নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অমরত্বের লোভ কখনো আমাকে পায়না। মানব জীবনের নশ্বরতা নিয়েই আমার সুখ। লিখি নিজের জানার আনন্দে, তাতে কেউ যদি পড়ে সেটা অনেক বড় পাওয়া। কৃতজ্ঞতা জানানো ছাড়া আর কিছুই নেই।

শের শায়রী

হৃদয়ের কাছে বুদ্ধির বাস ভাল কথা। কিন্তু মাঝে মঝে হৃদয়ের ওপর থেকে বুদ্ধির শাসন তুলে দিতে হয়, হৃদয়কে স্বাধীন করে দিতে হয়, মুক্ত করে দিতে হয়। স্বাধীন মুক্ত হৃদয়ের ধর্মকে সব সময় বুদ্ধি দিয়ে বিচার করতে নেই।।

শের শায়রী › বিস্তারিত পোস্টঃ

করোনা সচেতনতার পাশাপাশি আমাদের দরকার

০৯ ই মার্চ, ২০২০ বিকাল ৫:২০



অর্থনৈতিক পরাশক্তি হিসাবে চীন প্রায় অপ্রতিরোধ্য হয়ে উঠছিলো। আপাততঃ এক করোনায় তা আবার টালমাটাল অবস্থায় চলে এসেছে। এই ধাক্কা সামলে উঠতে চীনের খবর আছে। স্বল্প আয়ের দেশ সমূহ সুই থেকে প্লেন কিনতে চীনের দিকে যাচ্ছিল যা পশ্চিমা অর্থনীতির জন্য এক মারাত্মক হুমকি হিসাবেই দেখা দিয়েছিল বিগত এক দেড় দশক। আর কিছু দিন করোনার এই উৎপাত থাকলে চীনের বিশাল জন গোষ্ঠী এক মারাত্মক অর্থনৈতিক ধাক্কা খাবে। আর অবস্থা দৃষ্টিতে মনে হচ্ছে তাই হতে যাচ্ছে। এতে লাভবান হবে পশ্চিমা বিশ্ব।

আমাদের মত পৃথিবীর অন্যতম দরিদ্র ঘনবসতিপূর্ন দেশের জন্য করোনা আশির্বাদ না অভিশাপ তা বুজতে আরো কিছু সময় লাগবে। তবে আপাতত যে মারাত্মক অভিশাপ তাতে কোন সন্দেহ নাই। বাজার থেকে সাধারন সার্জিক্যাল মাস্ক উধাও। যে মাস্ক দুই দিন আগেও ১৫/২০ টাকা ছিল তার প্রায় দেখা নেই। (দেখুন মাস্ক নিয়ে পেঁয়াজের মতো ব্যবসা হচ্ছে কি না, তদারকির আদেশ হাইকোর্টের ) তিন দিন আগে এব্যাপারে আশংকা করে পোষ্ট দিয়েছিলাম (দেখুন করোনা, ব্ল্যাক ডেথ, নাসিরুদ্দীন হোজ্জা আমরা সাধারন বাংলাদেশী )। অতিশিঘ্রী বিশ্বের কোন দেশ ঘোষনা দেবে তারা করোনা প্রটেকটেড মাস্ক আবিস্কার করছে (ভ্যাক্সিন না কিন্তু)। বিশ্ব জুড়ে সেই মাস্কের রমরমা বিজনেস হবে আর আমাদের দেশের অতি অল্প কিছু মানুষ সেই মাস্ক ইম্পোর্ট করে লালে লাল হয়ে যাবে।

একটা ব্যাপার ঠিক বুজে আসল না কাতার, কুয়েত সহ কয়েকটি দেশ বাংলাদেশীদের সে সব দেশে যাওয়া নিষিদ্ধ ঘোষনা করছে। অথচ পত্রিকায় দেখলাম কাতারেই ১৫ জনের ওপর করোনা আক্রান্ত সেখানে বাংলাদেশে মাত্র ৩ জন। সেক্ষেত্রে কে কাকে নিষেদ্ধাজ্ঞা দেবে? বাংলাদেশ কাতার কে না কাতার বাংলাদেশকে? নাকি কাতার কুয়েত বিশ্বাস করছে না যে আমাদের মাত্র তিন জন রোগী সনাক্ত হয়েছে? গবীবের বউ আসলে সবারই ভাবী। হাজার হাজার মানুষ তাদের কাজ হারাচ্ছে ওই সব দেশে।

করোনা নিয়ে আমি অত চিন্তিত না, কারন এটা এমন একটা ব্যাপার আমার চিন্তা, অচিন্তা, দুশ্চিন্তায় খুব বেশি কিছু যায় আসে না। এনিয়ে চিন্তিত হবার মত অনেক বড় বড় মানুষ আছে। আমি যেটা করতে পারি তা হল টিভি পত্রিকার ঘোষনা অনুযায়ী সর্বোচ্চ সতর্কতায় থাকতে পারি। সেই সতর্কতারও একটা নির্দিষ্ট লিমিট আছে আমাদের মত মানুষদের জন্য। চাইলেই পাবলিক ট্রান্সপোর্ট বা ফার্মগেট, গুলিস্তানের মত পাবলিক প্লেস এড়িয়ে যাবার মত সামার্থ্য আমার নেই। সেক্ষেত্রে ওই সব জায়গায় কারো একজনের যদি করোনা থাকে তবে ঘরে এসে সাবান দিয়ে হাত ধুলে কি হবে?

ডেঙ্গুর সময়ই যে তেলেসমতি দেখছি, চোখে দেখা মশা মারতে মশার ওষুধ নিয়ে যে কাহিনীগুলো নিত্য পেপার পত্রিকায় আসত তার তুলনায় আমরা ভুলে যাচ্ছি ভাইরাস চোখে দেখা যায় না বাতাস বাহিত রোগ। প্যানিক দেখলাম ছড়িয়ে পড়ছে, শেয়ার মার্কেটের অবস্থা করুন। স্যানিটারি জিনিসপত্রের দাম কি আমাদের ক্রয় ক্ষমতার মাঝে থাকবে দুই এক দিন পর? না থাকলে এর সাথে দায়িত্বশীলরা কি তাদের দায়িত্ব পালন করে সরবরাহ নিশ্চিত করতে পারবে?



করোনার থেকে আমি ভয় পাচ্ছি নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের দাম কোন সময় উর্ধ্বগতি শুরু হয়? এদেশে বিনা কারনেই চাল, ডাল, পেয়াজ, লবনের দাম বাড়ে সেখানে যখন দাম বাড়ার যথাযথ কারন থাকবে তখন কি সুবিধাভোগীরা সে সুযোগ কাজে লাগাবে না? ডেঙ্গু টেষ্টে শুরুতে বিভিন্ন হসপিটাল, ক্লিনিক গুলো গলা কাটা শুরু করছিলো পরে বিচার বিভাগের হস্তক্ষেপে কিছুটা প্রশমিত হয়। করোনায় শুধু দেখছি প্রিকশন নিয়ে নিজেকে সাবধান রাখতে। সেটা না হয় রাখলাম যে যার দায়িত্বে, কিন্তু জিনিসপত্রের দাম সহ সাধারন মাস্কের দাম যেন না বাড়ে সে প্রিকশান কে নেবে? আশা রাখি সরকারের দায়িত্বশীলরা এব্যাপারে অন্তত নিজের গরজে হলেও যেন চোখ কান খোলা রাখে, কারন নগরে আগুন লাগলে যেমন মসজিদ মন্দির কিছুই রক্ষা পায় না, তেমনি ভাইরাসও কিন্তু ধনী, গরীব, সরকারী আমলা, বেসরকারী পাজেরোর মালিক অথবা রিকশাওয়ালা চেনে না।

ভালো থাকুন এই কামনায়। প্যানিক হবার কিছুই নাই সাবধানতা অবলম্বন করুন, কিন্তু বাজারদরটা যেন লাফ দিয়ে লাফ দিয়ে না বাড়ে সেক্ষেত্রে করোনায় না মরলেও কিন্তু না খেয়ে মরতে হবে অনেককেই তবে তারা সাধারন বা নিম্ন শ্রেনী হিসাবে পরিচিত ব্যাবসায়ী বা উচ্চবিত্ত বা আমলা না। করোনা সচেতনতার পাশাপাশি আমাদের দরকার জীবন ধারনের প্রয়োজনীয় জিনিসপত্রের দাম যেন কোন অবস্থাতেই না বাড়ে সেদিকে যথাযথ কর্তৃপক্ষের খেয়াল রাখা। যদি বাড়ে সে ক্ষেত্রে আমাদের মত তথাকথিত মধ্যবিত্তের ওপর মড়ার ওপর খাড়ার ঘা নিশ্চিত।

মন্তব্য ৫২ টি রেটিং +৮/-০

মন্তব্য (৫২) মন্তব্য লিখুন

১| ০৯ ই মার্চ, ২০২০ বিকাল ৫:৩০

সাগর শরীফ বলেছেন: আপনি দৈনন্দিন বাজারদরের কথা বলছেন? ওটা তো প্রতিদিনের ভোগান্তি! তার উপর করোনা প্রকোপে ১দিনে মাস্কের দাম যা বেড়েছে, সে হিসাবে করোনা কতটুকু আক্রমণ করবে জানি না তবে তার উদ্বেগে আমাদের ব্যবসায়ীরা একটা মোটামুটি মানের দুর্ভিক্ষ না ফেলে দেন!

০৯ ই মার্চ, ২০২০ বিকাল ৫:৪৪

শের শায়রী বলেছেন: এই ভয়টাই আমাকে কুড়ে কুড়ে খাচ্ছে ভাই।

২| ০৯ ই মার্চ, ২০২০ বিকাল ৫:৩০

বিদ্রোহী ভৃগু বলেছেন: সহিহ ভাবনা ।
যে ভাবনার মূল্য দেবার কেউ নেই বরং সুবিধাভোগী হতে সবাই উৎসাহী!

ভাইরাস চেতনা চিনেনা এই যা ভরসা ;)
কাউকে ছাড়বে না। গুম আতংক্ও তার নেই। তাই সাধু সাবধান!

সব জায়গায় রাজনীতি চলে না। আত্মার এবং বিবেকের দায়ে এই সব মৌলিক বিষয়ে দায়িত্বপ্রাপ্তরা সাবধান হবে কি?
তাদের দায়িত্ব পালনে?
পেয়াজের উত্থিত মূল্য আজো স্বাভাবিক নামানো গেল না! কম্পিউটার বাজারে দেখলাম করোনা দোহাইতে দাম লাফিয়ে বাড়ছে!
বাকীরা সুবিধা নেবার আগেই আশাকরি সবাই ঈমানের সাথে যার যার দায়িত্ব পালন করবেন।
আল্লাহ আমাদের সুরক্ষা দিন। এই বালা থেকে হেফাজত করুন।

০৯ ই মার্চ, ২০২০ বিকাল ৫:৪৬

শের শায়রী বলেছেন: ৩০ টাকার পেয়াজ ২৩০ টাকা থেকে নেমে ১০০/১২৫ টাকায় নেমেছে এটাই আত্মতৃপ্তির ঢেকুর দায়িত্বশীলদের, কিন্তু আমাদের তো ত্রাহি মধুসুদন অবস্থা ম্য'ভাই।

৩| ০৯ ই মার্চ, ২০২০ বিকাল ৫:৩৯

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: অসাধু ব্যবসায়ীরা তাদের কাজ শুরু করেছে।

০৯ ই মার্চ, ২০২০ বিকাল ৫:৪৭

শের শায়রী বলেছেন: এটাকে যে কোথায় নিয়ে যায় তাই নিয়ে প্যানিকে আছি ভাই, করোনার ভয় অত লাগছে না যতটা এই ভয়ে আছি।

৪| ০৯ ই মার্চ, ২০২০ বিকাল ৫:৪২

রাজীব নুর বলেছেন: আমাদের পাশের বাসার রফিক ভাই বাজারে গেলেন।
এবং এক বস্তা চাল, ডাল তেই ইত্যাদি কিনে আনলেন। এবং আমাকে কিনে রাখার জন্য অনুরোধ করলেন।

সব জিনিসের দাম নাকি খুব বেশি বেড়ে যাবে।

০৯ ই মার্চ, ২০২০ বিকাল ৫:৪৮

শের শায়রী বলেছেন: এটাই আতংকের ব্যাপার আমাদের মত মধ্যবিত্তদের জন্য রাজীব ভাই।

৫| ০৯ ই মার্চ, ২০২০ বিকাল ৫:৪২

চাঁদগাজী বলেছেন:


মাস্ক সমস্যা নয়, এক টুকরো পরিস্কার কাপড় থেকে হাতে সেলাই করে মাস্ক বানানো যায়, জাতি তার মগজ ফিরে পাক!

০৯ ই মার্চ, ২০২০ বিকাল ৫:৪৯

শের শায়রী বলেছেন: ইশ জাতির মগজ যে কেন আমেরিকা গিয়ে উঠল সেই চিন্তায় আমার নাওয়া খাওয়া বন্ধ মুরুব্বী ;)

৬| ০৯ ই মার্চ, ২০২০ বিকাল ৫:৫০

আধাপাগল বলেছেন: ইউটিউবে এক ইটালীয়ানের স্বপ্ন দেখা নিয়ে কাজী ইব্রাহিম, এবং পৃথিবীর অনেক দেশের আলেম ওলামা এক মত যে, কোরোনা ভাইরাসটি আল্লাহ রাব্বুল আলামিন কর্তৃক পাঠানো খারাপ লোকদের জন্য এক গজব/আযাব। হাজার বছর আগেও অনেক সম্প্রদায়ের কাছে বিভিন্ন প্রকারের আযাব/গজব পাঠানো হয়েছিল।

একজন জঘন্ন অপরাধী (মনে করুন খুনি) যার বিচার কাজ শেষে ফাসির রায় হয়ে গেছে। আজকে ফাসি কার্যকর হবে। ফাসির মঞ্চে যদি খুনিটি স্বীকার করে যে আমি যে খুনটি করেছি সেটা আমি অন্যায় করেছি। আমার ভুল হয়েছে। আমাকে মাফ করে দিন। এতে কি কোনো কাজ হবে?

তদ্রুপ, কোরোনা ভাইরাসটি যেহেতু আল্লাহ রাব্বুল আলামিনের পাঠানো আযাব, এই আযাব ঠেকানো কি সম্ভব হবে বলে আপনি মনে করেন? মাস্ক, স্যানিটারী সামগ্রী, দোয়া দরুদ এসব দিয়ে আপনি আল্লাহকে প্রোটেক্ট করার চেষ্টা করছেন। হাস্যকর। মন্দ লোকেরা (যাদের জন্য আযাবটি পাঠানো হয়েছে) তারা কোনো ভাবেই বাচতে পারবে না। আর যারা আযাবের বাইরে তারা এমনিতেই সুস্থ থাকবে।

তাই পরামর্শ হচ্ছে আজকে থেকে আল্লাহর কাছে তওবা করুন, মন্দ কাজ আর করবেন না। আল্লাহ যাতে আগামীতে আযাব থেকে আমাদের বাচান। সুদ, ঘুষ, দুর্ণীতি, মানুষ ঠকানো, কালোবাজারী, হত্যা, ধর্ষণ ... এই সকল মন্দ কাজ আর করবো না। ৫ ওয়াক্ত নামাজ পড়বো। সৎ পথে চলবো। মনে মনে ওয়াদা করুন এবং সেই হিসাবে চলুন। ইনশাআল্লাহ আল্লাহ রাব্বুল আলামিন আপনাকে আযাবের হাত থেকে রক্ষা করবে।

সারা পৃথিবীতে দেখুন। আজকে মানবতা কতটুকু নিম্নে চলে গেছে। পেপার পত্রিকা খুললে দেখবেন। কথা কাটাকাটি ... মনে চাইলেই নিমিষে খুন করে ফেলি। মানুষ না। যেন একটা ইদুর মারলাম। মনে চাইলেই ধর্ষন করে ফেলি। মনে চাইলে অন্যের জমি দখল করে ফেলি। কারণ? কারণ আল্লাহ খোদা এসব কি আছে? নাই। সুতরাং আমিই রাজা। আমি শক্তিশালী। কিন্তু আসল সত্য সেটা নয়।

যাক, পাগল হিসাবে হলেও বলছি। সকলে ভালো হয়ে যাওয়ার চেষ্টা করুন।

০৯ ই মার্চ, ২০২০ সন্ধ্যা ৬:০০

শের শায়রী বলেছেন: ভাই খুন বলতে সারা জীবন কিছু পিপড়া আর তেলাপোকা হত্যা করছি। এর বাইরে মাঝে সাঝে মিথ্যা টিথ্যা বলছি তবে তাতে কারো ক্ষতি হয়নি, তাও বউর ঝাড়ি থেকে বাচার জন্য অধিকাংশ। এখন বলেন আমার কিভাবে তোবা করতে হবে?

আর এই কাজী ইব্রাহিম আর আর বিভিন্ন দেশের আলেম ওমরাহ কারা? আপনিও বা কে ভাই? খুব জানতে মুঞ্চায়।

৭| ০৯ ই মার্চ, ২০২০ বিকাল ৫:৫১

চাঁদগাজী বলেছেন:

লেখক বলেছেন, "লেখক বলেছেন: ইশ জাতির মগজ যে কেন আমেরিকা গিয়ে উঠল সেই চিন্তায় আমার নাওয়া খাওয়া বন্ধ মুরুব্বী "

-আপনার প্রফেশান কি?
-আমি নিজে ইন্জিনিয়ার; রিটায়ার করেছি।

০৯ ই মার্চ, ২০২০ সন্ধ্যা ৬:০৪

শের শায়রী বলেছেন: আমার প্রফেশান দিয়ে কি হবে মুরুব্বী আমি অতি সাধারন মানুষ, তা জানতে যখন চেয়েছেন তখন বলি আমি অনেকটা বুয়েটের কমার্স বিভাগ থেকে পাশ করা অথবা ঢাবি থেকে ইঞ্জিনিয়ারিং পাশ টাইপের কিছু একটা। আপনি জ্ঞানী মানুষ সে তো আগেই জানি। আমাকে কেন খালি খালি লজ্জা দেন।

না মানে আপনি যেভাবে কথায় কথায় এই জাতিকে জ্ঞান দেন তাই বলছিলাম আর কি? আমাদের মত আলতু ফালতুদের কথা বাদ দেন :P

৮| ০৯ ই মার্চ, ২০২০ বিকাল ৫:৫২

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: এটাই আতংকের ব্যাপার আমাদের মত মধ্যবিত্তদের জন্য রাজীব ভাই।

সত্যি সত্যিই জিনিসপত্রের দাম বাড়বে। মানুষের অসহায়ত্ব নিয়ে যারা ব্যবসা করে তারা অমানুষ।

০৯ ই মার্চ, ২০২০ সন্ধ্যা ৬:০৬

শের শায়রী বলেছেন: এদের অমানুষ বললেও কম বলা হয় রাজীব ভাই।

৯| ০৯ ই মার্চ, ২০২০ সন্ধ্যা ৬:০০

ব্লগার_প্রান্ত বলেছেন: বাংলাদেশে যে মশা মারার ব্যাট পাওয়া যায়, সেগুলো চীন থেকে আসে। সবদিক বিবেচনায় খুবই পরিবেশবান্ধব, সাশ্রয়ী এবং কার্যকরী। করোনার কারনে সেগুলো দেশে আসছে না, সব চায়নিজ ইলেক্ট্রিক পণ্যের দাম বেড়ে গেছে।
এদিকে আজকে সকালে দুটো কদাকার সাদা কালো মশা নিজগৃহে হত্যা করে, আমি টেনশনে আছি।

০৯ ই মার্চ, ২০২০ সন্ধ্যা ৬:০৮

শের শায়রী বলেছেন: আপনাকে এই পোষ্টের ৬ নং মন্তব্যকারীর সাথে অচিরেই যোগাযোগ করার জন্য অনুরোধ করা হল। ;)

১০| ০৯ ই মার্চ, ২০২০ সন্ধ্যা ৬:১০

একজন অশিক্ষিত মানুষ বলেছেন: দেশ প্রেমিক বাঙালী বলেছেন অসাধু ব্যবসায়ীরা তাদের কাজ শুরু করেছে।/sb] আমরা আর কি কইতে পারি এই কথার সাথে
একমত হওন ছাড়া উপায় নাই মিয়া ভাই ।

০৯ ই মার্চ, ২০২০ সন্ধ্যা ৬:১৩

শের শায়রী বলেছেন: সেই টাই ভাই।

১১| ০৯ ই মার্চ, ২০২০ সন্ধ্যা ৬:১৩

চাঁদগাজী বলেছেন:


লেখক বলেছেন, "আমার প্রফেশান দিয়ে কি হবে মুরুব্বী আমি অতি সাধারন মানুষ, তা জানতে যখন চেয়েছেন তখন বলি আমি অনেকটা বুয়েটের কমার্স বিভাগ থেকে পাশ করা অথবা ঢাবি থেকে ইঞ্জিনিয়ারিং পাশ টাইপের কিছু একটা। "

-আপনার লেখা একজন ইন্জিনিয়ারের লেখার মতো উঁচু মানের হচ্ছে না, স্যরি।

০৯ ই মার্চ, ২০২০ সন্ধ্যা ৬:১৭

শের শায়রী বলেছেন: হে হে হে মুরুব্বী বুয়েটের কমার্স বিভাগ থেকে পাশ করা অথবা ঢাবি থেকে ইঞ্জিনিয়ারিং পাশ টাইপের কিছু একটা থেকে এর বেশি কিছু আশা করে আপনি আপনার যথার্থ ইঞ্জিনিয়ারিং বিবেচনাকে প্রশ্নের মুখে ফেললেন :P

১২| ০৯ ই মার্চ, ২০২০ সন্ধ্যা ৬:৫৩

ইসিয়াক বলেছেন: এমনিতে আমার সারাবছর আবহাওয়ার হেরফেরে যখন তখন সর্দি কাশি লেগেই থাকে। তবে কেন জানিনা করোনা চিন্তা খুব একটা মাথায় নেই্। জিনিসপত্রের দাম বাড়লে এবং না পাওয়া গেলে সমস্যায় পড়তে হবে।বেসরকারী স্কুলের চাকরি।
প্রাইভেট টিউশন হচ্ছে মূল আয়ের উৎস। বাচ্চাদের না পড়াতে পারলে আয়ের উৎস থমকে যাবে।আমার মনে হয় সরকার প্রথম থেকে আন্তরিক হলে আরো ভালো হতো। সামনে হয়তো বিপদ আসছে........
ভালো থাকুন প্রিয় ভাইজান।
শুভকামনা।

০৯ ই মার্চ, ২০২০ রাত ৮:৪১

শের শায়রী বলেছেন: আল্লাহ আমাদের হেফাযত করুক। এর থেকে আর বেশি কি বলতে পারি প্রিয় ভাই। ভালো থাকুন।

১৩| ০৯ ই মার্চ, ২০২০ সন্ধ্যা ৭:০৯

ঢাবিয়ান বলেছেন: বাংলাদেশে করোনা সনাক্ত হবার আগেই কুয়েত বাংলাদেশীদের উপড় নিষেধাজ্ঞা আরোপ করে । বহির্বিশ্বে এই সরকারের বিশ্বাসযোগ্যতা কোথায় তা এই এক ঘোষনাতেই স্পষ্ট।

০৯ ই মার্চ, ২০২০ রাত ৮:৪৩

শের শায়রী বলেছেন: এটাই অদ্ভুত লাগল মাত্র তিন জন সনাক্ত হয়েছে অথচ তাদের দেশে ১৫ জন আক্রান্ত সেখানে তারা আমাদের সমস্ত মানুষদের আসা যাওয়ায় নিষেধাজ্ঞা দিয়ে দিল। কি বলব ভাই বলেন!

১৪| ০৯ ই মার্চ, ২০২০ রাত ৮:৪৯

নেওয়াজ আলি বলেছেন: আজ দুইদিন করোনা নিয়ে লেখার মহামারী শুরু হয়েছে। আল্লাহ তুমিই মালিক।

০৯ ই মার্চ, ২০২০ রাত ৮:৫৮

শের শায়রী বলেছেন: আমি ভাই করোনা নিয়ে না, করোনার আফটারম্যাথ নিয়ে ভাবিত :(

১৫| ০৯ ই মার্চ, ২০২০ রাত ৯:০৪

সুপারডুপার বলেছেন:



@আধপাগলা,
সব কিছু মুজাদ্দিদে আ’যম আলাইহিস সালাম উনার দোয়ার প্রতিফলন স্বরূপ মুসলমানদেরকে জুলুম নির্যাতনকারী কাফিরদের উপরে খোদায়ী গজব। (সূত্রঃ আল-ইহসান পত্রিকা)

হেইডা না হয় বুঝলাম। তয় সুদ, ঘুষ, দুর্ণীতি, মানুষ ঠকানো, কালোবাজারী, হত্যা, ধর্ষণ সবকিছুর আখড়া ক্যান মুসলমানদের দ্যাশে? মুসলমানদের দ্যাশে এতো বালা মছিবত লাইগ্যাই আছে কেন? মুসলমানরা ক্যান নিজেগোর দ্যাশ ছাইড়া কাফেরদের দ্যাশে থাকতে চায়?

০৯ ই মার্চ, ২০২০ রাত ৯:০৮

শের শায়রী বলেছেন: সুপারডুপার ভাই ওই আধাপাগলার মন্তব্য পড়ে আমি ঠিক বুজতে পারছি না উনি কি ফাযলেমি করছে না উনি এই গুলা সত্য বিশ্বাস করে। আমি আসলেই বুজিনি। আর যদি সত্যি সত্যি বিশ্বাস করে এই কমেন্ট দেয় তবে অবাক হয়ে ভাবছি এই টাইপের মানুষ কিভাবে ব্লগে থাকে? এদের জন্য আলাদা প্লাটফর্ম আছে সেখানে কেন যায় না।

১৬| ১০ ই মার্চ, ২০২০ রাত ১২:৪৫

মাহমুদুর রহমান সুজন বলেছেন: পোস্টটি সত্যি প্রশংসার দাবী রাখে। আরব দেশে আছি সবাই আধুনিক সতর্কতায় থাকছে। চারদিকের মিডিয়া প্রচার প্রচারণার মধ্যে এ নিয়ে যেমন তুলকালাম চালিয়ে রাখছে তাতে সাধারণ জনতা ভয় ছাড়া কি আর পাবে। সবার মঙ্গল কামনা করি।

১০ ই মার্চ, ২০২০ বিকাল ৩:০৬

শের শায়রী বলেছেন: ঠিকই বলেছেন ভ্রাতা, মিডিয়া এই ব্যাপারটাকে তাদের কাটতি হিসাবে চালাচ্ছে, তবে পশ্চিমা মিডিয়া গুলো তাদের ষ্ট্যান্ডার্ড অনুযায়ী ঠিকই আছে কিন্তু সামাজিক যোগাযোগ মাধ্যমের ব্যাপকতার জন্য আমাদের দেশের জন্য এটা একটা অহেতুক প্যানিক তৈরী হচ্ছে যা আমাদের বিলো ষ্ট্যান্ডার্ড মিডিয়া না বুজে প্রচার চালিয়ে অহেতুক মানুষকে ভীতিতে ফেলে দিচ্ছে।

পাঠে এবং মন্তব্যে অশেষ কৃতজ্ঞতা।

১৭| ১০ ই মার্চ, ২০২০ সকাল ৭:১৮

সোহানী বলেছেন: উত্তর বঙ্গে বন্যার আভাস দেখা গেছে অত:পর দাম বাড়াও চাল ডাল পেয়াজ রসুনের...

ভারত রপ্তানীতে লাগাম এড করেছে তো দাম বাড়াও চাল ডাল পেয়াজ রসুনের...

বাজেট পেশ হয়েছো তো দাম বাড়াও চাল ডাল পেয়াজ রসুনের...

সরকারী পে স্কেল ঘোষনা হয়েছে, ওকে দাম বাড়াও চাল ডাল পেয়াজ রসুনের...

চীনের করোনা আসলো কি আসলো না সেটটা বড় কথা না, দাম বাড়াও চাল ডাল পেয়াজ রসুনের...

আসলে সব ছেড়ে যদি দেশে একটা দোকান দিতাম তাইলে এতোদিনে কোটিপতি ;)

১০ ই মার্চ, ২০২০ বিকাল ৩:১৮

শের শায়রী বলেছেন: একই আফসুস আমারো বোন কেন যে বাবা মা কষ্ট করে পড়ালেখা শিখাতে গেল, না পারছি সরকারী চাকুরীজীবি হতে (যদিও সরকারী চাকুরী সে আমালে পেয়েছিলাম, কিন্তু বেতন এত অল্প ছিল যে জয়েন করিনি, আজকের পরিস্থিতি সম্পুর্ন ভিন্ন) না পারলাম মোড়ের দোকানের মুদির দোকানদার হতে। :(( । না ঘর কা না ঘাটকা।

১৮| ১০ ই মার্চ, ২০২০ সকাল ৯:১০

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: এদের অমানুষ বললেও কম বলা হয় রাজীব ভাই।

আমার বিশ্বাস সরকার পেঁয়াজ থেকে শিক্ষা নিয়েছে।
তাই করোনা নিয়ে সরকার সর্তক থাকবে।

১০ ই মার্চ, ২০২০ বিকাল ৩:১৯

শের শায়রী বলেছেন: আমিও তাই আশা করি। আশা নিয়েই তো বেচে থাকা।

১৯| ১০ ই মার্চ, ২০২০ সকাল ১১:১৬

ভুয়া মফিজ বলেছেন: করোনা নিয়া আমার খুব একটা টেনশান নাই। দেশে প্রাকৃতিক আর মনুষ্য-সৃষ্ট দুর্যোগে মানুষ মারা যায় অনেকগুন বেশি। এমন ঘন-বসতি পূর্ণ দেশে সরকারও এইটা ঠ্যাকানোর কোন ক্ষমতা রাখে না, সেইরকমের কোন চেষ্টাও নাই। হ্যারা এখন ব্যস্ত মুজিব শতবর্ষ লয়া। আজিব সরকার!!

যাউকগা, আপনে সাবধান থাইক্কেন। গুলিস্তান / ফার্মগেট গেলে মুখ থিকা মাস্কই খুলবেন না। ইনফ্যাক্ট ঘর থিকা বাইর হইলেই মাস্ক খোলা ঠিক না। তাতে করোনা তো কিছু ঠেকবোই, সেই সাথে ফুসফুসে দুষিত বাতাসও কম ঢুকবো।

মনে রাইখেন, এইটা ঢাহা শহর, আমাগো সুন্দরবন না। :P

১০ ই মার্চ, ২০২০ বিকাল ৩:৪৪

শের শায়রী বলেছেন: এইডা আমাগো ঢাহা শহর, সব কিছু এমনি এমনি ঢাকা থাকে :P অত লজ্জাবতী অইয়া মুখে নেকাব লাগাইয়া শাহজাদী হইয়া (শাহাজাদীরাই নাকি নেকাব পড়ত ;) ) চলতে পারুম না, যা থাকে কপালে। ঝামেলা বেশি অইলে মানে পোলাগো স্কুল মিস্কুল যদি বন্ধ কইরা দেয় আর কি, নিজ মফস্বল শহরে যামুগা। অল রেডি প্ল্যান কইরা ফালাইছি।

২০| ১০ ই মার্চ, ২০২০ সকাল ১১:৩৪

জুন বলেছেন: আমার মত চব্বিশ ঘণ্টা না হইলেও আঠারো ঘন্টা মাস্ক পইড়া বইসা থাকবেন /:)

এক মাস আগের ছবি :(

১০ ই মার্চ, ২০২০ বিকাল ৫:০৩

শের শায়রী বলেছেন: ও আপা এইডা পারুম না। কেমন যেন দমবন্ধ হইয়া আসে। ধুলা বালি খাইতে খাইতে অভ্যস্থ এখন যদি নাকে মুখে ধুলা ভাইরাস না ঢুকে কেমন যেন অসুস্থ্য লাগে :(

২১| ১০ ই মার্চ, ২০২০ দুপুর ১:৫৪

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: করোনা সচেতনতার পাশাপাশি আমাদের দরকার জীবন ধারনের প্রয়োজনীয় জিনিসপত্রের দাম যেন কোন অবস্থাতেই না বাড়ে সেদিকে যথাযথ কর্তৃপক্ষের খেয়াল রাখা। সঠিক বলেছেন।

১০ ই মার্চ, ২০২০ বিকাল ৫:০৯

শের শায়রী বলেছেন: ধন্যবাদ লিটন ভাই।

২২| ১০ ই মার্চ, ২০২০ দুপুর ২:৪৫

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:
বেশি লাভের আশায় মজুদদার প্রয়োজনীয় দ্রব্যাদি মজুদ করতে করতে বললেন - ' করোনাভাইরাস হলো চীনে মুসলমানদের উপর অত্যাচারের জন্য গজব।'
কিন্তু মজুদদার বললেন না -
রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘পণ্যদ্রব্য আটক করে অধিক মূল্যে বিক্রয়কারী অবশ্যই পাপী।’ (মিশকাত)


১০ ই মার্চ, ২০২০ রাত ১০:৫৭

শের শায়রী বলেছেন: ভাই ওইগুলার কথা বইলেন না, এদের মুখে এক অন্তরে আর এক। মুখে শেখ ফরিদ বগলে ইট।

২৩| ১০ ই মার্চ, ২০২০ বিকাল ৪:৪৫

হাসান রাজু বলেছেন: ধরুন, চালের বা ডালের দাম বাড়বে। এখন আমি যে কাজটা করব সেটা হল অন্য সময় যে পরিমান কিনতাম এখন তার থেকে ৩গুন বেশি কিনব । আর যারা আমার থেকে আর্থিক অবস্থা ভাল সে ১০ গুন বেশি কিনবে।
ফলাফলঃ বাজারে স্বাভাবিক থেকে অনেক বেশি চাহিদা তৈরি হবে । দাম ও সে হারে যোগানের অভাবে আর বেশি বাড়বে।
এখন যে দিন আনে দিন খায় সে তার চাহিদার ১/৪ অংশ ও কিনতে পারবে না তার আয় দিয়ে।
আমি কিন্তু দাম আর তিনগুন বাড়লেও চাহিদা মেটাতে পারতাম। কিন্তু সমাজের আমাদের এক অংশের ভাইরা পন্য কেনার সামর্থ্য হারিয়ে শূন্য থালা নিয়ে আর দরিদ্র হচ্ছে। আর যার সামর্থ্য অনেক বেশি তার ঘরে অযথা মজুদ পড়ে আছে। বেশি কিনে কয়টা টাকাও সঞ্চয় করে ফেলেছে।

সামনে রমজান আসছে। আমাদের মুনাফাখোররা ঐতিহ্য বজায় রেখে লুটতরাজের লক্ষে বাজারে ঝাঁপিয়ে পরবে । আমরা যদি অন্তত প্রয়োজনের অতিরিক্ত পন্য না কিনি তবে কি খুব বেশি ক্ষতি হয়ে যাবে ? আর যদি পারি চাহিদার অর্ধেক কিনি তবে কি গরিবের অদৃশ্য দোয়া আমাদের রোজা রাখাটাকে আর সার্থক করে তুলবে না। গরিবকে ভাতে মেরে পরে দান খয়রাত না করে জন্য এমন কিছু করা যেন তারা একটু ভালো থাকে সেটা বেশি উত্তম হ্য় না?
ধন্যবাদ।

১০ ই মার্চ, ২০২০ রাত ১১:০১

শের শায়রী বলেছেন: আপনার এই কথাগুলাই গত পরশু আমি আর আমার মা আলাপ করছিলাম, কিভাবে মানুষজন পন্য মজুদ করলে সাধারন মানুষ অভাবে থাকবে।

একই ভাবনা আপনার মন্তব্যেও আসছে। সম্পুর্ন এক মত ভাই।

২৪| ১০ ই মার্চ, ২০২০ বিকাল ৫:০৫

হাসান রাজু বলেছেন: হয়ত অবদানগুলো কেউ দেখছে না। কিন্তু যিনি দেখার তিনি ঠিকই দেখছেন। তাছাড়াও আত্মতৃপ্তি বলেও একটা ব্যাপার নিশ্চয়ই আছে।

১০ ই মার্চ, ২০২০ রাত ১১:০২

শের শায়রী বলেছেন: একজাক্টলি হাসান ভাই। যিনি দেখার তিনি সব কিছুই দেখছেন এবং তিনিই নিশ্চয়ই সর্বোত্তম ফয়সালার মালিক।

২৫| ১০ ই মার্চ, ২০২০ বিকাল ৫:৩৫

মুক্তা নীল বলেছেন:
ভাই ,
এই রোগের আতঙ্কে আমি নিজেও কিছুটা আতঙ্কিত দুর্বিষহ
জীবন যাপন মনে হচ্ছে সব মিলিয়ে, আল্লাহ ভরসা ।

১০ ই মার্চ, ২০২০ রাত ১১:০৪

শের শায়রী বলেছেন: বোন এই রোগ নিয়ে আতঙ্কিত হবেন না প্লীজ। জাষ্ট আর দশ টা রোগ বালাইয়ের মত। এই রোগে ৯৫% মানুষ সুস্থ্য হয়ে ঘরে যায়। এর থেকে অনেক মারাত্মক রোগ আছে। জাষ্ট কিছু সাবধানতা অবলম্বন করুন সেক্ষেত্রে এই রোগ আপনার কাছেই ভিড়তে পারবে না। আল্লাহ আপনাকে হেফাযত করুক।

২৬| ১০ ই মার্চ, ২০২০ বিকাল ৫:৩৯

সেলিম আনোয়ার বলেছেন: অসাধু ব্যবসায়ীরা দিন দিন আসাধুতর হচ্ছে এ দেশে ।

১০ ই মার্চ, ২০২০ রাত ১১:০৫

শের শায়রী বলেছেন: এবং সাধুরাও ধীরে ধীরে অসাধু হচ্ছে প্রিয় কবি :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.