নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সুফি ফারুক এর ব্লগ

জোর হোক শুধু গলার আওয়াজ, গায়ের জোরটা তোলাই থাকুক

সুফি ফারুক

বিশ্বাস রাখি - মুক্তিযুদ্ধের চেতনার বাংলাদেশে। চাই - প্রযুক্তি নির্ভর দক্ষ পেশাজীবী ও উদ্যোক্তাদের বাংলাদেশ। এবং সেই দিন বদলের সংগ্রামের সাথে থাকতে। কাজ - পলিসি, আইসিটি, উদ্যোক্তা, কারিগরি শিক্ষা নিয়ে। করি - পথ দেখা-দেখানো। ধাক্কা দিয়ে শুরু করানো। সরকারি ও বেসরকারি - অবকাঠামো ও নীতিমালা নিয়ে ঠেলাঠেলি। হাতিয়ার - লেখালেখি, প্রশিক্ষণ, বক্তৃতা, রেডিও-টেলিভিশনে অনুষ্ঠান, পেশাজীবী ও গন-সংগঠন, বাণিজ্যিক ও অবাণিজ্যিক প্রতিষ্ঠান, রাজনীতি এবং যখন যা লাগে।

সুফি ফারুক › বিস্তারিত পোস্টঃ

আল্লামা শাফি সাহেব - কিরকম জামাত বিরোধী?

০৭ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৩:০৮

আল্লামা শাফি সাহেবে এর পক্ষে আমাকেও নসিহত করেছিল আমার কাছের কিছু লোক। আমাকে বলা হয়েছিল – তিনি একজন সত্যিকারের নি:স্বার্থ আলেম। দুনিয়াবি কোন বিষয়ে তার আশা আকাঙ্ক্ষা নাই। মওদুদি ও তার অনুসারী সহ সকল ভ্রষ্ট আলেম এর বিপক্ষে তিনি সোচ্চার। সেই কারণেই তিনি জামাতে ইসলামের শত্রু। জামাত এর সাথে হাত মেলানো তো দুরে থাক – জামাত এর সুবিধা হবে, এরকম কিছু তিনি কোনভাবেই করবেন না।



যুক্তি হিসেবে দেখিয়েছিল - সফি সাহেব একসময় মওদুদি এবং জামাত এর বিরুদ্ধে ফতোয়া দিয়েছেন। এদেশের কয়েকশ আলেম এর সাথে হয়ে মৌদুদিকে ইসলামের শত্রু ঘোষণা করেছিলেন। তিনি বলেছিলেন - জামাতে ইসলাম ইসলাম নয়।



যুক্তির কারণে - আমি সেই নসিহতিদের কথা নিয়েছিলাম। এমন কি সাফি সাহেবের পক্ষ নিয়ে সিনিয়র কিছু সহকর্মীর সাথে তর্ক করেছি। একটা সময় পর্যন্ত তর্ক চালিয়ে গেছি।



কিন্তু শেষ পর্যন্ত শফি সাহেব কি দেখালেন?

সাকা চৌধুরীর পয়সায়, জামাত শিবির এর নেতাকর্মী নিয়ে, যুদ্ধাপরাধী এবং জামাত-শিবির এর এজেন্ডা বাস্তবায়নে, মহানবীর হিজরতের সাথে তুলনা করে – লংমার্চ করলেন। এমন সব কার্যক্রম ও দাবী দাওয়া পেশ করলেন – যেগুলো জামাতের রাজনৈতিক অস্তিত্ব রক্ষায়, এই মুহূর্তে সবচেয়ে বেশি প্রয়োজন। সাথে দু চারটা সাধারণ ইসলামিক দাবী মিলিয়ে বিষয়টি ইসলামিক করলেন।



কিভাবে বুঝব উনি ইসলামের শত্রু হিসেবে একসময় জামাতের বিরোধিতা করেছিলেন?

তার উদ্যোগে কোনদিন – মওদুদি বা জামাত এর বিরুদ্ধে এর ১০ ভাগের একভাগ জনগণ নিয়ে লঙ মার্চ হয় নাই। মওদুদি এবং তার ফলোয়ারদের মৃত্যুদণ্ড দেবার জন্য সরকারের উপর চাপাচাপি হয় নাই।



এই লং মার্চের দাবীর সাথেও তিনি - জামাতে ইসলামের মুল নীতির বিরুদ্ধে - দুটো দাবী যোগ করে, তার নিরপেক্ষতার প্রমাণের চেষ্টা করতে পারতেন। সকল দাবীর সাথে - জামাতে ইসলামকে রাষ্ট্রীয় ভাবে ইসলামের শত্রু ঘোষণা - করার দাবী জানাতে পারতেন। তিনি তার ধারে কাছে দিয়ে যান নাই। বরং তিনি - ইসলামের পুরানো জাত শত্রুদের কোলে বসে, ইসলামের নতুন চ্যাংড়া শত্রুদের মৃত্যুদণ্ড দিতে এসেছিলেন।



এখন একথা বললে কি অন্যায় হবে?

তিনি একসময় জামাতকে বিরোধিতা করেছিলেন ইসলামের শত্রু হিসেবে না, বরং বাংলাদেশের ইসলামিক লাইনে তার কর্তৃত্ব বজায় রাখতে। সেটা ছিল কর্তৃত্বের শত্রুতা, আদর্শের শত্রুতা না। তিনি সেসময় নিজের স্বার্থে - স্বার্থের শত্রুতাকে যে আদর্শিক শত্রুতায় রূপ দিয়েছিলেন। নিজের স্বার্থ রক্ষায় ইসলামের নাজায়েজ ব্যাবহার করেছিলেন।



এখন একটা যুক্তিই আসছে:

সফি সাহেব অত্যন্ত বৃদ্ধ, তিনি না বুঝে এই ফাঁদে পা দিয়েছেন। তাকে ভুল বুঝিয়ে জামাত এসব করাচ্ছে !!!

এই যুক্তি খণ্ডন করি কিভাবে?

মন্তব্য ৩২ টি রেটিং +২/-০

মন্তব্য (৩২) মন্তব্য লিখুন

১| ০৭ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৩:১৭

লিঙ্কনহুসাইন বলেছেন: জামাত নিষিদ্ধের দাবী এবং নারী নেতৃত্ব বন্ধ করতে হবে এই দাবী গুলা সাথে দিলে গ্রহন যোগ্যতা পাতো

২| ০৭ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৩:২২

রাফা বলেছেন: প্রবীনদের তো কোন রকম ভুলই করার কথা নয়।কারন অভিঞ্জতার নিশ্চই মুল্য আছে।আর তা না-হোলে নবীনরা শিখবে কোথা থেকে?আসলে পুরাই ধরা খাইছে এত সর্ট টাইমে পয়সা এবং আয়োজন কে করে দিলো তা একট বাচ্চাও বুঝবে।

ধন্যবাদ ,সুফি ফারুক।

৩| ০৭ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৩:২২

কাজের কথা বলেছেন: যে দেশের প্রধানমন্ত্রী এবং বিরোধীদলী নেত্রী এবং হবু নেত্রী সবাই নারী, সে দেশে নারী নেতৃত্ব নিয়ে কথা বললে শাফি সাহেব যে পুন্দানী খাইভ, এই বয়সে তা সামলানোর শক্তি বা সামর্থ্য কোনটাই তার নেই। তাই চাচা আপন ইজ্জত বাচা টাইপের এজেন্ডা বানাইছে।

৪| ০৭ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৩:২২

আস্তবাবা বলেছেন: ইসলামে অবমাননার প্রতিবাদ করতে হলে সাথে জামাতের বিরুদ্ধে প্রতিবাদ করতে হবে কেন?

শাহবাগের আন্দোলনে কি তত্ত্ববধায়ক, শেয়ার মার্কেট, হলমার্ক ছিল?

৫| ০৭ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৩:২৯

এ্যানড্রোমিডা বলেছেন: ৭১ এ গো আজম ছিলো জামাতের লিডার ২০১৩ তে জামাত রং বদলে হয়েছে হেফাজত এই মুহুর্তে এই বুড়ো সফি হচ্ছে রাজাকা্রদের নতুন লিডার। গ্রহন যোগ্যতা পাওয়র জান্য যাতে কেউ সরাসরি এদের জামাত/রাজাকার বলতে না পারে তাই এরা মুখে,মুখে বলছে এরা জামাতকে ঘৃনা করে - আদাতে এদের এজেন্ডা একটাই ১৯৭১ সালে খুনি, ধর্ষক, লুটেরা রাজাকার গুলোকে ফাসির হাতথেকে বাচানো - ওদের ১৩ টা দাবি দেখলেই বঝা যায়। এই বুড়ো বদমাশ ইন্টারনেট কি, ব্লগ কি নিজেও কোনোদিন দেখেনি, জানেও না। মৌলবাদের বিষাক্ত বীজ বপন করে বাংলাদেশকে পাকিস্তান বা আফগানিস্তানের মত ব্যার্থ রা্ষ্ট্র বানাতে পারলেই এদের ব্যাবসা ভালো হয় - তাই সে লক্ষ নিয়েই এরা এখন রাজপথে।

৬| ০৭ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৩:৩৮

হিমু ঘাসফড়িং বলেছেন: শাহবাগের আন্দোলনে যেমন সাগর রুনির কথা বলা হয় না, বিশ্বজিত এর কথা বলা হয় না। তেমনি এখন আল্লামা শাফি সাহেব জামাত এর কথা বলতেছেন না। তার মানে এই না যে তিনি জামাতের দলে ভিড়ে গেছেন। যখন যেই সমস্যা চরম আকার ধারন করে তখন তার প্রতিবাদ করাটাই জরুরি হয়ে পরে।

৭| ০৭ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৩:৩৮

হেলাল উদ্দিন ব্লগ বলেছেন: দ্বীন এ ইসলাম - জিন্দাবাদ।
সিয়াসাতে ইসলাম - মুর্দাবাদ।

জামায়াতে ইসলাম - মুর্দাবাদ।
হেফাজতে ইসলাম - মুর্দাবাদ।
আল্লামা আহমদ শফি - মুর্দাবাদ।
ইহুদি মওদুদি - মুর্দাবাদ।

৮| ০৭ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৩:৩৮

মুহাই বলেছেন: এইখানেই কবি নীরব ।তারা এত দাবী পেশ করলো অথচ একবারও বললনা যুদ্ধাপরাধীদের ফাঁসি চাই ।

৯| ০৭ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৩:৪০

টাইলুং বলেছেন: কিন্তু শেষ পর্যন্ত শফি সাহেব কি দেখালেন?
সাকা চৌধুরীর পয়সায়, জামাত শিবির এর নেতাকর্মী নিয়ে, যুদ্ধাপরাধী এবং জামাত-শিবির এর এজেন্ডা বাস্তবায়নে, মহানবীর হিজরতের সাথে তুলনা করে – লংমার্চ করলেন।


মৌলবাদের বিষাক্ত বীজ বপন করে বাংলাদেশকে পাকিস্তান বা আফগানিস্তানের মত ব্যার্থ রা্ষ্ট্র বানাতে পারলেই এদের ব্যাবসা ভালো হয় - তাই সে লক্ষ নিয়েই এরা এখন রাজপথে।

-এটাই হল সারমর্ম।

১০| ০৭ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৩:৪২

উরাধুরা নিউজ বলেছেন: যত ভালো মানুষই হোক কাঁচা টাকা দেখলে অনেকেরই মাথা আউলায় যায় - এটা নতুন কিছু না। মানুষ মাত্রই এরকম। তয় এক পা কবরে চলে যাওয়া "আল্লামা" দের মধ্যেও যে এই দোষ সমানভাবে বিদ্যমান তার প্রমাণ হইলো এই আল্লামা শফীর এই অবস্থা।

এরকম একজন বৃদ্ধ মানুষ যে টাকার জন্যে সারা জীবনে নিজেরর কথা নিজের কাজের বিরুদ্ধে যেতে পারে সেটা নিজে চোখে না দেখলে বিশ্বাস করতাম না।

১১| ০৭ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৩:৪৩

হেলাল উদ্দিন ব্লগ বলেছেন: যুদ্ধাপরাধীদের পয়সায় লং মার্চ (হিজরত) করে, তাদের ফাঁসি চাইতে নাই। সে ধরনের কাজকে বলে মোনাফেকি। মোনাফেকির সাজা ভয়াবহ। সফি ছাহেব আখেরাতে সেই সাজার ভয়ে মোনাফেকি করে নাই। জেনুইন ইমাদনার ;)

১২| ০৭ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৩:৪৪

মুহাম্মদ ফয়সল বলেছেন: সহমত!

১৩| ০৭ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৩:৪৯

শান্ত কুটির বলেছেন: আফসোস ! কোরআন শরীফ পোড়ানোর প্রতিবাদে, মসজিদ ভাঙ্গার প্রতিবাদে, জায়নামাজ পোড়ানোর প্রতিবাদেএই আলেমদের কোন প্রতিবাদ করতে দেখলাম না। ইসলামের প্রকৃত শত্রু কারা? যারা অজ্ঞতা বশত ইসলামকে কটাক্ষ করে তারা নাকি যারা জেনে বুঝেও আল্লাহর পবিত্র কালাম আর আল্লাহর ঘর মসজিদ পোড়ায় তারা? বিজ্ঞ জনেরা উত্তর দেবেন প্লিজ।

১৪| ০৭ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৩:৫৪

হেলাল উদ্দিন ব্লগ বলেছেন: @শান্ত কুটির - প্রতিবাদ করতে পয়সা লাগে। ওসব বিষয়ে প্রতিবাদ করার মালের সাপ্লাই কেউ দেয় না। তে প্রতিবাদ করবে কেমনে? হুজুর এর নিজস্ব তবিল থেকে করবে?

১৫| ০৭ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৩:৫৭

তন্দ্রামোহ বলেছেন: অনেকে ভয়ে সেলুনে পালায় আর অনেকে দিশাহারা হয়ে নানা কিছু চিন্তা করে ও লেখে এতে আপত্তির কিছু নেই। বাকস্বাধীনতা ও সামুর তথাকথিত স্বাধীনতার পক্ষের শক্তি বলে কথা।

১৬| ০৭ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৩:৫৯

লিঙ্কনহুসাইন বলেছেন: আমাদের শরিলে মাওলানা মওদুদির রক্ত প্রবাহিত ।

১৭| ০৭ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৪:০২

সিরাজুলইসলাম বলেছেন: হায় হায় কে কার নন্দিা করল । দেশে এত পাগল আছে আগে জানতাম না তো !

১৮| ০৭ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৪:০৬

মুহাম্মদ মইনুল হুদা বলেছেন: যারা যুদ্ধপরাধীদের বিচারের বিষয়ে ত্যানা পেচায় তারা যেমন "রাজাকার'' বা "রাজাকারের দোসর" তেমনি যারা নবীকে কটুক্তির বিষয়ে ত্যানা পেচায় তারাও "নাস্তিক" বা "নাস্তিকতদের দোসর"।

যারা বলে হেফাজত জামাতের বি-টিম নাহলে তারা কেন জামাত আর যুদ্ধপরাধীদের বিচার চায় না, তাদের জন্য বলতে হয় তাদের হয়তো এখন ইমানী পরীক্ষা চলছে, তারা হয়তো ইমানী পরীক্ষার সময় অন্য পরীক্ষা নিয়ে মাথা ঘামায় না।ইমানী পরীক্ষা শেষ হলে তখন অন্য পরীক্ষার ব্যাপারে দেখা যাবে ঠিক যেমন শাহাবাগে এখন বাংলা পরীক্ষা চলছে।

১৯| ০৭ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৪:০৭

হেলাল উদ্দিন ব্লগ বলেছেন: হেফাজতির ধমনিতে মওদুদির রক্ত
পাকিস্তানে সেই রক্ত বৃথা যেতে দেবে না

২০| ০৭ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৪:০৮

ক্লোরোফিল বলেছেন: অন্যরকম কষ্টের /পাশবিকতার কথা - Click This Link

২১| ০৭ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৪:১৩

উরাধুরা নিউজ বলেছেন: নাস্তিকের আবালীয় সংগা :

মুহাম্মদ মইনুল হুদা বলেছেন: যারা যুদ্ধপরাধীদের বিচারের বিষয়ে ত্যানা পেচায় তারা যেমন "রাজাকার'' বা "রাজাকারের দোসর" তেমনি যারা নবীকে কটুক্তির বিষয়ে ত্যানা পেচায় তারাও "নাস্তিক" বা "নাস্তিকতদের দোসর"।

শফি মিয়া নাহয় টাকা খাইসে বুঝলাম, এগুলা কি খাইসে? ক্যাডালপাতা? ;)

২২| ০৭ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৪:১৩

হেলাল উদ্দিন ব্লগ বলেছেন: @মুহাম্মদ মইনুল হুদা - এটা তো কোন মুসলিমের ইমনানের পরীক্ষা না। ইসলামিক ইমনানের পরীক্ষা না।

এটা জামা-তে-ইসলাম এর ইমানের পরীক্ষা। ওরা তো "জামা-তে মুসলিম" নামে এক ধরনের অপেক্ষাকৃত নতুন ধর্মাবলম্বী।
এই ধর্ম ইসলামের অনুসরণে তৈরি হয়েছে বটে, তবে এটা ইসলাম নয়।

ওদের বিরুদ্ধে কথা বললে - জামা-ত এ ইসলাম থেকে খারিজ হতে পারে। ইসলাম থেকে খারিজ হওয়ার তো সুযোগ নাই।

২৩| ০৭ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৪:১৪

শিপু ভাই বলেছেন:
+++++++++++

ওনার দাবীগুলোর মধ্যে "জামাত শিবির নিষিদ্ধের" কথা থাকলে তার এই আন্দোলন আরো গহনযোগ্যতা পেত। এখন তার এই আন্দোলন অনেক দিক দিয়েই প্রশ্নবিদ্ধ।

২৪| ০৭ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৪:২০

হেলাল উদ্দিন ব্লগ বলেছেন: ফাস্ট তেনা হুজুর নিজেই পেঁচানো শুরু করছে। ইনি কথা শুরু করেন - আমরা যুদ্ধঅপরাধির বিচারের পক্ষে বলে।

২৫| ০৭ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৪:২৪

তনুদ্‌ভব বলেছেন: তরুণ প্রজন্ম রুখে দাঁড়াও। আফগান তো অনেক দূরের কথা। জামাত শিবিরের এই ভণ্ড নগ্ন মুখোশ সবার সামনে খুলে দাও। যে যার অবস্থান থেকে দায়িত্ব পালন কর। বিজয় আমাদের নিশ্চিত, ইনশাআল্লাহ্‌। ইসলামদের ঠিকাদারদের বিচার আল্লাহ্‌ স্বয়ং করবেন। ৭১ এ ও করেছেন, আজও করবেন। আমাদের ভয় নেই। কারন জামাতিদের মত ভয়ে ভয়ে আমাদের মত প্রকাশ করতে হয়না। আমরা জোর গলায় বলতে পারি আমরা বাঙালি। ওরা তা পারেনা। কারন ওরা ৭১ এর পাকিস্তানের দালাল। আমরা করুণা করে আজও এদশের মাটিতে ওদের থাকতে দিচ্ছি। বাড়াবাড়ি করলে পথে বেরুতে দেবনা।

২৬| ০৭ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৪:৩২

বাংলাদেশী দালাল বলেছেন:

দেখা যাক উনি আজকের ভুল থেকে আগামীতে আমাদের কি শিক্ষা দেন।

২৭| ০৭ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৪:৩৪

উরাধুরা নিউজ বলেছেন: বাংলাদেশী দালাল বলেছেন: দেখা যাক উনি আজকের ভুল থেকে আগামীতে আমাদের কি শিক্ষা দেন।
-----
ভুল থেকে শিক্ষা নেয়ার বয়স কি আসলে উনার আছে? আমার তো মনে হয় না /:)

২৮| ০৭ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৫:০২

মুহাম্মদ মইনুল হুদা বলেছেন: ভাই যতই ফেসবুকে আর ব্লগে নিজের শ্বানিত বুদ্ধি চর্চা করেন দিনশেষে ব্যালটই সব। লাখ লাখ লোকের যে সমাগম গতকাল হয়েছিলো, এত অবরোধ- হরতাল যাদের ঠেকাতে পারেনি তাদের কানে আপনাদের এই অমীয় বাণী কোনদিনি পৌছাবে না। বাস্তবতা হচ্ছে তারাই প্রকৃত বাংলাদেশ রিপ্রেজেন্ট করে। আপনার-আমার মতো ফেসবুকার বা ব্লগাররা না।

যে শাহাবাগ সম্পর্কে কিছুদিন আগেও মানুষ নেগেটিভ কথা বলতে ভয় পেতো সেই শাহাবাগের বিরুদ্ধে মানুষ এখন কথা বলতে ভয় পায় না। কারন সাধারন মানুষ আমাদের থেকে কম জানে না। আশা করি আপনারা বাংলাদেশেই থাকেন এবং খুব ভালো করেই জানেন এই মুহুর্তে ফেয়ার ইলেকশন হলে ভোটের পাল্লা কোন দিকে ভারী হবে?

আর এইযে কথায় কথায় যে আপনাদের একটা রোগ হইছে "ছাগু-বলা" রোগ, আশা করি খুব শীঘ্রিই এই রোগ থেকে আশু মুক্তি পাবেন। কারন যখন আপনারা কোন যুক্তি পান না তখন ছাগু ট্যাগ লাগান। এই রোগের ফলে আপনারা অতি দ্রুত চিন্তা করার শক্তি খোওয়াবেন এবং নিজেরাই ছাগুতে পরিনত হবেন।ইনশাআল্লাহ্‌ তখন আমার তথাকথিত কাঠাল পাতাগুলো আপনাকে সাপ্লাই দেবো। @ উরাধুরা নিউজ।

২৯| ০৭ ই এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৬:৪৩

তনুদ্‌ভব বলেছেন: আসলেই ছাগু বলে কেন? পাগলা কুকুর বলবে। কারন এরা হিংস্র। মাদ্রাসার বড় হুজুর আসতে বলেছেন তাই এসেছে। ইয়েস, ব্যালটই সব। কারন ছোট ছোট এই ছাত্ররা এখনো ভোটার হয়নি।আমরা সেই কথাই বলছি যে এর চেয়ে দশগুন বেশি মানুষ হলেও রগ কাটা পার্টির খুব খুশি হবার কারন নেই। কারন ডিসপ্লেতে সব জিনিস একটু বেশি ভাল লাগে। ১৬ কোটির ৪-৫% নিয়ে এত সাহস কেমন করে হয়! কারন তারা মানুষের হাত পায়ের রগ কাটতে ওস্তাদ। ২০০৮এর নির্বাচনেও বিএনপি সাথে ছিল। তবুও রগ কাটা পার্টির ব্যবসা জমল না। আর এখন আমার প্রিয় মাতৃভূমির দিকে ওদের নগ্ন দৃষ্টি। আমরা এই নষ্ট চোখের ট্রিটমেন্ট জানি। ৭১ এ ছিলাম ৭ কোটি। এখন ১৬। সাহস কত!!!!!

৩০| ০৮ ই এপ্রিল, ২০১৩ সকাল ১১:৫৪

উরাধুরা নিউজ বলেছেন: @মুহাম্মদ মইনুল হুদা, তুমি নাস্তিকের আবালীয় সংগা বাইর করবা, কথায় কথায় মানুষরে নাস্তিক ট্যাগ মারবা, আর আমরা তোমার মুখে ক্যাডালপাতা ধরতে পারবো না - এটাকি কুনো ইনসাফের কথা হইলো, ভাই তুমি-ই কও!

আর মাদ্রাসার পোলাপাইনের পাঞ্জাবির পিছনে ঢুইকা যতই ফাল পাড়ো লাভ নাই, ল্যাঞ্জা ইজ অলওয়েজ অ্যা ডিফিকাল্ট থিং তু হাইড ;) B-)

৩১| ০৯ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৩:৫১

উযায়র বলেছেন: শাহাবাগের আন্দোলন হাইজাক হয়েছে ক্ষমতাশীলদের দ্বারা, হেফাজত হাইজাক করতে পারেনি বি এন পি বা জামাত

Click This Link

৩২| ১৩ ই এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৭:০৩

ইনফা_অল বলেছেন: জনাব সুফি সাহেব আপনি কিরকম ব্লগার। কমেন্টস এর কোনো উত্তর দেন না। এত কিসের সংকোচ?

আপনি বলেছেন : এই লং মার্চের দাবীর সাথেও তিনি - জামাতে ইসলামের মুল নীতির বিরুদ্ধে - দুটো দাবী যোগ করে, তার নিরপেক্ষতার প্রমাণের চেষ্টা করতে পারতেন।

- তা জামাতে ইসলামের মূলনীতি কি?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.