নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

লুকিয়ে ব্লগিং করতে হয়?

০৭ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১২:১৪



স্ত্রী থেকে লুকিয়ে ব্লগিং করাটা একটি বড় বেদনাদায়ক বিষয় হওয়ার কথা; কমপক্ষে আমার জন্য খুবই বেদনাদায়ক, বাংলাদেশের ব্লগারদের পরিবারগুলোর পরিস্হিতি এতই খারাপ যে, স্ত্রী থেকে লুকিয়ে ব্লগিং করতে হবে? ইহা জাতি সম্পর্কে ভয়ানক খারাপ ধারনা দিচ্ছে! আমার বর্তমান নিকে, ১২ মাসে ১১,০০০ কমেন্ট জমা হয়েছে; এর মাঝে ৩ মাস ব্যানে ছিলাম। আমাকে সাড়ে ১০,০০০ কমেন্ট লিখতে হয়েছে, ৩০০ পোষ্ট লিখতে হয়েছে; আমি স্ত্রী ও সন্তানদের থেকে লুকিয়ে এত সময় ব্লগে দিতে পারতাম, ইহা কি সম্ভব?

আমি কোন কিছু আমার স্ত্রী, সন্তানদের থেকে লুকাতে যাবো কেন? যদি স্ত্রী থেকে কিছু লুকাতেই হয়, সেই ধরণের নারী আমর স্ত্রী হবে কেন? আমার সব পোষ্টই আমার স্ত্রী পড়েন, তিনি সামুকে ভালোভাবে জানেন; সামুর অনেক ব্লগারের নিক জানেন; কে আমাকে গালি দেয়, তাদের নিক জানেন। আমর গত নিককে সামু ব্যান করায় ও বর্তমান নিককে ৩ মাসের জন্য ব্যান করায় আমার স্ত্রী সামুটিমের সমালোচনা করেছেন।

আমাকে পরিবার চালাতে হয়, কাজ করতে হয়, সময় মতো ব্লগিং করতে হয়, প্রত্যেক কিছুর জন্য সময় আছে; আমি সময় করে আড্ডা দিই পরিচিতদের সাথে; যেখানে স্ত্রীকেসহ দাওয়াত করে, সেখানে আমরা ২ জনেই যাই; বাজার করতে আমরা ২জনেই যাই; আমার স্ত্রী বড় বড় দোকানে ( মলে) যেতে চাইলে, আমি সাথে সাথে নিয়ে যাই; এক সাথে হাঁটি, খেতে যাই। তিনি নিজে গানের প্রেকটিস করেন, আমি শুনি।

যেই ব্লগার এই শ্লোগান লিখেছেন, আমি উনার লেখা মোটেই পছন্দ করি না; উনি নিজের ব্যাপারে অনেক কথা লিখেন, যা আমার কাছে সত্য বলে মনে হয় না; উনার লেখা প্রায়ই ভুল ধারণার উপর ভিত্তি করা। উনার আজকের পোষ্টের শেষদিকে হনুমানের লেজ আছে, আমাকে পরোক্ষভাবে তিরস্কার করেছেন, বলেছেন, "তাবত বিশ্বের সেরা ব্লগার ...আইনষ্টাইন, হকিংস... ব্লা ব্লা"; আমি জানি, আজকে সামুতে কেহ এলে, 'সোনাগাজী'কে তিনি চিনবেন; ২০১৬ সালে যাঁরা ব্লগে ছিলেন, তাঁরা 'চাঁদগাজী'কে চিনতেন।

আমর স্ত্রী হলো আমার জন্য ঘনিষ্টতম মানুষ, আমাকে যদি স্ত্রী থেকে কিছু লুকাতে হয়, ইহাকে কি জীবন বলা চলে? স্ত্রী থেকে ঘনিষ্ট কে আছেন, যার কাছে আমি বললো যে, আমি ব্লগিং করি! আমার বন্ধুদের আমি কখনো জানতে দিই না যে, আমি ব্লগিং করি। সামুর এক ব্লগারের সাথে সপ্তাহে ২/৩ দিন দেখা হয়, উনি জানেন না যে, আমি 'সোনাগাজী', আমি 'চাঁদগাজী'; কিন্তু আমার স্ত্রী জানেন।

পরিবারের সাথে যদি সৎ হওয়ার পথ বন্ধ হয়, উহাকে কি জীবন বলা যায়? ইহা জীবন নয়, ইহা এক ধরণের শাস্তি মাত্র।





মন্তব্য ২৪ টি রেটিং +২/-০

মন্তব্য (২৪) মন্তব্য লিখুন

১| ০৭ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১২:৩৫

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: হাস্যকর , ব্লগ নিয়ে সবাই কি সব লিখছে । ব্লগকে জনপ্রিয় করা , কপি রাইট আরো কত কি ..........। লিখুক কিছু বলার নাই ..........মত প্রকাশের স্বাধীনতা সবার আছে ।

০৭ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১২:৩৯

সোনাগাজী বলেছেন:



সবার লেখার বিষয় ও ধরণ আলাদা; তবে, লেখককে সৎ ও ব্যক্তিত্ববান মানুষ হতে হয়।

২| ০৭ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১২:৩৫

শাহ আজিজ বলেছেন: উত্তম লেখনি ।

০৭ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১২:৪০

সোনাগাজী বলেছেন:



ব্লগের জন্য কপিরাইটিং করতে গিয়েও সৎ হওয়া যদি সমস্যা হয়, ইহা অসুন্দর। লেখায়, আবার লেজও আছে।

৩| ০৭ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১২:৪১

রাজীব নুর বলেছেন: আপনার কথায় লজিক আছে।
আসলে বাংলাদেশে যারা থাকেন তাদের নানান রকম ছলচাতুরি করতে হয়। আমেরিকার সমাজ ব্যবস্থা এবং আমাদের সমাজ ব্যবস্থা এক না।

০৭ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১২:৪৫

সোনাগাজী বলেছেন:


আমি বাংলাদেশে বিয়ে করে, বাংলাদেশে কাজ করেছি, কখনো স্ত্রী দুরে ছিলো না; কোন কিছু লুকাতে হয়নি; স্ত্রী থেকে লুকাতে হলে, জীবনটা কেমন হয়!

৪| ০৭ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১২:৪৪

রাজীব নুর বলেছেন: আমার বিশ্বাস- চাঁদগাজী নিকটা তাঁরা অবশ্যই ফিরিয়ে দেবেন।
বহু বছর ধরে আপনাকে দেখছি- আপনি একজন অভিজ্ঞ ব্লগার। অবশ্যই জ্ঞানী মানুষ। আপনার মধ্যে মিথ্যা নেই, ভান নেই। এই জন্য আপনি অন্যের মিথ্যা আর ভান পছন্দ করেন না।

০৭ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১২:৪৬

সোনাগাজী বলেছেন:


আমি আরো কয়েকটা 'চাঁদগাজী' সৃষ্টি করবো।

৫| ০৭ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১২:৪৬

রাজীব নুর বলেছেন: আমার নিজের কথা একটু বলে নিই।
লুকোছাপা আমার পছন্দ না। আমি ব্লগিং করি সেটা আমার বাসার মানুষ জানে। ব্লগিং করাতো আর অন্যায় না। যে লুকিয়ে করতে হবে। আমি সুরভিকে বলেছি ব্লগিং করো। তার নাকি সময় নাই। বিয়ের আগে সে ব্লগিং করতো।

০৭ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১২:৪৯

সোনাগাজী বলেছেন:



আমি যখন ব্লগে থাকি, আমি সমান্তরালভাবে সব কাজ করে যাই; ব্লগিং'এরজন্য আমার কোন কাজে বাধা আসে না।আজকে ঐ ব্লা ব্লা পোষ্ট দেখে, এখনো জেগে আছি; না'হয়, এখন আমারঘুমানোর সময়।

৬| ০৭ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১২:৪৮

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: আমি বাংলাদেশে বিয়ে করে, বাংলাদেশে কাজ করেছি, কখনো স্ত্রী দুরে ছিলো না; কোন কিছু লুকাতে হয়নি; স্ত্রী থেকে লুকাতে হলে, জীবনটা কেমন হয়!

আপনার স্ত্রী ভাল মানুষ। কিন্তু সব স্ত্রীলোক তো আর ভাল মানুষ হয় না। তাঁরা ঘ্যান ঘ্যন টাইপ হয়। এজন্য হয়তো স্ত্রীর কাছে লুকাতে হয়।
সচেয়ে বড় কথা এযুগের মেয়েরা প্রেমিকা হিসেবে এক রকম। আবার বিয়ের পর প্রেমিকার চেহারা বদলে যায়।

০৭ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১২:৫২

সোনাগাজী বলেছেন:



জেনেশুনে বিয়ে করতে হয়।
এখনকার অনেক ছেলেমেয়ের ব্যক্তিত্ব নেই, এরা প্রশ্নফাঁস জেনারেশন, ফেইসবুক জেনারেশন, ভ্যালেন্টাইন ডে জেনারেশন, এদের অনেক সমস্যা।

৭| ০৭ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১:১২

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:
কারো কপিরাইটিং আপনার কাছে ভালো লেগেছে ?
আপনি লিখবেন ?

০৭ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১:১৮

সোনাগাজী বলেছেন:



না, আমি লিখবো না।

কপিরাইটিং কাজ করার কথা নয়; ব্লগার রাজীব কিছু ধারণা দিয়েছেন, সেগুলো কাজ করবে; সেগুলোর জন্য ১ জনকে কাজ করতে হবে।

৮| ০৭ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১:২৬

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:
রাজীব নূরের কোন পয়েন্ট বেশি কার্যকরী হতে পারে বলে মনে হয়েছে ?

০৭ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১:৩০

সোনাগাজী বলেছেন:



২, ৩, ৪ ও ৫ নং পয়েন্টস

৯| ০৭ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১:২৯

জ্যাক স্মিথ বলেছেন: ব্লগ লেখা, ব্লগ পড়া, মন্তব্য পড়া এবং মন্তব্যের উত্তর দেয়া এই সবকিছুতে কিন্তু প্রচুর সময়ের প্রয়োজন হয় যা একজন মানুষের দৈনদৈনিক স্বাভাবিক কার্যক্রম ব্যহত হতে বাধ্য। হাতে অফুরন্ত সময় না থাকলে কিন্তু কারো পক্ষে ব্লগে নিয়মিত হওয়া সম্ভব না।
তবে ব্যস্ততার মাঝেও সবাই মাঝে মাঝে ব্লগে ঢুঁ মারুক এটাই চাই। আমিও হয়তো সর্বোচ্চো আর দুই দিন এই ব্লগে থাকতে পারবো তারপর আবার কিছুদিনের জন্য বিদায় নিতে হবে। তবে ব্লগে সময়টা বেশ ভালো কাটে সময় কিভাবে যায় টের'ই পাওয়া যায় না।

০৭ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১:৩৪

সোনাগাজী বলেছেন:



কার কত সময় লাগে, সেটা ব্যক্তিগত ব্যাপার; এখন আমি ব্লগিং করছি, ব্লুমবার্গ ফাইন্যানসিয়াল দেখছি ও এক ব্যবসায়ী বন্ধুর ৪২ টা চেক প্রসেসিং করছি, কালকে সেগুলো ব্যাংকে জমা দিতে হবে।

১০| ০৭ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১:৫৪

জ্যাক স্মিথ বলেছেন: খাইছে!! আপনি দেখি সিরিয়াস মাল্টিটাস্কার, যা আমি একদমই পারি না, কিছুক্ষণ পরেই মাথা গরম হয়ে যায়। আর আপনি যেহেতু ব্লুমবার্গ দেখেন তাহলে, গোল্ড, সিলভার, আর বিটকয়েনের ভবিষ্যত কি তা নিয়ে একটা পোস্ট করতে পারেন।

০৭ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ২:০৫

সোনাগাজী বলেছেন:



পোষ্ট হয়তো দেবো; বর্তমানে ইন্টারনেটের কারণে যেভাবে ফ্রড হচ্ছে ও যেভাবে মুদ্রার মান কমছে, গোল্ডের দাম বাড়তেই থাকবে; সেই তুলনায় সিলভার সমান অনুপাতে বাড়বে না।

বিট কয়েন নিয়ে, যেসব অনেকে ভাবছেন (যেমন ডলারের বিকল্প ) তা' ঘটবে না; ইহার মুল্য স্টেবল হলে ও "মাইনিং বন্ধ হলে" ইহা হয়তো ছোটখাট পেমেন্টের জন্য ব্যবহৃত হবে।

১১| ০৭ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ২:৩২

মোহাম্মদ গোফরান বলেছেন: মডারেশনের নির্দেশনায় অনেকে মজা করে পোস্ট দিচ্ছেন। হোমপেজ একটু জমজমাট। বিষয়টা ভালো লাগছে। উপভোগ করছি আমি।


তবে যে বলদ হুদাই ফান করে আপনাকে হেয় পতিপন্ন করছে সে বুকচুদ। কপি রাইট করতে গিয়্ব রামছাগল ছাড়া অন্য কেউ অন্য একজনকে হুদাই অসম্মান করবেন না। হেরে পাত্তা দিয়ে পোস্ট দেয়া মানে তারে ইমপরট্যান্স দেয়া। হুদাই ঐগুলা কে পাত্তা দিয়ে লাভ কি?


চাঁদগাজী সামু ব্লগের নিশি প্রদীপ। অত্যন্ত ডেডিকেটেড। আপনার ব্লগের প্রতি ডেডিকেশন কে সম্মান জানাই

০৭ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ২:৫৭

সোনাগাজী বলেছেন:



সততার অভাবে যদি কাউকে নিজের স্ত্রী থেকে কিছু লুকাতে হয়, লুকাক, উহা আমার স্বভাবের কাজ নয়; কিন্তু উহাক মিডিয়ায় আনাটা বুদ্ধিমানের কাজ নয়; সর্বোপরি উহাতে আবার হনুমানের লেজ কেন?

১২| ১২ ই ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ১০:০৩

নূর আলম হিরণ বলেছেন: আমার স্ত্রী ফেইসবুক থেকে আমার ব্লগিং করাটাকে পছন্দ করেন বেশি।

১২ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১১:৪৮

সোনাগাজী বলেছেন:


আপনি সঠিকভাবে চলছেন, আমার মনে হয়; আপনার উপর আপনার স্ত্রীর আস্হা আছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.