নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বাস্তবতা নিয়ে কথা বলতে চাই।

সৈয়দ মশিউর রহমান

লিখতে চাই অন্যায়ের বিরুদ্ধে। রাজনীতি,সাংস্কৃতিক বা ধর্মের ব্যাপারে মতামতের ভিন্নতা থাকা সত্বেও মতামত প্রকাশের ক্ষেত্রে আক্রমনাত্বক বা উষ্কানীমূলক কিছু না লিখে সকলের সহনশীলতার পরিচয়ই লেখার উৎকর্ষ সাধনের একমাত্র হাতিয়ার। যদিও লেখার হাত পাকা না। বাংলা মাতৃভাষা হলেও বানানে হয় অনেক ভুল। তার পরেও চেষ্টা করছি কিছু লেখার। সত্য বলার মতো সাহসী লোকের সংখ্যা দিন দিন কমে যাচ্ছে। এখন দেখি সবাই দু'ধারায় বিভক্ত হয়ে পড়েছে। কেউ আওয়ামী লীগ কেউবা বিএনপি। সঙ্গত কারণেই লেখা হয়ে উঠে আওয়ামী পন্থী অথবা বিএনপি পন্থী। পন্থী নিয়ে লিখতে লিখতে আমরা মূল স্রোতধারা থেকে ছিটকে পড়ছি। কি লিখছি বোঝাই দায়। মনে হয় কোন দলকে গালি দিচ্ছি।

সৈয়দ মশিউর রহমান › বিস্তারিত পোস্টঃ

আমাদেরই একজন রূপক বিধৌত সাধু

২৭ শে জুন, ২০২২ দুপুর ২:১৬


মানবিক ব্লগার জ্যাক স্মিথ এর মন্তব্য থেকে ::
আমি ভাষা হারিয়ে ফেলেছি!! কান্নার রিয়্যক্ট খুজলাম কিন্তু পেলাম না। :(( গত কয়েক বছর ধরে সামহয়্যারইন ব্লগ মাঝে মাঝেই ভিজিট করি, যেদিন ভিজিট করি সেদিন আমার সারা রাত কেটে যায় মানুষের লেখা পড়তে পড়তে। আপনার লেখাও অনেকদিন ধরে পড়ি, বিশেষ করে আপনার কবিতা আমার ভালো লাগে।

অনেকদিন ধরে একাউন্ট করবো করবো করেও করা হয় না কিন্তু আজ আপনার হৃদয়বিদারক কাহিনি পড়ে একাউন্ট না করে পাড়লাম না। আপনার কষ্টের কথা পড়ে আমি নিজেও ঠিক কতটা কষ্ট পেয়েছি তা লিখে প্রকাশ করার মত ক্ষমতা আমার নেই।
ঠিক কি বলবো বুঝতে পারতেছি না, আমার মাথায় শুধু একটা বিষয় ঘুর ঘুর করতেছে তা হচ্ছে - একজন লেখক, একজন কবি, বিশেষ করে সামহয়্যারইন ব্লগের একজন পুরোনো গুণী ব্লগার কিভাবে এতটা কষ্টে থাকতে পারে!!! আমার ধারণা মতে স্বচ্ছল এবং প্রতিষ্ঠিত লোকজনই এখানে লিখালিখি করে। তাহলে এত বড় এক কমিউনিটিতে বছরের বছর ধরে লিখালিখি করে লাভ কি যদি ব্যক্তিগত সুবিধা অসুবিধার নূন্যতম খোঁজ খবর রাখার মত কেউ না থাকে? সহ ব্লগাদের খোঁজ খবর যদি কেউ না-ই রাখে তাহলে এই ব্লগের স্বার্থকতা কি?
আপনার এই দুরাবস্থা দুর করার মত সামর্থ যদি আমার থাকতো তাহলে তৎক্ষানিক ব্যবস্থা নিতাম, তবে আপনার বিষয়টা আমার মাথায় থাকবে। যদি কিছু করতে পারি তাহলে শান্তি পাবো। ভালো থাকবেন, যে কোন পরিস্থিতিতে মাথা ঠান্ডা রাখতে হবে, আশাহত হওয়া চলবে না। সময় সবকিছু ঠিক করে দিবে।

মানবিক ব্লগার নতুন নকিব এর মন্তব্য থেকে ::
আপনার কাছে আগেই ক্ষমা চেয়ে নিচ্ছি, কারণ, আপনার জন্য কিছু করতে পারিনি। ৭ জানুয়ারি ২০১৮ ইং তারিখের আগে পরে এই ব্যাপারে আপনার সাথে কথা হয়েছিল। তখন আপনি জানানোর পরে দু'এক জায়গায় কর্মসংস্থানের জন্য খোঁজ খবর নিয়ে কিছুটা চেষ্টাও করেছিলাম। যদিও সে চেষ্টায় সফল হতে পারিনি সেই সময়। পরবর্তীতে অনেক দিন আপনার সাথে তেমন যোগাযোগ রক্ষা করা সম্ভব হয়নি। এই সময়টায় মনে মনে ভেবেছিলাম, আপনার অবস্থার হয়তো পরিবর্তন হয়েছে। কিন্তু এই পোস্ট দেয়ায় জানলাম, আশানুরূপ বা প্রয়োজন মাফিক তেমন কোন উন্নতি আসলে এখনও হয়নি।

যা হোক, হয়নি বলে যে হবে না, তা নয়। ইনশাআল্লাহ হবে। বিশ্বাস রাখুন, হবে। অবশ্যই হবে। আপনার প্রতি বিনীত অনুরোধ, আপনি কোন অবস্থায় হতাশ এবং আশাহত হবেন না। যত সমস্যাই আসুক, আপনি কখনও ভেঙ্গে পড়বেন না। চেষ্টা চালিয়ে যান। আমি আবারও একটু চেষ্টা করে দেখতে চাই। আপনাকে মেইল দিয়েছি। দয়া করে মেইল বক্স চেক করবেন।

আমরা কি একটিবার চেষ্টা করে দেখতে পারিনা যাদের সামর্থ আছে একজন রূপক বিধৌত সাধু'র একটা কর্মসংস্থানের?

মন্তব্য ৪২ টি রেটিং +৫/-০

মন্তব্য (৪২) মন্তব্য লিখুন

১| ২৭ শে জুন, ২০২২ দুপুর ২:৫১

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: জীবন উনার প্রতি সময় আচরণ করেন নিশ্চয়।
কেউ না কেউ এগিয়ে আসবেই।
আপনাকে ধন্যবাদ।

২৭ শে জুন, ২০২২ দুপুর ২:৫৬

সৈয়দ মশিউর রহমান বলেছেন: ব্লগার সোনাগাজীও বিভিন্ন মন্তব্যে রূপক বিধৌত সাধুর কথা বিভিন্ন জনকে বলছেন।

২| ২৭ শে জুন, ২০২২ বিকাল ৩:০১

সত্যপথিক শাইয়্যান বলেছেন:

আমি চেষ্টা করেছিলাম। হয়নি।

উনাকে একটু আপডেটেড হওতে হবে।

২৭ শে জুন, ২০২২ বিকাল ৩:১৯

সৈয়দ মশিউর রহমান বলেছেন: সেটাও ঠিক সময়ের সংগে খাপ খাওয়াইতে হবে।

৩| ২৭ শে জুন, ২০২২ বিকাল ৩:০৩

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: লেখক বলেছেন: ব্লগার সোনাগাজীও বিভিন্ন মন্তব্যে রূপক বিধৌত সাধুর কথা বিভিন্ন জনকে বলছেন।

ব্লগার সোনাগাজী অনেকদিন থেকেই বলে এসেছে।

২৭ শে জুন, ২০২২ বিকাল ৩:১৯

সৈয়দ মশিউর রহমান বলেছেন: হ্যাঁ ব্লগার সোনাগাজী অনেকদিন থেকে বলে আসছেন।

৪| ২৭ শে জুন, ২০২২ বিকাল ৩:২২

অনন্য দায়িত্বশীল আমি বলেছেন: যদি কারো কর্মসংস্থান করে দেওয়ার সামর্থ থাকে তাকে এগিয়ে আসার অনুরোধ করছি।

২৭ শে জুন, ২০২২ বিকাল ৩:৩০

সৈয়দ মশিউর রহমান বলেছেন: আমিও এই কথাটাই বলার চেষ্টা করেছি। মন্তব্যের জন্য ধন্যবাদ।

৫| ২৭ শে জুন, ২০২২ বিকাল ৩:৪৯

কাজী ফাতেমা ছবি বলেছেন: উনার জন্য দোয়া রইলো। ভালো হোক

২৭ শে জুন, ২০২২ বিকাল ৫:০৬

সৈয়দ মশিউর রহমান বলেছেন: অবশ্যই।

৬| ২৭ শে জুন, ২০২২ বিকাল ৪:২২

সোনাগাজী বলেছেন:



উনাক টিউশনি পেতে সাহায্য করা যায় কিনা?

২৭ শে জুন, ২০২২ বিকাল ৫:০৯

সৈয়দ মশিউর রহমান বলেছেন: কয়েকটা টিউশনির ব্যবস্থা করতে পারলে হয়তো থাকা খাওয়াটা হয়ে যাবে।

৭| ২৭ শে জুন, ২০২২ বিকাল ৫:২৭

সোনাগাজী বলেছেন:



যারা ঢাকায় আছেন, উনাকে টিউশনি পেতে সাহায্য করুন।

২৮ শে জুন, ২০২২ সকাল ৯:৪১

সৈয়দ মশিউর রহমান বলেছেন: মনে হয় হীনমন্যতায় ভুগছে।

৮| ২৭ শে জুন, ২০২২ বিকাল ৫:২৮

সোনাগাজী বলেছেন:



৬ নং মন্তব্যটা মুছে দেন, প্লীজ।

২৮ শে জুন, ২০২২ সকাল ৯:১৮

সৈয়দ মশিউর রহমান বলেছেন: ওকে।

৯| ২৭ শে জুন, ২০২২ রাত ৮:০৩

আহমেদ জী এস বলেছেন: সৈয়দ মশিউর রহমান ,




সহ ব্লগার জ্যাক স্মিথ এর মন্তব্যে তার হতাশা এই যে , তাহলে এত বড় এক কমিউনিটিতে বছরের বছর ধরে লিখালিখি করে লাভ কি যদি ব্যক্তিগত সুবিধা অসুবিধার নূন্যতম খোঁজ খবর রাখার মত কেউ না থাকে? সহ ব্লগাদের খোঁজ খবর যদি কেউ না-ই রাখে তাহলে এই ব্লগের স্বার্থকতা কি? কথাগুলো পড়ে মনে হলো কিছু বলা উচিৎ। তাই বলছি -

আপনি সহ মন্তব্যকারী সকল ব্লগারদের যে মানবিক দিকটি ফুটে উঠেছে এখানে এবং রূপক বিধৌত সাধুর পোস্টে, তার প্রতি সম্মান জানিয়ে বলছি-
ব্লগার সাধুর কিছু সমস্যা আছে যার সাথে আমি মনে হয় পরিচিত। সে কথা লিখে এসেছি রূপক বিধৌত সাধুর পোস্টেও।

ব্লগার সাধুর নিজের করুন অবস্থার কথা নিয়ে লেখা প্রায়শঃই ব্লগে দেখা যায়। কিছু লেখায় আপনাদের মতো আমিও তার সফলতা কামনা করি। কিন্তু দীর্ঘদিনেও তার অবস্থার কোনও পরিবর্তন হয়নি। কেন ? কারনটি সম্ভবত তার হীনমন্যতাবোধ। নিজের প্রতি আস্থাহীনতা । তিনি নিজেই হয়তো নিজের ভাগ্য ফেরাতে চান না। এও মনে হয় "দুঃখ-দুঃখ" খেলার একটা সুখ।

ব্লগে তার অবস্থার করুন কাহিনী শুনে কয়েক বছর আগে আমি স্বপ্রনোদিত হয়ে তার সাথে যোগাযোগ করে আমার অফিস আসতে বলি। সম্ভবত ( ঠিক মনে নেই) উনি তখন টাঙ্গাইলে একটি কিন্টারগার্টেনে শিক্ষকতা করতেন। আমি তখন একটি প্রতিষ্ঠিত ফার্মাসিউটিক্যাল কম্পানীর "মেডিক্যাল সার্ভিসেস" এর এজিএম হিসেবে কর্মরত ছিলুম। তাকে আমি মাসিক ১২ হাযার টাকার (সলিড , অন্যান্য ভাতা বাদে} "মেডিক্যাল প্রমোশন অফিসার" পদে যোগ দিতে বলেছিলুম । বলেছিলুম যে, আমিই তাকে প্রাথমিকভাবে সিলেক্ট করবো এবং চাকুরীর নিয়োগপত্র দেবো। আপনারা নিশ্চয়ই একজন "মেডিক্যাল প্রমোশন অফিসার" এর কাজের ধরন সম্পর্কে জানেন। কষ্ট করতে পারলে ভবিষ্যত নিশ্চিত। শুধু তাকে কষ্ট করে একমাস প্রয়োজনীয় ট্রেইনিং করতে হবে এবং ট্রেইনিং চলাকালীন প্রতিদিন খাওয়া ও যাতায়াত বাবদ ১৪৫/= টাকা হাতে পাবেন । তাতে তার অসুবিধে হওয়ার কথা নয়। এও বলেছিলুম- আর আমি তো আছিই।
তিনি তা নিতে ইতস্তত করেছেন । অফিসে কোনও "ডেস্কজব" দিতে পারি কিনা বারবার তাই বলছিলেন। আমাদের অফিসে
ঐ ধরনের কোনও জব ছিলোনা। আর তা আমার এখতিয়ারের মধ্যেও ছিলোনা। আমার এখতিয়ারের মধ্যে যা ছিলো তা-ই তাকে আমি অফার করেছিলুম, একজন ব্লগার হিসেবে আর একজন অসহায় ব্লগারের জন্যে । অথচ তিনি প্রকারন্তরে আমার প্রস্তাবে " না" বলে দিয়েছিলেন। ঐ কাজ নাকি তিনি করতে পারবেন না। তার শান্তনার জন্যে তার বায়োডাটা আমি রেখে দিয়েছিলুম কোনও ডেস্কজবের জন্যে। তাকে কোনও ডেস্কজব আমি দিতে পারিনি সত্য, কারন প্রাইভেট ফার্মে ডেস্কজব সহজেই মেলেনা - দুষ্প্রাপ্য। আপনারা জানেন, চাইলেই তা পাওয়া যায়না। কোম্পানীর মালিকপক্ষের লোক, তাদের দেশের বাড়ীর লোকজন দিয়ে তা ভর্তি
হয়ে থাকে।

ব্যাপারটি নিয়ে আমি এক সহব্লগারের সাথে আলাপও করেছি সেদিন। বলেছি , দেখুন আমি রূপক বিধৌত সাধুকে ডেকে এনে তাকে একটি কাজ দিতে চাইলুম , সাধু সে কাজ পারবেনা বলে দিয়েছে। আমার ক্ষমতার বাইরে আর কি ভাবে তাকে সাহায্য করবো আমি ? সহ ব্লগার হিসেবে আমি আমার মতো চেষ্টা করেছি।
সহ ব্লগার বলেছিলেন, আপনার মতো আপনি চেষ্টা করেছেন, সাধু তা নিতে না পারলে আপনি আর কি করবেন!

সেই থেকে দীর্ঘদিন তার অবস্থার কোনও পরিবর্তন না হবার কথা জেনে এখন আমার মনে হচ্ছে তার নিজের অবস্থা ফেরানোর কোনও চেষ্টাই তার মধ্যে নেই । দীর্ঘকাল যাবত তার অসহায়ত্বের কথা শুনে শুনে আমার মনে হয়েছে তিনি আসলেই অলস। পরিশ্রম করতে রাজী নন। নিজের উপরই তার কোনও বিশ্বাস বা আস্থা নেই। শারীরিক খাটুনি নেই বলে কেবল ছেলে মেয়ে পড়ানোর মতো বসে বসে অপরিশ্রমের (?) কাজেই তিনি অভ্যস্ত হয়ে গেছেন। এখন এর বাইরে যেতে চান না। এসব করে করে একটা হীনমন্যতা বা আপাংতেয়বোধ তার মনে বাসা বেঁধেছে হয়তো। এখন পরিশ্রমের কাজ তিনি আর পারবেন না। সোনাগাজীর ৬নং মন্তব্যেও এমন ইঙ্গিত আছে।

ব্লগাররা যে তার পাশে দাঁড়াননি , তার খোঁজ খবর রাখেন নি, এই হতাশা যে আসলেই হতাশার কথা নয় তা বোঝাতেই এতোদিনের না বলা কথা বলতে হলো।
আপনাদেরকে তার "উইকনেস"টা কোথায় সেটা ধরিয়ে দিতে চেষ্টা করেছি মাত্র। সুতরাং ভালো হবে তার মানসিকতার সাথে যায় এমন কিছু কাজের ব্যবস্থা করা কিংবা গোটা দশেক টিউশানি যোগার করে দেয়া।


২৮ শে জুন, ২০২২ সকাল ৯:১৬

সৈয়দ মশিউর রহমান বলেছেন: আপনার মন্তব্য পড়ে মনটা খারাপ হয়ে গেল। মেডিক্যাল প্রমোশন অফিসার কাজটি চ্যালেঞ্জিং এবং উপরে উঠার সঠিক সিঁড়ি মার্কেটিং ভিত্তিক জব। আমার প্রতিবেশি এক ছোটভাই অপসোনিনে মেডিক্যাল প্রমোশন অফিসার পদে ঢুকে৭/৮ বছরের মধ্যে ফুলটাইম কার পেয়েছে এবং ভালো পজিশনে আছে, বেতনও ভালো।

১০| ২৭ শে জুন, ২০২২ রাত ৯:৩৭

সোনাগাজী বলেছেন:



ব্লগার আহমেদ জী এস'এর মন্তব্য পড়ে আমি হতভম্ব হয়ে গেলাম, রূপক এতবড় চান্সটা এভাবে ঠেলে ফেলে দিয়েছে, ভয়ংকর ব্যাপার! রূপক ভয়ংকর ভুল করেছে, এই ধরণের কিছু পাওয়া মোটামুটি অসম্ভব।

২৮ শে জুন, ২০২২ সকাল ৯:২০

সৈয়দ মশিউর রহমান বলেছেন: মার্কেটি জবটা চ্যালেঞ্জিং উপরে উঠা যায় খুব তাড়াতাড়ী।

২৮ শে জুন, ২০২২ সকাল ৯:৪২

সৈয়দ মশিউর রহমান বলেছেন: ব্লগার আহমেদ জী এস চমৎকার একটি সুয়োগ করে দিয়েছিলেন কিন্তু উনি সেটা হীনমন্যতার কারণে গ্রহণ করতে পারেননি।

১১| ২৭ শে জুন, ২০২২ রাত ১০:১৪

সোনালি কাবিন বলেছেন: ব্লগার জী এস সাহেবের সুযোগ পায়ে ঠেলে দিল দেখে অবাক হয়ে গেলাম।

২৮ শে জুন, ২০২২ সকাল ৯:৩১

সৈয়দ মশিউর রহমান বলেছেন: ঠিক হয়নি।

১২| ২৭ শে জুন, ২০২২ রাত ১১:৪৫

রূপক বিধৌত সাধু বলেছেন: স্বপ্রণোদিত হয়ে আমাকে নিয়ে পোস্ট করেছেন এবং আমার প্রতি সমব্যথী হয়েছেন; এ কারণে কৃতজ্ঞ আপনার প্রতি। তবে কিছু টা বিব্রতবোধ করছি

২৮ শে জুন, ২০২২ সকাল ৯:৩৩

সৈয়দ মশিউর রহমান বলেছেন: সরি আসলে আপনাকে বিব্রত করার কোন ইচ্ছা আমার নেই।

১৩| ২৭ শে জুন, ২০২২ রাত ১১:৪৭

রূপক বিধৌত সাধু বলেছেন: একটা ইমেইল করে নিতে পারতেন

২৮ শে জুন, ২০২২ সকাল ৯:৩৪

সৈয়দ মশিউর রহমান বলেছেন: হ্যাঁ তা অবশ্য করা যেত।

১৪| ২৭ শে জুন, ২০২২ রাত ১১:৪৯

রূপক বিধৌত সাধু বলেছেন: যাহোক, জী এস স্যার চাকরির একটা ব্যবস্থা করেছিলেন; সে সুযোগ টা হাতছাড়া করা টা বোকামি ছিল। এখনও আফসোস হয়। তবে সত্যি টা হলো তখন শারীরিক অবস্থা তেমন একটা ভালো ছিল না। ওনি নিশ্চয়ই খেয়াল করেছেন। ওই অবস্থায় এমপিওর চাকরি টা করতে পারতাম বলে মনে হয় না। আবার একটা বিষয় সত্যি, পড়ানো বাদে অন্য কাজে দক্ষতা কম আমার। হীনমন্যতা কাজ করে মাঝেমধ্যে। এ জন্য হয়ত অনেকের মনে হতে পারে নিজেই নিজের অবস্থা পরিবর্তন করতে চাই না। সত্যপথিক শাইয়্যান স্যারও সত্যি বলেছেন আমি অতটা আপডেটেটও নই। ভালো চাকরি পাওয়ার মতো যোগ্যতাও বোধকরি নেই।
সোনাগাজী সাহেব বিভিন্ন সময় পরামর্শ দিয়েছেন, সহযোগিতা করেছেন। ওনি হয়ত জানেন না ঢাকা শহরে একটা টিউশনি যুগানোও অনেক কঠিন। চেষ্টা যে করি নি, তা কিন্তু নয়। টেকনিক্যাল কাজ শিখতে গেলেও পয়সা লাগে। যেখানে নুন আনতে পান্তা ফুরায়, আমি জানি না কীভাবে অন্য কাজ শিখব।

লেগে আছি। কিছু একটা হয়ে যাবে। পাশে থাকার জন্য সবাইকে ধন্যবাদ।

২৮ শে জুন, ২০২২ সকাল ৯:৩৫

সৈয়দ মশিউর রহমান বলেছেন: অবশ্যই লেগে থাকবেন।




মেডিক্যাল প্রমোশন অফিসার কাজটি চ্যালেঞ্জিং এবং উপরে উঠার সঠিক সিঁড়ি মার্কেটিং ভিত্তিক জব। আমার প্রতিবেশি এক ছোটভাই অপসোনিনে মেডিক্যাল প্রমোশন অফিসার পদে ঢুকে৭/৮ বছরের মধ্যে ফুলটাইম কার পেয়েছে এবং ভালো পজিশনে আছে, বেতনও ভালো।

১৫| ২৮ শে জুন, ২০২২ রাত ১২:০৯

জ্যাক স্মিথ বলেছেন: এখানে সবার মন্তব্য পড়ে বুঝতে পারলাম অনেকেই চেষ্টা করেছেন তাকে হেল্প করার জন্য কিন্তু কিছু একটা সমস্যা কারণে হয়নি।
আশা রাখছি কোন না কোন ভাবে শিঘ্রই তার সমস্যার সমাধান হয়ে যাবে।

২৮ শে জুন, ২০২২ সকাল ৯:৩৬

সৈয়দ মশিউর রহমান বলেছেন: সমাধান একটা হবেই তবে ওনার চেষ্টাও থাকতে হবে।

১৬| ২৮ শে জুন, ২০২২ রাত ১২:৪৭

শূন্য সারমর্ম বলেছেন:

পোস্ট সহ কমেন্টগুলো পড়লাম,বুঝতে চেষ্টা করলাম।

২৮ শে জুন, ২০২২ সকাল ৯:৩৭

সৈয়দ মশিউর রহমান বলেছেন: বুঝতে পারলেই ভালো।

১৭| ২৮ শে জুন, ২০২২ রাত ১২:৫০

রাজীব নুর বলেছেন: রুপক ভাইকে বলব, আশা হারাবেন না। সামনে আপনার জন্য ভালো সময় অপেক্ষা করছে।

২৮ শে জুন, ২০২২ সকাল ৯:৩৭

সৈয়দ মশিউর রহমান বলেছেন: সেটাই যেন হয়।

১৮| ২৮ শে জুন, ২০২২ ভোর ৬:১৪

ইফতেখার ভূইয়া বলেছেন: @সোনাগাজী, চেষ্টা করছি, আহামরি কিছু না হলেও অনলাইন ভিত্তিক ছোটখাটো কিছু কাজ হয়তো উনি ছুটির দিনে বা যখন টিউশনি থাকে না তখন ঘরে বসেই করতে পারবেন। তাতে কিছু বাড়তি আয়ও হবে। আর কাজ থেকে অর্জিত জ্ঞান বা অভিজ্ঞতা ভবিষ্যতে উনার প্রফেশনাল কাজে আসবে বলে আমার বিশ্বাস। সাধু সাহেবের সাথে আলোচনা হয়েছে, তবে কিছু ব্যাপারের জন্য উনি কিছুটা সময় চেয়েছেন। দেখা যাক।

২৮ শে জুন, ২০২২ সকাল ৯:৩৮

সৈয়দ মশিউর রহমান বলেছেন: কিছু একটা হলেই হয় আপাতত।

১৯| ২৮ শে জুন, ২০২২ বিকাল ৪:৩০

নতুন নকিব বলেছেন:



প্রথমেই আপনাকে এই পোস্টের জন্য অভিনন্দন জানাচ্ছি। আপনি তার প্রতি সমব্যথি হয়েই যে পোস্টটি দিয়েছেন তাতে সন্দেহ নেই। তবে অধিকতর উত্তম হতো তার মতামত নিয়ে তারপরেই পোস্টটি দেয়ার চেষ্টা করা হলে। যা হোক, পোস্ট যেহেতু দিয়েই দিয়েছেন, প্রত্যাশা, আপনার এই পোস্টের মাধ্যমে আরও অনেকের দৃষ্টিতে আসবে বিষয়টি এবং এটি তার কর্মসংস্থানের ক্ষেত্রে সহায়ক হবে।

আমার জানাশোনার পরিধি অত বৃহত নয়। তারপরেও যতটুকু রয়েছে সাধ্যানুসারে চেষ্টা করে যাচ্ছি তার একটা কর্মসংস্থানের ব্যবস্থা করে দেয়ার জন্য। ৫ টি কোম্পানিতে কর্মরত ম্যানেজার থেকে জিএম পর্যায়ে আমার পরিচিতজনদের গতকাল ফোন দিয়েছি। এর মধ্যে দুই জন ব্যস্ততার কারণে ফোন ধরেননি সম্ভবতঃ। ৩ জনের সাথে কথা বলতে পেরেছি। তাদের মধ্যে একজন জানালেন, মাত্র দুই এক সপ্তাহ আগে তিনি দু'জন লোক রিক্রুট করেছেন। কয়েকটা দিন আগে বললে একটা ব্যবস্থা করতে পারতেন। তবে এরপরেও তিনি যথাসাধ্য চেষ্টা করবেন বলে আশ্বস্ত করেছেন। আরেকজন জানালেন যে, তাদের নতুন ফ্যাক্টরিতে লোক নেয়ার জন্য নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশের বিষয়টি প্রক্রিয়াধীন। ঈদুল আযহার পূর্বেই সার্কুলার করা হবে। আমার কাছ থেকে সবকিছু শুনে তিনি তাদের সার্কুলারটা পাবলিশড হলেই এপ্লাই করতে বলেছেন এবং ইন্টারভিউ বোর্ডে যাওয়ার আগে তাকে অবহিত করতে বলেছেন। তার কথা মত কাজ করা হলে, আমি আশা করি, এই ক্ষেত্রে একটা চাকরি পেতে তিনি কিছুটা সহযোগিতা করতে পারবেন। আর তৃতীয় জনের সাথে কথা বললে তিনিও চেষ্টা করবেন বলে জানিয়েছেন। দেখা যাক, কতটুকু আগাতে পারি। আরও কিছু জায়গায় খোঁজখবর নেয়ার ইচ্ছে রয়েছে।

অনেক অনেক শুভকামনা জানবেন।

২৮ শে জুন, ২০২২ বিকাল ৫:০৭

সৈয়দ মশিউর রহমান বলেছেন: প্রথমে মন্তব্যের জন্য ধন্যবাদ। আসলে ঠিকই বলেছে, পোস্ট দেওয়ার পূর্বে মতামত নেয়া দরকার ছিল যাইহোক দিয়েই যখন ফেলেছি তখন আপনাদের মতো কিছু ভালো মানুষের কারণে তার কর্মসংস্থান হোক সেই প্রত্যাশা রইলো।

২০| ২৮ শে জুন, ২০২২ বিকাল ৫:১১

খায়রুল আহসান বলেছেন: রূপক বিধৌত সাধু'র জন্য শুভকামনা রইলো। উনি অতীতের ভুল গুলো বুঝতে পেরেছেন। আশাকরি এখন নিজেকে সংশোধন করে নিয়ে উঠে পড়ে লাগবেন নিজেকে প্রমাণ করার জন্য। ইচ্ছেশক্তি থাকলে একদিন ঠিকই সমস্যার সমাধান হয়ে যায়।

এইপোস্টে এবং ওনার নিজের পোস্টে করা পাঠকের মন্তব্যগুলো পড়ে তাদের সহমর্মিতায় উৎসাহিত বোধ করেছি। সকলের প্রচেষ্টায় ওনার একটা চাকুরি হয়ে যাক, এই কামনা রইলো।

২৮ শে জুন, ২০২২ বিকাল ৫:৩২

সৈয়দ মশিউর রহমান বলেছেন: প্রথমে মন্তব্যের জন্য ধন্যবাদ। হ্যাঁ এবার হয়তো উনি নিজের ভুল শুধরে উত্তরাণ ঘটাতে পারবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.