নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

মাইক্রণ সেমিকন্ডাক্টর ভারতে ২.৭ বিলিয়ন ডলারের প্ল্যান্ট করছে।

২৩ শে জুন, ২০২৩ রাত ৮:৩৪




আমেরিকান মেমোরি প্রস্তুতকারক কর্পোরেশন, মাইক্রণ সেমিকন্ডাক্টর ভারতে ২.৭ বিলিয়ন ডলারের প্ল্যান্ট করছে; ভারতও ইহাতে ১.৪ বিলিয়ন ডলার বিনিয়োগ করবে; প্রাথমিকভাবে, প্রায় ৪ বিলিয়ন ডলারের সেমিকন্ডাক্টর প্ল্যান্ট। আইবিএম'এর পর, ইহা হবে বড় সেমিকন্ডাক্টর প্ল্যান্ট। প্ল্যান্টটি হবে মোদীর নিজ রাজ্য, গুজরাটে। ভারতে কেন মাইক্রণ এই ধরণের প্ল্যান্ট করতে যাচ্ছে? ভারতে যেভাবে কম্প্যুটিং'এ এগিয়ে গেছে, যেভাবে হার্ডওয়ার উৎপন্ন করছে, যেভাবে ডাটা সেন্টার করছে, যেভাবে ক্লাউড কম্প্যউটিং এগুচ্ছে, যেভাবে ইউটিলিটি কম্প্যুটার বোর্ড বানাচ্ছে (গাড়ী, কন্ট্রোল প্যানেল, অটোমেশনে ), তাদের অনেক অনেক মেমোরির দরকার; তারা মাইক্রণের সাথে যৌথভাবে উৎপাদনে যাচ্ছে, যাতে উৎপাদন খরচ কমে আসে।

মোদী এখন আমেরিকায়, বক্তব্যে সে এমন হাবাভাব দেখাচ্ছে যে, তার দেশ এখন আমেরিকা থেকেও ভালো পজিশনে আছে; ইহা একটু বেশী হয়ে যাচ্ছে; তবে, এই ধরণের প্ল্যান্ট ভারতকে প্রতিদিনই উপরের দিকে নিয়ে যাচ্ছে।

মোদীকে বিশাল সংবর্ধনা দেয়া হয়েছে হোয়ইট হাউস থেকে; সে মাইক্রণকে বলেছে যে, জমি, দক্ষ ইন্জিনিয়ার, বাজার, সবই প্রস্তুত; ভারতের লোকজন মাইক্রণের জন্য অপেক্ষা করছে।

মোদী ভারতের জন্য দরকারী সব পদক্ষেপই নিচ্ছে; সে আমেরিকায় অবস্হিত ভারতীয় ব্যবসায়ীদের সাথেও দেখা করবে বলছে; সে চায়, আমেরিকায় অবস্হিত ভারতীয় ব্যবসাগুলো যেন ভারতে বিনিয়োগ করে; সে বলেছে যে, কোভিডের পর, ভারত সমস্যায় আছে, প্রায় ৪ কোটী মানুষ চাকুরী হারায়েছে; প্রবাসী ভারতীয়রা ভারতেকে সাহায্য করতে হবে।

মাইক্রণ সেমিকন্ডাক্টর'এর ক্যাপিটেলািজেশান হচ্ছে ৭৩ বিলিয়ন ডলার, ৪৮ হাজার মানুস কাজ করে কোম্পানীতে; আজকে শোয়রের মুল্য ছিলো $৬৫.৪০; সম্প্রতি, আমেরিকা টিকটকের বিপক্ষে যাওয়াতে, চীন মাইক্রণ সেমিকন্ডাক্টর'এর মেমোরি কেনা বন্ধ করেছে, দোষ দিচ্ছে যে, ইহার মেমোরি-চিপগুলোতে সঠিক সিকিউরিটি লজিক ( সার্কিট ) নেই।






মন্তব্য ৩০ টি রেটিং +২/-০

মন্তব্য (৩০) মন্তব্য লিখুন

১| ২৩ শে জুন, ২০২৩ রাত ৮:৫৮

হাসান কালবৈশাখী বলেছেন:

এনভিডার মত মাইক্রোনের শেয়ার দামও বেড়ে যাবে।
তাড়াতাড়ি কিনে ফেলুন?

২৩ শে জুন, ২০২৩ রাত ৯:০৩

সোনাগাজী বলেছেন:


আমি শেয়ার বাজারে চাকুরী করেছি; কিন্তু ইহার সাথে যুক্ত হতে পারিনি। চীন মাইক্রণের কিছু মেমোরী কেনা বাদ দিয়েছে; ভারত এই সুযোগ নিচ্ছে।

২| ২৩ শে জুন, ২০২৩ রাত ৯:০৫

শাহ আজিজ বলেছেন: ভারত মোদীর আমেরিকা সফরের পর আরও উচ্চতায় উঠে যাবে । ভাল , আমাদের বেকাররা গুজরাটে চাকুরি খুজতে যাবে । অভিনন্দন মোদীজি ।

২৩ শে জুন, ২০২৩ রাত ৯:২৩

সোনাগাজী বলেছেন:



হনুমান আসলে বড় বড় কাজ করছে।

৩| ২৩ শে জুন, ২০২৩ রাত ৯:০৬

শ্রাবণধারা বলেছেন: জমি, দক্ষ ইন্জ্ঞিনিয়ার, বাজার সবই প্রস্তুত।

কবে যে বাংলাদেশের প্রধানমন্ত্রী এমন ভাবে বলতে পারবে? সিংগাপুর হওয়ার আগে আমরা যদি কোনদিন আত্মপরিচয় নিয়ে এই প্রতিবেশি দেশটির কাছাকাছিও যেতে পারতাম!!!!

২৩ শে জুন, ২০২৩ রাত ৯:২৫

সোনাগাজী বলেছেন:



আমাদের পিএম কেনেডি বিমান বন্দরে পৌঁছানোর পর, আজ অবধি বিএনপি উনাকে ১০ বার জুতা দেখায়েছে, উনি সেটার সমাধানই করতে পারেননি।

৪| ২৩ শে জুন, ২০২৩ রাত ৯:০৬

রাজীব নুর বলেছেন: আমেরিকান চিপমেকার মাইক্রন লোকটা দিল দরিয়া। মূলত চীনের জন্য ভারত এরকম সুযোগ পেলো। কারন আমেরিকা চীণকে পচ্ছন্দ করে না।

জো বাইডেন মোদিকে নিয়ে ডিনার করেছেন?

২৩ শে জুন, ২০২৩ রাত ৯:২৮

সোনাগাজী বলেছেন:



না, বাইডেন মোদীর জন্য ডিনারের ব্যবস্হা করতে পারেনি; সে বানরের মগজ ভাজী নাকি খায়।

ভারতের মেমোরির ব্যবহার হঠাৎ আকাশচুম্বী হয়ে গেছে।

৫| ২৩ শে জুন, ২০২৩ রাত ৯:২৭

হাসান কালবৈশাখী বলেছেন:

ভারতে ইনভেস্ট বাড়লে ভারত সমৃদ্ধ হবে।
একটা সমৃদ্ধ দেশের প্রতিবেশী হিসাবে বাংলাদেশও পরক্ষ ভাবে উপকৃত হবে ভালো থাকবে।

২৩ শে জুন, ২০২৩ রাত ৯:৩১

সোনাগাজী বলেছেন:



ভারতে মেমোরি উৎপাদন হলে, দীপুমণিও কিনতে পারবেন।

৬| ২৩ শে জুন, ২০২৩ রাত ৯:৪১

শূন্য সারমর্ম বলেছেন:



ভারতের ধর্ম প্রয়োজনীয় কাজ থেকে সহজে বিরত রাখতে পারে না মনে হচ্ছে; এবারের মোদীর আমেরিকা পদক্ষেপের আগে আপনার মনে হয়েছিলো কি, মোদী তা করবে?

২৩ শে জুন, ২০২৩ রাত ৯:৪৪

সোনাগাজী বলেছেন:




আমি জানতাম যে, মোদী মাইক্রণের সাথে কথা বলছে, ও ভারতীয় ব্যবসায়ীদের সাথে কথা বলছে; কারণ, কোভিডের সময়ে ৮/৯ কোটী মানুষের চাকুরী চলে গিয়েছিলো।

৭| ২৩ শে জুন, ২০২৩ রাত ৯:৫২

শূন্য সারমর্ম বলেছেন:

ভারত আগাবেই,থেমে থাকবে না। হয়তো গতি কম/বেশি থাকবে। তাল মেলানো জাতিদের র‍্যাংকিং করলে ভারত কততম হতে পারে?

২৩ শে জুন, ২০২৩ রাত ১০:৪৯

সোনাগাজী বলেছেন:




জিডিপি অনুসারে ৭ম স্হানে আছে।

৮| ২৩ শে জুন, ২০২৩ রাত ১০:০৫

কামাল১৮ বলেছেন: চীনের উপর বেশি নির্ভরশীল না হয়ে ভারতের দিকে ঝোকসে।এটা নিয়ে চীনের সাথে সমস্যা ছিলো।তাছাড়া চীনা জিনিস ব্যবহার এড়িয়ে চলতে চায় আমেরিকা।বিশেষ করে ইলেক্ট্রনিক যন্ত্রপাতি।চীন নাকি এর মাধ্যমে গোয়েন্দাগিরি করে।

২৩ শে জুন, ২০২৩ রাত ১০:১৪

সোনাগাজী বলেছেন:


আমেরিকা চীনকে, চীন আমেরিকা দোষারোপ করছে, ইহা ক্যাপিটেলিজমের সমস্যা।

৯| ২৪ শে জুন, ২০২৩ রাত ৩:৩৯

হাসান জামাল গোলাপ বলেছেন: চীন থেকে highend টেকনোলোজির production শিফট হয়ে ভারত ও অন্যান্য দেশে যাবে। এই বিনিয়োগ ধরতে হলে উপযুক্ত পরিবেশ লাগবে। সেই স্কোরে ভারত আমাদের দেশ থেকে এগিয়ে কিন্ত অন্য অনেক দেশ থেকে পিছিয়ে। সেই বিনিয়োগ অনেক দেশেই যাবে তবে আমাদের দেশে আসবে না। আমরা দক্ষিণ কোরিয়া থেকে সেলাইয়ের ব্যাবসা ছাড়া আর তেমন কিছু শিখতে পারলাম না।

২৪ শে জুন, ২০২৩ ভোর ৪:৩৪

সোনাগাজী বলেছেন:



৫২ বছরে, মিলিটারী ও আওয়ামী লীগ মিলে, গরীবের মেয়েদের ঘরের চাকরানী করেছে ও গার্মেন্টস'এর মেয়ে বানায়েছে; ভারত একই ধরণের মেয়েদের আইটি স্পেশালিষ্ট বানায়েছে। আমাদের পুরুষেরা হয়েছে আরবের সেবা দাস।

১০| ২৪ শে জুন, ২০২৩ সকাল ১০:০২

নূর আলম হিরণ বলেছেন: মোদিকে মানবাধিকারের কোন কথা বলে টলে নাই?

২৪ শে জুন, ২০২৩ বিকাল ৫:০৯

সোনাগাজী বলেছেন:



মোদীর ৭ খুন মাফ!

আমেরিকা ইউক্রেন যু্দ্ধে জড়ায়ে মগজ হারায়ে ফেলেছে।

১১| ২৪ শে জুন, ২০২৩ সকাল ১০:৫৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: বাংলাদেশে তৈরি পোশাক শিল্পের পরে ওষুধ শিল্প হতে পারে দ্বিতীয় একটা আন্তর্জাতিক বড় ব্যবসা। বাংলাদেশের প্রথম শ্রেণীর ওষুধ কোম্পানিগুলি ভালো করছে এবং সম্ভবনাময়। আন্তর্জাতিক ব্যবসায়ীক নিয়ম নীতিও আপাতত আমাদের অনুকূলে। আই টি তে আমাদের ভালো করার সুযোগ আছে কিন্তু আমরা কাজে লাগাতে পাড়ছি না রাষ্ট্র পরিচালকদের এই সম্ভবনা সম্পর্কে অজ্ঞানতার কারণে। বাংলাদেশে আইটিতে কাজ করার মত তরুণেরা আছে কিন্তু তারা সঠিক দিক নির্দেশনা এবং অবকাঠামো পাচ্ছে না। বেকারের দেশে আই টি একটা উজ্জ্বল সম্ভবনা হতে পারতো। তবে ভারতের মত এতো বড় বিনিয়োগ অর্জন করার মত যোগ্যতা আমাদের হতে আরও অনেক সময় লাগবে। এই পিছিয়ে থাকার জন্য আমরা দায়ী।

২৪ শে জুন, ২০২৩ বিকাল ৫:১১

সোনাগাজী বলেছেন:



ঔষধ থেকে কিছু হার্ড কারেন্সী আসবে ও বেক্সিমকোর লোকজন আরো ধনী হবে; এতে কি গার্মেন্টস'এর মেয়েদের আয় বাড়বে?

১২| ২৪ শে জুন, ২০২৩ সকাল ১০:৫৭

জ্যাক স্মিথ বলেছেন: আমাদের প্রধাণমন্ত্রী ও তো কিছুদিন আগে আমেরিকা থেকে ঘুরে এলেন, তিনি কি নিয়ে এসেছেন?

৫২ বছরে, মিলিটারী ও আওয়ামী লীগ মিলে, গরীবের মেয়েদের ঘরের চাকরানী করেছে ও গার্মেন্টস'এর মেয়ে বানায়েছে; ভারত একই ধরণের মেয়েদের আইটি স্পেশালিষ্ট বানায়েছে। আমাদের পুরুষেরা হয়েছে আরবের সেবা দাস।

যথার্থ'ই বলেছেন, আর বাঙালীদের মানসিকতার মধ্যে একটা দাস দাস ভাব আছে, বিষয়টা লক্ষ করেছেন কি না?

ধন্যবাদ।

২৪ শে জুন, ২০২৩ বিকাল ৫:১৪

সোনাগাজী বলেছেন:



আমাদের প্রাইম মিনিষ্টার হয়তো জানেনও না যে, মাইক্রণ কি করে! আমাদের প্রাইম মিমিষ্টারকে চালায় আমাদের ব্যুরোক্রেটরা, যারা স্ত্রীর আপেল ফোন কেনার জন্য ঘুষ খায়।

১৩| ২৪ শে জুন, ২০২৩ সকাল ১১:১৮

রানার ব্লগ বলেছেন: মদি আর লাদেনের মধ্যে কি বেসিক কোন পার্থক্য কি আছে ? আপনার মতামত কি ?

২৪ শে জুন, ২০২৩ বিকাল ৫:১৬

সোনাগাজী বলেছেন:



২ জনের মাঝে মিল হলো, ২ জনেই ধর্মীয় উন্মাদ; মোদী ভারত গড়ছে, লাদেনের কারণে আফগানিস্তান ও সুদান ধ্ংস হয়েছে।

১৪| ২৪ শে জুন, ২০২৩ সকাল ১১:৪৪

ঊণকৌটী বলেছেন: জিডিপি অনুসারে যুক্তরাজ্য কে টপকে পঞ্চম স্থানে অবস্থান করছে 3.7 ট্রিলিয়ন ডলার এর অর্থনীতি লক্ষ্য জার্মান ও জাপান কে ছাড়িয়ে তৃতীয় বৃহৎ অর্থনীতি হওয়ার

২৪ শে জুন, ২০২৩ বিকাল ৫:১৯

সোনাগাজী বলেছেন:


কতজন ভারতীয় মিলে বছরে, ভারতের ভেতরে ১২০ হাজার পাউন্ড আয় করেন? একজন ব্লকলার ইংরেজ গড়ে ১২০ হাজার পাউন্ড আয় করে। আপনি যেভাবে তুলনা করছে, উহা ঠিক সঠিক পদ্ধতি নয়।

১৫| ২৪ শে জুন, ২০২৩ দুপুর ১:৫৫

আরাফাত৫২৯ বলেছেন: আমেরিকা বাংলাদেশে সেমিকনডাকটর ইন্ড্রাস্টি তৈরি না করার ভূ-রাজনৈতিক কারণ আছে। প্রথমত বলে রাখি, আমি নিজেই ইংল্যান্ডে সেমিকনডাকটর ইন্ড্রাস্টিতে ইঞ্জিনিয়ার হিসাবে কাজ করি। আমরা পাওয়ার মডিউল বানাই যেগুলো হাই-স্পিড ট্রেন, জাহাজ বা প্রচন্ড রকমের পাওয়ার ডিল করে এমন মেশিনে ব্যবহৃত হয়। তাই আমাদের কোম্পানির নাম সাধারণ লোকেরা হয়ত তেমন জানে না, কিন্তু যারা হাই ভোল্টেজ ডিল করে তারা ঠিকই জানে।

আমি রিসার্স এন্ড ডেভলবমেন্ট সেকশনে আছি। অথচ, এই আমিও সেমিকনডাকটরের পুরো প্রসেসটা জানি না। আমি শুধু আমার রিসার্স এরিয়াটাই জানি। এই টেকনোলজি সহজে কাউকে দেয়া হয় না।

আমাদের প্যারেন্ট কোম্পানি আগে কানাডায় ছিল। এখন চায়নার এক সরকারী কোম্পানি কোম্পানিটা কিনে নিয়েছে। যদিও আমাদের প্যারেন্ট কোম্পানি চায়না তাও আমাদের উপর লিখিতভাবে বলা আছে কোন অবস্থাতেই আমরা যেন কিছু কিছু দেশ এর কাছে কোন অবস্থাতেই ইনফরমেশন, টেকনোলজি, ফোন কনভারসেশন, খাতাতে আঁকা আকিবুকিও শেয়ার না করি। শেয়ার করার শাস্তি কি জানেন? ১০ বছরের জেল। জ্বী, এইটা আইন। মানে হাইকোর্টের আইন। কোম্পানীরও কিছু করার নাই।

চায়না প্যারেন্ট কোম্পানি হলেও চায়না শুধু আমাদের কোম্পানি থেকে মুনাফা নিবে। কোন অবস্থাতেই টেকনোলজি না। এমন কি আমরা যেসব র-ম্যাটেরিয়াল ইউজ করি সেসব কোথা থেকে সোর্স করি সেটাও চায়নারা জানবে না। আবার জেনেও লাভ নাই। কারণ চায়নার কাছে ওরা র-ম্যাটেরিয়াল বিক্রি করবে না।

এমনকি আমাদের পাওয়ার মডিউল আমরা যাদের কাছে বিক্রি করি তারা কোথায় এটা ব্যবহার করতেছে সেটাও আমদের মনিটর করতে হয়। একবার এক দেশে মিলিটারি ওয়াপনে আমাদের পাওয়ার মডিউল আনঅথরাইজড ইউজ করার কারণেও অনেক ঝামেলা হইছে।

এতকথা বলার কারণ জাস্ট এটা বুঝাতে যে, সেমিকনডাক্টর টেকনোলজি অনেক গুপ্তবিদ্যা। এতে প্রচন্ড রকম ভূ-রাজনৈতিক প্রভাব বিদ্যমান।

এখন আমেরিকা কখনোই চায়না বা রাশিয়ার সাথে দহরম-মহরম আছে এমন দেশে সেমিকনডাকটর ইন্ডাস্ট্রি স্থাপন করবে না। আর দেশের নিতি-নির্ধারণে প্রকৃত টেকনোলজিস্টের ছায়াও নাই। স্টিভ জব্বার বা নাম বলতে চাইনা কিন্তু এমন কারো ছেলে দিয়ে পুরো দেশের টেকনোলজির ভবিষ্যত ছেড়ে দেয়া ঠিক না। একেবারেই যারা এসব জানে, হাই-টেক ইন্ডাস্ট্রিতে যেসব বাংলাদেশি কাজ করছে তাদের দেশে এনে একেবারে ঢেলে মন্ত্রনালয় সাজাতে হবে। বাংলাদেশের যেইসব ছেলে নাসা বা গুগুলো বা এমন কিছুতে জব করে তাদের দেশে এনে মাসে এক কোটি টাকা করে বেতন দিলে কি দেশের খুব ক্ষতি হবে নাকি দেশের লাভ হবে এই সমীকরণ বোঝার লোক নাই।

২৪ শে জুন, ২০২৩ বিকাল ৫:২৫

সোনাগাজী বলেছেন:



এগুলো শেখ হাসিনা, উনার দল ও ব্যুরোক্রেটরা বুঝবে না; আমরা ভারত, আমেরিকা, চীন, জার্মানীর গল্প করবো, দিনের শেষে গার্মেটস থেকে ও আরবে দাস বিক্রি করে জ্বালানী তেল কিনবো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.