নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নানা দেশ কত কথা

কিছু দেশ দেখার সুযোগ হয়েছে এই জীবনে।ভ্রমণ আমার ভাল লাগে্‌ তাই সবার মাঝে তা জানাতে চাই।সবার উপরে ভালোবাসি বাংলাদেশ । ধন্যবাদ

শোভন শামস

আমার দেখা নানা দেশের কথা সবার জন্য - পাঠকের ভাল লাগাতেই আনন্দ

শোভন শামস › বিস্তারিত পোস্টঃ

যাপিত জীবন – ভাল মানুষের খোঁজে

১৩ ই এপ্রিল, ২০২০ দুপুর ২:৩৯



অনেক দিন পর ওরা পাঁচ ভাই গ্রামের বাড়িতে বেড়াতে এসেছে। সেই যে কবে তারা একসাথে হয়েছিল এখন মনেই পড়েনা। দেশে বিদেশে থেকে সময় মিলিয়ে এক সাথে হওয়া বেশ ঝামেলা। বাবা মা দুজনেই আজ নেই, আছে শুধু তাঁদের স্মৃতি। বাবা ছিলেন একজন সরল সচ্ছল গেরস্থ, জমি ছিল, নিজেই চাষ করতেন সেই জমি। জমির ফসল দিয়ে তাঁদের দিন কেটে যেত কোনভাবে। প্রাচুর্য তেমন ছিল না তবে অভাব ও ছিলনা তেমনটা।
তাঁদের বাবার সখ ছিল তাঁর ছেলেরা মানুষের মত মানুষ হবে, নিজে পড়াশোনা তেমন একটা করতে পারেনি তাই তাঁর সবসময় ইচ্ছে ছিল তাঁর ছেলেরা পরবে। ছেলেদের মেধা ছিল আর বাবার ইচ্ছাকে তারা সবাই সম্মান দেখিয়েছিল। আজ তারা সমাজে কেউ ডাক্তার, কেউ ইঞ্জিনিয়ার কেউ প্রফেসার, কেউ দেশে কেউ বা বিদেশে।
ছোট ছেলের হঠাত বাবার কথা মনে পড়ে। বাবার শ্বাসকষ্ট ছিল, তেমন চিকিৎসা শে সময় করা সম্ভব ছিল না, তবে তাঁর কোন অভিযোগ ও ছিল না। মৃত্যুর সময় ছোট ছেলে তাঁর কাছে ছিল। বাবা ছিলেন অতি সরল আর সৎ। এই কথা গ্রামের সবাই বলে, তাঁর সাথে কারো শত্রুতা ছিল না। তিনি বুঝতে পেরেছিলেন তিনি আর বাঁচবেন না। তখন ছেলেকে বলছিলেন, বাবা আমার মনে হয় সময় হয়ে এসেছে, আমি একটা পাপ করেছিলাম, আল্লার কাছে সেই পাপের জন্য মাপ চাই। ছেলে বল্ল বাবা আমার বুঝ হবার পর থেকে তোমাকে তো কোন খারাপ কাজ করতে দেখি নাই। কেউ তোমাকে নিয়ে খারাপ কথাও কখনো বলে নাই।
বাবা বল্ল, সে অনেক দিন আগের কথা, তখন আমি গ্রামের খোলা মাঠে ছাগল চরাতাম। সেই সকালে ছাগল নিয়ে বেরিয়ে যেতাম, সারাদিন সেগুলো চরিয়ে সন্ধ্যার দিকে ঘরে ফিরে এসে পড়তে বসতাম। সারা বছর সময় পেলেই এই কাজ চলত। ঝড় বাদলা শীত গরমে একই কাজ। সেদিন ছিল বেশ বৃষ্টি, সব কিছু ভিজে সয়লাব, আমি একটা মাচার নীচে বসে সময় পার করছিলাম। সেই সময় আমাদের গ্রামে শকুন ছিল, তারা বড় বড় গাছে থাকত, গ্রামের মরা পশুগুলো খেত। আমার থেকে একটু দূরে একটা শকুনের বাচ্চা ভিজে জড়সড় হয়ে দাঁড়িয়ে আছে, হয়ত বৃষ্টি থামলে উড়াল দিবে। আমি কিছুক্ষন তা দেখলাম। কি জানি কি আমার মাথায় ভর করল আমি শকুনের বাচ্চাটাকে লাঠি দিয়ে পিটিয়ে মেরে ফেললাম। শকুনটাত কোন দোষ করে নাই, তখন আমি সেটা বুঝতে পারি নাই। আমি বিনা কারনে একটা প্রাণকে মেরে ফেলেছি।
আজ আমার এই মৃত্যুর সময় এই কথা বার বার আমার মনে পড়ছে। বাবা, আল্লাহ আমাকে মাফ করে দিবেন তো? এই বলে তাঁর দুচোখ দিয়ে পানি ঝরতে লাগল। তিনি তার কিছু সময় পরে মৃত্যুর কোলে ঢলে পড়েছিলেন। হে মহান আল্লাহ তুমি তাকে ক্ষমা করে বেহেস্তে নসীব করো। সব ভাইয়েরা এতক্ষণ চুপ হয়ে এই কথাগুলো শুনছিল। তাঁদের বাবা তাঁদের কাছে আদর্শ মানুষ ছিল, তার আর ও একটা গল্প বড় ভাই বলতে শুরু করল।

মন্তব্য ১৪ টি রেটিং +৩/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ১৩ ই এপ্রিল, ২০২০ বিকাল ৩:১৩

বিজন রয় বলেছেন: সমাজে ভাল মানুষের অনুপাত- ১৬:০১।

এটা কি সত্যি কাহিনী?

১৩ ই এপ্রিল, ২০২০ বিকাল ৩:৪০

শোভন শামস বলেছেন: সত্যের কাছাকাছি, আমাদের দেশেরই ভাল মানুষ
ধন্যবাদ, নিরাপদ থাকুন, শুভেচ্ছা

২| ১৩ ই এপ্রিল, ২০২০ বিকাল ৩:১৬

মনিরা সুলতানা বলেছেন: ভালোলাগা লেখায় ।

১৩ ই এপ্রিল, ২০২০ বিকাল ৩:৩৮

শোভন শামস বলেছেন: ধন্যবাদ, নিরাপদ থাকুন, শুভেচ্ছা

৩| ১৩ ই এপ্রিল, ২০২০ বিকাল ৩:৫৬

নেওয়াজ আলি বলেছেন: ভালো খারাপ নিয়ে সমাজ ।

১৩ ই এপ্রিল, ২০২০ বিকাল ৩:৫৮

শোভন শামস বলেছেন: ধন্যবাদ, নিরাপদ থাকুন, শুভেচ্ছা

৪| ১৩ ই এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৬:০১

জুন বলেছেন: টাচি গল্প। মারা যাবার আগে সত্যিকারের আদর্শবাদী মানুষের মনেই এমন চিন্তা আসে। অসৎ মানুষের কখনোই আসে না। ভালো লাগা রইলো শোভন সামস। অনেক দিন পর লিখেছেন মনে হলো।

১৩ ই এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৭:২৪

শোভন শামস বলেছেন: অনেক দিন পর, ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য, এ রকম মানুষ এখনো আছে বলে পৃথিবী এত সুন্দর, তবে তাঁদের সংখ্যা দিন দিন কমে যাচ্ছে। নিরাপদ থাকুন, শুভেচ্ছা।

৫| ১৩ ই এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৬:২০

রাজীব নুর বলেছেন: সহজ সরল সুন্দর গল্প।
জীবনের গল্প। মানবতার গল্প।

১৩ ই এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৭:২৬

শোভন শামস বলেছেন: ধন্যবাদ, নিরাপদ থাকুন, শুভেচ্ছা

৬| ১৩ ই এপ্রিল, ২০২০ রাত ১০:০২

ক্ষুদ্র খাদেম বলেছেন: খুব কোম লোকেরই এই সাহস থাকে /:)

লোক দেখানো ভালো লোক হওয়া সহজ, কিন্তু প্রকৃত ভালো কয়জন? আর কয়জনই বা পারে, সবসময়ে নিজের মধ্যে থাকা ভালোটাকে ধরে রাখতে ??

১৩ ই এপ্রিল, ২০২০ রাত ১০:১৭

শোভন শামস বলেছেন: ধন্যবাদ, নিরাপদ থাকুন, শুভেচ্ছা

৭| ১৩ ই এপ্রিল, ২০২০ রাত ১০:০৩

ক্ষুদ্র খাদেম বলেছেন: খুব কোম লোকেরই এই সাহস থাকে /:)

লোক দেখানো ভালো লোক হওয়া সহজ, কিন্তু প্রকৃত ভালো কয়জন? আর কয়জনই বা পারে, সবসময়ে নিজের মধ্যে থাকা ভালোটাকে ধরে রাখতে ??

১৩ ই এপ্রিল, ২০২০ রাত ১০:১৭

শোভন শামস বলেছেন: ধন্যবাদ, নিরাপদ থাকুন, শুভেচ্ছা

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.