নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শুধুই মানুষ

সম্রাট ইজ বেস্ট

নিঃশব্দ সময় পেরিয়েছে ধাপে ধাপে মৌনতায়, কালে কালে কেটে গেছে অযুত নিকষ প্রহর; আষ্টেপৃষ্ঠে জড়িয়ে থাকা নিযুত স্পর্শের ঘ্রাণ, প্রতিদিন চুপিসারে বয়ে চলে বুকের ভেতর৷

সম্রাট ইজ বেস্ট › বিস্তারিত পোস্টঃ

তবুও ছেড়ে যেতে হয়

২৬ শে মে, ২০২৩ রাত ৯:২৮

আজ অনেকদিন পর ব্লগে লগইন করলাম। কেমন আছে ব্লগের অসাধারণ মানুষগুলো?

সময় মানুষকে পরিবর্তন করে দেয়। মন-মানসিকতারও পরিবর্তন হয়। একসময় ব্লগে দিন-রাত সময় দেওয়া মানুষটারও আর উঁকি দেওয়া হয় না ব্লগের পাতায়। বহু স্মৃতিবিজড়িত স্থানও একসময় বিস্মৃতির অতলে হারিয়ে যায়। কালের গর্ভে চাপা পড়ে হারিয়ে যায় অনেক মিষ্টিমধুর স্মৃতি। ঠিক তেমনি ক্রমশ বিস্মৃতির অতলে হারিয়ে যাওয়া একজন খুব সাধারণ মানুষ আমি। একসময় সহব্লগারদের সাথে কাটানো মুহূর্তগুলোর সুখ-দুঃখের অনেক স্মৃতি জমা হয়ে আছে মনের আরশিতে। জমা হয়ে আছে আন্তরিকতার সাথে এই অধমকে আপন করে নেওয়া উদার মনের মানুষগুলোর ভালোবাসার প্রতিদান। চাইলেও যাঁদেরকে স্মৃতির পাতা থেকে মুছে ফেলা কোনোকালেই সম্ভব হবে না; না চাইলেও তাঁরা থেকে যাবেন মনের অদৃশ্য মায়ায় ঘেরা স্মৃতির প্রাসাদে। তাঁদের জন্য অন্তর থেকে দোয়া ও শুভকামনা।

অনেকদিন ব্লগে আসা হয় না। মানুষ না চাইলেও একসময় নিজেদের অনেক প্রিয় স্থান ছেড়ে যেতে হয়। পুরনোরা চলে যাবে, নতুনরা এসে তাদের শূন্যস্থান পূরণ করবে, এটাই পৃথিবীর নিয়ম। ঠিক তেমনি, আজ পুরনো একজন মানুষ চলে যাচ্ছে প্রিয় অঙ্গন ছেড়ে।
ব্লগ থেকে আনুষ্ঠানিক বিদায় নেওয়ার নিয়ম আছে কি না আমার সঠিক জানা নেই। তবে আমি মনে করি আমার জন্য এটা প্রয়োজনীয়। কেননা, আমি এখানে কাউকে দুঃখ বা কষ্ট দিয়ে থাকতে পারি। কারো মনে আঘাত লেগে থাকতে পারে। তাঁদের কাছে ক্ষমা না চেয়ে চলে গেলে সারাটা জীবন অপরাধবোধে জর্জরিত হতে থাকব। তাই এই পোস্ট।

হ্যাঁ, ব্যক্তিগত কিছু কারণে আজ আমি সম্মানীত সকল ব্লগারের কাছ থেকে আনুষ্ঠানিকভাবে বিদায় নিচ্ছি। হয়ত আর কখনও ফিরে আসব না একসময়ের প্রিয় বিচরণস্থল ব্লগের পাতায়।

ব্লগে কারো সাথে মনোমালিন্যের কথা নির্দিষ্ট করে মনে পড়ছে না। তবে লেখার মাধ্যমে মনের অজান্তে কাউকে কষ্ট দিয়ে ফেলে থাকতে পারি। একান্ত অনিচ্ছায়, মনের অজান্তে কাউকে কষ্ট দিয়ে থাকলে আমি আন্তরিকভাবে ক্ষমা প্রার্থনা করছি। আশা করি এই অর্বাচীনকে আপনারা মন থেকে ক্ষমা করে দেবেন, আর তার কল্যাণকর ভবিষ্যতের জন্য অন্তর থেকে দোয়া করবেন।

সবাইকে অন্তরের অন্তস্তল থেকে দোয়া ও শুভকামনা জানিয়ে বিদায় নিচ্ছি। ভালো থাকুক আন্তরিক মানুষগুলো, ভালো থাকুক তাঁরা স্মৃতির পাতায়।

এই পোস্টে আসা (যদি আসে) মন্তব্যের জবাবও হয়ত দেওয়া সম্ভব হবে না। তাই সেজন্যও অগ্রীম ক্ষমা চেয়ে নিচ্ছি। বিদায়, ব্লগ! বিদায়, অসম্ভব প্রিয় সহব্লগারবৃন্দ!!

মন্তব্য ১০ টি রেটিং +৩/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ২৬ শে মে, ২০২৩ রাত ৯:৩৮

ইফতেখার ভূইয়া বলেছেন: অসাধারণ কি না জানি না, তবে রাব্বুল আলামিনের অসীম কৃপায় আলহামদুলিল্লাহ ভালো আছি। বিদয়া বিষয়টা বরাবরই কষ্টদায়ক, কাউকে বিদায় জানানো আমার জন্য কঠিন, তাই আপনাকেও বিদায় জানাচ্ছি না। আশা করছি আপনি আবারও ফিরে আসবেন, আগের মতোই লিখালিখি করবেন। যেখানেই থাকুন, আপনার সুস্থতা ও সুন্দর জীবন তথা সার্বিক মঙ্গল কামনা করছি। ধন্যবাদ।

২| ২৬ শে মে, ২০২৩ রাত ৯:৩৯

শায়মা বলেছেন: তুমি অনেকদিনই হারিয়ে গেছো!

আগের মত আর আসোই না

অথচ এক সময় কত যে রেগুলার ছিলে।

আরেকটা পিচ্চি আপুনি ছিলো

আমার কঙ্কাবতীর ফ্যান।

তোমরা দুজনই এক সাথে ব্লগে আসা কমিয়েছিলে। কি কি যেন মনোমালিন্যের কথাও বলেছিলে। আমি গোয়েন্দা সে সব আজও মিলাতে পারিনি। :(

কি যে হলো তোমাদের!!! :(

৩| ২৬ শে মে, ২০২৩ রাত ১০:০৮

অর্ক বলেছেন: হ্যালো ব্রাদার।

বেশ আগে আপনার সঙ্গে ভুল বোঝাবুঝি থেকে সামান্য তিক্ততা হয়েছিলো আমার এখানে। বেশ ক'বছর আগের কথা। জানি না আপনার মনে আছে কিনা! অনেকদিন পর সে সব বিস্তারিত এখন আর কোনোই গুরুত্ব রাখে না। নিঃসন্দেহে, আমার বাড়াবাড়ি হয়েছিলো। মন্তব্যে আপনি এরকম বলেছিলেনও যে, কোনও কারণে আপনি এখন বেশ উত্তেজিত। আপনি ঠিক অনুমান করেছিলেন। মনে পড়ছে। যাই হোক, সে অনাকাঙ্ক্ষিত ঘটনার জন্য আজ আমি অনুতপ্ত। দুঃখ প্রকাশ করছি। আপনার কাছে আন্তরিক ক্ষমা প্রার্থনা করছি।

ভালো থাকবেন ভাই। ব্লগে থাকুন। আবার আগের মতো উপভোগ করুন। অনেক অনেক শুভেচ্ছা থাকলো।

৪| ২৬ শে মে, ২০২৩ রাত ১০:১৫

কামাল১৮ বলেছেন: দেখাযাক কেমন মানুষ।

৫| ২৬ শে মে, ২০২৩ রাত ১০:৩৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনি কি অসুস্থ?

৬| ২৬ শে মে, ২০২৩ রাত ১০:৪৬

:) :) :) :) :) বলেছেন:

৭| ২৬ শে মে, ২০২৩ রাত ১০:৫৭

রূপক বিধৌত সাধু বলেছেন: দুঃখজনক হলেও এটা সত্যি ব্লগ বা ফেসবুকের অধিকাংশ মানুষ ফেক। রোবট শ্রেণির। এরা নিজেদের প্রয়োজনে শুধু সময় কাটাতেই আসে ভার্চুয়ালে। প্রয়োজন শেষ হলে চলেও যায়। অথবা অনেকদিন পরপর আসে। এরা কখনও ভাবে না এদের জন্য কারও অনুভূতি কাজ করতে পারে। একটা ঘটনা বলা যায়। ব্লগের একজনের লেখা খুব ভালো লাগত। হঠাৎ নিরুদ্দেশ। তারপর অনেক কষ্টে তার নাম্বার সংগ্রহ করে ফোন দিলাম। ২ মিনিট কথা বলতেই রেখে দিলেন। অনেকদিন পর ৫ ঘন্টা অপেক্ষা করে তার সঙ্গে দেখা করেছিলাম। অনেক কথা হলো। কথাপ্রসঙ্গে জিগ্যেস করেছিলাম, কেন ফোন রেখে দিয়েছিলেন? উনি বলেছিলেন, হয়তো জিগ্যেস করবেন কেন লিখি না, কেন নেটে থাকি না- এসব বলতে ভালো লাগছিল না। তখন বুঝেছিলাম সবাই সবার অনুভূতির মূল্যায়ন জানে না। আমি খুব কম সময়ই নেটে থাকি। তারপরও কখনও এলে সেসব প্রিয় মানুষদের খোঁজ করি বোকার মতো।

৮| ২৭ শে মে, ২০২৩ রাত ১২:২২

আহমেদ জী এস বলেছেন: সম্রাট ইজ বেস্ট,




অনেকদিন পরে ব্লগের পাতায় এসে লেখা দিয়ে কঠিন করে দিয়ে গেলেন তেমন মন্তব্য করাটাকে!
তবুও শুধাই - ব্যক্তিগত কারন কি এতোই বিশাল যে আপনার দিনরাতের সব সময়টাকেই কেড়ে নেবে ?
যেখানে, যেভাবেই থাকুন ভালো থাকবেন আর মনে রাখবেন, ব্লগাররা আপনাকে ভুলে যায়নি- ভুলবেও না।

শুভেচ্ছান্তে।

৯| ২৭ শে মে, ২০২৩ বিকাল ৪:৪৩

শায়মা বলেছেন: নূর-ই-হাফসা এই আপুটাও হারিয়ে গেলো তুমিও হারালে ...... আরও একজন ছিলো তোমরা ৩ জন বন্ধু ছিলে........ ৩ জনই হারালে ...... :(

১০| ২৭ শে মে, ২০২৩ রাত ৮:০৭

রাজীব নুর বলেছেন: এটা ফান পোস্ট হিসেবে ধরে নিলাম।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.