নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বাস্তবতা নিয়ে কথা বলতে চাই।

সৈয়দ মশিউর রহমান

লিখতে চাই অন্যায়ের বিরুদ্ধে। রাজনীতি,সাংস্কৃতিক বা ধর্মের ব্যাপারে মতামতের ভিন্নতা থাকা সত্বেও মতামত প্রকাশের ক্ষেত্রে আক্রমনাত্বক বা উষ্কানীমূলক কিছু না লিখে সকলের সহনশীলতার পরিচয়ই লেখার উৎকর্ষ সাধনের একমাত্র হাতিয়ার। যদিও লেখার হাত পাকা না। বাংলা মাতৃভাষা হলেও বানানে হয় অনেক ভুল। তার পরেও চেষ্টা করছি কিছু লেখার। সত্য বলার মতো সাহসী লোকের সংখ্যা দিন দিন কমে যাচ্ছে। এখন দেখি সবাই দু'ধারায় বিভক্ত হয়ে পড়েছে। কেউ আওয়ামী লীগ কেউবা বিএনপি। সঙ্গত কারণেই লেখা হয়ে উঠে আওয়ামী পন্থী অথবা বিএনপি পন্থী। পন্থী নিয়ে লিখতে লিখতে আমরা মূল স্রোতধারা থেকে ছিটকে পড়ছি। কি লিখছি বোঝাই দায়। মনে হয় কোন দলকে গালি দিচ্ছি।

সৈয়দ মশিউর রহমান › বিস্তারিত পোস্টঃ

প্রয়োজন কি খুব বেশি ছিল?

০৭ ই আগস্ট, ২০২২ দুপুর ১:০৩

জনৈক্য মন্ত্রীমহোদয় বললেন এখনো অনেক দেশের চেয়ে বাংলাদেশের জ্বালানীর দাম অনেক কম। নিত্যপণ্যের ক্ষেত্রে আমরা সাধারণত ভারত, পাকিস্থান, নেপাল এবং শ্রীলংকার সংগে সাদৃশ্য খুঁজি। এখন দেখা যাক, ভারতে পেট্রোলের দাম লিটারপ্রতি ১২৪ দশমিক ৯২ টাকা, ডিজেল ১১২ দশমিক ০৮ টাকা এবং কেরোসিন ৭৫ দশমিক ২২ টাকা। পাকিস্তানে লিটারপ্রতি পেট্রোলের দাম ৯৭ দশমিক ৪৮ টাকা, ডিজেল ৯২ টাকা এবং কেরোসিন ৮৩ দশমিক ২১ টাকা। নেপালে বর্তমানে লিটারপ্রতি পেট্রোলের দাম ১৩৫ দশমিক ৩৬ টাকা, ডিজেল ১২৮ দশমিক ৬৩ টাকা এবং কেরোসিন ১২৮ দশমিক ৬৩ টাকা। শ্রীলংকায় ভয়াবহ অর্থনৈতিক সংকটে থাকা স্বীপরাষ্ট্র শ্রীলংকায় পেট্রোল লিটারপ্রতি ১৪২ দশমিক ০৩ টাকা, ডিজেল ১১৩ দশমিক ০৯ টাকা এবং কেরোসিন তেলের মূল্য ২২ দশমিক ৮৮ টাকা। সূত্র বাংলাদেশে প্রতি লিটার পেট্রল ৪৪ টাকা বাড়িয়ে ১৩০ টাকা, ডিজেল ৩৪ টাকা বেড়ে ১১৪ টাকা, কেরোসিন ৩৪ টাকা বেড়ে ১১৪ টাকা এবং অকটেন ৪৬ টাকা বেড়ে ১৩৫ টাকা করা হয়েছে। (বাংলা টাকায় রুপান্তরিত)

সরকার দাম বৃদ্ধির ব্যাখ্যায় রেফারেন্স হিসেবে জুলাইয়ের দাম সামনে এনেছে। জুলাইয়ে প্রতি ব্যারেল ক্রুড অয়েলের দাম সরকার উল্লেখ করেছে ১১৭ ডলার। সেই দাম এখন কমে ৯৫ ডলারে নেমেছে। পরিশোধিত ডিজিলের দাম জুলাইয়ে ১৩৯ দশমিক ৪৩ ডলার দেখানো হয়েছে সরকারের বিজ্ঞপ্তিতে। তা এখন ১৩২ ডলারে নেমে এসেছে। সূত্র

২০১৪-১৫ অর্থবছর থেকে ধারাবাহিকভাবে মুনাফা করছে বিপিসি। গত ৮ বছরে ৪৮ হাজার ১২২ কোটি টাকা মুনাফা করেছে রাষ্ট্রীয় এ সংস্থা। এর মধ্যে ২০২০-২১ অর্থবছরে ৯ হাজার ৫৫৯ কোটি ৪৫ লাখ টাকা লাভ করে বিপিসি। আর চলতি অর্থবছরের ৮ মে পর্যন্ত ১ হাজার ২৬৩ কোটি টাকা মুনাফা হয়েছে রাষ্ট্রীয় তেল বিপণনকারী সংস্থার।

জ্বালানীর মূল্য বৃদ্ধির প্রভাব পরবে প্রতিটি ক্ষেত্রে; কৃষির উৎপাদন খরচ বৃদ্ধি পাবে, পরিবহন খরচ বৃদ্ধি পাবে ফলে জনগণের নাভিশ্বাস উঠবে। জ্বালানীর মূল্য বৃদ্ধির প্রয়োজন কি খুব বেশি ছিল?

মন্তব্য ২২ টি রেটিং +৩/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ০৭ ই আগস্ট, ২০২২ দুপুর ১:১৮

মরুভূমির জলদস্যু বলেছেন:
জনগনের মাথায় মহাশূণ্য ভেঙ্গে পরার সমস্ত পথ খোলা হয়ে গেছে, নাকি আরো দুই একটা এখনো খুলতে বাকি সেইটাই চিন্তা করতেছি।

০৭ ই আগস্ট, ২০২২ দুপুর ১:৪৫

সৈয়দ মশিউর রহমান বলেছেন: সাধারণ খেটে খাওয়া মানুষেে যে কি হবে?

২| ০৭ ই আগস্ট, ২০২২ দুপুর ১:২৭

জুল ভার্ন বলেছেন: রামগড়ুরের ছানা, সত্য জানা মানা, জ্ঞানের কথা/সত্য কথা শুনলে বলে শুনবো না না না না!

'আমেরিকায় যে কোন অড জবের(তা যত নিন্ম স্তরের চাকুরী হোক না কেন) সর্বনিম্ন বেতন ঘন্টায় ১৫ ডলার। অর্থাৎ একজন ফুল টাইম চাকরিজীবীর মাসিক বেতন ৩০০০ ডলার। বাংলাদেশী টাকায় তিন লক্ষ টাকা। এটা বাংলাদেশের সর্বোচ্চ বেতনধারী মন্ত্রী পরিষদ সচিবের বেতন থেকেও বেশি! অপরদিকে বাংলাদেশের পরিবারগুলোর আয় মূলত এক ব্যক্তি ভিত্তিক, আমেরিকার অধিকাংশ পরিবারের আয় কমপক্ষে চাকরিজীবী স্বামী-স্ত্রী ভিত্তিক।

এক গ্যালন সমান সাড়ে চার লিটার। অর্থাৎ বর্তমানে ১ লিটার রেগুলার অকটেনের মূল্য দশমিক ৮৫ ডলার। বাংলাদেশী টাকায় যার মূল্য লিটার প্রতি ৮৫ টাকা।
বাংলাদেশ সরকারের সর্বোচ্চ বেতনধারী ব্যক্তির বেতন আমেরিকার সর্বনিম্ন বেতনধারী ব্যক্তির চেয়ে কম হওয়া সত্ত্বেও, আধুনিক যুগের সবচেয়ে প্রয়োজনীয় ব্যক্তিগত গাড়ির জ্বালানির মূল্য লিটার প্রতি আমেরিকা ৮৫ টাকা।
বাংলাদেশ ১৩৫ টাকা।
এই মূল্য উভয় ক্ষেত্রেই সরকারি ভর্তুকিবিহীন।'
- জ্বালানী তেলের দাম প্রসংগে আমার এক আমেরিকা প্রবাসী বন্ধু উপরোক্ত মন্তব্যটা করেছেন।

এ প্রসঙ্গে গত ১৭ ই জুলাই প্রধানমন্ত্রীর একটি বক্তব্য স্মরণ করা যেতে পারে। প্রধানমন্ত্রী বলেছেনঃ "পেট্রোল ও অকটেন বাংলাদেশে প্রাপ্ত প্রাকৃতিক গ্যাসের রিফাইন করা বাই প্রোডাক্ট! তাই পেট্রোল/অকটেন আমাদের নিজস্ব প্রোডাক্ট! এই পেট্রোল /অকটেন আমাদের প্রয়োজনের তুলনায় বিপুল পরিমাণ মজুদ আছে! আমরা মাঝে মাঝে বাইরের দেশে বিক্রয়ও করে থাকি!" - মন্তব্য নিষ্প্রয়োজন।

০৭ ই আগস্ট, ২০২২ দুপুর ১:৪৮

সৈয়দ মশিউর রহমান বলেছেন: আপনার আমেরিকা প্রবাসী বন্ধু যথার্থ বলেছেন।

৩| ০৭ ই আগস্ট, ২০২২ দুপুর ২:২৪

তানভির জুমার বলেছেন: সয়াবিন তেলের দাম ২০ টাকা কমিয়েছিল ১০ দিন আগে। এখন আবার ২০ টাকা বাড়াতে কথা বলতেছে বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনকে (বিটিটিসি)। কারণ ডলারের দাম বেশী আমদানী করতে বেশী টাকা লাগতেছে। আজকে আবার তেল কোম্পানীর শেয়ারের দাম বেড়েছে। বর্তমানে বাংলাদের মানুষ না খেয়ে মরে যাবে তাও কোন আন্দোলন করবে না। এই বাঙ্গালীরাই স্বাধীনতার জন্য খালি হাতে যুদ্ধ করেছিল আবার এই বাঙ্গালীরাই সব অপরাধ মুখ বুঝে সহ্য করে এখন বিষয়টি অবাক করার মত। আরেকটা বেপার যারা আন্দোলন করার কথা ঐ শ্রেণীটার কাছে এখন প্রচুর টাকা দাম যতই বাড়ুক তাতে তাদের কিছু আসে-যায়না।

০৭ ই আগস্ট, ২০২২ দুপুর ২:৪১

সৈয়দ মশিউর রহমান বলেছেন: মারা যাবো আমি আপনি কারণ দাম যতই বাড়ুক ঐ শ্রেণীর কোন অসুবিধা হবেনা।

৪| ০৭ ই আগস্ট, ২০২২ দুপুর ২:৫৭

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: পার্শ্ববর্তী সব দেশের চেয়ে আমাদের দেশে দাম বেশী তারপরও মন্ত্রী সাহেব কি করে বলেন আমাদের দেশে দাম কম!! এটা কোন কথা হলো? জনগনকে পিষে তেল বের করে সেই তেলে ওনার তেলতেলে হয়ে যাচ্ছে।

০৭ ই আগস্ট, ২০২২ বিকাল ৩:০৯

সৈয়দ মশিউর রহমান বলেছেন: দেওলিয়াত্ব বরণকারী শ্রীলংকাতেও কেরোসিনের দাম আমাদের চেয়ে অনেক কম।

৫| ০৭ ই আগস্ট, ২০২২ বিকাল ৪:৩০

মোহাম্মদ গোফরান বলেছেন: কি একটা অবস্থা। দুর্ভিক্ষ দেখা না দেয়া পর্যন্ত শান্তি নেই।

০৭ ই আগস্ট, ২০২২ বিকাল ৫:০৩

সৈয়দ মশিউর রহমান বলেছেন: আমরা যে কোন যায়গাতে গিয়ে পতিত হবো কিছুই বোঝা যাচ্ছেনা।

৬| ০৭ ই আগস্ট, ২০২২ বিকাল ৫:৩০

আহমেদ জী এস বলেছেন: সৈয়দ মশিউর রহমান,




আপনাদের সবার এ জাতীয় পোস্ট ও মন্তব্যের জবাবে, বাস্তবতা বোঝাতে কবি শামসুর রাহমানের কবিতা “কৃতজ্ঞতা স্বীকার” থেকে বেশ কিছু প্রাসঙ্গিক লাইন তুলে দেয়া মনে হয় বাহুল্য হবেনা ----

এদেশে হায়েনা , নেকড়ের পাল,
গোখরো , শকুন, জিন কি বেতাল
জটলা পাকায় রাস্তার ধারে।
জ্যান্ত মানুষ ঘুমায় ভাগারে।

এদেশে কত যে ফাঁকির অছিলা,
কালোবাজারের অপরূপ লীলা।
আত্মহত্যা গুম খুন আর
ফটকা বাজার – সব একাকার।

মড়ক-মারির কান্নার রোল
সাড়া দেশটার পাল্টায় ভোল।
হা-ভাতে ছোঁড়ারা হুজুরের দোরে
সোনালী আমের মরশুমে ঘোরে।

এদেশে আমরি যখন তখন
বারো ভুতে খায় বেশ্যার ধন।
পান নাকো হুঁকো জ্ঞানীগুনী জন,
প্রভুরা রাখেন ঠগেদের মন।

এদেশে নেতারা হাওদায় চড়ে
শিকার গাঁথেন বাক্যের শরে,
আসলের চেয়ে মেকিটাই দামী
বিচিত্র দেশ, কুতজ্ঞ আমি।

০৭ ই আগস্ট, ২০২২ বিকাল ৫:৩৬

সৈয়দ মশিউর রহমান বলেছেন: আহমেদ জী এস ভাই আপনি কবি শামসুর রাহমানের কবিতা উদ্ধৃত করে যে মন্তব্য করেছে তাতে এধরনের সব প্রশ্নের উত্তর খুঁজে পাওয়া যায়। মন্তব্যেই জন্য ধন্যবাদ অবিরত।

৭| ০৭ ই আগস্ট, ২০২২ সন্ধ্যা ৬:১০

বিটপি বলেছেন: বিপিসি মুনাফা করছে - এই তথ্য আপনি পেলেন কোথায়?

০৮ ই আগস্ট, ২০২২ সকাল ৯:০৭

সৈয়দ মশিউর রহমান বলেছেন: এখানে দেখতে পারেন।

০৮ ই আগস্ট, ২০২২ সকাল ৯:২৪

সৈয়দ মশিউর রহমান বলেছেন: এখানেও পড়তে পারেন।

এখানেও পড়তে পারেন।

৮| ০৭ ই আগস্ট, ২০২২ রাত ৮:৫৩

ককচক বলেছেন: জ্বালানির মূল্য নির্ধারণে সরকারের স্পষ্ট কোনো নিয়মনীতি নেই। আন্তর্জাতিক বাজারে দাম বৃদ্ধির সমন্বয় করলে, দাম কমার সময়ও সমন্বয় করা উচিত।
আন্তর্জাতিক বাজারে যখন দাম কম ছিলো তখন ৪২ হাজার কোটি টাকা লাভ করেছে। এখন দাম বৃদ্ধি পাওয়ায় ৮ হাজার কোটি ভুর্তকি দিয়েই হাইহোতাশ শুরু করেছে। আসলে সরকারের অবস্থা পাড়ার মুদি দোকানীদের মতো...
শহরে পণ্যের দাম বাড়লেই যারা সাথে দাম বাড়িয়ে দেয়... কিন্তু দাম কমলে আর সহজে কমায়। বলে এটা আগের দামে কেনা।

০৮ ই আগস্ট, ২০২২ সকাল ৯:০৮

সৈয়দ মশিউর রহমান বলেছেন: যথার্থ বলেছেন।

৯| ০৭ ই আগস্ট, ২০২২ রাত ১১:১০

সত্যপথিক শাইয়্যান বলেছেন:


যারা মোটরসাইকেল আছে, তাঁদের খুব কষ্ট হবে।

এমন একজনকে আমি চিনি।

তবে, বৈশ্বিক গ্রিন হাউস গ্যাস নির্গমনের কথা চিন্তা করলে, আমাদের তেল খরচ কমাতে হবে।

০৮ ই আগস্ট, ২০২২ সকাল ৯:১২

সৈয়দ মশিউর রহমান বলেছেন: কষ্ট তো হবেই। ১ লিটার অকটেন ছিল ৮৯ টাকা সেটা ৪৬ টাকা বেড়ে এখন ১৩৫ টাকা হয়েছে যা শতকরা হিসেবে ৫১.৬৯% বেড়েছে এটা কি চাট্টিখানি কথা!!

১০| ০৮ ই আগস্ট, ২০২২ সকাল ১০:১৫

অনন্য দায়িত্বশীল আমি বলেছেন: জ্বালানী উপদেষ্টা বা আরো অনেকের কষ্টভাব দেখলে মনে হচ্ছে দাম কেন দ্বিগুন করা হলোনা। এই সামান্য বাড়ানোতে ওনাদের খুব কষ্ট হচ্ছিল। X((

০৮ ই আগস্ট, ২০২২ সকাল ১০:২১

সৈয়দ মশিউর রহমান বলেছেন: ওনারা তো কষ্ট পাবেনই কারণ জনগনকে চিপে তেল বেরকরা হচ্ছে সেই তেলে ওনারা তেলতেলে হচ্ছেন। এখন আবার বিদ্যুৎ ও গ্যাসের দাম বাড়ানো পায়তারা হচ্ছে।

০৮ ই আগস্ট, ২০২২ সকাল ১০:৩২

সৈয়দ মশিউর রহমান বলেছেন: সরকার ডেকে আনল মূল্যস্ফীতি

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.