নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

Ml Ali

Ml Ali › বিস্তারিত পোস্টঃ

জীবন প্রবাহ

২০ শে সেপ্টেম্বর, ২০২২ বিকাল ৪:৪৭

নিজের কথা- ৯২ পর্ব

"মুর্শীদ আমি খুঁজবনাকো বনজঙ্গলে যাইয়া,
আমার মাঝেই আমার মুর্শীদ আছেন যে পথ চাইয়া।" সূফী সাধক আনোয়ারুল হক।

রিলেরেসের নিয়মানুযায়ী আপনার হাতের মশালটিই হলো আপনার আল্লাহর হাতের মশাল, যা বিভিন্ন মহাজনের হাতঘুরে আপনার,আমার হাতে আছে।
এই মশালটির প্রভাবেই চলছে আপনার, আমার, সকলের প্রাণের স্পন্ধন। এই মশালটির পরিচিতির মধ‍্যেই রয়েছে আমাদের জীবনের প্রকৃত পরিচয় ও আসল ঠিকানা। আর এই মশালটির যথাযথ ব‍্যবহার ও পরিচর্যার মাধ্যমেই রয়েছে আমার,আপনার, সকলের জীবনের সার্বিক উন্নতি, কল‍্যাণ,সুস্বাস্থ ও আনন্দঘণ শান্তিময় পরিবেশ ও জীবন গড়ার সকল প্রকারের সক্ষমতা। এই মশালটি অন‍্যকিছু নয় এটিই আমাদের সকলের স্রষ্টা তথা পরম দয়ময় প্রতিপালক প্রভুর নির্দেশ তথা রূহ্। তাই আমাদের জীবনের সার্বিক কল‍্যানের জন‍্য অন্ধ পথিকদের একটিই উপায় সেটি হলো প্রভুর কন্সেপ্ট নির্ধারণ পূর্বক তাঁর নির্দেশনা অনুসরণ করে কাঙ্ক্ষিত লক্ষ‍্যপথে জীবন যাপন করা।

তোমার হাতের মশালটিই তোমার অতিত, বর্তমান, ভবিষ্যৎ। যা তোমার গুরু, মুর্শীদ, রসুল, আল্লাহর অপর নিয়ামত। এ নিয়ামতের ব‍্যবহার ও পবিত্রতা রক্ষার দায়িত্ব এখন তোমার, একান্তই তোমার, কেবলই তোমার। তোমার রাজত্বের উন্নতি, অবনতি,সম্মান,অপমান রক্ষা করার দায়িত্বও তোমার কেবলই তোমার। এখানে হস্তক্ষেপ করার কারো সাধ‍্য নেই।

অজ্ঞতার মহাসাগর পাড়ি দিয়ে অচেনা, অজানা জ্ঞানের ভুবনে পরিভ্রমন করতে চাইলে তাঁদের তো একটা শক্তিশালী বিজ্ঞ নাবিকের ভেলার আশ্রয় নিতেই হবে। এছাড়া কোন উপায় নেই। যে নাবিক অন্ধকারের আলোকবর্তিকা হিসাবে জীবনের পথনির্দেশনার দিশারী। এই বিজ্ঞ নাবিকই হলেন আমার দয়াল মুর্শীদ,শ্রীগুরুজী, মহান ত্রাতা।

প্রত‍্যেক ব‍্যক্তির অন্তরে আজীবন ধরে কমপক্ষে একজন করে নিত‍্যকর্ম ও অনিত‍্যকর্ম করার মণ্ত্রণাদাতা সাক্ষ‍্য হিসেবে থাকেন। যাঁরা ব‍্যক্তির জীবনের সকল কর্মের স্বচ্ছ হিসেব সংরক্ষণ করেন। জীবনের সুনির্দিষ্ট গন্তব‍্যের পথচারীরাই কাঙ্ক্ষিত লক্ষ‍্য অর্জনে সফল সৈনিক হতে পারেন।

তাই সাধক কাজী নজরুল ইসলাম বলেন,
" তোমাতে রয়েছে সকল কিতাব সকল কালের জ্ঞান,
সকল শ্বাস্ত্র ক্ষুজে পাবে সখা খুলে দেখ নিজ প্রাণ।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.