নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

সায়েন্টিফিক মহাজাগতিক ইসলাম

০৬ ই জুন, ২০২৩ বিকাল ৫:২৬



২ জন ধর্মীয় পোষ্ট লেখকের সাথে আমার ব্লগীয় সম্পর্ক সব সময় ভালো ছিলো, ভালো আছে; তাঁদের একজন হচ্ছেন, ব্লগার মহাজাগতিক চিন্তা; আমি প্রথমেই উনার সুস্বাস্হ্য কামনা করছি; তিনি একজন ফাইটার, ষ্ট্রোক'এর বিপক্ষে জয়ী হয়েছেন; তিনি দীর্ঘজীবি হোন, পরিবারকে যেন সুপ্রতিষ্টিত করতে পারেন। তিনি বিবিধ সময়ে, ব্লগারদের নিয়ে সনেট লিখেছেন, আমার জন্য তিনি ৪/৫টি সনেট রচনা করেছিলেন; সেসব সনেট পড়ে আমি খুবই খুশী হয়েছি।

পোষ্টের শিরোনামটা এভাবে দেয়ার কারণ হলো, উনি সম্প্রতি বিজ্ঞানের আলোকে ইসলাম ধর্মকে ব্যাখ্যা করার চেষ্টা করে যাচ্ছেন; উনার এই প্রচেষ্টা ইসলামকে লজিক্যালী বুঝতে সাহায্য কববে। উনার ১টি থিওরী আমি সঠিকভাবে বুঝেছি কিনা, একটু তলিয়ে দেখার দরকার; আমার মনে হয়, উনার থিওরী অনুযায়ী স্বয়ং আল্লাহও সংগঠিত হয়েছেন Big Bang'এর সময়; তিনি ব্যাখ্যা করেছেন যে, Big Bang'এর সময় সব শক্তি ( উনি এনার্জিকে বুঝায়েছেন ) এক হয়ে আল্লাহ হয়েছেন, সব মেটেরিয়েল থেকে ইউনিভার্স গঠিত হয়েছে, আল্লাহ ইউনিভার্সের উপর নিজের হুকুমত কায়েম করেছেন। এখানে আমি যেভাবে বুঝেছি, ইহা যদি সঠিক না'হয়, তিনি এটি ঠিক করে দিলে হবে।

উনার সাথে আমার আরেকটি বড় মিল হলো, আমরা ২'জনেই শেখ হাসিনার সাপোর্টার। শেখ হাসিনা নিয়ে আমাদের উভয়ের অবস্হান হলো: শেখ হাসিনা উনার পোষ্ট পড়লে, উনাকে ২১'এর পদক দেয়ার সম্ভাবনা আছে; আর, আমার পোষ্ট পড়লে, শেখ হাসিনা আমাকে দেশ থেকে বের হয়ে যেতে বলবেন।

উনি শুধু মাদ্রাসা নিয়ে আমার বক্তব্য পছন্দ করেন না; আমি মনে করি, নীচু মানের লেখাপড়ার কারণে মুসলমানেরা পেছনে পড়ে গেছে ও অসহায় অবস্হায় আছে; যেকোন দেশে সাধারণ শিক্ষা থেকে মাদ্রাসা শিক্ষার মান সব সময় কম ছিলো, ও মাদ্রাসার পরিবেশ মানুষকে খিলাফত ইত্যাদি সামন্তবাদী জীবনের চিন্তাভাবনার দিকে নিয়ে যায়। সামন্তবাদী ভাবনাচিন্তা আজকের জন্য অচল ব্যবস্হা।

উনার অসুস্হতার সময় উনার অর্গেনাইজেশন উনার বেতন বন্ধ করে দিয়েছিলো! ইহা ভাবা যায়? আমেরিকায় কেহ অসুস্হ হলে কর্পোরশনগুলো চিকিৎসার সব ভার বহন করে, বেতন দেয়, সহানুভুতি জানায়, পরিবারের খোঁজ খবর নেয়! উনার প্রতি যেই ধরণের অন্যায় করা হয়ছে, ইহা বিচারযোগ্য অপরাধ।

আমি আবারো উনার সুস্বাস্হ্য কামনা করছি। সামান্য মাদ্রাসার ভাবনা আমাদের মাঝে কোন সমস্যা হয়ে দাঁড়াবে না; কারণ, মাদ্রাসা আছে ও আরো বাড়বে; গ্রামের প্রাইমারীগুলোতে ছাত্র কমে আসবে শীঘ্রই।


মন্তব্য ২৬ টি রেটিং +২/-০

মন্তব্য (২৬) মন্তব্য লিখুন

১| ০৬ ই জুন, ২০২৩ বিকাল ৫:৩৯

জ্যাক স্মিথ বলেছেন: আমি মহাজাগতিক চিন্তাধার'র সুস্থতা কামনা করছি, উনি আসলেই একজন ফাইটার, ব্লগের সবাই উনার বিরুদ্দে গেলেও তিনি তার চিন্তাধারায় অটল। উনার আসুস্থতার কথা জানার পর থেকে আমি আর তার সাথে সিরিয়াস যুক্তিতর্কে জাড়াই না।

০৬ ই জুন, ২০২৩ বিকাল ৫:৪৪

সোনাগাজী বলেছেন:




উনি ফ্লেক্সিবল। উনার অসুস্হতার সময়, উনার অর্গেনাইজেশন সাহায্য করা তো দুরের কথা, বেতনও নাকি দেয়নি! কি ভয়ংকর বেকুব ও অপরাধীরা সেই অর্গেনাইজেশন চালাচ্ছে!

২| ০৬ ই জুন, ২০২৩ সন্ধ্যা ৬:১৬

নূর আলম হিরণ বলেছেন: উনার পোস্ট দেখলে আমি মনোযোগ দিয়ে পড়ার চেষ্টা করি। উনি মনের দিক থেকে ভালো মানুষ।

০৬ ই জুন, ২০২৩ সন্ধ্যা ৬:২৫

সোনাগাজী বলেছেন:



উনি আধুনিক মানুষ; কিন্তু কোন কারণে মাদ্রাসায় পড়ার কারণে মাদ্রাসাকে উপরে রাখতে চান; মাদ্রাসার কারণে অটোম্যানরা ১ম বিশ্বযুদ্ধে ভয়নাকভাবে হেরে যায়; আমাদের দেশ থমকে গেছে।

৩| ০৬ ই জুন, ২০২৩ সন্ধ্যা ৬:২৭

নতুন বলেছেন: ফরিদভাই খুবই ভালো মনের মানুষ সেটা উনার লেখা, কমেন্ট থেকেই বোঝা যায়। উনার সুস্বাস্হ্য কামনা করছি।

আর শেখ হাসিনা যদি সমালোচনা নিতে না পারেন তবে সেটা তার নিবুদ্ধিতা।

০৬ ই জুন, ২০২৩ সন্ধ্যা ৬:৩২

সোনাগাজী বলেছেন:



শেখ হাসিনা বিএনপি-জামাত ও মিলিটারীকে কন্ট্রোলে আনার পর, নিজকে সবচেয়ে বিজ্ঞ মানুষ ভাবার শুরু করে, কারো কথা শোনেন না; এই সুযোগ নিয়েছে ব্যুরোক্রেটরা, উনাকে আপা ডেকে ২য় বেগম জিয়া বানায়ে ফেলেছে।

৪| ০৬ ই জুন, ২০২৩ রাত ৯:১০

তানভির জুমার বলেছেন: লজিক্যাল চিন্তা-ভাবনা যারা করতে পারে তাদের জন্য ইসলামের বাইরে থাকার কোন কারণ নেই। পশ্চিমের শতশত লজিক্যাল চিন্তা-ভাবনা করা মানুষরা ইসলামে ফিরে এসেছে। ইসলাম অন্য ধর্মের মত শুধু কিছু ধর্মীয় আচার-আচরণে বিশ্বাসী নয়। ইহাতে টপ-বটম ডিটেইলস্ বলে দেওয়া আছে।
আপনার শেখ-হাসিনা দীর্ঘদিন ক্ষমতায় থাকার কারণে দেশের প্রতিটা প্রতিষ্ঠান ধ্বংস করেছে। নিজের ব্যক্তিগত স্বার্থে যে সব দানব তৈরী করেছে তাদের মুখ আর ভরাতে পারবে না, ফলাফল খুব শিঘ্রই ক্ষমতা হারাবে। মানুষ যে আশা নিয়ে শেখ-হাসিনা ক্ষমতায় এনেছিল তার কিছুই পায় নি।

আওয়ামীলিগাররা এখনও বলে বেড়ায় বড়-বড় রোড, ব্রিজ, অবকাঠামো এইগুলোই উন্নয়ণ। অপ্রয়োজনীয় ঋণ করে ভবিষৎ প্রজন্ম কে ধ্বংস করা হয়েছে। জিডিপির বড় অংশ ঋণের শোধ দতে হয়। কাড়ি-কাড়ি টাকা ঢেলে ২৪ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদানের সক্ষমতা তৈরী করা হয়েছে আমাদের সর্বোচ্ছ চাহিদা হচ্ছে ১৩-৫ হাজার মেগাওয়াট।

আর এখন ডলার নেই, আইএমএফ এর কাছে বেশী রিজার্ভ দেখানোর জন্য কয়লা-গ্যাস আনা বন্ধ রাখছে। বিদ্যুৎ কেন্দ্রগুলোকে বসিয়ে বসিয়ে বেতন দিচ্ছে। কয়লা-গ্যাসের অভাবে এখন ৯ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করতে পারে না, ফলাফল সারা দেশ জুড়ে তিব্র লোডশেডিং।

০৬ ই জুন, ২০২৩ রাত ১১:০১

সোনাগাজী বলেছেন:



আপনি কি পশ্চিমে থাকেন? আমি পশ্চিমে থাকি!
আপনি পশ্চিম বলতে ইয়েমেন, আফগানিস্তান ও পাকিস্তানকে বুঝালে আপনি ঠিক আছেন।

শেখ হাসিনা ভালো করছেন না, সেটা আমি জানি।

৫| ০৬ ই জুন, ২০২৩ রাত ৯:২৪

কামাল১৮ বলেছেন: উনি লোক ভালো কিন্তু চিন্তা ভাবনা খারাপ।না উসলামের পথে আছে না বিজ্ঞানের পথে।

০৬ ই জুন, ২০২৩ রাত ১১:০৩

সোনাগাজী বলেছেন:


উনারা বিশ্ব দেখার সুযোগ পাচ্ছেন না; ফলে, বিশ্ব সম্পর্কে ধারণা সঠিক নয়।

৬| ০৭ ই জুন, ২০২৩ সকাল ৯:১১

আমি সাজিদ বলেছেন: ব্লগার মহাজাগতিক চিন্তার সুস্বাস্থ্য কামনা করছি।

০৭ ই জুন, ২০২৩ সকাল ৯:৩৪

সোনাগাজী বলেছেন:


আশাকরি করি, উনি খুবই ভালো আছেন: কাজ করছেন, সাংসারে ভালো করছেন, ফুল-টাইম ব্লগিং করছেন।

৭| ০৭ ই জুন, ২০২৩ সকাল ৯:২৮

ধুলো মেঘ বলেছেন: আপনি যে ধারণা পেয়েছেন, তা হচ্ছে বিগ ব্যাংয়ের সময়ই আল্লাহ নিজে সৃষ্টি হয়েছেন, বা অস্তিত্বে এসেছেন। এই ধারণার বিপরীতে আমি কুরআনের আয়াত দিয়ে ব্যাখ্যা করছি। সূরা আম্বিয়ার ৩০ নং আয়াতে আল্লাহ বলেছেন,
যারা কুফর অবলম্বন করেছে, তারা কি জানে না আকাশমণ্ডলী ও পৃথিবী রুদ্ধ ছিল, তারপর আমি তা উন্মুক্ত করি ১৫ এবং পানি হতে প্রাণবান সবকিছু সৃষ্টি করি? ১৬ তবুও কি তারা ঈমান আনবে না?
তারপর আমি তা উম্মুক্ত করি - এখানে আমি বলতে আল্লাহ কাকে বুঝিয়েছেন? আল্লাহ্‌র অস্তিত্ব যদি বিগ ব্যাংয়ের পরে এসে থাকে, তাহলে এই 'আমি' টা কে? আল্লাহ বাদে অন্য কেউ? তা কিভাবে সম্ভব?

তার মানে বুঝা যাচ্ছে, বিগ ব্যাংয়ের সময়েও আল্লাহ্‌র অস্তিত্ব ছিল। বিগ ব্যাংয়ের মাধ্যমে সময় ও স্থানের সৃষ্টি হয়েছে। আল্লাহ সব সময় ও স্থানের উর্ধ্বে। তার কাছে ১৯০০ সাল যা, ৩০০০ সালও তাই, সাহারা মুরুভূমি যেখানে। মহা গ্যালাক্সি এনজিসি ৩৫০৩ ও সেখানেই।

০৭ ই জুন, ২০২৩ সকাল ৯:৩৭

সোনাগাজী বলেছেন:



কুরান লেখা হয়েছে তোরাহ ও বাইবেল থেকে; তোরাহ লিখেছেন মুসা ( আ: ), বাইবেল লিখেছেন ঈশা নবীর সাগরেদরা ( সাগরেদরা বাইবেল লিখেছেন তোরাহ থেকে )।

৮| ০৭ ই জুন, ২০২৩ সকাল ৯:৪১

ধুলো মেঘ বলেছেন: তো বাইবেল আর তোরাহের কোথায় বিগ ব্যাং রিলেটেড আয়াত আছে একটু দেখাবেন কি? নাকি না জেনেই একটা ফাউল কথা বলে দিলেন?

০৭ ই জুন, ২০২৩ সকাল ১০:০৫

সোনাগাজী বলেছেন:



আমাদের প্রত্যেক ব্লগারের প্রতিটি লেখায় বিগ ব্যাং রিলেটেড আয়াত আছে; আপনি যখন উহা বের করতে চাইবেন, উহার জন্য আপনি ব্যাখ্যা বের করতে পারবেন।

বিগ ব্যাং থিওরী প্রকাশ করা হয়েছে ১৯৩১ সালে; যেই সময় মানুষ ধর্ম নিয়ে ভাবার শুরু করেছেন, তখন তারা পৃথিবী সম্পর্কে সঠিকভাবে কোন কিছুই জানতেন না; মানব জীবন সম্পর্কে তাদের ধারণা সঠিক ছিলো না।

০৭ ই জুন, ২০২৩ সকাল ১০:০৭

সোনাগাজী বলেছেন:



আমাদের ব্লগার মহাজাগতিক যীশুর আগে এলে নবী হওয়ার সম্ভাবনা ছিলো।

৯| ০৭ ই জুন, ২০২৩ দুপুর ১:৩২

রাজীব নুর বলেছেন: মানুষ যখন দীর্ঘদিন ধরে নেশা করে, তখন নেশাটা রক্তের সাথে মিশে যায়।
মহাজাগতিক সাহেবের রক্তের সাথে ধর্ম মিশে গেছে।

উনি মানুষটা বোকা। আমি দুটা উদাহরন দিচ্ছি।
১। বিজ্ঞান এবং ধর্ম দুটাই আলাদা বিষয়। এই দুটা বিষয়কে এক করতে চায় বোকা মানুষেরা।
২। উনার স্ত্রী গ্রামের গেছেন। উনার স্ত্রীর সমস্যা হলো পা চাবায়। তখন উনি স্ত্রীর পা টিপে দেন। এখন তার স্ত্রী গ্রামে। উনি শহরে। উনি শহরে বসে চিন্তা করছেন, স্ত্রী তো গ্রামে, এখন তার পা কে টিপে দিবে?

০৭ ই জুন, ২০২৩ বিকাল ৫:০৭

সোনাগাজী বলেছেন:



উনি একটা আলাদা পরিবেশে মানুষ হয়েছেন ( মাদ্রাসা ); তবে, তিনি আধুনিক ভাবনার মানুষ; না'হয় শেখ হাসিনাকে পছন্দ করতেন না।

১০| ০৭ ই জুন, ২০২৩ বিকাল ৪:৩৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: আপনার পোষ্টটি এখন আমার নজরে এসেছে। অনেক সময় ব্লগ এবং ফেসবুকে একসাথে লগ ইন করি। ফেসবুকে ইন্টারেস্টিং বিষয় থাকলে ব্লগে লগ ইন থাকলেও আসলে তখন ব্লগ দেখা হয় না। সেজন্যই হয়ত আপনার পোষ্ট আমার দৃষ্টি এড়িয়ে গেছে।

আল্লাহ বলেছেন, তিনি জগৎ সমূহের প্রতিপালক। তাঁর দাবী তিনি জগৎসমূহ নিয়ে যে মহাজগৎ সেই মহাজগতের নিয়ন্ত্রক। আমি আল্লাহর কথায় বিশ্বাসকারী একজন মুমিন হিসাবে আল্লাহর কথা মানুষকে বুঝিয়ে দেওয়াকে আমার দায়িত্ব মনে করি। সেই কারণে আমি মহাজাগতিক চিন্তা নিকে ব্লগিং করি।

মহাজগতে বিজ্ঞান এবং সাধারণ জ্ঞান উভয়টাই আছে। সেই হিসাবে মহাজগতের নিয়ন্ত্রকের বিবরণে উভয় জ্ঞান কাজে লাগে। তবে আল্লাহ যে ইসলাম পাঠিয়েছেন তার সকল বিষয় বিজ্ঞান দিয়ে ব্যখ্যা করা যায় না। ইসলামের যে সব বিষয় বিজ্ঞান দিয়ে ব্যখ্যা করা যায় আমি তা’ বিজ্ঞান দিয়ে ব্যখ্যা করি। আমি এসব বিষয় লেখি মুমিনদের জন্য যেন তারা এসব বিষয় সহজে বুঝতে পারে। ঘটনা চত্রে আমার পোষ্টের আলোচনায় যারা মুমিন নয় তারা বেশী এসে পড়ে, তখন আমাকে বাধ্য হয়ে তাদের সাথে আলোচনা করতে হয়।

আপনার পোষ্ট পড়ে আমার মনে হয়েছে আমি অনেক বিষয় যেভাবে বুঝাতে চেয়েছি আপনি ঠিক সেভাবে বুঝেননি। কারণ আপনি সব কিছু আপনার মত করে বুঝেন। যেহেতু এ বিষয়ে আমি পোষ্ট দিলে আপনি সে পোষ্টের আলোচনায় অংশগ্রহণ করতে পারবেন না। সেহেতু সময় করে এ পোষ্টে আমি আপনার সাথে আলো আলোচনা করতে চাই। আশা করি এবিষয়ে আপনি অমত করবেন না।

০৭ ই জুন, ২০২৩ বিকাল ৫:১০

সোনাগাজী বলেছেন:



আপনার ভাবনাচিন্তা সবই ঠিক আছে; আপনি ভয়ংকর শারীরিক সমস্যাকে জয় করে সম্পুর্ণ সুস্হ হয়ে পরিবার ও চাকুরী নিয়ে দেশের বিরুপ পরিবেশে ভালো আছেন, ইহাই সবচেয়ে বড় কথা। আপনি ব্লগারদের নিয়ে সনেট লিখেছেন, ইহা বিরাট ব্যাপার।
}

১১| ০৭ ই জুন, ২০২৩ বিকাল ৪:৪৫

মহাজাগতিক চিন্তা বলেছেন: খোলা মন

এটি আমার গ্রুপ। বিদেশী কিছু উল্লূক গ্রুপটা প্রায় নষ্ট করে দিয়ে ছিলো। অবশেষে আমার ছোট মেয়ে গ্রুপ এডমিন হতে চাইলো। আমি তাকে এডমিন বানালাম। ছোট কন্যা আবার অন্য একটা মেয়েকে গ্রুপ এডমিন বানিয়ে দিলো যে তার শৈশব থেকে তার প্রতিদন্দ্বী। এখন দেখার বিষয় মেয়েটি না বাবার কখন আমাদেরকেই এডমিন থেকে বাদ দিয়ে দেয়। আপনি গ্রুপটা দেখে কোন পরামর্শ দিলে দেখব কাজে লাগানো যায় কি না।

০৭ ই জুন, ২০২৩ বিকাল ৫:১৪

সোনাগাজী বলেছেন:




আমি খোলা মন লিংককে গিয়ে দেখছি। এটি আপনার ভাবনা ও বিশ্বাস; আমার মনে হয়, ইহাই আপনাকে শান্তি দিয়ে থাকলে, তাতে কারো অসুবিধা হওয়ার কথা নয়।

আমার ফেইসবুক নেই, এগুলোর এডমিনিষ্ট্রেশন কিভাবে করা হয় আমি জানি না।

১২| ০৭ ই জুন, ২০২৩ বিকাল ৪:৫৩

মহাজাগতিক চিন্তা বলেছেন: কে কোন মতে চলবে এ নিয়ে আমার ভাবনা নেই। আমি আমার মতের লোকদেরকে আমার কথা বুঝাতে চাই যেন তারা নিজ মতে অটল থাকে। আপনি আমার মতের না হলেও আমার পোষ্টে আমি আপনার মন্তব্য উপভোগ করতাম। কিন্তু মডু আপনাকে কমান্ড ব্যান করায় আমি আপনার চমৎকার সব মন্তব্য থেকে বঞ্চিত হচ্ছি। আমার কথা হলো যারা আপনার মন্তব্য পছন্দ করে না তারা তাদের পোষ্টে আপনাকে কমান্ড ব্যান রাখলেই হয়। কিন্তু যারা আপনার মন্তব্য পছন্দ করে তাদের জন্য আপনার মন্তব্য করার সুযোগ থাকা উচিত।

০৭ ই জুন, ২০২৩ বিকাল ৫:০৫

সোনাগাজী বলেছেন:




আমাকে কেমন্টব্যান করায় এখন মড়ুর অবস্হা দেখেছেন? উনি বিচারিক প্যানেল গঠন করতে গিয়ে সমস্যায় পড়েছেন, কারণ কিছু ব্লগার উনার নিয়ম ইত্যাদি না'বুঝে একেকজনে গড়ে ৫/৬টা করে অপ্রয়োনীয় কমেন্ট করে ও এখন অপ্রয়োজনীয় পোষ্ট দিয়ে উনার প্রসেসটাকে বিভ্রান্তিকর করে তুলেছে।

যারা আমাকে অপদস্ত করার জন্য পোষ্ট দেয়, তারা যদি বিচারিক প্যানেল করতে চায়, কেহ সেই প্যানেলে থাকতে রাজী হবেন না।

০৭ ই জুন, ২০২৩ বিকাল ৫:১৭

সোনাগাজী বলেছেন:




ব্লগার নুরু সাহেব কঠিন ধর্মীয় জীবন যাপন করতেন, আমার সাথে ভয়ংকরভাবে ভালো সম্পর্ক ছিলো। আপনার সাথেও আমার সম্পর্ক সব সময় ভালো থাকবে। আমরা ব্লগে সব সময় কথা বলবো, কোন সমস্যা হবে না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.