নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শাজামুস জুলকারনাইন রতন

এস েজ রতন

একজন প্রতিশ্রুতিশীল তরুণ সংগীতশিল্পী, সুরকার, গীতিকার, অভিনয়শিল্পী, লেখক, বক্তা, প্রশিক্ষক ও উন্নয়নকর্মী এবং মানব কল্যাণে নিজেকে সমর্পণকারী একটি স্বর্গীয় পৃথিবী উপহারে নিবেদিত আত্মা।

এস েজ রতন › বিস্তারিত পোস্টঃ

সে যে আমার কামলীওয়ালা

১৪ ই ডিসেম্বর, ২০১৬ দুপুর ১:২১



হেরা হতে হেলে দুলে / নূরানী তণু / ও কে আসে হায় / সারা দুনিয়ার হেরেমের পর্দা / খুলে খুলে যায় / সে যে আমার কামলীওয়ালা, কামলীওয়ালা। আহা যেন চোখের সামনেই ভেসে আসছে সে ছবি। সৌম্য শান্ত, পবিত্র, সাহসী, সুন্দর হাসিমাখা মুখ, নূর ও দীপ্তির লাবণ্যে ভরা এক যুবক- হযরত মুহাম্মদ (সাঃ)। বিশ্ব মনুষ্য জাতির জন্য মহান আল্লাহ সোবহানাহু তা’লার এক পরম উপহার। যাকে সৃজন না করলে এই সৌরমন্ডলী, নক্ষত্রপুঞ্জ, প্রাণ, প্রান্তর, বেহেশ্ত, দোজখ কিছুই তৈরী করা হতো না। হযরত আজাজিল (আঃ) (পরবর্তীতে সবচেয়ে ঘৃণিত- ইবলিশ শয়তান), হযরত আদম (আঃ), অন্যান্য নবী ও রাসুলগণ তাঁদের স্ব স্ব সময়ে এই মুহাম্মদ (সাঃ) এর নাম তাঁর জন্মের আগে থেকেই কলেমার মাধ্যমে ও ওহীর মাধ্যমে বিভিন্ন সময়ে বিস্তরভাবে অবগত হয়েছেন। কত নবী-রাসুল যে তাঁর উম্মত হবার জন্য আল্লাহ’র দরবারে কাকুতি মিনতি করেছেন তার শেষ নেই। আজো হযরত ঈসা (আঃ), ওলী খোয়াজ খিজির (আঃ) এই মুহাম্মদ (সাঃ) এর উম্মত হবার জন্য মহান আল্লাহ’র মেহেরবানীতে জীবিত রয়েছেন। সে-ই নবীর উম্মত আমরা। আহা, কত বড় নেয়ামত আল্লাহ্ তা’লা এই অস্থির সময়ে আমাদের কে দিয়েছেন। আমরা কি কখনো মন দিয়ে তা অনুভব করি?

কবি নজরুল লিখেছেন- তোরা দেখে যা / আমিনা মায়ের কোলে / মধু পূর্ণিমারই সেথা চাঁদ দোলে / যেন ঊষার কোলে রাঙ্গা রবি দোলে। হযরতের আগমনে সেদিন আকাশ বাতাস আনন্দে মুখরিত হয়ে উঠেছিল। কবি আরো লিখেছেন- ত্রি ভুবনের প্রিয় মোহাম্মদ / এলো রে দুনিয়ায় / আয় রে সাগর আকাশ বাতাস / দেখবি যদি আয়। আজ ঠিক সেই দিন। যেদিন সুবহে সাদেকের সময় মা আমিনা, আর আবদুল্লাহ্’র ঘর সহ পুরো বিশ্ব আলোকিত করে এই ধরায় এসেছিলেন মহান পুরুষ, মানবতার শ্রেষ্ঠ উদাহরণ, ইসলামের সিপাহসালার, আদর্শের প্রতীক, নেতৃত্বের শ্রেষ্ঠ বৈশিষ্ট্যের অধিকারক, মহান আল্লাহ মনোনীত পবিত্র ইসলামের পূর্ণাঙ্গতা ঘোষণার মহান ব্যক্তিত্ব, বিশ্ব মানবের মুক্তির ত্রাণ কর্তা। আবার এই ধরা থেকে এই দিনেই ওফাত হয়েছিলেন সর্বশ্রেষ্ঠ ও সর্বশেষ এই নবীকুল শীরোমণি। আজো মদীনার মসজিদে নব্বীর সেই সবুজ গম্বুজের নিচে- ইয়া হাবলি ওম্মাতি, ইয়া হাবলি ওম্মাতি বলে বলে কাঁদছেন। হে আল্লাহ আমার উম্মতদেরকে মাফ করে দাও, মাফ করে দাও।

বিত্ত বৈভব আর জাগতিক মোহে পড়ে মানুষ নৈতিকতা, সততা থেকে অনেক দূরে এখন। এরা অথর্ব, বেকুব, বুঝতে চায় না। বোঝে না। বোঝার চেষ্টাটুকুও করে না। অথচ পবিত্র কোরআন আর হাদিসে সুন্দর মানব জীবনের জন্য সকল পথ ও পাথেয়ের কথা বিস্তরভাবে ব্যাখ্যাকরা আছে। ঠিক সেই সময়ের এই দিনের কিছুদিন আগেই সৌদীর মক্কার আরাফার ময়দানে হযরত (সাঃ) বিদায় হজ্বের ভাষণে বলেছিলেন- সেই পর্যন্ত তোমরা বিপথগামী হবে না, যতক্ষণ পর্যন্ত কোরআন ও হাদিসকে আঁকড়ে ধরে থাকবে। আমরা কি এই দু’টি বিষয় আঁকড়ে ধরে রাখতে পারছি? একবারও কি মনে হয়েছে- হযরতের চলাচলের, বহু কাহিনির সেই স্মৃতিময় স্থান, পবিত্র কা’বা, বীর সাহাবী, অন্যান্য নবী ও রাসুলদের আবাসভূমি দেখে এসে চোখের জলে তাঁদের ইতিহাসগুলো মনে করার কথা? ক্ষণিক এই সত্তর বছরের জীবনকে মহা সময়ের গহীনে খুবই সামান্য সময় তা কি ভেবেছি কখনো? অনন্ত সেই সময়ের জীবন প্রবাহের জন্য কি প্রস্তুতি থাকা দরকার তা কি গভীরভাবে উপলব্ধি করেছি?

ঠিক এমন দিয়ে মুহাম্মদ (সাঃ) যখন এই ক্ষণিক সময়ের পৃথিবী থেকে ওফাত হলেন, তখন আকাশ বাতাস, প্রাণ-প্রাণী, নক্ষত্রপুঞ্জ সকলেই কেঁদে উঠেছিল। কিন্তু আবার বুক চেতিয়ে শক্তি এনেছিল মনে, এই ভেবে যে উনি তো মানব জাতিসহ সমস্ত কিছুর জন্য দু’টি গুরুত্বপূর্ণ বিষয় রেখে গেছেন- যা পরিপূর্ণ ও সম্পূর্ণ। সুতরাং কোরআন ও হাদিস এই দু’টি বিষয় আঁকড়ে ধরে থাকলে কারো কোন বিপথে যাবার ভয় থাকবে না। মহান আল্লাহ’র কাছে এই প্রার্থনা- শত বিপত্তিতেও যেন আপনার পথ আর আপনার রাসুলের হাদিস থেকে দূরে সরে না যাই, সেই রহমত দান করবেন। আর সব সময়ের জন্য অবারিত দরূদ ও ছালাম জানাই প্রিয় মানুষ মুহাম্মদ (সাঃ) এর প্রতি। কামনা করি আরও- সেই কেয়ামতের কঠিন সময়ে যেন তিনি আমাদের সবাইকে তাঁর সাফায়াতের চাদরে ঢেকে রাখেন, এই চাওয়াটাও মহান আল্লাহ সোবহানাহু তা’লার কাছে প্রার্থনা করি। আমিন।

মন্তব্য ১ টি রেটিং +১/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ১৪ ই ডিসেম্বর, ২০১৬ দুপুর ১:৩৮

বিদ্রোহী ভৃগু বলেছেন: হেরা হতে হেলে দুলে
নূরানী তণু
ও কে আসে হায়
সারা দুনিয়ার হেরেমের পর্দা
খুলে খুলে যায়
সে যে আমার কামলীওয়ালা, কামলীওয়ালা

ভাল লাগল :)

+++++++++++++

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.