নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শুধুই মানুষ

সম্রাট ইজ বেস্ট

নিঃশব্দ সময় পেরিয়েছে ধাপে ধাপে মৌনতায়, কালে কালে কেটে গেছে অযুত নিকষ প্রহর; আষ্টেপৃষ্ঠে জড়িয়ে থাকা নিযুত স্পর্শের ঘ্রাণ, প্রতিদিন চুপিসারে বয়ে চলে বুকের ভেতর৷

সম্রাট ইজ বেস্ট › বিস্তারিত পোস্টঃ

পৃথিবী বিখ্যাত রহস্যময় বিমান দুর্ঘটনা: নরমাংস ভক্ষণ করে বেঁচে থাকার এক অত্যাশ্চর্য আর লোমহর্ষক কাহিনী -পর্বঃ দুই

১৫ ই আগস্ট, ২০১৮ রাত ৮:৩৫

প্রথম পর্ব এখানেঃ Click This Link

নান্দো প্যারাডো

নান্দো প্যারাডো বর্তমানে

রবার্তো কানেজা

রবার্তো কানেজা বর্তমানে



ফেয়ারচাইল্ড বরফের ভেতর নাক ঢুকিয়ে থেমে যাওয়ার আগেই ভয়াবহ দুর্ঘটনার প্রথম কয়েক সেকেন্ডেই সাতজন বাইরে ছিটকে যায়। পাঁচজন দুর্ঘটনার সাথে সাথে বা কিছুক্ষণ পরই মারা যায় আর সীটবেল্ট না বাঁধা বাকি দুজনের মধ্যে একজন বাতাসের ঝাপটা সইতে না পেরে মারা যায়। আরেকজন বাইরে ছিটকে পড়ে নরম তুষারের ভেতর ডুবে চিরতরে হারিয়ে যায়। তারপরও প্লেনের ভাঙা অংশে অনেকগুলো প্রাণ তখনও বেঁচে ছিল।

ফেয়ারচাইল্ড যেখানে অ্যান্ডেজের গায়ে ধাক্কা খায় সেখানে পর্বতের চূড়া ছিল প্রায় আশি ডিগ্রি খাড়া। প্রথম আঘাতের সঙ্গে সঙ্গেই পাখা ও লেজের অংশ এদিক-সেদিক ছিটকে যায়। সামনের অংশ দুমড়ে-মুচড়ে গিয়ে ভেতরদিকে সেঁধিয়ে যায়। সামনে থাকা পাইলট কর্নেল জুলিও সিজার ফেরাদাস বেনিটেজ যন্ত্রপাতির প্যানেল ও হুইলের চাপে মারা যান আর বাঁ দিকে বসা কো-পাইলট লাগুরারা বুকে হুইল বিঁধে মারাত্মকভাবে আহত হন। দুর্ঘটনার পর ফিউজিলাজ থামার আগে প্রায় সাড়ে ছয় হাজার ফুট পর্বতের ঢালের দিকে ছুটে যায়। থামার সময় প্লেনের ডানদিকটা প্রায় পঁয়তাল্লিশ ডিগ্রী কোণে তুষারের মধ্যে ঢুকে পড়ে। সে স্থানের উচ্চতা ছিল ১২ হাজার ফুট।



ফিউজিলাজের অবস্থা তখন বর্ণানাতীত। প্লেনের সব সীট দুমড়ে-মুচড়ে সামনে ও ডানদিকে পড়ে আছে। চারিদিকে শুধু রক্ত আর রক্ত। অনেকেই হাত-পা ভেঙে সীটের নিচে আটকে গিয়ে মারাত্মক আহত হয়ে কাতরাচ্ছে। বেঁচে যাওয়া যাত্রীরা বিস্ফোরণের ভয়ে বা তুষারের নিচে দেবে যাওয়ার ভয়ে ফিউজিলাজ থেকে বেরিয়ে আসে। যদিও তেলের ট্যাঙ্ক পাখার নিচে ছিল বলে আগুন লাগা বা বিস্ফোরণের আশঙ্কা ছিল না।

কিছুক্ষণ পর আরেকজন আহত মারা গেল। বারো হাজার ফুট ওপরে বাতাসে অক্সিজেনের পরিমাণ খুব কম থাকায় বেঁচে যাওয়াদের শ্বাসকষ্টও শুরু হল। তারপরও তারা হাঁপাতে হাঁপাতে আহতদের উদ্ধারের জন্য ঝাঁপিয়ে পড়ল। আহতদের আর সীটের নিচে আটকে থাকা মৃতদেহগুলো টেনে বাইরে নিয়ে আসতে থাকল। ওদিকে বুক ভেঙে হুইল ঢুকে পড়া মারাত্মক আহত কো-পাইলট লাগুরারা মরণ চিৎকার জুড়ে দিয়েছেন। জীবিতরা তাঁকে টেনে বের করার প্রাণপণ চেষ্টা করেও ব্যর্থ হল। তিনি তখন যন্ত্রণা থেকে রেহাই পেতে আত্মহত্যা করার জন্য তাঁর সুটকেসে থাকা পিস্তল বের করে দিতে বললেন। কিন্তু সুটকেসে পিস্তল পাওয়া গেল না। তিনি তখন মুমূর্ষু অবস্থায় প্রলাপ বকা শুরু করলেন যে, 'আমরা কিউরিকো ছেড়ে এসেছি... আমরা কিউরিকো ছেড়ে এসেছি'।

তাঁর এই প্রলাপের কারণে ছেলেরা নিজেদের সম্ভাব্য অবস্থানের ভুল তথ্য পেল এবং বিশ্বাসও করল। কারণ প্লেনটা তিনিই চালাচ্ছিলেন। পাঁচজন ক্রু'র মধ্যে তখনও মেকানিক কার্লোস রোক বেঁচে থাকলেও তার কাছ থেকে অবস্থানের ব্যাপারে কোনরকম সাহায্য পাওয়া গেল না। কারণ মাথায় আঘাত পেয়ে সে তখন একেবারে বোবা হয়ে গেছে। শুধু ফ্যালফ্যাল করে সবার মুখের দিকে তাকিয়ে থাকছে।

সক্ষম ছেলেরা তারপর মৃতদেহগুলো আহতদের থেকে আলাদা করে ফেলল। মারাত্মক আহতদের যাদের বাঁচার কোন আশা নেই তাদেরকে মৃতদের সাথে বাইরে ফেলে রাখল। কিছুক্ষণ পরই হিমশীতল ঠান্ডা আর পেঁজা তুলোর মত ঝরা তুষারের আক্রমণে সবাই ফিউজিলাজের ভেতর আশ্রয় নিল। বাইরে রাখা দেহগুলো অল্পক্ষণের মধ্যেই তুষারের নিচে চাপা পড়ল। আর ফিউজিলাজের ভেতর বেঁচে যাওয়ারা নিজেদের ছড়িয়ে-ছিটিয়ে থাকা লাগেজ, সুটকেস ইত্যাদি থেকে গরম কাপড় বের করে গায়ে জড়িয়ে নিল। মেন্ডোজা থেকে কেনা সামান্য খাবার আর মদের সাহায্যে নিজেদেরকে চাঙা করার চেষ্টা করতে লাগল। তারপর ঘুমোতে যাবার সময় হলে রাতের শূন্য ডিগ্রীর নিচের প্রচন্ড ঠান্ডা থেকে বাঁচার জন্য সবাই একে অপরকে জড়িয়ে উষ্ণ হবার চেষ্টা করতে করতে রাত পার করতে লাগল।



তিনটে একত্রিশ মিনিটে সান্টিয়াগো কন্ট্রোল আবার ফেয়ারচাইল্ডকে ডাকাডাকি করে কিন্তু কোন উত্তর পায়নি। কন্ট্রোল মনে করে যে কোন কারণে হয়ত ফেয়ারচাইল্ডের রেডিও কাজ করছে না। কিন্তু সাড়ে চারটে বেজে যাবার পর কন্ট্রোল সর্বশেষ চেষ্টা করার পরও যখন ফেয়ারচাইল্ড থেকে কোন সাড়া পেল না তখন কন্ট্রোল বুঝতে পারল ফেয়ারচাইল্ডের কিছু হয়েছে। তখন কন্ট্রোল এয়ার সার্চ অ্যান্ড রেসকিউ সার্ভিস (এস এ আর) এর ডিউটি অফিসারকে ফেয়ারচাইল্ডের নিখোঁজ হওয়ার সংবাদ জানালো।

এস এ আর কমান্ডার খবর পাওয়ার একঘন্টার মধ্যেই এয়ার সার্চের ব্যবস্থা করলেন। ফেয়ারচাইল্ড বিধ্বস্ত হওয়ার ঠিক দু'ঘন্টা পর প্রথম সার্চ বিমান আকাশে উড়ল। তারপর একে একে আরও তিনটি বিমান সার্চ পার্টিতে যোগ দিল। বিমান চারটি অন্ধকার হওয়ার আগ পর্যন্ত মোট পাঁচ ঘন্টা সাতাশ মিনিট কিউরিকো আর সান্টিয়াগোর মাঝের বিমানপথসহ পরিকল্পিত পথের উভয়দিকের দশ মাইল পর্যন্ত খুঁজে দেখল কিন্তু হারানো ফেয়ারচাইল্ডের কোন চিহ্নই দেখতে পেল না।

ছয়টা বাজার কিছু পরই মন্টেভিডিওর রেডিও-টেলিভিশন এবং পত্রিকা অফিসে ফেয়ারচাইল্ডের হারানোর খবর পৌঁছে যায়। কিন্তু খবরগুলো বেশ বিভ্রান্তিকর ছিল। ফলে অভিভাবকরা উদ্বিগ্ন হয়ে পড়ে একে অপরের কাছে আসল খবর জানার জন্য যোগাযোগ করতে থাকেন। শেষ পর্যন্ত রাত এগারটায় টেলিভিশনে চূড়ান্তভাবে সঠিক এবং বিস্তারিত খবর প্রচার করে। ফেয়ারচাইল্ড মেন্ডোজাতে যাত্রাবিরতি করে পরদিন দুটো আঠার মিনিটে সান্টিয়াগোর উদ্দেশ্যে ছেড়ে যাওয়ার পর তিনটে চৌত্রিশ মিনিটের দিকে প্লানচন গিরিপথে নিখোঁজ হয়ে যায়। এ খবর পাওয়ার সঙ্গে সঙ্গে সারাদেশে কান্নার রোল পড়ে যায়। দেশব্যাপী নেমে আসে শোকের ছায়া।

রাতে এস এ আর সদর দফতরে কমান্ডার মেজর জুয়ান ইভানোভিক প্রাক্তন দুই অভিজ্ঞ এস এ আর কমান্ডার কার্লোস গার্সিয়া ও জর্জ মাসসাকে নিয়ে উদ্ধার অভিযানের ব্যাপারে আলোচনা-পর্যালোচনা করেন। তাঁরা বিমানের গতিপথ, ওড়ার সময় ও সম্ভাব্য ক্র্যাশের স্থান নিয়ে আলোচনা করে চারদিকে বিশ মাইল পর্যন্ত এলাকা নিয়ে একটা স্কয়ার আঁকলেন। সেই স্কয়ারের মধ্যে অনুসন্ধান চালানোর সিদ্ধান্ত গৃহীত হল। অনুসন্ধানের এলাকা চিহ্নিত করার পর আরেকটি অত্যন্ত দক্ষ ও অভিজ্ঞতাসম্পন্ন স্বেচ্ছাসেবী উদ্ধারকারী সংস্থা রেসকিউ প্রুপ অভ চিলি (সি এস এ)'র সাথে যোগাযোগ করল এস এ আর। এর আগেও দুই সংস্থা একত্রে বহু দুর্ঘটনা কবলিত এলাকায় উদ্ধার অভিযান চালিয়েছে। তাই দুই সংস্থা মিলে অনুসন্ধান চালানোর সিদ্ধান্ত নিল। তারা কেউ জানল না যে তাদের পরিকল্পিত ও অংকিত স্কয়ারের মধ্যেই পশ্চিমে টিংগুইরিরিকা ও পূর্বে সসনেইদো পর্বতশৃঙ্গের মাঝে মুখ থুবড়ে পড়ে আছে ফেয়ারচাইল্ড।

পরদিন ১৪ অক্টোবর শনিবার এস এ আর চিলি বিমান বাহিনীর কাছ থেকে ধার করা তিনটে বিমান নিয়ে দুই ঘন্টা পাঁচ মিনিট ফেয়ারচাইল্ডকে খোঁজাখুঁজি করে। ওদিকে একই সময়ে আর্জেন্টিনার দুটি জেট এফ-৮৬ মেন্ডোজা থেকে উড়ে আর্জেন্টিনার সীমানায় খুঁজে দেখে। দুপুর বারোটা থেকে একটার মধ্যে একটি পুলিশ ও একটি প্রাইভেট বিমানসহ আরও একটি মোট তিনটি বিমান একই এলাকায় অনুসন্ধান চালায়। কিন্তু কেউ কোন সুখবর দিতে পারল না। সব মিলিয়ে শনিবারে মোট ১২টি বিমানের সাহায্যে ১৫টি অনুসন্ধান মিশন পাঠিয়ে ৩৬ ঘন্টা ১ মিনিট উড়িয়েও কোন খবরই দিতে পারল না এস এ আর।

দুর্ঘটনার পরদিন শনিবার সকালে ফেয়ারচাইল্ডের বেঁচে থাকা যাত্রীরা মৃতদেহগুলোকে টেনে নিয়ে বিমানের অদূরেই একটি সমান জায়গায় সযত্নে তুষারের নিচে কবর দিল। ফেয়ারচাইল্ডের ফিউজিলাজ ও সামনের দিকে যারা ছিল তাদের মধ্যে মারা গেছে মোট নয় জন। পাইলট ফেরাদাস, কো-পাইলট লাগুরারা, ডাক্তার নিকোলা, মিসেস নিকোলা, গ্র্যাজিয়েলা মারিয়ানি, ফারনান্দো প্যারাডোর মা মিসেস প্যারাডো, ফারনান্দো ভালকেজ, ফিলিপ মাকিরিয়ান এবং জুলিও মার্টিনেজ লামাস। আটজনকে খুঁজে পাওয়া যায়নি। কার্লোস ভেলেতা ওদের সামনেই তুষারের মধ্যে ডুবে গিয়েছিল। বাকি সাতজন হল- নেভিগেটর রেমন মার্টিনেজ, স্টুয়ার্ড ওভিডিও রামিরেজ, গিডো ম্যাগ্রি, গ্যাস্টন কস্তেমালে, দানিয়েল শ', আলিজো হাউনি ও হুয়ান কার্লোস মেনেন্ডেজ। ওরা ধারণা করে যে, এরা ভেলেতার মত বিমানের লেজের দিকে ছিল। ছেলেদের ধারণা ছিল যে, লেজের অংশের এরা কেউ কেউ এখনও বেঁচে আছে। কিন্তু আসলে এরা প্রথম ধাক্কায়ই মারা গিয়েছিল। অর্থাৎ এই দুর্ঘটনার সাথে সাথে এবং পরবর্তী কয়েক ঘন্টায় নিখোঁজসহ মোট সতের জন মারা গিয়েছিল আর বেঁচে ছিল মোট আটাশ জন। বেঁচে যাওয়ারা সবাই ছিল ফিউজিলাজে।

পাইলট ফেরাদাসের দেহ যন্ত্রপাতির প্যানেল আর হুইলের মাঝে এমনভাবে আটকে গিয়েছিল যে ছেলেরা অনেক চেষ্টা করেও তাকে সরাতে না পেরে সেখানেই রেখে দেয়। তারপর ফিউজিলাজটাকে বাসযোগ্য করার কাজে মন দেয় তারা। পেছন থেকে লেজ ছিটকে যাওয়ায় যে বড় গোল ফাঁকের সৃষ্টি হয়েছে সেখানে তুষার জমেছে। কয়েক জায়গায় ছিদ্র হয়ে গেছে। কয়েকটা জানালাও নেই। বিভিন্ন ছিদ্র আর ফাঁকফোকরগুলো কাপড় গুঁজে বন্ধ করে দেয় ছেলেরা। ফিউজিলাজ থেকে বাইরে যাওয়া-আসার জন্য তুষারের ভেতর দিয়ে টানেল তৈরী করে। তারপর মেন্ডোজা থেকে কেনা খাদ্যসামগ্রী এক জায়গায় জড়ো করে রেশন সিস্টেম করে। পানির জন্য কোন চিন্তা ছিল না, কারণ চারিদিকে বরফের ছড়াছড়ি ছিল। প্রথমে সরাসরি বরফ খাওয়া শুরু করে ছেলেরা। কিন্তু সরাসরি বরফ খাওয়া ক্ষতিকর জেনে বরফ গলিয়ে পানি বের করার উপায় বের করে। একজনের সুটকেসে মেয়ের বিয়ের জন্য দুই মিলিয়ন পেসো ছিল। সেগুলো পুড়িয়ে বরফ গলিয়ে পানি বের করার ব্যবস্থা করা হয়। তারা আশা করে ছিল যে তাদেরকে নিশ্চয় খুব তাড়াতাড়িই উদ্ধার করা হবে। বড়জোর তিন-চারদিন অপেক্ষা করতে হতে পারে। তাই ছেলেরা অতটা চিন্তিত হয়নি। কিন্তু বিধাতা হয়ত অন্য কিছুই তাদের কপালে লিখে রেখেছিলেন।

দুর্ঘটনা ঘটেছিল আর্জেন্টিনা এলাকায়। দুর্ঘনাস্থল থেকে মাত্র পাঁচ মাইলেরও কম দূরত্বে পুব দিকে আর্জেন্টিনার এলাকায় একটি গরমকালীন হোটেল ছিল। শীতকালের কারণে যদিও সেটা বন্ধ ছিল, কিন্তু ওখানে আগুন জ্বালানোর জন্য লাকড়ি, টিনজাত খাবার আর ম্যাপ ছিল। কিন্তু কো-পাইলট লাগুরারার মৃত্যুকালীন প্রলাপ বিশ্বাস করে ছেলেদের ধারণা ছিল যে, তারা অ্যান্ডেজ পার হয়ে চিলির কোন এলাকায় বিধ্বস্ত হয়েছে। তাই তারা চিলির দিক থেকেই সাহায্য আসবে এই আশায় অপেক্ষা করে ছিল।

রোববারে নয়টি অনুসন্ধান মিশন পাঠাল এস এ আর। মোট ২৯ ঘন্টা ২৫ মিনিট অনুসন্ধান চালায় তারা। কেউ উপর দিয়ে, কেউ নিচ দিয়ে, কেউ গিরিখাতের গভীরেও নজর বুলিয়েছে; কিন্তু সন্ধান পায়নি। ১৬ অক্টোবর আবহাওয়া খারাপের দিকে যেতে থাকে। তাই আরও ব্যাপকভাবে অনুসন্ধান চালানোর সিদ্ধান্ত হল। আর্জেন্টিনার জেটসহ মোট ১৭টি বিমান ২৩ বারে মোট ৫৫ ঘন্টা উড়ল। অত্যাধুনিক সূক্ষ্ম ফটোগ্রাফিক যন্ত্রপাতিও ব্যবহার করা হল। কিন্তু নিখোঁজ ফেয়ারচাইল্ডের কোন সন্ধানই কেউ করতে পারল না। পরদিন মঙ্গলবার বিদ্যুৎ ও তুষার ঝড়ের মধ্যেও প্রায় ২ঘন্টা ৪৫ মিনিট অনুসন্ধান কাজ চালানো হল, কিন্তু ফলাফল শূন্য। পরবর্তী তিন দিনও আবহাওয়া একই রকম থাকল। বুধবার থেকে শুক্রবার এই অবস্থাতেই মোট ১৪ ঘন্টা অনুসন্ধান চালাল এস এ আর। কিন্তু ফেয়ারচাইল্ডকে খুঁজে পাওয়া গেল না।

শনিবার ২১ অক্টোবর উরুগুয়ের চার্জ দ্য অ্যাফেয়ার্স আগত বিমান বাহিনীর অফিসার, অভিভাবক ও সাংবাদিকদের ডেকে এস এ আর কর্তৃক অনুসন্ধান কাজ বাতিল ঘোষণা করলেন। দুর্ঘটনার পর আট দিন পার হয়ে গেছে। খাদ্য ও আনুষঙ্গিক প্রয়োজনীয় জিনিসপত্র ছাড়া এই ঠান্ডায় এখন আর যাত্রীদের বেঁচে থাকার কোন সম্ভাবনাই নেই। তাই অনুসন্ধান কাজ বাতিল ঘোষণা করা হল। সম্ভাব্য সবরকম প্রচেষ্টাই চালিয়েছে এস এ আর। তাই অভিভাবকরা পাবলিক স্টেটমেন্টের মাধ্যমে কৃতজ্ঞতা জানিয়ে একে একে প্রায় সবাই মন্টেভিডিওতে ফিরে গেলেন।

আগামী পর্বে সমাপ্য।

ছবিঃ গুগল।

সূত্রঃ ইন্টারনেট ও সেবা প্রকাশনী থেকে প্রকাশিত বই "আন্দেজের বন্দি"।

মন্তব্য ৩৮ টি রেটিং +৮/-০

মন্তব্য (৩৮) মন্তব্য লিখুন

১| ১৫ ই আগস্ট, ২০১৮ রাত ৮:৫২

বিদ্রোহী ভৃগু বলেছেন: রুদ্ধশ্বাস উৎকন্ঠায় এনে বললেন- আগামী পর্বে সমাপ‌্য! :-/

পড়তে পড়তে যেন নিজেই সেই বরফ মাখা প্রান্তরে চলে গেসিলাম ;)
তাই অত আক্ষেপ! হা হাহা
ব্যাপারস না। চলুক সিরিজ।

বেশী দেরি কইরেন না যে ;)
+++

১৫ ই আগস্ট, ২০১৮ রাত ৯:১৬

সম্রাট ইজ বেস্ট বলেছেন: হা হা হা। বুঝতে পারছি আপনি খুবই রোমাঞ্চ আর রুদ্ধশ্বাস উৎকন্ঠা নিয়ে পড়ছিলেন। কিন্তু খুব বড় লেখা পড়তে আবার অনেকেরই অনীহা থাকে। তাই আরেক পর্ব করতে বাধ্য হলাম। আশা করি আগামি পর্বে সঙ্গেই থাকবেন?

আশা করি দেরী হবে না। ভালো থাকুন।

২| ১৫ ই আগস্ট, ২০১৮ রাত ৮:৫৯

শায়মা বলেছেন: কি ভয়ংকর!!!

ভাবলেই আমার ভয় লাগে ...

১৫ ই আগস্ট, ২০১৮ রাত ৯:২৬

সম্রাট ইজ বেস্ট বলেছেন: হুম! ভয় লাগারই কথা। তারপরও কিন্তু কেউ প্লেনে চড়া বাদ দেয়নি। আর ওরা তো কেউ চিন্তাও করতে পারেনি যে নিজেদের জীবন বাঁচানোর জন্য মৃত বন্ধুদের মাংস খেতে হবে। এমন আশ্চর্য ঘটনা পৃথিবীতে দ্বিতীয়টি ঘটেছে কিনা সন্দেহ আছে।

অনেক দিন পর আপনাকে পেলাম। কেমন আছেন? সার্জারির ধকল কাটিয়ে উঠেছেন তো?

৩| ১৫ ই আগস্ট, ২০১৮ রাত ৯:১২

কথাকথিকেথিকথন বলেছেন:




সুন্দর আলোচনা। প্রতিটি মূহুর্ত ফুটে উঠেছে চমৎকারভাবে। এক ভয়ংকর যাত্রা। চলুক।

১৫ ই আগস্ট, ২০১৮ রাত ৯:২৮

সম্রাট ইজ বেস্ট বলেছেন: এ এমন এক ঘটনা যা পড়া শুরু করলে শেষ না করে উঠতে মন চায় না।

আপনার মন্তব্যে উৎসাহিত হলাম। পরের পর্বের আমন্ত্রণ রইল।

৪| ১৫ ই আগস্ট, ২০১৮ রাত ৯:১৬

বিজন রয় বলেছেন: পড়া শুরু করলাম....

১৫ ই আগস্ট, ২০১৮ রাত ৯:৩০

সম্রাট ইজ বেস্ট বলেছেন: আপনাকে অসংখ্য ধন্যবাদ! পড়ে মতামত জানাবেন আশা করি।

৫| ১৫ ই আগস্ট, ২০১৮ রাত ৯:২৭

বিজন রয় বলেছেন: শেষ করলাম।

পরের পর্ব অবশ্যই পড়বো।

১৫ ই আগস্ট, ২০১৮ রাত ৯:৩১

সম্রাট ইজ বেস্ট বলেছেন: নিমন্ত্রণ রইল।

৬| ১৫ ই আগস্ট, ২০১৮ রাত ৯:২৮

শায়মা বলেছেন: ভালো আছি!!!!!!!

হ্যাঁ একদম ঠিক ঠাক! :)

১৫ ই আগস্ট, ২০১৮ রাত ৯:৩৫

সম্রাট ইজ বেস্ট বলেছেন: শুনে খুব খুশি হলাম। ঠিকঠাক আছেন জেনে ভালো লাগল। আশা করি আবারও হাস্য-কৌতুকে ব্লগ মেতে উঠবে! :)

৭| ১৫ ই আগস্ট, ২০১৮ রাত ১০:১৪

করুণাধারা বলেছেন: আগের পর্বের মতোই আগ্রহ নিয়ে পড়লাম। ছবি সহ পোস্ট ভালো লাগলো।

১৬ ই আগস্ট, ২০১৮ সকাল ১১:০১

সম্রাট ইজ বেস্ট বলেছেন: ধন্যবাদ আপনাকে। আশা করি পরের পর্বেও সাথেই থাকবেন!

৮| ১৫ ই আগস্ট, ২০১৮ রাত ১০:৩৪

রাজীব নুর বলেছেন: ভয়াবহ।
আগামী পর্বের অপেক্ষায়।

১৬ ই আগস্ট, ২০১৮ সকাল ১১:০২

সম্রাট ইজ বেস্ট বলেছেন: সত্যিই ভয়াবহ রাজীব ভাই। আগামি পর্ব আসছে শীঘ্রই।

৯| ১৫ ই আগস্ট, ২০১৮ রাত ১১:৫৭

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন: সম্রাট ভাই! কাল ভালোমত পড়ে মন্তব্য করবানি।

পুনশ্চঃ
১. ব্লগে আপনাকে পাই না কেন? দেবদাশ হলেন নাকি?
২. আমার বিয়ে করতে দেরী হবে, আপনি নিজেরটা কইরা ফালান...:P

১৬ ই আগস্ট, ২০১৮ সকাল ১১:১১

সম্রাট ইজ বেস্ট বলেছেন: আচ্ছা, ভালোমত পড়ে তারপর মন্তব্য করুন।

১. ব্লগে আছি তো। অবশ্য একটু অনিয়মিত। তবে আপনাদের সান্নিধ্য এখনও ছাড়িনি। দেবদাস কিভাবে হয়? :P

২. কেন ভাই, দেরী কেন হবে? আপনি কি অলরেডি দেবদাস হয়ে বসে আছেন নাকি? আপনার বিয়ে না খেয়ে নিজের বিয়ে খাওয়ার চিন্তাও করতে পারছি না যে। :P :P

১০| ১৬ ই আগস্ট, ২০১৮ দুপুর ১২:৩০

ভুয়া মফিজ বলেছেন: সেবা প্রকাশনী থেকে প্রকাশিত বইটা পড়েছিলাম অনেক আগে। খুটিনাটি অনেক কিছুই মনে নাই, তাই আপনারটা আবার অনেকটা নতুনের মতো করেই পড়লাম। সুন্দর করে লিখেছেন।
কবিতা বাদ দিয়ে নিয়মিত গদ্য লিখুন। :P

BTW, আপনার আর মন্ডলের বিয়ের ব্যাপারটা কি? একটু খোলাসা করেন তো!

১৬ ই আগস্ট, ২০১৮ দুপুর ১২:৫০

সম্রাট ইজ বেস্ট বলেছেন: প্রশংসার জন্য ধন্যবাদ। আসলে আমিও বইটা অনেক আগেই পড়েছিলাম। তারপর আবার কিছুদিন আগে পড়ার সুযোগ হয়। ভাবলাম শেয়ার করি। তাই এই লেখা। আপনার কাছে ভালো লেগে থাকলে আমি সার্থক।

হুম! কবিতা আপাতত বন্ধই রেখেছি। দেখা যাক গদ্য লিখে আপনাদের খুশি করতে পারি কিনা?

BTW, আপনার আর মন্ডলের বিয়ের ব্যাপারটা কি? একটু খোলাসা করেন তো!

মন্ডল ভাই কৌতুক করতে পছন্দ করেন। তিনি আমার বিয়ে নিয়ে একটু মজা করছেন আর কি। তিনি নিজেকে অবিবাহিত ঘোষণা দিয়ে ব্লগের সব মেয়েকে নিজের হিরোইন বানাবার তালে আছেন। :P আমিও পণ করেছি তাঁর বিয়ে না খেয়ে আমিও বিয়ের নাম মুখে আনব না। :P :P =p~

১১| ১৬ ই আগস্ট, ২০১৮ দুপুর ১২:৫৯

ভুয়া মফিজ বলেছেন: দেখা যাক গদ্য লিখে আপনাদের খুশি করতে পারি কিনা? কবিতা আমি ঠিকমতো বুঝি না, তাই পড়ি না। আমি হলুম গিয়ে গদ্যের মানুষ। গদ্যই আমার পছন্দ। আর আপনার লেখা তো আমার সবসময়ই ভালো লাগে। :)

আচ্ছা, বিয়ের ব্যাপারটা বুঝলাম। মন্ডল বাড়ীর পোলার ভিমরতি হইছে!! =p~

১৬ ই আগস্ট, ২০১৮ দুপুর ১:১৩

সম্রাট ইজ বেস্ট বলেছেন: আর আপনার লেখা তো আমার সবসময়ই ভালো লাগে। :)

অনেক ধন্যবাদ ভাই। আপনার কাছে আমার লেখা ভালো লাগে জেনে খুবই আনন্দিত হলাম। আর আপনার লেখাগুলো তো অসাধারণ! বাঘ মামার ইন্টারভিউটা তো ফাটাফাটি হয়েছিল। আপনার ভ্রমণ কাহিনীগুলোও দারুণ। যদিও আপনার সব লেখা পড়ে মন্তব্য করার সুযোগ হয়নি।

আচ্ছা, বিয়ের ব্যাপারটা বুঝলাম। মন্ডল বাড়ীর পোলার ভিমরতি হইছে!! =p~

হা হা হা। চলুন তাকে জোর করে ধরে তাঁর বিয়ের ব্যবস্থা করি ফেলি।

১২| ১৬ ই আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:৩২

হাঙ্গামা বলেছেন:
বাপরে !! অনেকদিন পর কোন লেখা এত গোগ্রাসে পড়লাম। :)
বাকিটা তাড়াতাড়ি দিয়েন।

১৬ ই আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:২৪

সম্রাট ইজ বেস্ট বলেছেন: ধন্যবাদ হাঙ্গামা! লেখা ভালো লেগেছে জেনে আমারও ভালো লাগল। বাকিটা ইনশাআল্লাহ তাড়াতাড়িই দেব। শুভকামনা রইল।

১৩| ১৬ ই আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:৫২

কাছের-মানুষ বলেছেন: আপাদত চোখ রাখলাম, পড়ে সময় করে প্রথম থেকে পড়ব।

১৬ ই আগস্ট, ২০১৮ রাত ৮:০৫

সম্রাট ইজ বেস্ট বলেছেন: আপনাকে স্বাগতম! সময় করে পড়ে মন্তব্য করবেন আশা করি। ভালো লাগল আপনাকে পেয়ে। শুভকামনা।

১৪| ১৭ ই আগস্ট, ২০১৮ রাত ১২:৪৬

জাহিদ অনিক বলেছেন:
মিঃ বেস্ট প্রিয়তে রাখলাম--- আগামী পর্ব আর এই পর্ব একত্রে পড়ব !
ভৃগু ভাইএর মত আফসোস করতে চাই না

১৭ ই আগস্ট, ২০১৮ বিকাল ৪:৪১

সম্রাট ইজ বেস্ট বলেছেন: অনেক সম্মানীত বোধ করছি। আগামি পর্ব খুব তাড়াতাড়ি দেয়ার চেষ্টা করব যাতে ভৃগু ভাইয়ের মত আফসোস করতে না হয়। ভালো থাকুন।

১৫| ২৫ শে আগস্ট, ২০১৮ রাত ১০:২০

বিজন রয় বলেছেন: কেমন আছেন?

শেষ পর্ব কই।

আমি তো গত কয়েকদিনে এই বিষয়ে অনেক জেনেছি, নেট ঘেটে ঘেটে।
অলৌকিক ব্যাপার।

শুভকামনা রইল।

২৯ শে আগস্ট, ২০১৮ দুপুর ১:২৬

সম্রাট ইজ বেস্ট বলেছেন: হ্যালো! আমি ভালো আছি। আশা করি আপনিও ভালো? শেষ পর্ব আসছে। ইদানীং কর্মক্ষেত্রে ব্যস্ততা একটু বেড়েছে তাই ব্লগে আসার সময় করে উঠতে পারি না। সময় পেলেই চলে আসব।

আপনি নেটে এই ঘটনার অনেক বিবরণ পাবেন। অলৌকিক তো বটেই সাংঘাতিক রোমাঞ্চকরও। সেজন্যই শিরোনামে 'অবিশ্বাস্য' শব্দটা যোগ করেছি। আমার কাছে এই ঘটনা এতই রোমাঞ্চকর লেগেছিল যে আপনাদের সাথে শেয়ার করার লোভ সামলাতে পারিনি। তাই সংক্ষেপে পুরো ঘটনা তুলে ধরার চেষ্টা করেছি। আশা করি শেষ পর্বেও সঙ্গেই থাকবেন?

শুভকামনা আপনার জন্যও।

১৬| ২৯ শে আগস্ট, ২০১৮ দুপুর ১:৩৮

শামচুল হক বলেছেন: এ পর্ব পড়ে পরের পর্ব পড়ার আগ্রহ দেখা দিল। আশা করি তাড়াতাড়ি পরের পর্ব পাবো।

২৯ শে আগস্ট, ২০১৮ দুপুর ২:২১

সম্রাট ইজ বেস্ট বলেছেন: ধন্যবাদ শামচুল ভাই। উৎসাহিত হলাম। পরের পর্বে আমন্ত্রণ রইল।

১৭| ৩০ শে আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:৪০

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: ওরে বাবা!
কী ভয়ংকর কাহিনী। আচ্ছা, এটা নিয়ে কি কোন সিনেমা হয়েছে?
ঘটনাটা আগেও পড়েছিলাম, তবে এত বিস্তারিত নয়। শেষ পর্বটা দ্রুত দিলে ভালো হয়, নয়তো আগের গুলো ভুলে যাব। :(

প্রতিটি বিমানে রাডার/শক্তিশালী রেডিও সিগন্যাল থাকা দরকার, যাতে দুর্ঘটনার সময় সাহায্য পাওয়া সহজ হয়।



পুনশ্চঃ
মন্ডল বাড়ীর ছেলে, মানে নিজু কিন্তু সত্যিই অবিবাহিত। কয়েকটা আপুকে তার পছন্দও হয়ে গিয়েছে। মফিজ ভাইকে সাথে নিয়ে তার একটা গতি করেন। (সে কিন্তু ঘরজামাই থাকতেও রাজি:P)

৩০ শে আগস্ট, ২০১৮ রাত ১০:৪৬

সম্রাট ইজ বেস্ট বলেছেন: আরে! মন্ডল...থুড়ি পাঠকের প্রতিক্রিয়া ভাই যে! কেমন আছেন আপনি? আরেকটু রয়েসয়ে আর আরও বিস্তারিতভাবে লেখার ইচ্ছে থাকা সত্ত্বেও আপনার জন্যই শেষ পর্ব একটু তাড়াহুড়োয় লিখলাম। আশা করি আগেরগুলো ভুলে যাননি! :) পড়ে মন্তব্য করবেন কিন্তু!

পুনশ্চঃ
মন্ডল বাড়ীর ছেলে, মানে নিজু কিন্তু সত্যিই অবিবাহিত। কয়েকটা আপুকে তার পছন্দও হয়ে গিয়েছে। মফিজ ভাইকে সাথে নিয়ে তার একটা গতি করেন। (সে কিন্তু ঘরজামাই থাকতেও রাজি:P)


আচ্ছা আচ্ছা! নিজু ভাই তাহলে এখনও বেড়ালের গলায় ঘন্টা বাঁধেননি!! তা ব্লগের কোন কোন আপুকে পছন্দ হল একটু বিস্তারিত বলেন ভাই। মফিজ ভাইকে নিয়ে আপনার গতিটা অতিসত্ত্বর করেই ফেলি। :P আর আপনি কোন আপুর বাবার গলগ্রহ হয়ে থাকতে চান সেই বিষয়টারও ফয়সালা হয়ে যাক। হাজার হোক সেই আপু যদি আবার তার বাবার এহেন দুর্দশা মেনে নিতে রাজী না হন? :P :P =p~

১৮| ৩০ শে আগস্ট, ২০১৮ রাত ১০:৫৬

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: লেগে গেছে দ্বন্দ্ব
সব আপু মোর পছন্দ..:P
পরী অথবা কৃষ্ণকলি,
কোনটা রেখে, কোনটা বলি...:(

১৯ শে ডিসেম্বর, ২০১৮ সকাল ১১:৩৫

সম্রাট ইজ বেস্ট বলেছেন: মন্ডল ভাই আপনি কোথায়? আপনাকে দেখা যাচ্ছে না।

১৯| ১৩ ই ডিসেম্বর, ২০১৮ সকাল ৮:২২

ইসিয়াক বলেছেন: আশা করি তাড়াতাড়ি পরের পর্ব পাব..ধন্যবাদ

১৯ শে ডিসেম্বর, ২০১৮ সকাল ১১:৩৭

সম্রাট ইজ বেস্ট বলেছেন: পরের পর্ব পেয়েছেন নিশ্চয়ই। পড়ে মতামত জানাবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.