নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শাজামুস জুলকারনাইন রতন

এস েজ রতন

একজন প্রতিশ্রুতিশীল তরুণ সংগীতশিল্পী, সুরকার, গীতিকার, অভিনয়শিল্পী, লেখক, বক্তা, প্রশিক্ষক ও উন্নয়নকর্মী এবং মানব কল্যাণে নিজেকে সমর্পণকারী একটি স্বর্গীয় পৃথিবী উপহারে নিবেদিত আত্মা।

এস েজ রতন › বিস্তারিত পোস্টঃ

শীতকাল ও সতর্কতা

১১ ই জানুয়ারি, ২০১৮ সকাল ৯:৩৫

আহা শীত। আজ ২৮ পৌষ ১৪২৪। পৌষ মাসে শীত থাকবে এটাই যেন প্রত্যাশিত। শীতের এমন সময়ে সবাইকে যেমন থাকতে হবে স্মার্ট তেমনি হতে হবে সাবধানি। একটু অবহেলার কারণে স্থায়ী কাশি, সর্দি, শ্বাসকষ্টসহ আরো নানা ধরনের শারীরিক সমস্যা দেখা দিতে পারে। মনে রাখবেন, আপনার শরীরই কিন্তু সবসময় বলে দেয়- কিসে আপনার সমস্যা হচ্ছে বা ভাল লাগছে। শরীরের ভাষা পড়ার চেষ্টা করুন। সে অনুযায়ী ব্যবস্থা নিন।

ঝামেলা মনে করে প্রয়োজনীয় শীতের পোশাক নিতে অবহেলা করা একদম ঠিক না। খুব ভারী কাপড় হলে, তার স্থলে হালকা শীতের কাপড় সাথে রাখতে পারেন। তবে পাতলা পাতলা বেশি সংখ্যক, এতে করে হাতব্যাগে বহন করা সহজ হবে। আবার বেশি শীতে হালকা হালকা কয়েক পরতে কয়েকটা কাপড় পরাতে শীতের বাতাস বা হীম শরীরে কম ঢুকতে পারবে। তাপমাত্রার সাথে মিলিয়ে প্রয়োজনে গায়ে জড়িয়ে রাখতে পারবেন আবার কিছু ব্যাগেও বহন করতে পরবেন।

গলা ব্যথা হলে যেমন মাফলার, তেমনি সর্দিতে টিস্যু বা পাতলা পাতলা কয়েকটা রুমাল সাথে রাখতে ভুলবেন না। কাশিতে গরম পানি খাওয়া অব্যাহত রাখতে হবে। ওজুর সময় অবশ্যই গরম পানি ব্যবহার করবেন। খুব বেশি সমস্যা অনুভূতে হলে তায়াম্মুম করে নামাজ আদায় করতে পারেন। সবসময় মনে রাখতে হবে- আগে হচ্ছে সুস্থ থাকা তারপর কাজ বা অন্যকিছু।

মন্তব্য ৫ টি রেটিং +২/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ১১ ই জানুয়ারি, ২০১৮ সকাল ৯:৪৩

চাঁদগাজী বলেছেন:



শীতে কি ফসলের ক্ষতি হচ্ছে?

২| ১১ ই জানুয়ারি, ২০১৮ সকাল ১০:০০

সৈয়দ ইসলাম বলেছেন: নিজের মধ্যে ভালই জমিয়ে দিলেন!
ভালো থাকবেন।

৩| ১১ ই জানুয়ারি, ২০১৮ সকাল ১০:৩৫

রাজীব নুর বলেছেন: শীতে অসুখ বিসুখও বেশি হয়।

৪| ১১ ই জানুয়ারি, ২০১৮ সকাল ১০:৪৪

তারেক_মাহমুদ বলেছেন: শীতকালে কাশিকে খুব ভয় পাই

৫| ১১ ই জানুয়ারি, ২০১৮ দুপুর ১২:১২

আকিব হাসান জাভেদ বলেছেন: শীত মানিই বাড়তি যত্ন, সাস্থ্যটা আমার সুস্থ্য থাকার দায়িত্ব ও আমার । তাই আগে থেকেই প্রস্তুুতি রেখেছি। ভালো লিখেছেন। তবে কাশিটা আমার এখনো ভালো হয় নি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.