নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

সভ্যতার এই লেভেলে, কোন কোন বিষয়ে আমাদের জ্ঞান দরকার!

৩১ শে মে, ২০২২ ভোর ৬:২৪



আজকর বিশ্বে যেসব জাতি টেকনোলোজী, সায়েন্স, গণিত, ইন্জিনিয়ারিং, চিকিৎসা, কৃষি, রাজনীতি, অর্থনীতি, ফাইন্যান্স, ফিলোসফি ও সাহিত্যে ভালো, তারা নিজেরা ভালো আছে ও মানব সভ্যতাকে এগিয়ে নিচ্ছে; আমাদের জাতিকে এই বিষয়গুলোতে জ্ঞান অর্জন করতে হবে, দক্ষ হতে হবে।

আজকের বিশ্ব সভ্যতা যেই স্তরে আছে, এই স্তরে পশ্চিমের দেশগুলো জ্ঞানভিত্তিক সমাজ ব্যবস্হা ও জ্ঞানভিত্তিক উৎপাদন ব্যবস্হা গড়ে তুলেছে; ইহা এখনো শুরুর দিকে; কিন্তু ইহা তাদেরকে বেশ টেকসই অবস্হানে নিয়ে এসেছ, এবং সময়ের সাথে তারা ভালো করবে, এতে সন্দেহ নেই। তারা এখন যেখানে আছে, এই লেভেলে আসার জন্য তারা বেশ আগেই প্ল্যান করেছিলো, বিনিয়োগ করেছে; এখন তারা সুফল পাবার শুরু করেছে।

পশ্চিমের লোকজন আগামী ২০/২৫ বছরে বিশ্বে কি কি ঘটতে পারে, সেগুলো নিয়ে রিসার্চ করে; তারা ম্যাথামেটিকাল, ইকোনোমিক্যাল, ফাইন্যান্সিয়াল মডেল করে, সিমুলেশন করে অনেক বিষয় সম্পর্কে অগ্রিম ধারণা পেয়ে থাকে, এবং সেই অনুসারে সামগ্রিক প্ল্যান, বাজেট ও বিনিয়োগ করে।

আজকের সমসাময়িক বিষয়গুলোতে পশ্চিমের গড় নাগরিদের দক্ষতার লেভেল বেশ উপরে। চীন এখন বেশ উন্নত হওয়ার পরও, তাদের নতুন জেনারেশনকে শিক্ষার জন্য পশ্চিমে পাঠিয়ে দেয়। আজকে আমেরিকা, কানাডা ও ইউরোপের নামকরা ইউনিভার্সিটিগুলোর রিসার্চে বেশীরভাগই চীনা ছাত্রছাত্রীরা।

আমাদের সম্পদের বড় একটা অংশ মানব সম্পদ গড়ে তোলার জন্য ব্যয় করার দরকার; নতুন করে পদ্মাসেতু, তিস্তা মিস্তা মেগা প্রজেক্টকে ১০/১৫ বছর থামিয়ে রেখে সব রিসোর্স মানবসম্পদ গড়ার জন্য বিনিয়োগ করার দরকার। সবাইকে ফ্রি শিক্ষা ও ট্রেনিং দিয়ে, জ্ঞান ও দক্ষতার লেভেলকে উন্নত করাই প্রধান লক্ষ্য হওয়া উভিত।

নতুন পদ্মাসেতু, পোর্ট, নতুন এয়ারপোর্ট, সাবওয়ে, তিস্তা প্রজেক্টের জন্য বিদশীদের ১ পয়সাও দেয়া উচিত হবে না; আমরা ১০০ জন শ্রমিক রপ্তানী করে, তাদের আয় করা 'হার্ডকারেন্সী" দিয়ে বেতন দিচ্ছি বিদেশী ২ জন ইন্জিনিয়ারকে, যারা বউ নিয়ে ঢাকায় ভালো এলাকায় বাস করে; আর আমাদের ১ শত জন শ্রমিক আরবদের উটের আস্তাবলে বাস করে, তাদের স্ত্রীরা দেশে, রাতে তারা গুনে বসে বসে: এ'সবের পরিসমাপ্তি টানার দায়িত্ব আমাদরকে নিতে হবে।


মন্তব্য ২৪ টি রেটিং +৫/-০

মন্তব্য (২৪) মন্তব্য লিখুন

১| ৩১ শে মে, ২০২২ ভোর ৬:৫৬

বিষন্ন পথিক বলেছেন: শিক্ষিত আর শিক্ষা প্রোয়োগ করে দক্ষ হওয়া দুইটা ভিন্ন জিনিষ, আমরা দক্ষ হচ্ছি আরবদেশে রাজমিস্ত্রি আর ক্লিনিং এ। রিসার্চ বেইসড স্কিলের খুব অভাব, কর্পোরেট গুলাও ইন্জিনিয়ার নেয় অপারেটর এর মত, বিদেশ থেকে মেশিন কিনে ম্যানুয়াল দেখে ওপারেট বা অ্যাসেমব্লি করতে, কোথায় যাবো বলেন?

৩১ শে মে, ২০২২ সকাল ৯:১১

সোনাগাজী বলেছেন:



ব্যুরোক্রেটরা ও সরকার হচ্ছে দাস ব্যবসায়ী; ওদরকে দায়ী করে বা দোষ দিয়ে সময় নষ্ট , যা করতে হয়, আমাদেরকে করতে হবে।

২| ৩১ শে মে, ২০২২ সকাল ৭:৫৯

বলেছেন: আমাদের প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলো সাটিফিকেট বাণিজ্য করে, বিদেশে নিষিদ্ধ হয়,
সেখানে জাতিকে কে জ্ঞান দেবে?

৩১ শে মে, ২০২২ সকাল ৯:১৩

সোনাগাজী বলেছেন:



সব প্রাইভেট ইউনিভার্সিটিগুলো কৌশলে নিয়ে নিতে হবে, সেগুলোর মালিক হবে ছাত্রছাত্রিদর মা-বাবা; টা করা সম্ভব, সবগুলো ইউনিভার্সিটিকে এক করে, কিংবা গ্রুপ করে, ওগুলোকে ষ্টক-মার্কেটে নিয়ে আসতে হবে।

৩| ৩১ শে মে, ২০২২ সকাল ৮:২৭

নূর আলম হিরণ বলেছেন: আমাদের কোরআন হাদিসের উপর দক্ষতা বাড়ছে প্রতিদিনই।

৩১ শে মে, ২০২২ সকাল ৯:১৫

সোনাগাজী বলেছেন:


প্রথমে টেকনোলোজি ও কোন একটা প্রফরশাানেল সাবজেক্টে ব্যাচলর করার পর, যে চাইবে ২/১ সেমিষ্টার কোরান/হাদিস পড়তে পারবে, সে থিওলোজীতে মাষ্টার্স করবে।

৪| ৩১ শে মে, ২০২২ সকাল ৮:৩২

শ্রাবণধারা বলেছেন: খুব ভাল লিখেছেন। সব প্রজেক্টের বড় প্রজেক্ট আসলে মানবসম্পদের উন্নয়ন।
কানাডাতে মাস্টারস করার সময় আমার চীনা বন্ধু বললো যে মেজর সাবজেক্ট হিসেবে চীনারা এখন আর আর্টসের বিষয়গুলো পড়ে না। বিজ্ঞান, গণিত, কম্প্যিউটার সায়েন্স, মেডিকাল সায়েন্স, ইন্জ্ঞিনিয়ারিং, বিজ্ঞানের আর সকল শাখা ছাত্ররা মেজর হিসেবে নেয়।

আমাদের জন্য অনেক বেশী সম্ভাবনার জায়গা মানবসম্পদের উন্নয়ন। কিন্তু এদেশে মাদ্রাসা শিক্ষা যে হারে বাড়ে, বিজ্ঞান শিক্ষা সে হারে বাড়ে না। বিজ্ঞান, গণিত, কম্প্যিউটার সায়েন্সের সাথে সাথে যদি কমিউনিকেশনের জন্য ইংরেজি শিক্ষার সুযোগ বাড়ানো যায়, তাহলেই মানবসম্পদের উন্নয়ন হবে।

আপনি লিখেছেন বিভিন্ন প্রজেক্টের জন্য বিদেশিদের ১ পয়সাও দেওয়া উচিত নয়। খুবই নিম্নমেধার ভারতীয়দের আমরা যে পরিমানে পয়সা দিয়ে চাকুরীর সুযোগ করে দিয়েছি - এসব জায়গাতে অনায়াসে বাংলাদেশীদের নিয়োগ দেয়া সম্ভব। কিন্তু কে করবে এসব কাজ?

৩১ শে মে, ২০২২ সকাল ৯:২০

সোনাগাজী বলেছেন:



এখন ভারতীয়দের টেকনিক্যাল ও ম্যানেজমেন্ট জ্ঞান আমাদের ছেলেমেয়েদের থেকে সামান্য বেশী হতে পারে, কিন্তু মানবিক গুণ অনেক নীচে; মানব সম্পদ উন্নয়নের রূপরেখা মাথায় নিয়ে মাঠে নামলে, আমরা ভারত থেকে ভালো করার কথা।

মাদ্রাসা হলো আদিকালের শিক্ষা ব্যবস্হা, উহার আর দরকার নেই, মাদ্রাসায় ৭/৮ বছরে যা শিখে, ততটুকু থিওলোজী ২/১সেমিষ্টারে শেখানো সম্ভব।

৫| ৩১ শে মে, ২০২২ সকাল ৯:২৭

খাঁজা বাবা বলেছেন: আমরা ছাত্র রাজনীতি করেছি কিন্তু দেশে একটা ভাল বিশ্ববিদ্যালয় তৈরি করতে পারি নি।

৩১ শে মে, ২০২২ সকাল ৯:৩৪

সোনাগাজী বলেছেন:


ছাত্ররা পড়ালেখা না'করলে 'মাফিয়া' পরিণত হয়; ইউনিভার্সিটিতে থাকাকালে, ছাত্ররা টাকা পয়সা, ড্রিংক, নারী, গাড়ী, ইত্যাদি পেয়ে গেলে, তারা পড়বে কোন দু:খে?

আবদুর রব, মান্না, আমান উল্লাহ আমান, নুরল হক নুরু, ইত্যাদিরা আমাদের ইউনিভার্সিটিগুলোকে মাফিয়াদের আস্তানায় পরিণত করেছিলো ও করছে; যারা রাজনীতি করতে চায়, তারা পরোক্ষ ছাত্র হবে, সশরীরে ইউনিভারসিটি এলাকায় প্রবেশ করতে পারবে না, অনলাইনে পরীক্ষা দেবে।

৬| ৩১ শে মে, ২০২২ সকাল ১০:০৩

শূন্য সারমর্ম বলেছেন:


সভ্যতার এই লেভেলে মানবসম্পদ বিক্রয় করা,পড়াশোনার নামে অশিক্ষা-কুশিক্ষা আমাদের অনেক তলানীতে নিয়ে যাবার কথা; অভ্যস্ত হয়ে গেলে বের হতে গেলে অনেকসময় বিপ্লব লাগে, নবী-রাসূল লাগে।

৩১ শে মে, ২০২২ সকাল ১০:১৫

সোনাগাজী বলেছেন:


১৯৭১ সালে বিপ্লব হয়েছিলো; ১৯৭৫ সালে প্রতিবিপ্লবীরা জয়ী হওয়াতে, আজকে আমরা এখানে: স্বামী আরবে, বউ বাংলাদেশে।

৭| ৩১ শে মে, ২০২২ সকাল ১০:০৫

শ্রাবণধারা বলেছেন: বিষয়টা নিয়ে আপনার সাথে চমৎকার আলোচনা হতে পারে। ওভারঅল, ভারতীয়দের ম্যানেজমেন্ট জ্ঞান আমাদের থেকে বহুগুন বেশী অনেকক্ষেত্রে টেকনিক্যাল জ্ঞানও আমাদের চেয়ে বেশি। কিন্তু বাংলাদেশে সাধারনত যে ধরণের ভারতীয়রা কাজ করে তারা "সি" গ্রেডের।
তবে মানবসম্পদের উন্নয়নের মডেল খুজতে গেলে আমাদের ভারত এবং চায়নাতেই যেতে হবে। কম্পিউটার সায়েন্স না পড়েও কিভাবে শুধু নোট পড়ে কাজ শিখে কানাডা এবং আমেরিকার মাল্টিন্যাশনাল কোম্পানীর আইটি ডিপার্টমেন্টে চাকরী পাওয়া যায় এবিদ্যা শেখার জন্য ভারতীয় গুরু আমাদের ধরতেই হবে।

৩১ শে মে, ২০২২ সকাল ১০:২১

সোনাগাজী বলেছেন:



যেকোব সাবজেক্টে ব্যাচেলর বা মাষ্টার্সকে গড়ে ১ বছর ট্রেনিং দিলে, সে প্রোগ্রামার, ডাটাবেইজ ডেভেলপার, ওয়েভ ডেভেলপার, ডাটাবেইজ এডমিন, সিস্টেম এডমিন, ইত্যাদিতে পরিণত হয়ে কাজ শুরু করতে পারবে। ভারতীয় ট্রেইনার নেয়া যেতে পারে; তবে, এখন অনেক বাংগালীর গভীর জ্ঞান আছে এগুলোতে।

৮| ৩১ শে মে, ২০২২ সকাল ১১:৫৫

আশিকি ৪ বলেছেন: লেখক বলেছেন:


ছাত্ররা পড়ালেখা না'করলে 'মাফিয়া' পরিণত হয়; ইউনিভার্সিটিতে থাকাকালে, ছাত্ররা টাকা পয়সা, ড্রিংক, নারী, গাড়ী, ইত্যাদি পেয়ে গেলে, তারা পড়বে কোন দু:খে?

আবদুর রব, মান্না, আমান উল্লাহ আমান, নুরল হক নুরু, ইত্যাদিরা আমাদের ইউনিভার্সিটিগুলোকে মাফিয়াদের আস্তানায় পরিণত করেছিলো ও করছে; যারা রাজনীতি করতে চায়, তারা পরোক্ষ ছাত্র হবে, সশরীরে ইউনিভারসিটি এলাকায় প্রবেশ করতে পারবে না, অনলাইনে পরীক্ষা দেবে।

মন্তব্য টি ভাল লাগল।

৩১ শে মে, ২০২২ দুপুর ২:৫৮

সোনাগাজী বলেছেন:



এগুলো হলো সত্য ঘটনা।

৯| ৩১ শে মে, ২০২২ দুপুর ১২:৪৯

রাজীব নুর বলেছেন: চমৎকার একটা পোষ্ট দিয়েছেন।
আপনার লেখা গুলো নতুন প্রজন্মদের পড়ানো উচিৎ। আমি আপনার লেখা গুলো আমার মেয়েকে পড়তে দিবো। ইহা তার জন্য দরকারী। এজন্য আমি চাই আপনার আগের নিক ''চাদগাজী'' ফিরে আসুক। সেখানে দারুন সব লেখা আছে। যা নতুন প্রজন্মদের লাইনে নিয়ে আসবে। লেখা গুলো নতুন প্রজন্মের জন্য সম্পদ স্বরুপ।

৩১ শে মে, ২০২২ দুপুর ২:৫৯

সোনাগাজী বলেছেন:



চাঁদগাজী নিকে লেখাগুলো ব্লগটিমকে কষ্ট দিয়েছে।

১০| ৩১ শে মে, ২০২২ রাত ১০:৪১

নাজিম সৌরভ বলেছেন: ইতিহাস দর্শন এবং এরকম আরও কিছু বিষয়ের হাজার হাজার গ্রাজুয়েট বের হয়। তারপর তারা চাকরির জন্য নিজেদের বিষয় হতে সম্পূর্ণ ব্যতিক্রম ধাঁচের নিয়োগ গাইড পড়তে থাকে। চাকরির জন্য এসব বিষয়ের জ্ঞান কাজে আসে না বললেই চলে। এসব বিষয়ে আদতে অনার্সের কতটুকু প্রয়োজন একটি জাতির?
আমার মনে হয় এসব বিষয়ে আসন সংখ্যা একদম কমিয়ে আনা উচিৎ। কেবলমাত্র যাদের গবেষণার ইচ্ছে আছে তারা এসব বিষয়ে উচ্চ শিক্ষা নেবে।

৩১ শে মে, ২০২২ রাত ১১:৩৩

সোনাগাজী বলেছেন:




বাংগালীরা কিছু বিষয়ে কাঁচা: রাজনীতি, সোস্যাল সায়েন্স, অর্থনীতি, দর্শন, অংক, ইতিহাসে বাংগালীদের অবস্হা করুণ; এগুলো সভ্যতাকে পথ দেখাচ্ছে, বাংগালীরা এগুলো কিছুতেই রপ্ত করতে পারছে না।

১১| ৩১ শে মে, ২০২২ রাত ১১:৫৭

রাজীব নুর বলেছেন: চাঁদগাজীর লেখা এবং মন্তব্য গুলো বাঁধাই করে রাখার মতো।

০১ লা জুন, ২০২২ রাত ১২:০৯

সোনাগাজী বলেছেন:




নতুন জেনারেশনের লোকজন আমাদের জেনারেশন থেকে বেশী জানা উচিত।

১২| ০১ লা জুন, ২০২২ সকাল ১১:৩৪

নতুন বলেছেন: সবাইকে ফেসবুক ছেড়ে আসল বক পড়া শুরু করতে হবে।

মানুষ হবার জ্ঞান অর্জন করতে হবে। ( সুধুই সাটিফিকেট থাকলেই মানুষ হয় না)

বেশির ভাগ মানুষকে হাতের কাজ শিখতে হবে, তারপরে ব্যবসা শিখতে হবে, তারপরে উচ্চশিক্ষা নেবে অল্পকিছু ছাত্রছাত্রী।

আমাদের দেশে এখন উল্টাটা হচ্ছে। সবাই এএমএ পাশ, চাকুরী না পেলে ব্যবসা শুরু করছে, দরিদ্ররা হাতের কাজ শিখতে যাচ্ছে।

০১ লা জুন, ২০২২ দুপুর ২:৪১

সোনাগাজী বলেছেন:


১৯ কোটী মানুষের মাঝে নতুন আইডিয়ার জন্ম দেয়ার জন্য সরকারকে কাজ করতে হবে, কিংবা শিক্ষিতদের শুরু করতে হবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.