নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

প্রাইম মিনিষ্টার বাঘ এলো, বাঘ এলো বলে চীৎকার দিচ্ছেন অকারণ?

১১ ই জুলাই, ২০২৩ বিকাল ৪:২৪



আমি বলবো না যে, আমাদের প্রাইম মিনিষ্টার পন্চতন্ত্রের "রাখাল ও বাঘের' গল্পটি পড়েননি; তিনি অবশ্যই পড়েছেন; কিন্তু তিনি সেই গল্পের শিক্ষাকে কি মুল্য দিতে চাচ্ছেন না? তিনি সম্প্রতি বাঘ বাঘ এলো বলে চীৎকার দিচ্ছেন; উনি যেখানে আছেন, সেখান থেকেই শুধু বাঘ দেখা যায়; অন্য অবস্হান থেকে বাঘ দেখা যায় না, শুধু উনার কন্ঠ শোনা যায়। উনার চীৎকার শোনে আওয়ামী লীগের লোকজন কি লাঠি নিয়ে বাঘ তাড়াতে আসবে, নাকি বাঘের ভয়ে ঘর ফেলে পাশের গ্রামে গিয়ে পালাবে?

উনি গল্পের ছোট্ট মিথ্যুক রাখালের মতো বেকুব হওয়ার কথা নয়, এবং বাঘ যে আছে ইহাও সত্য; বাঘ কি উনি দেখছেন, নাকি উনি বাঘের কথা বলে অকারণ ভয় ছড়ায়ে সহানুভুতি পেতে চাচ্ছেন? বাঘের কথা শুনে উনার লোকজন না'পালালেই হলো! সাহনুভুতি তিনি প্রয়োজনের চেয়ে অনেক বেশী পেয়ে আসছেন সব সময়।

প্রাইম মিনিষ্টারের সাথে মানুষের কোন যোগাযোগ নেই; প্রাইম মিনিষ্টারে সাথে যোগাযোগ বলতে মানুষের বাড়ীতে বেড়াতে আসার দরকার নেই; উনার বক্তব্যে ও কাজেকর্মে মানুষের আশা-প্রত্যাসার কথা থাকতে হবে, প্রতিফলন ঘটতে হবে, মানুষের অধিকার প্রতিষ্ঠিত হতে হবে; মানুষের অভাব, উৎকন্ঠা, অভিযোগের উত্তর দিতে হবে; উত্তর সত্য ও কুটনীতিমুক্ত হতে হবে।

মানুষ যখন বলছে, বাজার দর মানুষের ক্রয় ক্ষমতার বাহিরে; মানুষের কথা শোনার সাথে সাথে পদক্ষেপ নিতে হবে, মানুষকে জানাতে হবে উনি কি করছেন! সব সময় দেখা যাচ্ছে, উনার বদলে, মানুষের কথার উত্তর দেন উনার পাইক পেয়াদারা, যাদের উপর মানুষের ২ পয়সারও আস্হা নেই! বাজার দর নিয়ে অসন্তুষ্টির উত্তর কি হতে পারে, "দেশে না খেয়ে কেহ মরছে না"! ইহা অগ্রহনযোগ্য উত্তর।

গত ভোট নিয়ে মানুষ অসন্তষ্ট হয়েছে, উনার হাতে ৫ বছর সময় ছিলো; উনি সেই ঘটনা যাতে আর না'ঘটে সেটা নিয়ে আলাপ করেননি, কোন ব্যবস্হাও নেননি। এমন কি উনি পরবর্তি ভোটে দেশের পার্লামেন্টে দক্ষ লোকজন আনার জন্য কোন রাজনৈতিক প্রোগ্রামও চালু করেননি। এখন উনার দলের যেই অবস্হা, গতবারের চেয়ে এবার যে উনি দক্ষ রাজনীতিবিদদের নমিনেশন দেবেন, তার উপায় নেই, উনার দলে যোগ্য মানুষ নেই, গত ৫ বছরে তিনি দলের জন্য কিছুই করেননি। এভাবে কি একটি জাতি চলতে পারে? বাঘ না আসুক মানুষ তো ক্ষেপে যেতে পারে!

মন্তব্য ২৮ টি রেটিং +১/-০

মন্তব্য (২৮) মন্তব্য লিখুন

১| ১১ ই জুলাই, ২০২৩ বিকাল ৪:৫৯

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: ক্ষমতা থাকলে পালা বদল হবেই । এটা নিয়ে চিন্তার কিছু নেই । যে যতোটুকু নামবে সে ততোটুকু ভিজবে । সব কিছু ফেরত আসে এটা সবাই জানে ।

১১ ই জুলাই, ২০২৩ বিকাল ৫:০৫

সোনাগাজী বলেছেন:


ক্ষমতা কংগ্রেস থেকে বিজেপি'র হাতে যাওয়া সঠিক নয়; ক্ষমতা শেখ হাসিনা থেকে বিএনপি-জামাতের হাতে যাওয়া স্বাভাবিক নয়; ক্ষমতা লেবার থেকে টরি, কিংবা টরি থেকে লেবারের হাতে যাওয়াটা সঠিক আছে।

২| ১১ ই জুলাই, ২০২৩ বিকাল ৫:০৮

মোহামমদ কামরুজজামান বলেছেন: মানুষের সহানুভূতি আওয়ামীলীগ অনেক পেয়েছে এবং সেই সহানুভূতিকে কাজে লাগিয়ে এখন উনি/উনার দল ১৫ কোটি ( যদি দেশের জনসংখ্যা হয় ১৬ কোটি এবং যার বাকী ১ কোটি মানুষ আওয়ামী সুবিধাভোগী) মানুষকে গিনিপিগ বানিয়ে খেলছে আর তার সাথে সাথে দেশের সাংবিধানিক-প্রশাসনিক সবকিছুকে মোয়া বানিয়ে উনি হাতের ইশারায় দেশ চালাচছেন এবং জন-মানুষ থেকে এখন তাদের/তাহার অবস্থান যোজন যোজন দূরে।

উনি (সরকার ও এর সহযোগী) বর্ম পরে আছেন , কাজেই বাঘের ডর উনাদের নেই তবে দেশের প্রধান হিসাবে যাদের বর্ম নেই (সাধারন মানুষ) তারা কোথায় যাবে সেটা নিয়েও উনার কোন ভাবনা নেই। এ এক ভয়ানক সমস্যা।

দ্রব্যমূল্য+ভোট = এ দুয়ে সাধারন মানুষ আজ নির্বাক । তারা না পারছে মরতে আর না পারছে বাঁচতে ( কিছু বললেও বিপদ আর না বলেও কোন ফায়দা নেই শুধু দেখে-সয়ে যাওয়া ছাড়া)।

১১ ই জুলাই, ২০২৩ বিকাল ৫:১৬

সোনাগাজী বলেছেন:



আওয়ামী লীগের উপর মানুষের বিরাট আশা ছিলো; ওরা জাতিকে পাকিস্তান থেকে বের করে বিশ্বের উন্নত দেশের কাতারে নেয়ার কথা ছিলো; কিন্তু মগজের অভাবে তারা আমাদেরকে কলোনিয়েল সিষ্টেমে নিয়ে গেছে।

কিন্তু তাদেরকে থামানোর মতো রাজনৈতিক জ্ঞান-সম্পন্ন জেনারেশন সৃষ্টি হচ্ছে না দেশে; দেশে আগাছা বেশী জন্ম নিচ্ছে, আওয়ামী লীগ সেই সুযোগ নিচ্ছে।

৩| ১১ ই জুলাই, ২০২৩ সন্ধ্যা ৬:২৯

ঢাবিয়ান বলেছেন: বাজারদর বারলেই কিন্ত প্রাইম মিনিষ্টার বিভিন্ন অভুতপুর্ব ফর্মুলা ও রেসিপি নিয়ে সব সময় হাজির হয়। পেয়াজের দাম যেবার অস্বাভাবিক বাড়লো , উনি পেয়াজ ছাড়া রান্নার রেসিপি দিলেন, বেগুনের দাম বাড়ল, উনি রোজার মাসে বেগুনীর বদলে কুমড়ানির রেসিপি দিলেন, মাংশর দাম বাড়লো , উনি মাং শের বদলে কাঠাল খাওয়ার পরামর্শ দিলেন, সম্প্রতি মরিচের দাম বাড়ার পর আরো অভুতপুর্ব ফর্মুলা দিয়েছেন। শুকনা মরিচ নাকি ভিজিয়ে রেখে দিলে সকালে তা তাজা হয়ে যায়!! উনি সবসময়ই বলে এসেছেন সিন্ডিকেট কোন পন্যের দাম বাড়ালেই জনগন যদি উনার ফর্মুলা ফলো করে তাহলে আর কোন সমস্যাই আর থাকে না!! উনার মন্ত্রীরা তাই অনুপ্রানিত হয়ে আরো এক ধাপ এগিয়ে বলেছে, কচুরিপানায় নাকি অনেক ভিটামিন। কাজেই এটাও খাওয়া যায়। এত সব ফর্মুলা , রেসিপি উদ্ভাবনের মাধ্যমেে উনারা বলতেই পারেন যে দেশে কেউ না খেয়ে নেই।

১১ ই জুলাই, ২০২৩ সন্ধ্যা ৬:৪৪

সোনাগাজী বলেছেন:




তিনি মানুষকে হতাশ করেছেন; উনি সিন্ডিকেটের বিপক্ষে কিছু সহজ নিয়ম প্রবর্তন করেই সিন্ডিকেটকে অকেজো করতে পারতেন; দু:খের বিষয়, উনি বাজার দর নিয়ে কোনদিন ব্যবসায়ীদের সাথে, উৎপাদনকারীদের সাথে বসেননি; নিজের হাতে কোন টুলস রাখেননি বাজারকে মোটামুটি স্হির রাখার জন্য।

৪| ১১ ই জুলাই, ২০২৩ সন্ধ্যা ৭:৫৭

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: উনি সিন্ডিকেটের বিপক্ষে কিছু সহজ নিয়ম প্রবর্তন করেই
সিন্ডিকেটকে অকেজো করতে পারতেন;

..............................................................................
আমাদের সমাজনীতি, অর্থনীতি, রাজনীতি কোনটাই একমাত্র
আমাদের ইচ্ছায় চলেনা ।
পার্শ্ববর্তী দেশসমূহ আর আর্ন্তজাতিক দাবার চাল কোটাই প্রতিহত
করার ক্ষমতা অর্জন করা যায়নি ।
আরও আছে দুর্নীতি, শুনেছি এখন নাকি শর্ষে ভূত দেখা যায়, বড় বড় চান্চ্যল্যকর ফাইলও
গায়েব হয়ে যায় !
অতএব গাছের গোড়া কেটে পানি ঢেলে কোন লাভ হবে না ।

১১ ই জুলাই, ২০২৩ রাত ১০:১৪

সোনাগাজী বলেছেন:



সরকারের লোকেরা নিজেদের দোষ আন্তর্জাতিক নন্দলালদের ঘাঁড়ে দিয়ে দেশকে এখানে এনেছে।

৫| ১১ ই জুলাই, ২০২৩ রাত ৮:১৮

কামাল১৮ বলেছেন: এখন শুধু বাঘ না ড্রাগন ও ভাল্লুকের গর্জন শুনা যাচ্ছে।তর্জন গর্জন যে ভাবে শুরু হয়েছে, নিরপেক্ষ থাকার দিন শেষ।সাবধানে পা ফেলতে হবে,নয়তো বিপদের সম্ভাবনা।
লোকজনের যতই সমস্যা থাকুক গন আন্দোলনের সম্ভাবনা নাই।গন আন্দোলন করতে সংগঠন লাগে।সেটা নাই বললেই চলে।
তবে ইসলামি আন্দোলন হতে পারে।তাদের সংগঠন আছে।তাদের পক্ষে গর্জন করার বাইরে কেউ নাই।যারা আছে দেশের ভিতরেই আছে।

১১ ই জুলাই, ২০২৩ রাত ৯:৫৭

সোনাগাজী বলেছেন:



ইসলামীরা এলে খারাপ হবে না; সবাই মিলে বেহেশতে যাওয়া হবে।

৬| ১১ ই জুলাই, ২০২৩ রাত ৯:৫২

সাড়ে চুয়াত্তর বলেছেন: ওনার বাবাও অনেক বিষয়কে গুরুত্ব দিতেন না। কিন্তু দেয়া উচিত ছিল।

১১ ই জুলাই, ২০২৩ রাত ১০:১১

সোনাগাজী বলেছেন:



'৭০ দশকের বিশ্ব সম্পর্কে শেখ সাহেবের সঠিক ধারণা ছিলো না; উনি মনে করতেন যে, শুধু মাত্র পাকিস্তানীদের কারণে বাংগালীরা ভালো করতে পারছে না; বিশাল অর্থনৈতিক, সামাজিক ও কাঠামোগতভাবে রাজনৈতিক পরিবর্তনের ধারণা শেখের জানা ছিলো না।

৭| ১১ ই জুলাই, ২০২৩ রাত ১০:১৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: অথচ ঐ সময়েই দক্ষিণ কোরিয়া, জাপান, সিঙ্গাপুর, মালয়েশিয় এবং চীন পূর্ণ গতিতে সমৃদ্ধির পথে এগিয়ে গেছে। উনি এই ধরণের কোন একটা দেশকে অনুসরণ করলেও এই দেশ অনেক এগিয়ে যেত। ঐ সময় ভারত পিছিয়ে থাকলেও তাদের কিছু অর্থনৈতিক পলিসি ভালো ছিল।

১১ ই জুলাই, ২০২৩ রাত ১১:১৯

সোনাগাজী বলেছেন:



উনি যখন সমস্যাগুলো টের পেয়েছেন, উনি বড় একটা সমাধান বের করেছিলেন, উহা ছিল সীমিত আকারের সোস্যালিজম; কিন্তু মিলিটারী উনাকে হত্যা করে, আমাদের আরেকটি পাকিস্তানে পরিণত করেছে পুণরায়।

৮| ১১ ই জুলাই, ২০২৩ রাত ১০:৪০

হাসান কালবৈশাখী বলেছেন:

আপনি বলছেন গত ইলেকশনে মানুষ অসন্তুষ্ট হয়েছে।

সম্পূর্ণ ভুল কথা, বাংলাদেশ সম্বন্ধে আপনার বিন্দুমাত্র কোন ধারণা নেই।
নির্বাচন শেষ হয়ে যাওয়ার পর মানুষ যার যার কাজে ব্যস্ত হয়ে গেছে। একটি প্রাণী ও রাস্তায় বিক্ষোভ করেনি ভাঙচুর করেনি। ইলেকশনের ঠিক পরদিন মোহাম্মদপুর বাজারে গেছিলাম। সবাই বাজার করতে মাছ কাটতে ব্যস্ত, কেউ নির্বাচন নিয়ে ফলাফল নিয়ে কারো কোন বিকার নেই, কথাও নেই।
যেন সবাই 'নির্বাচনি আপদ' দূর হয়ে হাফ ছেড়ে বেঁচেছে।

যত হইচই মিডিয়াতে। বাজারের রাস্তায় কোন রিঅ্যাকশন নেই।

১১ ই জুলাই, ২০২৩ রাত ১১:২৩

সোনাগাজী বলেছেন:



নির্বাচন হওয়ার আগেও ৮০ লাখ মানুষ আরবে কাজ করছিলো, ওদের ব্উ ছিলো দেশে; আপনি ছিলেন আমেরিকায় স্ত্রীসহ; নির্বাচনের পরেও মানুষ আরবে বাস করছে বউ ব্যতিত, আপনি নিউইয়র্কে আছেন পরিবারসহ; আপনাকে উট চরাতে না'পাঠানো অবধি আপনার মাথায় কিছু ঢুকবে না।

৯| ১২ ই জুলাই, ২০২৩ রাত ২:০৭

শূন্য সারমর্ম বলেছেন:


আপনার কি মনে হয়, শেখ হাসিনা নিজের শেষ পরিণতি সম্পর্কে কি ভেবে রেখেছে?

অন্যদিকে,পুতিন/শী/কিম কি ভেবে রেখেছে?

১২ ই জুলাই, ২০২৩ রাত ২:৪২

সোনাগাজী বলেছেন:



শেখ হাসিনার পরিণতি ভালো, মিলিটারী ও রাজাকারদের দলকে ক্ষমতা থেকে দুরে রেখেছেন।
কিন্তু হিসেব করলে, স্বাধীনতার সুফল সাধারণ মানুষ পাননি।

পুতিন, শী জিনপিং, কিম, আয়াতোল্লাহ, এরদোয়ান ও মোদী প্রমুখ বিশ্বের মানুষকে অশান্তির দিকে ঠেলে দিচ্ছে।

১০| ১২ ই জুলাই, ২০২৩ সকাল ৭:২৫

তানভির জুমার বলেছেন: তারা তাকে ক্ষমতায় রাখছে, তাদের বিরোদ্ধে ব্যবস্থা নিলে ক্ষমতা থেকে চলে যেতে হবে। আর ওনি যে কোন মূল্যে ক্ষমতায় থাকতে চায়। অবৈধ ক্ষমতার সমস্যা এখানেই। যারা রক্ষক তারাই ভক্ষক, কে কার বিরোদ্ধে ব্যবস্থা নিবে?

১২ ই জুলাই, ২০২৩ সকাল ৭:৩১

সোনাগাজী বলেছেন:



উনার বিপক্ষে কথা বলার অধিকার মিলিটারীর দল ও পাকিস্তানের মিলিশিয়া দলের নেই; উনি ভালো করছেন না, এটা পরিস্কার; তবে, বিএনপি-জামাত-জাপা তা বললে ভালো লাগে না।

১১| ১২ ই জুলাই, ২০২৩ দুপুর ১২:৪২

সৈয়দ মশিউর রহমান বলেছেন: গোয়েবলসকে উট চরাতে পাঠিয়ে দিন।

১২ ই জুলাই, ২০২৩ সন্ধ্যা ৬:৪১

সোনাগাজী বলেছেন:



বাংলার লিলিপুটিয়ানরা নিজকে আওয়ামী লীগের থিংক ট্যাংকে ( সেফটি ট্যাংক ) বানিয়ে ফেলেছে।

১২| ১২ ই জুলাই, ২০২৩ দুপুর ১২:৫১

শাহ আজিজ বলেছেন: বাজার ব্যাবস্থা লীগের নাগালের বাইরে । কাচা মরিচ আর টমেটো ৩৫০/- টাকা কেজি । কাল হেটেহেটে বাজার পরিক্রমা করলাম ।

১২ ই জুলাই, ২০২৩ সন্ধ্যা ৬:৪৩

সোনাগাজী বলেছেন:



তৃতীয় বিশ্বের জন্য বাজার দর সবচেয়ে বড় অর্থনৈতিক সুচক; ক্রিকেট কামাল সাহেবের পিগমী মগজে ইহা ঢুকেনি।

১৩| ১২ ই জুলাই, ২০২৩ সন্ধ্যা ৬:১৭

বাকপ্রবাস বলেছেন: তিনি ভাবছেন অনেক কিছু করেছেন
তিনি ভাবছেননা অনেক কিছু নষ্ট করে ছেড়েছেন
তিনি ভাবেননি ক্ষমতা অস্থায়ী
তিনি ভাবনার আর সময়ও নেই বাকি
তিনি জানেননা আগামী দিন কেমন যাবে, তিনি ভাবতেও চাননা
তিনি শুধু ভাবেন যা হবার তায় হবে আমিও যেমন আছি তেমন রব

১২ ই জুলাই, ২০২৩ সন্ধ্যা ৬:৪৪

সোনাগাজী বলেছেন:



উনি জাতির জন্য ভালো কিছু করছেন না, এতে সন্দেহ নেই; কিন্তু উনার বিপরিতে আপনার জানা কোন লোকের নাম বলেন।

১৪| ১৩ ই জুলাই, ২০২৩ দুপুর ২:৫৮

রাজীব নুর বলেছেন: দেশের এক শ্রেণির মানুষ যে অনেক কষ্টে আছে সেটা হাসিনা অনুধাবন করতে পারছেন না।

১৩ ই জুলাই, ২০২৩ বিকাল ৪:০৮

সোনাগাজী বলেছেন:



উনার সরকারের অর্থনীতিতে বসুন্ধরা, আলম ব্রাদার্ষহ, শিকদার ব্রাদার্স, বেক্সিমকো, প্রাইভেট ইউনিভার্সিটি ও ব্যুরোকরেটরা দেশে ডাকাতী করছে; ইহা সরকারনয়, ডাকাত বান্বধ সরকার।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.