নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম - এম. জুবের রহমান। পেশায় একজন প্রকৌশলী। এ পর্যন্ত বাসা পরিবর্তন করেছি ২৪ বার , বাংলাদেশের পাড়া গাঁ থেকে শুরু করে যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালি পর্যন্ত । জেলা শহর, রাজধানী সব জায়গাতেই বসবাস করেছি ,বস্তিবাসী থেকে মিলিওনেয়ার সবার সাথেই মিশেছি।

পথ হতে পথে

‘সবার সুখে হাসব আমি, কাঁদবো সবার দুখে, নিজের খাবার বিলিয়ে দিব অনাহারির মুখে।’

পথ হতে পথে › বিস্তারিত পোস্টঃ

স্মরণীয় যারা বরণীয় যারা - মার্টিন লুথার কিং জুনিয়র

১১ ই জুলাই, ২০১৯ দুপুর ১২:৪৩

মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাসের সবচেয়ে বড় সুবিধা হলো বিদেশী হয়েও বৈষম্যের শিকার হতে হয়না । তাই তো বিশ্বের অধিকাংশ গুনীজন পাড়ি জমান মার্কিন দেশে। তবে সিভিল রাইটস মুভমেন্ট এর আগে পরিস্থিতি ছিল ভিন্ন । ষাটের দশকে বাংলাদেশে যখন চলছে পাকিস্তানী শাসন শোষণ এর বিরুদ্ধে প্রতিবাদ ঠিক সেই সময়ে মার্কিন রাজপথ উত্তাল ছিল সিভিল রাইটস মুভমেন্ট এর কারণে । আর এই আন্দোলনের পুরোধা ছিলেন মার্টিন লুথার কিং জুনিয়র । রাষ্ট্রে বসবাসরত সকল নাগরিকের সম- অধিকার প্রতিষ্ঠায় তিনি এই আন্দোলন গড়ে তোলেন যার ফলশ্রুতিতে মার্কিন যুক্তরাষ্ট্রে সিভিল রাইটস একট পাস্ হয় । সকল অফিস আদালতে রচিত হয় নো -ডিসক্রিমিনেশন পলিসি , যার সারবত্তা হলো ধর্ম , বর্ণ , গায়ের রং , জন্মস্থান ইত্যাদির ভিত্তিতে কোনো বৈষম্য করা যাবেনা । এই আন্দোলনের নেতৃত্ব প্রদানের কারণে জীবন দিতে হয় তাকে , ১৯৬৮ সালে আততায়ীর গুলিতে নিহত হন এই মানবাধিকার কর্মী । পরিসংখ্যানের অধ্যাপক মহোদয় পপ আপ কুইজে প্রশ্ন দিয়েছিলেন মার্টিন লুথার কিং কত বছর বয়সে নিহত হন ? এতো বড় আন্দোলনে যিনি নেতৃত্ব দিয়েছেন তার বয়স ষাটোর্দ্ধ হবে ভেবেছিলাম , পরে জানলাম মাত্র উনচল্লিশ বছর । তিনি প্রেসিডেন্ট বা প্রধান মন্ত্রী ছিলেন না , রাষ্ট্রীয় কোনো বড় পদও ছিল না তবুও মার্কিন যুক্তরাষ্ট্রে অতি অল্প সংখ্যক যেসব দিবসে ফেডারেল রাষ্ট্রীয় ছুটি পালন করা হয় , যার মধ্যে মার্টিন লুথার কিং দিবস অন্যতম ।

১৯২৯ সালের ১৫ ই জানুয়ারী তে মার্কিন যুক্তরাষ্ট্রের জর্জিয়া অঙ্গরাজ্যে এক যাজক দম্পতির ঘরে মার্টিন লুথার কিং জন্ম গ্রহণ করেন । মার্কিন যুক্তরাষ্ট্রে তখনো বর্ণ বৈষম্য চরমে , কালো মানুষদের ছিলোনা ভোটাধিকার , একই স্কুল বা ভার্সিটি তে পড়ার অধিকার , এমন কি একই বাসে সাদাদের পাশাপাশি বসার অধিকার । আশ্চর্য হলেও সত্য যে বাইরে থেকে কেউ মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব চেয়ে আবেদন করলে , সাদা চামড়া হলে তবেই সে নাগরিকত্ব পেত নতুবা নয় । বৈষম্য ও নিপীড়ণে ভরপুর সমাজ ব্যবস্থা দাগ কাটে মার্টিন এর মনে । বোস্টন ইউনিভার্সিটি থেকে পিএইচডি সম্পন্ন করার পর পারিবারিক প্রথা মতো ব্যাপটিস্ট মিনিস্টার হিসাবে ক্যারিয়ার শুরু করলেও তার মনোযোগ নিবদ্ধ ছিল মানবাধিকার প্রতিষ্টার দিকে । ধর্ম , বর্ণ, জাতি নির্বিশেষে দেশের সকল নাগরিক যেন সমান অধিকার নিয়ে বাঁচতে পারে সেজন্য তিনি গড়ে তুলেন একের পর এক আন্দোলন ।

মানুষের অধিকার প্রতিষ্টায় তিনি চষে বেড়িয়েছেন সারা দেশ , একের পর এক সমাবেশ করেছেন , বিরোধিতা করেছেন ভিয়েতনাম যুদ্ধের । ' আই হ্যাভ এ ড্রিম ' নামে তার দেয়া ভাষণ পৃথিবীর অন্যতম শ্রেষ্ঠ ভাষণ হিসাবে আজও স্বীকৃত । ১৯৬৮ সালের ২৯ ই মার্চ এমন ই এক সমাবেশে যোগ দিতে তিনি যান টেনেসি অঙ্গরাজ্যের মেমফিস শহরে । সেখানে হোটেলে অবস্থান কালীন সময়ে একজন হোয়াইট সুপ্রিমিস্ট এর খুব কাছে থেকে করা গুলিতে তিনি নিহত হন ।

বিশ্বের তাবৎ স্থানে দূর হোক হানাহানি ও বৈষম্য এই কামনা করি তার ৯০ তম জন্ম বার্ষিকীতে ।

মন্তব্য ৮ টি রেটিং +১/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ১১ ই জুলাই, ২০১৯ দুপুর ১:৩৩

সেলিম আনোয়ার বলেছেন: সুস্বাগতম মার্টিন লুথার কিং দিবস। শ্রদ্ধাঞ্জলি বিশ্ববরেণ্য নেতা মার্টিন লুথার কিং। ধন্যবাদ সুন্দর শেয়ারে।

১১ ই জুলাই, ২০১৯ সন্ধ্যা ৭:২৭

পথ হতে পথে বলেছেন: সুন্দর অভিবাদনের জন্য একান্ত ধন্যবাদ।

২| ১১ ই জুলাই, ২০১৯ দুপুর ২:০৩

রাজীব নুর বলেছেন: জানলাম অনেক কিছু।

১১ ই জুলাই, ২০১৯ সন্ধ্যা ৭:২৯

পথ হতে পথে বলেছেন: আপনার লেখা পড়ে ও আমরা অনেক কিছু শিখি।

৩| ১১ ই জুলাই, ২০১৯ দুপুর ২:২৬

করুণাধারা বলেছেন: অনেক কিছু জানতে পারলাম, যা আগে জানা ছিল না। কিন্তু একই লেখা দুইবার এসেছে, একটা মুছে দিলে ভালো হয়।

১১ ই জুলাই, ২০১৯ সন্ধ্যা ৭:৩১

পথ হতে পথে বলেছেন: আপনার পর্যবেক্ষণের জন্য ধন্যবাদ। ভালোবাসা সতত।

৪| ১১ ই জুলাই, ২০১৯ সন্ধ্যা ৬:২২

মাহমুদুর রহমান বলেছেন: গুরুত্বপূর্ণ বিষয়ে জানা হলো।

১১ ই জুলাই, ২০১৯ সন্ধ্যা ৭:৪৫

পথ হতে পথে বলেছেন: জ্ঞানী মানুষ তাই শিখতে ভালোবাসেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.