নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বাস্তবতা নিয়ে কথা বলতে চাই।

সৈয়দ মশিউর রহমান

লিখতে চাই অন্যায়ের বিরুদ্ধে। রাজনীতি,সাংস্কৃতিক বা ধর্মের ব্যাপারে মতামতের ভিন্নতা থাকা সত্বেও মতামত প্রকাশের ক্ষেত্রে আক্রমনাত্বক বা উষ্কানীমূলক কিছু না লিখে সকলের সহনশীলতার পরিচয়ই লেখার উৎকর্ষ সাধনের একমাত্র হাতিয়ার। যদিও লেখার হাত পাকা না। বাংলা মাতৃভাষা হলেও বানানে হয় অনেক ভুল। তার পরেও চেষ্টা করছি কিছু লেখার। সত্য বলার মতো সাহসী লোকের সংখ্যা দিন দিন কমে যাচ্ছে। এখন দেখি সবাই দু'ধারায় বিভক্ত হয়ে পড়েছে। কেউ আওয়ামী লীগ কেউবা বিএনপি। সঙ্গত কারণেই লেখা হয়ে উঠে আওয়ামী পন্থী অথবা বিএনপি পন্থী। পন্থী নিয়ে লিখতে লিখতে আমরা মূল স্রোতধারা থেকে ছিটকে পড়ছি। কি লিখছি বোঝাই দায়। মনে হয় কোন দলকে গালি দিচ্ছি।

সৈয়দ মশিউর রহমান › বিস্তারিত পোস্টঃ

ভারতীয়রা গত ১০ মাসে বাংলাদেশ থেকে নিয়ে গেছে ৫০.৬০ মিলিয়ন ডলার তাহলে অবৈধ পথে কত?

২৫ শে জুন, ২০২৪ সকাল ৮:৩৪

বাংলাদেশে বসবাসকারী ভারতীয়রা চলতি ২০২৩-২৪ অর্থবছরের জুলাই থেকে এপ্রিল পর্যন্ত ১০ মাসে তাদের দেশে মোট ৫০ দশমিক ৬০ মিলিয়ন ডলার নিয়ে গেছেন বলে জানিয়েছেন বাংলাদেশের অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

অথমন্ত্রী বলেন, একই সময়ে বিদেশিরা মোট ১৩০ দশমিক ৫৮ মিলিয়ন ডলার নিজ নিজ দেশে নিয়ে গেছেন। তার মধ্যে ভারতীয়রা নিয়ে গেছে ৫০ দশমিক ৬০ মিলিয়ন ডলার, চীন ১৪ দশমিক ৫৬ মিলিয়ন ডলার, শ্রীলঙ্কা ১২ দশমিক ৭১ মিলিয়ন ডলার, জাপান ৬ দশমিক ৮৯ মিলিয়ন ডলার, কোরিয়া ৬ দশমিক ২১ মিলিয়ন ডলার, থাইল্যান্ড ৫ দশমিক ৩০ মিলিয়ন ডলার, যুক্তরাজ্য ৩ দশমিক ৫৯ মিলিয়ন ডলার, পাকিস্তান ৩ দশমিক ২৪ মিলিয়ন ডলার, যুক্তরাষ্ট্র ৩ দশমিক ১৭ মিলিয়ন ডলার, মালয়েশিয়া ২ দশমিক ৪০ মিলিয়ন ডলার এবং অন্যান্য দেশের নাগরিকরা ২১ দশমিক ৯২ মিলিয়ন ডলার নিজ নিজ দেশে নিয়ে গেছেন।

ভারতীয়রা গত বৈধপথে নিয়েছে ৫০.৬০ মিলিয়ন ডলার কিন্তু অবৈধ পথে কত নিয়েছে তার কোন পরিসংখ্যান নেই; সেটা নিশ্চয় দুই-তিন গুন হবে। বাংলাদেশে বসবাসকারী বিদেশি নাগরিকদের বছরের আয় সংশ্লিষ্ট তথ্য বাংলাদেশে ব্যাংকে সংরক্ষিত নেই বলে তিনি জানান। এটা কোন কথা হলো!

মন্তব্য ৩৫ টি রেটিং +৪/-০

মন্তব্য (৩৫) মন্তব্য লিখুন

১| ২৫ শে জুন, ২০২৪ সকাল ৯:২৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: পরের কারণে স্বার্থ দিয়া বলি এ জীবন-মন সকলি দাও-তার মত সুখ কোথাও কি আছে? আপনার কথা ভুলিয়া যাও।

২৬ শে জুন, ২০২৪ সকাল ৯:৫৯

সৈয়দ মশিউর রহমান বলেছেন: নিজেদেরকে সারেন্ডার না করে উইন উইন গেম খেলতে হবে।

২| ২৫ শে জুন, ২০২৪ সকাল ১০:১৫

নতুন বলেছেন: দেশে যদি যোগ্য মানুষ পাওয়া না যায় তবে ব্যবসায়ীরা বাধ্য হয়ে বিদেশীদের বেশি বেতনে কাজে নেয়।

২৬ শে জুন, ২০২৪ সকাল ৯:৫৯

সৈয়দ মশিউর রহমান বলেছেন: যোগ্য না পেলে তো নিতেই হবে।

৩| ২৫ শে জুন, ২০২৪ সকাল ১০:৩৬

অপু তানভীর বলেছেন: আপনার এখানে আপত্তির পয়েন্টটা কোথায়?
দেশের টাকা বাইরে নিয়ে যাচ্ছে এটা নাকি ভারত নিচ্ছে এটা?

যদি দেশের টাকা বাইরে যাচ্ছে এটা হয় তাহলে বলি, প্রতি মাসে প্রায় এক থেকে দেড় বিলিয়ন (মিলিয়ন না, বিলিয়ন) ডলার দেশে আসছে । মানে অন্য দেশের টাকা আমাদের দেশে ঢুকছে । একটা দেশ যখন আন্তর্জাতিক ব্যবসা বানিজ্যে যুক্ত হয় তখন স্বাভাবিক ভাবে অন্য দেশ থেকে যেমন নিজের দেশে টাকা আসবে ঠিক তেমনি নিজের দেশ থেকে অন্য দেশে টাকা যাবে । এটাই স্বাভাবিক না?

২৬ শে জুন, ২০২৪ সকাল ১০:০১

সৈয়দ মশিউর রহমান বলেছেন: আমার মূল বিষয় ছিল অবৈধভাবে কত যাচ্ছে। অনেক ক্ষেত্রেই দেশে যোগ্য থাকতে ও বাইরে থেকে লোকবল আনা হয় এটা নিশ্চয় ভালো লক্ষণ না?

৪| ২৫ শে জুন, ২০২৪ সকাল ১০:৫৩

রবিন.হুড বলেছেন: দেশের মানুষকে দক্ষ বানিয়ে দেশের টাকা দেশে রাখার সুযোগ তৈরি করতে হবে। কিন্তু কে করবে?

২৬ শে জুন, ২০২৪ সকাল ১০:০২

সৈয়দ মশিউর রহমান বলেছেন: ১০০ % সত্য কথা।

৫| ২৫ শে জুন, ২০২৪ সকাল ১০:৫৮

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: মাথার মধ্যে গোবর নিয়ে ঘোরেন? আরব দেশ থেকে তো কোটি কোটি টাকা বাংলাদেশে আসছে; এ জন্য আরবরা কি আফসোস করে এত এত টাকা চলে যাচ্ছে? জ্বলুনিটা হচ্ছে ভারত নিয়ে যাওয়ায়? ভারত তো আমেরিকা-বৃটেন থেকেও লাখ লাখ ডলার আনছে। এজন্য কি ওসব দেশ আফসোস করে? দেশে মোল্লা তৈরি না করে দক্ষ মানবসম্পদ তৈরি করুন।

২৫ শে জুন, ২০২৪ বিকাল ৩:০০

সৈয়দ মশিউর রহমান বলেছেন: দাদাবাবু তোমার এতো জ্বলছে কেন? ভারতের কথা কইলেই তোমরা জ্বলে উঠো কেন? খাও এখানে হাগো এখানে বাকি সবকিছুই ওখানে সেটা তো আমরা জানি; আর সেজন্যই ভারতের কথা কিছু কইলে তোমরা আগুনের মত জ্বলে উঠো। আমি তো ভারত নিয়ে কটু কিছু বলিনি শুধু বলেছি অবৈধ পথে কত যাচ্ছে সেটা; তা তুমি দাউ দাউ করে জ্বলে উঠলে কেন? বাংলাদেশ থেকে যেসব দেশে ডলার যাচ্ছে সবগুলো দেশের কথাই তো বলা আছে; তা তুমি ভারত নিয়ে তেতে উঠলে কেন?

আর আমি এটাও জানি দক্ষ জনশক্তি দেশের উন্নয়নের চাবিকাঠী তাই দক্ষ জনশক্তি প্রয়োজন। কিন্ত অবৈধ ভাবে যারা আমাদের দেশ থেকে ডলার নিয়ে যাচ্ছে সেটা আমাদের দেশের জন্য ভয়ানক ক্ষতি। আর এটাও জানি দেশের উন্নয়ন করতে হলে প্রতিবেশি দেশের সংগে সম্পর্ক ভালো রাখতে হবে আগে।

তোমার জ্বলুনির হেতু কী?

২৫ শে জুন, ২০২৪ বিকাল ৩:২৫

সৈয়দ মশিউর রহমান বলেছেন: আমি ঘৃণা করি তাদের কে যারা নিজের দেশের চেয়ে ভারত পাকিস্তানকে বেশি ভালোবাসে।

৬| ২৫ শে জুন, ২০২৪ বিকাল ৩:১০

শেরজা তপন বলেছেন: যদি আকাম করে বা জোর করে আমাদের টেক্কা দিয়ে ফাঁকি দিয়ে প্রভাব খাটিয়ে নিয়ে যায় তবে সমস্যা -যদি কাজ করে নিয়ে যায় তাহলে কোন সমস্যা নেই! তাদের যোগ্যতার বলে নিয়ে গেলে আমাদের নিজেদেরকে আগে যোগ্য করতে হবে তারপরে কথা বলার জন্য দাঁড়াতে হবে। পৃথিবীর সবখানেই ভারতীয়রা আমাদের থেকে যোগ্যতর কাজ করে। আপনি যদি বলেন এখানে তার প্রভাব খাটাচ্ছে এক্সট্রা বেনিফিট নিচ্ছে তাহলে সব ক্ষেত্রে হয়তো সেটা ভুল, কিছু ক্ষেত্রে ঠিক এর প্রমাণ আমি পেয়েছি। সুযোগ থাকলে সেই সুযোগের সর্বোচ্চ সৎ অসৎ পন্থা বা ব্যবহার বিশ্বের সব ক্ষমতাবান জাতি করে। সারা পৃথিবীতে ওরা ব্যবসা-বাণিজ্য চাকরি বাকরি সহ সব জায়গায় আমাদের থেকে যোজন যোজন এগিয়ে। সবখানেই ওদের এম্বাসি আমাদের থেকে পাওয়ারফুল। আমরা সাধারন নাগরিক নিজ দেশেও কাঙ্গালী আরব দেশেও কাঙ্গালি। আমাদের কথা কেউ শোনে না।

২৬ শে জুন, ২০২৪ সকাল ১০:০৩

সৈয়দ মশিউর রহমান বলেছেন: আমার মূল ফোকাস ছিল অবৈধ ভাবে কত যাচ্ছে? এই অবৈধরা দেশের ভয়ানক ক্ষতি করছে।

৭| ২৫ শে জুন, ২০২৪ সন্ধ্যা ৭:২৪

অরন্যে রোদন - ২ বলেছেন: দেশের একটা বিরাট সংখ্যক মানুষ উগ্র ভারত বিরোধিতাকে উত্তম দেশপ্রেম বলে মনে করছে আর এই সুযোগে কতিপয় শিক্ষিত কপট যা প্রচার করছে তারা তাই গিলছে। যাচাই বাছাই যুক্তিতর্ক কিছুই গোনায় আনছে না। এমন একটি বিষয় হলো " বাংলাদেশে ১০ লাখ ভারতীয় বৈধ- অবৈধ উপায়ে কাজ করছে যার ফলে তারা প্রায় ৫বিলিয়ন ডলার নিয়ে যাচ্ছে! (ইদানিং কিছু অনলাইন দুর্বৃত্ত সেটাকে আবার ২৫লাখ বলে প্রচার করছে)।

প্রথমত, বিশ্বায়নের এই যুগে পৃথিবীর সব দেশের নাগরিক সব দেশে গিয়ে কাজ করে উপার্জন করে নিজের দেশে পাঠায়, এতে অন্যায়ের কিছু নেই। বহু বাংলাদেশী বৈধ- অবৈধ উপায়ে কাজ করছে বিশ্বের অনেক দেশে তাতে কি ক্ষতি হয়েছে??

দ্বিতীয়ত, বাংলাদেশে কর্মরত ভারতীয়র সংখ্যা কোনভাবেই ১০ লাখ হবে না। এর কারন এত সংখ্যক ভারতীয় যদি বাংলাদেশে থাকত তাহলে দেশের প্রতিটি শহরে অলিগলি তে তাদের দেখা মিলত। চেহারা এক হলেও ভাষা - আচরন দিয়ে ঠিকই চেনা যেত। বাস্তবে পোষাকশিল্প- আইটি ও বহুজাতিক প্রতিষ্ঠানের উচ্চপদে ব্যতিত আর কোথাও এদের উপস্থিতি প্রায় নেই। বাকিরা নিশ্চয় মুদিখানা-ওয়ার্কশপ-বাস ড্রাইভার/হেলপার এর কাজ করে না। করলে নিশ্চয় আপনি আমি রাস্তাঘাটে দেখতে পেতাম। আপনি নিজেই বলুন দৈনন্দিন জীবনে আপনি প্রতিদিন কতজন এদেশে কর্মরত ভারতীয়/বিদেশীকে দেখেছেন?

১০লাখ ভারতীয় যদি নিশ্চয় কাটাতার পেরিয়ে এদেশে চলে আসেনা, তাদের ভিসা নিতে হয় তারপর সরকার অনুমোদিত বন্দর দিয়েই আসতে হয়। একবার খোজ নিয়ে দেখুন তো ভারতে অবস্থিত বাংলাদেশী এম্বাসী বছরে কত সংখ্যক ভিসা ইস্যু করে? উল্টো চিত্র বাংলাদেশের ভারতীয় এমবাসীতে, সারাবছর ভিসা প্রার্থীদের দীর্ঘ লাইন লেগেই থাকে। সীমান্তে গিয়ে দেখুন প্রতিদিন যত সংখ্যক বাংলাদেশী যাতায়ত করে সেই তুলনায় ভারতীয়র সংখ্যা ৫ শতাংশও না। তাহলে ১০লাখ ভারতীয় কর্মীরা কোথায়? ভাবুন, ভাবা প্র্যাক্টিস করুন।

২৬ শে জুন, ২০২৪ সকাল ৯:২৬

সৈয়দ মশিউর রহমান বলেছেন: প্রথমত দাদাবাবু এখানে কোথায় পেলেন উগ্র ভারত বিরোধীতা? ভারতের বিরুদ্ধে আমি কি বলেছি নাকি তূর্য্য দাদার সংগে একযোগে হুক্কাহুয়া করছেন? দাদাবাবু একটু পড়ুন, পড়ার প্রাক্টিস করুন।


দ্বিতীয়ত আমি তো কোথাও ১০ লাখ ভারতীয়র কথা বলিনি তয় আপনি কই পাইলেন ১০ লাখ? নাকি ভারত নাম শুলেই জ্বলুনি ধরেছে? দাদাবাবু একটু পড়ুন, পড়ার প্রাক্টিস করুন।

আর আমি এটাও জানি দক্ষ জনশক্তি দেশের উন্নয়নের চাবিকাঠী তাই দক্ষ জনশক্তি প্রয়োজন। কিন্ত অবৈধ ভাবে যারা আমাদের দেশ থেকে ডলার নিয়ে যাচ্ছে সেটা আমাদের দেশের জন্য ভয়ানক ক্ষতি। আর এটাও জানি দেশের উন্নয়ন করতে হলে প্রতিবেশি দেশের সংগে সম্পর্ক ভালো রাখতে হবে আগে।

আপনার জ্বলুনির হেতু কী?

৮| ২৫ শে জুন, ২০২৪ রাত ৯:১৩

ঢাবিয়ান বলেছেন: একটি দেশ আমাদের মত দরিদ্র দেশ থেকে আরেকটি দেশের ৫০.৬০ মিলিয়ন ডলার নিয়ে যাওয়া অনেকের কাছেই স্বাভাবিক লাগছে দেখে অবাক হচ্ছি। অনেকে আবার বিদেশ থেকে শ্রমিকদের রেমিটেন্স আসার উদাহরন দিচ্ছে !!!!

@ শেরজা তপন , যোগ্যতার বলে শুধু ভারতীয়রাই নয় বহু দেশের মানুষই আরেক দেশে কাজ করছে। বাংলাদেশিরাও করছে। কিন্ত সেটা কোথায় ? উন্নত দেশগুলোতে । কিন্ত সেটা লোকালদের চাকুরি নষ্ট করে নয়। প্রতিটা দেশ নিজ দেশের মানুষকে কর্মহীন করে আরেক দেশের মানুষকে চাকুরি দেয় না। বাংলাদেশী কোন উচ্চশিক্ষিত, অভিজ্ঞ কোন ব্যক্তিকে ইন্ডিয়া কি চাকুরি দিবে ?

২৬ শে জুন, ২০২৪ সকাল ১০:০৯

সৈয়দ মশিউর রহমান বলেছেন: চমৎকার মন্তব্যের জন্য ধন্যবাদ।

৯| ২৫ শে জুন, ২০২৪ রাত ৯:১৬

শ্রাবণধারা বলেছেন: এই টাকাটা ভারতীয়রা কিভাবে নিয়ে যাচ্ছে সেটা আপনার লেখায় উল্লেখ করে বিষয়টি নিয়ে বিশ্লেষণ করলে ভালো হতো।

ধরে নিচ্ছি এই টাকাটা ভারতীয় বৈধ কর্মী যারা আছেন, তারা সঠিকভাবে আয়কর প্রদান করে রেমিটেন্সের মাধ্যমে নিয়ে যাচ্ছেন। বিষয়টা যদি তাই হয়, তাহলে আপনি ঠিক কোন জায়গায় সমস্যা দেখছেন?

উপরে অনিকেত বৈরাগী তূর্য্য তো সঠিক কথাই বলেছেন যে "দেশে মোল্লা তৈরি না করে দক্ষ মানবসম্পদ তৈরি করুন।" ক'দিন আগে শুনলাম রবি ফোন কোম্পানির সিইও ভারতীয়। এমন অনেক এক্সিকিউটিভ শুধু বাংলাদেশে নয়, সারা বিশ্বেই ভারতীয়। আমার মতে, এটা নিয়ে ঈর্ষান্বিত না হয়ে, বিষয়টি থেকে শেখার আছে এবং এটা আমাদের জন্য সম্ভাবনা তৈরি করে।

২৬ শে জুন, ২০২৪ সকাল ৯:২৮

সৈয়দ মশিউর রহমান বলেছেন: @ ব্লগার ঢাবিয়ানের মন্তব্য পড়ুন উত্তর পেয়ে যাবেন।

১০| ২৫ শে জুন, ২০২৪ রাত ৯:৪০

ঢাবিয়ান বলেছেন: @ অনিকেত বৈরাগী , বাংলাদেশ কি ব্রিটেন আমেরিকা হয়ে গেছে ? দেশের এত ইউনিতে কি কেবল মোল্লা তৈরী হচ্ছে ? বিদেশে যেসব বাংলাদেশীরা পড়তে যাচ্ছে তারা কি দেশে ফেরত এসে চাকুরি পাচ্ছে। আমাদের দেশের মানুষের বিদেশে যাওয়াটা হয় ওয়ান ওয়ে জার্নি। কারন দেশে ফিরে গেলে বিদেশে যেই লেভেল এর চাকুরি করছে, দেশে তার কাছাকাছিও পাবে না। নাহলে বহু মানুষই দেশে ফিরত। জন্মভুমির টান অনেক বিড়াট জিনিষ। বিদেশের অভিজ্ঞতা নিজ দেশে এপ্লাই করতে চাওয়া মানুষের অভাব নাই। কিন্ত আমাদের সরকার সেই সেবা চায় না। তাইতো করোনা মহামারীর মত সময়েও দেশে ফিরে দেশকে সেবা দিতে চাওয়া বিজ্ঞানীদের ঝেটিয়ে বিদায় করে দেয়া হয়েছিল। আর নিজ দেশের মানুষকে কর্মহীন করে আরেক দেশের মানুষকে উচ্চপদে চাকুরি দিচ্ছে!!

১১| ২৬ শে জুন, ২০২৪ সকাল ৯:৩৮

অনন্য দায়িত্বশীল আমি বলেছেন: সরকারের উচিত হবে দেশের যোগ্য শিক্ষিতদের দিয়ে কাজ করানো একান্তই যেখানে যোগ্য পাওয়া যাবেনা সেখানে বিদেশিদের কাজ করানো যেতে পারে। অবৈধ ভারতীয়দের ঝেটিয়ে বিদায় করা দরকার; বৈধদের কদর করা উচিত।

১২| ২৬ শে জুন, ২০২৪ সকাল ১১:১৭

শেরজা তপন বলেছেন: অবৈধ ভাবে বের হয়ে যাওয়া অর্থ কিভাবে আমাদের মূল অর্থনীতিকে ক্ষতি করছে আমাকে একটু বুঝিয়ে বলবেন?
যে অবৈধ ডলার দেশে ঢুকছে সেটাও দেশের রিজার্ভে কোন প্রভাব ফেলছে না আবার যে সকল অবৈধ ডলার যখন দেশের থেকে বাইরে যাচ্ছে তখনও সেটা রিজার্ভে কোন প্রভাব ফেলছে না। অবৈধভাবে ডলার বা অন্য কোন কারেন্সি দেশের ঢোকার সুযোগ পাচ্ছে বলেই সেটা অবৈধভাবে বের হয়ে যাওয়ার সুযোগ সৃষ্টি হচ্ছে -নয় কি?
সারা পৃথিবী থেকেই এই দেশে অবৈধভাবে কারেন্সি ঢুকানো হচ্ছে এবং অবৈধভাবে কারেন্সি বের হয়ে যাচ্ছে এর সাথে আমাদের বাঙালিরাই সবচেয়ে বেশি জড়িত শুধু শুধু ভারতীয়দের বদনাম করে কি হবে।
সৌদি আরব থেকে যত বেশি সৌদি কারেন্সি বাঙালিরা পকেটে ঢুকিয়ে বাংলাদেশের নিয়ে আসবে তত সৌদি আরবের লাভ তারা কোনোভাবেই চাইবে না বেশি বেশি টাকা বৈধ চ্যানেলে আমাদের দেশে আসুক বৈধ চ্যানেলে আসলেই তাদের রিজার্ভের থেকে টাকা কমে যাবে। তেমনি মালয়েশিয়ানরাও চায় বেশি বেশি রিংগিত পকেটে করে আমরা যেন নিয়ে আসি। আমি সাদা চোখে বুঝি অবৈধভাবে টাকার রুপির লেনদেনে দুই দেশ-ই খুব বেশি ক্ষতিগ্রস্ত হয় না। বরঞ্চ বৈধভাবে এ লেনদেন তাহলে আমরাই বেশি ক্ষতিগ্রস্ত হতাম। আমরা অনেক বেশি টাকা ভারতে গিয়ে খরচ করে আসি এই সবগুলো টাকা যদি বৈধ চ্যানেলে যেত তাহলে আমাদের রিজার্ভে অনেক বেশি টান পড়ে যেত!

১৩| ২৬ শে জুন, ২০২৪ দুপুর ১:১২

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: আপনি যে নিজেও কাঠমোল্লা পোস্ট আর মন্তব্য পড়েই বোঝা যায়। শ্রাবণধারার মন্তব্যের উত্তর দিতে না পেরে ঢাবিয়ানকে দেখিয়ে দিচ্ছেন। আপনার মতো মোল্লাদের সমস্যা হিন্দুতে আর ভারত ইস্যুতে। হিন্দুদের দেশপ্রেম নেই, সব দেশপ্রেম মুসলমানদের? বেনজীর-আজিজ, মতিউর এরা বিরাট দেশপ্রেমিক? বাংলাদেশ-পাক ইস্যুতে আপনার মতো কঠমোল্লারা পাক সমর্থক হয়েও বিরাট দেশপ্রেমিক। এটা কি সংখ্যাগরিষ্ঠতার জোরে? আপনার মতো কাঠমোল্লাকে তো সারাক্ষণ দেশবিরোধী কথা বলতে শোনা যায়। কয়টা হিন্দুকে দেখছেন দেশের বদনাম করতে?

@ঢাবিয়ান, বাংলাদেশ থেকে যারা যায় তারা কয়জন ফেরত আসে? বিদেশের মতো সুযোগ তো আর দেশে পাবে না, তাই হয়তো আসেও না। বাংলাদেশে বহুজাতিক কোম্পানি যদি বাংলাদেশি কাউকে উচ্চপদে ভরসা না পায়, কী করা যাবে? জোর করে বসিয়ে দেওয়া যাবে? আপনি আপনার প্রতিষ্ঠানে নিশ্চয়ই অধিকতর যোগ্যতাসম্পন্ন লোক নেবেন?

২৬ শে জুন, ২০২৪ দুপুর ২:৩৯

সৈয়দ মশিউর রহমান বলেছেন: তোমরা দেশ বিরোধী কথা বলোনা কে বলেছে সুয়োগ পেলে ছাড়ো নাকি? ট্রাম্পকে কে যেন বলেছি (?) যে তারা দেশে খুব খারাপ অবস্থায় আছে অথচ দুজনই সরকারী বড় চাকুরী করে তারপর রাস্ট্রের পয়সা খরচ করে রাস্ট্রের বিরুদ্ধে কথা বলতে গিয়েছিল আমেরিকায়? মনে আছে গেরুয়া দাদা বাবু?

১৪| ২৬ শে জুন, ২০২৪ দুপুর ১:১৮

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: লেখক বলেছেন: দাদাবাবু তোমার এত জ্বলছে কেন? ভারতের কথা কইলেই তোমরা জ্বলে উঠো কেন? খাও এখানে হাগো এখানে বাকি সবকিছুই ওখানে সেটা তো আমরা জানি; আর সেজন্যই ভারতের কথা কিছু কইলে তোমরা আগুনের মত জ্বলে উঠো। আমি তো ভারত নিয়ে কটু কিছু বলিন শুধু বলেছি অবৈধ পথে কত যাচ্ছে সেটা; তা তুমি দাউ দাউ করে জ্বলে উঠলে কেন? বাংলাদেশ থেকে যেসব দেশে ডলার যাচ্ছে সবগুলো দেশের কথাই তো বলা আছে; তা তুমি ভারত নিয়ে তেতে উঠলে কেন?

ভারত খারাপ। কারণ, তারা হিন্দু সংখ্যাগরিষ্ট। তবে আম্রিকা-বৃটেন-মালয়েশিয়া-কানাডায় পাচার করা খুব ভালো। এজন্যই আম্রিকাকে দিন-রাত বাপ ডাকো। যদিও তারা পুছেও না।

২৬ শে জুন, ২০২৪ দুপুর ২:৪৮

সৈয়দ মশিউর রহমান বলেছেন: ভারত খারাপ একথা তো একবারও বলিনি দাদাবাবু তাহলে কেন আবারো সেই ভারত নিয়ে তোমার পু--কি জ্বলছে?
ট্রাম্পকে কে যেন বাপ বাপ ডেকে দেশের বিরুদ্ধে মুখে ফেনা তুলেছিল? মনে আছে গেরুয়া দাদা বাবু? তখন তো তোমাদের পু--কি জ্বলেনি, কেন গেরুয়া দাদা বাবু?

১৫| ২৮ শে জুন, ২০২৪ রাত ৯:৩০

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: জ্বলুনি ভারতে না, আপনার জ্বলুনি হিন্দুতে। এজন্যই সব জায়গায় ধর্ম খোঁজেন। আর আপনার মতো ইতরদের উগ্রতার কারণে মুসলিমরা সারাবিশ্বে কোথাও সহমর্মিতা পায় না। ইসরায়েল যে গাজা সাফা করে ফেলল কী ছিঁড়তে পারছেন? চিন যে উইঘুরদের ইতিহাস মুছে ফেলছে কী ছিঁড়তে পারছেন? বাংলাদেশে সংখ্যালঘু নির্যাতন হলে চোখ বুজে থাকেন, প্রাণভয়ে পালালে বলেন দেশপ্রেম নেই, নিরাপত্তা চাইলেও দোষ। আসলে আপনার মতো ইতরদের কাছ থেকে ভালো কিছু আশা করাও যায় না। ধর্ম আপনার মতো ইতরদের মগজ বিষাক্ত করে ফেলেছে। মানুষ না হওয়ায় কুত্তার জীবন নিয়ে বাঁচেন।

১৬| ৩০ শে জুন, ২০২৪ দুপুর ২:৪৫

নতুন বলেছেন: লেখক বলেছেন: ভারত খারাপ একথা তো একবারও বলিনি দাদাবাবু তাহলে কেন আবারো সেই ভারত নিয়ে তোমার পু--কি জ্বলছে?
ট্রাম্পকে কে যেন বাপ বাপ ডেকে দেশের বিরুদ্ধে মুখে ফেনা তুলেছিল? মনে আছে গেরুয়া দাদা বাবু? তখন তো তোমাদের পু--কি জ্বলেনি, কেন গেরুয়া দাদা বাবু?


বস্তির মানুষ এমন ভাষা ব্যবহার করে। কোন জ্ঞানী মানুষ কাউকে পু--কি জ্বলছে বলতে পারেনা ।

আশা করি মানুষকে সন্মান করতে শিখবেন, এটা স্কুল কলেজে সেখায় না, ঐখানে শুধুই সাটিফিকেট দেয়।

আশা করি আপনি এই মন্তব্য মুছে ফেলে সরি বলবেন।

০৮ ই জুলাই, ২০২৪ সকাল ১১:৪৪

সৈয়দ মশিউর রহমান বলেছেন: মাথার মধ্যে গোবর নিয়ে ঘোরেন? আপনার মতো ইতরদের কাছ থেকে ভালো কিছু আশা করা যায় না। মানুষ না হওয়ায় কুত্তার জীবন নিয়ে বাঁচেন। এগুলো কি এলিটদের ভাষা? এগুলো কী আপনার চোখে পড়ে নাই? আশা করি উত্তর দিবেন?


পুরো না পড়ে মন্তব্য করার জন্য আমার কাছে সরি বলবেন।

১৭| ০৮ ই জুলাই, ২০২৪ সকাল ১১:৫০

সত্যপথিক শাইয়্যান বলেছেন:



ভাই, আমেরিকা, ইংল্যান্ড, ইউরোপের অন্যান্য দেশ এবং আরব থেকে অনেক রেমিটেন্স বাংলাদেশে আসে।

সেইসব দেশের নাগরিকরাও হয়তো বাংলাদেশীদের সম্পর্কে এরকম ভাবে!!!

১৮| ০৮ ই জুলাই, ২০২৪ সকাল ১১:৫৪

সত্যপথিক শাইয়্যান বলেছেন:



আর, বাংলাদেশে সব ধরণের পদের যোগ্য মানুষ থাকলে বিদেশ থেকে মানুষ আনা লাগতো না।

বিশ্ব এখন গ্লোবাল ভিলেজে পরিণত হয়েছে। একি জায়গার মানবসম্পদ অন্য জায়গায় ব্যবহার হতেই পারে।

ইংল্যান্ডের মানুষেরা রেস্টুরেন্ট ব্যবসায় কাঁচা, তাই, বাংলাদেশ থেকে রেস্টুরেন্ট ব্যবসায়ী, শেফ নিয়ে গিয়েছে।

টিকে থাকতে হোলে, এটাই নিয়ম।

০৮ ই জুলাই, ২০২৪ দুপুর ১২:০৪

সৈয়দ মশিউর রহমান বলেছেন: সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ।

১৯| ০৮ ই জুলাই, ২০২৪ দুপুর ১২:৩১

নতুন বলেছেন: লেখক বলেছেন: মাথার মধ্যে গোবর নিয়ে ঘোরেন? আপনার মতো ইতরদের কাছ থেকে ভালো কিছু আশা করা যায় না। মানুষ না হওয়ায় কুত্তার জীবন নিয়ে বাঁচেন। এগুলো কি এলিটদের ভাষা? এগুলো কী আপনার চোখে পড়ে নাই? আশা করি উত্তর দিবেন?


পুরো না পড়ে মন্তব্য করার জন্য আমার কাছে সরি বলবেন।


আপনাকে যে এমন ভাষা ব্যবহার করেছে তাকেও আমি একই কথা বললো।

০৮ ই জুলাই, ২০২৪ বিকাল ৩:০৭

সৈয়দ মশিউর রহমান বলেছেন: ধন্যবাদ।

২০| ০৮ ই জুলাই, ২০২৪ দুপুর ১২:৩২

নতুন বলেছেন: অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: জ্বলুনি ভারতে না, আপনার জ্বলুনি হিন্দুতে। এজন্যই সব জায়গায় ধর্ম খোঁজেন। আর আপনার মতো ইতরদের উগ্রতার কারণে মুসলিমরা সারাবিশ্বে কোথাও সহমর্মিতা পায় না। ইসরায়েল যে গাজা সাফা করে ফেলল কী ছিঁড়তে পারছেন? চিন যে উইঘুরদের ইতিহাস মুছে ফেলছে কী ছিঁড়তে পারছেন? বাংলাদেশে সংখ্যালঘু নির্যাতন হলে চোখ বুজে থাকেন, প্রাণভয়ে পালালে বলেন দেশপ্রেম নেই, নিরাপত্তা চাইলেও দোষ। আসলে আপনার মতো ইতরদের কাছ থেকে ভালো কিছু আশা করাও যায় না। ধর্ম আপনার মতো ইতরদের মগজ বিষাক্ত করে ফেলেছে। মানুষ না হওয়ায় কুত্তার জীবন নিয়ে বাঁচেন।

বস্তির মানুষ এমন ভাষা ব্যবহার করে। কোন জ্ঞানী মানুষ কাউকে ইতর, কত্তার সাথে তুলনা করতে পারেনা ।

আশা করি মানুষকে সন্মান করতে শিখবেন, এটা স্কুল কলেজে সেখায় না, ঐখানে শুধুই সাটিফিকেট দেয়।

আশা করি আপনি এই মন্তব্য মুছে ফেলে সরি বলবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.