নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম - এম. জুবের রহমান। পেশায় একজন প্রকৌশলী। এ পর্যন্ত বাসা পরিবর্তন করেছি ২৪ বার , বাংলাদেশের পাড়া গাঁ থেকে শুরু করে যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালি পর্যন্ত । জেলা শহর, রাজধানী সব জায়গাতেই বসবাস করেছি ,বস্তিবাসী থেকে মিলিওনেয়ার সবার সাথেই মিশেছি।

পথ হতে পথে

‘সবার সুখে হাসব আমি, কাঁদবো সবার দুখে, নিজের খাবার বিলিয়ে দিব অনাহারির মুখে।’

পথ হতে পথে › বিস্তারিত পোস্টঃ

সিলিকন ভ্যালি - যাত্রা যেভাবে শুরু

০১ লা ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১২:৪৩

সান ফ্রান্সিসকো বে এরিয়ার প্রথম টেক কোম্পানি যদিও এইচপি (হেউলেট প্যাকার্ড ),তাদের কার্যক্রম প্রথম দিকে সীমাবদ্ধ ছিল টেলিস্কোপ বানানো এবং রাডার তৈরীর মধ্যে; পরবর্তীতে অবশ্য অন্যান্য ক্ষেত্রে তারা ব্যবসা প্রসারিত করেছে, কিন্তু সিলিকন ভ্যালি নামের সাথে যে সেমিকন্ডাক্টর প্রযুক্তি জড়িয়ে আছে তার সূত্রপাত হয় উইলিয়াম শকলে এর মাধ্যমে । শকলে যখন বেল ল্যাবরেটরি তে কাজ করতেন তখন যৌথ ভাবে ট্রান্সিস্টর আবিষ্কার করেন , যেটি কম্পিউটার প্রসেসর এর প্রধান উপকরণ । পরবর্তীতে শকলে বেল ল্যাব থেকে বের হয়ে নিজস্ব কোম্পানি খুলেন যার নাম শকলে সেমিকন্ডাক্টর ল্যাব (১৯৫৬ ইংরেজি )। অসুস্থ মায়ের কাছাকাছি থাকার সুবিধার্তে তিনি কোম্পানীর অফিস স্থাপন করেন mountanview তে বর্তমানে যেখানে গুগল এর হেডকোয়ার্টার । শকলে সেমিকন্ডাক্টর ই প্রথম কোম্পানি যারা জার্মেনিয়াম এর পরিবর্তে সিলিকন হতে ট্রান্সিস্টর বানানো শুরু করে । ১৯৫৭ সালে শকলে কোম্পানি হতে ০৮ জন প্রকৌশলী পদত্যাগ করেন এবং ফেয়ার চাইল্ড এর সাথে মিলে ফেয়ার চাইল্ড সেমিকন্ডাক্টর কোম্পানি নাম নতুন কোম্পানি খুলেন । ফেয়ার চাইল্ড কোম্পানি অ্যাপোলো চন্দ্র যান এর জন্য কম্পিউটার নির্মাণ করে খ্যাতি অর্জন করে । ফেয়ার চাইল্ড এর সাবেক কর্মীদের মাধ্যমেই আস্তে আস্তে চালু হয় AMD , NVDIA , ভেঞ্চার ইত্যাদি কোম্পানি । তবে সিলিকন ভ্যালি নাম চালু হয় মূলত ইন্টেল প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে । ১৯৬৮ সালে রবার্ট নয়েস এবং গর্ডন মুর দুই জনে মিলে সান্তা ক্লারা ভ্যালি তে ইন্টেল প্রতিষ্টা করেন । ইন্টেল প্রসেসর বিশ্ব জুড়ে একক আধিপত্য বিস্তার করে আজ ও টিকে আছে ।

তবে বর্তমানে এখানে হার্ডওয়্যার এর চেয়ে সফটওয়্যার মার্কেট ও চাকুরী বাজার বড় । ইন্টারনেট প্রতিষ্টার জন্য ১৯৬৯ সালে যুক্তরাষ্ট্র সরকার যে প্রকল্প হাতে নেয় তার একটি কেন্দ্র ছিল স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি তে । এই প্রকল্পের সূত্র ধরে আস্তে আস্তে সিলিকন ভ্যালি তে স্থাপিত হয় গুগল, ওরাকল, ইয়াহু এবং আরো পরে ফেইসবুক, apple সহ অন্যান্য কোম্পানি । বর্তমানে এখানে প্রায় তিন ট্রিলিয়ন ডলার এর মার্কেট যা দিনে দিনে আরো সম্প্রসারিত হচ্ছে ।

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১২:৪৬

রাজীব নুর বলেছেন: সুন্দর।

০১ লা ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১২:৫১

পথ হতে পথে বলেছেন: ধন্যবাদ ।

২| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ২:১৬

আর্কিওপটেরিক্স বলেছেন: মুর'স ল.......

০১ লা ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৯:২৬

পথ হতে পথে বলেছেন: ঠিক বলেছেন ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.