নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সুফি ফারুক এর ব্লগ

জোর হোক শুধু গলার আওয়াজ, গায়ের জোরটা তোলাই থাকুক

সুফি ফারুক

বিশ্বাস রাখি - মুক্তিযুদ্ধের চেতনার বাংলাদেশে। চাই - প্রযুক্তি নির্ভর দক্ষ পেশাজীবী ও উদ্যোক্তাদের বাংলাদেশ। এবং সেই দিন বদলের সংগ্রামের সাথে থাকতে। কাজ - পলিসি, আইসিটি, উদ্যোক্তা, কারিগরি শিক্ষা নিয়ে। করি - পথ দেখা-দেখানো। ধাক্কা দিয়ে শুরু করানো। সরকারি ও বেসরকারি - অবকাঠামো ও নীতিমালা নিয়ে ঠেলাঠেলি। হাতিয়ার - লেখালেখি, প্রশিক্ষণ, বক্তৃতা, রেডিও-টেলিভিশনে অনুষ্ঠান, পেশাজীবী ও গন-সংগঠন, বাণিজ্যিক ও অবাণিজ্যিক প্রতিষ্ঠান, রাজনীতি এবং যখন যা লাগে।

সুফি ফারুক › বিস্তারিত পোস্টঃ

আসুন সবাই একযোগে ডুবি ....

২৪ শে আগস্ট, ২০১৪ সন্ধ্যা ৭:৪৬

একসময় স্বপ্ন দেখতাম আহসান মনজিলের মতো বাড়ি, নিসান পেট্রোলের মতো পেট মোটা জমকালো গাড়ি, সেই গাড়িতে সুস্মিতা সেনের মতো গার্লফ্রেন্ড !!



সে লক্ষ্যে অনেকটাই এগিয়েছিলাম। চাকরি, ব্যবসা, কনসালটেন্সি করে কামিয়েছিলাম দুই হাতে। পড়িয়ে, বই লিখে, অনুষ্ঠান করে কামাতেও ছাড়িনি। বাড়ি না বানাতে পারলেও জমি কিনেছিলাম, নিসান পেট্রোল না হলেও দুটো ডিসেন্ট গাড়ি ছিল, লাভজনক ব্যবসা ছিল, ম্যানেজার বিশেষ খাতির করার মতো ব্যাংক একাউন্টে পয়সা ছিল, গাড়িতে না উঠলেও হৃদয়ের বহু জানালায় সুন্দর সুন্দর মুখ ছিল। চলে গিয়েছিলাম স্বপ্নের প্রায় কাছাকাছি।



এমন সময় মহান রবির সাথে আমার দেখা ! দারুণ সব গুনে গুণান্বিত দারুণ ইম্প্রেসিভ এক ব্যক্তিত্ব। দেখার হবার ১০ মিনিটের মধ্যে আপনি মুগ্ধ হতে বাধ্য। অচিরেই আমরা খুব ভাল বন্ধু হয়ে গেলাম। আমার সন্তানের চেয়ে বেশি ওর সাথে দেখা হয়। স্ত্রীর চেয়ে বেশি তার সাথে সময় কাটাই।



রবির অনেক গুন। এর মধ্যে একটি হচ্ছে - ও যেকোনো আইডিয়াকে চূড়ান্ত সেক্সি করে আপনার সামনে উপস্থাপন করতে পারে। আপনি আইডিয়া শুনতে শুনতে উত্তেজনায় ফুটতে ফুটতে নিজের অজান্তেই তার অংশ হয়ে যাবেন। একবারও মাথায় আসবে না - আপনি কত পানিতে নামছেন ... ... ...



এক কালরাত্রিতে, ভীষণ আবেগ-ঘন মুহূর্তে - রবি আমাকে আইডিয়া দিল তার উপন্যাস ছাপার। আইডিয়ার বর্ণনা শেষ হবার আগেই আমি রাজি হয়ে গেলাম। ভেবে দেখলাম - রবি ভাল লেখে, রেডিও-টেলিভিশনে অনুষ্ঠান করে। তার অনেক ফ্যান, অনেক ফলোয়ার। তার বই লক্ষ লক্ষ কপি চলবে, আমার কোটি টাকা আয় হবে - এই বিষয়ে প্রায় নিশ্চিত হয়ে গেলাম।



সেই বই প্রকাশের পেছনে, আমার সব অর্থ সম্পদ লাগিয়ে দিলাম নিশ্চিন্তে। এরপর ভাবলাম এত টাকা আয় হবে, সেগুলোর হিসেব নিকাশ ঠিকমতো করা দরকার। নতুন একজন একাউন্টেন্ট নিয়োগ দিলাম। সস্তায় পেয়ে- একটা টাকা গোনার মেশিনও কিনে ফেললাম। বাড়ির ডিজাইন করতে লাগলাম, গাড়ির বুকিং দিলাম ..... স্বপ্নের মধ্যে দিন কাটতে লাগলো।



এরপর এলো সেই মাহেদ্রক্ষন। আলিয়াস ফ্রসেজে আমাদের বইয়ের উদ্বোধন। দু হাত খুলে খরচ করলাম। দেশজুড়ে দাওয়াত দিয়েছিলাম। লোকসমাগম দেখে তো আমি খুশিতে লাউঘন্ট! ভাবলাম যত বই ভেন্যুতে এনেছি এগুলো তো মুহূর্তে বিক্রি হয়ে যাবে। তাই ওখানে বসেই বাড়তি এক ট্রাক বই আনতে বললাম। সবাই ভাল-ভাল কথা বলল। চমৎকার সব ঘটনার মধ্যে দিয়ে শেষ হল অনুষ্ঠান।



এরপর আমি বেশ খুশ মেজাজে বই বিক্রির হিসেব নিতে গেলাম। দেখলাম সব মিলিয়ে বিক্রি হয়েছে ২ কপি। খোঁজ নিয়ে জানলাম সে দুটি কিনেছে আমার আর রবি'র স্ত্রী।



এধরনের ঘটনার পর রবি মিরপুর হার্ট ফাউন্ডেশনে আশ্রয় নেয়। আমি ফোন বন্ধ করে কুষ্টিয়া গিয়ে গা ঢাকা দিলাম। পাওনাদাররা একেএকে আমার সব কিছু নিয়ে গেল।



এভাবেই - আজ আমি নি:স্ব, রিক্ত। বাক্স বাক্স কাগজের নৌকা, আর টাকা গোনার মেশিনটা ছাড়া, আমার স্থাবর-অস্থাবর কিছু নাই। মাঝে মধ্যে দু এক কপি বিক্রির খবর পাই। পয়সার অভাবে সেই কালেকশনেও যেতে পারি না।

এখন আমার ক্ষেতের শাক সবজী করওয়ান বাজারে বিক্রি জীবন চালাচ্ছি। সেখানেই আবার দেখা হয়ে গেল রবির সাথে। আবার নতুন আইডিয়া !! ওর বই প্রকাশে আমার যে ক্ষতি হয়েছে তা সে পুষিয়ে দিতে চায়। এবারের আইডিয়া কাজ না করলে সে কুষ্টিয়াতে গিয়ে আমার ক্ষেতে গিয়ে শ্রম দেবে !



শুধুমাত্র রবির বই প্রকাশ ঝুঁকপুর্ন হবে বলে, সাথে থাকছে বিখ্যাত লেখক রাজীব হাসানের বই। রাজীব হাসানের অসংখ্য গুনাগ্রহী। এর মধ্যে আছে অনেক নারী। আর নারীদের উপরে ভরসা করা যায় কারণ - ওদের কাছে টাকা থাকে, ওদের বই মেরে দেয়ার টেন্ডেন্সি নাই, ওরা বই কিনে পড়ে। সবচেয়ে বড় কথা - ওরা খুব ভাল (রবি খুব বলে)।



আমি আশাবাদি মানুষ। তায় আশায় আবার বুক বাঁধলাম। এবার নভেম্বরে প্রকাশ করতে যাচ্ছি আশিফ এন্তাজ রবি এবং রাজিব হাসানের বই। এই বইএর উদ্বোধন হবে কোন পাঁচ তারা হেটেলে।

আপনারা আশা দিলে আবার স্বপ্ন দেখা শুরু করি।



আসুন সবাই একযোগে ডুবি ....

মন্তব্য ৩ টি রেটিং +১/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ২৪ শে আগস্ট, ২০১৪ সন্ধ্যা ৭:৫৭

বিদ্রোহী ভৃগু বলেছেন: ডুবেন ডুবেন...গলাগলি কইরা ডুবেন..

আমি ক্যাম্রামেনরে খবর দিই- ভাল একটা ফুটেজ পাইব .!!!


লাইভ করতে পারে রেটিং হুহু কইরা বাইরা যাইব। মানবাধিকারের চামুচা গাইগুই করলেও ম্যানেজ করা যাইব.. :-/

২| ২৪ শে আগস্ট, ২০১৪ রাত ৮:২৯

হেলাল উদ্দিন ব্লগ বলেছেন: বাক্স বাক্স কাগজের নৌকা আর টাকা গোনার মেশিনটা ছাড়া, আমার স্থাবর-অস্থাবর কিছু নাই !!! - এপিক !!!

টাকা নাই তো কি হইছে? গোনার মেশিন তো আছে !!!

৩| ১০ ই অক্টোবর, ২০১৫ রাত ৮:৩১

সত্যান্বেসী বলেছেন: আবার ছাপেন ক্যান ? একবার মার খায়া শিক্ষা হয় নাই না ?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.