নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

এক স্মার্ট গ্রুপের ১২টি প্রতিষ্টান, নতুনদের জন্য বাকী কি আছে?

০৬ ই জুন, ২০২২ সকাল ১০:১৩



যেই কন্টেইনার ডিপোটা পুড়েছে, উহা একটি বিশাল গ্রুপের ১ প্রতিষ্টান; তাদের সর্বমোট ১২টি বড় প্রতিষ্টান আছে; গ্রুপের নাম হচ্ছে "স্মার্ট গ্রুপ"। ডিপোটা সীতাকুন্ডের মতো যায়গায় ২৪ একর জমির উপর; শুধু জমির মুল্য কত? একটা শিল্প পরিবার যদি দেশের ১২টি দানবিক প্রতিষ্টানের মালিক হয়; তারা কত হাজার পরিবারের ব্যবসার সুযোগ ও "ক্যাপিটেল" দখল করে রেখেছে, ওদের সম্পদের মুল্য কতো?

একটি ভয়ংকর জনবহুল দেশের সম্পদ, সেই দেশের কয়েক হাজার পরিবারের হাতে আটকা পড়েছে; এভাবে কি একটা জাতি চলতে পারে? বাকী ১৯ কোটী দিন এনে দিন খাও, তোমাদের মেয়েরা এদের চাকরাণী, তোমাদের বউয়েরা স্বামী থাকতেও একেলা ঘুমায়, স্বামীরা সৌদীতে উট চরায়। এগুলো কি জীবন, এটাই চেয়েছিলো জাতি ১৯৭১ সালে? ইহাই কি ৬ দফার ফসল?

এই গ্রুপের এমডি হচ্ছে আওয়াামী লীগের রাজনীতিবিদ, দক্ষিণ চট্টগ্রাম জেলা কমিটির কোষাধক্ষ। রাজনীতির নামে এরা কয়েকজন দেশের সবকিছু গ্রাস করে রেখেছে, সাধারণ মানুষের ছেলেময়ারা মা-বাবার পয়সাটুকু প্রাইভেট ইউনিভার্সিটির ডাকাতদের হাতে দিয়ে, ১টা কাগজ হাতে বেকার হয়ে, সমাজের সামনে মুখ দেখাতে পারে না। মাঝে মাঝে চাকুরীর ইন্টারভিউ দিতে গিয়ে পরিবারকে আরো বিপাকে ফেলে, চাকুরী হয় না।

দেশের কি পরিমাণ সম্পদ ও সুযোগ দখল করে রেখেছে বসুন্ধরা, বেক্সিমকো, আলম ব্রাদার্স, খুলনা পাওয়ার, শিকদার ব্রাদার্স, ওরিয়ন ও এই ধরণর ৫০০টি দৈত্যাকারের ব্যবসা? এরা বাজার করতে যায় নিউইয়র্ক, লন্ডন, টোকিও, আর ঢাকা ইউনিভার্সিটির বেকাররা টং দোকেনে বাকী চা খায়; এভাবে কোন জাতি চলতে পারে?

এই ভয়ংকর দৈত্যদের হাত থেকে বাঁচার জন্য কোন উপায় আছে, কোন সিষ্টেম আছে? আর কতদিন পদ্মাসেতু, মেট্রোরেল, মুক্তিযোদ্ধার ভাতা, বিসিএস'এর নাম দিয়ে এরা এভাবে দেশের সম্পদ দখল করে রাখবে? এর থেকে ভালোভাবে দেশ চালাবার কোন পন্হা কি মানব সমাজ জানে না? ১৯ কোটী মানুষের সুযোগ ও সম্পদ যদি মাত্র কয়েক হাজার পরিবারের হাতে আটকা পড়ে, জাতির অবস্হা এই রকমই হয়, চাষীর মেয়ে শহরে গিয়ে দেহ বিক্রি করে, বস্তিতে সংসার পাতে, রাস্তায় ঘুমায়। এর থেকে বের হওয়ার কোন পথ কারো জানা নেই?


মন্তব্য ৩৩ টি রেটিং +২/-০

মন্তব্য (৩৩) মন্তব্য লিখুন

১| ০৬ ই জুন, ২০২২ সকাল ১০:২৪

লেখাজোকা শামীম বলেছেন: চাকুরি না খুঁজে উদ্যোক্তা হোন। আজ যারা হাজার কোটি টাকার মালিক তারাও আপনার মতো সাধারণ মানুষই ছিল। তারা চাকুরির পেছনে না দৌড়ে উদ্যোক্তা হয়েছিল।
নেদারল্যান্ডস ও বাংলাদেশের যৌথ মালিকানার কোম্পানি বিএম কনটেইনার ডিপো। প্রতিষ্ঠার শুরু থেকেই ডাচ নাগরিক বার্ট প্রঙ্ক কোম্পানিটির চেয়ারম্যান এবং বাংলাদেশি ব্যবসায়ী মোস্তাফিজুর রহমান ব্যবস্থাপনা পরিচালক।
বিএম কনটেইনার ডিপো কাদের

০৬ ই জুন, ২০২২ সকাল ১০:৪৪

সোনাগাজী বলেছেন:




বছর ৭/৮ লাখ গ্রেজুয়েট বের হচ্ছে, এরা যদি উদ্যোক্তা হয়, ক্রেতা ১ জন থাকবে, সেটা আপনি। মুখে যা আসে, উহাকে মগজে নিয়ে প্রসসিং করেন। সৌদী থেকে ফিরে এসে সবাই চিপস ও সোডা বিক্রয় করছে।

০৬ ই জুন, ২০২২ সকাল ১০:৫৫

সোনাগাজী বলেছেন:



দেশের রিটায়ারী মানুষের আয়ের পথ নেই, আরব থেক কয়েক পয়সা আনার পর, উহা বিনিয়োগের যায়গা নই, নেদারল্যান্ডের সাথে কেন জয়েন্ট ভেনচার করা হচ্ছে? জয়েন্ট ভেনচার কখন দরকার হয়, উহা বুঝেন?

২| ০৬ ই জুন, ২০২২ সকাল ১০:২৮

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: ভাল লিখেছেন । শুভ ব্লগিং । সম্পদের মালিক হওয়া কোন দোষের নয় । সৎ উপাজন করে কেউ পুরো দেশের সম্পদের মালিক হয়ে গেলেও সেটা দোষের নয় । কিন্তু উপাজনটা সৎ কিনা সেটা দেখতে হবে । এসব প্রতিষ্টানে লাখ লাখ মানুষের কর্মসংস্থান ও কিন্তু হয়েছে এটা ভুলে গেলে চলবে না । এছাড়া ঘুমিয়ে পড়া জাতির কাছ থেকে পিট চুলকানো ছাড়া আর কিছু আশাও করতে পারেন না ।

০৬ ই জুন, ২০২২ সকাল ১০:৩০

সোনাগাজী বলেছেন:


একটা গ্রুপে ১২/১৪ টা করে প্রতিষ্টান করতে হলে, সেই ক্যাপিটেল কোথা থেকে আসবে? আপনি কি ডলার চাপাচ্ছেন?

০৬ ই জুন, ২০২২ সকাল ১০:৩৯

সোনাগাজী বলেছেন:



বিএনপি-জামাতের সময় যদি ফালু শিল্পপতি হয়, মির্জা আব্বাস, সাইফুর রহমানের বউ শিল্পপতি হয়, বেগম জিয়ার ২ ছেলে শিল্পপতি হয়; শেখ হাসিনার সময় যদি আওয়ামী লীগের কোষাধক্ষের ১২টা প্রতিষ্টান থাকে লালু কালুর জন্য ক্যাপটেল কি বাইডেন দিবে?

৩| ০৬ ই জুন, ২০২২ সকাল ১০:৩১

বিষন্ন পথিক বলেছেন: আসল ব্যাপার হচ্ছে রেগুলেশন, অডিট, সেফটি প্রটোকোলের অভাব। আপনি হাজার গ্রুপের মালিক হতে পারেন কিন্তু ব্যাবসা করতে হবে নিয়মের ভেতর। ধানের লাইসেন্স নিয়ে পানের স্টক করা খুব স্বাভাবিক বাংলাদেশে। খালি জায়গামত টাকা গোজা জানলেই যে কোনো ব্যাবাসা করা যায়।

০৬ ই জুন, ২০২২ সকাল ১০:৪০

সোনাগাজী বলেছেন:



আপনি হাজার গ্রুপের মালিক হওয়ার পর, ব্যাংকে কি টাকা থাকবে বাকীদের জন্য? কি যে বলেন, কে জানে? ১টি গ্রুপ কত বড় হতে পারবে, তার সীমা থাকতে হবে, ইহা আমেরিকা ও রাশিয়ার মতো অশেষ সম্পদের দেশ নয়।

৪| ০৬ ই জুন, ২০২২ সকাল ১১:১২

রানার ব্লগ বলেছেন: ফলাফল ৪৯ জনের মৃতদেহ !!!! ৪৯ টা পরিবার নিঃস্ব !!!

০৬ ই জুন, ২০২২ সকাল ১১:১৮

সোনাগাজী বলেছেন:



এরা আওয়ামী লীগকে পিরামিড ব্যবসা বানিয়ে পংগু করে, এখন তথাকথিত ব্যবসায় নেমেছে; যেখানে যা আছে, সব দখল করেছ, কিন্তু ১টাও ঠিক মতো ম্যানেজ করতে পারে না; বাকীদের জন্য কিছুই নেই, যাও চিপস ও লাল চা বিক্রয় করোগে।

৫| ০৬ ই জুন, ২০২২ সকাল ১১:১৪

শূন্য সারমর্ম বলেছেন:

দেশে হয় শিয়াল হোন,না হয় মুরগী।

০৬ ই জুন, ২০২২ সকাল ১১:১৯

সোনাগাজী বলেছেন:



দেশটা এনেছিলো বাঘেরা, হায়েনারা দখল করে নিয়েছে।

৬| ০৬ ই জুন, ২০২২ সকাল ১১:৩৮

মোহাম্মদ গোফরান বলেছেন: স্মার্ট জিন্সও কি স্মার্ট গ্রুপের? আমি জানিনা। যদি একই হয় তবে বলি, মালিকের বাড়ি দক্ষিণ চট্টগ্রাম। আমার গ্রামের বাড়ির খুব কাছে। উনি একটা পত্রিকা চট্টগ্রাম থেকে নিয়মিত বের করেন।জনপ্রিয়তা আছে।পত্রিকা মালিকদের এদেশে সরকার খুব ভাল বাসে।

০৬ ই জুন, ২০২২ সকাল ১১:৪২

সোনাগাজী বলেছেন:




উনি আওয়ামী লীগের জেলা কমিটির (দ: ) কোষাধ্যক্ষ; নিশ্চয় ব্যাংক খালি করার ব্যবসা করছে।

৭| ০৬ ই জুন, ২০২২ সকাল ১১:৪৭

মোহাম্মদ গোফরান বলেছেন: পত্রিকার সি ই ও আমার সিনিয়র বন্ধু মানুষ। কিছু বলার অপশন নেই।

০৬ ই জুন, ২০২২ দুপুর ১২:১২

সোনাগাজী বলেছেন:



কাউকে বলার কিছু নেই, বেক্সিমকো, বসুন্ধরা, আলম ব্রাদার্স, শিকদার ব্রাদার্স, আওয়ামী ব্রাদার্স,সেক্রেটারী ব্রাদার্স, জামাত ব্রাদাার্স মিলে ব্যাংকের সব ক্যাপিটেল, সব ব্যবসার লাইসেন্স, সব দখল করে নিয়েছে।

৮| ০৬ ই জুন, ২০২২ সকাল ১১:৫২

মরুভূমির জলদস্যু বলেছেন: এই রকম আরো হাজারে হাজারে আছে।

০৬ ই জুন, ২০২২ দুপুর ১২:১২

সোনাগাজী বলেছেন:




সেই কারণে বেকার ৪০ লাখ গ্রেজুয়েট ফেইসবুকে পড়ে আছে।

৯| ০৬ ই জুন, ২০২২ দুপুর ১২:১৪

শাহ আজিজ বলেছেন: একটু অন্য লাইনে হাটি । পদ্মা সেতু সম্পন্ন । এটার শেয়ারপত্র ছাড়লে মাস খানেকের মধ্যে ৩০ হাজার কোটি টাকা উঠে আসত । কিন্তু সরকার সে পথে হাঁটবে না , কেন ? আমিও জানিনা ।


আপনিই বলুন ।

স্মার্ট গ্রুপের ৭০থেকে ৮০ শতাংশ শেয়ার বাজারে ছাড়লে লক্ষ গরীব পরিবারের উপকার হতো ।


কিন্তু হাজী সাহেবরা শেয়ার বাজারের পুটু মেরে দিয়েছে তাই ওখানে বিশ্বাস হারিয়ে গেছে ।

০৬ ই জুন, ২০২২ দুপুর ১২:২৩

সোনাগাজী বলেছেন:




কোন যখনো তৈরি হয়নি, বা উহা থেকে রেভেনিউ নেই, তখন তখন উহার "শেয়ার বাজারে ছাড়া যায় না", ছাড়তে হয় "বন্ড"; মুহিত শেয়ার মার্কেট ও বন্ড মার্কেট বুঝতেন না, সেই জন্য বাজেট থেকে টাকা নিয়ে পদ্মা করেছে, ইহা বেকুরীর সেরা উদাহরণ; ২০১২ সালে পদ্মার বন্ড বিক্রয় করলে, প্রতিটি ট্রাক, বাস, গাড়ীর মালিক উহা কিনতো; সেতু হয়ে গেলে সেখান থেকে এদেরকে ইন্টারেষ্ট দিতো।

০৬ ই জুন, ২০২২ দুপুর ১২:২৫

সোনাগাজী বলেছেন:




২০১০ সালে শেয়ার মার্কেট পতনের পর, মুহিত ৩ দিন শেয়ার মার্কেট বন্ধ করে চুপ মের বসে ছিলো, বিক্রিত টাকাগুলো "মার্চেন্ট ব্যাংক থেকে আটকায়নি, এতে ডাকাতেরা টাকা সরায়ে নিয়েছে।"

১০| ০৬ ই জুন, ২০২২ দুপুর ১২:২৪

আমি ব্লগার হইছি! বলেছেন: াড় মারি তোর মোটর গাড়ি
াড় মারি তোর শপিং মলের,
বুঝবি যখন ল্যাংটা মজুর
আসবে ছুটে করাত কলের।

০৬ ই জুন, ২০২২ দুপুর ১২:২৬

সোনাগাজী বলেছেন:



কবিতার অভাব নেই, অভাব আছে রাজনীতির।

১১| ০৬ ই জুন, ২০২২ দুপুর ১২:৫৫

আখেনাটেন বলেছেন: বাংলাদেশে ট্যাক্স-জিডিপি রেশিও বিলো ১০%....দক্ষিণ এশিয়ায় সম্ভবত সর্বনিম্ন; এটা কীভাবে দেখছেন? এই কম হওয়ার জন্য দায়ী কে? কী কারণে এত হৈচৈ করেও এ জিনিস বাড়ছে না...

০৬ ই জুন, ২০২২ বিকাল ৩:০৩

সোনাগাজী বলেছেন:




বাংলাদশের ব্যবসায়ীরা সরকারকে ট্যাক্স না দিয়ে, ট্যাক্সের একাংশ ঘুষ হিসেবে দিয়ে দেয় ট্যাক্স কালেকটরদর; এর ফলে, আসল পরিমাণ ট্যাক্স কখনো সরকারের খাতায় আসেনি; এদিকে, অর্থমন্ত্রীরা "জিডিপি"কে ফুলিয়ে ফাঁপিয়ে বড় করে দেখাতে চায়; ফলে, অনুপাত কখনো সঠিকভাবে দেশের অবস্হান প্রকাশ করেনি।

১২| ০৬ ই জুন, ২০২২ দুপুর ২:৩০

রাজীব নুর বলেছেন: দেশটা দিন দিন জাহান্নাম হয়ে যাচ্ছে। এজন্য দায়ি আওয়ামীলীগ।

০৬ ই জুন, ২০২২ দুপুর ২:৫৪

সোনাগাজী বলেছেন:



আওয়ামী লীগে ১ জন রাজনীতিবিদও নেই, সবই দখলদার ব্যবসায়ী।

১৩| ০৬ ই জুন, ২০২২ বিকাল ৫:১৯

সৈয়দ মশিউর রহমান বলেছেন: আমাদের দেশে গ্রুপ প্রতিষ্ঠান গুলো দিন দিন দানবে পরিনত হচ্ছে এরা সামাজিক উন্নয়নমূলক কোন কাজ করেনা পক্ষান্তরে সারাধারণ লোকের রক্ত চোষকে পরিনত হয়েছে।

০৬ ই জুন, ২০২২ বিকাল ৫:৪৯

সোনাগাজী বলেছেন:



শিল্পে প্রতিষ্ঠান স্হাপন করা হয় সামাজিক কাজকর্মের জন্য, নাকি লাভের জন্য? আমি বলছি, দেশের সন্মিলিত ক্যাপিটেল যদি মাত্র কয়েকটি দানব গ্রুপ দখল কর, বাকীরা কি দিয়ে ব্যবসার চেষ্টা করবে?

১৪| ০৭ ই জুন, ২০২২ সকাল ৯:৪৪

নূর আলম হিরণ বলেছেন: ব্যাংক গুলোতে এখনো কিন্তু পুঁজির অভাব নেই। কিন্তু আমাকে আপনাকে তারা পুঁজি দিবেনা।

০৭ ই জুন, ২০২২ দুপুর ১২:৫৫

সোনাগাজী বলেছেন:


ঋণ দেয়ার জন্য ম্যানেজাররা সকাল থেকে বসুন্ধরার অফিসে গিয়ে লাইন দিয়ে বসে থাকে।

১৫| ০৭ ই জুন, ২০২২ সকাল ১১:০৪

সৈয়দ মশিউর রহমান বলেছেন: সামাজিক দায়বন্ধতা আছে সব ব্যবসায়ীক প্রতিষ্ঠানের যা তারা পালন করেনা। এটা আন্তর্জাতিকভাবে স্বীকৃত।

০৭ ই জুন, ২০২২ দুপুর ১২:৫৬

সোনাগাজী বলেছেন:



ব্যবসা রেডক্রস নয়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.