নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

ভারতীয়রা রুপিতে বিক্রয় করবে, কিন্তু টাকায় বিক্রয় করবে না!

১২ ই জুলাই, ২০২৩ রাত ১০:১৭



বাংলাদেশ ও ভারত "রুপি"তে বাণিজ্য শুরু করছে; গত বায়ান্ন বছর পাশাপাশি থেকে, বিলিয়ন বিলিয়ন ডলারের বেচাকেনা ও চোরাকারবারী হয়েছে ডলারে, স্বর্ণে, কিংবা দ্রব্যের বিনিময়ে; এখন মাথায় বুদ্ধি এসেছে যে, রুপিতেও ২ দেশের বাণিজ্য সম্ভব; কিন্তু রুপি ও টাকা, উভয় মুদ্রায় সম্ভব নয়। উভয় মুদ্রা হলে সমস্যা কোথায়?

প্রাথমিকভাবে বাণিজ্য ২ বিলিয়ন ডলারের সমপরিমাণ রুপির মাঝে রাখার চুক্তি হয়েছে! এই মিরাকল নম্বর, ২ বিলিয়ন কোথায় পেলো অর্থমন্ত্রীরা? ১ বিলিয়ন নয়, ৩ বিলিয়ন নয়, ২ বিলিয়ন ডলার!

ইতিমধ্যে তথকথিত বড় বড় কিছু বাংলাদেশী ব্যবসায়ী সন্তোষ প্রকাশ করেছেন যে, অবশেষে ৩য় মুদ্রা "ডলার" নিয়ে ঝামেলা পোহাতে হচ্ছে না। বাংলাদেশী ব্যবসায়ীদের হিসেবে অনেক রকম; কিন্তু একাডেমিক ব্যাখ্যা আসার কথা ফাইন্যান্স মিনিষ্টারের বক্তব্যে; আমি কোথায়ও উনার বক্তব্য দেখিনি; কিন্তু সবকিছু হচ্ছে উনার অধীনে!

আমরা ব্লগে রুমির গল্প কবিতা পড়ে দার্শনিক হচ্ছি; মহাজাগতিকের ধর্মীয় কথা শুনে বেহেশতে অগ্রিম যাবার জন্য প্রস্তুতি নিচ্ছি; ব্লগার অপু থেকে গাধা চেনার টিপস (৫ টি উপায় ) পাচ্ছি; কিন্তু ২ প্রতিবেশীর বাণিজ্য নিয়ে আলোচনা করি না কেন ব্লগে? ভারতীয়রা আমাদের টাকা কেন নিতে চাহে না, আমরা কেন শুধুমাত্র রুপী দিতে বাণিজ্য করতে রাজী হচ্ছি? টাকা কিন্তু এক সময় হয়তো নিবে; কিংবা এই রুপীতে কেনাকাটা বন্ধ হয়ে যাবে। ভারত যদি টাকা নেয়া শুরু করে, তখন কত পরিমাণ টাকা তারা নিবে? ভারতীয়দের হাতে টাকা গেলে, তারা টাকায় যদি গার্মেন্টস'এর রেডিমেইড পোশাক কিনতে চায়, বাংলাদেশের গার্মেন্টস কোম্পানীগুলো টাকায় বিক্রয় করতে পারবে কিনা?

মন্তব্য ৪৯ টি রেটিং +০/-০

মন্তব্য (৪৯) মন্তব্য লিখুন

১| ১২ ই জুলাই, ২০২৩ রাত ১০:২৮

বিষাদ সময় বলেছেন: আপনি মনে হয় পত্র পত্রিকা খুব একটা পড়েন না। না হলে ২ বিলিয়ন কেন হলো বা কিভাবে হলো তা মনে হয় জানতেন। :(

১২ ই জুলাই, ২০২৩ রাত ১০:৩০

সোনাগাজী বলেছেন:



আমি অবশ্যই জানি

২| ১২ ই জুলাই, ২০২৩ রাত ১১:২৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: কিছু জিনিস আমরা আপনার লেখার জন্য রেখে দেই। আমি যে বিষয় নিয়ে লেখেন না আমি সেই বিষয় নিয়ে লিখি। পদের সংখ্যা বৃদ্ধির জন্য বিভিন্ন জন বিভিন্ন বিষয় নিয়ে লেখে। এটা ব্লগে বৈচিত্র আনে।

১২ ই জুলাই, ২০২৩ রাত ১১:৩৭

সোনাগাজী বলেছেন:




সেটা ঠিক আছে। আপনার মনে আছে, গাধা চিনার উপার কয়টি? মাত্র ১টি, অংক না'পারলেই ক্লাশে গাধা কয়টা আছে, সবার চেনা হয়ে যেতো, গাধা চেনার জন্য কি ৫টি উপায়ের দরকার হয়?

৩| ১৩ ই জুলাই, ২০২৩ রাত ১২:০০

কামাল১৮ বলেছেন: বাংলাদেশ যে পরিমান রুপি ভারতে রপ্তানি করে আয় করবে সে পরিমান রুপিতে ভারত থেকে আমদানি করতে পারবে বাকিটা ডলারে করতে হবে।ডালারের উপর চাপ কিছুটা কমবে।আগে সবটাই করতে হতো ডলারে।কেবল তো শুরু পরে সুবিধা অসুবিধা বুঝা যাবে।একটা কমন মুদ্রা ঠিক হলে তখন সেটাই চালু হবে।তার আগে।রুপিতে ইয়েনে এবং রুবলে ও ডলারে ব্রিকস দেশ গুলির মধ্যে পরীক্ষা মুলক ভাবে ব্যবসা চলবে।

১৩ ই জুলাই, ২০২৩ রাত ১২:১৫

সোনাগাজী বলেছেন:



ব্রিকস দেশ গুলির মধ্যে কোন ধরণের কমন মুদ্রা হবে না; কারণ, ব্রিকস দেশ গুলির "অর্থনৈতিক অসমতার কারণে" কমন মুদ্রা করা সমভব হবে না। আবার কারো মুদ্রার মান গ্রহনযোগ্যতার মত স্হিতিশীল নয়।

৪| ১৩ ই জুলাই, ২০২৩ রাত ১:৩৩

শূন্য সারমর্ম বলেছেন:


ডলারকে যত্নে সিকে তুলে রাখার পন্থা নাকি?

১৩ ই জুলাই, ২০২৩ রাত ৩:০৭

সোনাগাজী বলেছেন:



কোন পন্হা নেই; আমেরিকা ব্যতিত অন্য কেহ তাদের মুদ্রা সারা পৃথিবীতে চলমান অবস্হায় ম্যানেজ করতে পারবে না।

৫| ১৩ ই জুলাই, ২০২৩ রাত ১:৪৭

কামাল১৮ বলেছেন: ইউরোপীয় ইউনিয়ন যেমন ইউরো তেমন কোন মুদ্রা করার চিন্তা করছে।কোন দেশের মুদ্রা না।

১৩ ই জুলাই, ২০২৩ রাত ৩:১০

সোনাগাজী বলেছেন:





ইউরোপের (ইউরো ) সবার মুদ্রার স্হিতিশীলতা, ব্যবসার মরাল, সংস্কৃতি কাছাকাছি ও টেকনোলোজী সমান লেভেলে। ব্রিকস'এর অনেকের সরকারও স্হায়ী নয়; মুদ্রার মান সকাল ও বিকেলে আলাদা।

৬| ১৩ ই জুলাই, ২০২৩ ভোর ৬:৪২

ঢাকার লোক বলেছেন: ভারতের সাথে বাংলাদেশের বিশাল বাণিজ্য ঘাটতি নিয়ে ভারতীয় রুপিতে লেনদেন করে বাংলাদেশ upper hand অবস্থায় থাকবে আশা করা বৃথা। আমাদের এই শক্তিধর প্রতিবেশীর সাথে আজতক যত চুক্তি হয়েছে তার কোনোটাতে বাংলাদেশের স্বার্থ প্রাধান্য পেয়েছে এমন নজির বিরল। আমরা সব সময়ই under dog! অপেক্ষা করা আর দেখা ছাড়া আমাদের আর কিইবা করার আছে?

১৩ ই জুলাই, ২০২৩ সকাল ১০:৩৩

সোনাগাজী বলেছেন:




বাণিজ্য মানে ক্রয়/বিক্রয়, আমাদের বিক্রয় করার মতো কি কি আছে? মানুষ ও পোশাক। ওরা কিছু পোশাক কিনতেছে।

৭| ১৩ ই জুলাই, ২০২৩ সকাল ৯:০২

সাদা মনের মানুষ বলেছেন: ছোট মাথায় এত্তো বড় জ্ঞান বুদ্ধি ঢোকে না :(

১৩ ই জুলাই, ২০২৩ সকাল ১০:৩৮

সোনাগাজী বলেছেন:



ভারতে আমাদের এক্সপোর্ট ২ বিলিয়ন ডলারের মতো; রুপিতে ১৬৪,০০০,০০০,০০০। এর বাইরের তো আমাদের হাতে রুপি আসার সম্ভাবনা নেই।

৮| ১৩ ই জুলাই, ২০২৩ সকাল ৯:৪৩

ধুলো মেঘ বলেছেন: কোন দেশকে আরেক দেশের উপর পুরোপুরি নির্ভরশীল করার একটা অত্যন্ত কার্যকর উপায় হচ্ছে দ্বিতীয় দেশের মুদ্রাএ প্রবাহ প্রথম দেশের অর্থনীতিতে চালু করা। আর অর্থনৈতিক পরাধীনতা দিয়েই নৈতিক পরাধীনতার প্রক্রিয়া শুরু হয়। বাংলাদেশের ব্যাংকগুলোতে রূপিতে লেনদেন শুরু করা হচ্ছে সেই প্রক্রিয়ার প্রাথমিক ধাপ।

১৩ ই জুলাই, ২০২৩ সকাল ১০:৪১

সোনাগাজী বলেছেন:



সেটা ঘটবে না, আপনি চাইলে আপনার টাকাকে রুপিতে পরিণত করতে পারবে না।

৯| ১৩ ই জুলাই, ২০২৩ সকাল ৯:৪৮

খাঁজা বাবা বলেছেন: প্রতি বছর যে পরিমান টাকা ছাপেন তাতে টাকা কাগজের চেয়ে কম দামি হয়ে যাবে তারাতারি।
ছাছাড়া আমরা সব সময় ভারতকে ছাড় দিয়ে আসছি শেখ হাসিনার সময়ে। তিনি বড়ই উদার। টাকায় লেন দেন হলে আমাদের ও টাকার মান কিছুটা বাড়ত। আমরা এই লাভ বন্ধুকে ছেড়ে দিয়েছি।

১৩ ই জুলাই, ২০২৩ সকাল ১০:৪৫

সোনাগাজী বলেছেন:



ওদের পুরো এক্সপোর্ট যদি টাকায় হয়, ওদের হাতে টাকা জমে যাবে, সেই টাকা দিয়ে ওরা কি করবে? বাংলাদেশ থেকে ডলার কিনতে দেবে? বাংলাদেশে ওদের এক্সপোর্ট ১২/১৩ বিলিয়ন ডলারের সমান।

১০| ১৩ ই জুলাই, ২০২৩ সকাল ১০:৩৫

রানার ব্লগ বলেছেন: দক্ষীন এশিয়ায় লেনদেনের ক্ষেত্রে এক মুদ্রানিতী চালু করা যায় না ?

১৩ ই জুলাই, ২০২৩ সকাল ১০:৪৯

সোনাগাজী বলেছেন:



না, দ: এশিয়ার কেহ সেই মুদ্রাকে "ম্যানেজ করতে পারবে না"; ইউরোর কি হয়েছে দেখেছেন? ইউরোপের সবার অর্থনীতি মোটামুটি কাছাকাছি, ব্যবসায়িক মরাল একই, টেকনোলোজী একই, তারপেরও উহার মান কমতে কমতে ভয়ংকর অবস্হা। সর্বোপরি, চীন, ভারত ও পাকিস্তান ইহাতে সম্মত হবে না।

১১| ১৩ ই জুলাই, ২০২৩ সকাল ১০:৫৪

জুন বলেছেন: ভারতীয়রা আমাদের মত ছাগল না। তারা রুপি দিয়েই আমাদের টাকাকে ধরাশায়ী করে ব্যবসা করবে। আমরা তা মেনে নেব মাথা নীচু করে। এছাড়া তাদের প্রধান নেতা দুজন ছাড়াও তাদের পরারাস্ট্র মন্ত্রী জয়শংকরের কথা শুনেছেন?
অনেক কথা আছে যা কূটনৈতিক শিষ্টাচারের জন্য বলা ঠিক না। উনি তা মানেন না। সরাসরি বলেন তবে তার ভেতর প্রচন্ড যুক্তি থাকে। আর আমাদের উনিও বলেন তবে তাতে না থাকে যুক্তি আর স্পষ্টবাদীতা না থাকে কুটনীতি। মানে বাসায় বসে গিন্নীর সাথে কথা বলার মত। এই মুহূর্তে এক কথা, পরমুহূর্তেই অন্য।

১৩ ই জুলাই, ২০২৩ সকাল ১১:০৬

সোনাগাজী বলেছেন:



আসল সমস্যা অন্য যায়গায়, ওদের কাছে বিক্রয় করার মতো আমাদের কোন কিছু নেই! আমরা বিক্রয় করি পোশাক ও অদক্ষ মানুষ; ওরা বিক্রয় করে মেশীনারিসজ, টেকলোলোজী, গাড়ী, পার্টস, মসলা, ক্যামিকেলস; ওদের আরো আছে পোশাক ও স্পেশালিষ্ট/দক্ষ মানুষ।

১২| ১৩ ই জুলাই, ২০২৩ দুপুর ১২:০০

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: লিখি না কে বললো ? ব্লগ ছাড়াও আমাদের লেখার আরো জায়গা আছে ।

বাজারে ইলিশ মাছওয়ালাকে জিজ্ঞাসা করলাম ভরা মৌসুমেও ইলিশ নাই কেন ? যা আছে, তাও ছুতে গেলে বিষাক্ত সাপের মতো ছোবল মারে ।
ইলিশ বিক্রেতা হেসে বলল, ইলিশ মাছ প্রেমের টানে ভারত যায় দাদারা খাবো বলে । দোয়া করেন , পোচা ইলিশ বাজারে উঠলে খেতে পাবেন ।

কেন রুপিতে বাণিজ্য হবে টাকায় না হয়ে পেলেন আপনার উত্তর ?
অর্থমন্ত্রী হচ্ছেন , নাম সর্বস্ব মন্ত্রিত্ব চালায় অন্য কেউ ? এ কারণেই রিজার্ভ চুরির পর রাখাল বাবু অর্থমন্ত্রীর সাথে দেখা না করে জায়গা মতো গিয়ে নিষ্কৃতি পেয়েছিলেন ।

১৩ ই জুলাই, ২০২৩ বিকাল ৩:৪১

সোনাগাজী বলেছেন:


ভারতে ইলিশ মাছের দাম কি বাংলাদেশ থেকে বেশী?

১৩ ই জুলাই, ২০২৩ বিকাল ৩:৪২

সোনাগাজী বলেছেন:



আমেরিকায় কোন ভারতীয় দোকানে ফ্রোজেন ইলিশ বিক্রয় হয় না, বাংগালীদের দোকানে বিক্রয় হয়; কলকাতার কেহ ইলিশ কেনে না নিউইয়র্কে ।

১৩| ১৩ ই জুলাই, ২০২৩ দুপুর ১২:২৪

কাছের-মানুষ বলেছেন: আপাতত খারাপ কিছু চোখে পরছে না! আমাদের অনেক কিছু আমদানি করতে হয় ভারত থেকে ডলার কিছুটা সেইভ হবার কথা! উপরে একজন ইলিশ মাছ ইন্ডিয়াতে চলে যায় দেখে উহ আহ করছে, আসলে ইন্ডিয়াতে মাগনা যায় না!

বাংলাদেশে ভারতের অনেক ইনভেস্টমেন্টও আছে! আমি শেষ বার বাংলাদেশে গেলাম, একজনের সাথে পরিচিত হল আমাদের এলাকায়, সে বলল ফার্মাসিস্ট, আমাদের ওখানেই অবস্থিত ভারতের একটি ঐষধ কোম্পানিতে কাজ করে! তাছাড়া আমি একটি বাংলাদেশী আইটি কোম্পানিতে কাজ করতাম, স্টার্ট-আপ কোম্পানি ছিল, প্রতি মাসে ১২-১৫ লাখ খরচ হয় কোম্পানিটি চালাতে, পুরোটাই লস, আমাদের যেই লাঞ্চ দিত কোম্পানির আয়ে খাবারের টাকাও ওঠত না! তাদের প্লান ছিল ১২-১৪ বছর পর তারা লাভের মুখ দেখবে! দেশের বাইরেও ব্যবসা সম্পসারন করবে, সেই হিসেবেই মোবাইল সফটওয়্যার তৈরি করছিল। কোম্পানিটিতে অনেক ইনভেস্টমেন্ট আছে, তার মাঝে ভারতীয় একটি কোম্পানি ২ মিলিয়ন ডলার ইনভেষ্ট করছে কোম্পানিটিতে, সেটা বাংলাদেশে দৈনিক পত্রিকায়ও এসেছিল (পুরোনা খব তারপরও লিংকটা খুজে পেলাম, এখানে দেখতে পারেন)! যাইহোক আমি দেশ ছাড়ছি অনেক বছর হল, বাংলাদেশে কোম্পানিটি এখনো টিকে আছে, জানি না এখনো লাভের মুখ দেখছে কিনা!

১৩ ই জুলাই, ২০২৩ বিকাল ৩:৪৭

সোনাগাজী বলেছেন:


আমার জানামতে, বর্তমানে বাংলাদেশে ইলিশের দাম কলকাতা থেকে বেশী; ফলে, কিভাবে চোরাই পথে ইলিশ যাচ্ছেবুঝা মুশকিল।

বাংলাদেশে স্টার্টআপ, এদের মুলধন দেশের বলে মনে হয় না।

১৪| ১৩ ই জুলাই, ২০২৩ দুপুর ১২:২৮

বাকপ্রবাস বলেছেন: রুপি হলে হবে, টাকা হলে হবেনা এমনটা কেন হবে? ইজ্জতের দিকে চিন্তা করে আমি এমনটা মানতে পারিনা।

১৩ ই জুলাই, ২০২৩ বিকাল ৩:৪৯

সোনাগাজী বলেছেন:



ভারতে এক্সপোর্ট করার মতো বাংলাদেশের আছে সামান্য গার্মেন্টস; আর কিছু নেই

১৫| ১৩ ই জুলাই, ২০২৩ দুপুর ১২:৪৭

সৈয়দ মশিউর রহমান বলেছেন: আন্তর্জাতিক বাজারে রুপী আরো শক্তিশালী হবে।

১৩ ই জুলাই, ২০২৩ বিকাল ৩:৫২

সোনাগাজী বলেছেন:



মুদ্রার মুল্য ও স্হিতিশীলতা নির্ভর করে উৎপাদন, এক্রপোর্ট, দেশের অর্থনীতি, ডলারের বিপরিতে মুদ্রার স্হিতিশীলতা ও সরকারের স্হিতিশীলতার উপর।

১৬| ১৩ ই জুলাই, ২০২৩ দুপুর ১:৩৩

অহরহ বলেছেন: গাজী দাদা : আমার পোষ্ট এখনো প্রথম পাতায় যায় না। এডমিন বাবু হয়তো আমার নাখোস। আল্লায় ওনাকে হেদায়েত দিন। এরপর ইনশাআল্লাহ লাউ/মুকড়া নিয়ে ব্লগ লিখব। যাক, (মন তুই দেখলিনারে, চিনলিনারে.............. @ ভোলাভালা মুসলিম মুমিন মননশীলতা!!!???) এই শিরনামে একটি পোষ্ট দিয়েছি। এমটু ফেবার করুন, প্লিজ!! আপনি আমার পোষ্ট ভিজিট করে আলচনা/সমালোচনা মূলক একটি পোষ্ট দিবেন কী? বাধিত হব।

১৩ ই জুলাই, ২০২৩ বিকাল ৩:৫৬

সোনাগাজী বলেছেন:



ধর্ম নিয়ে লিখবেন না; দেশের বর্তমান অবস্হার উপর লেখেন; কবিতা লেখবেন না; অন্যদের লেখায় কমেন্ট করেন।

১৭| ১৩ ই জুলাই, ২০২৩ দুপুর ১:৫৪

শাহ আজিজ বলেছেন: এরকম বিনিময় ব্যাবস্থায় আমরা পড়িনি , এবার পড়ছি । কদ্দিন গেলেই টের পাব কি হচ্ছে ।

১৩ ই জুলাই, ২০২৩ বিকাল ৩:৫৪

সোনাগাজী বলেছেন:



এটা কোনদিন ২/৩ বিলিয়নের উপরে যাবে না আরো ১০ বছর।

১৮| ১৩ ই জুলাই, ২০২৩ দুপুর ২:১৬

রাজীব নুর বলেছেন: ভারত আমাদের বন্ধু।
তাঁরা আমাদের লস করবে না।

১৩ ই জুলাই, ২০২৩ বিকাল ৩:৫৩

সোনাগাজী বলেছেন:


আমাদের মুদ্রা কেহ নেবে না, কারণ উহা দিয়ে কেনার মতো কিছু নেই।

১৯| ১৩ ই জুলাই, ২০২৩ বিকাল ৪:২০

ঢাবিয়ান বলেছেন: ভারত চীন, রাসিয়ার সাথে সখ্যতা বাড়াচ্ছে এবং ডলারের আধিপত্য কমাতে চাচ্ছে। বাংলাদেশকেও সাথে নিতে চাইছে।

১৩ ই জুলাই, ২০২৩ বিকাল ৪:৪০

সোনাগাজী বলেছেন:




বাংলাদেশ সেই পথে গেলে ভুল করবে; কারণ, বাংলাদেশে ঐ সব দেশ থেকে আয় করতে পারবে না; বাংলাদেশের আয়ের উৎস হচ্ছে ডলার/ইউরোর দেশ সমুহে।

২০| ১৩ ই জুলাই, ২০২৩ সন্ধ্যা ৬:১৩

প্রামানিক বলেছেন: গরুর কেনা বন্ধ হলেও চিকিৎসায় কত হাজার কোটি টাকা যাচ্ছে তা ইন্ডিয়ার হাসপাতালে গেলেই বোঝা যায়।

১৩ ই জুলাই, ২০২৩ সন্ধ্যা ৬:২৪

সোনাগাজী বলেছেন:


আমাদের বয়স্ক প্রেসিডেন্ট ১০ বছর ক্ষমতায় থেকে গেলেন, পড়ালেখা ও চিকিৎসার দিকটার সংস্কার করলেন না, অথর্ব লোকজন।

২১| ১৩ ই জুলাই, ২০২৩ সন্ধ্যা ৬:২৮

রানার ব্লগ বলেছেন: লেখক বলেছেন: আমার জানামতে, বর্তমানে বাংলাদেশে ইলিশের দাম কলকাতা থেকে বেশী; ফলে, কিভাবে চোরাই পথে ইলিশ যাচ্ছেবুঝা মুশকিল।

সাগর থেকেই পাচার হয়ে যাচ্ছে টন কে টন !!

১৩ ই জুলাই, ২০২৩ সন্ধ্যা ৬:৫৪

সোনাগাজী বলেছেন:



ভারতীয়রা ধরে নিয়ে যাচ্ছে? নাকি বাংগালীরা ভারতীয়দের কাছে বিক্রয় করে চোরাই পথে অণ্য মালামাল আনছে?

২২| ১৩ ই জুলাই, ২০২৩ রাত ৮:৩৫

শাহ আজিজ বলেছেন: ভারতীয় মুদ্রার কালোবাজার গড়ে উঠবে , এবং তা রমরমা হবে । নকল নোটে ছেয়ে গেলেই সর্বনাশ । ক্রয় বিক্রয় দুটোতেই ভারতিয় মুদ্রা চাইবে সবাই । মূল্যহীন হবে বাংলাদেশী মুদ্রা ।

১৪ ই জুলাই, ২০২৩ রাত ১২:৫৯

সোনাগাজী বলেছেন:



যদি ভারতীয় মুদ্রা কিনে, উহাকে ডলারে বা অন্য মুদ্রায় রুপান্তরিত করে, লাভের সম্ভাবনা থাকে আমাদের লোকজন অনেক ব্যবসা খুলে বসবে; তাতে আমাদের টাকার মান অস্হিতিশীল হওয়ার সম্ভাবনা আছে।

২৩| ১৩ ই জুলাই, ২০২৩ রাত ১১:১৯

রানার ব্লগ বলেছেন: লেখক বলেছেন: ভারতীয়রা ধরে নিয়ে যাচ্ছে? নাকি বাংগালীরা ভারতীয়দের কাছে বিক্রয় করে চোরাই পথে অণ্য মালামাল আনছে?

ভারতীয়রা ধরছে । বাংলাদেশীরাও পাচার করছে বিনিময় মাদক কিনছে ।

১৪ ই জুলাই, ২০২৩ রাত ১:০১

সোনাগাজী বলেছেন:



এটাই ঘটছে।
সোজাসুজি ব্যবসায় করলে, বাংলাদেশেই ইলিশ বিক্রয় করলে বেশী লাভ হওয়ার কথা।

২৪| ২১ শে জুলাই, ২০২৩ রাত ১২:১০

নূর আলম হিরণ বলেছেন: বিএনপি আসলে আই এস আই জাল রুপি ছাপাবে তখন আমরা লাভবান হবে। ;)

২১ শে জুলাই, ২০২৩ রাত ১:৪৯

সোনাগাজী বলেছেন:



বিএনপি ক্সমতায় না'এলেও চাইলে ডলার ছাপানোর মেশিনও পাবে পাকিস্তান থেকে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.