নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অমরত্বের লোভ কখনো আমাকে পায়না। মানব জীবনের নশ্বরতা নিয়েই আমার সুখ। লিখি নিজের জানার আনন্দে, তাতে কেউ যদি পড়ে সেটা অনেক বড় পাওয়া। কৃতজ্ঞতা জানানো ছাড়া আর কিছুই নেই।

শের শায়রী

হৃদয়ের কাছে বুদ্ধির বাস ভাল কথা। কিন্তু মাঝে মঝে হৃদয়ের ওপর থেকে বুদ্ধির শাসন তুলে দিতে হয়, হৃদয়কে স্বাধীন করে দিতে হয়, মুক্ত করে দিতে হয়। স্বাধীন মুক্ত হৃদয়ের ধর্মকে সব সময় বুদ্ধি দিয়ে বিচার করতে নেই।।

শের শায়রী › বিস্তারিত পোস্টঃ

পতন তো চিরকাল অধঃলোকেই হয় গুরু...কে আর কবে ঊর্ধ্বলোকে পড়েছে বলো!

২৫ শে মার্চ, ২০২০ রাত ১০:৩৪



মাতালের কাণ্ডজ্ঞান ও রসবোধ যে কতটা উচ্চস্তরের হতে পারে তারাশংকর বন্দ্যোপাধ্যয় 'দুই পুরুষ' নাটকে তার বর্ণনা করেছেন। নুটু মোক্তারের পুত্র সুশোভন মাঝরাতে মদ্যপ অবস্থায় বাড়ি ফিরেছেন, এই দেখে নুটু মোক্তার সুশোভন কে বলেন, "তোর এতটা অধঃপতন হয়েছে?" শুনে সুশোভন তাঁর বাবাকে বলেন, "পতন তো চিরকাল অধঃলোকেই হয় গুরু...কে আর কবে ঊর্ধ্বলোকে পড়েছে বলো!" এইকথা শুনে নুটু মোক্তারের কী অবস্থা হয়েছিল সেটা বলাই বাহুল্য।

তারাশঙ্কর বেচে থাকলে আজকে আর মাতাল সুশোভনের মুখ থেকে এই উক্তি বের করতেন না, সুস্থ্য কোন চরিত্রের মুখ দিয়েই বের করতেন “এক মাত্র বাঙ্গালীর পতনই উর্ধ্বমুখী হয়।”

শুকুর আলহামদুলিল্লাহ। এক জীবনে আল্লাহ অনেক কিছুই দেখালেন। এটাও কপাল এত বড় মহামারী চোখে দেখে যাওয়া। ব্লাক ডেথ, স্পানিশ ফ্লু, এই সব নিয়া পড়তে পড়তে যে একদম চোখ দিয়ে এই যুগে মানে স্পেশ সায়েন্সের যুগে দেখতে পাব তা কিন্তু আমি কেন, মাতাল সুশোভন ও কল্পনা করে নাই। বেশ একটা থ্রিলিং থ্রিলিং ভাব। (খালি একটু ভাবনা হচ্ছে না খেয়ে মারা যাই কিনা যদি এটা কন্টিনিউ হয়) ব্লাক ডেথ প্রায় ছয় বছর, স্পানিশ ফ্লু দুই বছর স্থায়ী হয়েছিল। ইংরেজী শব্দ লক ডাউন, হোম কোয়ারেন্টাইন, আইসোলেশান শুনলেও গা ছম ছমে অনুভুতি!

গত দুই দিন ধরে ঢাকা শহর প্রায় খালি হয়ে গেছে, কিন্তু মানুষজন ঢাকা ছেড়ে মফঃস্বল বা গ্রাম অভিমুখে যাবার কোন কারন আমি খুজে পাচ্ছি না, শুধু একটা ব্যাপার থাকতে পারে, গ্রামে বা নিজ মফঃস্বলে গেলে নিম্ন বিত্ত বা নিম্ন মধ্যবিত্তের বাড়ি ভাড়াটা বেচে যাবে হয়ত কয়দিন খাওয়া চিন্তাও থাকবে না, যেহেতু অনেক দিন পর বাড়ীতে যাচ্ছে সেখানে কেউ না কেউ থাকবে। তারপর!! কয়েকদিন পর কিভাবে খাবে? কে কাকে খাওয়াবে?

অথচ দেখুন সৌদীতে যেখানে গত ২৪ ঘন্টায় আক্রান্ত ১৩৩ সেখানে বাংলাদেশের IEDCR এর প্রধান মাননীয় মীরজাদী সেব্রিনা গত চব্বিশ ঘন্টায় কোন নতুন আক্রান্তের নিউজ দিতে পারে নাই, আমি ধরে নিচ্ছি তার মানে কেউ নতুন করে আক্রান্ত হয় নাই। সাব্বাশ! লক ডাউনের কারনে সবাই ঢাকা ছাড়ছে, আচ্ছা যারা এই ভীড়াভিড়ি করে ঢাকা ত্যাগ করছে তাদের মাঝে কি কেউ করোনা আক্রান্ত আছে? যদি থেকে থাকে তবে তার সহযাত্রী সহ তার এলাকাকে আক্রান্ত করবে, আর যদি সুস্থ্য অবস্থায় যায়, সেক্ষেত্রে তার মফঃস্বলে যদি কেউ করোনা ভাইরাসে আক্রান্ত থাকে তবে সে তো সেধে গিয়ে নিজেকে ঝুকির মাঝে ফেলল। অবশ্য মাননীয় মীরজাদী বলে দিয়েছেন গত চব্বিশ ঘন্টায় কেউ নতুন আক্রান্ত হয় নি!



ওদিকে সম্ভবতঃ আমাদের উন্নত চিকিৎসা ব্যাবস্থার কারনে আমেরিকা আমাদের কাছে পিপিই চেয়েছে (দেখুন যুক্তরাষ্ট্রও বাংলাদেশের কাছে পিপিই চেয়েছে: স্বাস্থ্যমন্ত্রী )অবশ্য এই দেশে ৭০০ টাকায় পিপিই বেঁচে। চিন্তা করতে পারেন ৭০০ টাকায় মেডিকেল পিপিই যা দিয়ে আপনি করোনা থেকে সুরক্ষা পাবেন! সব কিছু নিয়ে জোচ্চোরী আমাদের জাতীয় চরিত্র হয়ে দাড়িয়েছে। এগুলো যেন কেউ দেখেও দেখার নেই। বিপদে মানুষকে প্রতারনা করার কত সহজ পদ্ধতি।

এদেশে আল্লাহর খাস রহমত আছে যেখানে অন্যান্য দেশে আক্রান্তের সংখ্যা জ্যামিতিক হারে বাড়ে সেখানে এদেশে কোন সিষ্টেম না মেনেও আক্রান্তের সংখ্যা যিরোতে নামিয়ে আনা গেছে।

করোনায় যে এদেশের মানুষের সচেতনতা কতখানি তা আজকে আর একটা ঘটনায় প্রমানিত হয়ে গেছে, বিএনপি নেত্রী বেগম জিয়াকে শর্ত সাপেক্ষে ছয় মাসের সাজা স্থগিত করার পর তাদের কয়েক হাজার নেতা কর্মীরা করোনা ভীতি উপেক্ষা করে পিজি হাসপাতাল থেকে কাওরান বাজার পর্যন্ত নেত্রীর গাড়ীকে ঘিরে আসতে থাকে, যা একজন ৭৩/ ৭৪ বছরের অসুস্থ্য বৃদ্ধার জন্য প্রানঘাতী হতে পারে কেউ একবারো ভাবল না, পাশাপাশি আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তারা কি জানত না এমন অবস্থা হবে? সেক্ষেত্রে কেন তারা পিজি থেকে কাওরান বাজার পর্যন্ত এই সব ষ্টুপিড অসচেতনদের এমন সুযোগ দিল? এটা তো শুধু বেগম জিয়া না এটা ওখানে উপস্থিত সবার জন্যই মারাত্মক পরিস্থিতি তৈরী হতে পারে যদি এর মাঝে একজনও ইনফেক্টেড থাকে। তার মানে এই হল লকডাউন পরিস্থিতি!! কাওরান বাজার পুলিশ লাঠি চার্জ করে বাকী রাস্তাটুকু একটানে গুলশানে আসে, সেখানে আবার বেগম জিয়ার বাড়ীর সামনে হাজারো কর্মীর ভীড়। সেই ভীড় ঠেলে অসুস্থ্য বেগম জিয়াকে বাড়ির মাঝে ঢুকিয়ে গেট আটকে দিয়ে তবে বাচোয়া।

আজকে কালো রাত্রি পাক বাহিনী এই রাতে ঢাকায় ম্যাসাকার করে ১৯৭১ সালে আবার একই সাথে শুরু হয় আমাদের স্বাধীনতা যুদ্ধ। এইবারের স্বাধীনতা দিবস এক বিশেষ কারনে আমার কাছে স্মরনীয়। ৭১ এ চোখে দৃশ্যমান শত্রুর বিরুদ্ধে সমগ্র জাতি এক হয়ে যুদ্ধ করে বিজয় ছিনিয়ে এনেছিল, এইবার এক অদৃশ্য শত্রুর বিরুদ্ধে আমাদের যুদ্ধ করতে হচ্ছে, এটা শুধু আমাদের জাতির না, সমগ্র বিশ্বের। এখানে যেন কে আওয়ামীলীগ কে বিএনপি সে ভেদাভেদ যেন না থাকে। আমরা বাঙ্গালী, বাংলাদেশী। এই পরিচয়ে সবাইকে যে যার অবস্থান থেকে এক নীরব যুদ্ধ চালাতে হবে অদেখা শত্রুর বিরুদ্ধে। সামান্যতম বিভেদ বা অসচেতনতা আমাদের যে ক্ষতি বা প্রানহানি করবে তাতে যে বা যাদেরই ভুমিকা থাকবে ইতিহাস নিশ্চয়ই তাদের ক্ষমা করবে না। যেমন করেনি ৭১ এর ঘাতকদের।

আসলে নিজের জীবনের বা বিশ্ব পরিস্থিতির কারনে এগুলো লিখে রাখছি, যদি আল্লাহ বাচিয়ে রাখে পাচ বছর পর এইগুলো পড়তে পড়তে ভাবব কোন পরিস্থিতির মধ্যে দিয়ে গেছি, এবং তখন হয়ত হাসব এখনকার কথা ভেবে অথবা চোখের পানি ফেলব, তবে সেটা ভবিষ্যতের জন্য তোলা থাক। শাহবাগের সেই উত্তাল দিন গুলো নিয়ে এই ব্লগেই আমার কয়েকটা লেখা আছে, সেই লেখাগুলো যখন পড়ি তখন ভাবি সে সময়ের পরিস্থিতি এবং এখনকার পরিস্থিতি কত পার্থক্য।


মন্তব্য ৩৬ টি রেটিং +৭/-০

মন্তব্য (৩৬) মন্তব্য লিখুন

১| ২৫ শে মার্চ, ২০২০ রাত ১০:৪৭

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: দলমত, ধর্ম, গোত্র নির্বিশেষে বাঙালিরা চরম অসচেতন |
এই বিশেষ জাতির ক্ষেত্রে করোনা আক্রান্তের সংখ্যা গাণিতিক হারে কমবে এটাই কি স্বাভাবিক নয় ? =p~

২৬ শে মার্চ, ২০২০ রাত ২:২৩

শের শায়রী বলেছেন: জ্বি স্বামীজী পুরাই জ্যামিতিক হারে কইমা এখন শুন্যের কোঠায়, দুনিয়ার বুকে এক মাত্র উদাহরন বোধ হয় এই দেশ।

২| ২৫ শে মার্চ, ২০২০ রাত ১১:০৯

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আমাদের দেশ চালায় স্বয়ং আল্লাহ
তাই আমাদের অবস্থা অন্যান্য
দেশ থেকে ভালো।

২৬ শে মার্চ, ২০২০ রাত ২:২৫

শের শায়রী বলেছেন: কোন দ্বিমত নাই শ্রদ্ধেয় বড় ভাই।

৩| ২৫ শে মার্চ, ২০২০ রাত ১১:১১

নেওয়াজ আলি বলেছেন: ভালো লাগলো লেখা। নিজে সচেতন হই। অন্যকে সচেতন করি।

২৬ শে মার্চ, ২০২০ রাত ২:২৬

শের শায়রী বলেছেন: অন্যকে সচেতন করি, নিজে অসচেতন হয়ে B-)

৪| ২৫ শে মার্চ, ২০২০ রাত ১১:২১

আলাপচারী প্রহর বলেছেন: লেখা ভালো লেগেছে।

২৬ শে মার্চ, ২০২০ রাত ২:২৭

শের শায়রী বলেছেন: ধন্যবাদ ভাই।

৫| ২৫ শে মার্চ, ২০২০ রাত ১১:৪৬

মা.হাসান বলেছেন: পতন দুশমনের হউক। আমাদের ঊর্ধগমন নিশ্চিত।

খাওয়াবে কে?!!!
আপনি কোন দেশে থাকেন? নির্বাচনের পূর্বে লোকজন যেই ভাবে দুই মার্কার জিকির করে, তাহাতে নিশ্চিত এই দুই মার্কাই জনগনকে খাওয়ায়।

আহা , খালেদা জিয়াকে কখন ছাড়বে জানা থাকলে আমিও যেয়ে একখানা ছেলপি তুলার চেষ্টা করতাম। আপনি নিশ্চিন্ত থাকুন, ভাইরাস আমাদের নেতাদের শরীরে ভুল করে যদি ঢুকেও পড়ে, বেশিক্ষণ বাঁচবে না।

২৬ শে মার্চ, ২০২০ রাত ২:২৯

শের শায়রী বলেছেন: টেনশান নিয়েন না, ঘরে ঘরে খাবার পৌছে যাবে। ভাইরাস তো আমাদের কাছে ছেলেখেলা। এই জাতি সপ্তম মার্গে বিচরন সব সময়ই বিচরন করে :P

৬| ২৫ শে মার্চ, ২০২০ রাত ১১:৪৮

মা.হাসান বলেছেন: ছবিটি কি আপনার যৌবন কালের? একা একা পানে মজা কম। আসর বসাইলে খবর দিয়েন।

২৬ শে মার্চ, ২০২০ রাত ২:৩৪

শের শায়রী বলেছেন: চলেন আপনাকে একটা প্রিয় শায়রী শুনাই

ও ঔর হোঙ্গে যো পীতে হ্যায় বেখুদিকে লিয়ে
মুজেসে চাহিয়ে থোরিসে জিন্দেগীকে লিয়ে


ওরা আলাদা জাতের লোক যারা সুরা পান করে জীবন কে ভূলে যাবার জন্য, আমার তো সুরার প্রয়োজন হয় জীবনকে ফিরে পাবার জন্য

৭| ২৬ শে মার্চ, ২০২০ রাত ১২:৪২

মনিরা সুলতানা বলেছেন: কঠিন সময়ে আশা করছি সমস্ত পৃথিবী এক হয়ে লড়বে ;
কেবল এই জাতি ফায়দা লুটবে।

২৬ শে মার্চ, ২০২০ রাত ২:৩৬

শের শায়রী বলেছেন: এ যেন অনেকটা গোদের ওপর বিষ ফোড়া। কি আর করা এই নিয়াই আমার সোনার বাংলা।

৮| ২৬ শে মার্চ, ২০২০ রাত ৩:০৩

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনা উনার ভাষনে গরীবদের খাবার দেয়ার কথা বললেন; আপনার মনে কথা জেনে ফেলেছেন উনি।

২৬ শে মার্চ, ২০২০ রাত ৩:০৭

শের শায়রী বলেছেন: মুরুব্বী ইংরেজীতে একটা কথা আছে ওয়াইজ মেন ( এই জায়গায় মনে হয় "এ্যান্ড ওমেন" যোগ হবে) থিংক এলাইক ;)

৯| ২৬ শে মার্চ, ২০২০ রাত ৩:০৪

চাঁদগাজী বলেছেন:



একটা কেকের ডেলিভারী অর্ডার দিয়ে, বেগম জিয়ার সাথে দেখা করে আসেন।

২৬ শে মার্চ, ২০২০ রাত ৩:০৮

শের শায়রী বলেছেন: সাহস নাই মুরুব্বী তাইলে কেস খাইতে হইতে পারে, আপনি আমারে এইসব বদবুদ্ধি কেন দেন? আমি তো আপনার ভালা চাই সব সময় :(

১০| ২৬ শে মার্চ, ২০২০ সকাল ১০:১৬

পদাতিক চৌধুরি বলেছেন: আপনার কি হয়েছে বলুন দেখি। গত পোস্ট থেকে আপনি চরম চরম রম্যাকারে পোস্ট দিচ্ছেন। মন্তব্যগুলোও ততটাই বিনোদন।
আমি তো আপনার প্রতি মন্তব্য দেওয়ার কৌশল থেকে রীতিমতো চেলা হয়ে গেলাম।হেহেহে

২৬ শে মার্চ, ২০২০ রাত ৮:৫৩

শের শায়রী বলেছেন: কি করুম কন প্রিয় ভাই, চারিদিকের অশৈলী কান্ডকারখানা দেইখা মাথাডা কেমুন যেন আউলা আউলা হইয়া গেছে, কি লিখতে কি লিখি কিছুই বুজি না :)

১১| ২৬ শে মার্চ, ২০২০ দুপুর ১২:৩৯

করুণাধারা বলেছেন: স্প্যানিশরা নাকি ঘরের ভেতরে গান গেয়ে,বাজনা বাজিয়ে নিজেদের চাঙ্গা রাখতে, কারণ তাদের মৃত্যুর সংখ্যা ইতালিকেও ছাড়িয়ে যাচ্ছে...

এই ভয়ংকর সময়ে এমন রম্য পোস্ট মনকে চাঙ্গা করে দেয়। তবে লেখা নিশ্চয়ই কঠিন। কঠিন কাজটা করার জন্য ++

২৬ শে মার্চ, ২০২০ রাত ৮:৫৫

শের শায়রী বলেছেন: বোন আমার মাথাডা মোনে হয় গেছে গা সারাক্ষন ই কেমন যেন ইয়ার্কি মুডে আছে, বুজতে আছি না এতে আবার করোনা মাইন্ডা খাইয়া আমার উপ্রেই .....

১২| ২৬ শে মার্চ, ২০২০ দুপুর ১২:৫৭

ঢাবিয়ান বলেছেন: মন্ত্রীরা কি আসর করল নাকি আপনার উপড় ? =p~ =p~
পোস্টে +++++++++++++++++++++

২৬ শে মার্চ, ২০২০ রাত ৮:৫৬

শের শায়রী বলেছেন: "বুলস আই" ব্রাদার, নিজেরে ফাকা শহরে মিনিষ্টার মিনিষ্টার লাগছে :P

১৩| ২৬ শে মার্চ, ২০২০ দুপুর ১:১১

রাজীব নুর বলেছেন: মাতালেরা স্বর্গে যাবে।
কারন মাতালেরা কোনো পাপ করতে পারে না।

২৬ শে মার্চ, ২০২০ রাত ৮:৫৮

শের শায়রী বলেছেন: মাতাল আর পাগলের কোন দোষ নাই রাজীব ভাই এরা নিস্পাপ শিশু। তবে স্বর্গে যাবে কিনা ঠিক নিশ্চিত না, আলাপ কইরা জানামুনে ;)

১৪| ২৬ শে মার্চ, ২০২০ দুপুর ১:৩৭

রাজীব নুর বলেছেন: আমি wrong চা খাই না।

২৬ শে মার্চ, ২০২০ রাত ৮:৫৯

শের শায়রী বলেছেন: জীবনটাই wrong ওয়েতে চলছে আপনার সেক্ষেত্রে।

১৫| ২৬ শে মার্চ, ২০২০ দুপুর ১:৫৫

মাহমুদুর রহমান সুজন বলেছেন: জনাব আমরা মরি পরিজনের চিন্তায় রাস্ট্র উপহাস করে মহামারীকে, কি যে এক বিনোধন পেল ওরা!

২৬ শে মার্চ, ২০২০ রাত ৯:০১

শের শায়রী বলেছেন: উনাদের বিনোধনে আমারাও বিনোধিত হইয়া খালি হাত তালি দিতাছি, কি আর করার :) ভাই

১৬| ২৬ শে মার্চ, ২০২০ সন্ধ্যা ৬:১১

হযবরলঃ বলেছেন: পায়ে ছাতি দিয়ে লোকে হাতে হেঁটে চলে !
ডাঙ্গায় ভাসে নৌকা-জাহাজ, গাড়ি ছোটে জলে !

এমন ক্ষেত্রে কিন্তু উর্ধ্বলোকেই পতিত হয়.....

২৬ শে মার্চ, ২০২০ রাত ১১:৫৯

শের শায়রী বলেছেন: হ্যা আমরা সবাই উর্ধ্বলোকে পতিত হচ্ছি কেউ নিম্নে পতিত হয় না।

১৭| ২৬ শে মার্চ, ২০২০ সন্ধ্যা ৭:৫২

ইসিয়াক বলেছেন: দুই ফকিরের মধ্যে কথা হচ্ছেঃ

১ম ফকিরঃ কিরে, তোর চোখে এবং গালে ব্যান্ডেজ কেন? কালকে তো দেখলাম এক মহিলার সাথে পার্কে বসা ছিলে।

২য় ফকিরঃ গতকাল তুই যা দেখছিলি, আমার বউও তাই দেখেছে।

============

২৭ শে মার্চ, ২০২০ রাত ১২:০০

শের শায়রী বলেছেন: বউরা সব সময় এমনিই, বেরসিক ;)

১৮| ২৬ শে মার্চ, ২০২০ রাত ৮:১৯

আসোয়াদ লোদি বলেছেন: ধৈর্য আর সাহস প্রয়োজন, মানুষের বিজয় আসবেই।

২৭ শে মার্চ, ২০২০ রাত ১২:০১

শের শায়রী বলেছেন: অবশ্যই বিজয় আসবে ভাই, তবে কিনা তার মুল্য চুকাতে হয়, সে মুল্যটা কতখানি সেটাই প্রশ্ন?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.