নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শুধুই মানুষ

সম্রাট ইজ বেস্ট

নিঃশব্দ সময় পেরিয়েছে ধাপে ধাপে মৌনতায়, কালে কালে কেটে গেছে অযুত নিকষ প্রহর; আষ্টেপৃষ্ঠে জড়িয়ে থাকা নিযুত স্পর্শের ঘ্রাণ, প্রতিদিন চুপিসারে বয়ে চলে বুকের ভেতর৷

সম্রাট ইজ বেস্ট › বিস্তারিত পোস্টঃ

বিশ্ব ভালবাসা দিবস নাকি অন্য কিছু?

১৪ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৪:৩৩



আজ ১৪ ফেব্রুয়ারি। তথাকথিত বিশ্ব ভালবাসা (নাকি নিষিদ্ধ আশা) দিবস। ঘটা করে পালিত হচ্ছে সারা দেশে। কিশোর-কিশোরী, তরুণ-তরুণী, যুবক-যুবতি থেকে শুরু করে প্রৌঢ়-প্রৌঢ়া, মায় অনেক বৃদ্ধ-বৃদ্ধা পর্যন্ত এ দিনটিকে ভালবাসায় একেবারে সিক্ত করে দেয়ার জন্য কোমর বেঁধে ময়দানে অবতরণ করেছেন। রাস্তার ধারে ধারে ফুলের পসরা। মৌসুমী ফুল ব্যবসায়ীদের পকেট আজ ফুলেফেঁপে উঠবে এটা নিশ্চিত করেই বলা যায়। কারণ, যেভাবে দেদারসে বিক্রি হচ্ছে, তাতে ফুল ব্যবসায়ীদের আজ পোয়াবারো না হয়ে উপায় আছে? আর সেই ফুল হাতে কপোত-কপোতিরা জোড়ায় জোড়ায় মহাসমারোহে দিবসটি পালন করার যজ্ঞে মেতে উঠেছে।

তো কথা হচ্ছিল তথাকথিত বিশ্ব ভালবাসা দিবস নিয়ে। এই দিনটির ইতিহাস নতুন করে কপচানোর আর প্রয়োজন মনে করি না। কিন্তু তথাকথিত এই ভালবাসা দিবস আমাদের বাঙালি সংস্কৃতিতে কিভাবে অনুপ্রবেশ করল সেটা নিয়ে আমি রীতিমত বিস্মিত! বিদেশি সংস্কৃতি এদেশে অনেক আগে থেকেই অহরহ অনুপ্রবেশ করে আসছে। সেগুলোকে বিভিন্নভাবে মডিফাই করার আপ্রাণ চেষ্টা করে শেষপর্যন্ত এদেশের সংস্কৃতির সাথে খাপ খাওয়ানোর অক্লান্ত প্রচেষ্টায় মোটামুটি সফলকাম হতে পারা গেছে। বাঙালিকে বোঝাতে সক্ষম হওয়া গেছে যে বিদেশি সংস্কৃতি মানেই খারাপ কিছু নয়। এখন প্রতিবেশি দেশের অনেক ধার করা সংস্কৃতিও আমাদের স্বকীয় সংস্কৃতির সাথে তেলে জলে মেশার মত মিশে একাকার হয়ে গেছে। আর এসব নিয়ে তথাকথিত কাঠমোল্লাদের আপত্তিজনক লাফালাফিকে বরাবরই জাস্ট ইগনোর করে আসা হয়েছে। কিন্তু আজকের এই দিনের মাহাত্ম্য কিছুতেই আমার মত গণ্ডমূর্খ স্থূল বোধসম্পন্ন মস্তিষ্কে ঢোকানো যাচ্ছে না। প্রতিবেশি দেশের অনেক ধার করা সংস্কৃতি আমাদের স্বকীয় সংস্কৃতির সাথে কিছুটা মিললেও এই সংস্কৃতিটা যে একেবারেই আনকোরা! কোনভাবেই তো এটাকে আমাদের সংস্কৃতির সঙ্গে মেলাতে পারলাম না। শুধু ইসলামী বিশ্ব নয়; মধ্যযুগে সমস্ত ইউরোপে ‘ভ্যালেন্টাইন ডে’ উদযাপন দীর্ঘকাল নিষিদ্ধ ছিল। পরবর্তীতে ইংরেজি সাহিত্যের জনক জিওফ্রে চসার তার পার্লামেন্ট অব ফাউলস (১৩৮২) এর মধ্যে ‘ভ্যালেন্টাইন ডে’ নিয়ে লেখেন। এরপর উইলিয়াম শেকসপিওরসহ খ্যাতিমান সাহিত্যিকগণ এ বিষয়টিকে সাহিত্যের উপাদান হিসেবে নিয়ে আসেন। ১৬৬০ সালে রাজা চার্লস টু আবার দিবসটি পালনের প্রথা চালু করেন।

২০১৪ সালে সৌদি আরবের ধর্মীয় পুলিশ ‘ভ্যালেন্টাইন ডে’ উদযাপনের দায়ে ১১ জনকে গ্রেফতার করেন। তাছাড়া ইরান, পাকিস্তান, মালয়েশিয়াসহ ইসলামী বিশ্বে ‘ভ্যালেন্টাইন ডে’ উদযাপন নিষিদ্ধ ঘোষণা করেছে। সবচেয়ে আশ্চর্যের বিষয় হচ্ছে, ভারতের মত দেশেও নিজস্ব সভ্যতা, সংস্কৃতি ও ধর্মীয় মূল্যবোধের সাথে সাংঘর্ষিক হওয়ায় দিবসটি পালনে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। সূত্রঃ Click This Link


মাত্র দুই দশক আগেও এ দিনটির মাহাত্ম্য সম্পর্কে তেমন কিছুই জানা ছিল না। আর ইদানিং রীতিমত ঘটা করে এই দিবসটিকে আমাদের সবচেয়ে মূল্যবান জিনিসটি বিলিয়ে দেয়ার (সবক্ষেত্রে নয়) মাধ্যমে উৎসাহ-উদ্দীপনার সাথে পালন করে থাকি। আমার কাছে মনে হয় এই দিনটিকে বিশ্ব ভালবাসা দিবস না বলে বিশ্ব প্রেম দিবস বললেই যথাযোগ্য মর্যাদা (?) দেয়া হবে। কারণ, ভালবাসার অর্থটা আমার কাছে ব্যাপক। ভালবাসা একজন পুরুষের জন্য পুরুষের হতে পারে। একজন নারীও আরেকজন নারীকে ভালবাসতে পারেন। একজন শিশু, একজন কিশোর, একজন তরুণ, একজন যুবক, একজন প্রৌঢ় এমনকি একজন বৃদ্ধও তার সমলিঙ্গের কাউকে ভালবাসতে পারে। যেমন মা ভালবাসতে পারেন সন্তানকে, সে যে কোন লিঙ্গেরই হোক না কেন, তেমনি সন্তানও মা-বাবাকে ভালবাসতে পারে। ভাই ভাইকে, বোন বোনকে ভালবাসতে পারে। এভাবে আমি মনে করি ভালবাসার পরিধিটা ব্যাপক। কিন্তু এই সেন্ট ভ্যালেন্টাইনস ডে'তে তো ভালবাসার নামে দেহজ খেলাই বেশি হয়। এখানে ভালবাসা নামকাওয়াস্তে থাকলেও দেহজ খেলাটাই মুখ্য হয়ে থাকে। সেন্ট ভ্যালেন্টাইনকে যে ভালোবাসার জন্য জীবন দিতে হয়েছিল সে ভালবাসার তাৎপর্য আমরা সঠিকভাবে বুঝতে পেরেছি কি না তা নিয়ে আমার ঘোরতর সন্দেহ আছে। তাই আমি মনে করি এই দিনটিকে বিশ্ব ভালবাসা দিবস না বলে বিশ্ব প্রেম দিবস বলা উচিত, তাতে করে ভালবাসার মত পবিত্র একটা শব্দকে কলুষিত হওয়া থেকে রক্ষা করা যাবে।

ভালবাসা ঘটা করে পালন করা বা সবাইকে ঢাকঢোল পিটিয়ে জানানোর জিনিস নয়। ভালবাসা বছরের প্রতিটি দিনই হতে পারে। কোন নির্দিষ্ট দিনকে এর জন্য স্থির করার কোন প্রয়োজন আছে বলে আমি মনে করি না। একজন মা যখন তাঁর সন্তানকে আদর করে মাথায় হাত বুলিয়ে মনে মনে দোয়া করেন তখন সেটাই সবচেয়ে বড় ভালবাসা। একজন স্বামী বা স্ত্রী যখন তার সঙ্গীর দিকে গভীর আবেগপূর্ণ দিষ্টিতে তাকায় তখন সেটাও ভালবাসা। একজন সন্তান যখন মায়ের দিকে গভীর শ্রদ্ধা ও মায়ায় জড়ানো দৃষ্টিতে তাকায় তখন সেটাও ভালবাসা। ‌এসব ক্ষেত্রে দেহের কোন অবদান নেই। হ্যাঁ, আজকের দিনে খাঁটি আর অকৃত্রিম ভালবাসায় কোন বিধিনিষেধ নেই। এমনকি স্বামী-স্ত্রীও একে অপরকে ভালবাসা জানাতে পারে, ভালবাসার চূড়ান্ত বহিঃপ্রকাশ হিসেবে তারা ফিজিক্যালি মিলিতও পারে হতে পারে, তবে সেটার জন্য কোন একটি দিবসকে বেছে নেয়ার কোন বাধ্যবাধকতা নেই। আজকের দিনে ভালবাসা নিষিদ্ধ এ কথাও আমি বলছি না। আমরা যে কোনো দিন ভালবাসার প্রকাশ স্বতঃস্ফূর্তভাবে করতেই পারি কিন্তু আজকের তারিখে তথাকথিত বিশ্ব ভালবাসা দিবসের নামে যেসব বেহায়াপনা আর অশ্লীলতাকে সাদরে বরণ করে নিচ্ছি, যেভাবে নিজের মহামূল্যবান সম্ভ্রমকে সঙ্গীর জন্য অকাতরে বিলিয়ে দিচ্ছি সেটাকে কোনভাবেই ভালবাসা বলা যায় না, বড়জোর প্রেম বলা যেতে পারে।

তাই আমার ক্ষুদ্র জ্ঞানে যেটা বুঝি সেটা হল- ভালবাসা কোন খারাপ জিনিস নয়, এমনকি এটা কোন দিবসের সাথেও সংযুক্ত নয়। ভালবাসা যে কোন দিন বা যে কোন সময়ে হতে পারে। তবে সেন্ট ভ্যালেন্টাইনস ডে বা বিশ্ব ভালবাসা দিবসের নাম দিয়ে চরম অশ্লীলতা আর অবৈধ যৌনাচারের এই সংস্কৃতিকে কোনভাবেই সমর্থন করতে পারি না। আমি আমার পরিবারের কাউকে তথাকথিত এই বিশ্ব ভালবাসা দিবস পালন করতে উৎসাহিত তো করবই না এমনকি অনুমতিও দেব না। তাতে যদি আমাদের পারস্পরিক অকৃত্রিম ভালবাসায় কিছুটা ভাটাও পড়ে যায় তাতেও কোন আপত্তি নেই।

মন্তব্য ৬৪ টি রেটিং +১৪/-০

মন্তব্য (৬৪) মন্তব্য লিখুন

১| ১৪ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৪:৫৪

ওমেরা বলেছেন: ভালো লিখেছেন । ধন্যবাদ ।

১৪ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৫:১৮

সম্রাট ইজ বেস্ট বলেছেন: পড়েছেন জেনে ভালো লাগল। প্রশংসার জন্য ধন্যবাদ। অনেকদিন পর আপনাকে দেখছি। আশা করি সব খবর ভালো। সামনে নিয়মিত থাকবেন আশা করি।

শুভকামনা রইল।

২| ১৪ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৫:০৮

কানিজ রিনা বলেছেন: সুন্দর উপস্থাপন, অসংখ্য ধন্যবাদ।

১৪ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৫:২৭

সম্রাট ইজ বেস্ট বলেছেন: পড়া ও মন্তব্যের জন্য আপনাকেও অসংখ্য ধন্যবাদ।

৩| ১৪ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৫:২৭

বিচার মানি তালগাছ আমার বলেছেন: পরিবার থেকে সর্বোচ্চ চেষ্টা করতে হবে এই অপসংস্কৃতি যাতে এড়িয়ে চলা যায়...

১৪ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৫:৩৬

সম্রাট ইজ বেস্ট বলেছেন: আপনার সাথে একমত। পরিবার থেকে চেষ্টা করলেই এই অপসংস্কৃতির ছোবল থেকে বেঁচে থাকার সবচেয়ে ভাল ফল পাওয়া যাবে।

পড়া ও সুন্দর মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ।

৪| ১৪ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৫:৩৯

নীল আকাশ বলেছেন: কেমন আছেন আপনি? অনেক দিন পর কথা হচ্ছে!
ভালোবাসা দিবস নিয়ে চমৎকার পোস্ট দিয়েছেন। নকিব ভাইও এই একই বিষয় তুলে ধরেছেন। আমি চেস্টা করেছি ভালোবাসার সংগা সবাইকে বুঝানো জন্য আমার পোস্টে।
ভালোবাসা একদিনের জন্য কেন হবে? আমার আমার ভালোবাসার মানুষ, আমার স্ত্রীকে, সারা দিন, সারা মাস, সারা বছর ভালোবাসি। কাউকে ভালোবাসার জন্য নির্দিষ্ট একটা দিন লাগবে কেন?
এটা সম্পুর্ন হলো মিডিয়া হাইপ, আর বিজনেস পলিছি। আর কিছু না। বেকুব কিছু লোকজন না বুঝেই এই একদিনই ভালোবাসা নিয়ে হইচই করে আর বাকি সারা বছর কাথা মূড়ি দিয়ে ঘুমায়!
এই সময়ে ইয়ং জেনারেশন ভালোবাসার নামে যা করে বেড়ায় সেটা হলো শুধুই নোংরামী। এরা ভালোবাসার অর্থই বুঝে না। অমুকের ফ্ল্যাটে যেয়ে শুধুই কাপড় খোলা আর ফুর্তি করা কখনোই আর যাই হোক ভালোবাসা হতে পারে না....
ধন্যবাদ এবং শুভ কামনা রইল!

১৪ ই ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:০০

সম্রাট ইজ বেস্ট বলেছেন: আলহামদু লিল্লাহ! ভাল আছি। আসলে ব্যস্ততার কারণে ব্লগেই আসা হয় কম।
নকিব ভাই বা আপনার পোস্ট এখনও পড়তে পারিনি। তবে সময় নিয়ে অবশ্যই পড়ব। আপনার মন্তব্যের সাথে পুরোপুরি একমত। আপনার মতই আমারও মনের কথাগুলো এখানে তুলে ধরার চেষ্টা করেছি। এই দিনটিতে বেহায়াপনা দেখলে লজ্জায় মাটিতে মিশে যেতে ইচ্ছে করে। মানুষ যে কত নির্লজ্জ হয়ে গেছে তা এসব দিনে বাইরে বেরুলে একেবারে পরিষ্কার বোঝা যায়। ভালবাসা দিবস পালনের নামে এসব নোংরা সংস্কৃতি কোনভাবেই আমাদের সমাজের অংশ হতে পারে না।

আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার পোস্টে আসার জন্য। আশা করি আপনার লেখাটাও পড়ে মতামত জানাতে পারব।
আপনার জন্যও শুভকামনা রইল।

৫| ১৪ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৫:৪৮

করুণাধারা বলেছেন: এই লেখাটা দরকার ছিল।

১৪ ই ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:০১

সম্রাট ইজ বেস্ট বলেছেন: অসংখ্য ধন্যবাদ আপনাকে। শুভকামনা সতত।

৬| ১৪ ই ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:৫৬

শাহরিয়ার কবীর বলেছেন: সখি ভালোবাসা কারে কয় ? ;)
ইহা যে বড়ই লজ্জার বিষয় কিন্তু জীবন চালাতে গেলেও যে ভালোবাসার প্রয়োজন হয় ... তবে অশ্লীলতা করে নয়..


ভালো লিখেছেন...ভাই।



মন ভাঙ্গা গড়ার দিবসের শুভেচ্ছা রইলো।। :)

১৪ ই ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:০৬

সম্রাট ইজ বেস্ট বলেছেন: অভিনন্দন মেয়াবাই! ২০১৯ এর জন্য। :P এই জীবনে বুঝি কাউকে জিজ্ঞেস করা হবে না যে, সখি ভালোবাসা কারে কয়? :P

ইহা যে বড়ই লজ্জার বিষয় কিন্তু জীবন চালাতে গেলেও যে ভালোবাসার প্রয়োজন হয় ... তবে অশ্লীলতা করে নয়..

ঠিক বলেছেন মেয়াবাই। ভালবাসা ছাড়া জীবন চলে না, তবে অশ্লীলতা করে নয়। ভালবাসা থাকুক শালীনতার ভেতর।

মন ভাঙ্গা গড়ার দিবসের শুভেচ্ছা রইলো।। :)

এই দিনে কি মেয়াবাইয়ের মন ভেঙেছিল? :P

৭| ১৪ ই ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:১২

শাহরিয়ার কবীর বলেছেন: এই দিনে কি মেয়াবাইয়ের মন ভেঙেছিল? :P

না, না, না ,
এই কথার হকিকত বলেন আর মারফতি বলেন ,তা হল ...
১৪ফেব্রুঃ এই দিনে কারো মন গড়ে আবার কারো মন ভাঙ্গে !! :P

১৪ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৯:০০

সম্রাট ইজ বেস্ট বলেছেন: ১৪ফেব্রুঃ এই দিনে কারো মন গড়ে আবার কারো মন ভাঙ্গে !! :P

কী বলেন মেয়াবাই! আমার ক্ষেত্রে তো এ কথাটা খাটল না। আমারটা তো ভাঙলও না গড়লও না। :P

৮| ১৪ ই ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:৫০

মুক্তা নীল বলেছেন:
প্রতিটি দিন হোক সবারই ভালোবাসাময়। লেখাটা পড়ে ভালো লাগলো। আপনার জন্য শুভকামনা রইলো।

১৪ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৯:০৩

সম্রাট ইজ বেস্ট বলেছেন: মুক্তা নীল বলেছেন:
প্রতিটি দিন হোক সবারই ভালোবাসাময়।


আপনার সাথে আমিও বলি- প্রতিটি দিন হোক সবারই ভালোবাসাময়। তবে তা এমন দিবসকে লক্ষ্য বানিয়ে বা বেহায়াপনা করে নয়। অসংখ্য ধন্যবাদ আপনাকে। শুভকামনা সতত।

৯| ১৪ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৮:০২

মাহমুদুল হাসান (সুমন)। বলেছেন: হ্যাপি ভ্যালেন্টাইনস ডে..
++

১৪ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৯:০৪

সম্রাট ইজ বেস্ট বলেছেন: ভালবাসার জয় হোক।

১০| ১৪ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৮:২৭

মানুষ বলেছেন: আপনার গার্লফ্রেন্ড নাই এ কারণে আপনি ঈর্ষান্বিত হয়ে উদ্দেশ্যপ্রনোদিত ভাবে ভালবাসা দিবসের পিছনে লেগেছেন।

১৪ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৯:০৮

সম্রাট ইজ বেস্ট বলেছেন: আরে! আপনি দেখি সত্যিই মানুষ! ঠিক ধরে ফেলেছেন। :P

আমার জন্য একটা গার্লফ্রেন্ড এর ব্যবস্থা করে দিন, কথা দিচ্ছি আমি এমন পোস্ট লেখা একেবারে ছেড়ে দেব। =p~

পুনশ্চঃ স্যাটায়ার ভাল হয়েছে। শুভকামনা রইল।

১১| ১৪ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৮:৫৯

বেঙ্গল রিপন বলেছেন: ভালোই লিখেছেন। কিন্তু আপনি জানেন কি ১৪ ফেব্রুয়ারী -
আমাদের দেশের ইতিহাসে একট কলঙ্কিত দিন?
ভালবাসার উচ্ছাসে মেতে থাকা তরুণ তরুণীদের
ক’জনই বা জানেন সেই দিনের ঘটনা!?
১৯৮৩ সালের ১৪ ফেব্রুয়ারীতে একটু
ফিরে যেতে চাই। কি ঘটেছিল সেদিন?
এই লিংকে ক্লিক করে বিস্তারিত পড়ুন

১৪ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৯:১৮

সম্রাট ইজ বেস্ট বলেছেন: ঘটনাটা জানা ছিল না। পড়ে মর্মাহত হলাম। দেখুন আমাদের অবস্থা। এমন নির্মম ট্র্যাজেডির কথা ভুলে গিয়ে আমরা এই দিনটিতে বিজাতীয় সংস্কৃতির উদযাপনটা কেমন বেহায়াপনার সাথে করছি। আমার তো মনে হয় নতুন প্রজন্মের অনেকেই এই ঘটনার কথা জানেই না। আপনি আপনার পোস্টটা রিপোস্ট করতে পারেন।

অনেক ধন্যবাদ আপনাকে।

১২| ১৪ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৯:১৯

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: বাপরে! সম্রাট সাহেব আজ খেপছে ক্যান???

পোস্টে আংশিক সহমত, প্রতিদিনই হোক ভালোবাসা দিবস। ভালুবাসার নামে অবৈধ কাজ, লুতুপুতু, জিংজিং বন্ধ হোক।


আমার ক্যাম্পাস ক্রাশ। ব্যাচমেট... :(https://s3.amazonaws.com/somewherein/pictures/numondal/numondal-1548554638-c9c3675_xlarge.jpg

পুনশ্চঃ
১. কাল/পরশু মেলাতে যেতে পারি।
২.অনুমতি পেলে কয়েকটা ব্যক্তিগত প্রশ্ন করতাম।

১৪ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৯:২৩

সম্রাট ইজ বেস্ট বলেছেন: আরে আপনার ব্যাচমেটের তো পুরোটা দেখা যায় না। যাকগে, তা সেই ব্যাচমেটের বর্তমানে খবর কী?

আচ্ছা, কাল বা পরশু মেলাতে যান।
ব্যক্তিগত প্রশ্ন ব্লগে করাটা শোভন মনে হচ্ছে না। তারপরও করতে পারেন। উত্তর দেয়ার মত হলে অবশ্যই দেব।

১৩| ১৪ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৯:২৪

রাজীব নুর বলেছেন: ১। ফেব্রুয়ারীর ১৪ দিবস
অনন্তকাল আসবে ফিরে
প্রেমিক হৃদয় আকুল হবে
ভ্যালেন্টাইনকে রইবে ঘিরে !

২। সৌদি একটা বর্বর রাষ্ট্র।

১৪ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৯:৪১

সম্রাট ইজ বেস্ট বলেছেন: পোস্টের বষয়বস্তু নিয়ে মন্তব্য করায় ধন্যবাদ।

১৪| ১৪ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৯:৫৮

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: ব্যাচমেট এখন টিচার। অনুমতি ছাড়া পুরো ছবি দেয়া যাবে না।


ওকে, টপিক কিছুটা চেন্জ করিঃ (সিরিয়াসলি নেবার কিছু নেই)
১. ইদানিং আপনার মন্তব্য করার হার কমে গিয়েছে? কেন??
২. ব্লগের কোন নিক কি আপনার ক্লাসমেট? কাউকে সন্দেহ হয়?

১৪ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১০:১০

সম্রাট ইজ বেস্ট বলেছেন: ১. ইদানিং আপনার মন্তব্য করার হার কমে গিয়েছে? কেন??

১নং প্রশ্নের উত্তর হল, আমি খুবই অলস মানুষ। ছোটখাট একটা জব নিয়ে আছি। ব্যস্ততায় সময়ও কম পাই। আর ব্লগে এসেছিলাম সময় কাটানোর জন্য। এখন সময় কাটানোর অনেক মাধ্যম চলে এসেছে। তাই ব্লগে কম আসা হয়।

২. ব্লগের কোন নিক কি আপনার ক্লাসমেট? কাউকে সন্দেহ হয়?

২নং প্রশ্নের উত্তর হল, না। আমার ক্লাসমেট বলে কাউকে সন্দেহ হয় না। আমাকে কেউ চেনে বলেও মনে হয় না।

১৫| ১৪ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১০:১২

নীল মনি বলেছেন: পাঠক যে লিংক দিল প্রবেশ করতে পারলাম না। @ সম্রাট - আপনার লেখাটা দেখেছি তবে পড়তে পারিনি। তবে শেষের লাইনের সাথে সহমত। :)

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১১:৩৬

সম্রাট ইজ বেস্ট বলেছেন: পাঠকের লিংকের ছবিটা এখানেই দিয়ে দিলাম। দেখুন-

১৬| ১৪ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১১:৩৭

সুমন কর বলেছেন: সারা বিশ্বে যতগুলো দিবস আছে তার সবগুলোকে পালন করার নিষিদ্ধ দায়িত্ব নিয়েছে-বাংলাদেশ !! (শুনতে বা পড়তে খারাপ লাগতে পারে)।

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১১:৩৮

সম্রাট ইজ বেস্ট বলেছেন: সুমন কর বলেছেন: সারা বিশ্বে যতগুলো দিবস আছে তার সবগুলোকে পালন করার নিষিদ্ধ দায়িত্ব নিয়েছে-বাংলাদেশ !! (শুনতে বা পড়তে খারাপ লাগতে পারে)।

আপনার কথার সাথে দ্বিমত করার কোন কারণ নেই।

১৭| ১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১০:২৬

নতুন বলেছেন: দিবস ঠিবস সবই ব্যবসায়ীক উদ্দেশে প্রোমট করা হয়.... আমাদের দেশেও প্রায় ৩০০ কোটি টাকার বেশি ব্যবসা হয়েছে গত কাল...

কিন্তু এই উপলক্ষে যদি ছেলেরা মেয়েদের বিছানায় নেবার চেস্টায় সফল হয় সেটা ভালো দিক না। :(

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১১:৪৭

সম্রাট ইজ বেস্ট বলেছেন: সবকিছুর পেছনেই যে নগদ নারায়ণ কাজ করে সেটা বলাই বাহুল্য। ফুল, জন্মনিরোধী পিল, কনডম, হোটেল ভাড়া ইত্যাদির সঙ্গে ব্যবসা যে ওতপ্রোতভাবে জড়িত সেটা আর বলতে। আর এই উপলক্ষ্যে ছেলেরা মেয়েদের বিছানায় নেয়ার চেষ্টা করবেই কিন্তু মেয়েদেরও কি ছেলেদের ডাকে সাড়া দিতেই হবে? বিয়ের আগে যারা এসব করছে তাদের ভবিষ্যত যে কতটা ভয়াবহতার সম্মুখীন সেটা তারা এখন উপলব্ধি না করতে পারলেও পরে যখন বুঝতে পারবে তখন নিতের হাত কামড়ানো ছাড়া আর কোন উপায় থাকবে না।

১৮| ১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:৫৪

পদাতিক চৌধুরি বলেছেন: এপারে অবশ্য সরস্বতী পুজো আর ভ্যালেন্টাইন ডে প্রেম দিবস হিসেবে উদযাপিত হয়। আপনি ভালো লিখেছেন। কিন্তু বর্তমানে ইলেকট্রনিক্স মিডিয়ার দৌলতে তা থেকে মুক্তির উপায় কোথায় ? সংস্কৃতির নামে অপসংস্কৃতি যেখানে মিলেমিশে একাকার ; সেখানে আমার আপনার ভাবনা গুলি যে বড্ড একপেশে হয়ে যায়। কোন বাবা -মা অবশ্য নিজের সন্তানকে এভাবে খারাপ ভাবে দেখেনা ।।পুজোর দিনে বা ভ্যালেন্টাইনডেতে বন্ধুর সঙ্গে একটু সেলিব্রেশন এই আরকি ।

শুভকামনা ও ভালোবাসা রইলো।

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১১:৫৫

সম্রাট ইজ বেস্ট বলেছেন: আপনাকে ধন্যবাদ পদাতিক ভাই। আমিও তাই বলতে চেয়েছি। এটাকে ভালবাসা দিবস নয় বরং প্রেম দিবস বলাই যুক্তিযুক্ত। এই দিনে ভালবাসার চেয়ে শারীরিক প্রেমটাই মুখ্য থাকে।

সংস্কৃতির নামে অপসংস্কৃতি যেখানে মিলেমিশে একাকার ; সেখানে আমার আপনার ভাবনা গুলি যে বড্ড একপেশে হয়ে যায়।

ভাবনা একপেশে হয়ে গেলেও আমরা তো আর গড্ডালিকা প্রবাহে গা ভাসিয়ে দিতে পারি না। আমাদের প্রিয়জনদের ভালোমন্দটাও আমাদেরই দেখতে হবে। ব্ন্ধুর সঙ্গে সেলিব্রেশনটা যেন সীমার মধ্যেই থাকে সেটাও আমাদের বিস্মৃত হলে চলবে না।

শুভকামনা ও ভালোবাসা প্রিয় পদাতিক ভাই।

১৯| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:৫৭

ভুয়া মফিজ বলেছেন: শুধু ভালোবাসা দিবস কেন, যে কোনও দিবসের পক্ষে-বিপক্ষেই অনেক কথা বলা যায়। তবে, এন্ড অফ দ্য ডে, এগুলো ব্যবসায়ীরাই প্রমোট করে, তাদের লাভের জন্য। আর সাধারন মানুষ তো তাদের ফাদে পা দেয়ার জন্যে সবসময় এক পা বাড়িয়েই রেখেছে!
তবে, আমাদের জাতীগত সমস্যার জন্য যে কোন কিছু পেলেই আমরা কচলাতে থাকি। তারপরে একদম তিতা বানিয়ে ফেলি একদিন।

থামাথামি বা মাঝামাঝি কিছু আমাদের অভিধানে নাই। :(

আমরা যারা এসব পছন্দ করি না; পছন্দ না হলেও এসব কচলা-কচলি দেখা ছাড়া আমাদের অর কিছু করার নাইও এই মূহুর্তে!!

ওই যে, কে জানি কবে বলেছিল; ধর্ষণ যখন অবধারিত, তখন তাকে উপভোগ করাই নাকি শ্রেয়!!! =p~

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১২:০৬

সম্রাট ইজ বেস্ট বলেছেন: আপনার সাথে মোটামুটি একমত। আমরা বাঙালিরা আসলে এমনই। যে কোন কিছুকেই আমরা কচলে একেবারে তেতো বানিয়ে ছাড়তে ওস্তাদ। থামাথামি বা মাঝামাঝি কিছু আমাদের অভিধানে থাকলেও এখন আর পরোয়া করি না।

আমরা যারা এসব পছন্দ করি না; পছন্দ না হলেও এসব কচলা-কচলি দেখা ছাড়া আমাদের অর কিছু করার নাইও এই মূহুর্তে!!

করার যে একেবারেই নেই তা কিন্তু নয়। আসলে পরিবার থেকেই আমাদের শিক্ষার শুরু। পারিবারিক অনুশাসনের ফলে অনেক ছেলে-মেয়েই খুব ভালো কালচারের ধারক হতে পারে। আমরা যদি তাদেরকে লাগামহীন জীবনযাপনের সুযোগ করে দিই তাহলে আর কিচ্ছু করার থাকবে না।

ধর্ষণ যখন অবধারিত, তখন তাকে উপভোগ করাই নাকি শ্রেয়!!!

এই মহান(!) উক্তিটা যে কার তা আমি সঠিক বলতে পারছি না। তবে সাকাচৌ এর বিচারাবস্থায় সাংবাদিকদের প্রশ্নের উত্তরে সে এমন একটি উক্তি করেছিল বলে কোথায় যেন পড়েছিলাম। =p~

কিন্তু আমি এই যুক্তির সাথে একমত নই। :)

ভালো থাকবেন ভাই। আপনার লেখাগুলোর আমি কিন্তু ভক্ত।

২০| ১৮ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৫:২৫

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন: সম্রাট সাহেব,


ভালোবাসা দিবস পেরিয়ে গেছে কিন্তু ভালোবাসার রয়ে গেছে প্রতিদিন। তাই আজ এলাম ,পড়লাম, মুগ্ধ হলাম। আই ল্যাভু ;)


নীল দা আড্ডার আয়োজন করছে। আপনি আসছেন তো। আসলে ভালবাসা দেখিয়ে দিতাম ;) :P

১৮ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৫:৪৪

সম্রাট ইজ বেস্ট বলেছেন: আপনাকে যে কী বলে ধন্যবাদ জানাব তাজুল ভাই। আপনার ভালবাসা দেখে আমি মুগ্ধ! নীলদার আড্ডায় আসার প্রবল ইচ্ছে আছে। তখন আপনার ভালবাসাটাও দেখার ইচ্ছে আছে। :)

২১| ১৮ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৫:৪৫

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন: যাক বাবা, তাহলে আগামীকাল থেকে কি খাবারদাবার বন্ধ করে দিব? ;)


১৮ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৫:৪৯

সম্রাট ইজ বেস্ট বলেছেন: আগামীকাল থেকে নয়, নীলদার আড্ডার পর থেকে বন্ধ করলেই হবে। :)

২২| ১৮ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৫:৪৬

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন: কী কী খাওয়াবেন লিষ্ট দেখান তো?

১৮ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৫:৫২

সম্রাট ইজ বেস্ট বলেছেন: ব্লগের সবাই যাতে আগেভাগেই দেখে না ফেলে তাই লিস্টটা আপাতত ইনভিজিবল কালি দিয়ে লেখা। দেখতে পারছেন না বলে দুঃখিত। :)

২৩| ১৮ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৫:৫৪

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন: মউজ মাস্তি তো ভালই জানা আছে দেখছি সাথে চালাকির বাপকে চাকর হিসেবে রেখেও দিয়েছেন ;) ব্যাপক কেরামতি আপনের ভাই ;)

১৮ ই ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:০১

সম্রাট ইজ বেস্ট বলেছেন: কী যে বলেন আপনি! এখানে কেরামতি কোথায় দেখলেন? ব্লগে কেরামতি দেখানো মানা আছে। অবশ্য নীলদার আড্ডায় দেখাও যেতে পারে।

২৪| ২১ শে মার্চ, ২০১৯ রাত ৯:২১

নীলপরি বলেছেন: খুব ভালো লিখেছেন । একটু অনিয়মিত হয়ে গেছি বলে পড়তে দেরী হোলো ।
++

শুভকামনা

২৮ শে মার্চ, ২০১৯ বিকাল ৩:২২

সম্রাট ইজ বেস্ট বলেছেন: শুধু আপনি নন, আমিসহ আরও অনেকেই বেশ অনিয়মিত হয়ে গেছেন। ব্লগে ঢুকতেও অনেকের সমস্যা হচ্ছে। আমিও বেশ কিছুদিন ছিলাম না। তাই আপনার মন্তব্যের প্রতিউত্তর করতেও দেরি হল। আপনার মন্তব্য সবসময়ই উৎসাহব্যঞ্জক ও প্রেরণাদায়ক। খুঁজে বের করে পড়া ও সুন্দর মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ। ভালো থাকবেন। শুভকামনা আপনার জন্যও।

২৫| ০২ রা মে, ২০১৯ বিকাল ৩:৩৪

আর্কিওপটেরিক্স বলেছেন: ভালোবাসা দিবসে ভালোবাসাকে নিয়ে হারিয়ে গেলেন নাকি :P
নতুন পোস্ট দিন :)

০২ রা মে, ২০১৯ বিকাল ৪:১৭

সম্রাট ইজ বেস্ট বলেছেন: না, হারাইনি। লেখালেখিতে আগ্রহ পাচ্ছি না। একটু সময় লাগবে হয়ত।

২৬| ০২ রা মে, ২০১৯ বিকাল ৫:৩৭

আর্কিওপটেরিক্স বলেছেন: বেশি বেশি পড়ুন। তাহলে লেখার খোরাক পাবেন :)

০৭ ই অক্টোবর, ২০১৯ সকাল ১১:৩৭

সম্রাট ইজ বেস্ট বলেছেন: হুম, তাই করছি।

২৭| ২৫ শে জুন, ২০১৯ বিকাল ৫:২৮

শায়মা বলেছেন: কেমন আছো ভাইয়া!!!

অনেকদিন পর দেখলাম! :)

২৫ শে জুন, ২০১৯ সন্ধ্যা ৭:৩৭

সম্রাট ইজ বেস্ট বলেছেন: তুমি কেমন আছ আপু? আমি আলহামদুলিল্লাহ ভাল। তোমাদের একেবারে ছেড়ে থাকা মুশকিল তাই মাধেমধ্যে ঢুঁ মারি। ব্লগের অবস্থা তো জানোই। এত হ্যাপা সহ্য করে ব্লগে আসতে আগ্রহ লাগে না। তোমরা সবাই ভালো আছো তো?

২৮| ২১ শে জুলাই, ২০১৯ সন্ধ্যা ৭:২৪

সেলিম আনোয়ার বলেছেন: লেখা ভালো হয়েছে।

ভালোবাসা সবচেয়ে কাঙ্খিত জিনিসিএ ধরা ধামে। সমঝদার দুজন নর-নারীর প্রেমও । স্বতস্ফুর্ত প্রেম খারাপ নয় কিন্তু । আসলে মানুষের ভালবাসা বা প্রেম প্রতিদিনের বিষয় একদিনের নয় ।।

০৭ ই অক্টোবর, ২০১৯ সকাল ১১:৩৬

সম্রাট ইজ বেস্ট বলেছেন: পাঠে ও মন্তব্যে অসংখ্য ধন্যবাদ!

২৯| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ৯:১৯

শায়মা বলেছেন: কোথায় হারিয়েছো ভাইয়া??

০৭ ই অক্টোবর, ২০১৯ সকাল ১১:১৯

সম্রাট ইজ বেস্ট বলেছেন: হারাইনি তো, আছি আশেপাশেই।

৩০| ০৬ ই অক্টোবর, ২০১৯ রাত ১০:০১

আর্কিওপটেরিক্স বলেছেন: কিবোর্ডে কি মরচে ধরেছে B:-)

০৭ ই অক্টোবর, ২০১৯ সকাল ১১:১৮

সম্রাট ইজ বেস্ট বলেছেন: কীবোর্ডে মরিচা ধরেনি ভাই, মরিচা ধরেছে আগ্রহে। সামুতে ঢুকতে ঝামেলা, লিখতেও ঝামেলা। আর আমি লেখকের চেয়ে পাঠক বেশি। উপরন্তু আপনার উপদেশ তো আছেই আর্কিওপটেরিক্স বলেছেন: বেশি বেশি পড়ুন। তাহলে লেখার খোরাক পাবেন :) তাই আপাতত শুধু পড়ছি। আশা করি লেখালেখির আগ্রহটা খুব তাড়াতাড়ি ফিরে পাবো!

অধমকে স্মরণে রাখার জন্য ধন্যবাদ ভায়া।

৩১| ০৭ ই অক্টোবর, ২০১৯ সকাল ১১:৫৪

মোঃ মাইদুল সরকার বলেছেন:
কিছু একটা পোস্ট দিয়ে আবার স্বমহিমায় ফিরুন।

০৭ ই অক্টোবর, ২০১৯ সকাল ১১:৫৬

সম্রাট ইজ বেস্ট বলেছেন: ধন্যবাদ মাইদুল ভাই! আশা করি শীঘ্রই ফিরব!

৩২| ০৭ ই অক্টোবর, ২০১৯ বিকাল ৩:০৫

আর্কিওপটেরিক্স বলেছেন: স্মরণ থাকবেই :)

এত্তগুলা দিন হয়ে গেল বলেই কিবোর্ডের কথাটা বললাম। আশাকরি নতুন লেখা পেতে তেমন সময় লাগবে না !


অনেক সময় রিডিং ব্লক বড্ড জ্বালায় X((

০৭ ই অক্টোবর, ২০১৯ বিকাল ৩:৫৩

সম্রাট ইজ বেস্ট বলেছেন: আশা করি খুব তাড়াতাড়িই আপনাদের ভালোবাসার প্রতিদান দিতে পারব! আপনাকে অসংখ্য ধন্যবাদ!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.