নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

\'৭৪ এর দুর্ভিক্ষ ও এবারের বাজার দরের মাঝে অনেক মিল আছে

১০ ই জুলাই, ২০২৩ বিকাল ৩:৩০



'৭৪ এর দুর্ভিক্ষের শুরুটা ছিলো ১৯৭৩ সালের শুরু থেকে; কিন্তু উহা তখনো গ্রামগন্জের গরীব মানুষের ঘরে ঘরে হানা দিচ্ছিলো, যাদের খবর ঢাকায় শেখ সাহেবের অফিস অবধি পৌঁছতো না। শেখ সাহেব প্রতিদিন অফিসে যাদের সাথে কাজ করতেন, তাদের সবার পেটে খাবার ছিলো; উনার ক্যাবিনেটের লোকজন ভালো খাবার খেয়ে তখন অপ্রয়োজনীয় সংগ্রাম করছিলো বাংলাদেশের জন্য আরবদেশ সমুহের "স্বীকৃতি" আদায় করতে; আওয়ামী লীগের নেতার ও ব্যুরোক্রেটরা খেয়েদেয়ে চীন নিয়ে মেতে থাকতো, চীন জাতিসংঘে বাংলাদেশের সদস্য পদের বিরোধীতা করছে; এরা সবাই নিউইয়র্ক শহরে জাতিসংঘের বিল্ডিং চিনতো, কিন্তু উত্তরবংগ চিনতো না, উত্তর বংগে কি হচ্ছে, সেটা জানতো না। ১৯৭৩ সালে দেশে ধান তেমন হয়নি, সরকার দেশীয় বাজার থেকে ধানচাল কিনেনি, পকেটের পয়সা বেঁছে গেছে, খাদ্যমন্ত্রী ফণিভুষণ খুশী।

চুয়াত্তর সালে দেশের বড় এলাকায় বন্যার পর বন্যা হচ্ছে, মানুষের চাষবাস পানির নীচে; কিন্তু শেখ সাহেবর বাড়ী থেকে রান্নাকরা খাবার আসছে অফিসে, তিনি খাচ্ছেন, খাবার সময় কাছে কেহ থাকলে সেও খাচ্ছে, বেগম মুজিবের রান্নার তারিফ চলছে; তখন যে, লাখ লাখ পরিবারের চুলায় আগুন জ্বলছে না, সেটা শেখ সাহেব জানতেন না; যেদিন শেখ সাহেব জেনেছেন, তা বেশ দেরীতে জেনেছেন; যাক, তিনি সরকারী গুদাম থেকে বাজারে ধানচাল বিক্রী করতে বললেন, বেশীরভাগ গুদামের ধানচাল ২/৩ দিনেই বেচা শেষ, গুদামগুলো মোটামুটি খালি ছিলো।

গত ২/৩ বছর থেকে যে, মানুষ খাবার কিনতে গিয়ে ঘর্মাক্ত হচ্ছেন, দরকারী পরিমাণ কিনতে পারছেন না, কিনলে বিষাক্ত খাবার কিনছেন, সেটা এখনো শেখ হাসিনার কান অবধি পৌঁছেনি বলে মনে হয়; উনি খালি বলেন, দেশে কেহই না খেয়ে নেই! ভালো, তবে কে কি খাচ্ছে, সেই খবর উনি রাখছেন কিনা? খাবার কিনতে গিয়ে সব পয়সা খরচ করলে ঘরভাড়া ও বাচ্ছাদের পড়ালেখার খরচ কিভাবে যোগাড় হবে? চুরি করতে হবে? তাই হচ্ছে, সরকারের কর্মচারীরা চুরিই করছে।

খাবারের দাম বাড়াচ্ছে সরকারী দলের সিন্ডিকেট ও পরিবহনের মাফিয়ারা; উনি কি একজনের নামও শোনেননি? উনার প্রাক্তনমন্ত্রী শাহজাহানের ব্যবসা কি? প্রাক্তন এমপি'র বদির প্রফেশান কি? উনার ১৫/১৬ শত ব্যুরোক্রেটরা কি খাচ্ছে, কোথায় খাচ্ছে? ঢাকার হাজার হাজার দামী রেষ্টুরেন্টে কারা খাচ্ছে, কারা বাজারে এসে পঁচা মাছ কিনে বাসায় নিচ্ছে?

'৭৪'এর দুর্ভিক্ষের পর উনার বাবাকে অপসারণ করা হয়েছিলো, উনার দলের লোকেরা টু শব্দও করেনি; গত ২/৩ বছরের বাজার দর উনার জনপ্রিয়তা কেড়ে নিয়েছে অনেকটুকু। উনি বাজার দর নিয়ে কিছু বলেন না, বলেন, দেশে সবাই খেতে পাচ্ছে, কিন্তু খাবার কিনতে গিয়ে কার কি অবস্হা, সেটা তিনি জানেন কিনা? তিনি বাজার করেন কিনা, উনার বেতন কত? উনি বলেন, দেশ খাবারে স্বয়ং সম্পুর্ণ, কিন্তু নাগরিকেরা কি উহা কিনতে হয়, কত দামে তা বিক্রয় হচ্ছে?


মন্তব্য ৩৩ টি রেটিং +৩/-০

মন্তব্য (৩৩) মন্তব্য লিখুন

১| ১০ ই জুলাই, ২০২৩ বিকাল ৪:১০

এ.টি.এম.মোস্তফা কামাল বলেছেন: ৭৪-এর সাথে একটা অমিল আছে। ৭৪ সালে দাম বেশি বেড়েছিল চাউল, আটা, লবন, মরিচসহ অল্প কিছু অতিদরকারি জিনিসের দাম। বাকি সব জিনিসের দাম বেড়েছে অল্প হারে। মানুষের আয়ের সাথে তার সঙ্গতি না থাকায় মানুষ বিপদে পড়েছিল।

১০ ই জুলাই, ২০২৩ বিকাল ৪:১৯

সোনাগাজী বলেছেন:



উনার বাবা মানুষের প্রতিদিনের জীবনের সাথে নিজের জীবনকে মিলিয়ে দেখেননি; তিনিও সেখানে ফেইল করছেন, এই সমস্যা উনাকে ভয়ংকর পরিস্হিতির মাঝে টেনে এনেছে।

২| ১০ ই জুলাই, ২০২৩ বিকাল ৪:১৫

মহাজাগতিক চিন্তা বলেছেন: জনগণের অনেকেই তাঁর সরকারের কিছু দিনের বিশ্রাম চায়। সেকালে বিএনপি বিদ্যুৎ বিষয়ে তাদের অপারগতার কথা বলেছে। তারপর তারা দেখছে আওয়ামী লীগ কিভাবে বিদ্যুৎ দিতে পারছে। এখন আওয়ামী লীগ দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে অপারগতা দেখাচ্ছে। অন্য দল এক্ষেত্রে সাফল্য দেখালেও দেখাতে পারে।

১০ ই জুলাই, ২০২৩ বিকাল ৪:২৫

সোনাগাজী বলেছেন:




আওয়ামী সিন্ডিকেট ও আওয়ামী পরিবহন মাফিয়া বাজার দর বাড়িয়ে দিচ্ছে; শেখ হাসিনা ইহার সমাধান না'করে বকবক করছে যে, দেশে সবাই খেতে পাচ্ছে; ইহা ভয়ংকর পরিস্হিতি। বিদ্যুত পেয়েছে জাতি, কিন্তু সিন্ডিকেটরা জাতির পকেট কেটেছে, বিদ্যুতে পুকুর ডাকাতি চলে আসছে ১৫ বছর।

৩| ১০ ই জুলাই, ২০২৩ বিকাল ৪:৫৬

শাহ আজিজ বলেছেন: পেয়াজ আলুর দৌড় উঠতির দিকে । এবার মনে হচ্ছে আসলেই অবস্থা নাকাল । আমার এলাকায় গরিব মানুষ শাক পাতার দিকে ঝুকছে ।

১০ ই জুলাই, ২০২৩ বিকাল ৫:০৪

সোনাগাজী বলেছেন:



সব সমস্যার মুলে হচ্ছে, আওয়ামী লীগের প্রচুর লোকজন চাকুরী করে না, এরা ব্যবসার নামে সিন্ডিকেটবাজী করে ও পুরো পরিবহন প্রাক্তন মন্ত্রী শাহজাহানের মাফিয়াদের হাতে, ওরা চাঁদাবাজি করে সবকিছুর দাম বাড়াচ্ছে।

৪| ১০ ই জুলাই, ২০২৩ সন্ধ্যা ৬:০৮

রাজীব নুর বলেছেন: ৭৪ সাল দেখি নাই।
তখন আমার জন্ম হয় নাই। কিন্তু শুনেছি সেই দুর্ভিক্ষের মধ্যে বঙ্গবন্ধু নাকি তার ছেলের বিবাহ দিয়েছেন খুব ধুমধাম করে?
কথা কি সত্যি?

১০ ই জুলাই, ২০২৩ সন্ধ্যা ৬:১৩

সোনাগাজী বলেছেন:


মিলিটারী ও রাজাকারদের অপপ্রচার; বিয়েতে ধুমধাম ছিলো না ও বিয়ে হয়েছিলো ১৯৭৫ সালের মাঝামাঝি; তখন দুর্ভিক্ষ মোটামুটি কন্ট্রোলে।

৫| ১০ ই জুলাই, ২০২৩ সন্ধ্যা ৬:০৮

রাজীব নুর বলেছেন: ৭৪ সালে কি আপনি ঢাকা ছিলেন না লেখাপড়া করতে আমেরিকা গেছেন?

১০ ই জুলাই, ২০২৩ সন্ধ্যা ৬:১৪

সোনাগাজী বলেছেন:



আমি বিদেশে পড়ছিলাম; তবে, আগষ্ট মাসে আমি দেশে এসেছিলাম; দুর্ভিক্ষ দেখেছি।

১০ ই জুলাই, ২০২৩ সন্ধ্যা ৬:১৬

সোনাগাজী বলেছেন:



তখনো দুর্ভিক্ষ গ্রামে ও উত্তর বংগে, উহা ঢাকাতে বুঝা যাচ্ছিলো না।

৬| ১০ ই জুলাই, ২০২৩ সন্ধ্যা ৭:২০

কামাল১৮ বলেছেন: শেখ মুজিব জানতো না এটা ঠিক না।তবে করার ছিলো না কিছুই।এটা ছিলো পশ্চিমাদের সাজানো দুর্ভিক্ষ।তাছাড়া ফুলিয়ে ফাপিয়ে প্রচার হয়েছে অনেক।কম বেশি দুর্ভিক্ষ আমাদের পথ ছাড়ে নাই সেই আধিকাল থেকেই।উত্তর বঙ্গে মঙ্গার কথা সবার জানা।সারা দেশেই এমন একটা মঙ্গা চলতো প্রতি বছর আশ্বিন কার্তিক মাসে।এটা সেই ছোট বেলা থেকেই দেখে আসছি।

১০ ই জুলাই, ২০২৩ রাত ৯:১৪

সোনাগাজী বলেছেন:



১৯৭৫ সালের পহেলা ৩ মাসের ভেতর সমাধান কিভাবে করলেন? উনি টের পেয়েছেন দেরীতে; কারণ উনি '৭২-'৭৪ সালে দেশে ঘুরেননি ও উনার আশপাশে ছিলো শতশত ইডিয়ট।

মংগার কারণ সবাই জানতো; কিন্তু শেখ হাসিনা ব্যতিত কেহ উহার সমাধান চাহেনী

৭| ১০ ই জুলাই, ২০২৩ সন্ধ্যা ৭:২০

তানভির জুমার বলেছেন: কিছুদিন আগে শিল্প প্রতিমন্ত্রী প্রকাশ্যে বলেছে মন্ত্রীদের সেন্ডিকেটের কারণে সব জিনিস-পত্রের দাম বারতি। মন্ত্রীরাও জানে ক্ষমতা থেকে গেলে তাদের অস্তিত্ব থাকবে না, এই জন্য যে যেভাবে পারে লুটেপুটে নিচ্ছে।

১০ ই জুলাই, ২০২৩ রাত ৯:১৫

সোনাগাজী বলেছেন:



আপনি তো খালি বকবক করেন, দেশের অবস্হা বুঝেন বলে মনে হয় না।

৮| ১০ ই জুলাই, ২০২৩ রাত ৮:০৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: একটা মিল হোল শেখ সাহেব ১৯৭৪ সালে দুর্ভিক্ষের পূর্বাভাস বুঝতে দেরী করেছিলেন আর এবার শেখ হাসিনা বাজারের দ্রব্যমূল্য বৃদ্ধিকে বুঝতে পাড়ছেন না অথবা গুরুত্ব দিচ্ছেন না। গরীব দেশের নেতাদের খাদ্যের অভাব সম্পর্কে আগাম ধারণা থাকা জরুরী। কিন্তু ৫০ বছর পরেও নেতাদের চিন্তা ধারায় পরিবর্তন আসে নি। দ্বিতীয় মিল হোল ১৯৭৪ সালে শেখ সাহেব গণ বিচ্ছিন্ন হয়ে গেছেন। বর্তমান প্রধানমন্ত্রী যে গণবিচ্ছিন্ন তিনি নিজে সেটা বোঝেন বলে মনে হয় না।

১০ ই জুলাই, ২০২৩ রাত ৯:১৬

সোনাগাজী বলেছেন:



পিতাপুত্রীর অনেক কিছু মিলে যাচ্ছে, সমস্যা ভয়ংকর রূপ নিতে পারে।

৯| ১০ ই জুলাই, ২০২৩ রাত ৯:৪৩

শূন্য সারমর্ম বলেছেন:


এই সিম্পল ম্যাসেজ উনার কানে পৌছানোর মত লোক উনার আশেপাশে নেই!

১০ ই জুলাই, ২০২৩ রাত ১০:২২

সোনাগাজী বলেছেন:



উনি বাঘ এলো, বাঘ এলো বলে চীৎকার দিয়ে বেড়াচ্ছেন; মনে হয়, বাঘ উনাকে টেলিফোনে বলবে।

১০| ১০ ই জুলাই, ২০২৩ রাত ১১:৫৫

রাজীব নুর বলেছেন: শেখ হাসিনা প্রচুর মিথ্যা বলেন কেন? দশ লাইন কথা বলবে, ৫ লাইন মিথ্যা বলেন।
উনি কি বুঝেন না, জনগন তার মিথ্যা ধরে ফেলে।

১১ ই জুলাই, ২০২৩ রাত ১২:১০

সোনাগাজী বলেছেন:



শেখের কন্যা হিসেবে মানুষ সব সময় উনাকে সাপোর্ট করে আসছেন; কিন্তু জাতির প্রতি উনার দায়িত্ব কি হওয়ার দরকার ছিলো, উহার দ্বারে কাছেও উনি নেই।

এখন যে বাঘ এলো, বাঘ এলো করছেন, ইহা পাগলামী ব্যতিত অন্য কিছু নয়।

১১| ১১ ই জুলাই, ২০২৩ ভোর ৬:৫৮

হাসান কালবৈশাখী বলেছেন:

দেশে এখন কি খাদ্য সংকট, দুর্ভিক্ষ চলছে?

১১ ই জুলাই, ২০২৩ সকাল ৯:১৮

সোনাগাজী বলেছেন:



মানুষ নিউইয়র্কে আয় করে ঢাকায় বাজার করছে না।

১২| ১১ ই জুলাই, ২০২৩ সকাল ৮:৩৪

মিরোরডডল বলেছেন:



না হাসান দুর্ভিক্ষ হয়নি, you know the answer.
জানি বলবে, সারা বিশ্বে এখন মন্দা চলছে।
হ্যাঁ, শুধু খাবার না সবকিছুর দাম বেড়েছে কিন্তু সামহাউ ম্যানেজেবল।

কিন্তু বাংলাদেশের যদিও বলা হয় এভারেজ ইনকাম হেন তেন কিন্তু আসলেই কি তাই?
লো আর্নার মিডিয়াম আর্নার যারা, ওরা এখন কি পরিমান স্ট্রাগল করে!!!
তারা সংখ্যায় অনেক বেশি।
ডেইলি ইনটেকে একটা ভালো খাবার রাখা এখন কঠিন হয়ে গেছে।
বেসিক ফুড সেটাও এফোর্ড করা এখন দুর্লভ!

হাসান কি সত্যিই এ বিষয়ে অবগত না?


১১ ই জুলাই, ২০২৩ সকাল ৯:১১

সোনাগাজী বলেছেন:


হাসান হচ্ছে আরেক ড: হাছান মাহমুদ

১৩| ১১ ই জুলাই, ২০২৩ সকাল ৯:৪১

সৈয়দ মশিউর রহমান বলেছেন: হাসান সাহেব সবকিছু জেনেও গোয়েবলস এর মত কথা বলছেন।

১১ ই জুলাই, ২০২৩ সকাল ৯:৫২

সোনাগাজী বলেছেন:



এদের মত লোকজন ১৯৬৮ সালে শেখকে জেলে রেখে ও ১৯৭৫ সালে পালিয়ে গিয়েছিলো; সামনেও আরকবার পালাবে।

১৪| ১১ ই জুলাই, ২০২৩ সকাল ১০:০৯

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: দ্রব্যমূল্য হাসিনার পতনের জন্য ৫০% কাজ করবে।





ভালো থাকুন নিরন্তর।

১১ ই জুলাই, ২০২৩ দুপুর ২:৫৯

সোনাগাজী বলেছেন:



পতন হয়তো ঠেকানো যাবে, মানুষের কাছে উনার সন্মান কমে গেছে।

১৫| ১১ ই জুলাই, ২০২৩ সকাল ১০:২৯

ধুলো মেঘ বলেছেন: ৭৪ এর দুর্ভিক্ষ কম উৎপাদনের কারণে হয়নি। যুদ্ধ পরবর্তী বিদেশী ত্রাণ সাহায্য যা দেশে এসেছে, তা ট্রাকে করে বর্ডার পার করে ইন্ডিয়া চলে যেত। সেগুলো বেঁচে আওয়ামী নেতারা টু পাইস কামাত। এসব কর্মকান্ড সিপিবি বা সর্বহারাদেরকে ক্ষুব্ধ করে তুললে তারাও লুটপাটে মেতে ওঠে। এভাবে সারা দেখে ক্রমে ক্রমে দুর্ভিক্ষের সূচনা হয়। বিভিন্ন বই পুস্তকে এসবই লেখা আছে।

১১ ই জুলাই, ২০২৩ বিকাল ৩:০৫

সোনাগাজী বলেছেন:



১৯৭১ সালে পাকিস্তান সরকার যুদ্ধের কারণে খাবার সংগ্রহ করেনি, ১৯৭২ ও ১৯৭৩ সালে ফুডের লোকেরা খাদ্য গুদাম থেকে খাবার বিক্রয় করে চুরি করে; ১৯৭৩ সালে ও '৭৮ সালে বন্যার কারণে খাদ্য খুবই কম উৎপাদন হয়েছে; ১৯৭৪ সালে আমেরিকা পিএল-৪৮০ প্রোগ্রামে খাদ্য দেয়নি; এই সমস্যা শেখ সাহেব সময় মতো বুঝেননি।

১৬| ১১ ই জুলাই, ২০২৩ দুপুর ১:০৮

বিষাদ সময় বলেছেন: মিলিটারী ও রাজাকারদের অপপ্রচার; বিয়েতে ধুমধাম ছিলো না ও বিয়ে হয়েছিলো ১৯৭৫ সালের মাঝামাঝি; তখন দুর্ভিক্ষ মোটামুটি কন্ট্রোলে।

আপনার কাছ থেকে একটা গুরুত্বপূর্ণ তথ্য জানলাম। এরা এমন ভাবে অপপ্রচার চালিয়েছিল যে রাজনীতি সচেতন হয়েও প্রায় ৫০ বছর পর সত্যটা জানতে পারলাম।

১১ ই জুলাই, ২০২৩ বিকাল ৩:০৭

সোনাগাজী বলেছেন:



এজন্য রাজনীতি বুঝ্তে হলে, ইতিহাস, লজিক, সোস্যাল সায়েন্স, পলিটিক্যাল সায়েন্স, ফিলোসফি, সায়েন্স, অংক ও টেকনোলোজি বুঝার দরকার আছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.