নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

ব্লগার সাড়ে চুয়াত্তর ও মিরোরডডলকে ধন্যবাদ (সাময়িক )

০৩ রা জুন, ২০২৩ সকাল ১০:১৬



সামুর সফটওয়ার-গ্লীচের কারণে ২ দিন কমেন্ট সমস্যায় ভুগে ব্লগারেরা কমেন্টর গুরুত্ব বুঝতে পেরেছেন; ব্লগার সাড়ে চুয়াত্তর উনার এক কমেন্টে বলেছেন, "এই তালে পড়ে সোনাগাজী সাহেবের মন্তব্য করার সমস্যাও ঠিক হয়ে যেতে পারে"; মানে তিনি বুঝাতে চেয়েছেন যে, গ্লীচ ফিক্সড করার সময়, হয়তো মিরাক্যালী কোনভাবে আমি কমেন্ট-ব্যান থেকে মুক্ত হয়ে যেতে পারি। এই রকম ইচ্ছা প্রকাশ করার জন্য উনাকে ধন্যবাদ।

ব্লগার মিরোরডডলকেও ধন্যবাদ, তিনিও কমেন্ট সমস্যার অভিজ্ঞতা থেকে কমেন্টের ভুমিকা ও ব্লগারদের হতাশার পরিপ্রেক্ষিতে আমার কমেন্ট-ব্যানের ইতি দেখতে দেয়েছেন।

আরো অনেকেই আমার কমেন্ট-ব্যান চেয়ে আসছেন সব সময়; এঁদের সবাইকে ধন্যবাদ।

এবারের কেমন্টব্যানে আছি ২ মাস ৩ দিন। আমাকে কমেন্ট ব্যান করলে, ব্লগার রাজিব সব সময় আমার হয়ে প্রথমে অনুরোধ করেন আমাকে ছাড়তে, শেষে প্রতিবাদ করেন; এবার প্রতিবাদ করে দেড়মাস কমেন্টব্যানে ও জেনারেল হয়ে ছিলেন। উনাকে অনুরোধ করবো, এসব না'করতে; কারণ, আমার কমেন্টের প্যাটার্ণটাই আমাকে ব্যান করার জন্য যথেষ্ট; ফলে, আমার পক্ষে কথা বলে লাভ নেই; আমার ব্লগিংটাই এই রকম, এবারের কমেন্ট-ব্যান অবশ্যই শেষ কেমন্ট-ব্যান নয়।

এই নিকে ১৫ মাস ব্লগিং করছি, এর মাঝে ৫ মাস কমেন্টব্যানে আছি। আমি মনে করি, আমার ব্লগিং ও কমেন্ট সঠিক আছে; কোথায়ও ভুল হলে আমি অনুতপ্ত হই; আমি এখন কমেন্টব্যানে কোনভাবে হতাশ নই, সামান্য বিরক্ত মাত্র; আমার পোষ্ট বেশীরভাগ ব্লগার পড়েন; গড়ে অনেক ব্লগার আমার লেখার ফিডব্যাক দেন; অনেকে হয়তো আমার ফিডব্যাক পাচ্ছেন না; কিন্তু তাঁরা আমার নিজের পোষ্টে আমার প্রতিউত্তর থেকে আমার ব্লগিংকে বুঝতে পারেন।

ব্লগিং করুন, ব্লগিং মানুষকে সমসাময়িক বিষয়গুলো বুঝতে সাহায্য করে।

মন্তব্য ১১ টি রেটিং +৩/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ০৩ রা জুন, ২০২৩ সকাল ১০:২৬

অফলাইন বলেছেন: গ্রাম্য ডাক্তারের মত সামু
এই অসুখে এইটা খেতে পারবেন না
ঐইটা ব্যাবহার করতে পারবেন না
কিছু কিছু ডাক্তার তো একদন বাঁচতেই নিষেধ করে দেয়।

০৩ রা জুন, ২০২৩ সকাল ১০:৩০

সোনাগাজী বলেছেন:




এখন সফটওয়ার টেকনোলোজী ( ক্লাউড-বেইজড অনলাইন ) খুবই কমপ্লেক্স, ডাটাবেইজও আগের থেকে কমপ্লেক্স; ফলে, সমস্যা হতে পারে যেকোন সময়।

২| ০৩ রা জুন, ২০২৩ সকাল ১০:২৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: মন্তব্য একটা পোস্টের জন্য খুব দরকারি একটা জিনিস। সামুর এই সমস্যার কয়দিনে আমরা সব ব্লগার ব্যাপারটা হাড়ে হাড়ে টের পেয়েছি। আপনি অনেক দিন ধরে অন্যের পোস্টে মন্তব্য করতে পাড়ছেন না। শাস্তি তো অনেক দিন ভোগ করলেন। তাই আশা করি ব্লগ কর্তৃপক্ষ ব্যাপারটা ভেবে দেখবেন। যদিও ব্লগের নিয়ম অনুযায়ী আপনার পক্ষ নিয়ে বলা আমার জন্য সমীচীন কি না জানি না।

০৩ রা জুন, ২০২৩ সকাল ১০:৪৫

সোনাগাজী বলেছেন:




আপনাকে ধন্যবাদ; আসলে, আমি এভাবেই ভালো আছি। আমার কমেন্ট থেকে অনেকে উপকৃত হয়েছেন; আবার অনেকে বিরক্তও হয়েছেন। আমার ব্লগিং ও কমেন্ট সঠিক আছে। এখন ব্যানমুক্ত করলেও, শীঘ্রই একই অবস্হা হবে; কারণ, সামুর জন্য আমি নিজকে বদলানোর কথা ভাবছি না।

৩| ০৩ রা জুন, ২০২৩ সকাল ১০:৫০

কাছের-মানুষ বলেছেন: আপনার কমেন্টের প্যাটার্ন না পাল্টালে মনে হয় আপনাকে কারাগারেই রাখবে কর্তপক্ষ! তবে আপনি ভিআইপি বন্ধি বেগম
জিয়ার মত, কারন পোষ্ট করতে এবং নিজের পোষ্টে প্রতিমন্তব্য করতে পাচ্ছেন!

০৩ রা জুন, ২০২৩ সকাল ১০:৫৫

সোনাগাজী বলেছেন:


ব্লগিং হচ্ছে পশ্চিমের ধারণা, উহা বাংলাদেশে গিয়ে বাংগালী হয়ে গেছে।

৪| ০৩ রা জুন, ২০২৩ সকাল ১১:২৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: এ রকম আরেকটা ব্লগ কি তৈরী হতে পারে না? আমরা যেমন বিভিন্ন দোকান থেকে পন্য কিনি তেমন বিভিন্ন ব্লগ থাকলে কেউ এক ব্লগে ব্যান হলে অন্য ব্লগ দিয়ে কাজ চালিয়ে নিতে পারতো।

৫| ০৩ রা জুন, ২০২৩ দুপুর ১২:০৪

ইফতেখার ভূইয়া বলেছেন: ব্লগিং করছি ১৬/১৭ বছরের মতো, সামুর হাত ধরেই বাংলা ব্লগিং-এ আসা। এরপর নিজের সাইটে ব্লগিং করা শুরু করেছি তাও বহুদিন হতে চলেছে, কোথাও কখনো কমেন্ট হতে হয় নি। আমি বলার স্বাধীনতায় বিশ্বাস করি তবে "মানুষ" বরাবরই স্বাধীনতাকে অপব্যবহার করেছে, করছে আর আগামীতেও করবে। সবকিছুতে কিছুটা ব্যালেন্সড হওয়া জরুরী বলে আমার মনে হয়। ধন্যবাদ।

১৬ ই জুলাই, ২০২৩ রাত ১:৪৮

সোনাগাজী বলেছেন:




আমার মনে হয়, কমেন্টের বেলায় আমি সঠিক আছি।

৬| ০৩ রা জুন, ২০২৩ দুপুর ১২:০৬

মিরোরডডল বলেছেন:



যাও একটা সম্ভাবনা ছিলো কমেন্ট আনব্যান করার, এই পোষ্টের কারণে সেটা চেঞ্জ হতে পারে।
তাই এই সাময়িক পোষ্টটা দ্রুত সরিয়ে নেয়াই ভালো।

৭| ০৩ রা জুন, ২০২৩ দুপুর ১২:১৭

মিরোরডডল বলেছেন:




আমি বিষয়টা এভাবে দেখি, দুজন ব্লগারের মাঝে দ্বিমত হতে পারে, যুক্তিতর্ক চলুক কিন্তু সেটা ভাষা ব্যবহারে সংযত হয়ে এবং রেস্পেক্টফুলভাবে। তাহলে কমেন্ট ব্যান করার প্রয়োজন হয়না। কিন্তু যদি একান্তই কারো ভালো না লাগে অথবা লিমিট ক্রস করে যায়, সেই ক্ষেত্রে সেই ব্লগারকে কমেন্ট ব্লক করা যায়, সম্পূর্ণরূপে তাকে ইগ্নর করতে যায়। নিজেরাই প্রব্লেম সল্ভ করা যায়।
আমি মনে করি সামগ্রিকভাবে কমেন্ট ব্যান না করেও পরিস্থিতি ভালো রাখা যায়। আসলে ডিপেন্ড কে কিভাবে হ্যান্ডেল করে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.