নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

আজকের দুষ্ট রাজনীতির জনক জেনারেল জিয়া

১৮ ই জুন, ২০২৩ সন্ধ্যা ৭:৩১



ব্লগের বদৌলতে ব্লগারেরা জেনারেল জিয়া সম্পর্কে অনেক কিছু জেনেছেন, অনেকেই জিয়া সম্পর্কে লিখেছেন; ব্লগের কেহ কোনভাবে 'যেডফোর্স'এর সাথে যুক্ত ছিলো বলে আমার মনে হয় না; যারা ব্লগে ও মিডিয়ায় জেনারেল জিয়া সম্পর্কে লিখেছেন, তারা জিয়াকে জেনেছেন ১৯৭৫ সালের সামরিক ক্যু'গুলোর সময়, উনি সামরিক শাসনকর্তা হওয়ার পর। কিন্তু জিয়া নিজকে বাংলাদেশের সাথে যুক্ত করেছিলো '৭১ সালের ২৫ মার্চ সন্ধ্যা থেকেই।

জিয়াকে ঘনিষ্টভাবে জানতে পেরেছেন যেডফোর্সের সৈনিকেরা ও অফিসারেরা; জিয়ার যেডফোর্সে সর্বাধিক ৩০০ সৈনিক ( ১নং সেক্ররে ) ও ১১ জন অফিসার ছিলেন; অফিসারেরা হচ্ছেন: মেজর শওকত আলী, মেজর রফিক, ক্যা: মাহফুজ, ক্যা: ওলি, ক্যা: হামিদ, ক্যা: শামসু, ক্যা: আলী, ক্যা: এনাম, ক্যা: ভুঁইয়া, ক্যা: জাফর ইকবাল, লে: খালিদ। জিয়া বেংগল রেজিমেন্টে নামকরা অফিসার ছিলো; উনি আইএসআই'তেও কাজ করেছিলো এক সময়।

জিয়া যখন যুদ্ধে করছিলো, দেশের সাধারন নাগরিকেরা উনার সম্পর্কে তেমন কোন সঠিক তথ্য জানতেন না; যুদ্ধের সময়, অফিসারদের তথ্য প্রকাশ করা হতো না; যুদ্ধের পর, অফিসারেরা ক্যান্টনমেন্ট ফিরে গেছেন, কেহ তাদের নিয়ে মাথা ঘামায়নি; ১৯৭৫ সালের ক্যু'এর পর,হঠাৎ করে জিয়া দেশের পরিচিত মুখদের সামনের সারিতে আসে।

উনি উনার রাজনৈতিক পিতা, জেনারেল আইয়ুবের পদ্ধতি অনুসরণ করে সামরিক শাসক থেকে নিজেই দেশের প্রেসিডেন্ট হয়ে যায়; উনি সামরিক সরকার কর্তৃক নিযুক্ত প্রেসিডেনট বিচারপতি সায়েম থেকে ক্ষমতা বুঝে নেয়।

এরপর, জিয়া দেশের মানুষের সন্মতি নেয়ার জন্য হ্যাঁ/না ভোট করে; মিলিটারী এই ভোট পরিচালনা করে, ইহার রেজাল্ট ছিলো: শতকরা ৯০ ভাগ ভোট গৃহিত হয়েছিলো, ৯৯ ভাগ মানুষ হ্যঁ ভোট দিয়েছিলো; ভোটে উপস্হিতি খুবই কম ছিলো, কিছু পরিমাণ মানুষ কিন্তু ভোট দিয়েছিলো, এরা কাহারা? আসলে শতকরা কতভাগ মানুষ ভোট দিয়েছিলো?


মন্তব্য ৩৬ টি রেটিং +৩/-০

মন্তব্য (৩৬) মন্তব্য লিখুন

১| ১৮ ই জুন, ২০২৩ রাত ৮:২৪

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন:

১৮ ই জুন, ২০২৩ রাত ৮:২৬

সোনাগাজী বলেছেন:




আপনি জেনারেল জিয়ার ক্যু'এর সাপোর্টার। আপনি নিশ্চয় বার্মা, পাকিস্তান, মিশর ও সুদানের সামরিক জেনারেলদের সাপোর্টার?

২| ১৮ ই জুন, ২০২৩ রাত ৮:৩২

জ্যাক স্মিথ বলেছেন: উনি মইরা গেসে এখন উনাকে একটু শ্বান্তিতে থাকতে দেন।

১৮ ই জুন, ২০২৩ রাত ৮:৪৪

সোনাগাজী বলেছেন:



উনি নেই? উনি জীবিত আছে, যতক্ষণ বিএনপি, জাপা ও জামাত শিবির আছে, জিয়া জীবিত আছে।

৩| ১৮ ই জুন, ২০২৩ রাত ৮:৫২

রাজীব নুর বলেছেন: আমাদের এলাকায় একজন নারী আছেন।
সবাই তাকে পছন্দ করে, ভালোবাসে। সেই নারী খুবই নরম মনের। হাসি ছাড়া কারো সাথে কথাই বলেন না। সবা তার প্রশংসা করে। মূলত এই মহিলা পিশাচ শ্রেনীর। মহিলার দুই রকমের রুপ। সে সবাইকে তার ভালো রুপটা দেখাতো। অল্প কিছু মানুষ মহিলার কুৎসিত রুপ দেখেছে।

জিয়া হচ্ছে এই মহিলার মতো। তার দুটা রুপ।
জিয়া জল্লাদের চেয়েও নিষ্ঠুর এবং অমানবিক।

১৮ ই জুন, ২০২৩ রাত ৯:৪২

সোনাগাজী বলেছেন:



সে কসাই জেনারেল ছিলো।

৪| ১৮ ই জুন, ২০২৩ রাত ৯:০৬

শূন্য সারমর্ম বলেছেন:


জিয়া কি সাইকোপ্যাথ নাকি সোসিয়োপ্যাথ আপনার চোখে?

১৮ ই জুন, ২০২৩ রাত ৯:৪৩

সোনাগাজী বলেছেন:





সে পাকিস্তানী অপরাধী জেনারেলদের মতো ছিলো।

৫| ১৮ ই জুন, ২০২৩ রাত ১০:১১

শূন্য সারমর্ম বলেছেন:



ঢাকায় চন্দ্রিমা উদ্যানে গিয়ে জিয়ার কবরে গিয়েছিলাম, মানুষ সম্ভবত স্মোকিং ছাড়া সব কিছুই করে।

১৯ শে জুন, ২০২৩ ভোর ৪:০২

সোনাগাজী বলেছেন:



ওটাকে সরানোর দরকার ছিলো, শেখ হাসিনা এই দরকারী কাজটাও করেনি।

৬| ১৮ ই জুন, ২০২৩ রাত ১০:৫১

তানভির জুমার বলেছেন: আপনার দল-বল নিয়া আপনি আমারে বন্ধী করিলেন। মৃত্যু নিশ্চিত প্রায় তারপর কোনক্রমে আমার পক্ষের লোকজন আমাকে জীবন বাজি রেখে উদ্ধার করিলো। অতপর আপনি আমাকে আবার মারার জন্য চেষ্টা করিতেছেন। তাপর আপনারে আমি আমার হাতের কাছে পেলাম এখন কি চুম্মা-চাটি করে আপনাকে ছেড়ে দিব? পৃথীবিরী জুড়ে মিলিটারী ক্যু এর শাস্তি কি জানেন?

জিয়ার অপরাধ ছিল সে বাকশাল কায়েম করেনি, সে ফ্যাসিবাদ কায়েম করেনি। লুটপাট করেনি। সব দলকে রাজনীতি করার সুযোগ দিয়েছে। ভারতীয় আদিপত্ববাদ মেনে নেয়নি। বাংলাদেশী জাতীয়তাবাদী খাঁটি দেশ প্রেমিক ছিল। একমাত্র জিয়াই দেশ কে সঠিক রাস্তায় ফিরিয়ে আনে।

১৯ শে জুন, ২০২৩ ভোর ৪:০৪

সোনাগাজী বলেছেন:



জিয়া শেখ সাহেবকে হত্যা করেছে, বাংলাদেশে বসবাস করে, আপনি সেই হত্যাকে সাপোর্ট করে যাচ্ছেন।

৭| ১৮ ই জুন, ২০২৩ রাত ১১:২১

সাড়ে চুয়াত্তর বলেছেন: পাকিস্তানি সামরিক প্রশিক্ষণ এবং সংস্কৃতি জিয়ার মজ্জার মধ্যে ঢুকে গিয়েছিল। তাই সামরিক বাহিনী কর্তৃক দেশের ক্ষমতা দখল করাকে উনি অন্যায় মনে করতেন না। তার সামনে নজির ছিল আয়ুব খান। রাজনীতিবিদদের উনি গণনায় ধরতেন না। তার মূল ভয় ছিল আর্মি নিয়ে। কয়েক হাজার সেনাকে ফাঁসি দিয়ে তিনি আর্মিকে নিয়ন্ত্রণ করতে চেয়েছেন। কিন্তু এখানেই তিনি ভুল করেছেন। যার কারণে নির্মমভাবে মুক্তিযোদ্ধাদের হাতে নিহত হয়েছেন।

১৯ শে জুন, ২০২৩ ভোর ৪:০৬

সোনাগাজী বলেছেন:



স্বাধীনতার ১ জন সৈনিক ভুল ধারণার কারণে হাজার হাজার মানুষের মৃত্যুর কারণ হয়েছিলো; অবশেষে নিজেও প্রাণ হারালো।

৮| ১৯ শে জুন, ২০২৩ রাত ৩:৩৬

মহেরা বলেছেন: আপনার লেখাটি পড়ে খুব হাসি পেল। এমন ইতিহাস শুনালেন, মনে হলো ইতিহাস এদেশে আপনি আর একটা বিশেষ দল চর্চা করে। এসব ভাঙ্গা ক্যাসেট মানুষ শুনে না। মুজিব যেখানে রক্ষী বাহিনী করেছে, জিয়ার উপর জেনারেল করছে সেখানে জিয়ার কি কাজ ছিলো? জিয়াই খুব দক্ষতার সাথে সেনাবাহিনীতে শৃংখলা আনেন। আওয়ামী লীগের বিপদগামী অংশ থেকে দেশ ও সেনাবাহিনীকে রক্ষা করেন। এসব ইতিহাস যেখানে কেউ পড়ে না সেখানে শুনাইবেন। ভালো থাকবেন।

১৯ শে জুন, ২০২৩ ভোর ৪:০৯

সোনাগাজী বলেছেন:



আপনি কি ফেইসবুকে পিএইচডি করছেন?

১৯ শে জুন, ২০২৩ ভোর ৪:১৪

সোনাগাজী বলেছেন:




আমার পোষ্টে কমেন্ট করার জন্য আইডি খুললেন? দেখলাম, আপনি ১টি পোষ্ট লিখেছেন, আমি মন্তব্য করতে পারছি না, কমেন্ট ব্যানে আছি।

৯| ১৯ শে জুন, ২০২৩ ভোর ৫:৫৯

কামাল১৮ বলেছেন: স্বাধীনতার পর থেকেই তার কথা পত্রিকায় লেখা হতে থাকে তার স্ত্রীকে নিয়ে।শেখ মুজিব সেই সমস্যার সমাধান করেদেন।মাঝে মাঝে পত্রিকায় লিখতেন।তবে সেই সব লেখা ছিলো মুজিবকে প্রসংশা করে লেখা।রিডিওতে দেয়া ভাষণ শুনে ছিলাম।৭১ এর আগেই রাজনৈতিক সচেতন ছিলাম।অনেক কিছুই ফলো করতাম।তাদের প্রথম অফিস ছিলো জহুরা ম্যানশনে।তাদের অফিসের পাশেই আমার অফিস ছিলো।নিচে মার্কেটে আমার দোকান ছিলো। ন্যাপের যে কয়জন ছিলো অনেককেই চিনতাম।

১৯ শে জুন, ২০২৩ সকাল ৮:৩৮

সোনাগাজী বলেছেন:



জহুরা ম্যানসনে কাহাদের অফিস ছিলো?

১৯ শে জুন, ২০২৩ সকাল ৮:৪৬

সোনাগাজী বলেছেন:


জিয়ার বউ বাসা ছেড়ে ক্যান্টমেন্টে গিয়ে থাকায় ও ভারতে না''যাওয়ায়, সৈন্যদের কাছে কিছুটা ইজ্ঝত কমেছিলো।

১০| ১৯ শে জুন, ২০২৩ সকাল ৯:২৩

ধুলো মেঘ বলেছেন: একজন মুক্তিযোদ্ধা বিশেষজ্ঞ এখনো তার চেহারাখানা এই পোস্টে দেখায়নাই, যার ধারণা মেজর জিয়া মুক্তিযুদ্ধের নামে আসলে পাকিস্তানের এজেন্ট হিসেবে কাজ করেছেন। তাই মেজর জিয়া একজন রাজাকার।

মুক্তিযুদ্ধে বিশাল অবদান রাখার জন্য সর্বোচ্চ খেতাব 'বীরোত্তম' অর্জন করা মুক্তিযুদ্ধের মোড় ঘুরিয়ে দেয়া জেড ফোর্সের সফল অধিনায়ক, সবচেয়ে গুরুত্বপূর্ণ সেক্টরের কমান্ডার জিয়া সম্পর্কে ওনার কাছে জানলাম - আসলে উনি তো একজন রাজাকার!

১৯ শে জুন, ২০২৩ সন্ধ্যা ৬:৫৮

সোনাগাজী বলেছেন:



জিয়া ছিলো স্বাধীনতা পক্ষের লোক, এখন উনি স্বাধীনতার বিপক্ষের ( ১৯৭১ সালে যারা পুরো পাকিস্তানে বিশ্বাসী ছিলো ) ও রাজাকারদের হিরো।

১১| ১৯ শে জুন, ২০২৩ সকাল ১১:০৯

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: আপনার জ্ঞান, বুদ্ধি ভোজ্ঞার কারণে আপনারকে জাতীর ব্লগ পিতা ঘোষুনা করা হলো । চালিয়ে যান ......... :)

১৯ শে জুন, ২০২৩ সন্ধ্যা ৭:০০

সোনাগাজী বলেছেন:



আমি শেখ সাহেব ও শেখ হাসিনার সাপোর্টার; সুতরাং, বুঝতে পারেন।

১২| ১৯ শে জুন, ২০২৩ দুপুর ১:১৩

রাজীব নুর বলেছেন: জিয়া অনেক অন্যায় করেছে।
নিরীহ মানুষদের ফাঁসি দিয়েছে। খন্দকার মোস্তাক, জিয়া এরা জাতীয় বেইমান। মীর জাফরের চেয়ে তাঁরা খারাপ।

১৯ শে জুন, ২০২৩ সন্ধ্যা ৭:০২

সোনাগাজী বলেছেন:



জিয়ার মগজ এত ছোট ছিলো যে, সে জানতো না যে, জাতির ধ্বংসে পথে নিয়ে গেছে।

১৩| ১৯ শে জুন, ২০২৩ দুপুর ১:৩১

ঠাকুরমাহমুদ বলেছেন:



আজকের কলংকিত রাজনীতির পিতা, জেনারেল জিয়া - শিরোনাম মারাত্বকভাবে ভুল। আপনার এই ভুল পোস্টকে ব্লগের পাতা থেকে মাটিতে ফেলে ধুলোয় গড়াগড়ি করাতে আমার ৫ মিনিট সময় লাগার কথা না। সমস্যা হচ্ছে সময় ভালো না, আমি বিএনপি আওয়ামী জামাতী ছানা কাউকে পছন্দ করি না। ১৯৯০ সনে বিএনপি আওয়ামী ও জামাত মিলে একটি দল ছিলো। এখন এই একটি দলের তিনটি ভগ্নাংশ কামড়া কামড়ি করছে দেশ লুট করার জন্য।

ব্লগের কেহ কোনভাবে 'যেডফোর্স'এর সাথে যুক্ত ছিলো বলে আমার মনে হয় না;। - আপনি জেডফোর্স সম্পর্কে যতোটাকু জানেন, আমার মনে হয় আমি আপনার চেয়ে অন্তত ১ আনা হলেও বেশী জানি।

১. মেজর জিয়ার পছন্দের উইপনের নাম কি?
২. মেজর জিয়ার ফায়ারিং রেট পার মিনিট কতো ছিলো?


প্রশ্নে মেজর জিয়া। লেঃ জেনারেল জিয়া বা প্রেসিডেন্ট জিয়া নন।

শেখ সাহেব ও শেখ সাহেবের পর আওয়ামী লীগ যেমন এক নয়। ঠিক তেমনই জিয়া জিয়ার পরের বিএনপি এক নয় এই সামান্য অংক আপনার বোঝার কথা।

১৯ শে জুন, ২০২৩ সন্ধ্যা ৭:১০

সোনাগাজী বলেছেন:



জিয়া ক্যু করে ক্ষমতা দখল করাকে সাপোর্ট করেন?

১৯ শে জুন, ২০২৩ সন্ধ্যা ৭:১৯

সোনাগাজী বলেছেন:



জিয়ার কোমরে পিস্তল দেখছি সব সময়, উনাকে অস্ত্র হাতে আমি দেখিনি; শ্যুটিং চলাকালে উনি বেংগলদের পজিশনে থাকতেন।

১৪| ১৯ শে জুন, ২০২৩ বিকাল ৫:৪১

কামাল১৮ বলেছেন: জাগদল যেটা জিয়া প্রথম গঠন করেন।

১৯ শে জুন, ২০২৩ সন্ধ্যা ৭:১৫

সোনাগাজী বলেছেন:



বুঝলাম।
ওখানে নিশ্চয় বিশ্বাসঘাতক বাংগালীরা একত্রিত হতো?

১৫| ১৯ শে জুন, ২০২৩ সন্ধ্যা ৭:২৪

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: জীবিত জিয়ার চেয়ে মৃত জিয়া যে অনেক বেশি শক্তিশালী সেটা আপনারা বারবার প্রমাণ করেন৷ আপনাদের মননে মগজে জিয়া ঢুকে গেছে বের করতে পারবেন। মৃত হয়েই আপনাদের ঘুমাতে দেয় না৷ এটাই জিয়ার বীরত্ব ৷ যতো সমালোচনা করবেন, তিনি ততোই অনন্য হবেন। এটা বুঝার জ্ঞান আপনাদের নেই।

১৯ শে জুন, ২০২৩ রাত ৮:১৩

সোনাগাজী বলেছেন:



আমরা যুদ্ধ করে পাকিস্তান থেকে বাংলাদেশ হলাম, ৩০ লাখ মানুষের প্রাণ গেলো, জিয়া শেখ হত্যা করেএকাই উহাকে আবার পাকিস্তান বানালো, উনি আমার মনে থাকবে আজীবন, আপনারও মনে থাকবে আজীবন।

১৬| ১৯ শে জুন, ২০২৩ রাত ৯:৩৭

ঠাকুরমাহমুদ বলেছেন:



আপনি কি লুটতরাজ সমর্থন করেন? কি পরিমান ডলার ইউরো পাউন্ড র্স্টার্লিং সহ বাংলাদেশী টাকা লুট হয়েছে তার সম্পর্কে কতো % ধারণা রাখেন যদি জানাতেন, শুনে ভালো লাগতো।

১৯ শে জুন, ২০২৩ রাত ১১:২৮

সোনাগাজী বলেছেন:



এরশাদ, বেগম জিয়া ও শেখ হাসিনার সময় মিলে, জাতির ১২০ বিলিয়ন ডলারের মতো লুট হয়েছে; এই লুটের থেকে ২০/২৫ বিলিয়ন হয়তো বিদেশে পাচার হয়েছে; যেই অরাজকতা এই সুযোগ করে দিয়েছে, সেটার মুলে ছিলো মিলিটারী ক্যু।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.