নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বাস্তবতা নিয়ে কথা বলতে চাই।

সৈয়দ মশিউর রহমান

লিখতে চাই অন্যায়ের বিরুদ্ধে। রাজনীতি,সাংস্কৃতিক বা ধর্মের ব্যাপারে মতামতের ভিন্নতা থাকা সত্বেও মতামত প্রকাশের ক্ষেত্রে আক্রমনাত্বক বা উষ্কানীমূলক কিছু না লিখে সকলের সহনশীলতার পরিচয়ই লেখার উৎকর্ষ সাধনের একমাত্র হাতিয়ার। যদিও লেখার হাত পাকা না। বাংলা মাতৃভাষা হলেও বানানে হয় অনেক ভুল। তার পরেও চেষ্টা করছি কিছু লেখার। সত্য বলার মতো সাহসী লোকের সংখ্যা দিন দিন কমে যাচ্ছে। এখন দেখি সবাই দু'ধারায় বিভক্ত হয়ে পড়েছে। কেউ আওয়ামী লীগ কেউবা বিএনপি। সঙ্গত কারণেই লেখা হয়ে উঠে আওয়ামী পন্থী অথবা বিএনপি পন্থী। পন্থী নিয়ে লিখতে লিখতে আমরা মূল স্রোতধারা থেকে ছিটকে পড়ছি। কি লিখছি বোঝাই দায়। মনে হয় কোন দলকে গালি দিচ্ছি।

সৈয়দ মশিউর রহমান › বিস্তারিত পোস্টঃ

দূর্গাপূজা ও সম্প্রীতি

০৬ ই অক্টোবর, ২০২৪ দুপুর ১২:৫৬



একবার ভাবুন তো যে লোকটি বা লোকগুলো আজন্ম আপনার সংগে থেকেছে, একসংগে বেড়ে ওঠেছে, খেলাধুলা, লেখাপড়া, গল্পগুজব, ব্যবসা বাণিজ্য সবই একসংগে করেছে হঠাৎ কী এমন হলো যে আপনি সেই লোকটির পথের কাঁটা হয়ে গেলেন? ধর্মবাদ দিয়ে আগে মানুষ হোন যদি মানুষই না হতে পারেন তাহলে ধর্ম দিয়ে আপনার কিছুই হবেনা। ৫০/৬০ বছর পাশাপাশি বসবাস করার পরও প্রতিবেশিকে আপনি আপন করতে পারলেন না তাহলে আপনাকে মানুষ বলি কীভাবে?

সামনে দূর্গাপূজা আসছে। ইতিমধ্যেই হিন্দু সম্প্রদায় সহিংসতার আশঙ্কা করছে, তাদের উৎসবে বিশৃঙ্খা সৃষ্টির মাধ্যমে সাম্প্রদায়িক সংঘাতের কথা বলছে। যদি সেরকম কিছু ঘটে তাহলে আমাদের সবাইকে যার যার জায়গা থেকে সাধ্যমতে এগিয়ে আসতে হবে যাতে তারা নির্ভয়ে পূজাপার্বণ পালন করতে পারে। দিন শেষ তারা বাংলাদেশেরই নাগরিক, আমাদেরই প্রতিবেশী, আমাদেরই দাদা-কাকা-খুড়া। আমার যেমন অধিকার তাদেরও তেমন অধিকার, আমার চেয়ে তাদের একবিন্দু অধিকার কম নেই।


পশ্চিমা দেশগুলির দিকে তাকান সেখানে সবধর্মের মানুষ নির্বিঘ্নে তাদের স্বস্ব ধর্ম পালন করছে কেউ কাউকে বাধা দিচ্ছেনা আর একারনেই তারা আজ এতো উন্নত এবং তারা সব ধরণের নাগরিক সুবিধা ভোগ করে উন্নত জীবন যাপন করছে। দক্ষিণপূর্ব এশিয়ার দেশগুলো দিকে তাকান এখানে বিভেদ যত বেশি নাগরিক সুবিধাও তত কম, জীবনমান অনূন্নত, নাই কোন সুযোগ সুবিধা। তাই আসুন, আমরা মানুষ হিসেবে সবাই সবাইকে শ্রদ্ধা করি এবং উন্নত জীবন গড়ি।

মন্তব্য ৯ টি রেটিং +০/-০

মন্তব্য (৯) মন্তব্য লিখুন

১| ০৬ ই অক্টোবর, ২০২৪ দুপুর ১:১৬

নতুন বলেছেন: একবার ভাবুন তো যে লোকটি বা লোকগুলো আজন্ম আপনার সংগে থেকেছে, একসংগে বেড়ে ওঠেছে, খেলাধুলা, লেখাপড়া, গল্পগুজব, ব্যবসা বাণিজ্য সবই একসংগে করেছে হঠাৎ কী এমন হলো যে আপনি সেই লোকটির পথের কাঁটা হয়ে গেলেন? ধর্মবাদ দিয়ে আগে মানুষ হোন যদি মানুষই না হতে পারেন তাহলে ধর্ম দিয়ে আপনার কিছুই হবেনা। ৫০/৬০ বছর পাশাপাশি বসবাস করার পরও প্রতিবেশিকে আপনি আপন করতে পারলেন না তাহলে আপনাকে মানুষ বলি কীভাবে?

ধর্মীয় বক্তারা তো এই সম্পর্ক তৌরি করতে নিষেধ করতেছে। মানুষ স্কুলে বন্ধু বানাতে হিন্দু, মুসলমান ভাবেনা।

মানুষের সাথে সম্পর্ক তৈরি হয়ে যায়।

বক্তারাই মানুষের মাঝে বিভেদ তৈরি করছে।

০৬ ই অক্টোবর, ২০২৪ দুপুর ২:১৪

সৈয়দ মশিউর রহমান বলেছেন: আগে মানুষ হতে হবে তা নাহলে আপনি ধার্মীক হতে পারবেন না। কোন ধর্মেই বিভেদ সৃষ্টি করতে বলেনি সে যে ধর্মই হোক।

২| ০৬ ই অক্টোবর, ২০২৪ দুপুর ১:৪১

মেঘনা বলেছেন: পৃথিবীতে বিভিন্ন ধর্ম আছে। তার মধ্যে ইসলামী একমাত্র ধর্ম যারা অস্ত্র হাতে ধর্ম প্রচার করে। ১৪০০ বছর আগেও ইসলাম এটা করেছে, এখনো করছি। এই যে হিজবুল্লাহর হাসান নাসরাল্লাহ মারা গেল, তার পরিচয় কি? তিনি একজন সিয়া ধর্ম গুরু এবং জঙ্গি সংগঠনের কর্তা। আইসিস প্রধান আবু বক্কর, তার পরিচয় কি -খলিফা।

বেঞ্জামিন নেতানিয়াহু, পুতিন, সাদ্দাম হোসেন, শেখ হাসিনা,হিটলার, এরাও ভয়ঙ্কর হিংস্র কিন্তু এরা রাজনীতিবিদ। অন্যদিকে হাসান নাসরাল্লাহ, খামেনি, আবু বক্কর, জামাত এরা ইসলামী ধর্ম গুরু।

এখানেই অন্য ধর্মের সাথে মুসলিমদের পার্থক্য। মুসলিম হলে আপনাকে বিশ্বব্যাপী খিলাফত প্রতিষ্ঠা করতে হবে অর্থাৎ অমুসলিমদের হত্যা করতে হবে। এটাই মুসলমানের নিয়তি।

০৬ ই অক্টোবর, ২০২৪ দুপুর ২:১৬

সৈয়দ মশিউর রহমান বলেছেন: না আপনার জানার মধ্যে ভুল আছে, অস্ত্র হাতে কোন ধর্মই বিস্তৃতিলাভ করেনি। যারা বিভেদ সৃষ্টি করে তারা ধার্মিক না।

৩| ০৬ ই অক্টোবর, ২০২৪ দুপুর ২:৩৩

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: দেশের জনগণের মধ্যে সদ্ভাব যত বাড়বে দেশের উন্নয়ন তত হবে।

০৬ ই অক্টোবর, ২০২৪ দুপুর ২:৩৫

সৈয়দ মশিউর রহমান বলেছেন: একদম ঠিক কথা, দেশের জনগণের মধ্যে সদ্ভাব যত বাড়বে দেশের উন্নয়ন তত হবে।

৪| ০৬ ই অক্টোবর, ২০২৪ বিকাল ৫:০৭

কাজী ফাতেমা ছবি বলেছেন: সুন্দর থাকুক সবার সাথে সবার সম্পর্ক

৫| ০৬ ই অক্টোবর, ২০২৪ রাত ৯:১৬

কামাল১৮ বলেছেন: হিন্দুরা প্রতিবাদ করতে শিখছে।ভারতের পররাষ্ট্র মন্ত্রী প্রচ্ছন্ন হুমকি দিয়েছে।সাবধানে পা ফেলতে হবে।

৬| ০৭ ই অক্টোবর, ২০২৪ ভোর ৪:০২

রিফাত হোসেন বলেছেন: উপরে মাল্টি আছে। এখন পদ্মা, যমুনা দিয়ে ব্লগে ১৫-১৭ বছরের গুণগাণ শুরু হবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.