নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সনেট কবি রচিত সনেট সংখ্যা এখন ১০০৪ (৫ জানুয়ারী ’১৯ পর্যন্ত) যা সনেটের নতুন বিশ্ব রেকর্ড, পূর্ব রেকোর্ড ছিল ইটালিয়ান কবি জিয়েকমো দ্যা ল্যান্টিনির, তাঁর সনেট সংখ্যা ছিল ২৫০।

সনেট কবি

রেকর্ড ভেঙ্গে রেকর্ড গড়ার দারুণ সখ। কিনতু এমন সখ পূরণ করা দারুণ কঠিন। অবশেষে সে কঠিন কাজটাই করে ফেল্লাম। সর্বাধীক সনেট রচনার সাতশত বছরের পূরনো রেকর্ড ভেঙ্গে নতুন রেকর্ড গড়লাম। এখন বিশ্বের সর্বাধীক সনেট রচয়িতা হাজার সনেটের কবি, ফরিদ আহমদ চৌধুরী।

সনেট কবি › বিস্তারিত পোস্টঃ

বিদয়াত (পর্ব-৪)

১৪ ই মে, ২০১৮ ভোর ৬:২৮



আলেমগণ বললেন, ইসলামে যা মন্দ নতুন সৃষ্ট উহা না জায়েজ বিদয়াত। উহারা বলল ভাল আর মন্দ নেই ইসলামে যা নতুন সৃষ্ট উহাই বিদয়াত। বললাম তবে ঘরে কেন হরকত ও নোকতাযুক্ত ছাপানো কোরআন রেখেছ? কোরআনতো হবে নোকতা ও হরকত বিহীন হাতে লিখা।হরকত ও নোকতাযুক্ত ছাপানো কোরআনতো ইসলামে নতুন সৃষ্ট, তবে উহা ভাল এর কাতারে পড়ে। কারণ হরকত, নোকতা ও ছাপানো হওয়ার কারণে কোরআনের পাঠ আগের তুলনায় সহজ হয়েছে।
উহারা বলল, ইবাদতে নতুন সৃষ্ট নাজায়েজ বিদয়াত। বললাম, এলেম তলব করা ফরজ ইবাদত। উহা হবে আরবী ভাষার হরকত ও নোকতা বিহীন হাতেলেখা কিতাব দিয়ে মসজিদে বসে এক ওস্তাদের নিকট।উহাতে থাকবে না পরীক্ষা, ফলাফল, সনদ, বহু ওস্তাদ, বিদ্যালয় বা মাদ্রাসা, চেয়ার, টেবিল, বোর্ড, চক, ডাস্টার, মার্কার।ইহাতে থাকবে না আরবী ভিন্ন অন্যভাষা। আরবী ভাষাতে থাকবে না হরকত ও নোকতা। এলেম তলবে চলবেনা কোন অনুবাদ।এতে হাতে লেখা ভিন্ন কোন ছাপানো কিতাব চলবে না। এখন এলেম তলবে এত্তগুলো বিদয়াত ঢুকিয়ে তোমরা কিসের এলেম তলব কর? তবে এলেম তলবে যে সব বিদয়াত ঢুকেছে এ গুলো ভাল। এগুলো এলেম তলবকে আরো সহজ ও গতিময় করেছে।
অনুরূপ পীর এলেম তলবের সহজ মাধ্যম। লোকেরা পীরের কাছে যায় শরিয়ত ও মারেফাত শিখতে। লাভবান হয় বলে পীরকে আবার তারা হাদিয়া দিয়ে থাকে। তো তোমরা ছাপানো কিতাবের বিরোধীতা না করে পীরের কেন বিরোধীতা কর? পীরের মাধ্যমে ইসলামের ব্যাপক বিস্তৃতি ঘটেছে এ জন্যই কি তোমাদের পীরের সাথে এমন শত্রুতা? তবেতো তোমরা শয়তান!
আবার তাবলীগ হলো ইসলামের ভ্রাম্যমান শিক্ষাকেন্দ্র। এর মাধ্যমে এলেম তলব সহজ হয়েছে। তারা এলেমকে মানুষের ঘরে পৌঁছিয়ে দিচ্ছে। তোমরা এটার কেন বিরোধীতা কর? তাবলীগ যদি মন্দ কিছু করে সেটার বিরোধীতা কর। আস্ত তাবলীগের কেন বিরোধীতা কর? তবে কি তোমরা শয়তান? তোমরা এসেছ এলেম প্রচারে বাধা দিতে?মূলত তাবলীগ বা দ্বীন প্রচার নতুন কিছু নয়। নতুন হলো এর ভ্রাম্যমাণ পদ্ধতি তবে এটা খুব সুফল দায়ক।
নবির (সা.) প্রতি দরূদ ও সালাম পাঠ আল্লাহ শিখিয়েছেন। আর নবির (সা.) জন্মের আলোচনা শয়তানের গায়ে আগুন ধরায়। এ জন্য ঘর থেকে শয়তান তাড়াতে মীলাদ নামে মানুষ এ অনুষ্ঠান করে থাকে। এর সুবাদে ঘরের মহিলারা দু’চারটা ইসলামের কথা শুনে থাকে। এটা খুব সুফল দায়ক। তোমরা এটা কেন বন্ধ করতে চাও? তোমরা কি শয়তান?
শবে বরাত বা নেছফে শাবান গুরুত্বপূর্ণ রাত। মানুষ এতে এবাদত করে এর গুরুত্ব প্রকাশ করে। এর বিরোধীতা কেন করা? এবাদত করাও কি মন্দ?
সুতরাং সঠিক হলো আলেমদের কথা। ইসলামে ভাল নতুন সৃষ্ট নাজায়েজ নয়। নাজায়েজ হলো মন্দ নতুন সৃষ্ট।যেমন মসজিদে ইসলামী গান ছাড়া অন্যগান এবং বাজনা মন্দ নতুনের দৃষ্টান্ত।মসজিদে বসে টেলিভিশন দেখাও মন্দ।

আমি বলতে চাই, পীর, তাবলীগ, মীলাদ, শবে বরাত ও মাযহাব নাজায়েজ জাতীয় কিছু নয়। কাজেই এগুলোর বিরোধীতা ফিতনা। তবে এগুলোর মধ্যে নাজায়েজ ঢুকলে তার বিরোধীতা অবশ্যই করতে হবে।

মন্তব্য ২২ টি রেটিং +১/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ১৪ ই মে, ২০১৮ সকাল ৮:০৫

সেলিম আনোয়ার বলেছেন: ভালো কিছু ভালো কিছু বহন করিয়া আনিবে। ভালো লিখেছেন সনেট কবি।

১৪ ই মে, ২০১৮ বিকাল ৩:৩৪

সনেট কবি বলেছেন: আনেকে ভালটাও উপড়ে ফেলতে চায়।

২| ১৪ ই মে, ২০১৮ সকাল ৮:১৮

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: কবে আলেমরা বললো - ভালো মন্দ নেই যা ইসলামে নতুন সৃষ্টি উহাই বেদাত!?

১৪ ই মে, ২০১৮ বিকাল ৩:৩৩

সনেট কবি বলেছেন: আমি বলেছি যা মন্দ নতুন সৃষ্ট আলেমদের মতে উহা নাজায়েজ বিদয়াত।

৩| ১৪ ই মে, ২০১৮ সকাল ৮:২৬

কানিজ রিনা বলেছেন: যত ফেতনা সৃষ্টি সয়তানের তারা ইসলামের
সত্রু। পৃথিবীতে অসান্তি সৃষ্টির একদল
ওহাবী মউদূদীরা উঠে পরে লেগেছে এরা
সৌদী রাষ্টের অনুসারী আর সৌদীরা খৃষ্টান
রাষ্টের হাত ধরে চলে। প্রতিটা মুসলিম দেশ
সৌদীর উপর দুর্বল কারন সেখানে আল্লাহর
ঘর মক্কা মদীনা ভালবাসার স্থান রয়েছে।
আমেরিকার ইসরাইলের তাবেদারীতে চলছে
সৌদী রাষ্ট্র।
ভবিষ্যতে ইসরাইল আমেরিকা সৌদী রাষ্ট্র
দখলে নিবে এই সরযন্ত্রে পা দিয়েছে সৌদী
রাষ্ট্র। ধন্যবাদ ভাল লাগল পোষ্টটি।

১৪ ই মে, ২০১৮ বিকাল ৩:৩২

সনেট কবি বলেছেন: সৌদি আরব মুসলীম স্বার্থের প্রতিপক্ষ বলেই অনুমেয়।

৪| ১৪ ই মে, ২০১৮ সকাল ৯:৪২

রাজীব নুর বলেছেন: আল কুরআনের কোন আয়াত বা কোন হাদীস দ্বারা কারো জন্ম ও মৃত্যুবার্ষিকী পালন করা কি বিদআত।

১৪ ই মে, ২০১৮ বিকাল ৩:৩০

সনেট কবি বলেছেন: হাদিস আর এর ব্যাখ্যা মিলেনা। ব্যাখ্যাকারদের ব্যখ্যায় তাদের নিজস্ব ইচ্ছার বাস্তবায়ন ঘটেছে বলে মনে হয়।

৫| ১৪ ই মে, ২০১৮ সকাল ১০:৩৯

জুনায়েদ বি রাহমান বলেছেন: ভালো বলেছেন।

১৪ ই মে, ২০১৮ বিকাল ৩:২৮

সনেট কবি বলেছেন: ধন্যবাদ

৬| ১৪ ই মে, ২০১৮ সকাল ১১:৩৮

জেকলেট বলেছেন: "আলেমগন বলেন ইসলামে যা মন্দ সৃষ্টি উহা না জায়েজ বিদায়াত" আপনি বেদায়াতের এই সংঙ্ঘা কোথায় পেয়েছেন তা যানিনা। তবে আমার জানা মতে ইসলামে সোওয়াবের আশা্য় নতুন কোন ইবাদতের তৈরি/চালু করাই বেদায়াত।
যেমন: মিলাদ, নতুন সৃষ্টি। প্রফেট বা সাহাবারা এই কাজ করেন নাই এবং কোন একটি অথন্টিক সোর্স থেকে করেছেন এই রকম কোন রেফারেন্স ও আসেনি।
আবার ইন্টারনেট বেদায়াত না কারন কেউ সোয়াবের আশায় ব্যবহার করে না। বরং এর মাধ্যমে কেউ নেকী করতে পারে আবার গোনাহ ও করতে পারে। ইন্টারনেট, টিভি, ইলেকট্রিসিটি, স্মার্ট ফোন সহ অন্য যাবতীয় নতুন আবিস্কার হচ্ছে চাকু বা তলোয়ারের মত, আপনি এটা কোন উদ্দেশ্যে ব্যাবহার করছেন তার উপর আপনার রেজাল্ট নির্ভর করে। যেমন তলোয়ার যদি আপনি ডাকাতির উদ্দেশ্যে ব্যাবহার করেন তাহলে গোনাহর ভাগিদার হবেন। যদিও এই রকম তলোয়ার ব্যাবহার করে অসংখ্য সাহাবি, মোজাহিদ শহীদ হয়ে বেহশতে গিয়েছেন বা গাজী হয়ে দুনিয়া এবং আখেরাতে সম্মানিত হয়েছেন।
আরেকটা কথা ইসলামে নতুন কোন ইবাদত চালু করার রাস্তা স্বয়ং প্রফেট বন্ধ করে দিয়েছেন বিদায় হ্বজে। গোটাটা বোখারী, মুসলিমে দেওয়া আছে। আবু দাউদে খুব সম্ভবত সবচেয়ে ডিটাইলস দেওয়া আছে।
আরেকটা কথা, এই মূহুর্তে সোর্স মনে হচ্ছেনা কিন্তু খুব সম্ভবত কোন একটা হাদীসে পড়েছিলাম যাবতীয় বেদায়াতের শেষ পরিনতি শিরক। যা আল্লাহর কাছে সবচেয়ে জঘন্য কাজ হিসেবে বিবেচিত।
আশা করি সমালোচানাটা একজন ভাইর কাছ থেকে খোলা মনেই নিবেন। আল্লাহ আমাদেরকে হেফাজত করুন।

১৪ ই মে, ২০১৮ বিকাল ৩:১১

সনেট কবি বলেছেন: মিলাদে দরূদ পাঠ করা হয় যাতে এমনিতেউ সাওয়াব হয়। আশা করার দরকার নেই। আর আল্লাহর হাবীবের জন্মবৃতান্ত আলোচনা করে সাওয়াবের আশা করা যাবে না কেন? এতেতো বেজার হয় শয়তান। এতে তো আল্লাহ বেজার হওয়ার কথা নয়। যে হেতু এটা প্রমাণীত যে বোখারীও সব হাদিস লিখেন নাই। কাজেই সাহাবায়ে কেরাম (রাঃ) করেন নাই। কথাটা প্রমানীত নয়। আপনি যদি হাদিস নাইবা লিখেন তবে হাদিসে থাকে কেমন করে? কাজেই এটাই সাব্যস্ত যে মীলাদ না জায়েজ বিদয়াত নয়। কারণ সবাই দরূদ পাঠ করেছে। আর হাদিসে মহানবির জন্মের আলোচনা জল জল করছে। হয়ত সময়ের বিবর্তনে মহানবির জন্মের আলোচনার পদ্ধতি পাল্টেছে ঘটনা এ টুকু। তো এলেম তলবের পাল্টালে যদি সমস্যা না হয় তবে মীলাদের পদ্ধতি পাল্টালেও সমস্যা হওয়ার কথা নয়।

৭| ১৪ ই মে, ২০১৮ দুপুর ১২:২৫

মোগল সম্রাট বলেছেন: বিদ’আত একান্তাই ধার্মিকদের পাপ। ধার্মিক ছাড়া কেউ বিদআতে লিপ্ত হয়না। বিদআতই একমাত্র পাপ যা মানুষ পূন্য মনে করে পালন করে।

১৪ ই মে, ২০১৮ বিকাল ৩:২৬

সনেট কবি বলেছেন: মহানবির (সাঃ) জন্মের আলোচনায় আল্লাহর খুশী আর ইবলিশের বেজার হওয়ার কথা। তো আল্লাহর খুশির কাজ পূণ্য মনে করে করাইতো কথা। এখন এমন কোন পাপ কাজ রয়েছে যা কেউ পূণ্য মনে করে করে?

৮| ১৪ ই মে, ২০১৮ দুপুর ১২:৩৪

ফারহানা সুন্দর মন বলেছেন: বিদআত থেকে আমাদেরকে বাঁচিয়ে রাখতে হবে, লেখককে ধন্যবাদ

১৪ ই মে, ২০১৮ বিকাল ৩:২৭

সনেট কবি বলেছেন: তবে যা নাজায়েজ বিদয়াত নয় তাকে নাজায়েজের কাতারে ফেলা পরিস্কার ফিতনা।

৯| ১৪ ই মে, ২০১৮ রাত ৮:৩১

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: বিদায়াত বিদায়াত করতে করতে জাতি শেষ হয়ে যাবে, কিন্তু না বিদায়াত বিলুপ্ত হবে না জাতি এক হতে পারবে।

১৬ ই মে, ২০১৮ দুপুর ২:৫৪

সনেট কবি বলেছেন: একদম ঠিক বলেছেন।

১০| ১৬ ই মে, ২০১৮ দুপুর ১:৪৮

জেকলেট বলেছেন: আমি সধারনত তর্ক এড়িয়ে চলি। আপনি যে কমেন্ট করেছেন তাতে আপনি আপনার কথায় ঠিক থাকার জন্য ইসলামের প্রতিষ্ঠিত কিছউ সোর্সকে অস্বিকার করেছেন (বোখারি নিয়ে মন্তব্য), তা কোন মুসলিম স্কলার ই বলেন নাই, ইভেন যারা মিলাদ চালু করেছেন।

১৬ ই মে, ২০১৮ দুপুর ২:৫৩

সনেট কবি বলেছেন: বোখারী (রঃ) সংগৃহীত সব হাদিস লিখেননি এটা বাস্তব কথা। এখানে স্বীকার-অস্বীকারের প্রশ্ন আসে কেন?

১১| ১৯ শে মে, ২০১৮ বিকাল ৩:২৭

জেকলেট বলেছেন: ইমাম বোখারী কোন হাদীস ই লেখেননি। উনি শুধু অথন্টিক হাদীসগুলো সংগ্রহ করেছেন। দ্বিতীয়ত আমি যে রেফারেন্স দিয়েছই তা শুধু বোখারী তে না। অন্য সকল বড় হাদীস গ্রন্থগুলোতেও বিদায় হ্বজ্জের এই বানি আছে।

১৯ শে মে, ২০১৮ বিকাল ৫:০০

সনেট কবি বলেছেন: আপনার রেফারেন্স কোথায় আছে তার চেয়ে বড় আপনি কি বুঝাতে চাচ্ছেন! খারেজিরা কোরআন দিয়ে হজরত আলীকে কাফের ফতোয়া দিয়েছে। তেমনি কেউ হাদিসের উল্টাপল্টা ব্যখ্যা দিয়ে যা বিদয়াত নয় সেটাকে বিদয়াত বললেতো হবেনা। আপনি ইন্টারনেটে ইসলামী পোষ্ট কি সোয়াবের আশায় দেন না? তবে সেটা কেন বিদয়াত হবে না?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.