নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

Ml Ali

Ml Ali › বিস্তারিত পোস্টঃ

নিজের কথা- পর্ব ১০০

১৮ ই আগস্ট, ২০২৩ বিকাল ৪:০৭

নিজের কথা- ১০০ পর্ব

আত্মার জগৎ হলো, সমগ্র চেতনা জগতের আধার। এর একটি বলয় মানবিক গুণাবলীসমৃদ্ধ আর অন‍্য বলয়টি হলো পাশবিক গুণাবলী সমৃদ্ধ। পছন্দ ও রুচি অনুযায়ী কর্ম করে অর্জিত স্বভাব অনুসারেই ব‍্যক্তি নিজ নিজ পছন্দের বলয়ে অবস্থান পূর্বক জীবন যাপন করে থাকেন। এবিষয়ে সাধকের বাণী," প্রত‍্যেক ব‍্যক্তি নিজ নিজ কর্মবৃত্তের মধ‍্যেই অবস্থান করে।"

দেহের মৃত‍্যুর পর দেহের বিভিন্ন উপাদানগুলো স্বীয় গুণাগুণ অনুসারেই নিজ নিজ মন্ডলীতে ফিরে যায়। একইভাবে আত্মার তিরোধানের ক্ষেত্রে আত্মার গুণাগুণ অনুসারেই আত্মার জগতের মানবিক ও পাশবিক গুণাগুণের বলয়ে আত্মা ফিরে যায়। প্রসঙ্গতঃ সাধকের বাণী," টেক্কায় টেক্কায় মিল,বিবিতে বিবিতে মিল,গোলামে গোলামে মিল, সুযোগ পেলে তুরুপ করেও মিলানো যায় ।"

দেহ ও আত্মা সহ সমগ্র সৃষ্ট জগত জুড়েই হলো স্রষ্টার দরবার। যাঁরা স্রষ্টার নির্দেশনা অনুসারে জীবন যাপন করেন, স্রষ্টার নির্দেশনায় জগত তাঁদের গোলাম হয়ে যায়। আর প্রভুর নির্দেশনা অমান্য করে জগতের গোলামীতে লিপ্ত থাকে প্রভুর নির্দেশনায় জগত তাদের নিজ গোলাম বানিয়ে হয়রান করে রাখে। শান্তিপূর্ণ জীবন গড়ার জন‍্য স্রষ্টার দরবার হলো জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে সকল শান্তিপ্রীয় প্রেমিকের জন‍্য উন্মূক্ত। তাই তো সাধকের বাণী,"দরবারে এসো আশেকান হিসেবে,নারী-পুরুষ হিসেবে নয়। "

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.