নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার একটি দুঃখ আছে, নাম তার \'সুখ\' ! যার পেছনে দৌঁড়াতে দৌঁড়াতে হচ্ছি আমি নিত্যি বেহুশ !!( [email protected] )

কথাকথিকেথিকথন

আমি একজন পরীক্ষার্থী...

কথাকথিকেথিকথন › বিস্তারিত পোস্টঃ

ব্লগীয় কবি কাহন !

১০ ই নভেম্বর, ২০১৮ বিকাল ৫:৩৮


সমুদ্রে যেমন জলের অভাব দেখা দেয় না তেমনি ব্লগেরও কখনো কবির অভাব হয় না। তবে এটা সত্য যে সতেরো কোটি মানুষের দেশে আধা কোটি কবি নেহাত কমই! এসব কবিরা দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে কী ভূমিকা পালন করছে ! নাকি তারা ঘোড়ার ঘাস কেটে দেশের অন্ন ধ্বংস করছে! কোন কবিকে এ প্রশ্ন করলে যথাযথ উত্তর না দিতে পারলেও রেগে যেতে পারেন! আর যারা রাগতে পারেন না তারা মানসিকভাবে কষ্ট পেতে পারেন এবং সে কষ্ট লাগবে হয়তো অর্থনৈতিক সমৃদ্ধির কবিতায় মনোযোগী হবেন। সে যাক গে এসব খাজুরে আলাপ, গোড়ার কথায় আসি। বলতে চেয়েছিলাম এই ব্লগে কবি কত প্রকারের রয়েছেন এবং কী কী ? মূলত এটি একটি ব্লগীয় প্রকারভেদ!

কবির শ্রেণীবিভাগে প্রথমেই আসবে, প্রেমের কবি- প্রেম নিয়ে মানুষের আগ্রহের শেষ নেই। প্রেম কখনো পুরনো হয় না। বিভিন্ন রূপে, ঢং য়ে নতুন ভাবেই ঘুরেফিরে আসে । এসব কবিরা প্রেম, আবেগ, অনুভূতি, বুক ধড়ফড়, চিনচিনে ব্যাথা (গ্যাস্টিকের ব্যাথাও হতে পারে) এসব অনুষঙ্গকে বার বার আঘাত করে কবিতা বের করে আনেন। এরা মনে করে পৃথিবীতে প্রেম ভালোবাসা, প্রণয়ই সব। এদের প্রেমের গভীরতা কবিতায় মাঝে মাঝে এমন পর্যায়ে যায় পাঠক প্রসঙ্গতাবসত এদেরকে আঁতেল এবং লুল (তবে সব কবি এমন নয়) উপাধিও দিয়ে ফেলেন! কিন্তু এই কবিরা পাঠকের এমন ব্যবহারে ভ্রু কুচকায় না। তারা তাদের মতই প্রেমের কবিতা লিখে চলেন।এবং এদের কবিতা পড়ে প্রেমে পড়তে না চাইলেও পড়ে যেতে পারেন, বেহুদা বিসন্নতা আপনার মনে প্রভাব ফেলতে পারে। যেমন ধরুন, আপনি প্রেম করেন না, আপনার প্রিয়জন আপনার সাথে অভিমান করে চলে যাওয়ার ঘটনাও ঘটে নি কিন্তু কবিতা পড়ে আপনি বিরহের মধ্যে আছেন এমন ভাব হবে!

দ্বিতীয়তে আসবে হয়তো 'জীবনবোধের কবি'- এরা বাস্তব জীবনকে কবিতায় বেশি তুলে ধরেন। বাস্তবতাই যেন এদের জীবনের সঙ্গী । এদের কবিতায়, সংগ্রাম, হতাশাগ্রস্থতা, পরাজয়, অবহেলা, গ্লানি, ক্লান্তি, শ্রম এসব বিষয় বেশি ফুটে উঠে। পাঠক কবিতা পাঠ করে উঁহু করে উঠেন, হৃদয়ে হাহাকার সৃষ্টি হয়। এসব কবিরা হয়তো চাল চুলোহীন পরিবেশ থেকে নিজেদের কল্পনা করে। এজন্য প্রায় সময় এদের কল্পনা বাস্তবকেও ছাড়িয়ে যায়! তবে এদের কবিতা আপনাকে ভাবাবে।

'আশাবাদী কবি' তৃতীয়তে আসতে পারে, এসব কবিরা কবিতায় আশাবাদ ব্যাক্ত করেন, যেকোন দুর্দশায় এরা উত্তরণকে কবিতায় প্রাধান্য দেন। এরা চরমভাবে আশাবাদী হতে মানুষকে ইন্ধন দেয়। হয়তো নিজেকে গুটিয়ে রেখেই এসব কবিরা আশাবাদ ব্যাক্ত করেন। এরা মনে করেন, আশাবাদী হলে মৃত মানুষও ফিরে আসতে পারে! তবে এদের কবিতা পাঠককে সাহস যোগায়।

চতুর্থতে 'আধ্যাত্মিক কবি' আসতে পারে, এসব কবিরা জীবন একটা ঠুনকো বিষয় এই ব্যাখ্যায় কবিতাকে প্রসারিত করে। অর্থকড়ি মূল্যহীন, এই দুনিয়া মূল্যহীন, অসৎ কাজ থেকে দূরে থাকা,অন্যকে সাহায্য করা, ক্ষমা, উদারতা, পাপ, পূণ্য এসব বিষয় ফুটে উঠে এদের কবিতায়। কিন্তু এ ব্যাপারগুলোয় কবি নিজে কতটুকু প্রভাবিত তা নিশ্চিত বলা মুশকিল! তবে পাঠক নিজেকে নিয়ে দ্বিতীয়বার ভাবতে পারে এসব কবিতা পাঠ করে।

'সংগ্রামী কবি' পঞ্চমে আসতে পারে, এসব কবিরা সংগ্রাম, জাগরণ, মিছিল-মিটিং, রাজপথ এসব বিষয় মাথায় রেখে লেখেন। এরা অন্যায়, অপরাধ, নির্যাতন, শোষণ এসবের বিরুদ্ধে মানুষের ভেতরের প্রতিবাদী সত্ত্বাকে বের করে আনতে চান। এরা নিজেকে অনুপ্রেরণার দূর্গ মনে করেন। হয়তো তারা হয় ঘরকুনো প্রজাতির! তবে তাদের কবিতা পাঠে পাঠকের শীতল রক্ত গরম হয়ে যেতে পারে। নতুনভাবে অনুপ্রেরণা আসতে পারে।

ষষ্টে আসতে পারে 'মাতাল কবি!'- এরা কবিতায় মাদক মিশিয়ে দেয়। এরা কবিতার মধ্যে এমন শব্দ এবং চরণের আবির্ভাব ঘটান যে কোন পাঠক সে কবিতা পাঠ করে একপ্রকার ঘোরের মধ্যে চলে যেতে বাধ্য। এরা বেশ চতুর কবি! এরা মানুষের মনস্তাত্ত্বিক জগতের সাথে খেলতে বেশ স্বাচ্ছন্দ্যবোধ করে। এরা কবি হিসেবে পাগলাটে ধরণের হয়। এদের কবিতা থেকে পাঠক কী শিখবে তা সুনির্দিষ্ট করে বলা বেশ কঠিন। তবে কিছু একটা শেখে!

সপ্তমে আসবে 'দুর্বোধ্য কবি',- এই ধরণের কবিদের কবিতায় গভীর অর্থ লুকিয়ে থাকে। শব্দ অতটা কঠিন থাকে না কিন্তু লেখার চমতকারিত্বের ফলে আপনাকে অর্থ বুঝতে তৃমাত্রিক কোণ থেকে ভাবতে হবে। এরা বেশ সৃজনশীল হয়। এদের কবিতা একেকটা একেক ধরণের, আলাদা স্বাদের হয়। এদের কবিতা পাঠক বুঝতে সক্ষম হোক কিংবা না হোক কিন্তু পাঠ বেশ উপভোগ করে। আবৃত্তির জন্য যথেষ্ট কাব্যিক ভাব থাকে এদের কবিতায়। এসব কবিরা নিজেদের মধ্যেই নিজেরা নিভৃতচারী ধরণের হয়!

অষ্টমে 'জগাখিচুড়ি কবি' আসতে পারে, মূলত বাংলা অভিধান খুললেই এদের কবি সত্ত্বা জেগে উঠে! এরা উচ্চারণগতভাবে কঠিন এবং ভাষাগতভাবে দূর্বোধ্য শব্দ জুড়ে কবিতা লিখে নিজের পান্ডিত প্রকাশ করে। তাই এদের কবিতা পড়তে আপনাকে এদের মতই বাংলা অভিধান নিয়ে বসতে হবে! বেশিরভাগ ক্ষেত্রে এদের কবিতা না বুঝেও বাহ বাহ দিয়ে যায় পাঠকরা। হয়তো দেখা যাবে কবিতা লেখার পরের দিনই কবি তার লেখা কবিতায় ব্যবহৃত শব্দের অর্থ কবি নিজেই বাংলা অভিধান ছাড়া বলতে পারছে না! তবে আপনি যদি মনোযোগী পাঠক হোন তবে এদের কবিতা থেকে আপনার বাংলা শব্দভান্ডার সমৃদ্ধ করতে পারেন।

নবমে হয়তো আসবে 'লবনহীন কবি!'- এরা কবিতা লেখে কবিতার মত দেখতে কিন্তু এদের কবিতা পড়লে মনে হবে আপনি কোন গদ্য পড়েছেন! এরা প্রত্যেকটা চরণে পাঁচ ছয়টা শব্দ জুড়ে তাকে কবিতা বলে প্রকাশ করে। হয়তো এরা কবিতা লিখতে বেশ আগ্রহী কিন্তু তাদের কাব্যিক সত্ত্বা জেগে উঠছে না। এ ক্ষেত্রে পাঠক হিসেবে আপনি তাকে অনুপ্রেরণা দিতে পারেন। হয়তো কোন এক সময় কবিতায় ভালো করতেও পারেন

দশমে রাখা যেতে পারে 'উরাধুরা করি!'- এসব কবিরা কী থেকে কী লেখে এরা নিজেরাও জানে না। এদের লেখা কবিতায় দেখা যায় প্রতিটা চরণে আলাদা আলাদা ভাবনা। পূর্বের চরণের সাথে পরের চরণের কোন মেলবন্ধন নেই! এদের কবিতা পাঠে আপনি বিরক্ত হতে পারেন। এদেরকে আপনি কবিতা লেখার প্রতি মনোযোগী হতে বলতে পারেন!

একাদশে আসতে পারে 'প্রাকৃতিক কবি',- এসব কবিরা প্রকৃতি ভালবাসে। গাছপালা,লতাপাতা, ফুলফল, জ্যোস্না, চাঁদ, তারা জোনাক.... এসব নিয়ে কবিতা লেখে। তাদের প্রতিটা কবিতায় ঘুরেফিরে এসব প্রাকৃতিক ব্যাপার আসবেই। এরা মনস্তাত্ত্বিকভাবে সোজা ধরণের হয়। এদের কবিতা পাঠ করে ইট কাঠের শহরেও এক ধরণের প্রাকৃতিক ভাললাগা আপনি অনুভব করবেন নিশ্চিত!

দ্বাদশে আসতে পারে 'সর্বভুক কবি!', এরা যে কোন বিষয়ে যে কোন স্থানে যে কোন সময় ঝটপট কবিতা লিখে ফেলতে পারে। এরা দৈনিকহারে তিনবেলা কবিতা প্রকাশ করে। যেন এরা পৃথিবীর কবিস্বত্ব নিজের করে নিয়েছে। এদের যন্ত্রণা থেকে আপনার মুক্তি নেই। তাদেরকে নিজ গুণে মাফ করে দেবেন!

ত্রয়োদশে রাখা যেতে পারে 'সৌখিন কবি!'- এরা নিজেদেরকে কবি হিসেবে বিবেচনা করতে পছন্দ করেন না। এরা মূলত শখ পূরণের জন্য কবিতা লেখে । মাঝে মাঝে এদেরকে কবিতা লিখতে দেখা যায় । এদের কবিতার চরণে যথেষ্ট অলঙ্কার এবং গাম্ভীর্য্য পরিলক্ষিত হয় ! সাধারণত এদের কবিতাগুলো বিলাসী কল্পনা থেকে আসে । তবে কবিত্র মাপকাঠিতে এদের কবিতা বেশ উঁচুমানের হয় । এদের কবিতা পাঠে আপনার মধ্যে ব্যাতিক্রমী একটা ভাব খেলা করবে ।

উফফ...! এভাবে লিখে চললে তো কবির প্রকারভেদ চলতেই থাকবে! কবিদের প্রকারভেদের শেষ বলে কিছু নেই! বরঞ্চ আমি ছা'পোষা কেরানি এখানেই ক্ষান্ত দিলাম। তবে বলতে চাই কবিদের সন্মান করুন, কারণ তারা আপনার পাকা ধানে মই দেয় না কখনো। তারা লাভ ক্ষতির হিসেব জানে না, তারা আপনার কাছে দু'পয়সা চেয়ে বসে না, তারা হয়তো আপনার প্রতি তার কবিতাটি পড়ার অনুরোধ রাখে। এটাকে আপনি কবিদের ভিক্ষাবৃত্তি বলতে পারেন! সবশেষে বলবো, কবিতা পাঠ করুন, কবিতা হচ্ছে সাহিত্যের অলংকার।

হ্যাপি কবিতাপাঠ!

বিশেষ দ্রষ্টব্যঃ উপরূক্ত লেখা সম্পূর্ণ লেখকের কল্পনাপ্রসূত। কারো চরিত্রের সাথে কাকতালীয়ভাবে কোন কিছু মিলে গেলে লেখক সম্পূর্ণ নির্দোষ থাকবে।

ছবি বন্ধু- গুগল ইমেইজ।

মন্তব্য ৮৬ টি রেটিং +১৮/-০

মন্তব্য (৮৬) মন্তব্য লিখুন

১| ১০ ই নভেম্বর, ২০১৮ বিকাল ৫:৪৪

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: না পড়েই মন্তব্য আর লাইক এটা কি ভাবনীয় কবি। ;)

১০ ই নভেম্বর, ২০১৮ বিকাল ৫:৪৬

কথাকথিকেথিকথন বলেছেন:



খুবই খারাপ ! পড়তে হবে ।

২| ১০ ই নভেম্বর, ২০১৮ বিকাল ৫:৪৬

হাবিব বলেছেন:



সবচেয়ে ভালো লেগেছে............

১০ ই নভেম্বর, ২০১৮ বিকাল ৫:৪৯

কথাকথিকেথিকথন বলেছেন:




আপনার ভাললাগার প্রকাশ ভঙ্গীটা প্রকাশ চমৎকার লেগেছে ।

অনেক ধন্যবাদ ।

ভাল থাকুন ।

৩| ১০ ই নভেম্বর, ২০১৮ বিকাল ৫:৪৮

বিজন রয় বলেছেন: আপনার পোস্টি আমার অনেক কাজে লাগবে কবিতা সংকলন পোস্টের জন্য।

১০ ই নভেম্বর, ২০১৮ বিকাল ৫:৫৪

কথাকথিকেথিকথন বলেছেন:




আপনার কাজে লাগবে জেনে খুব ভাল লাগলো ।

অসংখ্য ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জ্ঞাপন করছি ।

শুভ কামনা থাকলো ।

৪| ১০ ই নভেম্বর, ২০১৮ বিকাল ৫:৪৯

শায়মা বলেছেন: তুমি ৭ নং টা ভাইয়া :)

১০ ই নভেম্বর, ২০১৮ বিকাল ৫:৫৫

কথাকথিকেথিকথন বলেছেন:



হা হা হা !

আপনাকে কিন্তু ত্রয়োদশে রাখছি । রাখা যায় কী !

৫| ১০ ই নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:০৪

সাইন বোর্ড বলেছেন: কবিতা নিয়ে মনে হচ্ছে অনেক এক্সপেরিমেন্ট করেছেন, তো অাপনি কোন ক্যাটাগরিতে পড়েছেন বলে মনে করেন, জানলে অামাদের মত নাদান পাঠকও সেখান থেকে কিছুটা রস-কষ নিতে পারতো অার কি। যাইহোক, সব মিলিয়ে লেখাটা অনেক ভাল লেগেছে ।

১০ ই নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:২১

কথাকথিকেথিকথন বলেছেন:



অতটা এক্সপেরিমেন্ট বলা যাবে না । শুধু কিছু ভাবনা থেকে লেখা ।
আমি কোন ক্যাটাগরিতে পড়ছি তা আমার পক্ষে বলা কঠিন । তাছাড়া আমি কবি কীনা সেই বিষয়ই তো নিশ্চিত কোন তথ্য নেই !!

সুন্দর মন্তব্যে অনেক ভাললাগা ।

অসংখ্য ধন্যবাদ ।

শুভ কামনা রইলো ।

৬| ১০ ই নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:০৮

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: ভালো। আমি কবি কাকে বলে শিখে নিই আগে। তারপর নিজেকে কোন প্রকারে রাখবো ভাবা যাবে


সুন্দর ভাবনা ছিলো। ভালো ভেবে চিন্তে লিখেছেন।।।

১০ ই নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:২২

কথাকথিকেথিকথন বলেছেন:





আপনার মন্তব্য ভাল লাগলো অনেক ।

অনেক ধন্যবাদ ।

শুভ কামনা রইল ।

৭| ১০ ই নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:১৫

নজসু বলেছেন:




ব্লগের কবিদের কোন ক্যাটাগরিতেই ফেলানো উচিত নয়।
আমার মতামত।
জাত কবি বা কবিতার ক্লাশ শিখে কবিতা লেখার কবি ব্লগে খুব কমই আসেন।
দু'এক জন কবি আছেন তারা প্রকৃতই কবি।
আর আমরা বাকি যারা লেখালেখি করি না বুঝে না জেনেই লিখে থাকি।
কোনটা মাতাল লেখা, কোনটা সংগ্রামী লেখা এসব ভাবার সময় কোথায়?

ব্লগ হলো ইচ্ছের খাতা। শালীনতা বজায় রেখে, কাউকে কষ্ট না দিয়ে যা ইচ্ছে তাই লেখা।
হোক না সেটা নিয়মের বাহিরে।
আমরা এখানে যারা ছড়া লিখি তারা ক'জন নিয়ম মেনে ছড়া রচনা করি?
সত্যিকারের ছড়াকারের পাশাপাশি অনেকে মনের সাধ মেটাতে ছড়া/কবিতা রচনা করেন।

তাই আসুন আমরা কারও ছড়া/ কবিতা আলাদা কোন দৃস্টিতে না দেখে সবগুলো সমান শ্রদ্ধার চোখে দেখি।
যিনি কষ্ট করে কবিতা রচনা করেন তাকে অনুপ্রেরণা দেওয়া উচিত।

উরাধুরা কবিরা যেন কবিতা লেখার উৎসাহ না হারিয়ে ফেলেন সেদিকে লক্ষ্য রাখা উচিত।

ব্লগে যে হারে কবিতা প্রকাশ হয় আপনি যদি সেটির প্রেক্ষিতে এই পোষ্টটা দিয়ে থাকেন তাহলে আমার মন্তব্যটা গ্রহণ করবেন।

আর যদি রম্য পোষ্ট হিসেবে দিয়ে থাকেন তাহলে পোষ্টের জন্য রইল :D :D :D :D :D :D

সবশেষে আমি না বুঝে কমেন্ট করে থাকলে তার জন্য দুঃখিত।
আমাকে ক্ষমা করবেন।

১০ ই নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:২৯

কথাকথিকেথিকথন বলেছেন:



এখানে আসলে কে কবি কে কবি না বা কে কবিতা লিখতে পারে কে লিখতে পারে না তা বলা হয়নি । যারা কবিতা লেখে বা কবিতার মত কিছু লেখে তারা তো যে কোন একটা দৃষ্টিকোণ থেকেই কবিতা লেখে । সেই দৃষ্টিকোণগুলোর একটা সামগ্রিক পুর্যালোচনা মাত্র এই পোস্টে করা হয়েছে । অতটা সিরিয়াস হওয়ার কিছু নেই । এটাকে একটা রম্য পোস্ট বলতে পারেন ।

এর আগে আমি আরও একটা পোস্ট লিখেছিলাম একটি ব্লগীয় ভাব সম্প্রসারন নামে । এই পোস্টে ব্লগারদের প্রকারভেদ আলোচনা করেছিলাম । আপনি চাইলে এটা পড়ে দেখতে পারেন।

তাই এই ধরণের লেখাকে মজাদার লেখার মধ্যে ফেলতেই পারেন ।

আপনার পর্যালোচনা ভাল লেগেছে ।

অনেক ধন্যবাদ ।

ভাল থাকুন ।

৮| ১০ ই নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:২২

ওমেরা বলেছেন: ব্লগে কবির অভাব নেই তবে প্রেমের কবিই বেশী । কবির শ্রেণী বিভাগ বেশ ভাল লাগল ।

১০ ই নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:৩০

কথাকথিকেথিকথন বলেছেন:



মানুষ প্রেমের কাঙাল তাই হয়তো প্রেমের কবিই বেশি !

মন্তব্যে ভাললাগা রইলো ।

অনেক ধন্যবাদ ।

শুভ কামনা রইল ।

৯| ১০ ই নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:৩৯

জাহিদ অনিক বলেছেন:

আমার ধারণা, আমি প্রেমের কবি।
আপনি আমাকে মার্কিন নাগরের ইতিহাস লিখতে দিলেও আমি সেখানে প্রেম ঢুকাবোই ঢুকাবো।
আমি প্রেম না করে থাকতে পারি না।
আমার অনেক প্রেমিকা দরকার।

১০ ই নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:৫৪

কথাকথিকেথিকথন বলেছেন:




আপনার প্রেমের কবিতাগুলো সাহিত্যকে সমৃদ্ধ করে । এটাকে অনন্য প্রেমের কবিতা বলা হয়।

হা হা ! অনেক প্রেমিকা দরকার ! ব্লগেই অনেক রমনীর আনাগোনা আছে সম্ভবত । প্রেমের কবিতা দিয়ে তাদেরকে টেনে ধরেন !!

মজার মন্তব্যে ভাল লাগলো অনেক ।

অনেক ধন্যবাদ।

ভাল থাকুন ।

১০| ১০ ই নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:৪৬

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: প্রেম ভালোবাসা সবার জীবনেই থাকে। আমাদের দেশে এই শ্রেণীর কবিই বেশি। তবে আমি শুধু নারী প্রেমে সীমাবদ্ধ মানুষ নই। শুধু নারী কেন? দেশ আছে নদী আছে সেগুলোও নারীর মতোই। নিজেকে চিনে যে সে ই আসল প্রেমিক। নিজেকে চিনা মানে দেশকে জানা। আমি যদি কোন নারীর নামেও কবিতা লেখি সেটা আসলে নারীকে কল্পনা করে লেখিনা। আমার কাছে আমার দেশ ই সেই কল্পনার নারী। আমাকে অনেকে এই ভেবে যাতা প্রশ্ন করে। ভাবে আমি তাদের মতো নারী লোভি। সেটা ৯৯%মিথ্যা

১০ ই নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:৫৭

কথাকথিকেথিকথন বলেছেন:




আপনার প্রতি আপনার বিশ্লেষন চমৎকার । তাই একটা ক্যাটাগরি রেখেছি প্রাকৃতিক কবি । লেখার দৃষ্টিভঙ্গী দিয়ে কবিতাকে এবং কবিকে বিচার করা উচিত । নারী মানেই প্রেম নয়, সেটা প্রকৃতি হতে পারে, দেশপ্রেমও হতে পারে।

ফিরতি আলোচনায় ভাল লাগলো ।

১১| ১০ ই নভেম্বর, ২০১৮ রাত ৮:৪৭

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন: একজনকে যদি একই সাথে ডুই প্রকারে পুরস্কৃত করা যায় তাহলে আপনাকে একই সাথে ৭ম ও ১৩তম প্রকারের আওতাধীন এনে পুরস্কৃত করতে চাই ;)

১০ ই নভেম্বর, ২০১৮ রাত ১০:৪৩

কথাকথিকেথিকথন বলেছেন:







হা হা! এটা আপনার ভুল ধারণা। ব্লগে যথেষ্ট প্রতিভাবান কবিতা লেখক রয়েছেন। এমন পুরষ্কার তাঁদের প্রাপ্য।

মন্তব্যে ভাললাগা বেশ।

অনেক ধন্যবাদ।
শুভ কামনা রইলো।

১২| ১০ ই নভেম্বর, ২০১৮ রাত ৯:১৩

শায়মা বলেছেন: আরে আমাকে এত ভালো নাম্বারে রেখেছো!!!!!!!


নিজে চোখকেও বিশ্বাস করতে পারছিনা !!!!!!

১০ ই নভেম্বর, ২০১৮ রাত ১০:৪৬

কথাকথিকেথিকথন বলেছেন:





হা হা! এতও এক্সাইটেট হওয়ার কিছু নেই। আপনি আরো ভাল নাম্বারের ক্যাটাগরিতে পড়েন। হয়তো এই প্রকারভেদে আপনার প্রজাতির কবিকে ফুটিয়ে তোলা সম্ভব নয়!

১৩| ১০ ই নভেম্বর, ২০১৮ রাত ৯:১৫

রাজীব নুর বলেছেন: পা না ভিজিয়ে হয়তো- সাগর পাড়ি দেয়া যায়,
কিন্তু চোখ না ভিজিয়ে- জীবন পাড়ি দেয়া অসম্ভব।

১০ ই নভেম্বর, ২০১৮ রাত ১০:৫০

কথাকথিকেথিকথন বলেছেন:




সত্য কথা। আমরা দৈনিক ঘুম থেকে উঠেই চোখ মুখ ভেজাই এবং দিন রাতের যে কোন সময় কারণবশত আমরা চোখ মুখ ভিজিয়ে পরিষ্কার করি। চোখ ভেজানো আমাদের জীবনের এক অবিচ্ছেদ্য অংশ। তাই চোখ ভেজানো ছাড়া জীবন পার করা অসম্ভব!

সুন্দর মন্তব্যে ভাল লাগলো অনেক।

অনেক ধন্যবাদ।

শুভ কামনা রইলো।

১৪| ১০ ই নভেম্বর, ২০১৮ রাত ৯:৪৫

আর্কিওপটেরিক্স বলেছেন: তা আমি কিসের কবি :-B

১০ ই নভেম্বর, ২০১৮ রাত ১০:৫৩

কথাকথিকেথিকথন বলেছেন:






আপনি আপনার ক্যাটাগরির কবি। হয়তো সেই ক্যাটাগরি এই পোস্টে আছে, হয়তো নেই! কারণ এই পোস্টের বাইরেও কবিসের আরো ভাল ভাল ক্যাটাগরি রয়েছে।

মন্তব্যে ভাললাগা রইলো।

অনেক ধন্যবাদ।

ভাল থাকুন।



১৫| ১০ ই নভেম্বর, ২০১৮ রাত ১১:০৮

সনেট কবি বলেছেন: বেশ

১০ ই নভেম্বর, ২০১৮ রাত ১১:২৩

কথাকথিকেথিকথন বলেছেন:







মন্তব্যে অসংখ্য ধন্যবাদ।

অনেক ধন্যবাদ।

শুভ কামনা রইলো।

১৬| ১০ ই নভেম্বর, ২০১৮ রাত ১১:৩৫

কাওসার চৌধুরী বলেছেন:



ব্লগের কবি ও কবিতা নিয়ে আপনার বিশ্লেষণ চমৎকার হয়েছ। বেশ কয়েকটি প্রকারভেদ পড়ে খুব হাসি পেল। আমি কবিতার পাঠক হিসেবে খুব কাঁচা। বর্তমান সময়ের বেশিরভাগ কবিতার ভাব-ভাষা বুঝতে অপারগ হই। এটা পাঠক হিসেবে আমার ব্যর্থতা। রম্য ধাচের সুন্দর এ লেখাটার জন্য ধন্যবাদ আপনাকে। পাশাপাশি, ব্লগের সব কবির প্রতি শুভ কামনা রইলো।

১১ ই নভেম্বর, ২০১৮ রাত ১২:০৪

কথাকথিকেথিকথন বলেছেন:






কবিতা বোঝার ক্ষেত্রে সিংহভাগ পাঠক অপারগ থাকে। কবিতা যতটা না বোঝার তার থেকে বেশি উপলব্ধির! তাই এটা কোন ব্যার্থতা নয়। আমিও আপনার সাথে সকল কবিদের প্রতি শুভ কামনা জ্ঞাপন করলাম।

সুন্দর মন্তব্যে ভাল লাগলো বেশ।

অনেক ধন্যবাদ।

শুভ কামনা রইলো।

১৭| ১১ ই নভেম্বর, ২০১৮ রাত ১২:৪৮

সুমন কর বলেছেন: হাহাহাহা..........কবিদের প্রকারভেদ !! উদাহরণ সহ দিলেন না ........!! না থাক, তাহলে আবার মন খারাপ করবে।

কবিদের ভিক্ষাবৃত্তি আর লেখা চলুক..........
+।

১১ ই নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:১৮

কথাকথিকেথিকথন বলেছেন:





হা হা! উদাহরণ সহ! নাহ, প্রকারভেদই যথেষ্ট।

হ্যাঁ, কবিদের ভিক্ষাবৃত্তি এবং কবিতা লেখা চলুক।

সুন্দর মন্তব্যে ভাললাগলো বেশ।

অসংখ্য ধন্যবাদ।

শুভ কামনা রইলো।

১৮| ১১ ই নভেম্বর, ২০১৮ ভোর ৪:৩৮

বলেছেন: কবি ও কবিতার ভুবন পড়ে গেলাম।
আনাড়ি কবির কোন গ্রুপ আছে নাকি?

১১ ই নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:২০

কথাকথিকেথিকথন বলেছেন:





আপনি ল কবি ক্যাটাগরিতে আছেন। ল মানে লক্ষী। তাহলে হলো লক্ষী কবি!

মন্তব্যে ভাললাগলো।

অনেক ধন্যবাদ।

শুভ কামনা রইলো।

১৯| ১১ ই নভেম্বর, ২০১৮ ভোর ৬:২১

মলাসইলমুইনা বলেছেন: কাব্য কবির বৃত্তান্ত,
লাগলো ভালো অত্যন্ত ।
কবি শ্রেণীভেদ কত্ত !
আমি কবি নই,সত্য ।

১১ ই নভেম্বর, ২০১৮ রাত ১১:০৬

কথাকথিকেথিকথন বলেছেন:





কে বলেছে! ব্যাক্তিগতভাবে সবাই কবি। সবাই তার নিজের কোন একটা কাজকে অবশ্যই কাব্যিক ধাঁচে করে!

ছড়া মন্তব্যে মজা লাগলো বেশ।

অনেক ধন্যবাদ।

শুভ কামনা রইলো।

২০| ১১ ই নভেম্বর, ২০১৮ সকাল ৮:৫৩

নীল আকাশ বলেছেন: ১। কবিতা মাথার অ্যান্টিনার উপর দিয়ে যায়.......:P ......
২। বড়ই দু:খ আজ পর্যন্ত কোন প্রেমের কবিতা লিখতে পারলাম না. :`> .........

হাবীব ভাইয়ের সংগাটাই আমার জন্য প্রযোজ্য, জগাখিচুরী কবি.........দারুন.......আমার পছন্দ হয়েছে........ ;)

১১ ই নভেম্বর, ২০১৮ রাত ১১:১০

কথাকথিকেথিকথন বলেছেন:




প্রেমের কবিতাই লিখতে হবে কেনো! কবিতার গোলার্ধ অনেক বিস্তৃত।

মজার মন্তব্যে ভাল লাগলো।

অনেক ধন্যবাদ।

শুভ কামনা রইলো।

২১| ১১ ই নভেম্বর, ২০১৮ সকাল ৮:৫৭

মলাসইলমুইনা বলেছেন: কাব্য কবির বৃত্তান্ত
লাগলো ভালো অত্যন্ত
লিখা পড়ে পড়ে যাই
আমি শ্রেণীভেদে নাই !
শ্রেণী ভেদ কত্ত
তবু মন ভার এত্ত !

১১ ই নভেম্বর, ২০১৮ রাত ১১:১৯

কথাকথিকেথিকথন বলেছেন:





কেন করতে হবে মন ভার
লিখে ফেলুন কবিতা, দিয়ে আকার ইকার!
এখানে নেই তো কবির শ্রেণি বিভাগ তত!
কবির রয়েছে আরো কত শত শ্রেণি
কত রঙে ঢংয়ে তারা হয়ে আছে বিনুনি!

২২| ১১ ই নভেম্বর, ২০১৮ সকাল ৯:৩৬

মোঃ মাইদুল সরকার বলেছেন:
এ ধরনের কবিরা বাস্তবেও আছে, ব্লগেও আছে।

ধন্যবাদ।

১১ ই নভেম্বর, ২০১৮ রাত ১১:২১

কথাকথিকেথিকথন বলেছেন:



হ্যাঁ, সবখানেই রয়েছে!

মন্তব্যে ভাললাগা রইলো।

অনেক ধন্যবাদ।

ভাল থাকুন।

২৩| ১১ ই নভেম্বর, ২০১৮ সকাল ১০:০৬

মোস্তফা সোহেল বলেছেন: আপনার কবিকাহন পড়ে ভাল লাগল।

১১ ই নভেম্বর, ২০১৮ রাত ১১:৫৮

কথাকথিকেথিকথন বলেছেন:






মন্তব্যে ভাল লাগলো।

অনেক ধন্যবাস।

ভাল থাকুন।

২৪| ১১ ই নভেম্বর, ২০১৮ সকাল ১১:০৮

নজসু বলেছেন:



আপনার প্রতিমন্তব্যে বিষয়টি আমার কাছে আরও পরিস্কার হলো ভাই।
আপনিও ভালো থাকবেন।

১২ ই নভেম্বর, ২০১৮ রাত ১১:৪৪

কথাকথিকেথিকথন বলেছেন:






ফিরতি মন্তব্যে অসংখ্য ধন্যবাদ।

শুভ কামনা থাকলো।

২৫| ১১ ই নভেম্বর, ২০১৮ দুপুর ১২:৪০

আহমেদ জী এস বলেছেন: কথাকথিকেথিকথন ,





হা.......হা..........হা...... চমৎকার । ব্লগীয় কবিদের রসময় প্রকারভেদ ।

৭নং মন্তব্যে নজসু কিন্তু খারাপ বলেন নি ।

১২ ই নভেম্বর, ২০১৮ রাত ১১:৪৫

কথাকথিকেথিকথন বলেছেন:






হ্যাঁ, তিনি ভাল বলেছেন।

বড় হাসির সুন্দর মন্তব্যে ভাল লাগলো বেশ।

অনেক ধন্যবাদ।

ভাল থাকুন।

২৬| ১১ ই নভেম্বর, ২০১৮ দুপুর ১২:৪২

নীলপরি বলেছেন: এই প্রকারভেদগুলো একে অন্যের সাথে মিলেমিশে মনের কোনে ছিল । আপনি খুব সুন্দর করে ভাগ করলেন । পোষ্ট খুব ভালো লাগলো কবি ।
+++++

শুভকামনা

১৩ ই নভেম্বর, ২০১৮ রাত ১২:১৩

কথাকথিকেথিকথন বলেছেন:





সুন্দর মন্তব্যে ভাল লাগলো খুব।

অসংখ্য ধন্যবাদ।

আপনার জন্যও শুভ কামনা রইলো।

২৭| ১১ ই নভেম্বর, ২০১৮ দুপুর ২:১৬

মনিরা সুলতানা বলেছেন: চমৎকার চমৎকার !

১৩ ই নভেম্বর, ২০১৮ রাত ১২:১৪

কথাকথিকেথিকথন বলেছেন:





চমৎকার মন্তব্যে চমৎকার লাগলো।

ধন্যবাদ খুব।

ভাল থাকুন।

২৮| ১১ ই নভেম্বর, ২০১৮ দুপুর ২:১৯

শিখা রহমান বলেছেন: বাহ!! খিচুড়ি ভালোবাসি আর তাই নিজেকে 'জগাখিচুড়ি' কবির কাতারে সামিল মনে করে ভালোই লাগলো। :)

শুভকামনা। পোস্টটা ভালো লেগেছে।

১৩ ই নভেম্বর, ২০১৮ বিকাল ৩:০৬

কথাকথিকেথিকথন বলেছেন:




নাহ! আপনি এমনটা নন। বেশ ভাল কবিতা লিখেন আপনি ।

মন্তব্যে ভাল লাগলো বেশ ।

আপনার জন্যও শুভ কামনা রইলো ।

২৯| ১১ ই নভেম্বর, ২০১৮ দুপুর ২:৩৫

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: সত্য কথা। আমরা দৈনিক ঘুম থেকে উঠেই চোখ মুখ ভেজাই এবং দিন রাতের যে কোন সময় কারণবশত আমরা চোখ মুখ ভিজিয়ে পরিষ্কার করি। চোখ ভেজানো আমাদের জীবনের এক অবিচ্ছেদ্য অংশ। তাই চোখ ভেজানো ছাড়া জীবন পার করা অসম্ভব!
সুন্দর মন্তব্যে ভাল লাগলো অনেক।
অনেক ধন্যবাদ।
শুভ কামনা রইলো।

আমার মন্তব্যের উত্তর দেওয়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

১৩ ই নভেম্বর, ২০১৮ বিকাল ৩:০৮

কথাকথিকেথিকথন বলেছেন:





ফিরতি মন্তব্যে ভাল লাগলো ।

অসংখ্য ধন্যবাদ ।

ভাল থাকুন ।

৩০| ১১ ই নভেম্বর, ২০১৮ দুপুর ২:৫৯

পদ্মপুকুর বলেছেন: বাপ্রে! এতো প্রকার কবি? আমার মনে কবি কবি ভাব আছে, কিন্তু কবিতা লিখতে পারি না, এটা কোন ক্যাটেগরিতে পড়বে? :D

১৩ ই নভেম্বর, ২০১৮ রাত ৮:৪৬

কথাকথিকেথিকথন বলেছেন:





তবে আপনি ভাবনার কবি ক্যাটাগরিতে। এই কবিদের অনুভব চমৎকার সাড়া তোলে তাদের হৃদয়ে। তাই তারা সেই কাব্যিকভাব শুধু নিজেরা উপভোগ করে!!

সুন্দর মন্তব্যে ভাল লাগলো খুব।

অনেক ধন্যবাদ।

শুভ কামনা রইলো।

৩১| ১১ ই নভেম্বর, ২০১৮ বিকাল ৪:২০

আব্দুল্লহ আল মামুন বলেছেন: আমি বুঝতেছি না আমি কোন ক্যাটাগরিতে পড়ি। দয়া করে আমার ব্লগে ঘুরে আমার লেখা বেশ কয়েকেটি কবিতা পড়ে আমার ক্যাটাগরিটা জানালে, সেটাকে উপাধি আকারে ভিজিটিং কার্ডে লেখা যায় কি না ভেবে দেখতাম।


আপনার রিসার্চের তুলনা হয় না। আমি মুগ্ধ।

১৩ ই নভেম্বর, ২০১৮ রাত ৯:০৪

কথাকথিকেথিকথন বলেছেন:




আপনি 'ছড়া কবি' ক্যাটাগরিতে পড়েন। এই টাইপ কবিরা কবিতাও ছড়ার মন ছন্দমিল রাখতে পছন্দ করে। এর মানে এই নয় যে তারা ছড়া লিখছে! পাঠক পড়ে কবিতাই মনে করবে৷এভাবে ছড়ার ধাঁচে কবিতা লেখা কঠিন কাজ কিন্তু এসব কবিরা খুব সহজে তা করে ফেলতে পারে! এদের কবিতা পড়ে পাঠক হতাশ হন না।

সুন্দর মন্তব্যে ভাল লাগা থাকলো।

অনেক ধন্যবাদ।

শুভ কামনা রইলো।

৩২| ১১ ই নভেম্বর, ২০১৮ বিকাল ৫:১৪

দিশেহারা রাজপুত্র বলেছেন: শুধু কবি নাই?

১৩ ই নভেম্বর, ২০১৮ রাত ১০:৫৬

কথাকথিকেথিকথন বলেছেন:





হ্যাঁ, আছে তো! একান্ত আলাপনে- কবিতাঘর। - এই পোস্টে 'কবি' কে রাখতে চেয়েছি!

মন্তব্যে ভাললাগা রইলো।

অনেক ধন্যবাদ।

ভাল থাকুন।

৩৩| ১১ ই নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:৪৫

কিরমানী লিটন বলেছেন: আমি কিন্তু- অকবি, তাই কোন ভাগেই পরি না, আবার সব ভাগই মিলে যায় ...।

চমৎকার গবেষণা আর প্রকারভেদের জন্য একটা নয়, অনেকগুলো ধন্যবাদ আপনাকে ... ভালোবাসা নিরন্তর

১৪ ই নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:৫০

কথাকথিকেথিকথন বলেছেন:





আপনি কবি। ভাল কবিতা লিখেন। এভাবে নিজেকে কবি না বললে কবিকূল ক্ষতিগ্রস্ত হবে!

সুন্দর মন্তব্যে অনেক ভাললাগা।

অসংখ্য ধন্যবাদ।

ভাল থাকুন।

৩৪| ১১ ই নভেম্বর, ২০১৮ রাত ১১:২৩

নীল আকাশ বলেছেন: লেখক বলেছেন: প্রেমের কবিতাই লিখতে হবে কেনো! কবিতার গোলার্ধ অনেক বিস্তৃত।
আমাকে এটম বোমা মেরে উড়িয়ে দিলেও একটা প্রেমের কবিতা লিখতে পারব না, :P আপনি বলছেন এই জিনিস লিখতে, তার চেয়ে Oxford dictionary পড়তে বলেন সেটাও ভালো! :`>
সাধে নিজেকে বলেছি জগাখিচুড়ি কবি!
শুভ কামনা রইল!


১৪ ই নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:২২

কথাকথিকেথিকথন বলেছেন:








প্রেমের কবিতা বাদ দিয়ে লিখুন। আমরা এটম বোমার মত ধ্বংসাত্মক কাজে যেতে চাই না! সেই কবে একবার পড়েছিলো, হিরোশিমা নাগাসাকি এখনো জ্বলছে!!

লিখুন নিজের ইচ্ছে মত।

ফিরতি মন্তব্যে ভাল লাগলো বেশ।

অনেক ধন্যবাদ।

ভাল থাকুন।

৩৫| ১২ ই নভেম্বর, ২০১৮ ভোর ৫:৫৩

সোহানী বলেছেন: হাহাহাহাহাহা......... আস্তাগফিরুল্লাহ।

ভাগ্যিস কবিতা লিখার চেস্টা করি নাই, তাহলে আরেক প্রকার কবি আপনার লিস্টে ঢুকতো।

১৪ ই নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৩২

কথাকথিকেথিকথন বলেছেন:






আমার ধারণা আপনি ভাল কবিতা লিখবেন যদি কবিতা লেখার দিকে হাঁটেন!

সুন্দর মন্তব্যে ভাল লাগলো খুব।

অনেক ধন্যবাদ।

শুভ কামনা রইলো।

৩৬| ১২ ই নভেম্বর, ২০১৮ রাত ৯:১১

আখেনাটেন বলেছেন: চিন্তা করছি উরাধুরা কবির খেতাবটা আমি বগলদাবা করব উরাধুরা কাব্য প্রসব করে। :P


মজা পেলুম কবির জাত-কুল দেখে। ;)

১৪ ই নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৫৭

কথাকথিকেথিকথন বলেছেন:





হা হা! আপনানি যে একজন জাতের রম্য লেখক! রম্য কবি হয়ে যেতে পারেন!!

চমৎকার মন্তব্যে ভাল লাগলো খুব।

অসংখ্য ধন্যবাদ।

ভাল থাকুন।

৩৭| ১২ ই নভেম্বর, ২০১৮ রাত ১১:১৫

আরমান শুভ বলেছেন: বাংলাদেশ কবির খনি।

১৪ ই নভেম্বর, ২০১৮ রাত ১০:৫৪

কথাকথিকেথিকথন বলেছেন:







হ্যাঁ, বাংলাদেশ কবির দেশ।

মন্তব্যে ভাল লাগলো।

অসংখ্য ধন্যবাদ।

ভাল থাকবেন।

৩৮| ১৩ ই নভেম্বর, ২০১৮ বিকাল ৩:৪২

শাহরিয়ার কবীর বলেছেন: আমি কোন ধরনের কবি। :P

১৪ ই নভেম্বর, ২০১৮ রাত ১০:৫৮

কথাকথিকেথিকথন বলেছেন:






আপনি অবশ্যই ভাল ধরণের কবি। আপনার মধ্যে কবিত্বেরভাব প্রবল!

মন্তব্যে ভাললাগা রইলো।

অসংখ্য ধন্যবাদ।

শুভ কামনা রইলো।

৩৯| ১৩ ই নভেম্বর, ২০১৮ বিকাল ৪:০০

সেলিম আনোয়ার বলেছেন: সুন্দর।+

১৪ ই নভেম্বর, ২০১৮ রাত ১১:১১

কথাকথিকেথিকথন বলেছেন:






মন্তব্যে অসংখ্য ধন্যবাদ।

শুভ কামনা রইলো।

৪০| ১৪ ই নভেম্বর, ২০১৮ দুপুর ১:৩০

জুন বলেছেন: হাহাহাহাহাহা ----- আমি যে আট নম্বর সে ব্যপারে কোনই সন্দেহ নেই কথাকেথি =p~
তার প্রমান আমার সর্বশেষ কবিতা যা লেখাই হয়েছে খিচুরীকে কেন্দ্র করে :P

কবিদের ক্যাটাগরাইজ করে লেখা পোষ্টটি পড়ে অনেক মজা লাগলো ।
+

১৬ ই নভেম্বর, ২০১৮ রাত ৮:৪১

কথাকথিকেথিকথন বলেছেন:





হা হা হা ! খিচুড়ি নিয়ে লিখেছেন তার মানে তো জগাখিচুড়ি নয় ! খিচুড়ি স্বাদে এবং পুষ্টিতে চমৎকার খাপার, তাকে নিয়ে উচ্চ মানের কবিতা লেখা হতেই পারে।

মজার মন্তব্যে খুব ভাল লাগলো ।

অসংখ্য ধন্যবাদ ।

শুভ কামনা রইল ।

৪১| ১৪ ই নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৩৭

কি করি আজ ভেবে না পাই বলেছেন: বাহ,
১০নম্বরটা পড়ে ক্যান জানি নিজেরে কবি কবি লাগছে...............আমি তাই বড়ই খুশি

১৬ ই নভেম্বর, ২০১৮ রাত ৮:৪৪

কথাকথিকেথিকথন বলেছেন:





আপনাকে ছড়া কবিতায় রাখছি । আপনি চমৎকারভাবে ছড়ার মোড়কে কীভাবে যেন সিরিয়াস কবিতাও লিখে ফেলতে পারেন এক তুড়িতে ! মজাদার ছড়া লেখায় তো আপনার ঝুড়ি মেলা ভার !! এটা একটা অনন্য এবং অনবদ্য গুণ ।

মন্তব্যে ভাল লাগলো খুব।

অনেক ধন্যবাদ।

শুভ কামনা রইল ।

৪২| ১৯ শে নভেম্বর, ২০১৮ রাত ১০:৩৪

হাসান মাহবুব বলেছেন: চমৎকার পর্যবেক্ষন।

২০ শে নভেম্বর, ২০১৮ রাত ১১:১৭

কথাকথিকেথিকথন বলেছেন:





ঠিক বহুদিন পর আপনাকে মন্তব্যে পেলাম। ভাল লাগলো।

মন্তব্যে অসংখ্য ধন্যবাদ।

ভাল থাকবেন।

৪৩| ২০ শে নভেম্বর, ২০১৮ রাত ১২:৪৪

প্রামানিক বলেছেন: পোষ্টটি প্রিয়তে নিলাম।

২০ শে নভেম্বর, ২০১৮ রাত ১১:১৮

কথাকথিকেথিকথন বলেছেন:






জেনে খুব ভাল লাগলো।

অসংখ্য ধন্যবাদ।

শুভ কামনা রইলো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.