এসব থেকে অনেক দূরে মুক্ত থাকতাম, দল মত নির্বিশেষে সবাই আমাদের ব্লগে মন্তব্য দিত আপনি যদি আমার সে সময়ের পোষ্ট গুলো দেখেন।

এই দেড় মাসে দেখলাম ব্লগের অনেক শিষ্ঠতা, সভ্যতা দূরীভুত পোষ্ট বর্হিভুত মন্তব্য থেকে ব্যাক্তিগত আক্রমন সবই অবলীলায় চলে। কেন? আমার লেখা দিয়ে আমি কাকে হার্ট করছি যে এভাবে আক্রমনের শিকার হব? এটাই কি এখন ব্লগীয় কালচার? ভাগ্যিস ইমন জুবায়ের ভাই মারা গেছে, না হলে উনাকেও হয়ত এসব সহ্য করতে হত।

মাল্টি খুলে কেউ একজন কালকে "মিরপুর এগার নাম্বার" যেভাবে আমাকে আমার ব্যাক্তিগত ধর্ম বিশ্বাসে আঘাত করছে আমি ভাবতেও পারিনা, সম্পূর্ন বিনা কারনে। আমি নাকি খ্রিষ্টান, পেইড এজেন্ট, দেখে নেবে হ্যান ত্যান এই সব।

এভাবে চলতে থাকলে লেখব না, এটুকু জানি কারন এদের সাথে ঝামেলায় যাবার প্রবৃত্তি আমার নাই। ধর্ম, রাজনীতি এগুলো সজ্ঞানে এড়িয়ে চলি। মনটাই খারাপ হয়ে গেছে। দেখি কয়দিন চালানো যায়। সহ্যের অতীত হলে চলে যাব আবারো।

সমর্থন দেবার জন্য অনেক অনেক কৃতজ্ঞতা ভাই।

৯| ৩০ শে ডিসেম্বর, ২০১৯ বিকাল ৪:১৪

নীল আকাশ বলেছেন: পদ্ম পুকুর বলেছেন: ঘটনা কি, চাঁদগাজী স্যারের মন্তব্য মুছে ফেলা হয়েছে...
উনি এত উচ্চমার্গীয় মন্তব্য করেছেন যে ব্লগের কেউ সেটা বুঝতে পারেন নি।

এমজেডএফ বলেছেন: এদের বারবার অনৈতিক আক্রমণাত্মক মন্তব্যে অনেক ব্লগার ব্লগ ত্যাগ করেছেন। কারণ ঘরের খেয়ে বনের মোষ তাড়াতে এসেও যদি দুষ্ট লোকের খপ্পরে পড়তে হয় তখন সবারই মনটা খারাপ হয়। এসব উপদ্রব থেকে দূরে থাকতে চাইলে আপনার ব্লগে ওদের মন্তব্য ব্লক করে দিন।

আমার জানা মতে এইরকম কয়েক জন আছেন যারা এখন আর এই ব্লগে নেই। ওদের নয়, একজনই যথেষ্ঠ!

৩০ শে ডিসেম্বর, ২০১৯ বিকাল ৫:২০

শের শায়রী বলেছেন: নীল আকাশ ভাই এখন কি এটাই ব্লগীয় কালচার নাকি? সেক্ষেত্রে আমিও চলে যাব। কারন এই সব এক দম পছন্দ না রুচির সাথে যায় না।

কৃতজ্ঞতা জানুন।

১০| ৩০ শে ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:১০

মনিরা সুলতানা বলেছেন: বাহ ! সত্যি ই আপনার শুরুটাই দারুণ ।

৩০ শে ডিসেম্বর, ২০১৯ রাত ১১:২৮

শের শায়রী বলেছেন: আসলে প্রাচীন মানুষ, বুড়ো হয়ে গেছি আপু :D আর আমার মত যাদের শুরুটা গ্রামে তাদের অনেকেরই হয়ত এই টাইপে অভিজ্ঞতা আছে।

পাঠে কৃতজ্ঞতা বোন।

১১| ৩০ শে ডিসেম্বর, ২০১৯ রাত ৮:১৪

নীল আকাশ বলেছেন: ভাই চলে গেলেন তো হেরে গেলেন। এইসব ইচ্ছাকৃত ভাবে করা হচ্ছে।
মাল্টিনিকের খেলা তো আপ্নি আগেও দেখেছেন।
আমার নতুন পোস্টে দেখে আসুন, উল্টা পাল্টা লিখে আমাকেও খেপাচ্ছে!

আপনার কাছে আমার সহব্লগার হিসেবে একান্ত অনুরোধ, ক্রোধ না সামলাতে পারলে একে ব্লক করে দিন। কিছুদিন শান্তিতে থাকুন। ব্লগের পরিবেশ এই একজনই নষ্ট করছে।

আপনাকে এই ব্লগের ব্লগার খুবই পছন্দ করেন। তাদের কথা চিন্তা করবেন।
ধন্যবাদ।

৩০ শে ডিসেম্বর, ২০১৯ রাত ১১:৪৮

শের শায়রী বলেছেন: নীল আকাশ ভাই, প্রথমেই অশেষ কৃতজ্ঞতা আমার মত সাধারন একজন মানুষের প্রতি আপনি সহ আরো অনেকে যে ভালোবাসা দেখিয়েছেন তার জন্য। আসলে কিছু কিছু ঋন শোধ করা যায় না, তা কৃতজ্ঞতা প্রকাশ করেও। আর করতেও চাইনা। কিছু ব্যাপারে ঋনী থাকতে ভালো লাগে, এটাও তেমন একটা ব্যাপার।

আর ক্রোধের ব্যাপারটা আসলে সেভাবে আসে নাই আমার, একটা বিষাদময় অনুভুতি আমাকে গ্রাস করছিলো কালকে এক মাল্টি নিকের কমেন্ট দেখে। একজন মুসলমান হিসাবে আমি আল্লাহ রব্বুল আলামিনের কাছে কৃতজ্ঞ একই সাথে ক্ষমাপ্রার্থী যে সঠিকভাবে পাচ ওয়াক্ত নামায ও সব সময় পড়া হয়ে ওঠে না। একই সাথে আমি সব ধর্ম মতাবলাম্বী বা কেউ যদি অবিশ্বাসী (চলতি ভাবে যাকে আমরা নাস্তিক বলি) তাদের মতামাতের ওপর শ্রদ্ধাশীল এটা আমার সামান্য ধর্ম জ্ঞান শিখিয়েছে। ব্লগে আমি এই সব এড়িয়ে যাই খুব সচেতন ভাবে কারন এই ব্যাপারটা খুব সেনসিটিভ। অথচ মাঝে মাঝে চোখে পড়ে সম্পূর্ন অনাহুত ভাবে কেউ কেউ এই ব্যাপারটা টেনে এনে আঘাত দেবার চেষ্টা করে, কই আমি তো কারো বিশ্বাসে সামান্যতম আঘাত করিনা, তবে কেন আমাকে এই আঘাত। বিষাদে ছেয়ে যায় মনটা।

আমি প্রতিটা সহ ব্লগার কে (আবারো বলি ব্লগার বলতে যে বিশাল ব্যাপ্তি বোঝায় সে অর্থে) সর্বোচ্চ সন্মান শ্রদ্ধা দেবার চেষ্টা করি, সেখানে আমি কি আশা করতে পারিনা আমাকে সন্মান না দিন অন্ততঃ যেচে অপমান যেন না করা হয়। ব্লগে যে যার মত লিখবে, সেটা তার ব্যাক্তি স্বাধীনতা, শুধু যেন অন্য মতামতকে আঘাত না দেয়া হয়। কালকে যখন দেখলাম কেউ একজন মাল্টি খুলে আমাকে আমার ধর্ম বিশ্বাস নিয়ে যা তা বলছে বেদনায় হতাবাক হয়ে ছিলাম।

আমি জানি দু একজন আমাকে অপছন্দ করলেও বেশির ভাগই সম্ভবতঃ আমাকে পছন্দ করে। যদিও আমার বোধের অগম্য সেই দু একজনই বা কেন আমাকে অপছন্দ করবে। না ভাই আমি কোথাও যাচ্ছি না, আপনাদের পাশে আমাকে দাড়ানোর সুযোগ দেয়ায় আমি গর্বিত। কিন্তু এখানে আমাকি কারো সাথে ঝগড়া বা অপমানিত হতে আসিনি, নিজের ব্যাক্তিত্বের ওপর যতক্ষন আঘাত না সে এবং সেটা সহ্যের সীমা অতিক্রম না হলে আমি যাব না এটা আমি কথা দিচ্ছি। কারন এই সব লেখা লেখি বা মন্তব্যে পোষ্ট সম্পর্কিত বিভিন্ন আলোচনা আমি উপভোগ করি।

মাল্টি নিকের উৎপাত বা এনিয়ে ঝগড়া ঝাটি অতীতেও দেখছি, কিন্তু বিনা কারনে কাউকে উত্যক্ত করা এটা সম্পূর্ন নতুন এক অভিজ্ঞতা।

আবারো অশেষ কৃতজ্ঞতা।

১২| ৩০ শে ডিসেম্বর, ২০১৯ রাত ৮:২৭

ভুয়া মফিজ বলেছেন: আপনার এই লেখাটা এলেবেলে টাইপেরই হয়েছে, তবে পড়ে ভালো লাগলো। আমার মনে হয়, উরুক বা এরেক থেকেই সম্ভবতঃ
বর্তমানের ইরাক নামটা এসেছে, কি বলেন!!

আপনি চলে যান......অনেকে হয়তো এটাই চাইছেন, তবে আপনি চলে যাওয়ার কথা ভাবছেন কেন সেটাই বুঝলাম না। কেউ চাইবে, আক্রমনাত্মক মন্তব্য করবে, আর আপনি চলে যাবেন....এটাতো প্রকারান্তরে একটা অনৈতিকতাকে সমর্থন করা। বেশী খারাপ লাগলে আপনি বরন্চ ব্লগার এমজেডএফ এর মন্তব্য ভেবে দেখতে পারেন। তবে, আমি বলবো, এসবকে একেবারেই গুরুত্ব দিবেন না। ব্লগটা আমাদের সবার ভালোবাসার, মিথস্ক্রিয়ার একটা জায়গা। এটা ছেড়ে চলে যাওয়ার কোন মানে হয় না। :)

৩১ শে ডিসেম্বর, ২০১৯ রাত ১২:১৪

শের শায়রী বলেছেন: ভুয়া ভাই সালাম।

একদম ঠিক এরেক নাম দিয়েই ওয়ারকা<ইরকা<ইরাক শব্দটা আসছে।

(length), one of the cities of Nimrod's kingdom in the land of Shinar, (Genesis 10:10) doubtless the same as Orchoe, 82 miles south and 43 east of Babylon, the modern designations of the site --Warka, Irka and Irak --bearing a considerable affinity to the original name.

ব্লগ ছেড়ে আমি যেতে চাই না, প্রায় ছয় বছর দূরে ছিলাম, ছয় বছরে প্রায়ই মনে পড়ত এই ভালোবাসার প্লাটফর্ম। আবার লিখতে পেরে মনে হল অনেকটা হাফ ছেড়ে বাচছি, কিন্তু কেন কেউ চাইবে আমি চলে যাই? আমার অন্যায়টা কোথায়? আমি কি কাউকে আমার লেখনির মাধ্যমে কাউকে আঘাত দিয়েছি? যদি দিয়েই থাকি সেটা পরিস্কারভাবে বললেই চলে, কালকে আমার আগের পোষ্ট “হেইল শয়তান” পোষ্টে দেখলাম কোন এক মাল্টি নিক যেটা এক দিন আগে খুলে ছিলো মনে হয় আমাকে ব্যাক্তি আক্রমন করার জন্য, আমি নাকি খ্রিষ্টান, তাদের পেইড এজেন্ট, আমাকে দেখে নেবে এই সব হাবিজাবি। খুব খারাপ লাগছিলো।

এটাতো ভাই ব্লগ, যে যার মত লেখবে সেখানে কেন আর একজন কে যা তা বলবে পোষ্ট বর্হিভুত ভাবে? এখানে সবাই শিক্ষিত একটা মিনিমাম রুচি বোধ নিয়ে আসছে, সেখানে রুচির নিম্নতার একদম নীচে নেমে নোংরামির চুড়ান্ত পর্যায়ে ভাষাগত আক্রমন হবে? তবে ব্লগ আর নীচতার মাঝে পার্থক্য কোথায়? না ভাই আমি কোথাও যাব না, যতদিন না ধৈর্য্যর সীমা অতিক্রম করে। হয়ত দু একজন এরকম করে কিন্তু তাদের মধ্য কেন থাকবে ব্লগের সর্বজন শ্রদ্ধেয় কেউ। যাকে আমরা অনুসরন করব, সেই যদি এমন উদাহরন তৈরী করে তবে খুবই দুঃখজনক। সেক্ষেত্রেতো আমি নৈতিকভাবেই নিজের সন্মানের কথা ভাবব, ভাবব কাদের সাথে আছি? আমার নিজের সন্মন্ধ্যে অতি সাধারন ধারনা, কিন্তু ব্যাক্তিত্বের মান অপমান একটা নির্দিষ্ট সীমা পর্যন্ত সহ্য করতে রাজি।

সব শেষে আমি কোথাও যাব না যাবার ইচ্ছেও নেই যদি না একান্ত বাধ্য করা হয়, এই জায়গাটা আমার অতীব ভালো লাগার। ছয় বছর আগে যখন ব্লগিং করছি অনেক কাইজ্জা ক্যাচাল দেখছি কিন্তু সেটা আমার মত সাধারনের ওপর ছিল না।

অনেক অনেক কৃতজ্ঞতা। আছি আপনাদের সাথে ইনশাল্লাহ।। :)

১৩| ৩০ শে ডিসেম্বর, ২০১৯ রাত ৯:৩৩

সোহানী বলেছেন: আপনার লিখা পড়ে হাসলাম কাঁদলাম আনন্দ পেলাম। তারপর মন্তব্যের ঘরে এসে মন্তব্য আর প্রতিমন্তব্য দেখে মনটা খারাপ হয়ে গেল।

যাহোক, ভুয়া মফিজ ভাই চমৎকার ভাবে সারমর্ম বলেছেন। ভাইরে যুগ পার করছি সামুতে। এসবরে পাত্তা দেই না দুই পয়সার। কে কি কইলো আর তা ধইরা কাঁদতে বসলেতো আসল পাঠা হইতে দেরী হইবে না B:-/

এ সব কিছু রে ঝাড়ুঁ পিডা কইরা নিজের কামে কাজে মন দেন ভাইজান। আপনের লিখা আপনে লিখেন, কারো ভালো লাগলে পড়বো না লাগলে পড়বো না। আপনার চমৎকার সব লিখা মিস করতে চাই না।

৩১ শে ডিসেম্বর, ২০১৯ রাত ২:২২

শের শায়রী বলেছেন: রাইট বোন আপনি অনেক দিন সামুতে অনেক কিছুর সাক্ষী। অতীতে যাই হোক আমরা সাধারন ব্লগাররা এসবের বাইরে ছিলাম, কেউ কখনো সেধে অপমান করে নি। কিন্তু এখন দেখি পোষ্ট দিলেই এসে কিছু মানুষ (সংখ্যায় অত্যাল্প) অপমান জনক মন্তব্য করে।

যাই হোক আমি কোথাও যাব না, ইনশাল্লাহ আপনাদের মাঝেই থাকব, কিন্তু এই সব মন্তব্য যদি হার্মফুল হয়ে দাড়ায়, সেক্ষেত্রে নিজেকে সরিয়ে নেয়া ছাড়া কোন গত্যান্তর নেই, দেখলাম কেউ কেউ মন্তব্য দিয়ে অনেকেই নাকি এই সব কারনে এখন আর লেখে না। এখানে একটা মিনিমাম শিষ্টতা আশা আমি করতেই পারি, কিন্তু সেটা যদি সহ্যর বাইরে যায় আমাদের মত নিরীহ জনের সরে যাওয়া ছাড়া কি গত্যান্তর। তবে এত সহজে যে যাব না এটুকু জানি বোন।

অনেক অনেক কৃতজ্ঞতা এই বিষাদময় সময়ে সমর্থন দেয়ায়।। :)

১৪| ৩০ শে ডিসেম্বর, ২০১৯ রাত ১০:২৩

আহমেদ জী এস বলেছেন: শের শায়রী,




এক্কেরেই "এলেবেলে" কিন্তু হাচা কতা হৈলো, ল্যাহাডা হেইরহম "তেলতেলে (ত্যালতেইল্ল্যা)"। ত্যালে পিছলাইয়া পিছলাইইয়া
এ্যাক পেরসঙ্গ দিয়া আরএ্যাক পেরসঙ্গে গ্যাছেন। বড়ই মুন্সিদাড়ী কাম।
ছোডকালে মুইও ঐরহমের কতো কতা হুনছি ছারেগো মুহে। গরুর রচনা ল্যাহার পরে ছারে কৈছে- তুই বড় হৈয়া গরুর ডাকতার হবি। হেই মুই বড় হৈয়া ডাক্তার হৈছি মাইনষের। :(( তয় বাংলাদ্যাশের মাইনষেরা কিন্তু আসলে গরুর লাহানই। মাতায় গোবর ভরা। নাইলে মোগো মাতায় কাডাল ভাইঙ্গা খাইতে পারে যারা খাওয়ার ? হেগোও কিন্তু "নো ফরগিভ", "নো ফরগেট"।

খুব বেশী ভালো হয়েছে লেখাটি। কিন্তু এতো ভালো, ভালো না..... :||
( এ প্রসঙ্গে একটি গল্প আছে, হয়তো জানেন।)

৩১ শে ডিসেম্বর, ২০১৯ রাত ১১:১২

শের শায়রী বলেছেন: ;) :) ম্যাভাই কি মোগো দ্যাশের মানু? কতায় তো হেইডাই মোনে অয়, ল্যাকতে বইয়া ডরের থ্যালায় কোন জায়গা দিয়া কোন জায়গায় গ্যাছি কিচ্ছু বুজি নাই। মোগো মাতায় কাডাল খাইতাছে কারন মোরা কিচ্চু কইতে পারি না, গোবর থাকলেও সার বানান যাইত, হেইডাও মোনে কয় মোগো নাই।

আসলেই কি ম্যাভাই ল্যাকাডা ভালো অইছে! অইলে আমনেরে অনেক অনেক ধইন্নোবাদ। গপ্পতো ম্যালা জানি আমনে কোনডার কতা কইতে আছেন বুজতে পারছি না :D

১৫| ৩০ শে ডিসেম্বর, ২০১৯ রাত ১০:৪৩

মিরোরডডল বলেছেন: ক্লাস নাইনে উঠে পিটানোর অংশটা মজা লেগেছে

৩১ শে ডিসেম্বর, ২০১৯ রাত ১১:১৪

শের শায়রী বলেছেন: আসলে সৎ সঙ্গে স্বর্গবাস অসৎ সঙ্গে সর্বনাশ, বয়সের দোষ আর কি B-)

পাঠে কৃতজ্ঞতা বোন।

১৬| ৩১ শে ডিসেম্বর, ২০১৯ ভোর ৪:৩৬

সোনালী ডানার চিল বলেছেন: বৈঠকি মেজাজের লেখা। তারিয়ে তারিয়ে উপভোগ করার মতো-
তবে লেখাটি আর একটু বড় হলে মনে হয় পূর্ণ হতো;

আপনার লেখার বরাবর আমি ভক্ত। এই এলেবেলে লেখাটিও মুগ্ধ করেছে!

শুভকামনা ভাই-

৩১ শে ডিসেম্বর, ২০১৯ রাত ১১:১৮

শের শায়রী বলেছেন: প্রথমেই আন্তরিক কৃতজ্ঞতা সোনালী ডানার চিল ভাই এত চমৎকার একটা মন্তব্য দেবার জন্য। একটু লজ্জাও পেলাম, আমার মত সাধারন মানুষের ভক্ত! আপনাদের মত গুনী ব্লগারদের সে আমলে দেখেই তো আমি সাহস পেতাম। ইচ্ছা ছিল আরো কিছু স্মৃতি দেব। কিন্তু সময়ের অভাবে সেভাবে ওই সময় (মানে যখন লেখাটা পাঠাই) লেখাটা হয়ে ওঠে নি।

শুভ নববর্ষ ভাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.