নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম - এম. জুবের রহমান। পেশায় একজন প্রকৌশলী। এ পর্যন্ত বাসা পরিবর্তন করেছি ২৪ বার , বাংলাদেশের পাড়া গাঁ থেকে শুরু করে যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালি পর্যন্ত । জেলা শহর, রাজধানী সব জায়গাতেই বসবাস করেছি ,বস্তিবাসী থেকে মিলিওনেয়ার সবার সাথেই মিশেছি।

পথ হতে পথে

‘সবার সুখে হাসব আমি, কাঁদবো সবার দুখে, নিজের খাবার বিলিয়ে দিব অনাহারির মুখে।’

পথ হতে পথে › বিস্তারিত পোস্টঃ

নজরুল ইসলাম : কিশোর জীবনী- হায়াৎ মামুদ

০৭ ই জুলাই, ২০১৯ রাত ১:১১


জাতীয় কবি কাজী নজরুল ইসলাম কে নিয়ে লিখেছেন তো অনেকেই- খ্যাতনামা ব্রিটিশ আমলা, কবির ঘনিষ্ঠ বন্ধু শৈলজানন্দ মুখোপাধ্যায় লিখেছেন 'কেউ ভুলেনা কেউ ভুলে ' , ইন্ডিয়ান কমুনিস্ট পার্টির পুরোধা ব্যাক্তিত্ব কমরেড মুজাফ্ফর আহমদ লিখেছেন -কাজী নজরুল ইসলাম: স্মৃতি কথা ; পরবর্তীতে আরো অনেকেই জাতীয় কবি কে নিয়ে কলম ধরেছেন। তবে হায়াৎ মামুদের বইটি যেন পূর্ববর্তী সকল বইয়ের নির্যাস। শব্দ চয়ন , বাক্য বিন্যাস, বর্ণনাভঙ্গি এক কথায় অপূর্ব - হায়াৎ মামুদ যে শক্তিমান লেখক সন্দেহ নেই। কিশোরদের জন্য লেখা হলেও বড়দের জন্যও বইটি সমান উপযোগী ও সুখপাঠ্য। আসানসোলের দুখু মিয়া নজরুল , সৈনিক নজরুল , বিপ্লবী নজরুল , প্রেমিক পুরুষ নজরুল , জাতীয় কবি নজরুল,নজরুল জীবনের ঘটনা প্রবাহ , জেল জীবন, তার জীবনে জড়িয়ে থাকা ঘনিষ্ঠ /বিখ্যাত লোকজন সব কিছুই তুলে ধরা হয়েছে এই বইয়ে ।

সাধারণত জীবনী গ্রন্থগুলি অতিরঞ্জন, অতিশায়ন এর দোষে দুষ্ট হয়। যার জীবনী লেখা হয় তাকে মহামানব হিসাবে দেখানো যেন লেখকের দায়িত্ব। তবে এই বইটি ব্যাতিক্রম - নজরুল চরিত্রকে মহিমা দেওয়া হয়েছে সন্দেহ নেই ,তবে কল্প-কাহিনী ছাড়াই ছাড়াই নজরুল জীবনী , তার দর্শন ও চিন্তা-চেতনা পাঠকের সামনে অপূর্ব ভঙ্গিতে বর্ণনা করা হয়েছে । ইসলামী গজল রচয়িতা নজরুল , শ্যামাসংগীত রচয়িতা নজরুল , ঔপন্যাসিক নজরুল - কত যে বিশেষণ নজরুল চরিত্রে প্রযোজ্য তার ইয়ত্তা নেই।

সন্তানদেরকে জাতীয় কবির সাথে পরিচিত করার জন্য , নিজে জাতীয় কবিকে ভালোভাবে জানার জন্য বইটি অবশ্যপাঠ্য।

মন্তব্য ১২ টি রেটিং +৩/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ০৭ ই জুলাই, ২০১৯ রাত ২:২৪

রাকু হাসান বলেছেন:


দুঃখজনক হলেও সত্য যে আমরা নজরুল চর্চা করি না । নতুন প্রজন্ম নজরুলে মজা পায় না । বড়দেরই দায়িত্ব নজরুল কে পরিচয় করিয়ে দেওয়া । নজরুল আমার অহংকার ।

০৭ ই জুলাই, ২০১৯ সকাল ৮:৩৪

পথ হতে পথে বলেছেন: বিষয়টি বড্ড হতাশার।

২| ০৭ ই জুলাই, ২০১৯ রাত ৩:১১

রিম সাবরিনা জাহান সরকার বলেছেন: কখনো সুযোগ হলে সংগ্রহ করে পড়বো। নজরুল এক বিস্ময় যাকে বুঝতে আরো সাধনা লাগবে। কিন্তু অস্থির এই সময়ে সেই অবসর কই লোকের। আফসোস।

০৭ ই জুলাই, ২০১৯ সকাল ৮:৩৭

পথ হতে পথে বলেছেন: আপনাকে ধন্যবাদ। সত্যিই বড় অস্থিরতা নিয়ে বসবাস করছি। তবু শিকড় ভুলে যাওয়া উচিত হবে না।

৩| ০৭ ই জুলাই, ২০১৯ ভোর ৪:০৬

চাঁদগাজী বলেছেন:


আপনি লিখেছেন যে, লেখক হায়াৎ মাহমুদ সাহেব আাদের কবি নজরুল ইসলামের দর্শনকে তুলে ধরেছেন; কবি নজরুলে ইসলাম কি ধরণের দর্শনে বিশ্বাসী ছিলেন? নাকি কবি নজরুল ইসলাম নিজেই একজন দার্শনিক ছিলেন।

০৭ ই জুলাই, ২০১৯ সকাল ৮:৪৪

পথ হতে পথে বলেছেন: হায়াৎ মামুদের ভাষায় - কে গো তুমি ? চেহারা দেখে চেনা যায় না , লেখা পড়ে ও যে ধরা যায়না। ... তুমি তবে কে ? বাঙালি।

৪| ০৭ ই জুলাই, ২০১৯ সকাল ৭:২৩

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ ভালো একটি তথ্য দেওয়ার জন্য।

০৭ ই জুলাই, ২০১৯ সকাল ৮:৪৬

পথ হতে পথে বলেছেন: আপনাকেও ধন্যবাদ প্রিয় ভাই।

৫| ০৭ ই জুলাই, ২০১৯ সকাল ৯:৫৩

ইসিয়াক বলেছেন: ধন্যবাদ।সুন্দর পোষ্ট।

০৭ ই জুলাই, ২০১৯ দুপুর ১২:১৯

পথ হতে পথে বলেছেন: আপনাকেও ধন্যবাদ।

৬| ০৭ ই জুলাই, ২০১৯ সন্ধ্যা ৬:০৩

মাহমুদুর রহমান বলেছেন: তাওহীদেরই মুর্শিদ মুহা'ম্মাদের নাম।আমার মুহা'ম্মাদের নাম।

০৮ ই জুলাই, ২০১৯ রাত ১:০৫

পথ হতে পথে বলেছেন: নজরুল এর গজল গুলি হৃদয় ছুঁয়ে যায়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.