নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

রাজনীতিবিদরা নাগরিকদের জ্ঞানী করতে পারে, কিংবা অজ্ঞানী করে রাখতে পারে।

১৬ ই জুলাই, ২০২৩ বিকাল ৫:৩৯



রাজনীতিবিদরা দেশ চালায়, দেশের মানুষকে তারা জ্ঞান দানের ব্যবস্হা করতে পারে, কিংবা জ্ঞান থেকে দুরে রাখতে পারে; আমাদের দেশের বয়স হয়েছে ৫২ বছর; আমাদের সাধারণ মানুষ যাতে শিক্ষা না'পায়, স্বজ্ঞানে, কিংবা অজ্ঞানে আমাদের রাজনীতিবিদরা ও ব্যুরোক্রেটরা সেটার ব্যবস্হা করে রেখেছে ।

১৯৭২ সালে যদি শিক্ষাকে টিউশন-ফ্রি করা হতো, সাথে সাথে প্রয়োজন অনুসারে, ছাত্র অবস্হায়, থাকা খাওয়ার জন্য স্কলারশীপ দেয়া হতো, আমরা আজকে ১০০ ভাগ শিক্ষিত হতাম, আমাদের কোন মানুষকে আরবে দাসের জীবন যাপন করতে হতো না; জয়নাল হাজারী, পিন্টু, মির্জা আব্বাস, শামীম ওসমান, বদি, বদির বউ, ফালু, রওশন, বেগম জিয়া এমপি হিসেবে নির্বাচিত হতো না।

জার্মানী, ফ্রান্স, সুইডেন, ফিনল্যান্ড, ডেনমার্ক, পোল্যান্ড, বুলগেরিয়া, হাংগেরী, গ্রীস, ইত্যাদি জাতি তাদের মানুষকে অনেকটা পুরোপুরি ( থাকা, খাওয়াসহ ) ফ্রি পড়ানোর ব্যবস্হা করেছে। কিন্তু আফ্রিকার একটি দেশও নিজ নাগরিকদের ফ্রি পড়ায় না; আফ্রিকার ধনী ও রাজনীতিবিদদের ছেলেমেয়ে ইউরোপে পড়ালেখা করে; ফিরে এসে তাদের চোর-ডাকাত বাবা-মায়েদের মতো দেশ চালায়।

৬ দফা দিয়ে শেখ সাহেব এমন একটি রাজনৈতিক পরিবেশ সৃষ্টি করেছিলেন যে, মনে হচ্ছিল ইহার মাঝে বাংলার মানুষের মুক্তির সনদ আছে; ৬ দফাই দেশকে স্বাধীন করেছিলো ( বাংগালী জাতীয়তাবাদ গড়ে তুলেছিলো )। তখন দেশের ৮০ ভাগ মানুষ লেখাপড়া জানতেন না, এই ৮০ ভাগ জানতো না, ৬ দফার পোষ্টারে কি লেখা ছিলো; কিন্তু তারা জানতো, শেখ সবই জানেন। কিন্তু ১৯৭২ সালে শেখ সাহেবের সরকার দেশের জনসাধারণের জন্য ফ্রি শিক্ষা চালু করেননি।

১৯৭২ সালে ফ্রি শিক্ষা চালু না'হয়ে যা ক্ষতি হলো, তার চেয়ে ভয়ংকর ক্ষতি হলো বেগম জিয়া ও শেখ হাসিনার সময়ে ৫০ টির মতো প্রাইভেট ইউনিভার্সিটি ও অসংখ্য প্রাইভেট স্কুল, কলেজ, মাদ্রাসা হয়ে। আমাদের দেশের সাধারণ মানুষ লেখাপড়ার সুযোগ পায়নি, তারা নিজ চেষ্টায় আরব গিয়ে, মালয়েশিয়া গিয়ে পরিবার চলাানোর জন্য দাসের মতো খাটছে; আর রাজনীতিবিদদের, ব্যুরোক্রেটদের ছেলেমেয়েরা আমেরিকা ও ইউরোপে পড়ালেখা করে ফিরে এসে পরিবারের ব্যবসার হাল ধরছে ও রাজনীতিতে স্হান করে নিচ্ছে।



মন্তব্য ৪০ টি রেটিং +৩/-০

মন্তব্য (৪০) মন্তব্য লিখুন

১| ১৬ ই জুলাই, ২০২৩ বিকাল ৫:৫৪

শাহ আজিজ বলেছেন: উচিত উচ্চারন ।।

১৬ ই জুলাই, ২০২৩ বিকাল ৫:৫৬

সোনাগাজী বলেছেন:



শেখ ও শেখের কন্যা জাতিকে জ্ঞানী করার কথাটা অনুধাবন করেননি।

২| ১৬ ই জুলাই, ২০২৩ সন্ধ্যা ৬:৫৫

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: ১৯৭২ সালে শেখ সাহেবের সরকার দেশের জনসাধারণের জন্য ফ্রি শিক্ষা চালু করেননি।
...........................................................................................................................
উক্ত সময়ে সেই পরিবেশ কি ছিল ?
অর্থনীতি কতটা সার্পোট করত ?
অবকাঠামোও ছিল না ।
...............................................................................
রাজনৈতিক হানাহানি আর মারামারিতে জীবন অতিষ্ঠ ছিল ।

১৬ ই জুলাই, ২০২৩ সন্ধ্যা ৭:০৬

সোনাগাজী বলেছেন:




উনি যেদিন পিএম হয়েছিলেন ( জানু ১২, ১৯৭২) সেদিন সবই ছিলো; কোন হানাহানি ছিলো না; উনি একটি ঘোষণা দিলেই হতো; হাজার হাজার শিক্ষিত বেকার ছিলো, যারা বাকীদের পড়াতে পারতো; গ্রামের মানুষের কাছারীগুলোতে ক্লাশ নিতে পারতো; ইউনিসেফ টাকা ঢেলে দিতো।

আমার মনে হয়, শেখ সাহেবের বুদ্ধির লেভেল আপনার কাছাকাছি ছিলো।

১৬ ই জুলাই, ২০২৩ সন্ধ্যা ৭:১৩

সোনাগাজী বলেছেন:



শেখ সাহেব দরকারী কাজগুলো সঠিকভাবে না'করাতে জাসদ হলো, সিরাজ শিকদারেরা সুযোগ পেলো, মিলিটারী ষড়যন্ত্র করার সুযোগ পেলো।

৩| ১৬ ই জুলাই, ২০২৩ সন্ধ্যা ৭:৪১

কামাল১৮ বলেছেন: দেশের এই অবস্থার জন্য বড়দাগে দায়ী বাম পন্থিরা।যখন জাতিয়তা বাদের কথা বলা দরকার ছিলো তখন তারা শ্রেনী সংগ্রামের কথা বলে নেতৃত্বের পুরো ফসলটাই তুলে দেন ছয় দফার হাতে।সেখানে দেশের মুক্তির কথা থাকলেও মানুষের মুক্তির কোন কথা নাই।পরিণতি বড় শোষকের হাত থেকে দেশ পড়ে ছোট শোষকের হাতে।সেই ছোট শোষক আজকে দানবে পরিণত হয়েছে।এখান থেকে সহজে মুক্তি নাই
শ্রেনী চরিত্র বলে,সকল শোষকের চরিত্র একই।সেটা দেশি হোক বা বিদেশি।আজকে এই দুর্নীতিবাজ ডাকাত শ্রেনী দেশের সকল মানুষের মনে দুর্নীতির পক্ষে সাফাই গাইবার এক প্রবনতা সৃষ্টি করে ফেলেছে।যেমন করে হোক টাকা বানাতে হবে।সেখানে সততার কোন মূল্য নাই।অর্থটাই মূল্যের মাপ কাঠি।

১৬ ই জুলাই, ২০২৩ সন্ধ্যা ৭:৪৮

সোনাগাজী বলেছেন:



বাংলাদেশের বামপন্হীরা জ্ঞানের ঢেঁকি ছিলো; ওদের বড় অংশও কমজ্ঞানী ছিলো।

শেখ সাহেব যা করেননি সেটা করার দায়িত্ব ছিলো শেখ হাসিনার উপর; কিন্তু শেখ হাসিনা দেশের মানুষকে জ্ঞানী করার চেষ্টা না'করে, চোর-ডাকাতদের হাতে ইউনিভার্সিটি ছেড়ে দিয়ে, পড়ালেখাকে ভয়ংকর দামী করেছেন ও মান নীচুতে নামিয়ে এনেছেন।

১৬ ই জুলাই, ২০২৩ সন্ধ্যা ৭:৫১

সোনাগাজী বলেছেন:




বামপন্হীরা এত কম জ্ঞানী ছিলো যে, অনেকে বিয়েও করেনি দেশের জন্য কাজ করে।

১৬ ই জুলাই, ২০২৩ রাত ৯:০০

সোনাগাজী বলেছেন:




যেই কয়টা সেতু ধ্বংস হয়েছিলো, সবগুলো ফ্রিতে চীন জাপান তৈরি করে দিয়েছিলো; যেসব পরিবারের উপার্জনকারী মানুষ যুদ্ধে প্রাণ হারায়েছিলেন, তাদেরকে দীর্ঘমেয়াদী সাহায্য করার দরকার ছিলো; সরকার কাউকে সাহায্য করেনি। কিছু পরিচিত মুখের লোকজন দরকারের বেশী সাহায্য পেয়েছিলো।

৪| ১৬ ই জুলাই, ২০২৩ রাত ৮:৪১

সাড়ে চুয়াত্তর বলেছেন: 'শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ' - আপনার এই কথাটা যদি ঐ সময়ের সরকার সত্যে রুপান্তর করতে পারতো তাহলে জনগণ নিজেই জাতিকে উন্নত জাতির স্তরে নিয়ে যেতে পারতো। যে জাতি সফল হতে জানে তাদের জন্য ২৫ বছরই যথেষ্ট। বিংশ শতাব্দীর দ্বিতীয় অর্ধের ইতিহাস ঘাঁটলে এই রকম বেশ কয়েকটি জাতি পাওয়া যাবে যারা ধ্বংসস্তূপ থেকে এখন উন্নতির শীর্ষে। আমরা ৫২ বছরে তেমন কিছু করতে পারি নাই। কারণ জ্ঞান, বিজ্ঞান, প্রযুক্তির গুরুত্ব আমরা বুঝতে পারি নাই। ১৯৭১ সালে বাংলাদেশের ধ্বংস হওয়ার মত তেমন বড় কিছু ছিল না। একটা কৃষিনির্ভর দেশের ধ্বংস হওয়ার তেমন উল্লেখযোগ্য কিছু ছিল না। কিছু সেতু, রাস্তা, বন্দর ধ্বংস হয়েছিল। এগুলিকে ৩ বছরের মধ্যে ঠিক করে ফেলা সম্ভব ছিল। জাতি জ্ঞান, বিজ্ঞান, প্রযুক্তি এবং শিক্ষায় এগিয়ে গেলে আজ এই দশা হত না।

১৬ ই জুলাই, ২০২৩ রাত ৮:৫৯

সোনাগাজী বলেছেন:


৫২ বছরে সরকারের ১ জন উন্নত মানের ও ফ্রি শিক্ষার কথা বলেনি, সব কয়টাই ছিলো কমজ্ঞানী।

১৬ ই জুলাই, ২০২৩ রাত ৯:০১

সোনাগাজী বলেছেন:




যেই কয়টা সেতু ধ্বংস হয়েছইলো, সবগুলো ফ্রিতে জাপান ও চীন তৈরি করে দিয়েছিলো; যেসব পরিবারের উপার্জনকারী মানুষ যুদ্ধে প্রাণ হারায়েছিলেন, তাদেরকে দীর্ঘমেয়াদী সাহায্য করার দরকার ছিলো; সরকার কাউকে সাহায্য করেনি। কিছু পরিচিত মুখের লোকজন দরকারের বেশী সাহায্য পেয়েছিলো।

৫| ১৬ ই জুলাই, ২০২৩ রাত ৮:৫০

কামাল১৮ বলেছেন: এই আপবাদ আপনি শুধু মনি সিং কেই দিতে পারবেন।তারা জীবনের বেশির ভাগ সময় হুলিয়া নিয়ে বেচে ছিলেন।তাদের মাঝে অনুশীলন সমিতির প্রভাব ছিলো।যারা বৃটিশদের বিরুদ্ধে শসস্ত্র সংগ্রাম করে।সূর্যসেন তাদের একজন।

১৬ ই জুলাই, ২০২৩ রাত ৯:০৬

সোনাগাজী বলেছেন:



একমাত্র চৌধুরী হারুনর রশীদ শ্রমিকদের কিছুটা সাহায্য করেছিলেন, তাও অনেক অপ্রয়োজনীয় ধর্মঘট করাতেন; মৌলানা ভাসানী পুরো জাতির পক্ষে কিছু আন্দোলন করেছিলেন; বাকী বামেরা মানুষকে সোস্যালিজম সম্পর্কে কোন ভালো ধারণা দিতে পারেননি, মানুষ তাদেরকে বুঝতে পারেনি; তারা কোন উদাহরণের সৃষ্টি করতে পারেনি।

৬| ১৬ ই জুলাই, ২০২৩ রাত ৯:১২

রূপক বিধৌত সাধু বলেছেন: চর্বিতচর্বণ।

১৬ ই জুলাই, ২০২৩ রাত ৯:২৩

সোনাগাজী বলেছেন:




এগুলো আমি অনেকবার বলেছি, আপনার রিভিউ হয়েছে, মনে হচ্ছে । কিন্তু আপনি বুঝেছেন বলে আমার মনে হয় না; বুঝলে ইহা নিয়ে আপনি কিছু একটা বলতেন।

৭| ১৬ ই জুলাই, ২০২৩ রাত ৯:১৯

নাহল তরকারি বলেছেন: ০১। ফ্রি লেখা পড়া করানো দরকার।
০২। নারায়ণগঞ্জ এর এমপি শামিম ওসমান খুব ভালো মানুষ। কিছুটা ডানপিটে।

১৬ ই জুলাই, ২০২৩ রাত ৯:২০

সোনাগাজী বলেছেন:




শামীম ওসমান যদি ভালো মানুষ হয়, আপনি অবশ্যই ভালো মানুষ নন।

৮| ১৬ ই জুলাই, ২০২৩ রাত ৯:৩৪

রূপক বিধৌত সাধু বলেছেন: স্বাধীনতার অব্যবহিত পর যারা ক্ষমতায় ছিলেন, তাদের রাষ্ট্র চালানোর পূর্ব অভিজ্ঞতা ছিল না। তাই ভুলভ্রান্তিও হয়েছে অনেক। যদিও সংশোধনের কিছুটা চেষ্টা করেছিলেন কিন্তু '৭৫ এর ঘটনা সব স্থবির করে দেয়। এখন কথা হলো, যা হওয়ার হয়ে গেছে। সেসব বলে, লিখে কোনো লাভ আছে? বাঙালিরা স্বভাবত স্বার্থপর। শুধু নিজেদের ভালোটাই চায়। কে পড়ালেখা করল, কে করল না; এসব নিয়ে কারও মাথাব্যথা নেই। একজন খাবার বেশি করবে তাও অন্যকে দেবে না। এগুলো তো চিরাচরিত বৈশিষ্ট্য। যা করার নিজের চেষ্টায়ই করতে হবে।

১৬ ই জুলাই, ২০২৩ রাত ৯:৪৩

সোনাগাজী বলেছেন:



আপনার লেখা থেকে বুঝা যায় যে, ব্যাচেলর করার সময় আপনার পরিবারকেও অর্থনৈতিক চাপে থাকতে হয়েছিলো; আজকে সেটা কোথায় গিয়ে ঠেকেছে, সেটা নিয়ে আপনি লিখেছেন? আজকেও যদি শেখ হাসিনা শিক্ষাকে ফ্রি করে দেয়, জাতি ১৫ বছরের মাঝে ঘুরে দাঁড়াবে। আর যেভাবে ৪০/৫০টা প্রািভেট ইউনিভার্সিটি করেছে, গরীবের ছেলেমেয়ারা ডিগ্রি পেয়েও চাকুরী পাবে না, সেটা তো আপনি বুঝতে পারার কথা নয়। আপনার চাকুরী পেতে কি অবস্হা হয়েছে, তা ভুলে গেছেন?

৯| ১৬ ই জুলাই, ২০২৩ রাত ৯:৫৬

বিষাদ সময় বলেছেন: সমস্যা প্রাইভেট কলেজ, বিশ্ববিদ্যালয় নিয়ে নয়....সমস্যা হলো মান নিয়ন্ত্রণের ব্যর্থতা।

সোসালিজম একটি ইমোশন, রিয়েলিটি থেকে যা যোজন যোজন দূরে।
সোসালিজম যদি কার্যকর কোন ব্যাবস্থা হতো তবে আপনি আমেরিকায় না, থাকতেন রাশিয়ায়। :)

১৬ ই জুলাই, ২০২৩ রাত ১০:০৮

সোনাগাজী বলেছেন:



সোস্যালিজম যদি একটি ইমোশন, রিয়েলিটি থেকে যা যোজন যোজন দূরে থাকে চীন ও সোভিয়েতের দেশগুলো এতটুকু উননত হলো কিভাবে?

আমাদের ৫০টা প্রাইভেটে মান রক্ষার কোন পদক্ষেপ আপনার জানা আছে?

১০| ১৬ ই জুলাই, ২০২৩ রাত ১০:০৭

হাসান জামাল গোলাপ বলেছেন: বাইরে এসে একটা প্রবাদ শিখেছি এবং প্রতিনিয়ত প্র্যাক্টিস করি - It's never late. যে সময় চলে গেছে তা আর আসবে না, কিন্তু শুরু না করলে তা কোনদিনই হবে না।

১৬ ই জুলাই, ২০২৩ রাত ১০:১১

সোনাগাজী বলেছেন:




৫২ বছর চলে গেছে, যাকগে; আজকেও যদি সবাইকে পড়ায় ও ট্রেনিং দেয়, ১০/১৫ বছরে জাতি ঘুরে দাঁড়াবে; এখন যেভাবে শিক্ষা চলছে, ইহা নাইজেরিয়া, কিংবা পাকিস্তানের মতো হবে।

১১| ১৬ ই জুলাই, ২০২৩ রাত ১০:৫৭

বিষাদ সময় বলেছেন: চিন প্রাগৈতিহাসিক আমল থেকেই পিকুউলিয়ার জ্ঞান, বিজ্ঞান চর্চায় উন্নত। তাছাড়া চিনের উন্নতির অন্যতম কারণ সস্তা শ্রম, মানবাধিকার সীমিত, কপিরাইট আইন কে ওভারলুক করা ইত্যাদি। আর চিনকে এখন অনেকেই প্রকৃত অর্থে সমাজতান্ত্রিক রাষ্ট্র বলতে নারাজ।

আপনি সোজা সুজি উত্তর কোরিয়া, দক্ষিন কোরিয়া এবং পূর্ব জার্মানি ও পশ্চিম জার্মানিকে কমপেয়ার করলে সোসালিজমের ব্যাবহারিক পরীক্ষার ফলাফল পাবেন।

আমাদের বিশ্ববিদ্যালয় গুলোকে নিয়ন্ত্রণ করতে নাম সর্বস্ব একটা ইউনিভার্সিটি গ্র্যান্ট কমিশন আছে । আমি তো নিজেই বলেছি প্রাইভেট বিশ্ববিদ্যালয় সমস্যা না, সমস্যা হলো তাদের মান নিয়ন্ত্রণ করতে না পারা। বাংলাদেশের প্রাইভেট বিশ্ববিদ্যালয় গুলোর মধ্যে ব্র্যাক, নর্থসাউথ বা আহসানিয়া অনেক পাবলিক বিশ্ববিদ্যালয়ের চেয়ে ভাল মানের।

এর পক্ষে বিপক্ষে অনেক কথাই বলা যায়। তবে আমার টাইপের গতি একেবারে শ্লথ বলে বেশি কিছু লিখতে বোরিং লাগে। ধন্যবাদ।

১৬ ই জুলাই, ২০২৩ রাত ১১:২৪

সোনাগাজী বলেছেন:



প্রাইভেট ইউনিভার্সিটির "ফি" বিরাট সমস্যা ও গড় পারিবারর আয়ের তুলনায় ডাকাতী।

চীন এখন জাতীয়তাবাদী দুর্নীতিবাজ ক্যালিপটেলিজমের দেশ। চীন ১৯৯০ সালে সোস্যালিজম পরিত্যাগ করে, গলাকাটা ক্যাপিটেলিজমে প্রবেশ করেছে।

সোস্যালিষ্ট অবস্হায় পুর্ব জার্মানীর লোকজন সুখী ছিলো; কিন্তু তারা ২ টি আলাদা জার্মানী মেনে নেয়নি।

১২| ১৭ ই জুলাই, ২০২৩ রাত ১২:০৯

রূপক বিধৌত সাধু বলেছেন: আপনি যে ব্যবস্থার কথা বলছেন, সেটা কেবল সমাজতান্ত্রিক ব্যবস্থায় সম্ভব। সেটা কি এখন হবে? মনে হয় না। আমার দুরবস্থার কথা আমি ভুলিনি। ভুলবও না। আমি এটাও জানি আমার মতো অবস্থা আরও লাখ লাখ মানুষের হবে। এত এত গ্র্যাজুয়েটকে সরকার চাকরি দিতে পারবে না। বেসরকারি খাতে ঝুঁকতে হবে। সেখানেও দিনদিন প্রতিযোগিতা বাড়তেই থাকবে।

১৭ ই জুলাই, ২০২৩ রাত ১২:৩৭

সোনাগাজী বলেছেন:




শিক্ষিত জনসংখ্যা যেকোন জাতির জন্য সৌভাগ্যের বিষয়। সবাই শিক্ষিত হলে, সবার জন্য চাকুরী সৃষ্টি হবে। অর্ধেক শিক্ষি জাতি খারাপ জাতি।

১৩| ১৭ ই জুলাই, ২০২৩ রাত ২:০৬

অহরহ বলেছেন: @ দাদা........ , আমার মা বলতেন, "যে পারে সে ১২ বছরেই পারে, আর যে পারে না সে ৯০ বছরেও পারে না"

১৭ ই জুলাই, ২০২৩ রাত ৩:২৪

সোনাগাজী বলেছেন:



আপনার সামনে ১২ বছর সময় আছে।

১৪| ১৭ ই জুলাই, ২০২৩ দুপুর ২:৩১

প্রামানিক বলেছেন: বেকার সমস্যা বাংলাদেশের বড় সমস্যা

১৭ ই জুলাই, ২০২৩ সন্ধ্যা ৬:৪২

সোনাগাজী বলেছেন:



দেশের মানুষের বড় অংশ অদক্ষ, ব্যুরোক্রেট ও রাজনীতিবিদরা চোর-ডাকাত, ব্যবসায়ীরা ঋণ খেলাপী ও সিন্ডিকেট; শেখ হাসিনা চাকুরী সৃষ্টি নামের শব্দটাই জানেন না; মানুষ তো বেকার হবেই।

১৫| ১৭ ই জুলাই, ২০২৩ বিকাল ৩:৪৯

ধুলো মেঘ বলেছেন: দেশের জনগণের ট্যাক্সের অর্থে মার্কিন মুলুকে পড়াশোনা করা সওজ (তথ্য উপদেষ্টা) সাহেব মার্কিন মুলূকেই অবস্থান করে দেশের জনগণের ট্যাক্সের টাকা হতে সরকারের নিকট থেকে মাসে কত টাকা প্রাপ্ত হন?

১৭ ই জুলাই, ২০২৩ সন্ধ্যা ৬:৪৩

সোনাগাজী বলেছেন:



আমাদের মানুষের শিক্ষার অভাব, ওরা ভালো কিছু করতে পারছে না।

১৬| ১৭ ই জুলাই, ২০২৩ বিকাল ৩:৫১

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: আমার মনে হয়, শেখ সাহেবের বুদ্ধির লেভেল আপনার কাছাকাছি ছিলো।
........................................................................................................
আপনার অনুমান সম্পূর্ণ ভূল ।
ঐ সময়ের আন্দােলনে , আমি স্যান্ডেল হারায়েছি, জামা ছিড়েছে ,
তবু মনের উত্তেজনা কম ছিলনা ।
শিখ সাহেব যখন প্রধানমন্ত্রীর দ্বায়িত্ব নিতে প্রস্তত হচ্ছিল , তখন
বিষয়টি মানতে পারছিলামনা । সকল স্বার্থের উর্ধে থেকে
তিনি সুপ্রিম কমান্ডার থাকুক , সকল কর্মকর্তারা ওনার নিদের্শে দেশ গঠনে
সম্পৃক্ত হোক তাই চাইছিলাম ।
..........................................................................................................
তাহলে পদ আর দলবাজির সুযোগ থাকতনা ।

১৭ ই জুলাই, ২০২৩ সন্ধ্যা ৬:৪৪

সোনাগাজী বলেছেন:



শেখ সাহেব ভুলে গিয়েছিলেন, উনি ৬ দফায় কি লিখেছিলেন।

১৭| ১৭ ই জুলাই, ২০২৩ বিকাল ৫:১১

রাজীব নুর বলেছেন: আপনার মতো এত সুন্দর ও সহজ করে সত্য কথা বাংলাদেশে কেউ বলে না।

১৭ ই জুলাই, ২০২৩ সন্ধ্যা ৬:৪৫

সোনাগাজী বলেছেন:



মানুষকে প্ল্যান করে শিক্ষা থেকে বন্চিত করার জন্য পাবলিক ইউণিভার্সিটির স্হলে প্রাইভেট ইউনিভার্সিটি করা হয়েছে।

১৮| ১৭ ই জুলাই, ২০২৩ বিকাল ৫:২৯

রাজীব নুর বলেছেন: কপুকে অভিনন্দন জানান। সে সামুতে ১২ শ' বছরর পার করেছে।
তার অবদানের জন্যই সামু টিকে আছে।

১৭ ই জুলাই, ২০২৩ সন্ধ্যা ৬:৪৭

সোনাগাজী বলেছেন:



এগুলো আমাদের সমাজের জন্য বোঝা। উনার লেখা গার্বেজ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.