নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সনেট কবি রচিত সনেট সংখ্যা এখন ১০০৪ (৫ জানুয়ারী ’১৯ পর্যন্ত) যা সনেটের নতুন বিশ্ব রেকর্ড, পূর্ব রেকোর্ড ছিল ইটালিয়ান কবি জিয়েকমো দ্যা ল্যান্টিনির, তাঁর সনেট সংখ্যা ছিল ২৫০।

সনেট কবি

রেকর্ড ভেঙ্গে রেকর্ড গড়ার দারুণ সখ। কিনতু এমন সখ পূরণ করা দারুণ কঠিন। অবশেষে সে কঠিন কাজটাই করে ফেল্লাম। সর্বাধীক সনেট রচনার সাতশত বছরের পূরনো রেকর্ড ভেঙ্গে নতুন রেকর্ড গড়লাম। এখন বিশ্বের সর্বাধীক সনেট রচয়িতা হাজার সনেটের কবি, ফরিদ আহমদ চৌধুরী।

সনেট কবি › বিস্তারিত পোস্টঃ

কর্ম ও ভাগ্যের দায় বিধাতার নয়

২৮ শে জুলাই, ২০১৮ সকাল ১০:২৩



# কর্মের দায়

কাজ হয় লোক ও বিধাতার ইচ্ছায়। বিধাতার ইচ্ছা ছাড়া কাজ অসম্ভব। লোকের ইচ্ছায় কাজ কখনো হয় কখনো হয়না। তথাপি কাজের দায় বিধাতার নয়, কিন্তু কাজের প্রশংসা বিধাতার।কারণ বিধাতার ইচ্ছা কার্য ব্যবস্থাগত।আর লোকের ইচ্ছা কার্য সম্পাদনগত।
লোকের ইচ্ছা+বিধাতার ইচ্ছা= দান, অথবা লোকের ইচ্ছা+বিধাতার ইচ্ছা= চুরি।যেহেতু বিধাতার ইচ্ছা কার্য ব্যবস্থাগত, বিধাতার ইচ্ছা ছাড়া কাজ হয়না, সেহেতু উভয় সমিকরণে বিধাতার ইচ্ছা থাকা বাধ্যতা মূলক।কিন্তু লোকের ইচ্ছা কার্য সম্পাদনগত হওয়ায় দানের বদলে চুরি হয়েছে লোকের ইচ্ছায়। সেজন্য চুরির দায় বিধাতার নয় বরং চুরির দায় লোকের। কিন্তু দানের প্রশংসা লোকের নয় কারণ লোক হাজার চেষ্টা করলেও দান করতে পারতোনা যদি বিধাতা ইচ্ছা না করতেন। সে জন্য বিধাতার ইচ্ছায় লোক দান করায় বিধাতা প্রশংসা পাবেন আর লোক তাঁর কর্মচারী হিসেবে মজুরী পাবে।
অনেক সময় লোকের ইচ্ছার সাথে বিধাতার যোগহয়না তৃতীয় কারো ইচ্ছার কারণে বা ভিন্ন কোন কারণে। সে জন্য তখন সে কাজ হয়না।

# ভাগ্যের দায়

বিধাতা ভাগ্যে লিখেছেন বলে লোক করছে ঘটনা এমন নয়। বরং লোক করবে সেটা বিধাতা আগে থেকে জানেন বলে বিধাতা সেটা আগে থেকে লিখে রেখেছেন। আর বিধাতার আগে থেকে জানা দোষের হতে পারেনা। কাজেই এ ক্ষেত্রে বিধাতার কোন দায় নেই বরং সব দায় লোকের।

কিন্তু মাছ বা মানুষ হওয়া সংক্রান্ত ভাগ্যের দায় বিধাতার বলে মনে হলেও মূলত সে দায়ও বিধাতার নয়, বরং সেটা কর্মফল। সেটা মানুষ ও মাছের প্রাণের কর্মফল।প্রাণকে বিধাতা যে কাজ দিয়েছেন, সে কাজ করে প্রাণ যে মজুরী অর্জন করেছেন।সে মজুরী দিয়ে প্রাণ যে দেহ ক্রয় করেছে সে দেহ প্রাণ অর্জন করেছেন। মনে করি দেহ মানুষের, ২০১৮ সালের, বাংলাদেশী অমুক পিতা-মাতার সন্তান, দেহের মেধা ও যোগ্যতা, দেহের মডেল, মূল্য ২০০০০০০ নেকি। আপনার আছে ১০০০০ নেকি সে মূল্যে আপনি পেলেন সৌদি আরবী একটা ভেড়ার দেহ, আপনার আছে ২ নেকি তা দিয়ে পেলেন বাংলাদেশী মশার দেহ।বাংলাদেশী মানুষের দেহ তবে ২০০ সালের দাম ২০০০০০ নেকি। তো আপনি সেটাই কিনলেন।কোটি পতি বাবা-মার সন্তানের দেহ দাম ১০০০০০০০ নেকি, আর কুলির সন্তানের দেহ দাম ৫০০০০০ নেকি। হিন্দুর সন্তানের দেহ দাম ১০০০০০০ নেকি, আর মুসলমানের সন্তানের দেহ দাম ৫০০০০০০ নেকি। মনে করি প্রতিটি মডেলের গায়ে দাম লেখা ছিল। আপনি আপনার কামাই করা নেক দিয়ে আপনার দেহ মডেল খরিদ করলেন। এখন পুতুল যদি আপনার কেনা হয় তবে উহার বিচ্ছিরি নাচের দায় কি বিধাতার? মানুষ বিধাতাকে দোষারপ করতে কত প্রশ্ন করছে কিন্তু ভাগ্য বরাদ্ধের কারণ সংক্রান্ত ভিডিও যখন তাকে দেখিয়ে দেওয়া হবে তখন সে মিষ্টি হেসে বলবে এখন দেখছি দোষ আমার। বিধাতার আসলে কোন দোষ নেই।সেটাই মহান বিধাতা আল্লাহ পবিত্র কোরআনে বলেছেন, ইন্নাল্লাহা লা ইউগাইয়িরু কাওমিন হাত্তা ইউগাইয়িরু বি আংফুছিহীম-আল্লাহ ঐ পর্যন্ত কোন জাতির ভাগ্য বদল করেন না যে পর্যন্ত তারা নিজেরা না তাদের ভাগ্য বদল করে।
প্রাণকে যখন কাজে নামানো হলো তখন সব প্রাণের সমান যোগ্যতা ছিল। তাদের সাথে দেওয়া হলো রিপু ও বিবেক নামক প্ররোচক। বিবেককে কাজে খাটিয়ে আর রিপুর সাথে লড়াই করে প্রাণকে কাজ করে মজুরী লাভ করতে হয়েছে। সে যাইহোক কর্ম বা ভাগ্য কোনটার কোন দায় বিধাতা স্বীকার করেন না। আপনি মুসলীমের সন্তান হয়ে ইসলাম পালনে সুবিধা হয়েছে আপনার কারণে আর আপনি হিন্দু হয়ে ইসলাম পালনে অসুবিধা হয়েছে আপনার কারণে। আপনি প্রতিবন্ধি হয়েছেন আপনার কারণে। আপনি প্রতিবন্ধি হননি তাও আপনার কারণে।শেষ বিচারে আপনি কোন ভাবে আপনার দায় বিধাতার ঘাড়ে চাপিয়ে নিজেকে নির্দোষ প্রমাণ করতে পারবেন না। সেটা আমি আপনাকে নিশ্চিত করে বলতে পারি। কাজেই বিধাতার দোষের বেকার আলোচনা না করে নিজের কপাল নিজে কতটা ফিরাতে পারেন সবাইকে শুধু সেই চেষ্টাই করতে হবে।

মন্তব্য ৮ টি রেটিং +১/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ২৮ শে জুলাই, ২০১৮ দুপুর ২:০৮

ফেনা বলেছেন: সঠিক বলছেন।

২৮ শে জুলাই, ২০১৮ দুপুর ২:৪৬

সনেট কবি বলেছেন: প্রীশু নিয়েন। অনেক ধন্যবাদ।

২| ২৮ শে জুলাই, ২০১৮ বিকাল ৫:২৬

রাজীব নুর বলেছেন: ওহে আল্লাহ সৎ কাজের আদেশ, অসৎ কাজের নিষেধ এবং মানবতার কল্যাণে কাজ করার তৌফিক দিও, আমিন।

২৮ শে জুলাই, ২০১৮ রাত ১০:৫২

সনেট কবি বলেছেন: ধন্যবাদ

৩| ২৯ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:০৬

জহিরুল ইসলাম সেতু বলেছেন: খেলিছ এ বিশ্ব লয়ে
বিরাট শিশু আনমনে।
প্রলয় সৃষ্টি তব পুতুল খেলা
নিরজনে প্রভু নিরজনে.......

০২ রা আগস্ট, ২০১৮ রাত ৮:২৬

সনেট কবি বলেছেন: কবিতা ভাল হয়েছে। তবে সৃষ্টিকর্তা নিরপরাধ কাউকে শাস্তি প্রদান করেন না।

৪| ০৩ রা আগস্ট, ২০১৮ রাত ১০:৫৬

জহিরুল ইসলাম সেতু বলেছেন: কবিতা তো নজরুল লিখে গেছেন, বহুল শ্রুত নজরুল গীতি। নিগুঢ় অর্থ লুকায়িত আছে এতে।

০৩ রা আগস্ট, ২০১৮ রাত ১১:০৩

সনেট কবি বলেছেন: নজরুল সেরা সাহিত্যিক।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.